![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
আমি রিজভান হাসান। ডাক নাম আকাশ আর ব্লগ নিক আকাশ_পাগলা নিয়ে চলছি বেশ কিছু বছর। আমার স্থায়ী ঠিকানা হল http://wings.rizvanhasan.com । আমন্ত্রণ রইল। সারাটাদিন অনেক কারণে বাধ্য হয়ে আর্টিফিশিয়াল সুশীল ভড়ং ধরে রাখতে হয়। ব্লগে আসি তাই হাঁফ ছাড়তে। এভাবেই তাই ব্লগটা এখন নেশা। দরকার হলে উচিৎ কথা বলে আজীবনের জন্য ব্যন হয়ে যাবো, কিন্তু কখনও সুশীল ভাব নিতে চাই না। বাস্তবে যেই দোষে মানুষকে বলি, "সবারই নৈতিক ব্যাপারগুলো খেয়াল রাখা উচিত।" ব্লগে এসে সেই ব্যক্তিকে সেই দোষেই বলতে চাই, "আইজকা তোরে খাইছি। তুই কত বড় হ্যাডম আইজকা দেখুম!" এমনটা ভাবার কারণ নাই যে, মনিটরের ভিতরেই শুধু গলাবাজী করি। সবখানেই আমি প্রতিবাদী চরিত্রগুলোর প্রতিনিধিত্ব করতে চাই। কিন্তু আমরা আসলে স্বপ্নে না সমাজে বাস করি, তাই সবখানে আর পেরে উঠি না। আমার শাস্তি যে অনেকের কষ্ট। কিন্তু যখনই সুযোগ পাই ফুঁসে উঠি, ফুঁসে উঠতে চাই। একদিন ঠিক দাঁড়িয়ে যাবো সবার মাথার উপর, তখন আর কেউ আটকাতে পারবে না। (আমার অনুমতি ছাড়া আমার কোন পোস্ট বা পোস্টের অংশবিশেষ অন্য কোথাও ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ)
[কোন জায়গার পড়াশুনার মান নিয়ে আমি কথা বলব না। এটুকু নিশ্চিত থাকতে পারেন। তাই শিরোনামেই বিরক্ত হবার কারণ নাই।]
আমি ভাবি ঢাকা ভার্সিটি থেকে বনানী আসলে ঠিক কতদূর ? বাসের হিসাবটা জানি, কিলোমিটারের হিসাবটা বলতে পারব না। অন্তত আর যাই হোক, বাংলাদেশ থেকে চায়নার যত দূরত্ব তার চেয়ে নিশ্চয়ই কম। কিন্তু, মজার ব্যাপার হচ্ছে, ঢাবির অনেক পোলাপান চায়না সম্পর্কে যতটুকু জানে, প্রাইভেট সম্পর্কে জানে তার চেয়ে কম। নাহ,ব্যক্তিগতভাবে নেয়ার কিছু নাই।
আমি ভাবলাম আমিই বরং কিছু জ্ঞানদান করি। এইটা সত্যকারের রচনা হলে ক্লাস থেকে ডিমোশান শিওর। কারন আমি বলতেছি আমার মতন করে।
বনানীতে প্রাইভেট ভার্সিটি এত্তগুলা। আরও আছে এখন ধানমন্ডিতেও। কিন্তু, বাংলাদেশের সব প্রাইভেট ভার্সিটিকেই খুব সহজ তিনটা ক্যাটাগরীতে ফেলে দেয়া যায়। নামসর্বস্ব, সম্ভাবনাময় আর নিজস্ব ক্যাম্পাসঅলা(এগুলি ভাল কী মন্দ, সে বিচার হয় না, দরকারও নাই)।
এর বাইরে কিছু থাকে যেগুলাকে সাধারণ প্রাইভেট ভার্সিটি হিসেবে এদের দেখলে হবে না। কারণ এদের কিছু বিশেষ বৈশিষ্ট্য। আন্ডারগ্রাউন্ড ব্যান্ডের মত ব্যাপার আর কী! ফ্রন্টে কখনও আসে না, কিন্তু ফেলনা না। যে জানে না সে জানল না। যে জানে তার কাছে বিশাল কিছু। যেমন, উত্তরায় কোন ভার্সিটির একটা সাবজেক্ট আছে “ সিরামিক ইঞ্জিনিয়ারিং” বা এখন বাংলাদেশেও বিদেশ থেকে টিচার এনে চরম স্যালারি দিয়ে পড়ানো হয় “এরোনটিকাল ইঞ্জিনিয়ারিং” , এআইইউবি তে পড়ানো হয় “সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং” বা টেক্সটাইল ইঞ্জি আছে এমন অল্প কিছু ভার্সিটি , ব্রাকে আছে “কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং” অথবা অনেক ভার্সিটির এমন কিছু সাবজেক্ট যা মাত্র গুটিকয়েক যায়গায় আছে। এগুলার মান নিয়ে কথা আসছে না, এগুলা ত শুরু।
এছাড়া সাবজেক্ট বাদেও অনেক প্রাইভেট ভার্সিটি অনেক ভার্সিটি হিসেবেও কিছু বিশেষ বৈশিষ্ট্য রাখে। ব্র্যাক ভার্সিটির বৈশিষ্ট্য – টার্ক। মানে হল রেসিডেন্সিয়াল সেমিস্টার। একটা সেমিস্টার এদের বাধ্যতামূলক ভাবে সাভারে হোস্টেলে যেতে হবে। রেসিডেন্সিয়াল সেমিস্টার। হমমমম, ছেলেমেয়ে আলাদা(জিগানোর আগেই বইলা দিলাম। তাও মিয়া বিবি রাজী থাকলে কেউ ঠেকাইতে পারব না, সেটা বুঝি। তয়, জেইউর মত হামলা হইব না, মেয়েদের হোস্টেলে চরম গার্ড।) এছাড়াও প্রাইভেট ভার্সিটিগুলার মধ্যে এদের ক্লাবগুলার এক্টিভিট ঈর্ষণীয়। ৩০০ টাকায় পাঁচদিন কক্সবাজার ঘুরায়া আনে। দুইদিন পর পর হুদাই গেঞ্জি দেয়, ক্লাব থেকে মিটিং এ গেলে খাওয়া ফ্রী, কম্পু গেমিং ক্লাবও আছে, দুইদিন পরপর বিদেশী ডিরেক্টর এনে সিনেমাটোগ্রাফী সহ আরও একগাদা জিনিসের উপর মাগনা ওয়ার্কশপ করায়।
এলএসসি এর কথা বলা যায়। একবছর নাকি দেশে শিখায়, পরের চার বছর পোলাপানকে পড়াশোনা শেখাতে লন্ডনে নিয়ে যায়। হুলুস্থুল ব্যবস্থা।
আরও অনেক কিছু বলা যায়, সেটা চাহিদা সাপেক্ষে। এখন অন্য দিকে যাই। অর্থনোইতিক একটা ভুল ধারণা মানুষের মাঝে কাজ করে প্রাইভেট ভার্সিটি সম্পর্কে।
বাস্তব একটা চিত্র আগে বলি। বাকি কথা পরে।
ক্লাস চলাকালীন সময়ে কয়জন বনানীর ভার্সিটিগুলার আশে পাশে ঘুরছেন ?? চোখ খোলা থাকলে নিশ্চয়ই দেখছে, প্রতিটা ভার্সিটির সামনে খোলা যায়গায় বিক্রি হচ্ছে চপ,পুরি, পিয়াজু, সিঙ্গারা এমনকি চিকেন(যদিও ২০ টাকা মাত্র) !! এগুলার সামনে ভার্সিটির পোলাপানের কত ভীড় সেটা কেউ খেয়াল করেছেন? যারা ভেবে বসে আছে যে, প্রাইভেটে পড়ে মানেই বিশাল ধনী, তাদের ভাবা উচিত এতটাকা থাকতে হেলভেশিয়ায় ভিড় না করে, খোলা জায়গার খাবার পোলাপান খাচ্ছে কেন? প্রতিটা ভার্সিটির সামনে এমন। এই ব্যাপারটা মানুষের চোখ এড়িয়ে যায় কেন বুঝি না।
আমাদের দেশের মানুষ জন্মের পর থেকেই টাল সামাল অর্থনোইতিক অবস্থার সামনে পড়ে। এরপরও আমাদের দেশে প্রাইভেট কারের কী অভাব??? তাইলে সবাই কী বড়োলোক ?? না রে ভাই, বেশির ভাগই লোনের টাকায় কিনা। অথবা, গ্রামের জমি বেঁচে। আরও একটা কারণ আছে। চাকরী জীবনের শুরু থেকে গাড়ি কিনার আশা জমানো হয়েছে। বুড়া বাপ কিনেছে, পোলা আর পোলার বউ এখন সেই গাড়ি চালায়, “ উই হ্যাভ টু গো আউট উইদ ফ্রেন্ডস ড্যাডি, তুমি বরং আজকে অফিস থেকে বাসেই আস।”
এটা আসলে অনেক বড় একটা ব্যাপার। এই জমানো ব্যাপারটা। মানুষ অনেক কারণে জমায়। ফ্যামিলিতে কারও বড় কোন অসুখ হলে খরচের জন্য, অথবা একটাফ্ল্যাট কিনার আশায় বা একটা গাড়ি কিনার আশায়।
কয়েকটা মধ্যবিত্ত ফ্যামিলি ধরি।
বাপ সকাল থেকে সন্ধ্যা জব করে, মা অসুস্থ। ছোট ভাই একেবারেই নাবালক। ছেলে চান্স পাইছে রাবিতে। ধরা যাক, ফিজিক্সে। তাও কী বাসায় পাঠাবে? মাকে দেখবে কে? আবার, বাবা ধরি সরকারি চাকরী করে, নাটোরে পোস্ট। মা ঢাকায়। একটাই ছেলে। ছেলে চান্স পাইল রাজশাহীতে। ছেলে গেলে মা কার সাথে থাকবে? বাপ তো ওখানে কিছু কলিগের সাথে দুই রুম ভাড়া করে থাকে। ছেলে বাধ্য হয়ে এখানে প্রাইভেটে পড়বে। রুয়েটে সিএসসি হলে হয়ত ঠিকই যাইত, কিন্তু রাবিতে কেমিস্ট্রি পড়তে এর জন্য যাবে না। এটাই বাস্তবতা।
ছেলে ঢাবিতে আর্টসের সাবজেক্টে পড়তে চায় না। কিন্তু, পরীক্ষার সময় অসুস্থ ছিল। এখন বুয়েটে পরীক্ষাই দিতে পারল না। বাপ মা কি ওকে ফেলে দিবে? পড়াবে না?
এসব কন্ডিশন বাদই দেই। ছেলে কোথাও চান্স পায় নাই। বাপ কী ছেলেকে এখন ফেলে দিবে? টাকা নাই, তবুও ব্যাংকের সব উঠাবে না সে??? ছেলের জন্য মনে হয় করবে। হয়ত লোন নিবে।
এই টাকাটা হয়ত জমানো হয়েছিল চাকরী জীবনের শুরু থেকে, একটা গাড়ি কেনার আশা অথবা এক্সিডেন্টের ভয়ে। সেটা টাকাটা এখন ভার্সিটির গোড়ায় যায়।
সেই ছেলে চুল জেল দিয়ে গাড়িতে চড়ে না কিন্তু।হেলভেশিয়া তে বসা পোলাপানের দিকে উদাস চোখে তাকায়।
প্রাইভেটে যারা পড়ে তারাই জানে, গ্রামের থেকে কী বিশাল পরিমাণের একটা অংশ ঢাকায় এসে প্রাইভেট পড়ে। আমি জানিনা সবাই এত টাকা পাইছে কই। চার পাঁচ লাখ ত মিনিমাম লাগেই। এটা ত মুখের কথা না। শহরের একটা লোক যত কষ্টই হোক জমাতে পারে, কিন্তু গ্রামের? সেটা যেভাবেই হোক, এটাই সত্যি। গ্রামের থেকে একগাদা পোলাপান আসে।
ছেলে আজীবন গ্রামে ছিল। গ্রামের স্যার দিয়ে পড়ে ভাল রেজাল্ট করতে পারেনি। কিন্তু, শহরে চাকরীর স্বপ্ন সে ছাড়তে পারে নি। বাপ কে অনেক বুঝিয়ে , ভাইদের সাথে ঝগড়া করে নিজের জমির ভাগ বন্ধক দিয়ে শহরে থাকা কাজিনের সাথে যোগাযোগ করে আসছে সে ইঞ্জিনিয়ারিং পড়তে। সে কী যোগ্য কী না, সে প্রশ্ন উঠবেই। উত্তরটাও আমরা জানি। এখানে সে আলোচনা আসতেছে না। কথা হচ্ছে, প্রাইভেটের ছাত্রদের একটা বড় অংশ এরাও। এরা কিন্তু এখনও চুলে দেয়ার জেল চিনেনা। চেনার দরকারও নাই। এরা আইপড চিনে না। মেসে থাকে, বিড়ি ছেড়ে সিগারেট ধরার ফলে আর্থিক কষ্টে ভুগতেছে। হেলভেশিয়া তে বসা পোলাপানের দিকে উদাস চোখে তাকায়।
প্রাইভেটে পড়ে বলেই কী এরা ধনী? বড়লোক আছে। কয়জন?
সবাই ধনী হলে সেমিস্টার ক্রেডিটে ১০ ডলার বাড়ানোর জন্য নর্থসাউথে আন্দোলন হত না। এই আন্দোলনেও কিছু ছেলে মেয়েকে সামনা সামনি দেখছি যে, তারা বলছে তাদের সমস্যা নাই। তারা নতুন সেমিস্টারে এডভাইজিং করতে বসে গিয়েছিল। কিন্তু, ওই একই কথা আসে। কয়জন?
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:২৩
আকাশ_পাগলা বলেছেন: নাম ত জানিনা ভাই। কিন্তু খবরের কাগজে প্রচুর বিজ্ঞাপণ দেখি।
উত্তরায় এটা। এটুকু জানি।
একজন বিদেশীর সাথে কথা হয়েছিল। সে অস্ট্রেলিয়া থেকে আসছে। এরোনটিক্যাল ইঞ্জি। বাংলাদেশের ওই যায়গায় পড়াতে। ২২ দিনের কন্টাক্টে আনা হয়েছে তাকে।
২| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:০০
একলব্যের পুনর্জন্ম বলেছেন: কোনো ডাটা আছে আপনার কাছে ? মানে ঠিক কত পারসেন্ট প্রাইভেট ইউনির স্টুডেন্ট গ্রাম থেকে আসা - লোন নিয়ে পড়ছে ? যারা ৬/৭ লাখ টাকা অবলীলায় দিতে পারছে ?
৩| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:০৬
আকাশ_পাগলা বলেছেন: @পুনর্জন্ম
আমার ব্যাচের ৩৫০ জনের মধ্যে ২৫০ জন। আপনি হিসাব করে নেন।
আর আমি ভালমতই জানি, আমার গ্রাম থেকে কয়জন আসছে এই বছর।
ব্র্যাকে কালকে গেছিলাম আড্ডা মারতে। ওদের সাথে একটা ক্লাসও করলাম। বিবিএর। ওদের থেকে জানলাম ৬০ জনের মধ্যে ৩০ জনই গ্রাম থেকে।
এসব বলি অভিজ্ঞতা থেকে। আপনি চাইলে ডাটা খোজ করে আনতে পারব। তবে, যা বলছি বিশ্বাস করতে পারেন। এইটা এমন কোন গর্বের কথা না যে চাপাবাজি করতে হবে।
৬/৭ লাখ অবলীলায় দিতে পারছে মানে কী?? এতক্ষণ পোস্টে কী বুঝালাম??
৪| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:০৬
ধ্রুবমেঘ বলেছেন: হাছা কইছেন ভাই। এইগোর দিকে তাকানোর কেঊ নাই।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৩৪
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জপন্য ধন্যবাদ।
৫| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:১৪
সুদিপ্ত বলেছেন: ভালো লেগেছে। একটু তথ্য-উপাত্ত ভিত্তিক হলে আরো ভালো হতো।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:২৫
আকাশ_পাগলা বলেছেন: তথ্য কোথায় পাব ভাই?
টাকা পয়সা ম্যনেজ করছে কোত্থেকে, সেটা কী আর কেউ বলে??
এই সবই নিজের চোখে দেখা অভিজ্ঞতা।
৬| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:১৪
সাহোশি৬ বলেছেন: খুব ভালো লিখেছেন। এ ব্যাপারে আমার নিজের অভিজ্ঞতার বর্ণনা দেবার লোভ সামলাতে পারলাম না। এই অভিজ্ঞতাগুলো একান্তই আমার নিজস্ব অভিজ্ঞতা। আমার মন্তব্য পড়ে কেউ মনে কষ্ট নিয়েন না।
আমি বেশ কিছুদিন থেকেই দেশের বাইরে। টিভি, অনলাইন পত্রিকা, আর ব্লগই হলো দেশের খবর পাবার ভরসা। যাই হোক, কিছুদিন আগে এক কাজিনের মেয়ে এইচ,এস,সি পাশ করেছে, জিপিএ চার দশমিক সাত। ফোনে কথা হচ্ছিল। আমি তো মহা চিন্তিত। কাজিনকে বললাম, এবার ১৮ হাজার জিপিএ ফাইভ পেয়েছে। আপনার মেয়ের তো মনে হয় আন্ডারগ্রেডে চান্স পাইতে খবর আছে। শুনে কাজিন বলে, চিন্তা কিসের, প্রাইভেট আছে না? শুনে আমি বলি প্রাইভেটে ভর্তি কি এতই সোজা? শুনে কাজিন হাসে আর বলে, প্রাইভেটে টাকা ফেলবি আর ডিগ্রী নিবি। কাজিনের কথা শুনে আমি তাজ্জব বনে যাই। মনে মনে ভাবি আমাদের সময় বড় লোকের যে সব ছেলে-মেয়ে পড়াশুনা বাদ দিয়ে ফুটানি করে বেড়াত, তারা ইন্টারের পর কেউ বিদেশগামী হয়েছিল, কেউ পাস কোর্সে ডিগ্রীতে ভর্তি হয়েছিল, আর কেউবা পুরোই বাউন্ডুলে। এখনকার বড়লোকদের ছেলেপুলেদের কি মজা, সারাদিন ফুটানি করে বেড়ালেও সময় মত টাকা দিতে পারলেই বিবিএ এমবিএ। আহা, একেই বলে ভাগ্য।
আরো একটা উদাহারন, কিছুদিন আগে আমার আরেক কাজিনকে ফোন করলাম। তার ছেলে কিছুদিনের মধ্যেই এসএসসি দেবে। তাকে জিজ্ঞেস করলাম আপনার ছেলেকে আপনি কি বানাতে চান। উত্তরে উনি বললেন, দেখি কি হতে পারে। চান্স পেলে তবেই তো বলতে পারব। আমু বলি কেন, এখন তো ঢাকায় প্রচুর প্রাইভেট ইউনিভার্সিটি। এখন তো ছেলে-মেয়েরাও বিদেশের ছেলে-মেয়েদের মতো যা চায় তা-ই হতে পারে, ইন্জি, ডাক্তার, বিবিএ যা খুশী তাই। উনি বললেন, তুই তো বিদেশে থাকিস, এখানকার কোন খবর রাখিস না। প্রাইভেট আর পাবলিকে আকাশ-পাতাল তফাৎ। পাবলিকে চান্স পেলে কি কেউ প্রাইভেটে পোড়ে নাকি? প্রাইভেটের ডিগ্রীর কোন মূল্য আছে নাকি? আমি শুনে তো . তাকে প্রশ্ন করলাম, মূল্য নাই তো এত টাকা দিয়ে মানুষ প্রাইভেটে যায় কেন? উনি হাসেন আর বলেন, বাংলাদেশ এখন অনেক চেন্জ। ডিগ্রী না থাকলে কি কোন প্রস্টিজ আছে নাকি? প্রাইভেটে গিয়ে মানুষ প্রস্টিজ কিনে বুঝলি? আমি উনার কথা শুনে হাসব না কাঁদব তা-ই বুঝি না।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৩২
আকাশ_পাগলা বলেছেন: এরকম ত কিছু আছেই।
ঘটনা আমাদের দেশেরই আর ঘটনাও মিথ্যা নয়। কিন্তু একটা ব্যাপার আপনাকে খেয়াল করতে হবে, যাদের সাথে কথা বলেছেন, তারা কেউই কিন্তু প্রাইভেটে পড়ে না। মানে, হয়ত পড়বে, কিন্তু এখনও পড়ে না। যখন পড়তে আসবে, তখন অনেক কিছু বুঝতে শিখবে।
গুলশানেও ত বস্তি আছে। তাই না? দেশের খুব অভিজাত এলাকা। তবুও ত বস্তি আছে। একই ভাবে এমন কিছু ভার্সিটিও আছে। বস্তি কোয়ালিটি।
তবে, একটু দেখে শুনে গেলে এই অবস্থা হয় না। মানে, টাকা দিয়ে পাওয়া সম্ভব না। তবে, "জায়গা" সব খানেই থাকে। সঠিক জায়গায় ফেলতে পারলে মেডিকেলের প্রশ্নও দেশে বের হয়। আর প্রতি বছরই।
মন্ত্রী মিনিস্টার রা যেসব প্রাইভেট ইউনি খুলে বসে থাকে সেগুলাতেই এরকম ব্যবসা দেখা যায়। মন্ত্রী মিনিস্টারের জোর ছাড়া এদের টিকে থাকা সম্ভব না।
তবে, যেগুলা ভাল, সেগুলা ভালই। একটু খোঁজ নিলেই বের হয়ে যায়। ভর্তি হবার আগে টিচার আছে কী না, কয়জন বা কোত্থেকে আসছে, ছাত্র কয়জন দেখলেই হয়।
৭| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:২২
আই আনাম বলেছেন: খুবই যুক্তিসঙ্গত একটা লেখা দিয়েছেন ভাই। এটা বর্তমান প্রেক্ষাপটের একট বাস্তব চিত্র। কিন্তু বাংলাদেশের অধিকাংশ মানুষ হিংসায় ভুগে। "ও প্রাইভেটে পড়ে, বাপের টাকা আসে দেখেই পারল.... ঐ শালা গাড়িতে আসে, নিশ্চয়ই বাপে দুর্নীতি করসে...গাড়িতে আইসা ফুটানি দেখায়" ইত্যাদি ইত্যাদি। মধ্যবিত্ত একজন চাকুরীজীবি মানুষ নিজের সঞ্চয়ের টাকায় একটা গাড়ি কিনলে তাতে তার সন্তান যদি চড়ে তাহলেই যারা গাড়ি কিনতে পারে নাই তাদের মাথা আর ঠিক থাকে না। নানাভাবে তার দুর্নাম সমালোচনা শুরু করে দেয়।
পোস্টে +। প্রিয়তে নিলাম। আপনার এক বন্ধু আছে না আই.ই.আরে?
