নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলোকের অভিযাত্রী

স্বপ্নিল রোদ্দুর

আমরা কেউ মাষ্টার হতে চেয়েছিলাম, কেউ ডাক্তার, কেউ উকিল।অমলকান্তি সে-সব কিছু হতে চায়নি।সে রোদ্দুর হতে চেয়েছিল!ক্ষান্তবর্ষণ কাক-ডাকা বিকেলের সেই লাজুক রোদ্দুর,জাম আর জামরুলের পাতায়যা নাকি অল্প-একটু হাসির মতন লেগে থাকে।-অমলকান্তি, নীরেন্দ্রনাথ চক্রবর্তী

স্বপ্নিল রোদ্দুর › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে ইন্টারনেট ব্যাবস্থা

১৯ শে মে, ২০১৩ বিকাল ৩:১৮

বাংলাদেশ সরকার গত ৯ বছরে ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমিয়েছে প্রায় ২০০০% অথচ জিপি, রবি, বাংলালিংক, সিটিসেল, এয়ারটেল প্রতি গিগাবাইট ভল্যুমের দাম ১%ও কমায়নি, উল্টো মিনিপ্যাক ইন্টারনেট নামক লাক্সারিয়াস প্যাকেজ চালু করে প্রতি মেগাবাইট ভল্যুমের দাম বাড়িয়েছে ৪০০-৫০০%! গ্রামীনফোন এবং অন্যান্য মোবাইল অপারেটররা প্রতি জিবি ডাটা সরকারের কাছ থেকে ক্রয় করে মাত্র ৫ থেকে ১৫ টাকায়। কিন্তু গ্রাহকরা সেটি পায় ৩০০ টাকায়। অথচ ভারতে ১ জিবি ডাটা দেওয়া হয় ৭০ টাকার থেকেও কমে (৭০ রুপী না। বাংলাদেশের গ্রামীণফোন ও এয়ারটেল এর ভারতীয় ফ্র্যাঞ্ছাইজ ইউনিনর ও ভারতী এয়ারটেল এইদামে ১ জিবি ডাটা দিয়েছে সেখানে)। সরকার শুধু ব্যন্ডউইথ এর দাম কমিয়েই পগারপার হয়ে যাচ্ছে কিন্তু অপারেটররা গ্রাহকদের সাথে কিভাবে প্রতারণা করছে সে দিকে কারো দৃষ্টি নেই। উপরন্তু মড়ার উপর খরার ঘা এর মতো অবৈধ ভিওআইপি ব্যবসা বন্ধের উদ্দেশ্যে ইন্টারনেট আপলোড গতি ৭৫ শতাংশ কমিয়ে দেওয়া হলো। এই শ্লথ গতির নেট দিয়ে এখন ইমেইল অ্যাটাচমেন্ট, স্কাইপে কথা বলা, ইমেজ আপলোড বা ভিডিও আপলোড করা অনেকটা দূরহ ব্যপার হয়ে দাঁড়িয়েছে, সাধারণ একটি পেজ লোড হতেও বেশি সময় লাগছে। আপলোড স্পিড কম থাকার কারণে সেটার প্রভাব ডাউনলোড স্পিডের উপরও পড়ছে। অবৈধ ভিওআইপি বিটিআরসি এর জন্য অবশ্যই একটি চিন্তার বিষয় কিন্তু সেটি প্রতিরোধ করতে গিয়ে লাখো ইন্টারনেট ব্যাবহারকারীর সমস্যা সৃষ্টি করা কোনমতেই একটি সুবিবেচনাপ্রসূত সিদ্ধান্ত হতে পারেনা। এ অবস্থা বেশিদিন বিরাজমান থাকলে বাংলাদেশে আউটসোর্স করা চরমভাবে বাঁধাগ্রস্ত হবে, আমাদের রেপুটেশন নষ্ট হবে এবং অন্য কোনো দেশ আমাদের কষ্টার্জিত অবস্থান দখল করে নিবে। বিটিআরসি এর একটি সূত্র থেকে জেনেছি অল্পদিনের মধ্যেই আগের গতি ফিরিয়ে দেয়া হবে। আশা করবো বিটিআরসি অতিসত্বর মোবাইল অপারেটরদের গ্রাহক পর্যায়ে নেটের দাম কমাতে বাধ্য করবে এবং নেটের স্বাভাবিক গতি ফিরিয়ে দেয়ার মাধ্যমে তার ইফিসিয়েন্সি ধরে রাখবে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০১৩ বিকাল ৪:১৫

নদ বলেছেন: এই ধান্ধাবাজ মোবাইল অপারেটরদের বিরুদ্ধে জেগে ওঠার এখনই সময় । আর বিটিআরসির কথা কি বলব । ডিজিটাল বাংলাদেশের বিষবৃক্ষ হলো এই বিটিআরসি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.