![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
ভারত ও পাকি বিরোধী । পড়ছি ঢাবিতে । অবসরে বাংলা ভাষার উন্নয়নে বাংলা উইকিপিডিয়ার উন্নয়নে কাজ করি।
ঢাকার সমকামী দুই নারী খুবি আলোচিত হচ্ছে । তারই প্রেক্ষিতে এই পোস্ট । এখানে অনেকে থাকবেন অতি আধুনিক । অনেকে মোটামুটি আধুনিক । অনেকে সংস্কারপন্থী । অনেকে ধর্মান্ধ । যেটাই হোক , যে যাই বলবেন যুক্তি দেবেন । অন্ধত্ব প্রদর্শন করবেন না আশা করি । এবার আসি সমকামিতা কি এবং কেন ।
সমকামিতা কি ?
সমলিঙ্গের প্রতি শারীরিক বা জৈবিক আকর্ষণ অনুভব এবং তার জন্য প্রতিক্রিয়া প্রদর্শন ই সমকামিতা ।
সমকামিতা কেন ?
অনেকের কাছে এটি একটি রোগ । অনেকের কাছে রুচির পরিবর্তন । অনেক গবেষণা করেও এটি আসলে কেন হয় তা ঠিক জানা যায় নি ।
তবে সমকামীদের সামাজিক জীবন খুবি ভয়ঙ্কর হয় । প্রথমত তারা বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ বোধ করেন না । কাজেই তাঁদের একই সাথে ধিক্কার এবং সামাজিকভাবে হেয় হতে হয় । আবার তারা জৈবিকভাবে আনন্দ টুকুও উপভোগ করতে পারেন না বিপরীত লিঙ্গের সাথে। কাজেই এটি আসলেই একটি করুণ দশা । অনেকে সমকামীদের ঘৃণা করেন । অনেকে তাঁদের সমবেদনার চোখে দেখেন । এটি বিকৃতি না প্রকৃতি নাকি মানসিক রোগ তা বিতর্কিত । মানসিক রোগ হলে এই রোগ কেন হয় বা এর সমাধান টাই বা কি তাও এখনো পরিস্কার নয় বিজ্ঞানীদের কাছে ।
কাজেই সামাজিক প্রেক্ষাপটে তাঁদের অবস্থান , আমাদের প্রতিক্রিয়ার যৌক্তিকতা এবং করনীয় সম্পর্কে উন্মুক্ত আলোচনার জন্য আমন্ত্রণ ।
২৩ শে জুলাই, ২০১৩ রাত ১১:৩১
আশাফ আনিস বলেছেন: তাহলে তাঁদের কি করা হবে ?
২| ২৩ শে জুলাই, ২০১৩ রাত ১১:৩১
সাইফুল বাতেন টিটো বলেছেন: আমি সমকামিতা যেমন পছন্দ করিনা আবার তাদের ঘৃনাও করিনা। কিন্তু এখানে সানজিদা মেয়েটা তো অনার্স পড়ুয়া একটা মেয়ে। সে এক কিশোরীর সাথে এমনটা না করলেো পারতো। কিংবা পুজার বয়স ১৮ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারতো।
২৩ শে জুলাই, ২০১৩ রাত ১১:৪০
আশাফ আনিস বলেছেন: সেটা ঠিক । কিন্তু এই একটি বিচ্ছিন্ন ঘটনা না, সামগ্রিক ভাবে চিন্তা করলে তাঁদের এটি কি বিকৃতি কিনা ?
৩| ২৩ শে জুলাই, ২০১৩ রাত ১১:৩৫
নতুন বলেছেন: মানুষ কেন বাহাতি হয়? বাহাতে যারা একটিভ তাদের কেন সমাজে খারাপ বলে না?
আমার মনে হয়না এটা কোন ছোয়াছে রোগ নয়... এবং এটা কেউই ইচ্ছা করলেই পাল্টাতে পারেনা....
আপনি এটকু নিজেই চিন্তা করে দেখুন..... আপনি স্ট্রেট... নারীকে পাবার বাসনা আপনার মাছে কাজ করে.... আপনি চোখ বন্ধ করে চিন্তা করুন যে কোন পুরুষকে চুম্মা খাইতেছেন.... আপনি বুঝতে পারবেন যে আপনি চাইলেই তা পারবেন না... কারন আপনি গে না...
তেমনি গে রা নারীর চেয়ে পুরুষদের ই পছন্দ করে....
এতে তাদের হাত নাই.... এটা তারা জন্মগত ভাবেই পেয়ে থাকে বলেই আমি বিশ্বাস করি....
