নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবীর বুকে এক টুকরো গোলাপ অবশিষ্ট থাকা অব্দি ভালবাসা রয়ে যাবে কি? নাকি তারও আগে বিলুপ্ত হবে প্রেম!

আহসানের ব্লগ

পৃথিবীর বুকে এক টুকরো গোলাপ অবশিষ্ট থাকা অব্দি ভালবাসা রয়ে যাবে কি? নাকি তারও আগে বিলুপ্ত হবে প্রেম!

আহসানের ব্লগ › বিস্তারিত পোস্টঃ

আমি বিশ্বাস করি চীনের মত আমাদের নিজস্ব সোসাল সাইটের ব্যবস্থা করা উচিৎ।

০৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ১২:৫৭

ফেসবুকের কমিউনিটি গাইডলাইন্স বাংলাদেশের জন্য মানানসই নয়। যেমন ধরুন আমাদের নিউজ পোর্টাল গুলোর কমেন্ট বক্স গুলোর কমেন্ট দেখুন। গালাগালি তে ভরপুর। টেরোরিজমের পক্ষে লাখো কমেন্ট। ফেসবুক এসব পেজ গুলোর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয় না। মিলিয়ন লাইকের পেজ গুলোর কমেন্ট মডারেশনের জন্য কোন ব্যবস্থা নেয় না আমাদের পেজ মালিকেরা। ফেসবুকও এসব কমেন্টের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয় না। যেমন ধরুন একটা মেয়ে ধর্ষিত হলে দেখবেন সে সেই মেয়ের দোষ খুঁজে বেড়ায় আমাদের দেশের জনতা আর বুক ফুলিয়ে কমেন্ট বক্সে তারা এসব বলেও বেড়ায়। এসব কমেন্টে আপনি রিপোর্ট করলেও তেমন লাভ হয় না। কারণ কাউকে মেনশন করা ছাড়া কমেন্ট গুলো ফেসবুক তেমন গুরত্ব দেয় না। ধর্ষক কে সমর্থন করার মতন হাজারো কমেন্টে ভরে যায় আমাদের নিউজ পোর্টাল গুলো। গালাগালি কে আমরা শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছি। মিলিয়ন মিলিয়ন ডলার বিজ্ঞাপণ বাণিজ্য টাই তারা করতে পারে। একটা দেশের আচার আচরণ গত অধপতন রুখতে তাদের কিছু করার নেই। আমার মতে এক একটি দেশের জন্য হাজার জন কর্মী ফেসবুকের রাখা প্রয়োজন , বিলিয়ন বিলিয়ন ডলার শুধু মার্ক জাকার্বার্গের পকেটে গেলেই হবেনা, শিশুদের রক্ষায় ফেসবুক কিছুই করেনি। আমাদের দেশে ভাইরাল হওয়া কিছু শিশুদের যেভাবে বুলিং করা হয় এটা আমেরিকায় হলে ফেসবুক কে জবাব দিতে দিতে ক্লান্ত হতে হতো। উদাহরণঃ
আই এম জিপিএ ফাইভ যে বাচ্চা টাই বলেছে আমরা তাকে এখনো ট্রল করে চলেছি। আমাদের শিক্ষা পদ্ধতির ব্যর্থতা আমরা একটা শিশুর ওপর চাপিয়ে দিয়েছি, কিছু দিন আগে এক বাচ্চা বললো "বাবা মায়ের কাছ থেকে টাকা নিয়ে গেম খেলি" এখন সেই বাচ্চা টাকে নিয়েও বুলিং কম হয় নাই। একটা কিশোর বললেন সে ১ টেরাবাইট র‍্যামের পিসি নেবে। রম কে ভুলে র‍্যাম উচ্চারণ করে ফেলেছিলো সে। কিন্তু ভুল হউক আর যাই হউক আমাদের অশিক্ষিত জনতা শিশু বুলিং এর মতন মারাত্মক অপরাধে ঝাপিয়ে পড়লো। এই জাতীয় পর্যায়ের বুলিং গুলো বাংলাদেশে ট্রেন্ডিং এ ছিলো। ফেসবুক এসব দেখেও না দেখার ভান করে বসে থাকে। আর না হয় বলতে পারেন এসব দেখার জন্য ফেসবুক কাউকে নিয়োগ দেয় নাই। খুব সহযেই এই মাধ্যম টার মাধ্যমে অশ্লীল ভিডিও ছড়িয়ে পড়ে, তাদের নজর দারী এতোটাই দূর্বল যে ইনবক্সে পর্ন সেন্ড রিসিভ করা যায়, লিংক শেয়ারের পর শেয়ার হচ্ছে, টেরোরিস্ট হামলার ভিডিও শেয়ার হচ্ছে , ফেসবুক কোনো ব্যবস্থাই নেয় নি কখনো । উলটো আমাদের দেশে চরম পন্থী দের ব্যপারে তথ্য চাইলে ফেসবুক দিতে অস্বীকৃতি জানায়।


