নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

ইংরেজী নব বর্ষে সকলের তরে লিলি ফুলের শুভেচ্ছা সে সাথে সৌভাগ্যের কিছু বারতা

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১২:০৫


নববর্ষে সকলের প্রতি রইল ফুলের শুভেচ্ছা । শুদ্ধতা, পবিত্রতা ও সৌন্দর্যের প্রতীক ফুল শ্রদ্ধা প্রকাশের উপকরণ ভালোবাসার অর্ঘ্য, প্রার্থনার নৈবেদ্য, বাঙালীর জীবনাচরন, সংস্কৃতির পরতে পরতে ছড়িয়ে আছে এর সৌরভ। বসন্তবরন, ভালোবাসা দিবস, পয়লা বৈশাখ পয়লা জানুয়ারী সবি তো পুষ্পশোভিত। প্রেমিকার খোঁপা হতে শুরু করে গায়ে হলুদ ও ফুলশয্যা সবখানেই এর রঙ্গিন উপস্থিতি।

পরম করুনাময়ের কাছে মঙ্গল প্রার্থনা করে বছরটা সকলে মিলে আসুন শুরু করি মনোরম কিছু ফুল চর্চা দিয়ে। সেই অতি পরিচিত বাক্যটি আমরা সকলে্ই জানি। যথা " জোটে যদি মোটে একটি পয়সা, খাদ্য কিনিও ক্ষুধার লাগি',দুটি যদি জোটে তবে অর্ধেকে ফুল কিনে নিও, হে অনুরাগী " । অতীতকালে ফুল কেবল মানুষের মনের ক্ষুধা মেটালেও, এখন আজকের এই মুক্ত বাণিজ্যের দিনে ফুল থেকে উপার্জিত আয়ে অনেকেরই পেটের ক্ষুধা মিটছে। তাই সৌন্দর্য চর্চার সাথে সমাজের জন্য কিছু বৈষয়িক সাফল্যও আসতে পারে এই ফুল চর্চার মাধ্যমে । ফুলের রানী গোলাপ আর জাতীয় ফুল শাপলা তথা ওয়াটার লিলিকে স্বরণে রেখে আমরা কিছুটা সময় ব্যয় করতে পারি বিবিধ প্রকারের লিলি ফুলের মহাত্য কথায় । বাংলার মাটিতে লিলি যে কত অপরূপ হতে পারে তা হাতে নাতে না ফুটাতে পারলে বিশ্বাসই করা যাবে না। কন্দ অর্থাৎ পিঁয়াজের মতো মূল হতে দৃঢ় সবুজ পাতা ঠেলে বার হওয়ার আগেই একহাত লম্বা একটি সজীব দন্ড আত্মপ্রকাশ করে কয়েকটি দৃস্টি নন্দন পাপরি মেলে যে ফুল ফুটে তা লিলি হিসাবেই সমধিক পরিচিত ।
ছবি-২/২ : লিলি ফুল


লিলি নানা ধরনের আছে

সমধিক পরিচিত জাতগুলি হলো এমারিলিস লিলি, টাইগার লিলি, ইস্টার লিলি, বল লিলি, হিমান্থাস লিলি , ম্যাগেলা লিলি, স্পাইডার লিলি,বারমুডা লিলি প্রভৃতি। দুষ্প্রাপ্য গাছ সংগ্রহের নেশা তো অনেকের থাকতেই পারে তাই চলুন পরিচিত হওয়া যাক কিছু দেশী বিদেশী লিলির সাথে:
ছবি-৩/২২: এমারেলী লিলি , বাগানের মাটিতে ও টবে ফুটে স্বচ্ছন্দভাবে , বাজারে এর চাহিদাও বেশী


ছবি-৪/ ২২ : টাইগার লিলি , এই ফুলটির প্রতি প্রজাপতির আকর্ষনটাও বেশী


ছবি-৫/২২ : ইস্টার লিলি ও ইস্টার লিলি কেকটাস


ছবি -৬/২২ : রোজ লিলি


ছবি -৭/ ২২ বল লিলি


ছবি -৮ / ২২ : হিমানথাস লিলি


ছবি ৯/২২: বারমুডা লিলি


ছবি -‌১০/২২: স্পাইডার লিলি , সাদা ফুলটি সুঘ্রাণী কস্তুরী নামে বাংলাদেশের খাল বিল জলায়ের আশেপাশে বর্ষা শেষে শিতকালে এমনিতেই ফুটে , লালটি একটু দুর্লভ বটে।


