নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

i blog/therefore i exist

অচিন্ত্য

"জগতে আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ"

অচিন্ত্য › বিস্তারিত পোস্টঃ

প্রগতিসংদের সার্কাসঃ পিক আওয়ার আপডেট

১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৩৪

[এই লেখাটা আমার আগের আরেকটা লেখারই রিফ্রেইজিং। একই ঘটনা বার বার ঘটলে একই কথা বার বার বলতে হয়। সরি]



নারীকে কোন রসনাবিলাসী ফলের সঙ্গে তুলনা করলে যখন তুমি প্রতিবাদে ফেটে পড় তখন আমার চোখে সেটাই স্বাভাবিক লাগে। কিন্তু প্রগতির উসিলায় বেহায়াপনার উৎসবে তোমার মৌন সম্মতি আমার কাছে খুব বেশি অস্বাভাবিক লাগে।



অনেকেরই মনে পড়বে কয়েক দিন আগে ‘চ্য্যনেল আইঃ হৃদয়ে বাংলাদেশ’ এর ক্ষুদে গানরাজ এর ফাইনালে উপস্থাপিকা শর্ট স্কার্ট পরে এসেছিল। ‘চ্য্যনেল আইঃ হৃদয়ে বাংলাদেশ’ এর ‘সেরা কণ্ঠ’ এর ফাইনালেও উপস্থাপিকা ‘আধুনিক’ পোষাক পরেছিল অনেকেরই মনে আছে নিশ্চয়ই।



ওহে প্রগতিসং, প্রগতি কথাটার ভেতরে অনেক বিবেচ্য বিষয় রয়েছে। এবং প্রতিটি বিষয়ের পরিমিত মিথষ্ক্রিয়া ছাড়া বিভ্রান্তি অনিবার্য। তুই এবং তোর দল প্রগতির মেকাপ নিয়ে সং সেজে আছিস। জলদি আয়নায় মুখ দেখ। সার্কাসটা আমাদের জন্য ক্ষতিকর। থামলে ভাল লাগে। তোদের সাথে আরো অনেককেই এক কাতারে ফেলে প্রগতিকে ধর্মের বিরোধী অবস্থানে দেখার সুযোগ তৈরি হয়েছে। আর এভাবে বড় বড় অর্জনের পথ পিচ্ছিল হয়ে উঠছে।



অনেকেরই চোখ আছে, এবং আশ্চর্যের কথা হল অনেকেই তা ব্যবহারও করে। তাদের কেউ কেউ দেখে ফেলে থাকবে আমরা নর-নারীর প্রেম এবং অশ্লীলতার মাঝে কোন ফারাক রাখতে চাচ্ছি না আর। নীরদ সি চৌধুরী তার কোন একটা বইয়ে নারী-পুরুষের প্রেমের সম্পর্কের প্রাচ্য এবং পাশ্চাত্যের রূপটি নিয়ে একটি তুলনামূলক আলোচনা করেছিলেন। তিনি বেশ কয়েকটি উদাহরণ দিয়ে বলেছিলেন, যার অন্তরাল প্রয়োজন (যেমন শৌচক্রিয়া) তাকে টেনে হিচড়ে রাস্তায় নিয়ে এলে তাকেই অপমান করা হয়। নারী-পুরুষের মধুর সম্পর্কটিও তেমনি একটি বিষয়। এর অন্তরালটুকু ঘুচিয়ে যেখানে সেখানে তাকে নিয়ে এলে সম্পর্কটিকেই হেয় করা হয়। একই বক্তব্য কি পোষাক পরিচ্ছদের বিষয়েও প্রযোজ্য নয় ? একটি সাংস্কৃতিক হাওয়ায় মানবদেহের যতটুকু প্রদর্শন শোভন তার চেয়ে বেশি প্রদর্শনের অর্থ কী ? এই অপদার্থ, তুই যে চিৎকার করে বলিস অমুকরা মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করেনা, তুই নিজে করিস কি ? তুই যে গলা ফাটিয়ে বলিসে অমুকরা এদেশকে পাকিস্তান বানাতে চায়, তুই নিজেও কি এদেশকে আমেরিকা বানাতে চাস না ?

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৪২

নিরব বাংলাদেশী বলেছেন: আমাদের শ্রদ্ধেয় হুমায়ুন আজাদ স্যার নাকি তেতুলের জায়গায় চুইঙ্গাম ব্যবহার করেছিলেন? কথা কি সত্য?

১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৪৯

অচিন্ত্য বলেছেন: জানা নেই

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৫২

হায়দার সুমন বলেছেন: বেশ কয়েকদিন আগে এটিএন নিউজ-এর একটা পোগ্রাম দেখলাম, দেখালাম না চ্যানেল ঘুরাতে ঘুরাতে থমকে যেতে হল। অনুষ্ঠানের নাম মনে পরছেনা। উপস্থাপিকার বুকে আব্রু (ওড়না) বলতে কিছু নেই। লাইভ পোগ্রাম। হঠাত এক দর্শক তার বেশভুষা নিয়ে ফোনে প্রশ্ন তুললে, উপস্থাপিকার জবাব " এটা আমার ব্যক্তিগত.....................''

এটা যদি প্রগতিবাদ হয় তবে.................. ধিক!




১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:২৫

অচিন্ত্য বলেছেন: সহমত
সময় করে পড়ার জন্য ধন্যবাদ

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:২৫

হাসান মাহবুব বলেছেন: একমত।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:০১

অচিন্ত্য বলেছেন: ধন্যবাদ

৪| ০৫ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১:০৫

আরজু পনি বলেছেন:

প্রগতির উসিলায় বেহায়াপনার উৎসবে তোমার মৌন সম্মতি আমার কাছে খুব বেশি অস্বাভাবিক লাগে।


যার অন্তরাল প্রয়োজন (যেমন শৌচক্রিয়া) তাকে টেনে হিচড়ে রাস্তায় নিয়ে এলে তাকেই অপমান করা হয়। নারী-পুরুষের মধুর সম্পর্কটিও তেমনি একটি বিষয়। এর অন্তরালটুকু ঘুচিয়ে যেখানে সেখানে তাকে নিয়ে এলে সম্পর্কটিকেই হেয় করা হয়......


দারুণ বলেছেন...

আপনার ভাবনাকে স্যালুট জানাই ।।

০৬ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৫৪

অচিন্ত্য বলেছেন: ধন্যবাদ
একেবারে সামরিক কায়দায় লেখার অ্যাপ্রিসিয়েশন !

৫| ০৬ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:৩৬

বশর সিদ্দিকী বলেছেন: এরা নাসি অধিকারের নামে পুরুষদেরকে নারিদের শত্র বানিয়ে দেয় যেটা প্রতিটা নারির পুরুষ সম্পর্কে একটা বীপরিত ধারনা জন্মদেয়।

০৬ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:০৩

অচিন্ত্য বলেছেন: সময় নিয়ে পড়ার জন্য এবং ভাবার জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.