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৩৮
আকাশ_পাগলা বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
হ্যা, আমারও তাই ধারনা। দেশের অধিকাংশ মানুষই এমন ভাবে।
হমমম, আইইআর এ আমার সবচেয়ে ক্লোজ বন্ধুটা পড়ে। আপনাদের ক্যাম্পাসে আমি প্রায়ই যাই। আপনি ভাই কোন ব্যাচ?
৮| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:২৪
হাসান মাহবুব বলেছেন: ক্যারফা লাগাইচো নাকি পাগলা? আমি বৈসা বৈসা দেখুম খালি (পোস্ট পড়িনাই, নো রেটিং)
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৩৯
আকাশ_পাগলা বলেছেন: না বস, কোন ক্যারফা নাইক্কা।
আমার গরীবী হালতের কথা কইতাছিলাম সবাইরে। পইড়া দেখতারেন।
৯| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:২৭
মাসুদ রশিদ বলেছেন: সব কিছুর জন্যে ডাটা দরকার নেই। কিছু কিছু ছেড়ে দিন না বাস্তবতার হাতে। আপনার লেখার বিষয়বস্তু ভালো। আহছানুল্লার নতুন ক্যাম্পসে বিশাল একটা ক্যাফেটেরিয়া আছে। সেটা পরিচালনার ভার দেয়ার সময় হেলভেসিয়া, হ্যালো চিকেন এদরকে টপকে কন্ট্রাক্ট পেয়েছে এক অখ্যাত প্রতিষ্ঠান। তাদের যোগ্যতা তারা ১৬ টাকায় সকালের নাস্তা এবং ৩৫ টাকায় লাঞ্চ খাওয়াতে পারবে। সম্ভবত বিশাল পরিমাণের মধ্যবিত্ত শিক্ষার্থীরা এখানে বড় ভূমিকা পালন করেছে।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৪১
আকাশ_পাগলা বলেছেন: এটাই আসলে বাস্তবতা।
পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।
১০| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:৩৭
সুইট বলেছেন: Click This Link
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৪২
আকাশ_পাগলা বলেছেন: পড়াশোনার মান নিয়ে ত ভাই কথা কইতাছি না। কিছু জায়গা আছে নাম সর্বস্ব এইটা ত আমিও কইছি।
১১| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:৪০
আমড়া কাঠের ঢেকি বলেছেন: লেখা ভালো হয়েছে। প্লাসের দাবী রাখে।
ভার্সিটি ভর্তির সময়টায় একটা দোয়াই করছিলাম যাতে অসুস্থ না হয়ে যাই। আমার ফ্রেন্ড এই/এচ/সি'র সময় জ্বরে পড়লো। রেজাল্ট ৩.৯ ।
ভার্সিটিতে ভর্তি পরীক্ষার দিন একটাই দোয়া করছিলাম বারবার। নার্ভাস হয়ে মাথা আউলে যাতে না যায়। সেইদিন প্রথম অংশ চরম বাজে হবার পরেও বারবার নিজেকে বলছিলাম, কনফিডেন্স রাখতে। যদি না রাখতে পারতাম? মাথা আউলায়ে যাইতো। চান্স পাইতাম না। সহজ হিসাব! তো আমি কি এজন্য পড়াশোনা থামিয়ে দেব?
++
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৪৪
আকাশ_পাগলা বলেছেন: শেষ লাইনটাই আসল লাইন। যদি কোন একটা এক্সিডেন্ট হয়েই যায়, একটা ছেলে কী পড়াশোনা থামিয়ে দিবে??
কোথাও না কোথাও ত ওকে যেতে হবেই। শেষমেষ হয়ত বেকার থাকবে। সেটা সেও বুঝে। তাই বলে কী না পড়ে বসে থাকবে?
পড়ার জন্য ধন্যবাদ।
১২| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:৪১
টোনা বলেছেন: প্রাইভেটে পড়া পোলাপানের সাথে কোনো ক্যাচাল নাই , তয় ইন্টারমিডিয়েট দুই চান্সে পাস করা পোলাপান যখন "ইস্ট অর ওয়েস্ট , NSU / AUST / AIUB ইজ দি বেস্ট" কয় , তখন ক্ষিস্তি আটকাইতে পারি না , স্যরি ......
পাবলিকের পোলাপানরে গরীব বইলা কম কথা শুনতে দেখি নাই , নিজেও কম শুনি নাই .. যাগো নিজেগো কাপড়-চোপড় বেইচা প্রাইভেটে পড়তে হইতেসে তাগো মুখে এইসব কথা মানায় না , এখন আপনে যদি আবার বইলা বসেন "কয়জন ?" , তাইলে আমি বলবো "অনেকে , অনেকে মানে অনেকে ...."
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৫৩
আকাশ_পাগলা বলেছেন: "ঐ তুই গরীব, আর দেখ আমি বড়লোক।" -- এই টাইপের কথা যারা বলতে পারে তাদের ব্যাপার আমার কোন কথা নাই ভাই। নইলে পাবলিকের পোলাপানকে "গরীব" বলে কথা শুনানোর কী আছে বুঝলাম না। যাই হোক, এগুলি যারা বলবে, যেখানেই পড়ুক ওদের মুখে জুতা ঘষে দেয়া ছাড়া উপায় নাই।
হমমমম, এটা ঠিক যে -- ইজ দ্য বেস্ট বলে লাফায় আছে অনেকেই। আমাদের গ্রামের এক পোলা ভর্তি হইছে এএসএ(আশা বোধহয়!! এনজিও) ভার্সিটিতে। সে আমারে বলতেছে যে, সেই ভার্সিটি দেশের সবচেয়ে ভাল ভার্সিটি !! পুরা দেশে এত বড় ভার্সিটি নাকি নাইক্কা।আমি শুইনা টাসকি। বললাম, ঢাকায় কয়দিন হইল? কয় যে, এই ত ৭ দিন !!!
কিছু আবাল থাকে সবখানেই।
প্রাইভেটে অনেক ভাল স্বভাবের পোলাও আছে। আপনি সত্যি সত্যি খুজে না পাইলে আমাকে বইলেন, আমি অনেকের সাথে পরিচয় করিয়ে দিব। শিওর জানি আপনার ভাল্লাগবে।
পড়ার জন্য ধন্যবাদ।
১৩| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:৪৩
দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: যুক্তিসংগত পোষ্ট। প্লাস।
আকাশ ভাই কোথায় আছেন (মানে কোন ইউনি)?
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৫৪
আকাশ_পাগলা বলেছেন: সেইটা এইখানে কমু না। তয়, আমার একগাদা পোস্টে এই তথ্য দেয়া আছে। (চোখ টিপি দেয়ার ইমোটিকন)
পড়ার জন্য ধন্যবাদ।
১৪| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:৪৫
আমড়া কাঠের ঢেকি বলেছেন: তয় একটা কথা আকাশ, আমার মেলা মেলা ফ্রেন্ড কিন্তু প্রাইভেটে পড়তেছে। কারো সাথে কোন গেন্জাম হয় নাই, প্রাইভেটে পড়ার লাইগা ফ্রেন্ডশীপও ভাঙার প্রশ্ন আসে না। আরো নতুন অনেক ফ্রেন্ড হৈছে। আসল কথা হল - যেসব পোলাপান ফুটানি মারে, ঐগুলারেই কেউ দেখতারেনা! সেই পোলা এন/এস/ইউ থেইকাই হোক, আর বুয়েট থেইকাই হোক! ইভেন আমার এন/এস/ইউ এর মেলা ফ্রেন্ড আছে ঐসব পোলাপানরে দেখতে পারেনা, যেইডি আজাইরা ভাব মারে।
তয় ব্লগে কয়েকজন আছে প্রাইভেটের নাম শুনলেই চুলকানি উঠে, যেমন উঠে ইসলামের নাম শুনলে, নাস্তিকতা আস্তিকতা ক্যাচাল উঠলে, ব্লা ব্লা...... এদের আসলে কাইজ্জা লাগানোর কাম, তাই চান্স পাইলেই ক্যাচালে লাইগা যায় (আমি নিজেও লাগি, হাজার হোক বাঙালি, ফ্রি বিনোদন উপভোগ করুম না ক্যান )
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৫৯
আকাশ_পাগলা বলেছেন: ভার্সিটি নিয়ে এই ব্লগ ছাড়া বাস্তব জীবনে কখনও তেমনভাবে কারও সাথে লাগে নাই। ওল্প কিছু পোলার সাথে সিরিয়াস টাইপ একবার ঝগড়া হইছিল, তাও পোলাগুলা এনএসইউ এর, মানে প্রাইভেটেরই। কয়েকটার ভাব এত বেশি যে নিজেদের কী মনে করে ওরাই জানে।
আর, কলেজে একসাথে বসছি, এক মেয়েকে নিয়ে স্বপ্ন দেখছি, এক সিঙ্গাড়া খাইছি, এখন পাবলিক প্রাইভেট নিয়ে ঝগড়া করব, সেই প্রশ্নই আসে না। বেশিরভাগ দোস্তই আমার পাবলিকে। আর, বুয়েটের সেই মেয়েটার সাথে কদিন তোমাদের ক্যাম্পাসে ঘুরাঘুরির কথা ত তোমাকে আগেই বলছি। কাছের মানুষ গুলা সব পাবলিকে বলে ওইদিকে পরিচিত মানুষেরও শেষ নাই।
১৫| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:৪৫
|জনারন্যে নিসংঙগ পথিক| বলেছেন:
ডাটা দরকার নাই। আমি পাবলিকে পড়া পাবলিক, কিন্তু অভিজ্ঞতা আর যোগাযোগ থেকে জানি এটা সত্য, মাঝারি মানের বেসরকারী ইউনিগুলোতে আমার একটা খসড়া ধারণা আছে, একটা ব্যাচের ২৭০ এর উপর। উচ্চবিত্ত -১৫% (এরা একটু বেশী খরচের ইউনিতে যায় সচরাচর), উচ্চমধ্যবিত্ত-৪০% (সাধারনত এরাই বেশী এই ধরনের ইউনিতে),মধ্যবিত্ত -৩০-৩৫%, বাকীরা অন্যান্য। পোস্টের এর কন্টেন্ট এ থাকতে পেরেছেন, এটা ভালো।
একটু পরে হয়তো অফটপিক ক্যাচাল শুরু হবে। না হলে আরো ভালো।
১৬| ১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১১:৪৯
কানা-বাবা বলেছেন: বেশ ভাল লেখা। প্লাস।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৩৮
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।
১৭| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:০০
শামীমস বলেছেন: আমিও প্রাইভেটে পড়ছি। আমিও এক্কেবারে গ্রামের ছেলে। আপনার কথাগুলি সত্যি। হুমমমমমমমমমমমম । ধন্যবাদ।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৩৯
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।
১৮| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:০৯
নিরব হাসি বলেছেন: অসাধারণ লেখা।+++
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৪০
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।
১৯| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৩৮
ভাঙ্গা পেন্সিল বলেছেন: যুক্তিযুক্ত লেখা। আমার অনেক বন্ধু পড়ে, অনেকেই গ্রামের। নটরডেমে পড়াতে অনেক গ্রামের বন্ধু আছে। তাদের অর্থনৈতিক অবস্থাও জানি। সি.এস.ই লাইনের হওয়ায় এটাও জানি প্রাইভেটের অনেক বন্ধুর জ্ঞান আমারে ছাড়ায়ে বহুদূর।
তবে ওদের ঈর্ষা করি প্রাইভেটের মেয়েদের দেইখা
ব্রাকে পড়তে মঞ্চায়...এতো মজা...
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:১৬
আকাশ_পাগলা বলেছেন: ধূর, কী যে বলেন। আমি ত প্রাইভেটে এখনও সেরকম মেয়ে পাই না। যেই কয়টা পাই, ওদের পরিচয় "বনানীতে থাকে "। ওরা এখানে সেখানে শপিং করে বেড়ায়, ভার্সিটিতে পড়া তাদের ফ্রেন্ডদের সাথে দেখা করতে আসে।
দূর দেখে দেখতে সবই ভাল্লাগে। কাছে আসলে ভাল্লাগে না। আমার ত কাউকে পছন্দ হচ্ছে না। মেয়ে দেখতেযাবেন মেডিকেল এ। সব সৌন্দর্য্য সেইখানে।
২০| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৫৫
উদাসী স্বপ্ন বলেছেন: এই পোস্টে মাইনাস দিতে চাইছিলাম কেনো জানি পারলাম না। মনে হয় স্ক্রিপ্ট চালানো হইছে! কিছু লিংক দেই তারপর কই প্রাইভেটরে কিজন্য জুতার ভিতরের গন্ধযুক্ত মোজা বলি!
Click This Link
Click This Link
Click This Link
লিংক গুলান পড়ার পর তারপর আমার কমেন্ট এ আসুক!
আমার একসময় মনে হইলো যে এমবিএ দরকার। ধানমন্ডির একটায় গেলাম বললো ১,১০,০০০ টাকা, পরীক্ষা দিতেই হবে। পুরা টাকা দিলে পরীক্ষা দিলেই চলবে আর ক্লাসে এ্যাটলিস্ট ৫০% এ্যাটেন্ডেন্স। আমি কইলাম শুক্রবার শনিবার হইলে পারুম। ওরা কইলো ঐডাতেই চলবো, নাম কইলাম না কারন এইটা নাকি র্যাংকিং এ এখন ৬-৭ এ আছে মনে হয়।
তারপর গেলাম গুলশানের একটা আর বনানীর দুইটা। স্ট্রিক্ট পাইছি অখনকার এনএসইউ তে। আর বাকী গুলানে সবচেয়ে সুবিধা পাইলাম বটম লেয়ারের একটা ইউনিতে যেখানে ৮০০০০ টাকায় সব রফা শুধু একটাই শর্ত ক্লাশ করতে হবে। নাম বলবো না এটারও।
১) একটা কথা বলি, শুনলে আসলেই হাসি আসে। ৬-৭ লাখ টাকা লোন নিতে হলে কি লাগে? নিশ্চয়ই ৬০-৭০ হাজার টাকার একটা পার্মানেন্ট স্যালারী অথবা নিজের কিছু ফিক্সড প্রোপার্টি যেটা ঢাকা শহরের মতো জায়গায়! এই হিসাব যেহেতু লেখক করে নাই সেহেতু বলতে হয় বিবিএর পড়া খুব একটা লাভ হইতাছে না!
২) ল্যাব তো কত ভার্সিটিরই কত আছে। এনএসইউ র ল্যাব দেখলে মাথা ঘুরে কিন্তু সেখানে ফ্যাকাল্টি ম্যাম্বাররা ব্যান্ডউইডথ ক্যালকুলেশনের স্ট্যান্ডার্ড ল এর জন্য পিছ পিছ ঘুরে। আমি হয়তো মনে করছিলাম এতো বড় একজন স্কলার মনে হয় আমার সাথে বিটলামী করছে, কিন্তু উপরের রাগীব ভাইয়ের পোস্ট পড়ে তাই মনে হলো! অতএব আইয়ুব বুলশীট অর এনএসইউ এ্যাস হোলস দের এখনও বুল শীট দেই!
৩) এনএসইউ তে এমএসসি করতে চাইছিলমা টেলিকমুইনিকেশনে। ১ বছরের একটা ক্যাটালগে যেই সাবজেক্ট কনটেন্ট দেখলাম মনে হলো আমার সিভিতে ওর চেয়ে ঢের ভালো কনটেন্ট দেয়া যায়। পরে আমি ভাবলাম আমাদের ইউনির কথা। ওখানে মাস্টার্স লেভেলে ইলেক্ট্রিক্যালের কোর্স কারিকুলাম দেখলাম। মনে হলো কেটিএইচ বা ক্যালটেক পুরা উঠায় দিছে। এক স্যারকে ফোন দিলাম, বললাম এইচভি/এলভির কি আছে? বললো নতুন কোনো ইনস্ট্রুমেন্ট নাই, তবে কয়েক মাস আগে নাকি পিডিবি থেকে কিছু নতুন ইনস্ট্রুমেন্ট দেয়া হইছে কিছু রিপল টেস্ট করানোর জন্য। পরে দেখলাম ল্যাব এর লিস্ট দেখে মনে হলো সেশনাল করার জন্য পরিচ্ছন্ন না হলেও বাংলাদেশের পরিপ্রেক্ষিতে অন্তত ইপিজেড ইন্ডাস্ট্রিতে এগুলোর ইমপ্লিমেন্টেশনের জন্য এসব ল্যাব সবচেয়ে বেস্ট। আসলেই কিন্তু তাই হচ্ছে, প্রাইভেটের পুলাপান তো আর ইপিজেডে থাকেনা ওখানে সাবেক বিআইটি অথবা ডিপোদের দিয়ে ভালোই চলছে!
কারন ওখানে স্যালারী নেই যেটা দিয়ে ঐ যে ৬-৭ লাখ টাকা উঠে আসবে!
৪) প্রাইভেটের পুলাপান বেশীর ভাগই ভূদাই। এজন্যই যে সরকার যেই পড়া ২০ টাকায় পড়াতে পারে সেই পড়া অথবা তারচেয়ে নিম্নমানের পড়াতে খুব বেশী ৫০০০ টাকা হতে পারে কিন্তু ২০০০০ টাকা আসলেই বেশী। আর পড়ায়তো রাস্তার সবচেয়ে সস্তা সাবজেক্ট কম্পু সায়েন্স অথবা সফটু ইন্জ্ঞিনিয়ারিং যেখানে খুব বেশী হলে মাইক্রোকন্ট্রোলার ল্যাব হলেই চলে। ডিএসপি জন্য ল্যাব মনে হয় এখনো বাংলাদেশে বসানো হয়নাই। কেউ যদি বলেও তাহলে বলবো সে এই ল্যাব চেনেই না! তাহলে এতো টাকা কেনো? সান মাইক্রোসিস্টেম দেখাইয়া আইউব যে এতো টাকা নেয়, সান মাইক্রোসিস্টেম অথবা ওখানে ব্যাব হার করা সহো রাউটারগুলোর দাম কতো? সেই রাউটারের ঘ্রান শুকাইয়া এতো টাকা নেওনের কি দরকার?
এসব এদের নাকের ডোগাতেই হচ্ছে, কিন্তু তারা কিছুই বলছে না। ক্যাম্পাস ডেভেলপমেন্টের নাম করে ৫০০০ টাকা, সেন্ট্রাল এসি করবে বলে আরও ৫০০০ টাকা করে এনএসইউ এর চশমখোর এ্যাডমিন নিচ্ছে আর পোলাপান দিচ্ছে। এসি বা ক্যাম্পার ডেভেলপমেন্ট অথবা মাগনা গেন্জ্ঞি দিলে যদি ভালো পড়ালেখা হয় তাহলে বলতে হবে সিনহা গার্মেন্টসে সবচেয়ে ভালো পড়া শোনা করার কথা কারন ঈদের দিন গার্মেন্টসের কর্মীদের মাগনা ভালো জামা কাপড় দেয় আর ৩-৪ মাস পরপর পিকনিক করায়!
