নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবীর বুকে এক টুকরো গোলাপ অবশিষ্ট থাকা অব্দি ভালবাসা রয়ে যাবে কি? নাকি তারও আগে বিলুপ্ত হবে প্রেম!

আহসানের ব্লগ

পৃথিবীর বুকে এক টুকরো গোলাপ অবশিষ্ট থাকা অব্দি ভালবাসা রয়ে যাবে কি? নাকি তারও আগে বিলুপ্ত হবে প্রেম!

আহসানের ব্লগ › বিস্তারিত পোস্টঃ

ধর্ম নিয়ে রাজনীতির একটা নিকৃষ্ট দৃষ্টান্ত ভারত

২৫ শে এপ্রিল, ২০২১ রাত ১১:০০

তো ধর্ম নিয়ে রাজনীতির একটা নিকৃষ্ট দৃষ্টান্ত আমরা ভারতে দেখতে পাচ্ছি। যতসব অশিক্ষিত গোমূত্রকে সকল রোগের মহাঔষধ মান্য করা লোকজন দিয়ে ভারতের পার্লামেন্ট ভরে গিয়েছে। বেশীর ভাগ যায়গা তেই অশিক্ষিত লোকজনে ভরপুর। ১৩০ কোটি মানুষের দেশ চালাচ্ছেন একজন চা ওয়ালা। আজ তাদের অক্সিজেনের অভাবে মূহুর্তেই হাসপাতালের মধ্যেই মানুষ গুলো চলে যাচ্ছেন। ডাক্তার নিরুপায় হয়ে লাইভে কাঁদছেন। আপনারা হয়তো কিছু ভাইরাল ভিডিও দেখেছেন, মূহুর্তেই একটি হাসপাতাকের একটি ওয়ার্ডের কয়েক জন একই সাথে চলে গেলেন । সিপিআর দেয়ার জন্য মানুষ ও পাওয়া যাচ্ছেনা। একই সাথে মানুষ ওপারে চলে যাচ্ছেন ৫ জন, কিন্তু দুজন মাত্র লোক আছেন সিপিআর দেয়ার জন্য।

অবস্থা কতটা ভয়াবহ হতে পারে, একটা হাসপাতালে অক্সিজেন সাপ্লাই নেই, এটা কেউ কোনো দিন কল্পনাও করতে পারেনি । এতো এতো হাজার শিল্প প্রতিষ্ঠানে মজুদ রাখা টনে টনে অক্সিজেন তারা সরবরাহ করতে পারেন নি । এমন না যে তাদের অক্সিজেনের ঘাটতি আছে । পুরো ভারতে যে পরিমাণ অক্সিজেন মজুদ আছে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে, তা দিয়েই কোনো ভাবে এই বিপর্যয় হওয়ার কথা না । শুধু মাত্র সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে না পারা আজ হাজার হাজার মানুষের চলে যাওয়ার কারণ। এখনো বেশীর ভাগ হাসপাতালে কয়েক ঘন্টার বেশী অক্সিজেনের মজুদ নেই ।

একটা দেশ চালানো চাট্টিখানি কথা নয় । পৃথিবীর সবচেয়ে বড় মূর্তি বানিয়ে ধর্মীয় সেন্টিমেন্ট কাজে লাগিয়ে দুটো ভোট বেশী পাওয়া যায় কিন্তু মানুষ বাঁচানো যায় না। যারা নাকি বিদেশে ভ্যাক্সিন সাপ্লাই দেয়, যারা কিনা মেডিকেল প্রযুক্তিতে দক্ষিণ এশিয়াতে সবার এগিয়ে । তাদের যদি এই অবস্থা হয় শুধু মাত্র দক্ষ নেতৃত্বের অভাবে ! কারণ টা কি আপনারা বুঝতে পারছেন না ?

আপনি যাকেই ভোট দিন, দেখুন তার ভেতরে অন্তত শিক্ষা টা আছে কিনা। স্বশিক্ষিত বলতে কিছু নাই । স্কুল কলেজে আমাদের শেখানো হয় শৃংখলা সঠিক সময়ে সিদ্ধান্ত নিতে পারা প্রশিক্ষণ চলে পুরো শিক্ষা জীবন জুড়ে ।
এইযে আমরা বীজগণিত গরল অংকের মতন সরল করে বড় হয়েছি আর প্রশ্ন করেছি এগুলোর কি দরকার! জীবনে কি কাজে লাগে!
মগজ টাকে ধারালো করার জন্য যেন সিদ্ধান্ত নিতে দেরী না হয়। চোর পালানোর আগেই যেন বুদ্ধি বাড়ে ।
আরে ভাই একটা উপজেলার ইউএনও কে পর্যন্ত লক্ষ লক্ষ মানুষের মধ্যে থেকে বাছাই করা হয় । সেখানে একটা দেশ কে এইট পাশ নেত্রী অথবা চা ওয়ালার হাতে দিলে কত বড় বিপদে পড়তে হয় তার উজ্জ্বল দৃষ্টান্ত ভারত ।

