নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবীর বুকে এক টুকরো গোলাপ অবশিষ্ট থাকা অব্দি ভালবাসা রয়ে যাবে কি? নাকি তারও আগে বিলুপ্ত হবে প্রেম!

আহসানের ব্লগ

পৃথিবীর বুকে এক টুকরো গোলাপ অবশিষ্ট থাকা অব্দি ভালবাসা রয়ে যাবে কি? নাকি তারও আগে বিলুপ্ত হবে প্রেম!

আহসানের ব্লগ › বিস্তারিত পোস্টঃ

শ্রমজীবি কান্না

১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:৪৩


সারাদিন রিকশা চালানোর পর ২২০ টাকা কিস্তি চালানো দৈনিক , রিকশা চালক মহসিনের ঘাম ঝরানো টাকায় আয়েস চলে এনজিও গুলোর । ১১৪ টা কিস্তি মাত্র ১১৪ দিনে ২৮০০ টাকা সুদ আর তার সাথে তো আছে হিসেবের গড় মিল যা মহসিন বোঝেনা । একটা বস্তির সবচেয়ে নড়বড়ে ঘরে এক সন্তান আর স্ত্রী কে নিয়ে বসবাস তার । ছেলেটাকে স্কুলে দেয়ার শখ আছে তার । কিন্তু ৬ বছর পেরিয়ে গেল , পাশের সরকারি স্কুল তা তে ঠাই হয়নি তার ছেলের , ক্লাস ওয়ানে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ঠাই হয়নি সুমনের । আবার এদিকে বেসরকারি ৪০০ টাকা মাসিক বেতনের স্কুল তাতে ভর্তি করাতে বড্ড ভয় হয় মহসিনের ।

বড় মুখ করে সে স্কুল টাতে যায় পুরোনো ছেড়া জোড়াতালি দেয়া লুংগি আর শার্ট টা পড়ে । শার্ট টা বিয়ের সময় তার শুশুর দিয়েছিলেন । সেই দামী শার্ট আজ ৮ বছর পর আর গায়ে থাকতে চায় না । স্কুলে প্রত্যেক টা প্রাণী কেমন করে যেন দেখছে মহসিন কে । মহসিন তাও সাহস নিয়ে অধ্যক্ষের রুমে যায় ।

"ম্যাডাম আমি একটু কতা কইতে চাইসিলাম"

অধ্যক্ষের সম্মতিতে মহসিন জীর্ণ জুতো জোড়া দরজার পাপোসে রেখে রুমে আসে । "জ্বি বলেন কি বলবেন"

মহসিন অবাক হইয় । অন্তত সে ভেবেছিল স্কুলের শিক্ষিত প্রাণী গুলো তার সাথে ভাল ব্যবহার করবে ।

স্কুল থেকে মহসিন একরাশ হতাশা নিয়ে বের হয় । ভর্তি ফী ৪০০০ টাকা , নতুন বই স্কুল থেকে কিনে নিতে হবে প্রায় ২০০০ টাকা । নতুন জামা ১০০০ টাকা জুতো জোড়া ৩০০ টাকা । এতো টাকা সে কোথায় পাবে ! তার ওপরে পুরোনো জামা কাপড় আর লুঙ্গী পড়ে আসায় তাকে অধ্যক্ষের তিরষ্কার শুনতে হয় ।

পকেটে টাকা নেই মহসিনের । আজ শরীর খারাপ তাই রিকশা চালানোর জো নেই । এক কাপ চা হলে খারাপ হয়না ।
স্কুলের একটু পাশে মহসিনের বন্ধুর চা দোকান , মহসিনের সেই বন্ধু যে কিনা এক সময় মহসিনের অনুগ্রহে এ শহরে টিকে থাকতে শুরু করে ।

কিন্তু না আজ তার বন্ধু এক কাপ চায়ের নিমন্ত্রণ জানায় নি । শুনেছে সে বন্ধু টি তার ভাল সেমি পাকা ঘর ভাড়া নিয়েছে , বউ নাকি খুব সুন্দরী । দুটো বাচ্চাও হয়েছে । কিন্তু মহসিনের মত গরীব কে সেই বন্ধু নিমন্ত্রণ জানায় নি ।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ১১:২৫

প্রামানিক বলেছেন: কষ্টের জীবন রিক্সাওয়ালাদের।

১২ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:২৭

আহসানের ব্লগ বলেছেন: পাঠে এবং মন্তব্যে ধন্যবাদ ভাইয়া ।

২| ১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ১১:৩২

কল্লোল আবেদীন বলেছেন:






গরীবের কষ্টের সীমা নাই।

১২ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:২৭

আহসানের ব্লগ বলেছেন: পাঠে এবং মন্তব্যে ধন্যবাদ ভাইয়া ।

৩| ১১ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:২১

সুমন কর বলেছেন: কঠিন বাস্তবতা !!

১২ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:২৭

আহসানের ব্লগ বলেছেন: :(

৪| ১২ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:১০

মির্জা বাড়ির বউড়া বলেছেন: আসেন দেখেন ব্লগের সবচেয়ে পুরান নাটকের পুন:প্রচার। শরণার্থী নিকে ব্যাপক ল্যাদানির পরও মনমত সাড়া না পাওয়ায় অগ্নিসারথি গতকালকে নিজেই খুলেন বেলের শরবত নামে এক ইচিং ব্লগিং ক্যারেক্টার, তারপর সারাব্লগ ভাসিয়ে দেন নিজেই নিজেকে গালি দিয়ে কমেন্ট করে যেন মানুষের সহানুভূতি আদায় করে ভোট পাওয়া যায়। নিজের গোমর নিজেই গভীর রাতে ভুলে ফাঁস করে ফেলেন পোস্ট দিয়ে যে তিনি ববস.কমে জিতে চাকরি ছেড়ে রেসিডেন্ট ব্লগার হতে চান এই ব্লগের। মারহাবা।

১২ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:০৫

আহসানের ব্লগ বলেছেন: আপনি পাংখা লাগিয়ে দিলেন । যাকগে আমি এসব ক্যাচালে নেই । ফুল আপখি নিয়ে ব্লগ লিখি আর কিছু জানিনা । তবে আপনি রিয়েল নিক নিয়ে আসুন না মানা করলো কে ! যাকগে দাদা/দাদী !!! বউড়া মানে কী গো মাইরি ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.