নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবীর বুকে এক টুকরো গোলাপ অবশিষ্ট থাকা অব্দি ভালবাসা রয়ে যাবে কি? নাকি তারও আগে বিলুপ্ত হবে প্রেম!

আহসানের ব্লগ

পৃথিবীর বুকে এক টুকরো গোলাপ অবশিষ্ট থাকা অব্দি ভালবাসা রয়ে যাবে কি? নাকি তারও আগে বিলুপ্ত হবে প্রেম!

আহসানের ব্লগ › বিস্তারিত পোস্টঃ

আমার প্রথম চাকরী

০৫ ই মার্চ, ২০১৯ দুপুর ২:২৮

সময় টা ২০১২ সাল , আমি সবে এইচএসসি পরীক্ষা শেষ করে ১ মাসের বেকার বসে আছি । বেকার বলছি কারণ পড়া লেখা আর করার ইচ্ছে ছিলো কিন্তু পকেট প্রায় সময় ই শূন্য থাকতো। খুব খারাপ সময় কাটতো । বন্ধু বান্ধব আড্ডা, গান, ধুমপান সবই নিয়ম মাফিক চলতো।
কিন্তু পকেটে অঢেল টাকা এলেও তা বেশী ক্ষণ স্থায়ী হতোনা । এভাবে কয়েক দিন চলার পর বুঝতে পারলাম পরিবারের উপর আর চাপ দেয়া উচিত হবে না । একটা চাকরী করার দরকার । আমাদের একটা আড্ডা স্থল ছিলো , বাড়ি হতে প্রায় এক কিলোমিটার দূরে । সেখানে পরিচিত মানুষ কেউ থাকতোনা বললেই চলে । কিন্তু তাও মাঝে মাঝে বাসায় খবর যেত আমার ধুনপানের ব্যাপারে । কিন্তু একটা সময় এ ব্যাপার গুলো সয়ে আসে । বাবা মা ও আর কিছু বলার সময় পান না । ওনারা এক প্রকার ক্লান্তই হয়ে পড়েন ।
রেজাল্ট তখনো বের হয় নি , চা পান করতে করতে সেই দোকানের ফটকে একটা পোস্টার সাটানো দেখলাম । কোনো এক টোব্যাকো লিঃ এ কয়েক জন সেলস ম্যান জরূরী নিয়োগ দেয়া হবে , যোগ্যতা SSC, ভাবলাম একবার চেষ্টা করে দেখি ।
পরদিন ওই ঠিকানায় চলে গেলাম SSC ট্রান্সক্রিপ্ট আর HSC রেজিঃ নিয়ে । সম্ভবত ওনার নাম ছিলো মিঃ আবুল , ওনাকে সবাই স্যার বলতো । সম্ভবত উনি ওই টেরটরির প্রধাণ ছিলেন । উনি আমাকে বললেন আমার মত অনেকেই আসেন দুদিন ট্রেনিং করে নাকি চলে যান , আমি কি আসলেই চাকরী টা করবো কিনা । আমি বললাম প্রয়োজন বিধায় করতে হবে আরতো উপায় নেই । অগ্যতা উনি রাজি হলেন, আমাকে ট্রেনিং এ অংশ গ্রহণ করতে বললেন ।
পরদিন সকাল ৭ টায় আমি হাজির হই অফিসে । দেখলাম বেশির ভাগ সেলস ম্যান লেখা পড়া জানেন না । টেরিটরি অফিসার মিঃ আবুল আমাকে বললেন আমি নাকি ওভার কোয়ালিফাইড, উনি শিউর আমি জব টা করবো না । তাও একজন জোন ইনচার্জের অধীনে আমাকে ট্রেনিং এ যেতে বললেন ।
ওইদিন ছিলো হরতাল , কিন্তু শহরে গাড়ির কমতি ছিলনা । আমার তাও মনে মনে আতঙ্ক বোধ হচ্ছিল । আমার সাথে ভ্যান চালক ড্রাইভার আমাকে বললেন “ভাই আপনে কি জব টা করবেন? মনে তো হয় না” । আমি চুপ রইলাম ।
একটা লোকাল গাড়ি করে জিইসি মোড়ে নেমে ভারতীও দূতাবাসের সামনে পর্যন্ত হেটে গেলাম , তখন আট টা বাজে । ছ সাত জন পুলিশ সদস্য বসে আছেন আমিও আমার গাড়ি আর ট্রেইনারের অপেক্ষায় ১০ কি সাড়ে ১০ পর্যন্ত বসে রইলাম । একজন পুলিশ সদস্য আমার নাম আর বসে থাকার কারণ জেনে আবার তাদের অলস বসে থাকায় মনোনিবেশ করলেন । অপেক্ষা যেন শেষ ই হয় না । অবশেষে গাড়ি আসলে আমিও হাটা ধরি গাড়ির সাথে , কিভাবে প্রোডাক্ট সেল করতে হয় , বিল করতে হয় , চাবির দায়িত্ব কিভাবে পালন করতে হয় সব বুঝিয়ে দিচ্ছেন জোন ইনচার্জ ।
তখন মোটামুটি শীত কাল ছিল , ফেব্রুয়ারী মাস চলে বোধ করি, হালকা গরম হালকা শীত । জ্যাকেট টা এনে বিপদে পড়েছি গরমে গায়ে পড়তেও পারছিনা আবার হাতে রাখতে রাখতে ক্লান্ত হয়ে পড়ছি । ঝাউ তলা এলাকাটা পাশ দিয়ে ঢাকা চিটাগং রুটে রেল লাইন টা গিয়েছে । মাঝে মাঝে শহুরে নীরবতা ভেদ করে শশব্দে ট্রেন টা যখন গন্তব্যে যায় তখন মনে হয় জীবন এতো কষ্টের কেন ।