ছবি -‌১১/২২ : ওয়াটার লিলি, বাংলাদেশে একনামে সকলেই শাপলা ও পদ্ম ফুল নামে চিনে ।


লিলি ফুলের চাষাবাদ পদ্ধতি

এবার আসা যাক লিলি তৈরির সহজ পদ্ধতিটা নিয়া একটু আলোচনায় । খুব সহজেই তৈরি করা যায় লিলি। বাল্ব তথা মুল কিনে অথবা সংগ্রহে থাকলে সেই বাল্ব মাটিতে অথবা টবে লাগাতে হবে । জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত এটা লাগানোর উপযুক্ত সময় । এমনকি এপ্রিলেও। লাগানোর পরে সপ্তাহ ছয়েকের মধ্যেই ফুল ফুটবে । ফুল ফুটার সময় চিনে নেয়া যায় পাতার মাঝখানে সাদা দাগ দেখে।
বাল্ব বা পেয়াজ সদৃশ্য মুল থেকে জন্ম নেয় গাছ ও লিলি ফুল । নীচের ছবিতে বিভিন্ন জাতের বাল্ব বা পেয়াজ জাতীয় মুল বা বাল্ব দেখা যেতে পারে
ছবি – ১২/২২ : বাল্ব তথা পিয়াজ সদৃশ মুল থেকে লিলি ফুল ফুটার পর্যায় ক্রমিক দৃশ্য


ছবি -১৩/২২ : বোতলে বা গ্লাসের পানির মধ্যেও হতে পারে লিলি ফুল


টবে গাছ লাগানোর পদ্ধতি

প্রায় ১০-১২ ইঞ্চি গভীরতার পট বা টব ব্যবহার করা যেতে পারে । ইউরিয়া , ফসফেট আর অল্প পটাশ সার মেশাতে হবে। এর থেকে একমুঠো অর্থাৎ প্রায় ২৫ গ্রাম পরিমান একটি টবের মাটির সঙ্গে মিশিয়ে দিতে হবে । খোলা মাটিতে করলেও এই সার একমুঠো দিলেই হবে। মাটি ফুঁড়ে বেরিয়ে আসবে পুষ্পদন্ড। ফুল ফুটতে দেড় দু-মাস লাগবে। ফুল ফোটার আগে দিনে দুবার হালকা পাতলা জল দিতে হবে । এক একটা গাছে চারটে স্টিক আসতে পারে পরপর। এক একটা স্টিকে থাকবে কয়েকটি ফুল। ফুলের শোভা মন ভরানোর পর ফুল শুকিয়ে কিছু দিনের মধ্যে পাতাও শুকিয়ে যাবে। আর বর্ষা পড়ার সঙ্গে সঙ্গে একে তুলে ধূয়ে শুকনো করে সংরক্ষণ করতে হবে । টবে দু-এক বছর থেকেও যেতে পারে যদি গায়ে অতিরিক্ত জল না বসে।

বল লিলি বা হিমান্থাস লাল রঙ ছাড়াও হলুদ, গোলাপি আর নীল হতে পারে । বল লিলি বাগানে বা টবে পুঁতে রাখলে মাটি ফুঁড়ে বেরিয়ে আসবে পুষ্পদন্ড আর তার মাথায় দেখা দেবে ফুটবল আকৃতির চমৎকার ফুল। এরা যত্নের তেমন তোয়াক্কা করে না। আধাছায়া জায়গাতেও হয়। স্রেফ দন্ড লাগিয়ে কয়েকদিন জল দিয়ে গেলে হঠাৎ দেখা যাবে ভুঁইফোড় রঙিন গোলক। টাইগার লিলিও প্রায় অযত্নে হয়। রঙও দুর্দান্ত।