তাইলে কি এইসব ব্রাক বা এনএসইউ একেকটা গার্মেন্টস?
৫) একবার জেআরসি মানে জামিলুর রেজা চৌধুরীকে জুতাইতে চাইছিলাম। ভোম্বল লাস্টে এতটাই নীচে নামছিলো তখন যে বিআইটির সেন্ট্রালের চ্যায়ারম্যান করার ফলে যেকোনো উন্নয়নে ব্যাটা বাধা দিয়া আমলাতান্ত্রিক প্যাচে ফেলাইতো। একবার আমরা একটা কাম করতে চাইছিলাম, তৎকালীন নেতারা মিল্যা লাঠি জোগাড় কইরা রাখছিলাম শুধু এই কারনে যে সে আসলেই বিশ্ববিদ্যালয় আন্দোলনে আমাদের সাথে একাত্নতা করবে কিনা! শুনলাম সে নাকি আসে নাই!
তবে একটা কথা ঠিক, চুয়েট, কুয়েট রুয়েট এ তখন সবচাইতে ঘৃণিত ব্যাক্তি ছিলো এই শয়তান জেআরসি! এখনও ঘৃণা করি কারন তখন এ ভূগোল বুঝাইয়া বিআইটি গুলার মাথা খাইছিলো। এখন সে নিজে একটা ভার্সিটি দিছে ভালো করছে, ঐ ভার্সিটি মুততেও ঘৃণা করে কারন তখন ভার্সিটি আন্দোলনে নিজে দেখছি এইসব শূয়োররা টাকা আর ক্ষমতার জন্য কি করে!
সর্বশেষে আরো কইতে চাই গ্রাম বইলা খাটো কইরা আর লাভ নাই। কারন অধিকাংশ দরিদ্র মানুষের গমের টাকা ত্রানের টাকা মাইরা অনেক করাপ্টেড শয়তান নেতারা এখন গ্রামেই থাকে। আর তাগের সন্তানরাই এইসব ভার্সিটিতে পড়ে। আর এইখানে যেইভাবে বলা হইতাছে ভালো জায়গায় চান্স না পাইলে প্রাইভেট এইডাও যে কতবড় ভুল সেইটাও একটু দেখানো দরকার!
যদি এই কথা সত্যই হইতো তাইলে তীতুমির কলেজ বাংলা কলেজ বা ঢাকা কলেজে পুলাপান পড়তো না ডিগ্রিতে!
তবে যারা আসলেই প্রাইভেটে পড়তে চায় আমার মনে হয় তাগো প্রাইভেটে থুথু মাইরা সেই টাকাটা দিয়া ইংল্যান্ড বা ইউরোপের ফ্রী কুনো দেশে পড়ে আসুক। স্পন্সরের এখন অনেক সিস্টেম বাইর হইছে। টাকা দিয়াই যখন পড়বো তখন টয়লেট মার্কা জায়গায় না পইড়া বাইরে ভালো জায়গায় পড়ুক। অবশ্য নিজের মেধার উপর কনফিডেন্স না থাকলে তাইলে প্রাইভেট!
ঠিক কইছি না?
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৪১
আকাশ_পাগলা বলেছেন: আজাইরা প্যাচাল। ভর্তি পরীক্ষার সময় ট্যাকা ঢাইলা মেডিকেলের প্রশ্ন ফাঁস হয় কত বছর, এখন যদি মাইষেরে কি যে মেডিকেল ভুয়া, তাইলে আমারে আপনার মত বেকুব ভাববে। বাংলাদেশে থাকেন না??? ভাবখানা এমন বেহেশতের টুকরা থেকে আসছেন।
Click This Link
এই লিংক থেকে ঘুরে আসেন, যান। প্রথমেই বলছিলাম পড়াশুনা নিয়ে ক্যাচাল লাগুম না।
দারুল ইহসানে যাইয়া এখন যদি প্যাচাল মারেন যে প্রাইভেটে দুর্নীতি হয়, তাইলে জিগাই দারুল ইহসানের ভিসি কই থেকে পাশ করছে???
১) লোন বাংলা করেন। ব্যাখ্যায় যাইতে চাই না। আমি বিবিএ তে পড়ি না।
২)সেই ল্যাব এর ফ্যাকাল্টি মেম্বার কারা ??? পাবলিকের টিচার রা প্রাইভেটে পড়াতে আসেন না? তখন কী মাথা বাসাতে রেখে আসে?? বাকি যাদেরকে নেয়, তারা কোথা থেকে পাশ করছে? নিজের যুক্তির কাছে নিজেই হেরে গেলেন। খোজ নিয়ে দেখেন, যারা ফেকাল্টি মেম্বার তারা কয়জন কোত্থেকে পাশ করে আসছে।
৩)এই লাইনে যেহেতু নাই, তাই এত ভং চং কথা বুঝলাম না। আপনার মত এত ভাব নেয়া ব্লগার পুরা সামুতে পাই নাই। ভাল হইছে, আপনার সিভি দিয়ে বাতাস কইরা বাতাস খান। নাকি কারেন্ট না থাকলে আপনার জেনারেটরে এসিও চলে?
৪) এইটার নাম ঘট বড়, জিনিস ছোট। কমন সেন্স ব্যবহার করেন। টাকা বেশি নেয়, এইটা কী ছাত্রদের দোষ ??? আমিও বলি টাকা বেশি নেয়। আর, টাকা কমানোর পক্ষে দুনিয়ার সবাই।
গেঞ্জির কথা কেন বলছি সেটা এত বড় সিভিওলা লোক বুঝবেনা। আমি বুঝাইছি ক্লাবের এক্টিভিটি। প্রাইভেটে যেই জিনিসটার খুব অভাব আছে, সেটাও আসলে চাইলে টেক ওভার কথা যায়। সেটাই বুঝাইছি। আরো বুঝাইছি, ব্র্যাক ক্লাবের পিছে অনেক টাকা ঢালে।পোলাপাইন এখানে সেখানে ঘুরাইতে। অতএব, সবার মন মানসিকতা টাকা খাওয়া না। সেটাই বুঝাইছি। গার্মেন্টস কী শ্রমিকদের কক্সবাজার ঘুরায়? আপনার ভার্সিটির ভিতরে কী গার্মেন্টস আছে ভাই? সেইখানে দেখছেন এইসব?
৫) জ়েয়ারসি কে চিনি না। তবে একটা প্রশ্ন ছিল। সে কই থেকে পাশ করছে?? এন এস ইউ থেকে নাকি ??
হ, ত্রাণের টাকা গ্রামের সবাই মিল্যা মারে। তাই না? বাহ, কত জ্ঞানী আপনি। এটাও সিভিতে লিখা আপনার??
য়াপনার মনে হইছে যে আমি গ্রাম বইলা খাটো করছি?
কলেজে ডিগ্রী পড়া নিয়ে এটা কোন যুক্তি হতে পারে না। একই যুক্তিতে বলা যায়, তাইলে মানুষ প্রাইভেটে পড়ে কেন?
কোপাকুপি শিখতে চাইলে তিতুমীর বা বাংলা কলেজে যাওয়াই যায়। পানি দাও, কারেন্ট দাও, রাস্তা বানাও, কলেজ উন্নত কর-- এগুলি ত ফ্যাক্ট না। আশা আর দাবী দাওয়া। কলেজগুলির প্রতি মানুষের দাবী দেখে ত আমি সেখানে ভর্তি হব না। বাংলা কলেজের পাশেই থাকি। তিতুমীরের সামনে আড্ডা মারি। আমরে ওখানকার পোলাপাইন দেখায়েন না।
উপরের কন্ডিশন কী দেখাইলাম আমি? রাবি যাইতে পারতেছেনা পোলা সমস্যার কারণে, সেখানে সে লন্ডন যাইব? বাহ, আপনার সিভিতে এই আবিষ্কারের কথাও লিইখেন।
অবশেষে, নিজের প্রশংসা করবেন খুব ভাল। কিন্তু হিসাব বুইঝা। আমি হনু রে-- রোগের চিকিৎসাটা দেখতে খুব একটা ভাল না। আর, মনের থেকে হয় হিংসা/নয়ত ভাব দেখানোটা বাদ দেন।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৪৪
আকাশ_পাগলা বলেছেন: নিজে যেই লিংক দিছেন, সেইটার দুই নাম্বারে শেষে কী আছে পইড়া দেখেন।
২১| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১২:৫৭
উদাসী স্বপ্ন বলেছেন: ভালা কথা, প্রাইভেটের মাইয়া গুলান তো ৮০% ফিল্ডিং মারনের লিগা বেস্ট!
জাস্ট কিডিং আমার মনে হয় মাদ্রাসা গুলানের সাথে প্রাইভেট ইউনি গুলানের তুলনা দেওণ উচিত!
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:০৮
আকাশ_পাগলা বলেছেন: কথা খুজে পাচ্ছি না।
২২| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:১৪
ডিজিটাল কলম বলেছেন: এছাড়া আহসানুল্লাহর(এ ইউ এস টি) কথা বলা যায়। যাদের টেক্সটাইলের ল্যাব বর্তমানে সরকারিরটার চাইতেও বেশি স্বয়ংসম্পূর্ণ।
*আমি সরকারিটায় পড়ি.......... দুইটারই ল্যাব দেখছি..........
কিন্তু আপনি কি দেখছেন তা বুঝলাম না............ খালি বেহুদা হাসাইলেন........... হেহেহেহে
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:১৮
আকাশ_পাগলা বলেছেন: আপনার কেন আঘাত লাগছে আমি সেটা বুঝলাম।
ওক্কে, আমারই ভুল।
(আমি কিন্তু দুইটার কোনটাতেই পড়ি না।সুতরাং এই ব্যাপারে আমার কথা আলাদা।)
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৫০
আকাশ_পাগলা বলেছেন: ঠিকাছে। স্যরি এগেইন। মুছে দিলাম। এটা যে কারও খারাপ লাগতে পারে। আমি বুঝলাম।
২৩| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:২২
অপরিচিত_আবির বলেছেন: প্রাইভেটের মান টান নিয়ে আলোচনা করে আর ক্যাচাল বাধালাম না। তবে প্রাইভেটের পোলাপান সবাই যে হারিছ চৌধুরী আর তারেক জিয়ার পোলামাইয়া না সেইটা অনেকেরই জানা উচিত। আমার নিজের আত্মীয়-স্বজন বন্ধুবান্ধব যারা প্রাইভেটে পড়ে তাদের কাউকেই উচ্চবিত্ততো দূরের কথা উচ্চ মধ্যবিত্তের স্ট্যাটাস দেবার দুঃসাহসও কেউ করবে না।
কিন্তু পাগলা বারবার এই টপিক কেন??? এটা নিয়ে আলোচনা এক্ন্তই করতে চাইলে অন্য লেখার চিপায় ঢুকায়া দিতা। পাবলিক প্রাইভেট ক্যাচাল দেখে দেখে মানুষ এতটাই বিরক্ত যে তোমার শিরোনাম দেখেই কমেন্টে গালাগালি দেওয়া শুরু করবে - লেখা পড়বার প্রয়োজন মনে করবে না।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৪৮
আকাশ_পাগলা বলেছেন: পড়ার মান নিয়া ত শুরু করি নাই। তবে, উপরে একজন আইসা গেছে। যেই বিষয়ে এমএসসি করতে চায়, সেই বিষয়ের সাবজেক্ট কন্টেন্ট তার সিভিতে এমনিই থাকে।
বস, মাথা মুথা গরম হয়ে গেছে।
আজকে একজন আমারে কইল খুব বড়লোক(জাস্ট ফেন্ডলি টক)।পোলাটা এমনিতে ভাল। ওরে বুঝাইলাম, আমি আসলে ধনী না। ওরে যা যা বলছি ভাবলাম ব্লগে জানাই। এটুকুই।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৩:১৫
আকাশ_পাগলা বলেছেন: আপনার কমেন্টটা সবচেয়ে সুন্দর লাগছে ভাই। সবাই ত আর তারেক জিয়ার পোলা না।
তয়, আপনার ভবিষ্যতবাণী কাজে লাগছে। কী নিয়ে পোস্ট ছিল, আর কী নিয়ে তর্ক !!! মানুষ পইড়াও দেখে নাই মনে হয়।
২৪| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:২৪
সাধারণমানুষ বলেছেন: ভাই বাহিরে পড়তে যাওয়া এত সহজ হইলে আমিও যাইতাম ....ইএলটইএস ৬.৫ পাইয়া যখন দেখি যাইতে গেলে মোটমাট লাগব ৪৮ লাখ ( ৪ বছরে) তখন আর কিছু করার ছিল না। এত টাকা আমার পরিবার আমার পিছনে দিতে পারবনা...। তখন প্রাইভেট ই ভরসা হয়ে দাড়ায়।
২৫| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৩০
উদাসী স্বপ্ন বলেছেন: @পাগলা, তুমার ফিজিক্স নিয়া পোস্টে অনেক গলদ আচে যেইটা নিয়া আমি বসতে চাইছিলাম কিন্তু সময় নিয়া বইতে পারতাছি না। যাই হোউক, পয়লা তো ভাবছিলাম তুমি টেকনিক্যাল লেভেলের লোক কিন্তু এমন কথা এই পোস্টে কইলা কেমনে?
এছাড়া আহসানুল্লাহর(এ ইউ এস টি) কথা বলা যায়। যাদের টেক্সটাইলের ল্যাব বর্তমানে সরকারিরটার চাইতেও বেশি স্বয়ংসম্পূর্ণ।
তুমারে একটু জ্ঞান দেই। টেক্সটাইল ইনজ্ঞিনিয়ারিং বেশীর ভাগ মেশিন ম্যাকানিক্যাল ইনজ্ঞিনিয়ারিং রিলেটেড মেশিন এবং হালে মাইক্রোকন্ট্রোলার যুক্ত হওনে পাওয়ার ইলেক্ট্রনিক্সের কিছু পার্ট আর কন্ট্রোলার রিলেটেড আর কিছু সফট ব্যাব হার করা হয়। তাহইলে সেইক্ষেত্রে বুঝা যায় টেক্সটাইল ইন্জ্ঞিনিয়ারিং এ স্বয়ংসম্পূর্ন হইতে গেলে বা মেশিনারীজ ডিজাইন জানতে গেলে মেকানিক্যাল ইন্জ্ঞিনিয়ারিং এ ভালো একটা দক্ষতা থাকতে হয়।
সরকারী টেক্সটাইল ইন্জ্ঞিনিয়ারিং পুরাটাই এইটার জন্য ডেডিকেটেড, কিন্তু আহসানুল্লাহ সবগুলা নিয়া মাগার ওদের ম্যাকা নাইhttp://www.aust.edu/academic_fac.htm । সেইটা ছাড়া এরা কিভাবে স্বয়ংসম্পূর্ন হইবার পারে? দ্বিতীয় কথা যেইটা ৮০৩৮৬ দিয়া কাম হয় সেইখানে ইন্টেল থ্রি মানের একটা ডেস্কটপ সাজাই রাইখা মাইক্রোকন্ট্রোলারের তাংফাং মেশিন দিয়া একটা ল্যাব বানাইলে কেমনে কই এইটা দিয়া পুলাপান বেশী শিখবার পারবো?
আহসানউল্লাহর তো ম্যাকার কুনো ফ্যাকাল্টিই নাই। সরকারীটা এইজন্য আগাইয়া কারন ঐখানে এইটার উপর স্পেশালিস্ট টীচার যাগো মধ্যে ম্যাকানিক্যালের ডিগ্রীধারী আর টেক্সটাইলের ডিগ্রীধারিও বর্তমান!
কেমনে কও এইসব কথা একজন টেকনিক্যাল হ্যান্ডের মানুষ হইয়া?
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:০০
আকাশ_পাগলা বলেছেন: ঐ লেখাটা আমি মুছে দিছি। কারণ আমি এ ব্যাপারে অনেক অনেক কম জানি।
সরকারী বলতে সবগুলাই বুঝাইছিলাম। নোয়াখালী আর পাবনা দেইখা আসেন। যাক, তেঁজগাও টা নিয়ে বিতর্কে যেতে চাইনা। ওটা ভাল সবাই জানে। সব ল্যাব ত আমি দেখি নাই ওদের, যেটুকু জানি বলছি। যাক, এসব বাদ।
আহসানুল্লাহ তে তেঁজগাও থেকে আসছে এমন একগাদা টিচারকে দেখছি। এরা সরকারীটায় প্রফেসর ছিল। উনাদের একজনের সাথে আমার পরিচয় আছে, উনি বাকিদের সাথে কথা বলাইছেন। আমি যখন গেছিলাম, উনারা আমাকে এইসব বলছেন। উনাদের স্টুডেন্টরাই এখন ওখানে নাকি পড়ায়। যাই হোক, উনারা নিশ্চয়ই আপনার চেয়ে কম জানে। অথবা, উনাদের ত ছাত্রের অনেক অভাব, তাই হয়ত বলছে।(খোঁজ নিয়েন)।
যাক, এসব প্যাচালে পড়তে চাই না। সরকারীটা অবশ্যই বেশি ভাল। তেজগাঁওয়েরটা ত অবশ্যই। ওরা ক্লাসও করে অনেক বেশি আর ডেইলি ল্যাবও করে দুইটা।
২৬| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৩২
সাধারণমানুষ বলেছেন: অপরিচিত_আবির@ একমত
আমি নিজেও মিডল ক্লাস পরিবারের সন্তান।
২৭| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৩৩
উদাসী স্বপ্ন বলেছেন: সাধারণমানুষ বলেছেন: ভাই বাহিরে পড়তে যাওয়া এত সহজ হইলে আমিও যাইতাম ....ইএলটইএস ৬.৫ পাইয়া যখন দেখি যাইতে গেলে মোটমাট লাগব ৪৮ লাখ ( ৪ বছরে) তখন আর কিছু করার ছিল না। এত টাকা আমার পরিবার আমার পিছনে দিতে পারবনা...। তখন প্রাইভেট ই ভরসা হয়ে দাড়ায়।
ভাইজান একটু ভুল বললেন। যদি আসলেই ইচ্ছা থাকে তাহলে আপনি ইউরোপের ফ্রী দেশ গুলোয় ট্রাই করেন না কেন? জার্মানী ব্লক এ্যাকাউন্ট দেখাইতে হয় ৮ লাখ টাকার। আর সুইডেন ফিনল্যান্ডে শুধু ১৬ লাখ টাকা দেখালেই হয় ভিসা পাবার আগ পর্যন্ত। কিন্তু পড়া শোনা পুরা ফ্রী। আর ঐটাকা আপনাকে তেমন খরচও করতে হবে না, তবে অড জব পাওয়াটা ওখানে মুশকিল। কিন্তু আপনি যদি সত্যি কনফিডেন্স থাকেন তাহলে স্কলারশীপ পাওয়াটাও স হজ!
আর বর্তমানে অনেক এ্যডু এজেন্সী এতে হেল্প করছে!
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:০৯
আকাশ_পাগলা বলেছেন: হ, এডু এজেন্সী অনেক ভাল। এরা এই দেশের না। উনারা বেহেশত থেকে আসছেন। সবাই সৎ আর অনেক যোগ্য। বাহ বাহ।
ওয়ার্ক পারমিট বলে ছুট্ট একটা ব্যাপার আছে। আন্ডারগ্র্যাজুয়েট লেভেলে সেই পারমিট কয় ঘণ্টার পামু ভাই?
