নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

উত্তর আমেরিকাতে প্রথম উপনিবেশ

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:৩৮

স্প্যানিশরাই প্রথম ইউরোপিয়ান, যারা উত্তর আমেরিকাতে উপনিবেশ স্থাপন করেছিল. ১৫২৬ সালে এক জন স্প্যানিশ, যার নাম লুকাস ভাজকজ দে আয়লন, ক্যারোলিনাতে প্রথম উপনিবেশ স্থাপনের উদ্যোগ নিয়েছিল. তার আরেকটা উল্লেখযোগ্য কাজ হল, সেই প্রথম উত্তর আমেরিকাতে কাফ্রি ক্রীতদাস আমদানি করে. তার উপনিবেশ স্থাপনের প্রথম প্রচেষ্টা ব্যর্থ হয়. বহু স্প্যানিশ অসুখ-বিসুখে মারা যায় এবং যারা বেঁচে যায়, তারা উপনিবেশ ত্যাগ করে চলে যায়.
১৫৬৫ সালে ফ্লোরিডার সেন্ট অগাস্টিন পেদ্রো মেনেন্ডেজ দে এভিলেস নামের আরেক স্প্যানিশ নতুন এক উপনিবেশ স্থাপন করে, যা ইউরোপিয়ানদের স্থাপন করা একটা স্থায়ী উপনিবেশ--এটাই বর্তমান মার্কিন যুক্তরাষ্ট্র।

উত্তর আমেরিকাতে উপনিবেশ স্থাপনের জন্যে ইংরেজদের মধ্যে প্রথম উদ্যোগ নেয় স্যার হামফ্রের গিলবার্ট নামের এক ব্যক্তি। ১৫৭৮ সালে রানী এলিজাবেথ উপনিবেশ স্থাপনের জন্যে তাকে অনুমতি দেন। ১৫৮৩ সালে গিলবার্ট ছোট্ট একটা নৌবহর নিয়ে নিউফাউন্ডল্যান্ড থেকে যাত্রা শুরু করেন। কিন্তু কিছু দিন পরই গিলবার্ট অভিযান পরিত্যাগ করেন কারণ তিনি গন্তব্য স্থান হারিয়ে ফেলেছিলেন।

কিছু দিন পরে তার সৎ ভাই ওয়াল্টার রেলেই আবার নতুন করে উদ্যোগ নেন। উপকূলবর্তী স্থলভাগ খুঁজার জন্যে ১৫৮৪ সালে তিনি দুইটি জাহাজ পাঠান। অবশেষে উপনিবেশ স্থাপন করার জন্য তারা উপযুক্ত স্থলভাগ খুঁজে পায়। ১৫৮৫ সালের জানুয়ারি মাসে রানী এলিজাবেথ, যিনি 'ভার্জিন কুইন" নাম পরিচিত ছিলেন তার নামে ওই উপনিবেশের নাম ভার্জিনিয়া রাখার নির্দেশ দেন।রিচার্ড গ্রেনভিলের নেতৃত্বে ১৫৮৫ সালের এপ্রিল মাসে এক অভিযান পরিচালনা করা হয়। তারা ১৫৮৫ সালের জুলাই মাসে এখানে পৌঁচে। গ্রেনভিল তার সাথে আসা লোকজনদেরকে রোয়ানক আইল্যান্ডে রেখে আরো লোক ও রসদ আনার জন্য আবার ইংল্যান্ডে ফিরে আসেন। তিনি যখন ইংল্যান্ডে ফিরে আসেন তখন উপনিবেশে রসদের ঘাটতি দেখা দেয়। ফলে ১৫৮৬ সালে উপনিবেশের অধিবাসীরা ভার্জিনিয়াকে পরিত্যাগ করে ইংল্যান্ডে চলে আসে।

জন হোয়াট নামের আরেকজন ১৫৮৭ সালে উপনিবেশ স্থাপন করার জন্য উদ্যোগ নেন. তিনি বেশ কিছু পুরুষ, মহিলা ও শিশু নিয়ে ভার্জিনিয়া যাত্রা করেন। তিনি যখন ইংল্যান্ড আসেন রসদ সংগ্রহ করার জন্য, তখন ইংল্যান্ড এবং স্পেনের মধ্যে যুদ্ধ শুরু হয়ে যায়, ফলে ১৫৯০ সালের আগে তিনি ভার্জিনিয়াতে ফিরে যেতে পারেন নি। তিনি ফিরে দেখেন ভার্জিনিয়া জনশূন্য, কে কোথায় গেছে কেউ বলতে পারেনা। এই উপনিবেশের ভাগ্যে কি ঘটেছিলো তা অজানা।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.