নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলোকের অভিযাত্রী

স্বপ্নিল রোদ্দুর

আমরা কেউ মাষ্টার হতে চেয়েছিলাম, কেউ ডাক্তার, কেউ উকিল।অমলকান্তি সে-সব কিছু হতে চায়নি।সে রোদ্দুর হতে চেয়েছিল!ক্ষান্তবর্ষণ কাক-ডাকা বিকেলের সেই লাজুক রোদ্দুর,জাম আর জামরুলের পাতায়যা নাকি অল্প-একটু হাসির মতন লেগে থাকে।-অমলকান্তি, নীরেন্দ্রনাথ চক্রবর্তী

স্বপ্নিল রোদ্দুর › বিস্তারিত পোস্টঃ

জীবন হোক শুদ্ধ ভালোবাসাময়

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:০৯

মানুষ হিসাবে জন্মগ্রহণ করার এক বড়ো সুবিধা হলো এক জীবনে এত্তোগুলা মানুষকে ভালোবাসা যায়। সে তালিকায় প্রেমিকা, পরিবার, আত্মীয় স্বজন, বন্ধুবান্ধব, ক্লাসমেট, কলিগ, শুভাকাঙ্ক্ষী, সেলিব্রেটি – কে থাকেনা? শক্তির সাথে ভালোবাসার কিছুটা মিল আছে। শক্তি যেমন শেষ হয়না, এক রূপ থেকে অন্য রূপে পরিবর্তিত হয় তেমনি এক প্রেমিকার সাথে ব্রেক আপ হলে ভালোবাসা থমকে দাঁড়ায় না, পরবর্তী প্রেমিকার মাঝে নতুন রূপে রুপান্তরিত হয়। তবে সেটা একটু হিসেব নিকেশ করে করা হয় বলে অবচেতন মনের সেই প্রথম প্রেমের মতো ঠিক ঝাল ঝাল শিহরণটা লাগেনা, আর সব ঠিক আছে। গত এক যুগে ভালবাসার নানবিধ ট্রান্সফরমেশন দেখলাম। প্রথম যখন প্রেমে পড়েছিলাম তখন সেটা ছিলো ল্যান্ডফোনের দিনগুলিতে প্রেম। ফোন করে কাঙ্খিত কণ্ঠ শুনতে না পেলে সাথে সাথেই ফোন রেখে দেয়া কিংবা ফোনে একদিন বা দুদিন পর দেখা করার দিন তারিখ ঠিক করে একটু নিরিবিলি রাস্তার ধারে অপেক্ষা করা। এরপরে এলো কোনো মেয়েকে দেখে পছন্দ হলে ছলে বলে কৌশলে তার মোবাইল নাম্বার জোগাড় করে কথা বলতে বলতে প্রেম। এরপর দেখলাম ‘দোস্ত একটা মাইয়ার নাম্বার দে’ বলে কিংবা ফ্লেক্সি লোডের দোকান থেকে নাম্বার জোগাড় করে না দেখে, না চিনে, না জেনে শুধু মোবাইলে সারা রাত কথা বলে প্রেম। তারপর এলো ইন্টারনেট, ইন্টারনেট মানে কিন্তু ফেসবুক নয়, এ কাহিনী ফেসবুকের জন্মের আগের এবং ফেসবুক বেশি প্রচলিত হওয়ার আগের। টেক্সট চ্যাট কিংবা ভয়েস চ্যাট করতে করতে প্রেমের যুগ নিয়ে এলো ইয়াহু মেসেঞ্জার আর মিগ৩৩, হাইফাইভ এরও ভূমিকা ছিলো তাতে। এরপর এলো প্রেম করার ফেসবুক যুগ। আহা! প্রেমটাকে ওয়ান স্টপ সার্ভিস সেন্টারের মতো কতোইনা সহজ করেছে এই ফেসবুক। তার সাথে থ্রিজি নেটওয়ার্কের ভিডিও কল প্রেমিকের জীবনকে করেছে মিষ্টি মধুর। ভালোই হয়েছে, হওয়াটা দরকারো ছিলো। কিন্তু সেই চিঠি লেখার সময়ে কিংবা ল্যান্ডফোনের দিনগুলিতে প্রেমের অনুভূতি যতোটা শুদ্ধ ছিলো তা কি এখন আছে? প্রেম ভালোবাসা এখন অনেক ক্ষেত্রেই হাতের দামী এন্ড্রয়েড ফোনের মতো সামাজিক স্ট্যাটাসবর্ধক কিংবা কোনো বিশেষ চাহিদা পূরণের মাধ্যম।



ভালোবাসা সহজ হোক, কিন্তু শুদ্ধতা থাকুক তার মাঝে। অন্ধকারে আলো দেখাক এ ভালোবাসা, গভীর নির্জনতায় প্রতিধ্বনি হোক এ ভালোবাসা। আমাদের চারপাশের প্রিয় মানুষগুলো, আমাদের প্রিয় দেশ, মানবতা ঋদ্ধ হোক সে ভালোবাসায়। ব্যাচেলর রূপে এটাই আমার শেষ ভালোবাসা দিবস। সবাইকে এই ভালোবাসা দিবসে এত্তোগুলা ভালোবাসা। সবার জীবন হোক শুদ্ধ ভালোবাসাময়।



মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০৬

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:

কিন্তু সেই চিঠি লেখার সময়ে কিংবা ল্যান্ডফোনের দিনগুলিতে প্রেমের অনুভূতি যতোটা শুদ্ধ ছিলো তা কি এখন আছে?

সহমত,

অনেক ভালো লাগলো ।
বসন্তের শুভেচ্ছা ।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০২

স্বপ্নিল রোদ্দুর বলেছেন: বসন্ত আর ভালোবাসার শুভেচ্ছা রইলো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.