টাইগার লিলি, ইস্টার লিলি , স্পাইডার লিলি , বারমুডা লিলি অপূর্ব দর্শন , প্রজাপতির ভীষন নজর কাড়ে। টবে বসানোর চার থেকে ছ-সপ্তাহের মধ্যেই সুন্দর ফুল হবে। হাইব্রিড এমারিলিস নানা রঙ আর আকৃতির, এশিয়াটিক, ওরিয়েন্টাল হাইব্রিড লিলির ঝাঁক ভর্তি ফুল মন মাতাবেই। এই সব গাছই আধ ছায়া বা কিছুটা রোদ আসা জায়গায় ভাল ফুল দেবে যত্নও সামান্যই লাগে ।
ছবি -১৪ /২২ : ঘরের ভিতরে টবে ফুটা লিলি ফুল


ছবি- ১৫/২২ : টবে ফুটা গুচ্ছ লিলি ও পাশে এক দন্ডি লিলি ফুল


লিলি ফুলের গ্লোবাল বানিজ্যিক দিক

ফুলের বিশ্ববাণিজ্যের পরিমাণ বর্তমানে প্রায় ৩০ বিলিয়ন ডলার, অবশ্য এর মধ্যে বাংলাদেশের শেয়ার এখন পর্যন্ত খুবই নগন্য । নিন্মের ডায়াগ্রাম হতে দেখা যেতে পারে যে গত ২০১৫ নালে ৮.৫ বিলিয়ন ইউরোর ফুল বানিজ্য হয়েছে শুধু মাত্র জার্মানীতেই ।
ছবি-১৬/২২ : জার্মানীতে ২০১৫ সালের ফুল বানিজ্য

সুত্র : Click This Link

বিশ্ব ফুল বানিজ্যে লিলি ফুলের মাত্রা দিনকে দিন বেড়েই চলেছে , দামে ও পরিমানে অর্কিডের সাথে চলছে সমান তালে । বৈশ্বিক বাজারে ভোক্তা পর্যায়ে লিলি ফুলের দামের অবস্থানটি দেখা যেতে পারে নিন্মের চিত্রগুলিতে ।
ছবি -১৭/ ২২ : ফুল ফুটার আগে কুড়ি অবস্থায় থাকাকালে গ্লোবাল মার্কেটে ভোক্তা পর্যায়ে লিলিল দামের একটি চিত্র


ছবি -১৮/২২: ফুল ফুটার পরে গ্লোবাল মার্কেটে ভোক্তা পর্যায়ে লিলিল দামের একটি চিত্র (১)


ছবি – ১৯/২২ : ফুল ফুটার পরে গ্লোবাল মার্কেটে ভোক্তা পর্যায়ে লিলিল দামের একটি চিত্র (২)


ছবি – ২০/২২: একটি বিদেশী অভিজাত ডিপার্টমেন্টাল স্টোরে ভোক্তা পর্যায়ে লিলি ফুলের দামের একটি চিত্র (৩)


কাগজের প্যাকেজের মধ্যে লিলির বাল্ব বা মূল বিক্রয়

কাগজের প্যাকেজের মধ্যে লিলির বাল্ব বিক্রয় হচ্ছে বিশ্বের নামকরা সব ডিপার্টমেন্টাল স্টোরে । কাগজের প্যাকেজের মোরকের ভিতরে প্লাস্টিকের সুন্দর টবের ভিতরে বাল্ব থেকে কুড়ি অল্প অল্প করে বাড়তে থাকে । দোকান থেকে কিনে ঘরে নিয়ে গিয়ে মোরকটি খোলে টবটি বেড় করলে দেখা যায় যে কাগজের বক্সের ভিতরে থেকেই ৮/১০ ইঞ্চি বড় হয়ে গেছে জড়সর হয়ে থাকা কুড়িটি । কিছুই আর করতে হয়না ,শুধু সুবিধামত জানালার কাছে পছন্দের জায়গায় রেখে দিনে একবার করে গাছের গোরায় হালকা পানি দিলে ৬ হতে ৮ সপ্তাহের মধ্যে অপরূপ লিলি ফুটে উঠবে ।