হ ভাই, জার্মানীতে ডাক দিলেই নেয়। আমি ঘুইরা আইছি। সবই ফ্রী। দেশের টাকা আসেন ঠেইলা বিদেশ পাঠায়া দেই। দেশে এরোপ্লেন ব্যবসা টিক্যা যাইব। দেশে ত কেউ নাই আমার, স্টেশনে থাকি। বয়স মাত্র ১৮ হইল(ইন্টার পাশ যখন করসলাম), চলেন বিদেশ যাইয়া মাইয়া দেখি।
যদি চাকরী না পাইয়া বেকার থাকি, তইলা যামু। নইলে এত খোয়াইশ নাই। টাকা থাকলে দেশই ভালা।
আমার বন্ধু লন্ডনে পড়তেছে। ১৬ লাখ লাগবে।
২৮| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৪৩
সাধারণমানুষ বলেছেন: জার্মানীর খবর জানি না তবে সুইডেন চেস্টা করছিলাম কিন্তু ভিসা পাই নাই ।ফিনল্যান্ড ওয়ালারা আরো খাটাষ বাইছা বাইছা যেগুলার a o label আছে ঐ গুলারে দিছে । তবে আপনার বুদ্ধি মাথায় রাখছি MBA বাইরে করণের ইচ্ছা আছে ।
২৯| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১:৫৫
ঘুমরাজ বলেছেন: @উদাসী স্বপ্ন।...ভাই আপনের কাছে আমার ১তা প্রশ্ন । এই বার hsc তে এত পলাপাইন পাস করলো,এদের লাইগা কি সরকারী ইউনিতে সিট আছে?যদি না থাকে কই পরবে?আপনে কইলেন বইদেশ আ গিয়া পরতে প্রাইভেট এ না পইরা...।বইদেশ এ সরকারী ইউনি গুলায় কয়টা আমগো পলাপাইন চাঞ্চ পায়? আপনের পোস্ট পইরা বুজলাম প্রাইভেট এর সব পলাপাইন ভদাই।তাইলে আমার কথা হইল,এই সব প্রাইভেত ইউনিতে যখন বুয়েট,ডিইও টিচার পড়ায়,তখন হেরা কেন পরায় আই গুলায়।আপনে জবাব দিবেন যে-টাকার লাইগা পরায়।তাইলে আমার প্রশ্ন আপনার কাছে-সাকারী ইউনির যে টিচাররা টাকার লেইগা বাইরে পরাইতাসে,তাদের কাছে সরকারী অথবা বেসাকারী সকল ছাত্র কি শিখবো? আর ১টা কথা সব খানেই ভাল/খারাপ আছে।তা বইলা সবাইরে এক পাল্লায় মাইপেন না।সাকারীতে চাঞ্চ না পাইয়া অনেক কারনেই বেসাকারীতে পরতে হোয়।যার উপর দিয়ে এইটা যায় সেই বুযে রে ভাই।আর যারা বেস্ট বেস্ট চিল্লায়,তাদের কথায় ঢালাও ভাবে সবাইরে বিচার করা ঠিক না।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:০২
আকাশ_পাগলা বলেছেন: ভাই উনি বিশাল লোক। উনার ছাব্বিশ পাতার সিভি আছে। আমাদের মত মানুষের ডাক উনার কাছে পৌঁছাবে না।
৩০| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:০৫
অ্যামাটার বলেছেন: মাইনাস দিতে চাইছিলাম, কিন্তু ক্যান জানি পারলাম না।
অফটপিকঃ কোনও একটা বিষয়ে কিছু কইতে গেলে নূন্যতমপক্ষে তিনটা বিষয়ে খিয়াল রাখতে হয়(অবশ্য আমি নিজেও যে তা সবসময় করতে পারি, তা না মোটেই);
লজিক, ডাটা/ইনফো আর সমগ্র ব্যাপারটাকে এক সূতোয় বাণনধার জন্য সাবলীল ভাষা;
এখানে যুক্তির প্রয়োগ নাই বললেই চলে, যা আছে, সব খোঁড়া, তথ্য যেগুলান দেওয়া আছে, আমি নিজেই সেগুলোর অনেকটা নাকচ করে দিতেছি, বিশ্বাসযোগ্য না, তৃতীয়ত ভাষার ব্যাবহার সাবলীল হওয়ার পরিবর্তে হালকা ইমোশন ঢুকায়া মতামত একটা পক্ষে টানার চেষ্টা করা হইসে।
সব মিলায়া এই পুষ্টে হিতে বিপরীত হইবার চান্স বেশি। একটা মাইনাস বেশি ধইরো।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:১৭
আকাশ_পাগলা বলেছেন: বাস্তব অভিজ্ঞতা বলতে ডাটা লাগে না। আপনার অভিজ্ঞতা শেয়ার করতে পারেন। আপনাদের ব্যাচের সবাই যে বড়লোক বুঝি নাই।
তথ্য বিশ্বাসযোগ্য না মানে কী? আপনি নাকচ করার কে? বিশ্বাসযোগ্য না মানে কী? কোন তথ্য?
আমি কোন ভাবেই ঝগড়া বিবাদ করতে চাই না। কিন্তু, এই কথার ব্যাখ্যা দাবী করতেছি যে, তথ্য বিশ্বাসযোগ্য না মানে কী বুঝাইছেন? কোন তথ্য? আমার কী এমন ঠেকা পড়ল যে এখানে মিথ্যা কথা লিখতে হবে?
৩১| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:০৯
উদাসী স্বপ্ন বলেছেন: @পাগলা, মাথা তুমার টাল হইছে। একটা একটা কইরা উত্তর দেই!
১) উত্তর দিবার পারো নাই!
২) যেহেতু এনএসইউ কইছি সেহেতু সেই ফ্যাকাল্টির নাম কমু না, কারন উনি বুইড়া ডিরেক্টর। আর ম্যাম্বার বলতে যারা ল্যাব এসিস্ট্যন্ট বা এসিস্ট্যান্ড লেচারার। উল্লেখ্য এনএসইউ র নাক উচা পাবলিকরা ওদের ছাত্র দেরও নেয় না, ওরা নেয় নর্থ আমেরিকার ডিগ্রীওয়ালাগের। আর ল্যাব এউসিস্ট্যান্ট তো আর বুয়েট বিআইটি ঢুকবো না, ঐখানে ঢুকে ঐ এনএসইউ এর লিংক ওয়ালা পুলাপান! কি কমু আর তুমাগো দুঃখের কথা মনে বাজে তাম্বুরার ব্যাথা!
৩) এইটা ব্যাক্তিগত আক্রমন। তুমি ঐ লাইন না কুন লাইন সেইটা আমি জানি না, তয় আমি যখন কথা কই তখন বিজনেস আর টেকনিক্যাল দুইটা নিয়াই কথা বলি। কারন সবকিছু আমার ঠেইকা শিখতে হইছে, বাংলাদেশ ব হুৎ হাড়ে হারামীর জায়গা। কথা নাই বার্তা নাই এমুন একটা কথা কইবো যে না জানলে ভুদাই হইয়া বইয়া থাকতে হইবো! এই যে যেমন কথা নাই বার্তা নাই এমুন একখান পুস্ট দিলা যে কেউ ভিতরের খবর না জানলে ভূদাই ভাইবা বইয়া থাকবো!
আমি জানি তাই সবনিয়াই বলি!
৪) এইতো বুঝলানা। মাথা গরম কইরা কাই হইয়া গেলা। আমি তুমাগো ভূদাই কই এই জন্য, টাকা বাড়াইবো বাড়াক, কিন্তু তুমরা কোয়ালিটি এ্যাডুকেশনের নামে আন্দোলন করো। টাকা দিবা তুমরা যখন উল্টা পাল্টা পড়াইবো তার জণ্য আন্দোলন করো, সেইডা করবা না। আমরা এমুন মেলা আন্দোলন করছিলাম, পরে বুঝলাম আসলে এই গুলান মাস্টার্সের ম্যাথ আমাগো পড়াইতাছে। মাগার তুমাগো তো তাও নাই। তার জন্য চিল্লানির সাহসও নাই। তারপর এনএসইউ বাদ দিলাকেন, ব্রাক প্রাক ঈষ্ট ওয়েস্ট বাদ দিলা কেন? এরা তো আরও ভজঘট। এনএসইউ আর আই ইউবি নাম টিকায় রাখছে খালি প্রোগ্রামিং কন্টেস্ট দিয়া। কিছু কোয়ালিটি না রাখলে তো মান সম্মান সদরঘাট যাইবো সেইটার বলার অপেক্ষা রাখে না! একটু ভিতরে যাইয়া মালপাতী গুতাও, তার কি লাগাইছে কি প্রটোকল ইউজ করছে, কত সস্তায় মাইরা কি দেখাইয়া কত টাকা কত ব্যাবসা করতাছে সেগুলান দেখো, আমার তো মনে হয় ওগুলান তুমাগো ধরতেও দিবো না, কারন ওগুলোন শিখানোর মতো এক্সপার্টি অথাব ইচ্ছা কোনোটাই নাই। ভাগাড়ের মাল ভেন্ডর দিছে আর সেগুলান নিয়া সুখেই আছে!
৫) তবে এইটা ঠিক জেআরসি বুয়েট থিকা পাশ করছে। সে পুরা ব্রাক ইউনির প্রতিষ্ঠাতা বা ভিসি লেভেলের। তাই বইলা সে বুয়েটের জন্য ডেডিকেটেড। কিন্তু সমস্যা হইলো মানুষটা আসলেই শয়তান, ব্যাক্তিগত ভাবেও স্বার্থপরতার দিক দিয়েও অন্তত আমাদের কাছে। সেই জন্য তার প্রতিষ্ঠানও।
আর কোপাকুপি মারামারি এখন হালকা কথা।প্রশ্নপত্র ফাসও হালকা কথা। কারন বর্তমান পরিস্হিতি জানো না দেইখাই এই কথা কইতাছো। বুয়েট বা বিআইটি গুলায় প্রশ্ন ফাস করতে যাইয়ো খবর আছে। আর মেডিকেলে ঐটার সাথে জড়িত ছিলো জামাতীরা। তবে একটা জিনিস কি দেখছো এইসব মেডিকেলে ভর্তি হবার জন্য পুলাপান জান দিয়া হইলেও প্রশ্নপত্র ফাস কইরা হইলেও পড়বার চায়। বছরের পর বছর মাগার তুমাগো পরাইভেট.....থাক আর কইলাম না লজ্জা লাগে!
যেই লিংক দিলা সেইটার এগেন্সটে আমিও কিছু কইবার চাই। দারুল ইহসান, অতীশ দীপংকর, তারপর অনেক দিন আগে চট্টগ্রামে ইসলামী ইউনির ক্যাম্পাসে এমুন কিছু নারী কেলেংকারীর খবর শুনছিলাম। কিছু দিন আগে শুনলাম এনএসইউর ডিরেক্টর পজিশনে এক রাজাকার ব্যাবসায়ী বিদ্যমান যার টাকায় জামাতও নাকি চলে। আর আইইয়ুবের যে গভর্নিং বডির চ্যায়ার ম্যান যারা টাকায় প্রথম আইয়ুব ব্যাবসা চালু করে সে নাকি একজন ইন্টারন্যাশনাল প্লেবয়।
এইসব কে বলবে কার কথা। আমি জানি কারন উপরের লেভেলে কেমনে কেমনে জানি একই গদিতে উঠা বসা হইয়া গেছে!
আর টাকা পয়সার সমস্যার ব্যাপারে তো @সাধারন মানুষরে তো বইলাই দিলাম! তুমার দরকার হইলে আমার সাথে পারসোনালী যোগাযোগ কইরো, আমি তুমারে রাস্টা দেখাই দিমু নে!
কি কমু আর মনের কথা
মর্জিনা দিলো মনে ব্যাথা!
কস্ট লইয়ো না মনে!
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৩৯
আকাশ_পাগলা বলেছেন: যেই লিংক দিলাম সেটার কী বুঝছেন???
আমি বলি নাই যে প্রাইভেটে ফেরেশতারা থাকে। আমি বলছি যে সবখানেই মানুষ থাকে। কে আবার কাকে কী বলে এই কথার তাই মানে নাই।
১)ধার নেয়ার কথা ভাবেন। ব্যংক বা এরকম কোথাও থেকে। হয়ত আত্মীয়দের থেকেও। দুবাইতে থাকা চাচা, টাকা দিলেও দিতে পারে।
২)ল্যাব এসিস্টেস্ট নিয়া এত বিতর্ক ???? হা হা হা হা হা। আচ্ছা ভাই মানলাম। আপনাদের ল্যাব এসিস্টেন্ট এমআইটি থেকে আসছে। হা হা। ল্যাব এসিস্টেন্টের কাজ ড্রাইভারের মতন, অটোমোবিল ইঞ্জিনিয়ারের মতন না।
৩)আপনি মহাজ্ঞ্যানী।
৪) আন্দোলন আসলেও করতে মঞ্চায়। টাকা দিয়ে পড়ি বলে সাহস কম। সেমিস্টার বাতিল করে দিলে খালি পেটে মারা পড়ব।
৫)হেরে চিনি না।
বুয়েটের বা বিয়াইটির কথা আমি টানি নাই। তাই সে কথা টানলেন কেন বুঝলাম না। জামাতিরা মেডিকেলের প্রশ্ন আনতে পারে তখন কী সাধু হয়ে যায়? সরকারি মেডিকেল কী খারাপ ভাই ?? টাকার খেলা চলে না কই??
আমি কিন্তু বুঝাইছি এইটাই। আপনি কী কইছেন আপনিই জানেন।
মারামারি হালকা কথা ??? বাহ, কী বলব বুঝতেছিনা। ভাই আমি ২০০৯ সালের পোলা। আমাদের কাছে এটার রূপ অনেক বিভৎস। তিতুমীর আর বাংলা কলেজের ভিতপ্রে যাইয়েন একদিন। বাথ্রুমে ঢুইকেন। অস্ত্রের ভান্ডার। হয়ত কোন সমস্যাই হবে না। কিন্তু, এরপরও ভয়ে কে থাকতে চায়? জুনিয়র পোলার ভয়ে সিটিয়ে থাকার জন্য কলেজগুলাতে ভর্তি হয়ে লাভ নেই। এগুলি বুঝেন না কেন??
পড়াশোনার মান নিয়ে এই পোস্টে কথা বলতে আসি নাই। সবাই যে তারেক জিয়ার পোলা না সেটা বলতেই আসছিলাম।
৩২| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:১২
উদাসী স্বপ্ন বলেছেন: সরকারী বলতে সবগুলাই বুঝাইছিলাম। নোয়াখালী আর পাবনা দেইখা আসেন। যাক, তেঁজগাও টা নিয়ে বিতর্কে যেতে চাইনা। ওটা ভাল সবাই জানে। সব ল্যাব ত আমি দেখি নাই ওদের, যেটুকু জানি বলছি। যাক, এসব বাদ।
আহসানুল্লাহ তে তেঁজগাও থেকে আসছে এমন একগাদা টিচারকে দেখছি। এরা সরকারীটায় প্রফেসর ছিল। উনাদের একজনের সাথে আমার পরিচয় আছে, উনি বাকিদের সাথে কথা বলাইছেন। আমি যখন গেছিলাম, উনারা আমাকে এইসব বলছেন। উনাদের স্টুডেন্টরাই এখন ওখানে নাকি পড়ায়। যাই হোক, উনারা নিশ্চয়ই আপনার চেয়ে কম জানে। অথবা, উনাদের ত ছাত্রের অনেক অভাব, তাই হয়ত বলছে।(খোঁজ নিয়েন)।
যাক, এসব প্যাচালে পড়তে চাই না। সরকারীটা অবশ্যই বেশি ভাল। তেজগাঁওয়েরটা ত অবশ্যই। ওরা ক্লাসও করে অনেক বেশি আর ডেইলি ল্যাবও করে দুইটা।
কিছু দিন আগে আমি হাজী দানেশ ঘুইরা আইছি, ঐটাও মনে হয় তেনারা দেখে নাই। যেইটা করছে আহসানুল্লাহ তাদেরকে টাকা দিয়ে কিনছে। উনারা বলছে আর আপনি বিশ্বাস কইরা সেইটা বয়ান করলেন আর নিজে না বুইজা আইসা আমার লগে তর্ক করলেন আর আপনি এইটাও জানলেন না আমি কুন পর্যন্ত জানি লাস্টে এইটাও বললেন আমার মতো ছাত্রের এতই অভাব, ব্যাপারটা কি পারসোনালী নেয়া ঠিক হইছে?
যাই হোউক নিজেরে বুঝ দিতে চাইলে ওয়েলকাম কিন্তু সবাইরে বুঝ দিতে চাইলে আমার মতো এমুন অনেক পাইবেন যারা বারো ঘাট দেইখা আইছে ডিটেইলসে তাগো থিকা একটু সাবধান!
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:২৩
আকাশ_পাগলা বলেছেন: এই ব্যাপারটা নিয়ে আমি প্রথমেই অফ গেলাম। কারন, আমি কম জানি। আমারে বুঝাইছে আর আমি সেটাই বলছি। সুতরাং, এটা নিয়ে আমি তর্ক করতে চাইনা। তেজগাঁওয়ে আমার প্রচুর গগ্রেন্ড। আমি জানি ওরা অনেক খাঁটে। কাউকে ছোট করার জন্য বলি নাই। আমি ত কথাটা মুছেই দিছি।
৩৩| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:১৮
আমড়া কাঠের ঢেকি বলেছেন: @উদাসী ভাই, আপনি পড়ছিলেন কই? আমি তো জানতাম আপনে আই/বি/এ'র। টেলিকমিউনিকেশন মাস্টার্সে করছেন?
ভুল হৈলে ঠিক কইরা দিয়েন
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৪০
আকাশ_পাগলা বলেছেন: কই থাকো মিয়া ?? কালকা পরীক্ষা না থাকলে ম্যাসেঞ্জারে আস !!
৩৪| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:২০
উদাসী স্বপ্ন বলেছেন: হ, এডু এজেন্সী অনেক ভাল। এরা এই দেশের না। উনারা বেহেশত থেকে আসছেন। সবাই সৎ আর অনেক যোগ্য। বাহ বাহ।
ওয়ার্ক পারমিট বলে ছুট্ট একটা ব্যাপার আছে। আন্ডারগ্র্যাজুয়েট লেভেলে সেই পারমিট কয় ঘণ্টার পামু ভাই?
হ ভাই, জার্মানীতে ডাক দিলেই নেয়। আমি ঘুইরা আইছি। সবই ফ্রী। দেশের টাকা আসেন ঠেইলা বিদেশ পাঠায়া দেই। দেশে এরোপ্লেন ব্যবসা টিক্যা যাইব। দেশে ত কেউ নাই আমার, স্টেশনে থাকি। বয়স মাত্র ১৮ হইল(ইন্টার পাশ যখন করসলাম), চলেন বিদেশ যাইয়া মাইয়া দেখি।
যদি চাকরী না পাইয়া বেকার থাকি, তইলা যামু। নইলে এত খোয়াইশ নাই। টাকা থাকলে দেশই ভালা।
আমার বন্ধু লন্ডনে পড়তেছে। ১৬ লাখ লাগবে।
না যাইনা কথা কওন এই জন্যই ভালো লাগে না। এ্যাডু এজেন্সী কখনোই উইড়া আসে নাই। স্পন্সর জোগাড় করনের জন্য শুধু হেল্পায়। আর এদের মাধ্যমে গাদাগাদা পোলাপান ভিসা নিয়ে যাচ্ছে তা দেখানোর জন্য আমার দরকার হবে না, খালি চক্ষু নিয়া ঘুইরা আসেন!
জার্মানীর কয়টা ইউনিতে মাগনা পড়ায় সেইটা দেখেন, তবে হ্যা ছাত্র ভালো হইলে নিবো না কেন? এতো যখন বলতাছেন যে মাথা ব্যাথা ছিলো তাই পরীক্ষা ভালো হয় নাই, তাইলে নিশ্চয়ই ভালা মানের ছাত্র ছিলেন হয়তো। তাইলে পাইবেন না কেন? আমার কত বন্ধুইতো গেলো। এবং তারা এইটাও করলো ব্লক এ্যাকাউন্টের একটা টাকাও না নিয়া ঐখানে গিয়া খুব কস্ট হইলো যদিও তবু ওড জব করলো। আর দেশের টাকা বাইরে ভিতরে এইটাও একটা হালকা কথা। আপনি সেই দেশের এ্যাডভান্স টেকনোলজী নিয়া আসনে। সেইটা নিয়া দেশের কাজে খাটাইলে তারচেয়ে বেশী আইবো, এইটাও কি বুঝাইতে হইবো?
তবে কই একখান গুপন কথা, দুই তিনবছর আমিও একটা পাইছিলাম স্কলারশীপ স হ, খালি তখন যাই নাই কারন হাতে বর্তমান জব অফার স হ আরও একটা টেলকো আরেকটা ভেন্ডরে যাওনের অফার ছিলো। তাই পোস্ট পোন্ড কইরা দিছি!
আর ১৬ লাখ তো ইংল্যান্ডে কম, ভালো ইউনিতে মাস্টার্স করতে হইলো ন্যুনতম ২৫ লাখ আর ভালো জায়গায় এমবিএ করতে হইলে ৩০ লাখ। এতো টাকা দিয়া যাওনের ইচ্ছা নাই। এর চেয়ে সুইডেন ভালা। ১৬ লাখ দেখাইয়া যাও। এ্যাকাউন্ট ফেক না জেনুইন সেইটাও ওরা দেখে না। এমুনকি ওরা মাঝে মাঝে সার্টিফিকেটও চেক করে না এ্যাম্বাসি থিকা! এইসব আমার সামনে দিয়া যাওয়া হগা মগা পুলাপানের কথা!
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৪৪
আকাশ_পাগলা বলেছেন: খারাপ ছাত্ররা কী মানুষ না? এত অহংকার কেন?