তাই তাদের ব্যপারে আমার নাক গলানো উচিত মনে করিনা...
২৩ শে জুলাই, ২০১৩ রাত ১১:৪২
আশাফ আনিস বলেছেন: নতুন , ব্যাপারটা নিয়ন্ত্রিত হওয়া কি উচিত ? নাকি এতটাই উন্মুক্ত থাকবে যখন ধর্ম এবং সমাজ পুরোপুরি এর বিরুদ্ধে ?
৪| ২৩ শে জুলাই, ২০১৩ রাত ১১:৫০
নতুন বলেছেন: মানুষ কি ইচ্ছা করে বা-হাতি হয়???????????
মানুষ কি ইচ্ছা করে হিজড়া হয়?????????????
এখন সমকামীতা কি মানুষের ইচ্ছা নাকি জন্মগত বৈশিস্ট তা এখনো সমাধান হয়নাই...
আর যদি এটা জন্মগত বৈসিষ্ঠ হয় তবে তার উপরে নিয়ন্ত্রন করা কি ঠিক?
সমাজ এবং ধম` সময়ের সাথে অনেক কিছুই মেনে নিয়েছে... এটাও এক সময় মেনে নেবে...
২৪ শে জুলাই, ২০১৩ রাত ১২:০৫
আশাফ আনিস বলেছেন: কিন্তু তাঁদের প্রতি আচরণ বা আইন কি হওয়া উচিত সেটার নিয়ন্ত্রন এর ব্যাপারে বলেছি । নতুন
৫| ২৩ শে জুলাই, ২০১৩ রাত ১১:৫৩
সাইফুল বাতেন টিটো বলেছেন: @ আশাফ আনিস- বিকৃতি অবিকৃতির কিছু নাই। আমি আপনি যে নারীর প্রতি আকর্ষন বোধ করি সেটা হয় তো গে বা লেসবিয়ানদের কাছে বিকৃত। সভ্যতা যার কাছে যেমন। মনে রাখবেন একজন গে কখনো ৪ বছরের শিশুকে ধর্ষন করবে না। বা একজন লেসবিয়ান কারো সাজানো সংসার ভাংবে না। অর্থাৎ একজন গে কিংবা লেসবিয়ান কখনো কারো জন্য ক্ষতিকর হয়না। আমার ছেলে মেয়রাও যদি এমন ভিন্ন রুচির হয় আমি বাধা দেবনা।
২৪ শে জুলাই, ২০১৩ রাত ১২:০৭
আশাফ আনিস বলেছেন: সহমত । কিন্তু সমাজ সেটাকে কোনভাবেই অনুমোদন করছে না । কাজেই আপনার শিশুটির অবস্থা কল্পনা করুন এবং বলুন পরিবর্তন টি কি হওয়া উচিত .।.।.।.।.।.।.।.।.।।।
৬| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ১২:১০
বাংলার হাসান বলেছেন: বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশ এগিয়ে যাচ্ছে।
ভালতো ভাল না।
২৪ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:০৯
আশাফ আনিস বলেছেন: দেসে আগে ও এইসব ছিলো । খবরের নিউজ হয় নাই বাট এটা আদিম একটি ব্যাপার
৭| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ১২:১৫
নতুন বলেছেন: এটা যদি কারুর চয়েস না হয়ে থাকে এবং এটা যদি জন্মগত ভাবেই পেয়ে থাকে... তবে তাদের দোষ কোথায়???
যদি বাহাতি হওয়া সমাজে অপরাধ না হয়... যদি হিজড়া হওয়া অপরাধ না হয়... তবে সমকামী...সমলিঙ্গের বিয়েতে অপরাধ কেন হবে?
তারা তাদের মতন থাকলে সমস্যা কোথায়??
এক সময় ডাইনি বলে সমাজের মানুষ যোয়ান অফ আক`কে পুড়িয়ে মেরেছিলো...
এখন অনেক দেশেই সমলিঙ্গের বিয়ে জায়েজ...
http://en.wikipedia.org/wiki/Same-sex_marriage - উইকিপিডা..