এভাবে প্রায় ৩ দিনের ট্রেনিং শেষে এক বিকেলে আমার প্রচন্ড জ্বর হয় । গায়ের ব্যাথায় কুঁকড়ে উঠছিলাম । মনে হচ্ছিলো এই বুঝি পড়ে যাবো মাথা ঘুরিয়ে , ক্ষুধা পেয়েছিলো প্রচুর । দুপুরে ৩৫ টাকার ভাত আর ডিমে পেট ভরে নি এতটুকু তার ওপর কড়া রোদ আর মাইল ব্যাপি হাটা হাটি । এভাবে আনমনে কি যেন ভাবছিলাম । হঠাত কোনো এক কলেজের কিছু মেয়ে আমার সামনে পড়লো তারা কি নিয়ে যেনো আলাপ আলোচনা করছিলো , তাদের মধ্যে একজন আমার মনে গেঁথে যায় । আমার মাথায় দু লাইন কাব্য জন্ম নেয় ।
“পৃথিবীর বুকে এক টুকরো গোলাপ অবশিষ্ট থাকা অব্দি ভালবাসা রয়ে যাবে কি? নাকি তারও আগে বিলুপ্ত হবে প্রেম।“

রাতে বাসায় এসে না খেয়ে এক ঘুম দেই , তারপরে আর কোনো দিন সেই অফিসে যাওয়ার নাম নেই নি ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:১৮

রাজীব নুর বলেছেন: বাহ!!

০৫ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:২৩

আহসানের ব্লগ বলেছেন: মন্তব্য দানে অনেক ধন্যবাদ ভাইয়া৷

২| ০৫ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:০৫

মাহমুদুর রহমান বলেছেন: পরিশ্রমই সৌভাগ্যের প্রসূতি।
যত বেশী পরিশ্রম করবেন তত দ্রুতই আপনি সফলতার দ্বারপ্রান্তে গিয়ে পৌছাবেন।

০৬ ই মার্চ, ২০১৯ রাত ১২:৩৬

আহসানের ব্লগ বলেছেন: ফিল্ড জব অনেক কষ্টের৷

৩| ০৫ ই মার্চ, ২০১৯ রাত ১০:১৩

সুমন কর বলেছেন: ভ্যান চালক ড্রাইভারের কথাই ঠিক হলো........হাহাহাহাহ।

কেমন আছেন?

০৬ ই মার্চ, ২০১৯ রাত ১২:৩৭

আহসানের ব্লগ বলেছেন: আমি ভালো আছি। আপনি? অনেক ধন্যবাদ আমায় মনে রাখার জন্য৷
মিঃ আবুল ও কিন্তু ঠিক ছিলেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.