আমারা ব্যবহার করি আমেরিকার একটা সার্ভিস । আমাদের সকল তথ্য ওদের হাতে, আমি বিশ্বাস করি চীনের মত আমাদের নিজস্ব সোসাল সাইটের ব্যবস্থা করা উচিৎ।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:২১

নাহল তরকারি বলেছেন: বাংলার মানুষ কি বাংলাদেশের তৈরি সোসাল মিডিয়া চালাবে??

২০ শে অক্টোবর, ২০২১ রাত ১০:২০

আহসানের ব্লগ বলেছেন: ফেসবুক বন্ধ করে দিলেই চালাবে।

২| ০৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:৩২

শাহ আজিজ বলেছেন: আমাদের দেশে কেউ চেষ্টা করে দেখতে পারে , চেষ্টা হয়েছিল কিন্তু সফল হয়নি । লীগ বুক , দল বুক এবং জে বুক নামের তিনটি সাইট খুললে তিন দলের সমর্থকদের দিয়ে দারুন চালানো যাবে । জে বুক মানে জামায়াত বুক ।

দল ভারী করতে এছাড়া আমার মাথায় কিছু আসছে না ।

২০ শে অক্টোবর, ২০২১ রাত ১০:২১

আহসানের ব্লগ বলেছেন: চীনের মতন বিদেশি সাইট গুলো বন্ধ করলেই হবে।

৩| ০৭ ই অক্টোবর, ২০২১ সকাল ১১:১৯

অপু তানভীর বলেছেন: ২০১৩/১৪ সালের দিকে আমাদের দেশে একটা সোস্যাল মিডিয়া তৈরি করা হয়েছিলো আমার যতদুর মনে পড়ে । আমি নিজেও সেখানে একাউন্ট খুলেছিলাম । কিন্তু সেটা চলে নি । নামটা ভুলে গেছি ।
আর আপনার কি মনে হয় না চীনের মত ফেসবুক বন্ধ করে আমাদের দেশে যদি নিজেস্ব সোস্যাল মিডিয়া চালানো হয় তাতে অবস্থা আরও খারাপ হবে? চীনে সরকার কিরকম জনগনের উপরে নিয়ন্ত্রন রাখে সেই খবর তো আপনার জানার কথা।
দেশের যা অবস্থা চীনের মত হলে আমাদের অবস্থা আরও ভয়াবহ হবে ।

২০ শে অক্টোবর, ২০২১ রাত ১০:২১

আহসানের ব্লগ বলেছেন: রিং আইডির কথা বলছেন। সেটা তো মানুষের টাকা নিয়ে ধেয়েছে।

৪| ০৭ ই অক্টোবর, ২০২১ দুপুর ১২:০৭

মোস্তফা সোহেল বলেছেন: তাতেও কোন লাভ হবে না মনে হয়।

২০ শে অক্টোবর, ২০২১ রাত ১০:২২

আহসানের ব্লগ বলেছেন: চীনের মতন মনিটরিং টা ভালো হতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.