নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উতস

আবু সায়েদ

student

আবু সায়েদ › বিস্তারিত পোস্টঃ

“হাযরাত মাওলানা ইলিয়াস (রঃ) কে দিয়ে আল্লহ তায়ালা দাওয়াত-তাবলীগের কাজ দোবারা/২য়বার জিন্দা করেছেন”

১৯ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৭

“হাযরাত মাওলানা ইলিয়াস (রঃ) কে দিয়ে আল্লহ তায়ালা দাওয়াত-তাবলীগের কাজ দোবারা/২য়বার জিন্দা করেছেন”



দীল্লিস্থ নেযামুদ্দিনের প্রানপুরুষ, দ্বীনের দাওয়াত ও তাবলীগের অন্যতম রাহবর মাওলানা ইলিয়াস (রঃ) এর গুনকীর্তন করতে গিয়ে উক্ত কথাটি বলা হয়ে থাকে।



বাংলাদেশের তাবলীগের সাথিদের মধ্যে উক্ত কথাটি প্রচলিত থাকলেও বাইরের ভাইদের নিকট খুব একটা শোনা যায় না। এমনকি পাক-ভারতের মুরুব্বির বয়ানেও এসেছে বলে আমার জ্ঞানে নেই। এমনকি মাওলানার জীবনি, মালফুজাত, আলী মিয়া লিখিত দাওয়াত সংক্রান্ত বইগুলোতেও তা পাওয়া যায় না।



প্রকৃতপক্ষে হাদিসের মর্ম অনুযায়ী দাওয়াত ও জেহাদ ক্বেয়ামত তকই চলবে। না কোন যুগ এ থেকে খালি ছিল, না কোন যুগ খালি থাকবে। তবে দাওয়াতের পন্থা, হেকমত, সুরত, রূপ-পদ্ধতি যুগ-কাল-স্থান ভেদে বিভিন্নপ্রকার হয়ে থাকে। এমনকি বর্ত্মানের তাবলীগের উসুলগুলিও দিনে দিনে পরিবর্তিত হয়ে থাকে। তবে কোরান-হাদিস মতে কিছু সার্বজনীন আদবও রয়েছে।



সুতরাং, মহানবী (সাঃ) ও তার সাহাবায়ে কেরামের পর দাওয়াতের কাজ বন্ধ ছিল, মাওলানা ইলিয়াস (রঃ) তা ২য়বার জিন্দা করেছেন, এটা বলার কোন অবকাশ নাই। ইতিহাস ও বাস্তবতাও তাতে সায় দেয় না। সাহাবাদের পরে তাবেয়ীনগনের পরে মুহাদ্দিস-ফুকাহাগনের বিশাল জামাত, সত্যিকার ইসলামিক দার্শনিক ও ওলী-দরবেশগন, মাদ্রাসাগুলি সবাই ইসলামের সংরক্ষন ও প্রচারে কাজ করেছে।



আমাদের উপমহাদেশে মুহাম্মদ-বিন-কাসিম থেকে শুরু করে ন্যায়পরায়ন শাসনকর্তাগন, শামসুদ্দিন ইলতামিশ, নাসিরুদ্দিন, গিয়াসুদ্দিন বলবন, বাবর, শাহজাহান, আলমগীর, মুহাদ্দিস ও বুযুর্গদের (রঃ) মধ্যে নেযামুদিন আওলিয়া, মইনুদ্দিন চিশতী, বখতিয়ার কাকী, ফরিদুদ্দিন, মুজাদ্দিদে আলফেসানী, শাহ অয়ালিউল্লাহ, শাহ আবদুল আযীয, সৈয়দ আহমদ ব্রেলভী, রশীদ আহমদ গাংগুহী, হোসাইন আহমদ মাদানী, আশরাফ আলী থানভী, আরো নাম জানা-অজানা অনেক আলেম ও দ্বায়ী রয়ে গেছেন যাদের দ্বিনের ক্ষেত্রে অবদান অসামান্য।



হ্যা, যুগের চাহিদা অনুযায়ী বর্ত্মানে দিল্লিস্থ নেযামুদ্দিন ভিত্তিক ফরমেটে দাওয়াত ও তাবলীগের বরকত, সফলতা, কবুলিয়ত আশাতীত এবং মানব সমাজে দ্বীনের মৌলিক বিষোয় সমূহ জীবন্ত রাখার জন্য এটা আল্লাহর বিশেষ এক নেয়ামত।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.