২৪ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:১০
আশাফ আনিস বলেছেন: সহমত
৮| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ১২:২৮
সাইফুল বাতেন টিটো বলেছেন: আপনি কি যানেন যে গে বা লেসবিয়ান হওয়ার পিছনে কারা দায়ী? কারা গে বা লেসবিয়ান হয়? এটা একটা গবেষনার বিষয়। এক ধরনের বিকৃত রুচির অমানুষ শিশুদের সাথে সমকামীতা করে। আর তখনই করে যখন ঐ শিশুটি শিশু থেকে পুরুষ বা নারী হওয়ার বয়স। যা ঐ শিশুটির মনে একটা ব্যাপক প্রভাব বিস্তার করে। সে একবার মজা (!) পেয়ে বারবার একই টেষ্ট এর পিছনে ছোটে। এরপর বড় হয়ে সে হয়ে ওঠে গে বা লেসবিয়ান। আর তখন আমরা তাকে ঘৃনা করতে শুরু করি। এখানে কার দোষ আপনি বলেন। সে তো আর কখনোই বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষন বোধ করে না। এখানে কার দোষ? এ বিষয়ে আপনি চাইল্ড সাইকলজি পড়তে পারেন, ফ্রয়েড পড়তে পারেন।
২৪ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:১৫
আশাফ আনিস বলেছেন: যারা শিশুদের সাথে এই নসটামি করে, তারা কেন এমন হয় ? তাদের ও কি শৈশব এ সমস্যা ?
৯| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ১২:৪৯
নতুন বলেছেন: চাইল্ড এবিউজ গে/লেসবিয়ান হতে সাহাজ্য করে কিনা এই বিষয়ে স্টাডি করে দেখবো...
২৪ শে জুলাই, ২০১৩ রাত ১০:২১
আশাফ আনিস বলেছেন: আমাকেও জানিয়েন
১০| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ১:৪৫
মোঃ ইয়াহিয়া বারী বলেছেন: ঢাকার সমকামী দুই নারী খুবি আলোচিত হচ্ছে । কাদের কথা বলছেন?খবর ্লিঙ্ক কই?
ধর্মীয় দিক থেকে দেখলে খুব খারাপ।
২৪ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:১৭
আশাফ আনিস বলেছেন: বিজি আছি । একটু খুজে নেন
১১| ২৪ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৩১
সেলিম আনোয়ার বলেছেন: সমকামিতা মিনিংলেস নষ্টামী..যার সেক্স বিষয়েআগ্রহ নাই তারআবার সমকামী হওয়া লাগবে কেন? যে কামের কোন অর্থ নাই ফলাফল নাই সেটই হলো সমকাম।
২৪ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:০৭
আশাফ আনিস বলেছেন: ড: সমকামিতা মিনিংলেস নষ্টামী..কেন ?
১২| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ১০:৪১
রিপেনডিল বলেছেন: আমার মনে হয় এটি একটি কৃত্রিম অবস্থা যেটাকে জোর করে কিছু মানুষ প্রাকৃতিক বানানোর চেষ্টা করে। সেক্সূয়াল ওরিয়েন্টেশন বিবর্তঙ্গত কিংবা প্রকৃতিগত দিক থেকে বিচার করলে সবসময় স্ট্রেটই হবে, সারভাইভাল এর স্বার্থে প্রজনন টিকিয়ে রাখতেই এই ব্যাবস্থা। শুধু সম প্রজাতিতেই নয়, পশু পাখি এমনকি, জড় পদার্থের প্রতিও বেশ কিছু বিকৃত ওরিয়েন্টেশন দেখা যায় মেডিকেলীয় ভাষায় যেগুলোর বেশ কিছু গালভরা নাম আছে এবং রোগ হিসেবেও চিহ্ণিত করা হয়। সমকামীতাও কিছুকাল আগে একধরনের মানসিক বিপর্যয় হিসবে লিপিবদ্ধ ছিল, এখন তা বাদ দেয়া হয়েছে। এইসব বিভিন্ন ধরনের ওরিয়েন্টেশন, সভ্যতার আধুনিকায়ন এর সাথে সম্পর্কিত বলেই মনে হয়, মানুষ যখন পশুপাখিকে পোষা মানাতে জানত না তখন নিশ্চইয়ই পশু পাখির প্রতি ওরিয়েন্টেশন তৈরী হয় নি। আধুনিক এই সমাজে সামাজিকতা, কাজের চাপ, দায়বদ্ধতা, সম্পর্কের টানা পোড়েন, সামাজিক ট্যাবু, আইসোলেশন ইত্যাদি অনেক কিছু বিভিন্ন ধরনের ওরিয়েন্টেশন তৈরিতে ভূমিকা রাখছে। সুতরাং এটাকে জোর করে প্রাকৃতিক বলে ঘোষনা করা এবং অধিকার রক্ষার নামে এত কাহিনী করার কোন মানে নাই।