উৎসব ও ক্রিসমাস পিরিয়ডে এই রকম কাগজের প্যকেটে লিলি বাজার হতে কিনে নিয়ে উপহার হিসাবে দেয়া হয় প্রিয়জনে , হাতে হাতে, ডাকে কিংবা কুরিয়ারে । নীচে দেখানো হলো একটি বিখ্যাত ডিপার্টমেন্টাল স্টোরে বিপনণকৃত এরকম একটি এমারেলী লিলি বাল্ব হতে কেমন করে ফুটে বেড় হয়েছে লিলি ফুল ।
ছবি -২১/২২ : কাগজের মোরকের ভিতরে থাকা বাল্ব হতে লিলির ফুল হয়ে ফুটে উঠা


বাংলাদেশে লিলি ফুলের বানিজ্যিক সম্ভাবনা

কৃষিপ্রধান দেশ হওয়ায় বাংলাদেশে ফুল চাষের সম্ভাবনা বিশাল এবং এই খাত থেকে বিরাট অঙ্কের বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। ২০১৫ সালের জুলাই থেকে নভেম্বর ২০১৬ পর্যন্ত বাংলাদেশ থেকে প্রায় শুন্য দশমিক এক বিলিয়ন ডলার মূল্যের ফুল বিদেশে রপ্তানি করা হয়েছে বলে ইপিবি সুত্রে জানা যায় । বাংলাদেশ হতে ফুল , ভারত, পাকিস্তান , ইটালী, পর্তুগাল, সৌদি আরব,মার্কিন যুক্তরাস্ট , গ্রেট ব্রিটেন , দক্ষীন কোরিয়া, ফিলিপাইন, সিংগাপুর, জাপান , জার্মানী, ডেনমার্ক ও ফ্রান্সে রপ্তানী হয় । বাংলাদেশ থেকে বিশ্ববাজারে রপ্তানি করা ফুলের মধ্যে বেশির ভাগই গোলাপ। এর সাথে যুক্ত হতে পারে এই অধিক মুল্য সংযোজনক্ষম লিলি ফুল ।

আমাদের মোট শ্রমশক্তির প্রায় ৬০ ভাগ যেহেতু কৃষিকাজের সঙ্গে জড়িত, ফুল চাষের দিকে একটু মনোযোগী হলে এই খাত থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা যায়। আমাদের দেশে বিভিন্ন প্রজাতি মিলিয়ে কমপক্ষে প্রায় ৫০০ ধরনের ফুল পাওয়া যায়। যেহেতু লিলি ফুলকে শীত ও বসন্তকালে ঘরের ভিতরই বা আঙ্গিনার ছোট বাগানে চাষ করা যায় সেহেতু এর সাথে দেশের মেধাবী তরুন ও সৌখীন ফুল প্রেমিকদেরকে উদ্ভোদ্ করা যায় । ঘরের সৌন্দর্য বর্ধনের সাথে সাথে এর মাধ্যমে কিছু উপার্জন ও হতে পারে তাদের ।

প্রায় ১ কোটি বঙ্গসন্তান এখন ছড়িয়ে আছেন সারা দুনিয়া জুড়ে । অন্তরজালের এই গ্লোবাল ই কমার্সের যুগে ঘরে বসেই অনলাইন সুযোগ গ্রহন করে অনেকেই তাদের প্রিয়জনকে বিশেষ দিনে বা উপলক্ষে উপহার দিতে পারেন লিলি সহ যে কোন ফুল সম্ভার । এ জন্য অনলাইন ফুল বিপনন কার্যক্রমে উদ্যমী যে কেও শরীক হতে পারেন , এর উদাহরন অনেক রয়েছে । নীচে বাংলাদেশের জন্য অনলাইন লিলি ফুল বেচাকেনার একটি নমুনা দেয়া হলো:
ছবি-২২/২২ : লিলি ফুল বেচাকেনার অনলাইন মার্কেটিং এর একটি নমুনা চিত্র