খারাপ ছাত্ররা কী করবে? আমার ভাই এত কিছু লাগব না। হালকা একটা কথা কই। আমার জার্মানীর নাগরিকত্ব পাবার একটা বড় সম্ভাবনা এমনিই আছে। তাও গেলাম না। বিদেশ যাইতে মঞ্চায় না। পড়ে যামুনে। এখন যাইয়া অড যব কইরা এত কষ্ট করার লাভ নাই। সুখটাই আসল। আর কিছু না।
৩৫| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:২৪
উদাসী স্বপ্ন বলেছেন: আইবিএ তে চান্স পাইছিলাম মাগার তখন আমার সেমিস্টার ফাইনাল কাছাই আসছিলো। এছাড়া টাইম মেশিন বানানির চিন্তায় ভাবলাম এইটাতেই পড়ি ফেলাই। মাস্টার্স করবার চাইতাছি মাগার অফিসের পাশে একটাতেও মনের মতো কোর্স কারিকুলাম পাই নাই দেইখা করবার পারতাছি না। তয় স্কলারশীপের ধান্ধা করতাছি মাগার আমি হইলাম ক্লাশে লাস্ট বয়, কপালে কি আছে আল্লাহ মালুম! তয় ধান্ধায় আছি ভালো একটা প্রাইভেট থিকা টাকা দিয়া ডিগ্রী কিনুম, কথা বার্তা ফাইনাল অখন টাকা জোগাড়ের অপেক্ষায় @ আমড়া কাঠের ঢেকি!
৩৬| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৩১
উদাসী স্বপ্ন বলেছেন: ঘুমরাজ বলেছেন: @উদাসী স্বপ্ন।...ভাই আপনের কাছে আমার ১তা প্রশ্ন । এই বার hsc তে এত পলাপাইন পাস করলো,এদের লাইগা কি সরকারী ইউনিতে সিট আছে?যদি না থাকে কই পরবে?আপনে কইলেন বইদেশ আ গিয়া পরতে প্রাইভেট এ না পইরা...।বইদেশ এ সরকারী ইউনি গুলায় কয়টা আমগো পলাপাইন চাঞ্চ পায়? আপনের পোস্ট পইরা বুজলাম প্রাইভেট এর সব পলাপাইন ভদাই।তাইলে আমার কথা হইল,এই সব প্রাইভেত ইউনিতে যখন বুয়েট,ডিইও টিচার পড়ায়,তখন হেরা কেন পরায় আই গুলায়।আপনে জবাব দিবেন যে-টাকার লাইগা পরায়।তাইলে আমার প্রশ্ন আপনার কাছে-সাকারী ইউনির যে টিচাররা টাকার লেইগা বাইরে পরাইতাসে,তাদের কাছে সরকারী অথবা বেসাকারী সকল ছাত্র কি শিখবো? আর ১টা কথা সব খানেই ভাল/খারাপ আছে।তা বইলা সবাইরে এক পাল্লায় মাইপেন না।সাকারীতে চাঞ্চ না পাইয়া অনেক কারনেই বেসাকারীতে পরতে হোয়।যার উপর দিয়ে এইটা যায় সেই বুযে রে ভাই।আর যারা বেস্ট বেস্ট চিল্লায়,তাদের কথায় ঢালাও ভাবে সবাইরে বিচার করা ঠিক না।
পাগলা চেতছে দেইখা আমার সিভির পিছনে লাগছে। আমি আমার সিভি দেখামু না এইখানে। বড় কোম্পানী না হইলে আমার তেমন জুত আসে না। যাই হোউক সীট আছে কি নাই, সেটা কথা না, একটা কথা ধরেন সবাই ইন্জ্ঞিনিয়ার বা ডাক্তার হইলে কি সমস্যা? আপনেই কন যে একটা ভাদাইম্মা টাকা দিয়া ডাক্তার হইলো আর সে একজনের হার্নিয়া অপারেশন করতে গেলো?
ইন্ডিয়ার মতো দেশেও এই সমস্যা আছে। পাকিস্তানে আরও প্রবল। জাপানে সবাই সব কিছু পড়ে না আর মোড়ে মোড়ে এসব বানায়ও না। তবে টাকা আছে দেইখা ওদের মতো দেশ হাইলি পেইড হাইটেক ইউনি বানাতে সক্ষম আর পড়াতেও সক্ষম। আর চাকরী করতে গেলে যে কম্পু বা ইন্জ্ঞি বা ডাক্তার হইতে হবে এমন কোনো কথা নাই। বাংলা কলেজ থেকে ডিগ্রী পড়ে সিএ করে পোলাপান এ্যাকউন্টেন্ট দের চাকরি পাচ্ছে। অথবা ডিগ্রীতে বি কম করেও বিভিন্ন কোম্পানীতে কয়াশিয়ারের চাকরি পাচ্ছে।
একটা কথার উত্তর দেন মতিঝিলের প্রতিটা অফিস বা ইপিজেড গুলোর প্রতিটা অফিস অথবা সাভারের প্রতিটা অফিসে কি প্রাইভেট বা পাবলিক ইউনির অনার্স পাশ করা পোলাপান? অবশ্যই না। খাটবার ইচ্ছা থাকলে মানুষ ছোট থেকেই বড় হয়ে উঠতে পারে। আর সেই হিসাবে ডিগ্রীতে পড়ার মতো সীট বাংলা দেশে যথেস্টই আছে, তবে সবার জন্য আসলেই সীট নাই সেটা হতাশা জনক। তবে উদ্বৃত্তের সংখ্যা খুব কম
এটাই বা কেমন যে ভার্সিটিতেই পড়তে হবে চাই সে প্রাইভেট বা পাবলিক হোক? তাহলে কি এটা এমন না যে জাতীয় থেকে পাশ করে তারা কিছুই করতে পারছে না? দেশ কি এতটাই পিছিয়ে?
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৫৩
আকাশ_পাগলা বলেছেন: কোথা থেকে পাশ করছে সেটা ফ্যাক্ট না। এটা আমিও মানি। জাতীয় এর পরিবেশ টা কোপাকুপি বেশি। খুব ভাল সাবজেক্ট না হইলে মানুষ যাইতে চায় না।
সিটি কলেজে বিবিএ পড়ার জন্য অনেকেই যায়। ভাল হলে যাবেই। এটা স্বাভাবিক। আলাদা করে বলা কিছু নাই।
একই কথা ত প্রাইভেট নিয়েও বলা যায়। প্রাইভেট থেকে পাশ করে সবাই বেকার ??? সবাই ??? এদের মাঝে শাইন করা আর জাতীয় থেকে শাইন করা মানুষের পার্সেন্টেজ খুঁজেন।
আর, ভার্সিটি ত ভার্সিটিই। প্রাইভেট নিয়ে এত কথা উঠছে কারণ ভার্সিটির সব সুযোগ এখানে দেয় না। জাতীয় তেও ত একই সমস্যা। হোক কলেজ, কিন্তু পড়বে ত মানুষই। তাই না?
ভার্সিটিতে তাও ভার্সিটির সুযোগ পাওয়ার একটা চান্স থাকে, কলেজে ত সেটা নাই। ছাত্ররা যে মানুষ সেটা বুঝতে হবে। ভাল থাকতে কে না চায়? ভাল থাকার জন্য বন্ধু বিদেশ গেছে, আবার ওখানে কষ্ট হবে ভেবেই আমি দেশে রইলাম। ঘটনা ত এটাই।
খাটবার ইচ্ছা থাকলে মানুষ ছোট থেকেই বড় হয়ে উঠতে পারে।
সত্য। তবে সুযোগও থাকা লাগে। এটার প্লেসটা প্রাইভেট হলে সমস্যা কী? জাতীয়ের চেয়ে সুযোগ বেশি। আর সাবজেক্ট একটা ব্যাপার। এটাকে পাত্তা দেন না কেন? জাতীয়তে ভাল সাবজেক্টের সীট কয়টা ??
৩৭| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৪৫
উদাসী স্বপ্ন বলেছেন: @পাগলা, আমাদের কাছে এটার রূপ অনেক বিভৎস। তিতুমীর আর বাংলা কলেজের ভিতপ্রে যাইয়েন একদিন। বাথ্রুমে ঢুইকেন। অস্ত্রের ভান্ডার। হয়ত কোন সমস্যাই হবে না।
বাড়ীর পাশে বাংলা কলেজ, আমি নিজে তেজগাও কলেজের ছাত্র! ইদানিং লীগের পুলাপান বাড়াবাড়ী করতাছে তবে তিতুমির নিয়া একটু বেশী কইলা। দুই তিন সপ্তাহ আগে ঐখানকার লীগের সম্পাদকের লগে কিছুক্ষণ বাতচিত করলাম, তারপর ঐখানে এক কাজিনও পড়ে। তুমার মিছা কথার সত্যতা পাইলাম না। টয়লেটে অস্ত্র লাছিলো যখন তত্বাবধায়ক সরকারের আমলে যখন শোডাউন করলো পুরা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান জলিল আর লীগের কিছু নেতার নির্দেশে। সেইটা তুমি অখনো মনে রাখছো এইডা জানলে তুমারে ভীতুর ডিম কইরা ডাকতাম!
২০০৯ এর পুলাপান দেখি আমাগো মতো বুইড়াদের চেয়েও ভীতু
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৫৯
আকাশ_পাগলা বলেছেন: ঘোড়ার ডিম জানেন। এর চেয়ে বেশি কিছু বললাম না। পড়াশুনা আমার চেয়ে বেশি জানতেই পারেন। তবে, এগুলির কিছুটা আমি জানি।
অস্ত্রের সামনে মাইর খাইছি, খাইতে দেখছিও, কিছু সুযোগে দিছিও। ডরাইছি আবার ফালও পাড়ছি। তার মানে এই না যে আমরা পাড়ার মাস্তান। এই যে, পরিবেশটাই বিশ্রী। এই পরিবেশে থাকতে চাই না।
অস্ত্র এখনও আছে, তখনও ছিল। তিতুমীর নিয়ে কথা শুনতে আজব লাগে। ঐ যে লীগের সম্পাদক থাকে অইখানে। আমি না চিইনা হের ভাতিজার(পাতানো) লগে বাধায়া দিলাম। পরে ?? নিজেই ত বুঝেন। হয়ত কিছুই হইব না। তাও ভয়ে কে থাকতে চায়? কথাটা হয়ত ভয় না, মানে টেনশন বা ঝামেলায় কে পড়তে চায় রে ভাই?
৩৮| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৪৯
উদাসী স্বপ্ন বলেছেন: আমার জার্মানীর নাগরিকত্ব পাবার একটা বড় সম্ভাবনা এমনিই আছে। তাও গেলাম না। বিদেশ যাইতে মঞ্চায় না। পড়ে যামুনে। এখন যাইয়া অড যব কইরা এত কষ্ট করার লাভ নাই।
তুমার প্রবলেম নিয়া কথা কইতে আসি নাই!এইখানে দেখাইতে চাইছি মাথায় মাল থাকলে এইটা ব্যাপার না। জার্মানীর মতো ভালো জায়গায় যেমুন অফেন্ডবার্গ, কার্লসরুহী, ফ্রান্কফুর্ট এইসবে পড়তে গেলে একটু ভালা হইতেই হইবো! সেইখানে রেজাল্ট খারাপ হইলে ব্যাড লাক!
অখন সবাইরে মুখে তুইলা খাওয়াইবো আর কিছুক্ষণ পর পর নিজের সমস্যা নিয়া ছবক পারবা এইডা নিয়া কেমনে হয়? জার্মানী কঠিন জায়গা, দেশেও সুখ থাকলেও কঠিন জায়গা, কিন্তু তবুও কমু প্রাইভেটে যাওয়া মুখ কালা করনের চাইতে ঐখানে গিয়া কস্ট কইরা কিছু একটা করন যাইবো! এইখানে বুলগে অনেকেই আছে যারা ঐখানে গিয়াও করতআছে। তুমার তো একটা চান্স আছে অনেকের না তথাইকাও োইখানে থাইকা খাইয়া আছে নাইলে ভালো জায়গায় সুইচ করবো। তারা তো আল্টিমেটলি দেশেই টাকা পাঠাইয়া দেশের ভালো করতাছে নাকি?
৩৯| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৫৩
ফারহান দাউদ বলেছেন: প্রাইভেটের পোলাপানরে নিয়া কোন কথা নাই, ওদের মুলা ঝুলায় কোয়ালিটি এডুকেশানের, তারপরে গাদা গাদা টাকা নেয় আর তারা ভাবে ব্যাপক শিখতাসি, তারপরে এই পোস্টের মত পোস্ট ছাইড়া ভাবে খুব একচোট নিলাম। আকাশ পাগলা, ব্লগে তর্ক না কইরা তোমাগো ভিসিরে এই পোস্টে পেরাইভেটের এজুকেশান নিয়া তোলা প্রশ্নগুলা দেখাও, কও সেইগুলার সমাধান করতে, দাবী করো কোয়ালিটি এজুকেশানের, তারপরে কষ্ট কইরা আর পুস্ট মারা লাগবো না, লোকজনই তুমাগো ভার্সিটির গুণ গাইবো, নিজে চিল্লানি লাগবো না। তর্ক করার লাইগা না, বাংলাদেশের পুলাপান গুলার মাথায় কিছু হারামী কাঁঠাল ভাঙতাসে আর তারা ভাবতাসে কি না কি পায়া গেলাম, আমাগোরে নিয়া সবাই এত কথা কয় ক্যান, এই লাইগাই কইলাম।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৩:০৯
আকাশ_পাগলা বলেছেন: লেখক বলেছেন: আপনার সাথে তর্ক করব না ভাই।
কথা ত মিছা না। মানে কোয়ালিটির ব্যাপারটা। কিন্তু, আপনারা সবাই এমন একটা ভাব নেন যেন পাবলিকের থেকে যারা পাশ করে সবাই ফেরেশতা আর মহাজ্ঞ্যানি।
হাজার হোক, পাবলিক বলেন আর প্রাইভেট থাকি ত এর চোর বাটপারের দেশেই। তাই না?? সমস্যা কই পাবেন না আপনি ? পাবলিকে কোন সমস্যা নাই ? বুয়েট অনেক উপরে, কিন্তু পাবলিক বলতে কী শুধু বুয়েটই বুঝায়? আর, আপনারাও কী সকল সমস্যার উর্ধ্বে ??
আমি কিন্তু প্রাইভেটের পক্ষ টানি নাই। আমি শুধু সার্বিক অবস্থাটাই বললাম। এই দেশে এমন কী আর হাতির ডিম ঘোড়ার ডিম।
সব দুর্নীতিবাজরাই কী প্রাইভেটের ?
শেষ প্রশ্ন, পোস্টটা কী পড়ছিলেন ভাই? আমি শুধু কইতে চাইছিলাম যে অনেকেই গরীব। এটূকুই।
৪০| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৫৪
লুথা বলেছেন:
পাবলিক vs প্রাইভেট ভার্সিটিঃ কোনটা সেরা ??
Click This Link
নর্থ সাউথ ইউনিভার্সিটির নতুন Tution Fee
Click This Link
৪১| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ২:৫৮
উদাসী স্বপ্ন বলেছেন: সত্য। তবে সুযোগও থাকা লাগে। এটার প্লেসটা প্রাইভেট হলে সমস্যা কী? জাতীয়ের চেয়ে সুযোগ বেশি। আর সাবজেক্ট একটা ব্যাপার। এটাকে পাত্তা দেন না কেন? জাতীয়তে ভাল সাবজেক্টের সীট কয়টা ??
@পাগলা, এইবার লাইনে আইছো। আমি তাও কমু তুমি যত কথাই কও তুমার কথাতেও আসলাম ভালো সাবজেক্টের লিগা বস্তা পচা প্রাইভেটেই পড়বা----এইডাই তুমাগো আসল কথা!
এইডা কইয়া দিলেই হয়!
একবার এই বুলগের একজন তার প্রাইভেট ইউনি নিয়া একটা কবিতো লিখছিলো তাও আবার একখান হিন্দিগান নকল কইরা! হাসতে হাসতে নাই এই ভাইবা যে এগো মেধার কাল্টিভেশন কত পুর!
প্রাইভেট থিকাও ভালো করতাছে এইটাও ঠিক, তবে একমসয় তাগো রূপও বাইর হইয়া যায়! মামা চাচা দিয়া কয়দিন, এইটা আমিও বুঝি! চাকরি বাকরি আমিও করছি অনেকগুলান, দেখছি কার মাথায় কি ঘিলু নিয়া কই থিকা আইছে!
যতই যা কও, প্রাইভেট গুলানের জাতে উঠতে একখান সিপাহী বিপ্লব দরকার যেইটা করনে মূরদ হিজরা প্রাইভেটের ফার্মের মরগীর বা নলাগো নাই! একখান এনএসইউ আন্দোলন নিয়া তো সবাই আর কয়দিন গর্বে গর্ভবতী হইবার পারবো?
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৯:৩৮
আকাশ_পাগলা বলেছেন: আমার বেলায় সাবজেক্ট একটা বড় ফ্যাক্ট ছিল। এটা অস্বীকার করার উপায় নাই।
সবার বেলায় জানি না।
সাবজেক্টের জন্য না বলে বলা উচিত ক্যারিয়ারের জন্য। যেই মাপেরই ছাত্র হইনা কেন, সবাই একটা ভাল ক্যারিয়ার চায়। দুর্বলের শেষ ভরসা। সে জন্য ভাল একটা সাবজেক্টের বিকল্প নাই।
৪২| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৩:১১
উদাসী স্বপ্ন বলেছেন: @পাগলা, অস্ত্রের সামনে মাইর খাইছি, খাইতে দেখছিও, কিছু সুযোগে দিছিও। ডরাইছি আবার ফালও পাড়ছি। তার মানে এই না যে আমরা পাড়ার মাস্তান। এই যে, পরিবেশটাই বিশ্রী। এই পরিবেশে থাকতে চাই না।
তুমার ক্ষোভের উৎস মনে হয় ধরবার পারছি!আসলেই ক্লিয়ার করছো এই পোস্ট তুমি কেনো লেখছো আর কেন এতো ঈষ্ট ইন্ডিয়ার মতো রক্তচোষা প্রাইভেটের বেনিয়াদের পক্ষে ফালাফালি করতাছো! ভালো ভালো, তবে তুমারে তারা এতডুও পুছে না!
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৯:৪২
আকাশ_পাগলা বলেছেন: আমি জানি, ওরা আমারে পুছে না। এইটা সত্য।
আমি ওদের পক্ষ নিছি। এইটা মিথ্যা।
আমি কইছি, প্রাইভেটে পড়লেই বড়লোক হয় না। এটুকুই।
পরে আপনার সাথে ক্যাচাল লাইগা বুঝাতে চাইছি যে, পাবলিক থেকে পাশ করলেই সবাই এমআইটি এর প্রফেসরের সমান জ্ঞানী হয়ে যায় না।
এটুকুই।
পোস্ট দিছিলাম অন্য ব্যাপার নিয়া। আপনি নিয়া গেছেন অন্যখানে।
৪৩| ১৪ ই আগস্ট, ২০০৯ ভোর ৫:২০
এখন ও বৃষ্টি ভালবাসি বলেছেন: আপনার কথার সাথে একমত ।আমি ইউল্যাব এর ছাএ ছিলাম ।আমাদের ইউনির বাইরেও টং দোকান আছে ।আমরা বেশীর ভাগ সবাই ও খানে খেতাম ।
আর আমাদের ডিপার্টমেন্ট হেড হল অস্ট্রেলিয়ান ।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৯:৪৩
আকাশ_পাগলা বলেছেন: ব্লগে ইউল্যাবের জোস কিছু কবি আছে জানেন ??
পড়ার জন্য ধন্যবাদ।
৪৪| ১৪ ই আগস্ট, ২০০৯ দুপুর ১:০৬
দুরের পাখি বলেছেন: কিছু কিছু পাব্লিকের কপালও হালায় !! বাংলাদেশেও ফাইবার অপটিক্স কেবল কাটা পড়লো, সিভিভুদাইও আত্মপ্রকাশ করলো । কুনরকম ডলা ছাড়াই ।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৯:৪৫
আকাশ_পাগলা বলেছেন: কালকা ঢেঁকিরে ম্যাসেজ পাঠাইছিলাম যে একটা সিভি ভুদাই পাওয়া গেছে।
আপনি এই নাম কেমনে পাইলেন ভাই??
পড়ার জন্য অনেক ধন্যবাদ।
৪৫| ১৪ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:০৯
শূন্য আরণ্যক বলেছেন: খোদাসি নাম বৃথা যায় নাই দেখি
Click This Link
সিভিভুদাই হাহহাহাহাহাহাহা
~~~~~~~~~~~~~~~~~~~~
আকাশ -- তোমারে ক্যাচাল কইরা গাইল খাওয়া এত শখ কেন ?