তাহলে এদের ব্যাপারে কি করা হবে? আমার ব্যাক্তিগত মতামত হচ্ছে, কারো আচরন যদি অন্য কাউকে ক্ষতিগ্রস্ত না করে তাহলে তারা যা ইচ্ছা তাই করুক এতে অন্যদের অন্তত রাষ্ট্রপক্ষের লাফালাফি করার কোন প্রয়োজন নাই। তুমি স্ট্রেইট না হোমো তা তোমার ব্যাপার, তোমরা বাপু থাকো নিজেদের মত, কারো কোন ঝামেলা না করলেই হয়।
২৫ শে জুলাই, ২০১৩ রাত ১:০০
আশাফ আনিস বলেছেন: ধন্যবাদ । বাট এটা কি মানবজাতির সেই শুরু থেকেই ছিল না? মানে বংশ বিকাশ এর বাপারে তাহলে শুরু থেকেই কিছু মানুসের ানিহা আছে
১৩| ২৫ শে জুলাই, ২০১৩ রাত ১:০২
আশাফ আনিস বলেছেন: রিপেনডিল । ভালো লেগেছে আপনার মতামত
১৪| ২৫ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৩৫
রিপেনডিল বলেছেন: শুরু থেকেই ছিল কিনা সেই ইতিহাস তো পাওয়া যায় নি, ইতিহাস ঘাটলে সডোম নগরীর কথা পাওয়া যায় তবে মানব সভ্যতার সময়কাল বিচারে সেটা অনেক অনেক সাম্প্রতিক। পান্ডাদেরও কিন্তু বংশ বিস্তারে অনীহা আছে কিন্তু ওরিয়েন্টেশন বদলায়নি।
যাহোক এগুলো সবই ব্যাক্তিগত ব্যাপার, আপনার সমাজ যদি এটাকে গ্রহন না করে তাহলে এটাকে জোর করে গ্রহন করানোর জন্য চাপ সৃষ্টি করানোর তো কোন মানে নেই, আবার সমাজেরও উচিত নয় এদেরকে স্বাভাবিক জীবনযাত্রায় বাধা দেয়া। তারা বেডরুমে যা খুশি তাই করুক এটা সমাজের বাধা দেয়ার কিছু নাই। কিন্তু এই হোমোরা আলাদা কি রাইট চায় বা কি স্বীকৃতি চায় সেটাই আমার বোধগম্য হচ্ছে না। তুমি নিজে একলা বদলাতে পারছ না তাই গোটা সমাজটাকেই জোর করে বদলে ফেলব এইটা কেমন কথা?!
০৬ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৭
আশাফ আনিস বলেছেন: বরারবরের মতোই সংখ্যাগরিষ্ঠের শক্তি ! সেটা স্বাভাবিক ও । কিন্তু কিছুটা নির্মম । যাই হোক , ধন্যবাদ
১৫| ২৫ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:১৩
মো: আজিজ মোর্শেদ বলেছেন: আমার ব্যাক্ষা।
মুখ দিয়ে কেন খাদ্য গ্রহন করতে হবে? পায়ু পথ দিয়ে কেন নয়? মগা চিপের নতুন টপিক!!
০৬ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৭
আশাফ আনিস বলেছেন: অত্যন্ত গুরুতর প্রশ্ন !
১৬| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:০২
সেলিম আনোয়ার বলেছেন: সমকামিতা ও ইসলাম দেখুন
০৬ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৯
আশাফ আনিস বলেছেন: বুঝলাম
১৭| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:১০
এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
৩,৪ নাম্বার মন্তব্যে সহমত।
০৬ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৯
আশাফ আনিস বলেছেন: সমাজ একদিন মেনে নেবে তাহলে ?
১৮| ০৬ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪২
abdullah al masud বলেছেন: আমার মতে 'সমকামিতা' হল একটি বিকৃত চিন্তাধারার সৃষ্ট ।ঐ দুজন নারীকেই পর্যালোচনা করে যেটি বুঝা যায় । ১, এটি প্রাকৃতিক নয় ,হলে ধর্ম ও সমাজ তা মেনে নিত এবং মানুষ তা ঘৃণা করার প্রশ্নই আসতনা । বরং এটি একটি স্বাভাবিক পন্হা হিসেবে বিবাচিত হত । ২, রোগ নয় , যদি বলেন যে রোগ ত প্রশ্ন হল সেটি দূর করার চেষ্টা না করে প্রতিষ্ঠার চেষ্টা কেন ? ৩, যদি বলেন জৈবিক চাহিদা তাহলে যে পদ্ধতি সমাজে রয়েছে তথা ছেলে মেয়েকে,মেয়ে ছেলেকে বিয়ে করেইতো তার চাহিদা পূরণ করে নিতে পারে , অন্য পন্হা অবলম্বনের দরকার কি ?
