নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আল্লাহর নামে

ডাঃ আকন্দ

একজন চিকিৎসক ।

ডাঃ আকন্দ › বিস্তারিত পোস্টঃ

অহংকার ও বিনয়

২৯ শে মার্চ, ২০২১ দুপুর ১২:১৬

আল্লাহর কসম করে বলছি অহংকার এবং ঈমান একসাথে থাকতে পারে না । কারণ অহংকার শুধুমাত্র আল্লাহর জাতের সাথে মিলিত । আর যেটা শুধুমাত্র আল্লাহর জাতের সাথে মিলিত , তা কখনোই সৃষ্টির গুণ হতে পারে না ।



যে সামান্যতম অহংকার করলো , সে নিশ্চিতভাবে ঈমানহারা হলো । হউক সেটা কথাবার্তার মাধ্যমে , লেখনীর মাধ্যমে , শরীরের অঙ্গভঙ্গির মাধ্যমে , মুখের ভঙ্গিমার মাধ্যমে , পোশাক আশাকের মাধ্যমে , আচার আচরণের মাধ্যমে , চুপ থাকার মাধ্যমে ( কারো অহংকারের সময় প্রতিবাদ না করে ) । অর্থাৎ বর্ণিত কাজগুলো করার সাথে সাথে একজন লোক ঈমানহারা হয়ে যাবে । অতঃপর দ্রুত তওবা করলে এবং সকল ধরনের অহংকার বাদ দিতে পারলেই কেবল পুনরায় ঈমানদার হওয়া যাবে । পুনরায় আল্লাহর কসম করে বলছি - অহংকারী লোক কস্মিনকালেও জান্নাতের গন্ধ পর্যন্ত পাবে না এবং নামে মুসলমান হলেও পাবে না । তাছাড়া সাথে নামাজ রোজা থাকলেও সে পূর্ণ মুনাফিক সাব্যস্ত হবে এবং চিরজাহান্নামী হবে ।



হে অহংকারী তোমার দশটা বাপ পীর হলেও , তুমি চিরজাহান্নামী হওয়ার সুসংবাদ গ্রহণ করো , সাথে সকল অহংকারীগনও চিরজাহান্নামী হওয়ার সুসংবাদ গ্রহণ করো । তাছাড়া বর্তমান জামানায় যতো পীর এবং আলেম দেখা যায় তাদের সবার মাঝেই অহংকার দেখা যায় এবং তাদের অনুসারীদের কথা নাই-বা বললাম । অর্থাৎ এদের কারো মাঝেই সামান্যতম ঈমান নাই , শুধুই অহংকার আর অহংকার ।



হে মানুষসকল ঈমানদার হতে হলে বিনয়ী হও এবং বিনয়ী হওয়াকে ফরজ মনে করো । যদিও ওজরের কারণে কোন কোন সময় কঠোর আচরণ করা জায়েজ আছে । তাছাড়া যে ব্যাক্তি যতো বেশি বিনয়ী সে ব্যাক্তি ততো বেশি মুমিন । অতঃপর হে বিশ্বাসীগন সমস্ত অহংকার ত্যাগ করো এবং পরিপূর্ণ বিনয়ী হও, আর হাসতে হাসতে জান্নাতে চলে যাও ইনশাআল্লাহ ।



যদি সমস্ত অহংকার ত্যাগ করে পরিপূর্ণ বিনয়ী হতে চাও , তবে বর্তমান থেকে ওয়ায়েসী তরিকা গ্রহণ করো এবং আমার আনুগত্য করো । আর আমি অধিকাংশ সময় নিজেকে সবচাইতে কম সম্মানী মনে করি এবং মহান আল্লাহর নিকট কাতর কণ্ঠে ক্ষমা প্রার্থনা করি । অতঃপর আমি সর্বোচ্চ আশা রাখি যে , মহান আল্লাহ আমায় ক্ষমা করবেন ( ইনশাআল্লাহ ) ।



( ডাঃ আকন্দ ) ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০২১ দুপুর ১২:২৯

সোহানাজোহা বলেছেন: যদি সমস্ত অহংকার ত্যাগ করে পরিপূর্ণ বিনয়ী হতে চাও , ১। তবে বর্তমান থেকে ওয়ায়েসী তরিকা গ্রহণ করো এবং আমার আনুগত্য করো ২। আর আমি অধিকাংশ সময় নিজেকে সবচাইতে কম সম্মানী মনে করি এবং মহান আল্লাহর নিকট কাতর কণ্ঠে ক্ষমা প্রার্থনা করি । অতঃপর আমি সর্বোচ্চ আশা রাখি যে , মহান আল্লাহ আমায় ক্ষমা করবেন ( ইনশাআল্লাহ ) ।

- “আমার আনুগত্য করো” - এই আমিটা কে?


২| ২৯ শে মার্চ, ২০২১ দুপুর ২:৩৬

রাজীব নুর বলেছেন: অহংকার ভালো না। আমি অহংকার করি না।
বিনয় ভালো। আমি একজন বিনয়ী মানুষ।

৩| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৮:৫৯

বিজয় কেতন বলেছেন: উদ্ভট ও গাঁজাখুরি চিন্তাধারা। অহংকার মানুষের অন্যতম গুণাবলীর মধ্যে একটি। অহংকার করলেই ঈমান চলে যাবে, এসব কুসংস্কার ও মানব বৈশিষ্ট বিরোধী কথাবার্তা থেকে আমাদের বের হয়ে আসতে হবে।

৪| ২৯ শে মার্চ, ২০২১ রাত ১০:২৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যে কোন জয়ের জন্য আনন্দ যেমন থাকে প্রচ্ছন্ন ভাবে অহংকারও।এটাকে অস্বীকার করা মানে বাস্তবতাকে অস্বীকার করা।মুমিনদের ঈমান কি এতো ঠুনকো যে ঈমান চলে যাবে।হায়রে ঈমান,কাচের পাত্রের মতো ঝন ঝন করে ভেঙ্গে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.