সুত্র : http://flowerbangladesh.com/item_lilies.asp

পরিশেষে বলা যায় অর্থনৈতিকভাবে গুরুত্ব বৃদ্ধির ফলে সরকারিভাবে ফুল চাষের ব্যাপারে কিছু পদক্ষেপ নেওয়া হলেও তা এখনো খুবই অপর্যাপ্ত। খাতটির সম্ভাবনার তুলনায় তা একেবারেই নগণ্য। আধুনিক প্রযুক্তি, ফুলের জাত উন্নয়ন, সংরক্ষণের ব্যবস্থা, প্রক্রিয়াকরণ, পরিবহন ইত্যাদি বিষয়ের দিকে সরকারি আগ্রহ এবং নজরদারি না বাড়ালে আমাদের এই সম্ভাবনাময় খাতটি খুব বেশি দূর যেতে পারবে না। মালয়েশিয়া ও থাইল্যান্ডের ফুলের বাণিজ্যিক খামারগুলো স্বয়ংসম্পূর্ণ। তাদের সাফল্যের অভিজ্ঞতা আমাদের কাজে লাগাতে হবে । এ জন্য প্রয়োজন তাদের সাথে যথাযথ পর্যায়ে কারিগরী সহায়তা কর্মসুচী প্রনয়ন ও বাস্তবায়নের জন্য দেশের উদ্ভিদ বিজ্ঞানী ও উদ্যোক্তাদেরকে সম্পৃক্ত করন ।

২০১৭ সাল সকলের জন্য মঙ্গলময় হোক এ শুভ কামনা রইল ।

ধন্যবাদ এতক্ষন সাথে থাকার জন্য ।

ছবি সুত্র : গুগল

মন্তব্য ১১২ টি রেটিং +২৬/-০

মন্তব্য (১১২) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১২:০৯

শাহরিয়ার কবীর বলেছেন:
ইংরেজী নববর্ষে নবরূপে রাঙিয়ে দিক আমাদের প্রতিটি মুহূর্ত
সুন্দর সমৃদ্ধ হোক আগামীর দিনগুলো।

হ্যাপি নিউ ইয়ার ।

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১২:২৪

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ,
আপনার জন্যও রইল
নববর্ষের শুভেচ্ছা ।
জীবন সুন্দর ও সমৃদ্ধ হোক ।

২| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১২:১৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অসাধারণ ভালো পোষ্ট। অনেক সুন্দর।

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১২:২৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ,
কামনা করি
সামনের দিনগলি
হোক সুন্দর
ও সাফল্য
গাথায়
ভরপুর ।

৩| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১২:২০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অদ্ভুদ লিলি (Strange lily বাস্তব না রূপ কথা?

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১২:৩১

ডঃ এম এ আলী বলেছেন: পৃথিবীতে কত কিছুই না অদ্ভুত ঘটে
ও তা কারো না কারো কেমেরায় বন্ধী হয় ।
বাম্তবে মিলা ভার , তাই স্থান পায়
বিবিধ অদ্ভুত তালিকায় ।

ধন্যবাদ সাথে শুভেচ্ছা রইল ।

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১:৪৮

ডঃ এম এ আলী বলেছেন: প্রিয় ফরিদ ভাই
আপনার অবগতির
জন্য জানাচ্ছি যে
ভুলক্রমে দেয়া
এই ফুলটি মুছে
দেয়া হয়েছে ।
শুভেচ্ছা রইল ।

৪| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১২:৩৯

নকটারনাল বলেছেন: খুব ভালো লাগল।
অসাধারন।


নতুন বছরের শুভেচ্ছা জানবেন।

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১:১৫

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ
নব বর্ষের শুভেচ্ছা ।
জীবন সুন্দর ও স্বার্থক
হোক , ভরে উঠুক
পুর্ণতায় ।

৫| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১২:৪৬

শাহরিয়ার কবীর বলেছেন:
ছবি-৯/ ২৩ : অদ্ভুদ লিলি (Strange lily)

একটু ডর ডর লাগেছ !! B-)
আগামীকাল আবার পড়েত আসেবা । ফোন দিয়ে বড় লেখা পড়তে একটু সমস্যা হয় ।
ভালো থাকুন। ভাই

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১:২১

ডঃ এম এ আলী বলেছেন:
আপনার জন্য
রইল টা্‌ইগার
লিলির শুভেচ্ছা
ডরের কোন
কারন নেই ।


০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১:৫১

ডঃ এম এ আলী বলেছেন: প্রিয় কবীর ভাই
আপনার অবগতির
জন্য জানাচ্ছি যে
ভুলক্রমে দেয়া
এই ফুলটি মুছে
দেয়া হয়েছে ।
শুভেচ্ছা রইল ।