০৬ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪১
আশাফ আনিস বলেছেন: ভাই এখানে অনেকেই বলেছেন হিজড়া দেরও আমরা ঘৃণা করি । কিন্তু হিজড়া হওয়াটা তো প্রাকৃতিক । আসলে মূল বিতর্ক টা হল এটা প্রাকৃতিক নাকি ভণ্ডামি এই জায়গায় বোধয় । ধন্যবাদ
১৯| ০৬ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:০২
সুমন ঘোষ বলেছেন: পড়ে ভালো লাগলো। যদিও বিষয়টা ব্যক্তিগত এবং তা সমাজের হাত ধরে ক্রমে ক্রমে তা রাষ্ট্রগত ব্যাপার । তবে আমি ব্যক্তিগত ভাবে আমার চিন্তা ভাবনা অনুযা্য়ী - সমকামী কখনই আমার কাছে গ্রহণ যোগ্য নয় । তার কারন:
১। সমকামী মানে যদি সমলিন্গের সাথে যৌন আক্ষাংকা মেটানো হয়ে থাকে তা হলে সেটা বেশ জঘন্যতম । প্রাকৃতিক প্রবৃত্তি চরিতার্থ শুধু বিসম লিংগেই হয় । ঈশ্বর-আল্লা আমাদের দেহ সেই ভাবেই সৃষ্টি করেছেন বা প্রাকৃতিক ভাবে আমরা ( পুরুষ ও নারী ) সেই ভাবেই সৃষ্টি হয়েছি। যার কারনেই বংশগতি ।
২। সমকামী মানে যদি সমলিন্গের সাথে সারাজীবনের জন্য একসাথে বসবাস বা সংসার করা হয়ে থাকে তবে প্রাকৃতিক প্রবৃত্তি চরিতার্থ তারা অন্য কোন স্থানে গিয়ে বিসমলিংগের সাহায্য নেন - তা হলে সেটা মানা যায়। কিন্তু তাকে সমকামী বলা যাবে না।
অনেক সমকামী বলছেন - আমরা বিবাহ করব না - তাই আমরা দুই পুরুষ বা দুই নারী একসাথে থাকবো চিরকাল ভালোবেসে ---ঠিক আছে সেটা ভালো । কেউ বিবাহ করতে নাই পারেন এটা তাঁর সিদ্ধান্ত । কিন্তু তার সাথে পায়ুমৈথন,মুখমৈথুন,অন্গুলি মৈথুন এ কখনই গ্রহণযোগ্য নয়। নোংরা ঘৃনিত কাজ। এ এক মানসিক ব্যাধি বলা যায়। পশুদের হয় বলে কি মানুষেরও তা কাম্য কি ? তাহলে পশুদের থেকে মানুষের পার্থক্য কোথায় ?
অনেক সমকামী বলছেন - আমরা বিবাহ করব না -সন্তান উৎপাদন করবো না - সেটা তাঁর ব্যক্তিগত ব্যাপার কিন্তু বিবাহ করে সন্তান না উৎপাদন করাও তো যায় ।আসল ব্যাপার - সব কিছুর স্বাভাবিকই ভালো, অস্বাভাবিক কোনকিছুই ভালো নয় । শ্বাসপ্রশ্বাস চলা ভালো কিন্তু অস্বাভাবিক শ্বাসপ্রশ্বাস হলে বুঝতে হবে - মৃত্যু খুবই কাছে ।
আমি আমার ব্যক্তিগত দিক পর্ষালোচনা করে মন্তব্য করলাম মাত্র ...কাউকে ছোট করার জন্য নয় ।
০৬ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৩৯
আশাফ আনিস বলেছেন: ভীষণ পরিমিত মন্তব্যর জন্য অসংখ্য ধন্যবাদ
২০| ০৬ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪৬
মুদ্দাকির বলেছেন:
সমকামিতা এক ধরনের মানষিক বিকৃতি, যার চিকিৎসা সম্ভব
০৬ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৩
আশাফ আনিস বলেছেন: এটা কে বলেছেন ভাই ? মানে চিকিৎসা টা কোথায় হয় ? মনোবিজ্ঞানীর কাছে ? তাহলে এতদিনে সব সমকামি সুস্থ হয়ে যেত না ?
©somewhere in net ltd.
১|
২৩ শে জুলাই, ২০১৩ রাত ১১:১৭
ফুরব বলেছেন: ধর্ম এবং সমাজ এটাকে কোণ ভাবেই সমর্থন করে না বা যুক্তি ও নেই।