প্রাইভেটে পড়ো -- পাবলিকের মেধাবী ভাইয়েরা চোখ রাংগাইবো, গাইলাবোই -- এতে মাইন্ড করার কিছু নাই --
ছোটলুকদের বড়ুলুকরা এমনিতেই দেখি -- এটা হৈলো মেধাবি ছুটলুক বরুলুক ।
এলিট ক্লাসের নাম মুখে নিতে নাই -- পেরাইবেট হৈলো অছ্ছুতদের জায়গা --
উনাদের ক্ষমা-ঘেন্না নিয়ে বেচে থাকা রপ্ত করো ।
পারলে মেধার জোরে এলিট ক্লাসে যাও -- নাইলে ক্যাচাইল্যা পুষ্ট বলগাও ।
কোন কোন যায়গায় আসলে মানুষের হাত নাই -- যেমন ধরো কেউ কেউ খাসি হইয়া জন্মায় -- কেউ পড়াশোনা কইরা খাসি হয় --- আবার কেউ কেউ কম মেধা নিয়া পেরাইভেটে পড়ে । অনেক জিনিস ই অনিশ্চিত জীবনে --
আউট অফ কন্ত্রোল ..........
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৯:৪৭
আকাশ_পাগলা বলেছেন: একটা ভুতের গল্প লিখতে মঞ্চায় ভাই।
একটা একশন গল্প লিখতেও মন চায়।
সাথে একটা রহস্য গল্প।
পড়াশুনা না করলে কী হয়? চারুকলায় ঢুকুম।
(বস, আপনার কমেন্ট আসলে প্রেরণা। এই কথাটা প্রতি পোস্টেই আপনাকে বলা লাগে। এইটা কী ঠিক !!)
৪৬| ১৪ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:০৩
অদ্রোহ বলেছেন: প্রাইভেট সম্পর্কে অনেকের অনেক রকম মনগড়া ধারণা থাকে,যার কিছু হয়ত ব্যাঙ্গাত্বমূলক আবার কিছু হয়ত্ আসলেই হিংসাবশত।এই লেখার মূল টোনটা আমার ভাল্লাগসে,আরেকটু স্পেসিস্ফিক করলে বলব কাউকে আক্রমণ না করে নিজেদের ক্ল্যারিফাই করার স্পিরিটটা আরো বেশি ভাল্লাওগসে।যাকগে,একটা কথা বলি,কম্পলেক্সওয়ালা পাবলিক সব জায়গাতেইয়া আছে,আর সত্যিকারভাবে তাদের সংখ্যাটা বোধ হয় খুব কম।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৯:৪৭
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ ভাই।
৪৭| ১৪ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৩০
হুমায়ুন হাকিম বলেছেন: ভালোই লিখেছ বালক। ++
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১০:০৭
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।
৪৮| ১৪ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:২৮
রিয়াজুল ইস্লাম বলেছেন: যে যাই বলুক, অনেকগুলো প্রাইভেট ইউনিভার্সিটি ভালোর দিকে উঠে যাচ্ছে এতে সন্দেহ নাই।
আমি নিজে বেশ কয়েকটি প্রাইভেট ইউনিভার্সিটিতে শিক্ষকতা (ফুলটাইম এবং পরে পার্টটাইম) করেছি সেখানে আমি দেখেছি অনেক গরীব ফ্যামিলি থেকে প্রাইভেটে পড়তে আসতে।
তাই যে সমষ্যাগুলো আছে সেগুলো সমাধান করার মাধ্যমে কিভাবে সেই সব ছাত্রদেরকে না ঠকানো হয় সেটাই বিবেচ্য হওয়া উচিৎ:
১) নিজস্ব ক্যাম্পাস।
২) অতিমুনাফা পরিহার।
৩) সরকার বা ইউজিসি কর্তৃক মনিটরিং।
৪) বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিতে হলে মিনিমাম মেধার প্রয়োজন আছে তাই ভর্তি পরিক্ষার মাধ্যমে ভর্তিচ্ছুদের মেধা যাচাই করণ (বীজগনিতের বেসিক ফর্মুলা না জেনেও যদিও ইলেকট্রনিক্স বা কমিউনিকেশন পড়তে আসে তাহলে..............)
৫) প্রকৃতপক্ষে যোগ্য শিক্ষক নিয়োগ (আমেরিকার জগন্নাথ কলেজ থেকে যদি এমএস বা পিএইচডি করে আসে আর সেটাকে যদি ফোকাস করা হয় তাহলে আসলেই কোন লাভ নেই)
৬) বিশ্ববিদ্যালয় প্রশাষণ চালাবে একাডেমিক লোকজন (আদম ব্যবসায়ী যখন বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং প্রফেসর হয় সেটা অশনি সংকেত-ই বটে)
৭) "শিক্ষাতে নাই কোন ভিক্ষা" তাই করুনা করে গ্রেড দেওয়ার কোন সুযোগ দেওয়া যাবে না।
আফটার অল: শিক্ষাপ্রতিষ্ঠানকে কর্পোরটে পলিসির আওতামুক্ত করতে হবে।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১০:১৭
আকাশ_পাগলা বলেছেন: ঠিক বলেছেন।
পড়ার জন্য ধন্যবাদ।
৪৯| ১৪ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:৫৮
অলস ছেলে বলেছেন: মাথা ঘুরায়
৫০| ১৪ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৭:২২
আমড়া কাঠের ঢেকি বলেছেন: শূন্য আরণ্যক বলেছেন: খোদাসি নাম বৃথা যায় নাই দেখি
Click This Link
সিভিভুদাই হাহহাহাহাহাহাহা
অফ: মিয়া নেট আছিলো না! কি নাকি ফাইবার অপটিক্স কাটা পড়ছে, মেসেন্জারে ছিলাম না কাইলকা!
৫১| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৯:২১
আকাশ_পাগলা বলেছেন: @Dheki
সিভি ভুদাই নামটা ছড়াইল কেমনে ???
আমারও নেট ছিল না।
৫২| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ৯:৪৩
জনৈক আরাফাত বলেছেন: হম
৫৩| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১০:১৬
আরিফ থেকে আনা বলেছেন: সিভিভুদাইয়ের মন্তব্য পৈড়া হাস্তে হাস্তে শ্যাষ
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১০:২২
আকাশ_পাগলা বলেছেন: হা হা হা
আমিও অনেক হেসেছি।
পড়ার জন্য ধন্যবাদ।
৫৪| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৩৩
সাইলেন্সার বলেছেন:
@ আকাশ_পাগলা
ছুটো ভাই,
না চাইতে এত জ্ঞান পাইলা, এই জ্ঞান রাখপা কই..... হার্ডডিস্ক খালি আছে?
প্রাইভেটের সব পোলাপান স্টুডেন্ট হিসেবে খারাপ না, আবার সব পোলাপাইন উচ্চবিত্ত পরিবারের সেটাও ঠিক না।
পাবলিক ভার্সিটির সিট সীমিত- বাকীদের পয়সা খরচ করে পড়তে হবে এটাই স্বাভাবিক।
এই সব কথা মাইকিং কইরা বলা লাগে না....... সবাই বুঝে।
আমি যদি পাবলিক ভার্সিটিতে চান্স না পাইতাম তাইলে অবশ্যই প্রাইভেট ভার্সিটিতে পড়তাম।
তাই এই বিষয় নিয়ে এত তর্কের কী আছে বুঝি না।
১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৪৪
আকাশ_পাগলা বলেছেন: আমি তর্ক করলাম???
আজ্জব।
৫৫| ১৪ ই আগস্ট, ২০০৯ রাত ১১:৫৪
শ্রাবনের ফুল বলেছেন: ভালো লাগল, কমেন্ট ৩০ পর্যন্ত পড়লাম পড়ে পুরা পইড়া দেখুম নে..
৫৬| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ১২:০৩
আকাশ_পাগলা বলেছেন: @শ্রাবণের ফুল
আপনাকে মনে হল যেন কত বছর পরে দেখলাম। কেমন আছেন ???
পড়ার জন্য ধন্যবাদ।
৫৭| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ১২:১০
শ্রাবনের ফুল বলেছেন: ভাইরে তোমার একটা পোষ্ট দু একটা মিস করলাম তাই ভয়ে এদিকে পাড়া দি নাই..সেই শরমই দিলা আফসুস
৫৮| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ১:২৪
অন্ধ দাঁড়কাক বলেছেন: ভাই ভালোই লিখছেন। কিন্তু এই টপিক হয়তো আপনি কিছু লোকের আউল ফাউল কমেন্ট দেইখা লিখছেন, কিন্তু লিখে খুব একটা লাভ হইলোনা। যারা ফুটানী মাইরা নিজেদের কি না কি ভাইবা প্রাইভেটের নামে আবঝাব কমেন্ট করার তারা ঠিকি ফালতু কমেন্ট কইরা গেছে।
এইসব ফাউলরে যত কম চান্স দেয়া যায় ততই ভালো।
প্লাস
১৫ ই আগস্ট, ২০০৯ দুপুর ১:০৭
আকাশ_পাগলা বলেছেন: ফাউল ত খুব বেশি পাইলামনা এবার।
নিজের সিভি মুখস্ত কইরা একটার মাথা খারাপ হয়ে গেছে। ওটারেই শুধু দেখলাম ফাউলামি করতে।
পড়ার জন্য ধন্যবাদ।
৫৯| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ১:৩০
জাতি জানতে চায় বলেছেন: লেখক@ আপনার এ পোস্টের উদ্দেশ্য ঠিক পরিস্কার না। প্রাইভেট ভার্সিটির ছাত্রদের সবাই যে উচ্চ বিত্তের নয় সেটা সবাই জানি। কিন্তু সেই সাথে আপনাকে বিত্তের সংজ্ঞা পরিবর্তন করতে হবে। কারন জানামতে টেকনিক্যাল সাবজেক্ট গুলোতে প্রাইভেটে পড়তে কমপক্ষে ২.৫ লক্ষ টাকার প্রয়োজন। এছাড়াও ঢাকায় নিজের ব্যবস্থায় থাকাটাও বেশ খরচ সাপেক্ষ (গড়ে প্রতিমাসে কমপক্ষে ৩.৫ হাজার টাকা)। ঠিক এরকম অবস্থায় "গ্রামের ছেলের প্রাইভেটে পড়া" টাকে কে কিভাবে নিচ্ছেন জানি না, কিন্তু আমার কাছে শুভঙ্করের ফাঁকি মনে হয়। গ্রামের ফ্যামিলি গুলোর খরচ শহরের থেকে অনেক কম হওয়ায়, আর বিভিন্ন কারনে ভাল উপায়ে আর্থিক স্বচ্ছলতা (যেমন রেমিট্যান্স) থাকায় এধরনের ফ্যামিলি থেকেও প্রাইভেটের ছাত্র আসে। অনেক সময় শহরের মধ্যবিত্ত ফ্যামিলি থেকেও। বেশিরভাগ ক্ষেত্রে এরা ফ্যামিলির উপর এক ধরনের জোর পূর্বক বায়না ধরে পড়তে আসে। এদের কেউ অর্থ উসুল করার মত সাকসেস অর্জন করতে পারে, কিন্তু বেশিরভাগই সেরকম সাকসেস নিয়া আসতে পারে না (ক্ষেত্রই যেখানে সীমিত)। কিন্তু যারা পারে না, তারা বরং ফ্যামিলির বড় ধরনের সমস্যা নিয়ে আসে। তার পিছনে অধিক খরচের জন্য ছোট ফ্যামিলি মেম্বাররাও অনেক সময় প্রাপ্য সুযোগ-সুবিধা থেকে বন্ঞ্চিত হয়। তাছাড়া এক সন্তানের আবদার মেটানোর পর অন্যদের আবদারের রাস্তা তৈরি হয়, যা ভবিষ্যতে ফ্যামিলি কর্তাদের অনেক ধরনের আর্থিক অন্যায়ের পথেও নিয়ে যায়। তাই এ বিষয়ে সামাজিক সচেতনতা প্রয়োজন।
১৫ ই আগস্ট, ২০০৯ দুপুর ১:১৬
আকাশ_পাগলা বলেছেন: সবাই উচ্চবিত্তের না , সেটা আপনি জানলে ভাল। অনেকেই জানেনা বলেই এই পোস্টের অবতারণা।
গ্রাম থেকে আসে। আসলেই অনেক আসে। শহরে এসে চাচার বাসায় থাকে। আত্মীয়ের বাসায় থাকে। টিউশানি করে। এক সেমিস্টারের টাকা বাপ দেয়, পরের সেমিস্টারের টাকা দেয় বিদেশে থাকা খালু।
মধ্যবিত্ত ছেলেরা থাকে মেসে। মহাখালির এই দিকে। পিলার ছাড়া বাড়িগুলার একেকটা রুমে তিনজন।
আর, নরমাল ছাত্ররা? টং ঘরে খায়। গ্লাসের ভেতর দিয়ে হেলভেশিয়ায় বসা সুন্দরী তরুণীর টসটসে ঠোটের নাড়াচাড়ায় স্বপ্ন দেখে।
এটাই বাস্তব। এখানে বিলাসীতার সুযোগ নাই।
৬০| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ১:৩৮
জাতি জানতে চায় বলেছেন: আপনি প্রাইভেটে পড়ার অনেক গুলো কারন উল্লেখ করছেন। আমার মতে কারন খুজতে গেলে অনেক কারনই তৈরি করা যায়। বড় কথা হচ্ছে আপনার কারন গুলো খুব কমই দেখা যায়, বরং সন্তানকে ঢাকা বা বিভাগীয় শহরের বাইরে পড়তে দেয়ার ইচ্ছ নেই, এই জন্য প্রাইভেটে ভর্তি করাতে হবে, এ কারনটা তুলনামূলক অনেক বেশি কমন।
উদাসী সপ্ন@ আপনার অপ্রাসঙ্গিক অংশ থেকে কিছু ভাল তথ্য পেলাম।
১৫ ই আগস্ট, ২০০৯ দুপুর ১:২১
আকাশ_পাগলা বলেছেন: আমার কারণ কম না বেশি, সেটা আমি জানি না। আমার কারণ, সেটা যাই হোক, আমারই কারণ।
আর, আপনি যে কারণ বলেছেন, সেটা কিন্তু আমি পোস্টে বার বার করে বলেছি।
উদাসীর থেকে কন বিষয়ে ভাল তথ্য পেলেন জানাবেন কী?
৬১| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ১:৪২
লুথা বলেছেন:
১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:২৫
আকাশ_পাগলা বলেছেন: দারুণ বলেছেন।
অনেক অনেক কৃতজ্ঞতা। দরকার পড়লে এই লাইনগুলি আমিও ধার করতে পারব কী?
৬২| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ১:৫৬
রাগিব বলেছেন: উদাসী আমার তিনটি পোস্টের একটি সিরিজের লিংক দিয়েছেন। আমি একটু পরিস্কার করতে চাই -- প্রাইভেট বা পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের নিয়ে আমার কোনো মন্তব্য নেই, যা আছে তা হলো (কতিপয়) প্রাইভেট ইউনিভার্সিটির বাটপারী ব্যবসা, যার শিকার এই বেচারা ছাত্ররাই হচ্ছে।
অধিকাংশ প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের প্রশাসন পরিবারতন্ত্রের দ্বারা পরিচালিত হয়ে থাকে। (গাবের উদাহরণ দেই এই ক্ষেত্রে)। সরকারের দরকার হলো, লাখ লাখ টাকার বিনিময়ে এসব প্রাইভেট বিশ্ববিদ্যালয় যাতে অন্তত কিছুটা হলেও ভালো শিক্ষা দেয়, তা নিশ্চিত করা। দেশের আর কোনো ব্যবসা-প্রতিষ্ঠানে এই রকম স্বেচ্ছাচারিতা ও ক্লায়েন্টদের (ছাত্র) সাথে বাটপারী হয় কি না কে জানে।
দেশের শিক্ষাব্যবস্থার জন্যই সরকারীর পাশাপাশি বেসরকারী উদ্যোগের দরকার আছে। তাই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ায় কোনো সমস্যা নেই, সমস্যাটা হলো প্রাইভেট বিশ্ববিদ্যালয় চালানোর নামে প্রতারণা করাটা।
১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:২৬
আকাশ_পাগলা বলেছেন: সহমত।
অনিয়মকে বাতিল করলেই দেশের কল্যাণ।
৬৩| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ২:৩৭
আই আনাম বলেছেন: ভাই, আপনার লেখার মূল বক্তব্য না বুঝে অনেক হুদাই ফাল পারতেসে। তাদের কমেন্টে উত্তর দিয়ে সময় নষ্ট না করাই ভাল। প্রাইভেট মানেই খারাপ এটা যে ঠিক না সে বিষয়টা ঘাউড়া লোকদের বোঝানোর দায়িত্ব ঘাড়ে নেয়াটা বুদ্ধিমানের মত কাজ হবে না। পাবলিকে চান্স পেয়ে আসমানে উঠলে এর পতন হবেই। অহংকার পতনের মূল।
আমি ভাই, ১৫তম ব্যাচে। আপনার সেই বন্ধুই আমাকে বলেছিল আপনার কথা। পরেরবার ক্যাম্পাসে আসলে আমাকে জানায়েন। দেখা হবে।
"আর, কলেজে একসাথে বসছি, এক মেয়েকে নিয়ে স্বপ্ন দেখছি, এক সিঙ্গাড়া খাইছি, এখন পাবলিক প্রাইভেট নিয়ে ঝগড়া করব, সেই প্রশ্নই আসে না।"
আপনার এই কথাগুলা জটিলের উপরে জটিল লাগসে।
শুভকামনা রইল।
১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:২৭
আকাশ_পাগলা বলেছেন: পরেরবার আসলে অবশ্যই জানাবো।
আপনাকেও নিরন্তর শুভেচ্ছা।
৬৪| ১৫ ই আগস্ট, ২০০৯ ভোর ৬:৪৫
এখন ও বৃষ্টি ভালবাসি বলেছেন: জানিনা তো ইউল্যাব এর কেউ আছে কিনা ।
আমি ওখানে ছিলাম ই ১ বছর তার পর লন্ডন ।
৬৫| ১৫ ই আগস্ট, ২০০৯ দুপুর ১২:৫৭
মাসুদ রশিদ বলেছেন: রাগিব সাহেবের সাথে (৬২ দ্রষ্টব্য) সম্পূর্ন একমত।
৬৬| ১৫ ই আগস্ট, ২০০৯ দুপুর ২:১৬
অমিত০৯৭ বলেছেন: ফিনল্যান্ড,নরওয়ে,সুইডেন,জার্মানী এসব দেশে এখনো বিনে পয়সায় পড়াশোনা করার সুযোগ রয়েছে। সমস্যা হচ্ছে:
১।এসব দেশে তাদের নিজস্ব ভাষা রয়েছে এবং সর্বক্ষেত্রেই তাদের ভাষা ব্যবহৃত হয়। ফলতঃ টি/এ পাওয়া খুব কষ্ট এমনকি কিছু ক্ষেত্রে প্রায় অসম্ভব হয়ে পরে। ব্যাচলের লেভেল শিক্ষা সাধারণত নিজস্ব ভাষায় দেওয়া হয়।
২।ভাষাগত সমস্যার কারণে তথাকথিত অড জবস পাওয়ার সুযোগও সীমিত ।
৩।চাকরি পাওয়ার ভিত্তিতে এখানে থাকার পারমিশান কিছু ক্ষেত্রে পাওয়া যায়। বেশিরভাগ সময়ই ফিরে আসতে হয় অথবা রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করা লাগে।
কিন্তু মাস্টার্স লেভেল স্টাডির জন্য জার্মানী অনেক ভালো। ইংরেজীতে পড়ানো হয় । শিক্ষকরা সকলেই পিএইচডির পাশাপাশি ব্যাপক জ্ঞান থাকে ইন্ডাস্ট্রি লেভেলে। যেখানে আমাদের দেশে (বুয়েটসহ) শিক্ষকদের অনেকেরই তাত্ত্বিক ছাড়া ব্যবহারিক জ্ঞান প্রায় শুন্যের কোঠায়। যাদের ব্যবহারিক জ্ঞান আছে তাদের তাত্ত্বিক জ্ঞান দেখে অবাক হওয়া লাগে (ইইই এর শহিদুল ইসলাম খান স্যর )।
অফটপিকঃ ব্রাকের TARC তথা সাভার নিয়ে অনেক কিছু শুনি। ইউটিউবে দেখিও। আসলে ব্যপারটা কি? জাতি জানতে চায়।
১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:৩১
আকাশ_পাগলা বলেছেন: ওয়ার্ক পারমিট একটা বড় ব্যাপার। জার্মানীতে আন্ডার গ্রাজুয়েটদের সপ্তাহে ২০ ঘন্টা ওয়ার্ক পারমিট দেয়া হয়। ফুল স্কলারশীপ না পাইলে এই টাকা দিয়া খাওয়ার খরচও উঠবে না।
স্টুজেসবার্গে স্টুডেন্টদের জন্য আলাদাভাবে কাজের সিস্টেম আছে শুনেছি।
টার্ক একটা রেসিডেন্সিয়াল সেমিস্টার। ওইখানে পোলাপান এক সেমিস্টারের জন্য থাকে। ব্রাকে পড়া দুই একজনের সাথে কথা বললে এ বিষয়ে আরও ভাল জানতে পারবেন।
৬৭| ১৫ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:১০
আবাব বলেছেন: পুরা মিনিট ৩০ এর মতো শেষ। বিরাট পোষ্ট, ততোধিক কমেন্ট ও রিপ্লাই। সবগুলারই গুনগত মান ভালো।
যাক একটা প্রশ্ন ভাই @উদাসী স্বপ্ন -- এই পর্যন্ত কয়টা দেশের ভিসা লাগাইছেন ভাই আপনার সবুজ পাসপোর্টে ? অফিস বা ব্যাবসা না, একেবারে নিজের যোগ্যতায় ২/১ টা ভিসা লাগাইয়া দেইখেন তো ব্রাদার। নিজের ব্যাংক স্টেটমেন্ট, পুরা নিজের কাগজ পত্র। একেবারেই যদি fresh থাকে পাসপোর্ট, তাইলে খালি ভারতই লাগাইতে যান না ভাইজান। এক্সপিরিয়েন্সটা এর লাইগা F5 এর উপরে একখান পাথ্থর রাইখা দিলাম।
১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:৩৪
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।
৬৮| ১৫ ই আগস্ট, ২০০৯ বিকাল ৩:৪০
জাতি জানতে চায় বলেছেন: আপনার জবাব গুলোর ভেতরে অনেক ফাঁক-ফোকর আছে। আপনে তুলনামূলক ব্যতিক্রম ঘটনা গুলোকে সাধারণ হিসেবে প্রকাশ করছেন। প্রাইভেট ভার্সিটিতে যাদের মুরোদ আছে তারাই যেতে পারে, না থাকলে যাবে কেন? নিম্ন-মধ্যবিত্তের বা মধ্যবিত্তের যেই সন্তান তার মেধা দিয়ে কোথাও না টিকে জাতীয় বিশ্ববিদ্যালয় বা সরকারী কলেজ গুলোতে যোগ্যতা অনুযায়ী না পড়ে জোড়াতালি দিয়ে মুরোদ তৈরি করে প্রাইভেটে পড়তে যাচ্ছেই বা কেন? আর যারা পড়তে যায় তাদের মামা-খালারাই বা এই অযোগ্যদের (এক অর্থে) খরচ দিবেন কেন? তাদের কি সন্তান নাই?? এগুলো কি এই ছাত্রদের আত্মসম্মানবোধ বাড়ায়, নাকি কমায়?? আর কেউ দিলেও এধরনের ছাত্রদের সংখ্যা কি নগন্য নয়।
কতজন তাদের ঢাকা শহরে আত্মীয়দের বাসায় থাকার সুযোগ পান? মহাখালির পিলার ছাড়া মেস গুলোতেও ভাড়া কোনটার কি জনপ্রতি ৭০০-৮০০ টাকার কম?