৬| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১২:৫৪

সচেতনহ্যাপী বলেছেন: শুভ নববর্ষ।। ভাল আর আনন্দে থাকুন, এই কামনায়।।

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১:২৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ
নতুন বছরে
জীবন হোক
আনন্দময়
এ কামনাই
রইল ।

৭| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:১০

জুন বলেছেন: লিলি ফুল সম্পর্কে এত কিছু জেনে চমকৃত হোলাম ড: এম আলী ।
মোচিটের সাপ্তাহিক গাছ মেলায় বিভিন্ন জাতের লিলির বাল্ব বিক্রী হয় । সাথে তার প্রমান হিসেবে মনকাড়া রংগের এক এক জাতের লিলি ফুল সহ গাছ । কিন্ত স্থায়ী বাসিন্দা না হওয়ায় আর কেনা হয় না । মন খারাপ করে চলে আসি ।
নতুন বছরের শুভেচ্ছা রইলো ।
+

০১ লা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫৪

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ । খুব খুশী হলাম মোচিটের সাপ্তাহিক গাছ মেলার বিভিন্ন জাতের লিলির বাল্ব বিক্রয়ের খবর শুনে । সম্ভব হলে এ নিয়ে যদি একটি বিস্তারিত পোস্ট দেন তাহলে ভাল হয় । আমি বিষয়টি নিয়ে এই কিছুক্ষন আগে ময়মনসিংহ কৃষি বিশ্ব বিদ্যালয়ের প্রফেসর ড: রফিকুল ইসলামের সাথে কথা ফোনে কথা বলেছি । বাংলাদেশে লিলি ফুল চাষ ও এর বানিজ্যিক সম্ভাবনার বিভিন্ন দিক নিয়ে কথা হয়েছে । তিনি বলেছেন বিভিন্ন জাতের লিলির বাল্ব সংগ্রহ ও তা থেকে মূল গজানোর জন্য থাইল্যান্ডের সাথে বিশ্ব বিদ্যালয়ের একটি কারিগরি সহায়তা কর্মসুচী হতে পারে । যেখানে বিশ্ববিদ্যালয় হতে ছাত্র শিক্ষকের একটি টিম শিক্ষা সফরে যেতে পারে । যাহোক আপনার দেয়া এ তথ্যটি অনেক কাজে লাগবে ।

মন খারাপ হয়ে গেল লিলি ফুল গাছ কেনা হয়নি বলে । এই ক্রিসমাস সময়ে পরিচিত জনদের কাছ হতে বেশ কিছু লিলির বাল্ব প্যাকেট উপহার পাওয়া গেছে , মুলত সেগুলি পেয়েই এ পোস্টটি লিখার প্রেরনা পাই । ঠিকানা জানা থাকলে কয়েকটা পাঠিয়ে দেয়া যেত । আপাতত একটা পাঠিয়ে দিলাম ।


ভাল থাকার শুভ কামনা রইল ।

৮| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪৮

সাদা মনের মানুষ বলেছেন: আপনার পোষ্ট মানেই বিশেষ কিছু। আমি তো শুধু উপরের রূপটাই দেখি, আপনি এর মূল সমূলে উৎপাটিত না করে ছাড়েন না :-B

পোষ্টে ভালোলাগা, শুভ নববর্ষ

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০৬

ডঃ এম এ আলী বলেছেন: প্রিয় সাদা মনের মানুষ ভাই আপনার সংগ্রহ গুলো প্রাথমিক সংগ্রহ এটার মুল্য অনেক বেশী , আমি আপনার প্রাথমিক সংগ্রহশালা হতেই তথ্য সংগ্রহ করে নীজের জ্ঞান ভান্ডারে জমা করি । বাই প্রফেশন আমি একজন গবেষক, তাই গবেষনার কিছু ইলামেন্ট আমার লিখাতে চলে আসে মনের অজান্তেই । তবে কৃতজ্ঞতা জানাই আপনার প্রচেস্টার জন্য যেখানে মাঠে ময়দানে কস্ট করে ঘুরে আমাদের জন্য অনেক দুর্লভ বিষয়ের ছবি দিয়ে সমৃদ্ধ করেন ।