আজকে ভারতে পার ক্যাপিটা ইনকাম বাংলাদেশের সমান যেখানে ৫ বছর আগে ভারতের ২৫ শতাংশ বেশী ছিলো বাংলাদেশ থেকে ।
আপনি কাকে সাপোর্ট করবেন এটা আপনার একান্ত ব্যক্তিগত বিষয়, কিন্তু যার কিনা একটা উপজেলা সামলানোর যোগ্যতা নাই তাকে দেশ চালানোর সুযোগ দেবেন না প্লিজ।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০২১ রাত ১১:১০

রানার ব্লগ বলেছেন: চিন্তা করবেন না ওই দিন বেশি দূরে না যে দিন ভারতের মত পার্লামেন্টে উট মুত্র জায়েজ করে বিবাহের সংখ্যা বারানর প্রস্তাব দেবে।

২৫ শে এপ্রিল, ২০২১ রাত ১১:১৪

আহসানের ব্লগ বলেছেন: উটমূত্র নিয়ে মুসলমানদের মনে কোনো আবেগের জায়গা নাই, কোনো মুসলমান পান করে না এটা । আরবের কিছু কিছু গোত্র হয়তো ইউটিউবে দেখানোর জন্য করেছে। কিন্তু এটা কোনো দিন ই গোমূত্রের মত হাইপে উঠে নাই। উঠবে ও না। গোমূত্র কে কাউন্টার দেয়ার জন্য উট মূত্রের বিষয় নিয়ে আশা মানান সই না ।

২| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ১২:২৮

সোহানী বলেছেন: ধর্মীয় উন্মাদনা দিয়ে কি দেশ চালানো যায়? আর গেলেও কতদিন???

৩০ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:৫৯

আহসানের ব্লগ বলেছেন: সেটাই ভারতের মানুষ আর কিছুদিন পরেই কপাল চাপড়াবে। বাংলাদেশের মানুষ কিছু দিন পরে হয়তো কট্টরপন্থী দের হাতে আবার ক্ষমতা তুলে দেবে । আবার আমরা পেছাতে থাকবো। ভারত বিজেপি আসার আগে যেমন রোল মডেল ছিলো, এখন আবার পিছিয়ে পড়ার রোল মডেলের দিকে যাচ্ছে তারা। বাংলার মানুষের ও হয়তো তেমন টা দেখার ইচ্ছে আছে ।

৩| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ১২:৪৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ভারতের সমস্যা অন্যত্র এবং তা ভয়াবহ। ভারতের এক বিশাল জনগোষ্ঠী (সংখ্যাগরিষ্ঠই বলা যায়) যার মধ্যে সমাজের শিক্ষিত ও সচেতন শ্রেণীও রয়েছে তারা মোদী ও অমিত শাহের মতো ধাপ্পাবাজের চরম ইডিওটিক ও ভ্রান্ত ধ্যানধারণাকে অন্তরে ধারণ করে। এই বিশাল ভেড়ার পালের দায়িত্বজ্ঞানহীন কর্মকান্ডের পরিণতি হচ্ছে আজকের ভারতের এই করোনা পরিস্থিতি।

বাংলাদেশে মামুনুল বা লম্পট এরশাদের মতো ধাপ্পাবাজের অনুসারী রয়েছে অনেক, কিন্তু বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী ও সচেতন সমাজের এখনো সেরকম ভেড়ার পালের অবস্থা হয় নাই। কিন্তু ভবিষ্যতে হওয়ার সম্ভাবনা নেই বলা যায় না, আফগানিস্তান বা নাইজেরিয়া হতে বেশি সময় লাগে না।

৩০ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০০

আহসানের ব্লগ বলেছেন: বাংলাদেশের মানুষ কিছু দিন পরে হয়তো কট্টরপন্থী দের হাতে আবার ক্ষমতা তুলে দেবে । আবার আমরা পেছাতে থাকবো। ভারত বিজেপি আসার আগে যেমন রোল মডেল ছিলো, এখন আবার পিছিয়ে পড়ার রোল মডেলের দিকে যাচ্ছে তারা। বাংলার মানুষের ও হয়তো তেমন টা দেখার ইচ্ছে আছে ।

৪| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ২:১৩

রানার ব্লগ বলেছেন: আপনি কি করে জানলেন উট মুত্র পান করে না। গুইসাপ চিনেন? আপনার জানা মতে গুইসাপ কি হালাল না হারাম?

আপনাকে কে বললো আমি উট মুত্র কে কাউন্টার হিসেবে ব্যাবহার করছি??