"...এটাই বাস্তব। এখানে বিলাসীতার সুযোগ নাই", এধরনের পড়াশুনা কি ক্ষেত্র বিশেষে বিলাসীতা নয়?? এরা কিভাবে নিশ্চিত হয় যে এসব জায়গা থেকে পাশ করতে পারলেই ভবিষ্যৎ ভাল যারা কিনা ভর্তি যুদ্ধে ব্যর্থ? আর যদি মেধা থাকার পরও অন্য কারনে ভর্তি যুদ্ধে ব্যর্থও হয় তাহলে প্রাইভেট ছাড়া কি অন্য কোথাও মেধা প্রকাশের জায়গা নেই?? আমি তো এও জানি টাকার জন্য এধরনের কিছু ছাত্র-ছাত্রীও অন্যায় কাজে লিপ্ত।
আর যাই হোক এভাবে কারও পড়তে আসাকে আমার কাছে সুস্থ মানসিকতা মনে হয় না। সবারই নিজের সাধ-সাধ্য অনুযায়ী চলা উচিৎ। না হলে অনেক ধরনের সমস্যাই তৈরি হবে।
১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:৪১
আকাশ_পাগলা বলেছেন: হজ একটা ব্যাপার বুঝতেছেন না কেন?
ছাত্ররা কী মানুষ না???? গরীব কী স্বপ্ন দেখেনা???
ক্ষেত্র বিশেষে এখানে পড়াশুনাও বিলাসীতা হলে হতে পারে, কিন্তু স্বপ্নপূরণের জন্য এটা তাদের কাছে একটা বড় ধাপ।
আমিও জানি, আপনিও জানেন যে এখানে ইংলিশ মিডিয়ামে তারা অনেকেই মানিয়ে নিতে পারেনা। শেষে পড়াশুনা শেষে অই মফস্বল বা গ্রামেই হয়ত ফিরে যাওয়া লাগবে।
কিন্তু কথা সেটা না। কথা হল এরাই এখানে বেশির ভাগ পড়তে আসে।
আপনি কী প্রাইভেটে পড়েন?? অথবা পড়ান ???
আপনার কাছে মনে হচ্ছে এসব কারণ ব্যাতিক্রম, কিন্তু যেহেতু আমি এই সিস্টেমের সাথে যুক্ত ছাত্র হিসেবে, আমি জানি এটাই বাস্তব এবং বহুল চর্চিত।
ঢাকায় কয়জনের বাসায় কয়জন থাকে ???? অনেকের বাসাতেই ত আত্মীয় থাকে। দুবাইয়ের চাচার নিজের ছেলে মেয়ের ভার্সিটি পড়ার বয়স যখন হবে, তখন আর টাকা পাঠাবে না।
১৭ কোটি মানুষের এই দেশে আপনার কাছে যা ব্যাতিক্রম তা যদি ১৫% ও হয়, হিসাব করে দেখন, কয়জন হল।
৬৯| ১৫ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:০৬
অন্ধ দাঁড়কাক বলেছেন: একটা জিনিস আমি বুঝিনা, কেউ যদি প্রাইভেটে পড়তে যায়, তার মানেই সে খারাপ ছাত্র; কোন জায়গায় চান্স না পাইয়া গেছে এই ছাগু মার্কা যুক্তি মাইনসের মাথায় ঢুকায়সে কে? স্বীকার করতেই হবে যে, অনেকের ক্ষেত্রে হয়তো ব্যাপারটা সেরকম হতে পারে কিন্তু সবার ক্ষেত্রে কেন হবে? কারো পরিবার যদি তার পড়ার খরচ বহন করার মতো স্বচ্ছল হয়ে থাকে, তাহলে সে তো তার পছন্দমতো জায়গায় পড়তেই পারে। দোষের তো কিছু নাই।
ব্লগে আরেকটা মজার জিনিস দেখলাম, কেউ স্বচ্ছল পরিবারের হলেই ধারণা করা হয় সে উচ্ছন্নে গেছে। আর বড়লোক, সফল বাপ থাকা মানেই খারাপ। এখানে যারা বড় বড় ডায়লগ মারতেছে তারাওতো ভালো জায়গায় পড়ে, ভালো চাকরী করে বা করবে। তারমানে ভবিস্যতের সফল এবং তথাকথিত বড়লোক বাবা যে ছেলে/মেয়ের পড়াশুনার জন্য খরচ করতে সক্ষম।
১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:৪৪
আকাশ_পাগলা বলেছেন: সহমত।
তবে, আমি বুঝিনা খারাপ ছাত্র হইলেই বা সমস্যা কী??
খারাপ ছাত্র বলে কী পড়াশুনা করবে না?? স্কুলে কী শুধু ফার্স্ট বয়রাই পড়ে ??
আর, ভার্সিটিতে ঢুকার সময় খারাপ ছাত্র যে, সেই যে ৪ বছর পর ভাল ছাত্র হয়ে বের হবে না তার নিশ্চয়তা কী? কষ্ট করলে যে কোন অবস্থার উন্নতি করা যায়।
৭০| ১৫ ই আগস্ট, ২০০৯ বিকাল ৪:৩২
অমিত০৯৭ বলেছেন: @অন্ধ দাঁড়কাক আমরা কিন্তু দেখি সরকারি (হতে পারে বুয়েট, আইবিএ,ডিউ ) তে চান্স না পেয়েই একজন শিক্ষার্থী বেসরকারি শিক্ষার দিকে হাত বাড়ায়।পরিবারে যদি স্বচ্ছলতা থাকে তো সমস্যা নেই কিন্তু অনেক ক্ষেত্রে মধ্য/নিম্নমধ্যবিত্ত পরিবারে কষ্ট করেই ছেলে মেয়ে সাধ আহ্লাদ মেটানোর জন্য বেসরকারিতে পড়ানো হয়।
পারিবারিক অনুশাসন না থাকলে যে কেউই উচ্ছনে যেতে পারে। এখানে মূল ব্যপারটা হচ্ছে যেহেতু প্রচুর খরচ করে একটা ছেলে বা মেয়েকে বেসরকারি প্রতিষ্ঠানে পড়তে হয় তাই সেই প্রতিষ্ঠানের গুনগত মান নিশ্চিত হ্ওয়া প্রয়োজন।
অফটপিকঃ প্রাইভেটে পড়া অনেকেই দাবী করে তারা সরকারি প্রতিষ্ঠানে পড়া ছাত্রের চেয়ে বেশি স্মার্ট। তাদের প্রেজেন্টেশান স্কিলও নাকি অনেক বেশি। এটা কি সত্যি?
৭১| ১৫ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:০৪
অন্ধ দাঁড়কাক বলেছেন: না এটা সত্যি না।ঠিক তেমনি ভাবে পাবলিকের যাদের ধারণা তারাই শুধু পড়াশোনায় ভালো অন্যরা ভালো না সেটাও ঠিক না।
স্মার্টনেস, প্রেজেন্টশন এগুলা বিজনেস ব্যাকগ্রাউনডের পোলাপাইনের জন্য হয়তো ইস্যু, বাকিদের জন্য না। সায়েন্স ব্যাকগ্রাউন্ডের পোলাপাইন এইসব দিয়ে কি করবে? আর চাকরীতে ঢুকেন, এইসব জিনিস এমনিতেই আত্মস্হ হয়ে যাবে।
"পরিবারে যদি স্বচ্ছলতা থাকে তো সমস্যা নেই কিন্তু অনেক ক্ষেত্রে মধ্য/নিম্নমধ্যবিত্ত পরিবারে কষ্ট করেই ছেলে মেয়ে সাধ আহ্লাদ মেটানোর জন্য বেসরকারিতে পড়ানো হয়।" - সহমত এবং দূ:খজনক।
১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:৪৭
আকাশ_পাগলা বলেছেন: আসলে কোন কিছু না বুঝে কেউ এত টাকার রিস্ক নেয় না। অনেকেই অনেক আশা করে যে, ছেলে মেয়ে যেহেতু শখ করে যাচ্ছে, নিশ্চয়ই ভাল রেজাল্ট করবে। কিন্তু, সবাই ত আর ফার্স্ট হয় না। তখন ব্যাপারটা একটা দুঃখজনক পর্যায়েই দাঁড়ায়।
৭২| ১৫ ই আগস্ট, ২০০৯ বিকাল ৫:০৬
জাতি জানতে চায় বলেছেন: অমিত০৯৭ @ এটা কিন্তু ঠিক যে অন এভারেজে সরকারী ভার্সিটির থেকে প্রাইভেট ভার্সিটির ছাত্ররা তুলনামূলক বেশি স্মার্ট ও বেশি প্রেজেন্ট করার ক্ষমতা (শুধু ঢাকার কথা আলাদা), কারন "স্মার্ট" শব্দের ব্যবহারিক অর্থ ভিন্ন। আমার তো মনে হয় অনেকেরই এই স্মার্টনেসের জন্যই খুব ভাল পড়াশুনা (রিয়েল স্কিল) হয়ে উঠে না, আর এসব প্রাইভেট ভার্সিটি গুলো স্মার্টনেস ও নিজেকে প্রকাশ করতে পারাটাকে (স্কিল যাই থাকুক না কেন?) গুরুত্ব দিয়ে থাকে। এটার উপর গুরুত্ব দিতে গিয়ে অনেকেই টেকনিক্যালি একেবারই দূর্বল হয়ে যায়। কিছুটা হাইসেনবার্গের অনিশ্চয়তা সূত্রের মতই
৭৩| ১৫ ই আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৬:৫৩
অমিত০৯৭ বলেছেন: @অন্ধ দাঁড়কাক টেকনিক্যাল কর্পোরেটে তিন বছরের অভিজ্ঞতা থেকে বলছি সব লেভেলই প্রেজেন্টেশান স্কিলটা জরুরি। আপনি অনেক মাথা খাটিয়ে একটা কাজ করার পর যদি কাজটা আপনার বসের কাছে উপস্থাপন করতে না পারেন তো পুরো কাজটার উ্দ্দেশ্য অনেকাংশে মাঠে মারা যায়।সেজন্য এখানে অনেকে উপরে উঠতে পারে না আবার তাদের ঘাড়ে চেপেই কিছু লোক চলে যায় অনেক উপরে।
আমার ঢাকা ভার্সিটিতে পড়া ভাইটিকে বিষয়টা জিজ্ঞেস করলে সে বলে তাদের টিচাররা সেমিস্টারে একটি বিষয়ের বেশি প্রেজেন্টেশনের আয়োজন করেন না। আবার তাঁরাই যখন প্রাইভেটে যান তখন প্রতি বিযয়েই একটি করে প্রেজেন্টাশানের আয়োজন করেন।
১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:৫৪
আকাশ_পাগলা বলেছেন: স্মার্টনেসের মানে টা আসলে কী???
সাইন্সের বেলায় আমার মতে,
কথার মধ্যে কন্টেন্ট থাকলে, কেউ কিছু জিজ্ঞাসা করলে ঐ পোলার ত মুখে বেঁধে যাওয়ার কথা না।
নিজের বিষয় সম্পর্কে সাবলীল ভাবে কথা বলতে পারাটাই আমার কাছে স্মার্টনেস বলে মনে হয়। নিজের বিষয় সম্পর্কে জানলে সেটা কোন ব্যাপারই না। তয়, বিবিএ এর ক্ষেত্রে অন্য কথা আসবে নিশ্চয়ই। সেটা আমি বুঝি।
৭৪| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:৩৩
আলী আরাফাত শান্ত বলেছেন: এগুলা ক্যাচাল ব্লগে যে দিন থেকে আসছি সেদিন থেকেই দেখতেছি!
৭৫| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:৩৮
আমড়া কাঠের ঢেকি বলেছেন: সহমত, @অন্ধ দাঁড়কাক
আর মাথায় জিনিশ থাকলে আর পিসিতে পাওয়ার পয়েন্ট থাকলে প্রেজেন্টেশন বানানো ব্যাপস না। তবে কথা বলার জড়তা কাটিয়ে রাখা উচিত, সেই সাথে স্টেজে লেকচার দেওয়া।
আমার কথা হল, কন্টেন্টে কিছু না থাকলে স্মার্টনেস দেখালেই প্রেজেন্টেশন কতটুকু সফল হবে? তাইলে নিজেরা প্রেজেন্ট না করে মডেল এনে প্রেজেন্ট করানোই ভালো!
১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৮:৫১
আকাশ_পাগলা বলেছেন: মডেল দিয়ে প্রেজেন্টেশনের ব্যাপারটা ত মাথাতেই আসে নাই।
দারুণ কইছ।
আমাগো ত এখনও এসব কিছু লাগলো না, আময়াগোর কী হইব??
৭৬| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ৯:০৭
আমড়া কাঠের ঢেকি বলেছেন: কপাল ভালা প্রেজেন্টেশনের কোর্স টা আগের বছরই কইরা ফেলছি, না হৈলে মনে হয় মডেলের পেছনে দৌড়ানো লাগতো
৭৭| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৩৬
আকাশ_পাগলা বলেছেন: @ঢেঁকি
এইটা আবার কীসের কোর্স ??? বুয়েট থেকে করায় ??? নাকি বাইরে থেকে করেছ ???
৭৮| ১৬ ই আগস্ট, ২০০৯ সকাল ৯:৫৯
আমড়া কাঠের ঢেকি বলেছেন: হুমম। টার্মের একটা কোর্স। বাইরে থেকে পয়সা দিয়া কেউ এইসব কোর্স করে নাকি!
৭৯| ২৬ শে আগস্ট, ২০০৯ ভোর ৬:০০
সাদাত হাসান বলেছেন:
প্রিয়তে
২৬ শে আগস্ট, ২০০৯ রাত ১০:০৩
আকাশ_পাগলা বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
৮০| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ১১:৪২
বিবর্তনবাদী বলেছেন: এইখানে নাকি কে একজন সিভি দিছে। কমেন্ট নাম্বার জানাইলে পড়তে পারতাম
২৯ শে আগস্ট, ২০০৯ রাত ১:০৬
আকাশ_পাগলা বলেছেন: এতক্ষণ পরে???
