নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাগল বলে অনেকেই , আনকোরা , সাধারণ , মাঝে মধ্যে অসাধারণ। লেখার অভ্যাস নেই কিন্তু মাঝে মধ্যেই তা মাথাচাড়া দিয়ে উঠে।

অগ্নিঝরা আগন্তুক

কেন?

অগ্নিঝরা আগন্তুক › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার কতটা নিয়ন্ত্রিত !

০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:১১



আজকে একটা জনগুরুত্বপূর্ণ অথচ মামুলি [ অনেকের কাছেই মনে হবে ] একটা বিষয় নিয়ে লিখতে বসলাম।

ইন্টারনেট , বাংলাদেশে এর যাত্রা শুরু ১৯৯৬ সালে। সে থেকে আজ পর্যন্ত ইন্টারনেট এর বিস্তৃতি বাংলাদেশে সাফল্যজনক হারে বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশে বর্তমানে সেলুলার বা মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা আশ্চর্য জনকভাবে বৃদ্ধি পেয়েছে। যা বর্তমান জনসংখ্যার ৩ ভাগের ১ ভাগ বা ৬ কোটিরও অধিক। ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যা তুলনামূলক ভাবে কম। মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার অন্যতম কারণ , সেলফোন কোম্পানিগুলোর আকর্ষণীয় ইন্টারনেট ট্যারিফ। ২ টাকায় ৭ এমবি , ২০০ টাকায় ১ জিবি , ১৫০ টাকায় ৩০০ এমবি। এসবের আবার মেয়াদ রয়েছে , যার প্রতি রয়েছে গ্রাহকদের তীব্র ক্ষোভ। যেমন , ৮ জিবি ইন্টারনেট অফার করা হয় , ৭ দিনের জন্য , যেটা ৭ দিনে শেষ করা অনেক কঠিন একটা কাজ বৈকি ! যাক গে , যে আলোচনা করতে পোস্টের অবতারণা , তাতেই ফিরে যাই।

ইন্টারনেট এর এত গ্রাহক বৃদ্ধি পাওয়ার কারণ হয়তো বোঝা হয়ে গেছে , অনেকের। কিন্তু যারা মোবাইল প্রযুক্তির ইন্টারনেট ব্যবহার করছেন , তারা কিভাবে ইন্টারনেট কে ব্যবহার করছেন বা কোন সাইট এ বেশি সময় দিচ্ছেন , তা তদারকির প্রয়োজন রয়েছে। বাংলাদেশ থেকে যে সাইট টি সবচেয়ে বেশি ভিসিট করা হয় সেটি হচ্ছে , ইউটিউব , এরপরেই রয়েছে , গুগল এবং কয়েকটি ফ্রি লানসিং সাইট সহ পত্রিকার কিছু সাইট এবং বিখ্যাত একটি পর্ন সাইট। ইউটিউবে কি দেখা হয় তার কিছু নমুনা দেখানো যাক ,



একটিই দেখালাম , বাকি গুলো দেখানোর প্রয়োজন মনে করছি না। এমনকি , পবিত্র শব্দ : ইসলাম , হিন্দু , বাবা , মা শব্দ গুলো ইউটিউবের সার্চে অপবিত্র ! বিভিন্ন অনুসন্ধানী মূলক অনুষ্ঠান খুঁজতে গেলেই চলে আসবে , অরুচিকর বিভিন্ন ভিডিও। অনেক সময় , ইউটিউব কে ছোটোখাটো একটি পর্ন এর পাঠশালা মনে হয় ! এর মুলে রয়েছে , মোবাইল কোম্পানি গুলোর আকর্ষণীয় অফার এবং ইন্টারনেট এ গ্রাহকের স্বাধীন বিচরণ । মোবাইল কোম্পানি গুলো যখন তখন তাদের অফার ছেড়ে দিচ্ছে এবং গ্রাহক সেগুলো লুফে নিচ্ছে , যদিও সেগুলো বয়বহুল হোক। সরকারের মোবাইল ইন্টারনেট এর ট্যারিফ নিয়ে কোনো নিয়ম-নীতি রয়েছে কিনা , জানা নেই তবে , অনেকটা নিশ্চিতভাবেই বলা যায় , এ ক্ষেত্রে কোনো নীতিমালা সরকার থেকে দেয়া হয়নি [শুধুমাত্র ভ্যাট ছাড়া ] যার কারণে মোবাইল কোম্পানি গুলো তাদের ইচ্ছামতো ইন্টারনেট প্ল্যান তৈরী করে গ্রাহকের পয়সা শুষে নিচ্ছে। অনেক ক্ষেত্রে , তারা একটা নির্দিষ্ট সময় পর্যন্ত ইন্টারনেট প্ল্যান এর পয়সা একরকম রেখে কিছুদিন পর তার দাম বাড়িয়ে দিচ্ছে। মোবাইল কোম্পানি গুলোর জোচ্চোরি এখানেই শেষ নয় , তাদের বিভিন্ন সার্ভিস থেকে অনেক গ্রাহক অজান্তেই তাদের মোবাইল ব্যালান্স হারাচ্ছেন। ইদানিং যোগ হয়েছে , ফ্রি ফেইসবুক , যার খারাপ প্রভাব পড়ছে , তরুণদের ওপর , বিশেষ করে যারা ছাত্র। যেগুলো তদারকি করার জন্য আদৌ BTRC কোনো উদ্যোগ নিয়েছে কিনা জানি না। এ ছাড়াও , ইন্টারনেট এ বিভিন্ন অরুচিকর সাইট বন্ধ সহ ইউটিউবে মোবাইল গ্রাহকদের বিচরণ সীমাবদ্ধ করা এবং ইন্টারনেট কে একটি শিক্ষামূলক উপকরণ হিসাবে উপস্থাপন করা এখন সময়ের দাবি । মনে আক্ষেপ জাগে যখন দেখি , somewhereinblog এর মতো শিক্ষামূলক সাইট গুলো তে access সীমাবদ্ধ করা হয় এবং অরুচিকর সাইটগুলোতে অবাধে এক্সেস করা যায় ! যার প্রমান , আমাকে VPN ব্যবহার করে এই সাইটে ঢুকতে হলো !!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.