নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটি পথ, আপনি চাইলে হেঁটে দেখতে পারেন....

জীয়ন আমাঞ্জা

পৃথিবীর সবচেয়ে বড় দর্শন হল হিসাব বিজ্ঞানের ডেবিট এবং ক্রেডিট । সবসময় যতখানি ডেবিট, ঠিক ততখানিই ক্রেডিট হয় । পরকালের হিসেব যা-ই হোক, এই ইহকালে আমরা ঠিক যেভাবে শূন্য হাতে পৃথিবীতে এসেছি, সেভাবে শূন্য হাতেই পৃথিবী ছেড়ে যাব । এটাই পৃথিবীর আবর্তনিক নিয়ম । অনেকে আমরা এটা বুঝতে ব্যর্থ হই ।আপনি কারো ক্ষতি করবেন তো আজ অথবা কাল আপনার ক্ষতি হবেই হবে । ভালো করলেও তার ফল আপনি জীবদ্দশাতেই পাবেন ।অনেকে দেখবেন রাস্তাঘাটে অযথা হোঁচট খায়, অসুখে ভোগে- এসব এমনি এমনি নয়, হয় এর অতীত, নয়তো ভবিষ্যৎ প্রসারী কোন কারণ আছে । যদি আপনি কারো ক্ষতি না করেন, তবে আমি নিশ্চয়তা দিচ্ছি, আপনার কোন ক্ষতি হবে না । কেউ চেষ্টা করলেও আপনার ক্ষতি করতে পারবে না ।শুদ্ধ থাকুন, শুদ্ধতার শুভ্রতাকে উপভোগ করুন । জীবন সুন্দর হবে ।আমি সবার মতের প্রতিই শ্রদ্ধাশীল।আশা করি আপনিও তাই।সৌজন্যবোধ ও মানবতার জয় হোক !

জীয়ন আমাঞ্জা › বিস্তারিত পোস্টঃ

বানান সচেতনতার আহ্বান আরেকবার

১৪ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:২৫





বাংলা ভাষার শুদ্ধ ব্যবহার নিশ্চিত করতে আমি সেই ২০১১ হতেই চেঁচামেচি করে আসছি । আমার নগণ্য পরিচিতি, অপ্রশস্ত আঙিনা এবং যথাকিঞ্চিত সামর্থ্য নিয়ে আমি নিরন্তর চেষ্টা করে গেছি । বিশেষ কোন ফায়দা তাতে অর্জিত হয়েছে কিনা জানি না ।



অনেক পরে দেখলাম, ফেইসবুকে একটি পেইজ ইংরেজি বর্ণে যারা ভুলে ভরা বিকৃত এবং হাস্যকর বাংলা লিখতে অভ্যস্ত, তাদের বিভিন্ন লেখা সংগ্রহ করে তা নিয়ে ব্যঙ্গরসের মাধ্যমে এই ভুলকে সবার চোখে আঙ্গুল দিয়ে উপস্থাপন করে তা সংশোধনে অত্যন্ত ইতিবাচক ভূমিকা আজও অবধি পালন করে আসছে । আমি অত্যন্ত সাধুবাদ জানাই সে পেইজের পরিচালকদের ।



মধ্যদিকে তাঁদের কেবল ঘুরেফিরে একই জাতীয় শব্দ, যেমন— Vagina (ভাগিনা), pod (পদ), bal (বল), gud (গুড), cock (চোখ), chude (ছুড়ে) ইত্যাদি উপমাগুলোর বারংবার ব্যবহার দেখে বেশ আহত বোধ করছিলাম । তবুও ধন্যবাদ যে, তাঁরা এই একঘেয়ে হয়ে ওঠা ব্যাপারটার রাশ টেনে ধরেছেন ।



তাঁরা শুধু ভুলটা নিয়েই হেসেছেন হাসিয়েছেন, সঠিকটা শিখিয়ে দেবার ব্যাপারটা তাঁরা হয়ত এতদিন খেয়াল করেননি । আমি প্রত্যাশা করেছিলাম এমন কিছু এবং অনুরোধও করেছিলাম । তাঁরা কোন প্রত্যুত্তর করেননি । পরবর্তীতে তাঁরা জ্ঞান দিতে আসা ব্যক্তিদের উপেক্ষা এবং অপমানমূলক একটি পোস্ট করেন । এরপর আর মান সম্মান রক্ষার্থে কোন নসিহত দিতে যাওয়ার মানে হয় না । আমার অত জনপ্রিয়তা নেই যে, আমার প্রচেষ্টাগুলো সবার কাছে পৌঁছে দেব । আমি পরোক্ষ প্রদত্ত ঢেকিটা কোনমতে গিলে নিয়ে চিমসে মুখে ফিরে এসেছি ।



তারপরও আমি প্রসন্ন তাঁদের প্রতি কারণ আজ সার্চ দিয়ে দেখলাম তাঁরা ইদানিং ইংরেজি বর্ণ দিয়ে সঠিক বাংলা লেখার উপায়গুলো নিয়ে লিখছেন, অজ্ঞদের শেখানোর চেষ্টা করছেন । আমি প্রসংশা করি এই পদক্ষেপের ।