আমি বলতে চেয়েছি কেবল ভারত নয় বাংলাদেশেও সেই দিন দেরি নাই যে দিন পার্লামেন্টে মৌলবাদীদের হুংকারে পার্লামেন্ট কম্পিত হবে।

ভারত পাকিস্তান এই দুইটা দেশই মৌলাবাদিদের হাতে ক্রিরানকে পরিনিত হয়েছে, সেই দিন দূরে না যে দিন বাংলাদেশে মৌলবাদিরা খোলা মাঠে হুংকার দেবে। ইহা আসনিসংকেত।

৩০ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০২

আহসানের ব্লগ বলেছেন: আমার দেশে কোটি কোটি মুসলমান, সারা বিশ্বে কোথাও মহামারী আকারে উটের মূত্র খাওয়ার প্রচলন নাই । গুইসাপের ব্যপার টা জানি না।

৫| ২৬ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:১৭

শাহ আজিজ বলেছেন: ফুঁটপাতে রোগীকে শুইয়ে সি পি আর দিয়ে সারে জাহাসে আচ্ছা গাইছে অসহায় মানুষগুলো । তারপরও দেখবেন ওরাই চায়ে ওয়ালাকে জিতিয়ে আনবে। ওয়াতান জ্বালা দো লেকিন মোদী - অমিত কো মাত ভুলো । মাথায় অক্সিজেন চিন্তা বাদ দিয়ে মতুয়া পেয়ার চাগা দিয়ে উঠে ।


এই ---------------------- চায়ে

৩০ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০৩

আহসানের ব্লগ বলেছেন: জাত গেলো আর ধর্ম গেলো বলে উপমহাদেশের মানুষ হাজার হাজার বছর পিছিয়ে আছে ।

৬| ২৬ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:১৫

আমি সাজিদ বলেছেন: ভারত থেকে এ পর্যন্ত যে ৬ কোটি বাষট্টি লাখ ডোজ কোভিশিল্ড দেশের বাইরে গেছে তার মধ্যে সর্বোচ্চ এক কোটি তিন লাখ ডোজ এসেছে বাংলাদেশে। বাংলাদেশ আর মরক্কো পেয়েছে সর্বোচ্চ ৭০ লাখ ডোজের বাণিজ্যিক চালান। যুক্তরাজ্য পেয়েছে ৫০ লাখ, ব্রাজিল ৪০ লাখ আর দক্ষিণ আফ্রিকা আর নেপাল প্রত্যেকে ১০ লাখ করে। একইভাবে ভারতের উপহার হিসেবে সর্বোচ্চ যুক্তরাজ্য পেয়েছে ৫০ লাখ, ব্রাজিল ৪০ লাখ আর দক্ষিণ আফ্রিকা আর নেপাল প্রত্যেকে ১০ লাখ করে ডোজ। ভারতের উপহার হিসেবে সর্বোচ্চ ৩৩ লাখ ডোজ ভ্যাকসিনও পেয়েছে বাংলাদেশই। - তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪ কলাম।

এই বিষয়টা কি সত্য নাকি মিথ্যা? কিভাবে দেখছেন এটা?

৩০ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০৪

আহসানের ব্লগ বলেছেন: সত্য। বাংলাদেশ পাওয়ার কারণ হচ্ছে শুরুতেই বাংলাদেশের বেক্সিমকো সিরাম ইন্সটিটিউট এর সাথে ইনভেস্ট করেছে ভালো পরিমাণে। এখন শেষ চালান টা ভারত দিতে খুব গড়িমসি করছে ।

৭| ২৭ শে এপ্রিল, ২০২১ রাত ৩:১২

কামাল১৮ বলেছেন: উৎকৃষ্ট বাংলাদেশ।কি সুন্দর ভোট ব্যবস্থা ।

৩০ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০৬

আহসানের ব্লগ বলেছেন: ভারতে সুন্দর একটা ভোট ব্যবস্থা আছে বলেই আজ সাম্প্রদায়িক শক্তি ক্ষমতায়। চিন্তা করবেন না বাংলাদেশ ও আবার ২০০১ - ২০০৬ এ ফিরে যাবে ।

৮| ২৭ শে এপ্রিল, ২০২১ ভোর ৬:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

মানুষ যদি সচেতন না হয় তাহলে কিই বা আর হবে।

৩০ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০৬

আহসানের ব্লগ বলেছেন: কিছু আছে সচেতন কিন্তু গোয়াড়। এরা বুঝতেই চায় না।

৯| ০৫ ই মে, ২০২১ রাত ২:৪৬

রাজীব নুর বলেছেন: পড়লাম।

১৩ ই মে, ২০২১ বিকাল ৪:৫৭

আহসানের ব্লগ বলেছেন: ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.