নিরন্তর ভাল থাকার শুভ কামনা রইল ।

৯| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫১

সাদা মনের মানুষ বলেছেন: স্পাইডার লিলি ফুলটা আমার খুবই প্রিয়, অসম্ভব সুগন্ধিযুক্ত ফুল এটা। যেখানেই ওকে পাই এমি একটু শুকে সুবাস নেওয়ার চেষ্টা করি।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

ডঃ এম এ আলী বলেছেন: আপনার একটা পোস্টে এই স্পাইডার লিলির ছবি দেখেছি । এটা খুবই সুগন্ধীযুক্ত , তাই এটার একটি নাম হলো কস্তরী যা মৃগ নাভির হতে প্রাপ্ত সুঘ্রানের সমতুল্য । এ থেকে নির্যাস তুলে নিয়ে পান পরাগে মিশিয়ে বাজারজাত হয় দুনিয়ার বাংগালী অধ্যুসিত সকল দেশের পান প্রেমিদের জন্য, এটা বেশী করে ইন্ডিয়ানরা । বিদেশের ভারতীয় ও বাংগালী গ্রোসারীতে পাওয়া যায় যার ছোট এক কৌটা বিক্রয় হয় ১০ থেকে ২০ ডলারে । এখন বুঝেন এই ন্পাইডার লিলি তথা কস্তরী ফুলের মহাত্যা । শুধু মাত্র এই বিভিন্ন জাতের স্পাইডার লিলির প্রাথমিক চিত্র দিয়েই হতে পারে একটি মনোরম ছবি ব্লগ । আপনি এই ফুলটার সুবাস নিচ্ছেন ও বিলাচ্ছেন এ জন্য বিশেষ কৃতজ্ঞতা রইল ।

১০| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫৪

বিজন রয় বলেছেন: হুম।
একেই বলে শুভেচ্ছাময় পোস্ট কিংবা সত্যিকারের শুভেচ্ছা প্রদান।

বছরের শুরুতে দিলেন তো ফুলে ফুলে ফলময় করে।
ভিজে গেলাম ফুলের সৌন্দর্যে!!

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

ডঃ এম এ আলী বলেছেন: দাদার কাছ হতেই গত রাতেই তো ওয়াটার লিলির শুভেচ্ছা সাথে হৃদয় কাড়া কবিতা পেয়েছি । কবিতায় ও ফুলের ছবিতে আমি মুগ্ধ । আমার পোস্টের ওয়াটার লিলির নীচে পানি আছে ভিজে যাওয়াটাই স্বাভাবিক , যাহোক, ফুলের সৌরভে ভিজতে থাকুন আর সুন্দর সুন্দর কবিতার সৌরভে আমাদেরকে মোহিত করুন ।
শুভেচ্ছা রইল ।

১১| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ১:০১

রানা আমান বলেছেন: খুবই সুন্দর একটা পোস্ট । লিলি ফুলের শেকড় থেকে শিখর পর্যন্ত জানলুম । শুভ নববর্ষ ।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ ।
আপনার কথায় আমি আপ্লুত
শুভেচ্ছা রইল

১২| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ১:১৪

সাদা মনের মানুষ বলেছেন: একই ফুলের মনে হয় একাধিক নামও আছে। যেমন আপনি যেটাকে বল লিলি বললেন অন্য কোথাও এর নাম ফায়ার বল বা মে ফ্লাওয়ার।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩১

ডঃ এম এ আলী বলেছেন: হ্যা এটা যেহেতু রেজিস্টারড নাম নয় তাই বিভিন্ন জায়গায় বিভিন্ন লিখায় এর নামের বিভিন্নতা রয়েছে । ধন্যবাদ মুল্যবান তথ্যটির জন্য ।
শুভেচ্ছা রইল

১৩| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ১:৪৮

ক্লে ডল বলেছেন: নতুন বছর শুভ হোক! সার্বিক মঙ্গল কামনা করি আপনার। :)

লিলির রাজ্যে হারিয়ে গেলাম!! চমৎকার!!