আসলে এক ভাষার বর্ণমালা দিয়ে অন্য ভাষা লেখার চেষ্টাটা মোটেও সহজ নয় । বাংলাতে সব আর শব, সারা আর সাড়া, বাড়ি আর বারি ইত্যাকার বেশুমার শব্দ রয়েছে যা ইংরেজি বর্ণে কখনই সঠিক আকারে লেখা সম্ভব নয় ।

অন্য ভাষাকে সঠিকভাবে লেখার জন্য IPL (International Phonetic Language) Code এর বিধান আছে । তবে সেটি তেমন কেউ জানে না বিধায় নতুন করে শিখিয়ে এখন মোবাইলে লেখানো সম্ভব নয় ।

আমি সেটার প্রয়োজনও দেখি না । এমনকি ইংরেজি বর্ণে বাংলা লেখার কিম্ভুতকিমাকার কৌশল শিক্ষারও প্রয়োজন দেখছি না । কেননা, ইদানিং ইন্টারনেট ব্যাবহারকারী, অন্তত ফেইসবুকের বেলায় এমন মানুষ পাওয়া যাবে না খুব একটা যে সরাসরি বাংলায় লেখার উপায় জানে না বা লিখতে পারে না ।



তাই আমি যেহেতু সে পেইজটিকে একবার কথাটি বলতে গিয়ে নাজেহাল হয়ে ফিরেছি, সেহেতু দ্বিতীয়বার একই আর্জি নিয়ে যাওয়ার নিষ্ফল চেষ্টাটি করছি না, তবে আপনাদের অনুরোধ করি, আহ্বান করি এবং আপনাদের মাধ্যমে সেই পেইজটিরও দৃষ্টি আকর্ষণ করে বলি, ইংরেজির ভুল তো অনেক চখা হয়েছে, এবার নাহয় আসুন আমরা আমাদের প্রাণপ্রিয় বাংলা ভাষার বিকৃতিটাকে সংশোধন করার চেষ্টায় আত্মনিয়োগ করি । এটাই হবে বাংলা ভাষাকে লালনের, রক্ষার এবং পরিচর্যার সবচেয়ে কার্যকরী পদক্ষেপ ।



এখন আমরা সবাই বাংলা লিখতে পারছি, বাংলা ছাড়া ইংরেজিতে পোস্ট দেওয়া হলে কেউ এখন আর পায়ে মাড়িয়েও দেখে না । ব্যাপারটা ভাবতেও খুব গর্ব লাগে । কিন্তু যখন দেখি আমার বাংলাভাষী ভাইয়েরা লেখা আর লিখা, শুনাব আর শোনাব, উপর আর ওপর; করছি, করতেছি আর করতেসি ইত্যাদি তুচ্ছ তুচ্ছ শব্দ ব্যবহারে ভুল করে তখন বড়ো আফসোস হয় বাংলা নিয়ে ।



আসুন আমরা নতুন উদ্যমে এবার এই ব্যাপারটা নিয়ে কাজ শুরু করি । আপনারা কী ভাবছেন, ইংরেজির মতো বাংলা ভুলে অত হাসি হবে না ?

তবে এটা দেখুন—

"স্বামী লুকাইয়া বিড়ি খাইতেছিল, হঠাৎ স্ত্রীর পদশব্দে সে চমকাইয়া উঠিল ।"



এবার পদশব্দের মাঝখানে একটি আ- কার (পা) লাগিয়ে দেখুন না হাসি আটকাতে পারেন কিনা ??



:-D



#Zeonic প্রজ্ঞাপন

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:৩৩

জীয়ন আমাঞ্জা বলেছেন: মূল লেখাটি আছে এখানে Click This Link

২| ১৪ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:০১

আমিনুর রহমান বলেছেন:




বাংলা বহু ত্যাগ তিতিক্ষার ফসল। নিজ মার্তৃভাষা ও ত্যাগের ভাষা বলেই তার প্রতি শ্রদ্ধাবোধটা ও বেশি থাকা উচিত প্রতি বাঙ্গালীর।

সুন্দর ও সচেতনমুলক পোষ্টে +++

৩| ১৫ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৬

চার্ত্রুজ-বী বলেছেন: বিগত কয়েক বছর ধরে কম্পিউটারে বাংলা ভাষা সহজভাবে লিখার এবং সেই সাথে নতুন প্রজন্মকে বাংলা ভাষা ব্যবহারে উদ্বুদ্ধ করার জন্য আমার মতে Avro Keyboard একটি বিশেষ ভূমিকা রেখে যাচ্ছে যার জন্য তাদেরকেও সাধুবাদ। Avro’র নতুন version এ এখন যে কোন শব্দ লিখতে গেলেই নীচে ড্রপ ডাউন মেনুতে সম্ভাব্য অন্যান্য শব্দের তালিকা চলে আসে যেখান থেকে ব্যবহারকারী উপযুক্ত ও সঠিক বানানের শব্দটি বেঁছে নিতে পারে (অবশ্য যদি জানেন !)।

৪| ১৫ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৯

জীয়ন আমাঞ্জা বলেছেন: হ্যাঁ । এটা বেশ ভালো একটি সুবিধা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.