৩৫ নাম্বার কমেন্ট দেখতারেন।
অইটা তার জব সার্টিফিকেট।
তার অন্যান্য কমেন্ট গুলি পইড়া দেখতারেন।
সবশেষে,
আরিফ থেকে আনা বলেছেন: সিভিভুদাইয়ের মন্তব্য
পৈড়া হাস্তে হাস্তে শ্যাষ
উনার সাথে সহমত।
৮১| ২৯ শে আগস্ট, ২০০৯ রাত ১:৪২
লড়াকু বলেছেন: পরে পড়ব।
২৯ শে আগস্ট, ২০০৯ রাত ১:৪৯
আকাশ_পাগলা বলেছেন: আইচ্ছা। আপনার ইচ্ছা।
৮২| ২৯ শে আগস্ট, ২০০৯ রাত ৩:০৮
একাকী বালক বলেছেন: হা হা হা। রাত ৩ টা ২ বাজে। সবার শেষে আসলাম। নাটক তো শেষ দেখি। আমার কিছু বন্ধু এন.এস.ইউ দিয়া আন্ডারগ্রাড কইরা আই.বিতে এম. বি.এ করে। আবার কিছু বন্ধু ডি.ইউ দিয়া আন্ডারগ্রাড কইরা এন.এস.ইউতে এম.বি.এ করে। আবার কিছু বন্ধু বুয়েট দিয়া আন্ডারগ্রাড কইরা এন.এস.ইউতে এম.বি.এ করে। কারও এত ক্যাচাল দেখি না। সব দেখি এই জায়গাতেই। মজা পাইলাম।
২৯ শে আগস্ট, ২০০৯ ভোর ৫:২৪
আকাশ_পাগলা বলেছেন: আসলেই। পরে যাইয়া সেই কী সেই।
এইখানেও ক্যাচাল শুধু আমগো ছিভিভুদাই ছাড়া তেমন ভাবে কেউ করে নাইক্কা। কারণ, ক্যাচাল করার জন্য ছিল না এই পোস্ট।
আর, কলেজে একসাথে বসছি, এক মেয়েকে নিয়ে স্বপ্ন দেখছি, এক সিঙ্গাড়া খাইছি, এখন পাবলিক প্রাইভেট নিয়ে ঝগড়া করব, সেই প্রশ্নই আসে না।
৮৩| ২৯ শে আগস্ট, ২০০৯ ভোর ৪:৩৯
রন্টি চৌধুরী বলেছেন: প্রাইভেট ইউনিতে এখন অধিকাংশ ছাত্রই সাধারন পরিবার থেকে আসে। প্রাইভেট ইউনি আর সেই টাকা ডিগ্রী নেই। পাবলিক মানেই ভাল না। পাবলিকের কথা আসলেই আমরা আইবিএ বুয়েট ঢাবি তুলি, অন্য কিছু তুলি না। আর প্রাইভেট নিয়ে কথা আসলে টানাটানি করি লোয়ার কোয়ালিটিগুলো নিয়ে, এনএসইউ বা ইষ্টওয়েষ্টের কথা আসলে বলি, এরা তো এক্সেপশনাল। এটা ঠিক নয়।
গড়পড়তা প্রাইভেটে পুলাপান ভাল যোগ্য হয়ে বের হয়। পাবলিকের ভাল সাবজেক্টের ছাত্ররা, যাদের সাবজেক্টের চাহিদা আছে তারা তো ভাল। তবে প্রাইভেটে যা হয় গড়পড়তা সবাই একটা মানে পৌছায়।
প্রাইভেট ইউনি আসার আগে দেশের শিক্ষার কি হাল ছিল এখন কি হইছে সেটা লক্ষ্য করলেই তো এই কুতর্কটা থাকে না।
২৯ শে আগস্ট, ২০০৯ ভোর ৫:৩৩
আকাশ_পাগলা বলেছেন: তবে, কিছু সমস্যা এখনও রয়ে গেছে। আমার ভার্সিটির পিছনে কুইনস ভার্সিটি। সেইখানে দেখি ২ তলা একটা বিল্ডিঙ্গের যেখানে ক্লাস হয়, সেটার বারান্দায় আবার জামাকাপড় রোদে দেয়া, নিচের তলায় ছোট্ট টী টেবিল। এইটা কী ওদের অফিস নাকি ক্লাস, ওরাই জানে। এইসব কিছুর জন্য রাস্তা ঘাটে প্রেস্টিজ ডুবে।
তবে, একটা জিনিস ঠিক, প্রাইভেটে জিযবুত তাহরীর ঢুকতেছে একদম নতুন, কিন্তু এখন পর্যন্ত কোন ক্যাডার নাই।
ভাল খারাপ সবখানেই। কিন্তু, তুলনা দেয়ার সময় সবাই প্রাইভেটের খারাপ দিকটাকেই নেয়।
যাক, পড়ার জন্য ধন্যবাদ।
৮৪| ২৯ শে আগস্ট, ২০০৯ সকাল ১১:২৩
রোহান বলেছেন: বাপরে আলুচনা কই থিকা কই গড়াইছে
উদাসী হাজি দানেশ আর আহসানউল্লাহর কথা কি কইলো কিলিয়ার করলো না।
আমি প্রাইভেট থিকা পাশ করছি, পার্ট টাইম কেলাস ও নিসি কয়েক জায়গায়, রেজাল্টও খুব একটা খারাপ আছিলো না, অহন একজায়গায় কামলা খাটি। একটা কথা কই, আমি এক দল ভালো পোলাপাইন নিলাম, খুব রিচ সিভি ওলা টিচার নিলাম মাগার কিছু বুঝাইতে পারলাম না তাইলে কেমনে হইবো? আমার হ্যান ল্যাব আছে, তেন ল্যাব আছে মাগার পোলাপাইনে কিছু হাতায়া দেখলো না, টিচারে কিছু বুঝায়া কইলো না তাইলে কেমনে হইবো? বিএসসি লেভেলে আহামরি ল্যাবের থিকা আহামরি টিচার বেশী প্রয়োজন। আর এইসব টিচাররা তো সরকারীতেও যারা প্রাইভেটেও তারা (সবাই ক্ষেপ মারে আজকাল, অস্বীকার করার কিছু নাই)। তো দোষ তো সবার ঘাঁড়েই পড়ে।
ফাইনাল ইয়ারে এক ল্যাবে বুয়েটের একটা আর আরেক ল্যাবে আই ইউটির একটারে টিচার হিসাবে পাইছিলাম। দুইটা ল্যাবে আমাগো দুই একজনের কাছে কি যে নাকানি চুবানি খাইছে খুইলা কইলাম না। আহামরি ল্যাব ফ্যাসিলিটি পাইয়া কিংবা তুমুল রীচ কারিকুলামে মেধা খাটাইয়াও পাওয়ার ইলেক্ট্রনিক্সের ল্যাবে কান্দে এরাম পোলাপাইনরে কি কমু? হের মানে এই না যে ঐ দুটা ভার্সিটি খারাপ (যদিও ঐ দুই জনেরই প্লেস প্রথম পাঁচ দশ জনের মাঝে)। আবার আমি ওরে চুবানি খাওয়াইছি মানেই আমগো ব্যাচের বেবাক ভালো তাও না। পাবলিক গুলা যে সুযোগ সুবিধা পায় প্রাইভেট গুলা তার কাছাকাছিও পায় না। আইট্রিপল ই এর শাখা খোলার জন্য প্রথম চেষ্টার সময় গুলোতে যেসব প্রতিবন্ধকতা আর এই জোনে তাদের বরাদ্দ টাকার সদ্ব্যবহার নিয়ে এতো কথা শুনছি আর প্রাইভেট হিসাবে এতো ঝামেলা ফেস করছি -- বলার কিছু নাই। তবে শাখা খোলা তো হইছে শেষ মেষ তাই না।
আমি যে কোর্স কারিকুলামে পড়ছি হের চেয়ে ভালো কারিকুলাম কোথাও দেয় দেখি নাই। বিআইটিগুলা হয়তো পাওয়ার গুলা ভালো পড়ায় তবে বেটার কারিকুলাম দেয় সেটা জানা নাই। বুঝলাম না কারিকুলাম নিয়া টানাটানি করে কেন পোলাপাইন। আমাদের বিএসসি লেভেলের কারিকুলাম হইলো খিঁচুড়ি মার্কা কারিকুলাম, হেইডা পইড়া নিজেরে আইনস্টাইন ভাইবা বইসা থাকলে কি আর কমু... আর মাস্টার্স সরকারী গুলা কি কেমনে দেয় দেখা আছে। প্রাইভেটগুলার কথা আর না বলি।
তোমার পোষ্টে প্লাস। খুব সত্য একটা কথা বলছো। ভর্তি পরীক্ষার মৌসুমে অক্টোবর-নভেম্বরে আব্বা স্ট্রোক করে, সেই নিয়া দৌড়াদৌড়িতে কি পরীক্ষা দিসি কে যানে, বুয়েটে না হোক মেডিকেলে হয়তো টিকে যেতাম, কিন্তু কি যে প্রশ্ন করলো সবাই বললো একবছর বইসা পরেরবার মেডিকেলে দাও হইয়া যাবে, কেমনে কেমনে এইখানে আইসা পড়লাম। এখন তো একদম খারাপ নাই।
তবে আরেকটা সত্য হলো পাঁচ দশটা বাদ দিলে বাকি সব প্রাইভেটেই শিক্ষা নিয়ে বানিজ্য হয়। উদাসী স্বপ্নের মতো লোক এদের কাছে যায় আর এরাও পয়সা দিয়ে সার্টিফিকেট বেঁচে। এইটাই আফসোস। অনেককে দেখি এমবিএ করার সময় এনএসইউ কিংবা ইষ্ট ওয়েষ্টরে কয় ফাউল, কিন্তু নিজেরা গিয়া ঐ হাজি দানেশ কিংবা অতিশ দিপংকর থিকা সার্টিফিকেট কিনা আনে। আজব তোমার এতো মেধা তো অতিশে গেলা কেন, বাজের মাঝে একটু ভালো কোনোটাতে একটু পড়াশোনা করে আসলেও তো হতো।
আসলে ছেলেপেলের যাবার তো জায়গা নাই, আর এই সুযোগ নিয়া মানুষে ব্যবসা করে। শিক্ষা নিয়ে ব্যবসা বন্ধ করাই উচিত।
২৯ শে আগস্ট, ২০০৯ দুপুর ১২:৩৯
আকাশ_পাগলা বলেছেন: তা ত অবশ্যই।
আমি আপনাকে একটা জিনিস দেখাই।
আমি ভাল ছাত্র হই আর খারাপ হাত্র হই, আর দশটা সাধারণ ছেলের চেয়ে আমাকে আলাদা করার কী কারণ থাকতে পারে? ১০ টা বন্ধু যখন বসি, কে কোন ভার্সিটি সেটা নিয়ে আলাদা করার মত লোক আমাদের ভিতরে নাই, কিন্তু বাইরে আছে।
দেখেন পোস্টটা ছিল কি নিয়া, আর চিভি ভুদাই পোস্টটা কোন দিকে ঘুরায়া নিয়া গেছে। এই ধরণের মানসিকতার লোককে আসলেই কী বলার কিছু আছে??? এরা মনে করে, একটা মানুষ খারাপ ছাত্র হলে, সে মানুষই না।
প্রাইভেটে কয়টা ছেলে ভাল ছাত্র আর কয়টা ছেলে খারাপ ছাত্র, সেই রেশিও তে না গেলাম, কিন্তু যারা খারাপ ছাত্র তাদেরকে এমন ছোট করে দেখার কী আছে? চিভি ভুদাই এর কথা শুনলে মনে হয় খারাপ ছাত্র শুধু প্রাইভেটেই থাকে।
চিভি ভুদাই রা তুলনা দেয়ার সময়, বুয়েটের ইইই এর ছেলের সাথে হাজী দানেশের বিবিএ এর ছেলের তুলনা দেয়া হয়। এটা কী হাস্যকর না? কেউ যদি এখন চবি এর দর্শনের ছেলের সাথে ব্র্যাকের ইসিই এর ছেলের তুলনা দেয়। তাইলে?
কোন পোস্টটা যে কোন দিকে গেল, এটা ভেবে আসলে মায়াই লাগতাছে বস।
আপনারে দেইখা ভাল্লাগল।
২৯ শে আগস্ট, ২০০৯ দুপুর ১২:৩৯
আকাশ_পাগলা বলেছেন: তা ত অবশ্যই।
আমি আপনাকে একটা জিনিস দেখাই।
আমি ভাল ছাত্র হই আর খারাপ হাত্র হই, আর দশটা সাধারণ ছেলের চেয়ে আমাকে আলাদা করার কী কারণ থাকতে পারে? ১০ টা বন্ধু যখন বসি, কে কোন ভার্সিটি সেটা নিয়ে আলাদা করার মত লোক আমাদের ভিতরে নাই, কিন্তু বাইরে আছে।
দেখেন পোস্টটা ছিল কি নিয়া, আর চিভি ভুদাই পোস্টটা কোন দিকে ঘুরায়া নিয়া গেছে। এই ধরণের মানসিকতার লোককে আসলেই কী বলার কিছু আছে??? এরা মনে করে, একটা মানুষ খারাপ ছাত্র হলে, সে মানুষই না।
প্রাইভেটে কয়টা ছেলে ভাল ছাত্র আর কয়টা ছেলে খারাপ ছাত্র, সেই রেশিও তে না গেলাম, কিন্তু যারা খারাপ ছাত্র তাদেরকে এমন ছোট করে দেখার কী আছে? চিভি ভুদাই এর কথা শুনলে মনে হয় খারাপ ছাত্র শুধু প্রাইভেটেই থাকে।
চিভি ভুদাই রা তুলনা দেয়ার সময়, বুয়েটের ইইই এর ছেলের সাথে হাজী দানেশের বিবিএ এর ছেলের তুলনা দেয়া হয়। এটা কী হাস্যকর না? কেউ যদি এখন চবি এর দর্শনের ছেলের সাথে ব্র্যাকের ইসিই এর ছেলের তুলনা দেয়। তাইলে?
কোন পোস্টটা যে কোন দিকে গেল, এটা ভেবে আসলে মায়াই লাগতাছে বস।
আপনারে দেইখা ভাল্লাগল।
২৯ শে আগস্ট, ২০০৯ দুপুর ১২:৪০
আকাশ_পাগলা বলেছেন: তা ত অবশ্যই।
আমি আপনাকে একটা জিনিস দেখাই।
আমি ভাল ছাত্র হই আর খারাপ হাত্র হই, আর দশটা সাধারণ ছেলের চেয়ে আমাকে আলাদা করার কী কারণ থাকতে পারে? ১০ টা বন্ধু যখন বসি, কে কোন ভার্সিটি সেটা নিয়ে আলাদা করার মত লোক আমাদের ভিতরে নাই, কিন্তু বাইরে আছে।
দেখেন পোস্টটা ছিল কি নিয়া, আর চিভি ভুদাই পোস্টটা কোন দিকে ঘুরায়া নিয়া গেছে। এই ধরণের মানসিকতার লোককে আসলেই কী বলার কিছু আছে??? এরা মনে করে, একটা মানুষ খারাপ ছাত্র হলে, সে মানুষই না।
প্রাইভেটে কয়টা ছেলে ভাল ছাত্র আর কয়টা ছেলে খারাপ ছাত্র, সেই রেশিও তে না গেলাম, কিন্তু যারা খারাপ ছাত্র তাদেরকে এমন ছোট করে দেখার কী আছে? চিভি ভুদাই এর কথা শুনলে মনে হয় খারাপ ছাত্র শুধু প্রাইভেটেই থাকে।
চিভি ভুদাই রা তুলনা দেয়ার সময়, বুয়েটের ইইই এর ছেলের সাথে হাজী দানেশের বিবিএ এর ছেলের তুলনা দেয়া হয়। এটা কী হাস্যকর না? কেউ যদি এখন চবি এর দর্শনের ছেলের সাথে ব্র্যাকের ইসিই এর ছেলের তুলনা দেয়। তাইলে?
কোন পোস্টটা যে কোন দিকে গেল, এটা ভেবে আসলে মায়াই লাগতাছে বস।
আপনারে দেইখা ভাল্লাগল।
৮৫| ২৯ শে আগস্ট, ২০০৯ সকাল ১১:৪৪
নকীবুল বারী বলেছেন: সরকারী ইউনিগুলোতে গবেষণার রিসোর্স বেশি, এইটা অস্বীকার করার উপায় নাই। প্রাইভেট ইউনি গুলো কয়েকটা বেশ ভালো। যেমন এন এস ইউ, ইষ্ট-ওয়েষ্ট, ইউ আই ইউ, ব্রাক, আহসানুল্লাহ.....তবে প্রাইভেটে গবেষনার সুযোগ কম। আমার কাছে প্রাইভেটে পড়া গুড জব, সার্টিফিকেটের জন্য এক ধরণের ইনভেষ্টমেন্ট মনে হয়। সরকারীওয়ালারা যে গবেষনা কইরা ফাটায় ফেলছেতে এইটা বলতেছি না । তবে জব মার্কটে প্রাইভেটের পোলাপাইনা তাদের অবস্থান করে নিয়েছে এবং অনেক সরকারী, জাতীয় ভার্সিটি থেকে তাদের অবস্থান ভালো।
২৯ শে আগস্ট, ২০০৯ দুপুর ১২:৪২
আকাশ_পাগলা বলেছেন: জবের ব্যাপারটা আমি ঠিক জানিনা, তবে আমি মনে করি পাশ করার পর সবাই সলো সলো।
যারটা তারেই কইরা নিতে হয়।
পড়ার জন্য ধন্যবাদ।
৮৬| ২৯ শে আগস্ট, ২০০৯ সকাল ১১:৫৬
তায়েফ আহমাদ বলেছেন: তুমুল পরিস্থিতি।
দেখতেছি, পড়তেছি এবং মজা লৈতেছি।
২৯ শে আগস্ট, ২০০৯ দুপুর ১২:৪৫
আকাশ_পাগলা বলেছেন: যে মজা পাইল, সেই জিতল।
পড়ার জন্য ধইন্যা।
৮৭| ২৯ শে আগস্ট, ২০০৯ দুপুর ১২:৩৯
শিরোনাম বলেছেন: সরকারী ইউনিভার্সিটি নিয়ে যে একেকজন এতো লাফায়....... ক্যান লাফায়? সরকারী/প্রাইভেট সবার হোগা থেকেই সেন্ট বের হয়?
২৯ শে আগস্ট, ২০০৯ দুপুর ১:০০
আকাশ_পাগলা বলেছেন: শক্ত কথা লিখছেন। + দিয়ে আসছি।
ঢালাও ভাবে প্রাইভেটকে গালিগালাজের বিপক্ষে।
৮৮| ২৯ শে আগস্ট, ২০০৯ রাত ৯:১৫
সরকার সেলিম বলেছেন: পোষ্টে পিলাস। সত্যই পোষ্টে কিছু বাস্তবতা তুলে এনেছেন........
সব খারাপ ছাত্রই যে প্রাইভেটে ভর্তি হয় তা না, আবার সব ভালো ছাত্রই যে পাবলিকে ভর্তি হয় তা না। ঘটনা টা হলো এইচ এস সি পরিক্ষার পর সময়টা কি ভাবে পার হয়েছে, সেইটার উপর ডিপেন্ড করে অনেক কিছু। দেখছি, এস এস সিতে ২nd ক্লাস পাওয়া একটা ছেলে এইচ এস সিতে স্টান্ড করতে আবার এস এস সিতে স্টান্ড একটা ছেলে এইচ এস সিতে ২nd ক্লাস পায়। এইটা একটা সিচুয়েশন।সময়টা সে কিভাবে পার করে। সময়ই বলে দিবে সবকিছু, সবে তো প্রাইভেট শুরু করেছে........
২৯ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৩৪
আকাশ_পাগলা বলেছেন: এই উদাহরণটা সবাই বুঝে না।
মাত্র ২ বছরে মেট্রিকের রেজাল্ট থেকে ইন্টারের রেজাল্টের কত পার্থক্য হয়। আর সেখানে, ইন্টারে খারাপ করা একটা ছেলে সামনের ৪ বছরেও নিজেকে শুধরে নিতে পারবেনা, মানুষ এমন কেন ভাবে আমি বুঝি না।
যাক, পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
৮৯| ৩০ শে আগস্ট, ২০০৯ ভোর ৬:৩৩
কাঙাল মামা বলেছেন: আপনার লেখা ভালো লাগলো। আমি ব্রাকে ২বছর ছিলাম, এরপর ক্রেডিট ট্রান্সফার করে এআই ইউবি তে আসলাম। ২ জায়গাতেই দেখছি কি টাইপের ছেলেরা পড়ে। মুখে হাসি থাকলেও টের পাওয়া যায় এরা ইচ্ছা কইরা এখানে আসে নাই, বাপের টাকা নষ্ট করতেছে বইলা তাদের মনে একটা কষ্ট সবসময়েই থাকে। তারউপর ভালো রেসাল্টের প্রেশার আর ২ দিন পর পর এক্সাম। এইডা একটা কঠিন দুনিয়া। আর যারা জেল মাখে, তারা পাবলিক পেরাইভেট সবজায়গাতেই মাখে। কয়েকটা অগারাম বগারাম কোচিং সেন্টার টাইপ প্রাইভেট ভারসিটি আর এই কয়েকটা জেল মাখা পোলার জন্য প্রাইভেট সবসময় ঢালাওভাবে গালি খাইতে থাকে।
৩০ শে আগস্ট, ২০০৯ রাত ৮:১৩
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।
৯০| ৩০ শে আগস্ট, ২০০৯ বিকাল ৩:০৭
সরকার সেলিম বলেছেন: আপনার ঐ পোষ্টি কই?
৩০ শে আগস্ট, ২০০৯ রাত ৮:১৪
আকাশ_পাগলা বলেছেন: কোন পোস্ট??
৯১| ৩০ শে আগস্ট, ২০০৯ বিকাল ৩:২০
রোহান বলেছেন: সিভি ভুদাই পোষ্ট টা কই
নয়া ক্যাচাল দেহো
Click This Link
৩০ শে আগস্ট, ২০০৯ রাত ৮:১৫
আকাশ_পাগলা বলেছেন: আমি এখন জেনারেল।
কিছু বলার নাই বস।
৯২| ৩১ শে আগস্ট, ২০০৯ বিকাল ৫:২০
আমড়া কাঠের ঢেকি বলেছেন: ধুর মিয়া, নেট আসিলো না
পুরা মজা মিস করলাম
৩১ শে আগস্ট, ২০০৯ সন্ধ্যা ৭:৩৩
আকাশ_পাগলা বলেছেন: মিয়া পুরা মিস করছ।
৯৩| ৩১ শে আগস্ট, ২০০৯ রাত ৯:২৯
একলব্য১৯৭১ বলেছেন: উদাসী মামু শিউর কুন পেরাইবেটের মাইয়ার কাছ থিকা রাম ছ্যাঁকা খাইছে তাই গায়ে পইড়া ছ্যাঁকার বেতা উশুল কর্তে টেরাই দিয়া যাইতাছে।এন এস ইউ এর পুলাপাইন আন্দোলন সফল করার পর উনার খোমাডা দ্যাকতে মঞ্চায়...
৯৪| ৩১ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৩৭
অরণ্যচারী বলেছেন: ভালো পোস্ট। আমাকে দেখাচ্ছে আপনি একবার রেটিং দিয়েছেন। + একটা বেশি ধইরেন।
০১ লা সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৪:০৪
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।
৯৫| ৩১ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৪৩
কালো রঙের পাকা চুল বলেছেন: এই তাহলে সেই ঐতিহাসিক পোস্ট, যেখানে সিভিভুদাইয়ের হয়েছে উত্থান।
৯৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৫:০৫
কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: ভাই আপনের লগে আমার সবগুলা চিন্তা ধারাই কেমনে কেমনে জানি মিলা যায়। ভালা আছেন?
পোস্ট প্রিয়তে +++
লেখাটা ফেসবুকে শেয়ার করলাম।
০৭ ই সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৫:১৩
আকাশ_পাগলা বলেছেন: মিলে গেল শুনে ভাল্লাগল। ফেসবুকে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।
প্রিয়তে নেয়ার জন্যে আরও বেশি ধন্যবাদ।
সবশেষে, পড়ার ধন্যেও ধন্যবাদ।
আছি কোন রকম। আপনার খবর কী?
৯৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০০৯ সকাল ১১:৫৭
আজম বলেছেন: হ...ভল্লাগছে।+
৯৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০০৯ সকাল ১১:৫৮
আজম বলেছেন: হুম...ভাল্লাগছে।+
০৯ ই সেপ্টেম্বর, ২০০৯ দুপুর ২:১৭
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ ভাই।
৯৯| ১৫ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:২৪
ইরফান আহমেদ বর্ষণ বলেছেন:
১৫ ই আগস্ট, ২০১৩ দুপুর ২:১৬
আকাশ_পাগলা বলেছেন:
©somewhere in net ltd.
১|
১৩ ই আগস্ট, ২০০৯ রাত ১০:৫৪
সাঈফ শেরিফ বলেছেন: এরোনটিকাল ইঞ্জিনিয়ারিং,....এটা কোন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হচ্ছে!