নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাগল বলে অনেকেই , আনকোরা , সাধারণ , মাঝে মধ্যে অসাধারণ। লেখার অভ্যাস নেই কিন্তু মাঝে মধ্যেই তা মাথাচাড়া দিয়ে উঠে।

অগ্নিঝরা আগন্তুক

কেন?

অগ্নিঝরা আগন্তুক › বিস্তারিত পোস্টঃ

বাংলা নাটক কি তার নিজস্বতা হারাচ্ছে !

১০ ই জুলাই, ২০১৬ রাত ১০:১৯



ঈদ উপলক্ষে বিভিন্ন রকম নাটক বিভিন্ন চ্যানেল এ এসেছে। যার মধ্যে উল্লেখযোগ্য : মোশাররাফ করিম এর অভিনীত নাটকগুলো , লাভ এন্ড কোম্পানি , সাবিলা নূর , তাহসান অভিনীত উল্লেখযোগ্য বেশ কিছু নাটক যেমন , সে রাতে বৃষ্টি ছিল , কথোপকথন , অপূর্ব , সজল অভিনীত তার বাহুতে মাথা রেখে , গোপন , টোয়েন্টি ওয়ান ২৮ ইত্যাদি।

ওপরের নাটকের নামকরন গুলো দেখলে মনে হবে সবগুলো নাটকের থিম একটাই : পরিণয় , সম্পর্ক। এ ক্ষেত্রে শুধুমাত্র ব্যতিক্রম মোশাররফ করিমের নাটকগুলো , যার বেশিরভাগই হাস্যরসাত্মক এবং হাসি-তামাশা ভরপুর। পূর্বে , বাংলা নাটকের মধ্যে যেমন সমাজের বিভিন্ন্য দিক হাস্যরসাত্মকতার মধ্যে দিয়ে উঠে আসত , হানিফ সংকেত , ফরিদুর রেজা সাগর , হুমায়ুন আহমেদের পরিচালিত নাটকগুলো উপভোগ করতে মানুষ উঠেপড়ে লাগতো এখন সেটি আর দেখা যায় না। চ্যানেলগুলোর নাটকগুলো দেখলে যে কেউ ভেবে বসবে , এই দেশে প্রেমের জোয়ার বইছে !

এর পেছনে কারণ হতে পারে , বর্তমানের অখাদ্য , যৌন শুড়শুড়ি মূলক নাটক [ কিছু অভিনেতা-অভিনেত্রীর অভিনয় দেখলে মনে হবে তাদের উড়িয়ে এনে জুড়ে বসানো হয়েছে ] , গায়ক এবং সিনেমার অভিনেতা-অভিনেত্রীদের যখন ঢালাওভাবে নাটকে কাস্ট করা হয় , তখন নাটকের পরিমিতি সহজেই অনুমেয়। দেশে কি ভালো নাট্যাভিনেতার এতটাই অভাব পড়েছে ! আরেকটি ব্যাপার উল্লেখ না করলেই নয় , প্রতি ঘন্টার খবর এবং নিউজের স্ক্রলিং বার। প্রায় প্রতি চ্যানেলেই খবর একটি নিয়মিত পরিবেশনা , যদিও দেশে ৪-৫ টি খবরের চ্যানেল রয়েছে। নাটক দেখতে বসে খবরের স্ক্রলিং শিরোনামে হঠাৎ-ই Breaking News দেখে চমকে ওঠা দর্শক খুঁজে পাওয়া খুবই স্বাভাবিক ! আরেকটি দিক , চ্যানেল গুলোর অসম প্রতিযোগিতা , তবু এ প্রতিযোগিতা নাটক নিয়ে নয় ! , পণ্য প্রদর্শনী বা এডভার্টাইসমেন্ট কে পুঁজি করেই এক একটা চচ্যানেলের এ প্রতিযোগিতা , যা তাদের পণ্য প্রদর্শনীর স্থিতি দেখলে বোঝা যায় । নাটক দেখতে বসে একটু বিনোদনের আশায় এডভার্টাইসমেন্টের বদৌলতে ধৈর্য হারা হওয়া দর্শক পরে তার প্রিয় নাটক বাধ্য হয়েই খুঁজে নেয় অনলাইনে। কজনইবা এসব চ্যানেল দেখে ২০ মিনিটের জায়গায় ১ ঘন্টা সময় নষ্ট করবেন !! অনেকে আবার বিটিভির ইত্যাদি ছাড়া কোনো ঈদের অনুষ্ঠান দেখেন না !

নাটক পরিচালনায় পাশের দেশের সংস্কৃতি অনুসরণ , এ দেশের নাটকের সুনাম নষ্ট করছে । অপসংস্কৃতি জায়গা করে নিচ্ছে বাংলাদেশি নাটকে। জানি না , কবে বাংলা নাটকের সোনালী দিন ফিরে আসবে !

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৬ রাত ১০:৪৫

রাজীব বলেছেন: নিজস্বতা হারাচ্ছে না, অনেক আগেই হারিয়ে ফেলেছে।

১০ ই জুলাই, ২০১৬ রাত ১১:০৬

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: হতাশার খবর শুনালেন কিন্তু আশা করি এই অবস্থার অচিরেই একটা সমাধান হবে।

২| ১১ ই জুলাই, ২০১৬ রাত ১২:৪৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বাংলাদেশী নাটক অনেক আগেই তার স্বকীয়তা হারিয়েছে। এখন গ্রামের নাটক আর চিল্লাচিল্লি ছাড়া যেন নাটক জমেই না। তবে এর মধ্যে মাইক্রোস্কোপ দিয়ে কিছু ভালো নাটক খঁজে বের করতে হয়। যা বেশীরভাগ দর্শকই পারেননা...

১১ ই জুলাই, ২০১৬ রাত ২:০৯

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: খারাপের মধ্যেও কিছু ভালো নাটক হয় মাঝে মধ্যে। যার মধ্যে রেদওয়ান রনির হাউসফুল , ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি [ড্রামা সিরিয়াল ] অন্যতম । যার মধ্যে শুধু প্রেম-পরিণয় নয় , সমাজের সার্বিক দিক গুলো উঠে এসেছে। গ্রামের নাটকের মধ্যেও ভালো নাটক রয়েছে , যেমন : সালাউদ্দিন লাভলু পরিচালিত ''রঙের মানুষ'' । এ নাটকগুলোকে বর্তমান পরিচালকদের অনুসরণ করা উচিত। পরিচালকেরা ভাবেন , দর্শক প্রেম-পরিণয় যুক্ত নাটক গুলোই গিলবে , কিন্তু বাস্তবতা হলো , কোনো জিনিসই অতিরিক্ত হওয়া ভালো নয়। ভালো নাটকও হচ্ছে কিন্তু নাটকে দক্ষ পরিচালক , ভালো স্ক্রিপ্ট , অভিনেতার অভাবে নাটক গুলো বাস্তব চিত্র তুলে ধরতে পারছে না।

৩| ১৩ ই জুলাই, ২০১৬ রাত ২:৫২

মাদিহা মৌ বলেছেন: আসলেই খুব দুঃখজনক …

১৩ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:২০

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: /:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.