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৪

ডঃ এম এ আলী বলেছেন: নতুন বছরটা আপনার জন্যও শুভ ও মঙ্গলময় হোক
পোস্টটি চমৎকার অনুভুত হওয়ার জন্য ।
শুভেচ্ছা রইল

১৪| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ১:৫৪

আলোরিকা বলেছেন: আপনাকেও লিলি ফুলের শুভেচ্ছা ------এ বছর আমার টবে অবশ্যই ওয়াটার লিলি ( আমাদের জাতীয় ফুল শাপলা ) শোভা পাবে । অসংখ্য ধন্যবাদ লিলি বৃত্তান্ত শেয়ারের জন্য :)

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , টবে ওয়াটার লিলি ফুলের চর্চা করার কথা শুনে ।
শুভেচ্ছা রইল ।

১৫| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ২:০০

আখেনাটেন বলেছেন: লিলি ফুলের রাজ্যে কিছুক্ষণের জন্য হারিয়ে গিয়েছিলাম। বরাবরের মতো অসম্ভব সুন্দর পোষ্ট।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪০

ডঃ এম এ আলী বলেছেন: খুবই খুশী হলাম গুণীজনের কাছে এমন মনোমুগ্ধকর কথা শুনে ।
নিরন্তন ভাল থাকার শুভ কামনা রইল ।

১৬| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ২:১২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আবার আসিব ফিরে আপনার চমৎকার পোষ্ট দেখতে ব্যাপার এমন দাড়িয়েছে, সহজে আসার জন্য প্রিয়তে তুলে রাখলাম।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

ডঃ এম এ আলী বলেছেন: পোস্টটি প্রিয়তে নেয়ার জন্য কৃতজ্ঞতা জানবেন ।
শুভেচ্ছা রইল

১৭| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ২:১৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আগে থেকেই মানুষ মেয়ের নাম লিলি রাখে। আপনার পোষ্ট দেখার পর সে সংখ্যা আরো বাড়তে পারে।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ, শুনে প্রিত হলাম।
নিরন্তর ভাল থাকার
শুভ কামনা রইল

১৮| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ২:১৫

জেন রসি বলেছেন: বাহ! লিলি ফুল নিয়ে চমৎকার আয়োজন।

শুভেচ্ছা। :)

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৮

ডঃ এম এ আলী বলেছেন: পোস্টটি চমৎকার অনুভুত হওয়ার জন্য ধন্যবাদ ।

১৯| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ২:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: দোয়া করি এ পোষ্ট যেন সব বিবেচনায় চ্যাম্প্য়িন হয়।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ

২০| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ২:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি এ পোষ্টের প্রথম মন্তব্যকারী হতে চেয়ে ছিলাম। কিন্তু শাহরিয়ার কবির সেটা হতে দিলনা।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫১

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ, ধরে নিলাম সেভাবেই ।
আমার কাছে সব মন্তব্যই মুল্যবান ।

২১| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৩৭

আফরোজা আক্তার মুন বলেছেন: অসাধারণ সুন্দর। বছরের প্রথম দিনে চোখ জুড়াল।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ চোখ জুড়ানোর কথা শুনে খুব খুশী হলাম ।

২২| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৫৬

আহসান হাবিব তালুকদার ৯৫ বলেছেন: ছবি গুলো বাস্তবেই দেখছি তো!

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ বাস্তব মনে হওয়ার জন্য ।
শুভেচ্ছা রইল ।

২৩| ০১ লা জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:৩৭

এম জাহিদুল ইসলাম বলেছেন: আপনার জ্ঞানে সকলের জ্ঞান ভান্ডার সমৃদ্ধ হলো।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:০০

ডঃ এম এ আলী বলেছেন: সকলেই নীজ নীজ জগতে জ্ঞান ভান্ডারে সমৃদ্ধ ।
আমরা শুধু একে অপরে কিছুটা শেয়ার করি ।
ধন্যবাদ আপনার মুল্যবান কথার জন্য ।
শুভেচ্ছা রইল ।

২৪| ০১ লা জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:১৮

মোস্তফা সোহেল বলেছেন: ভাল থাকুন সবসময় সেই কামনাই করি। নববর্ষের শুভেচ্ছা রইল।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:০৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ, আপনার শুভেচ্ছা হৃদয়ে ধারণ করে নিলাম ।
নিরন্তন ভাল থাকার শুভকামনা রইল ।

২৫| ০১ লা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩৩

আহা রুবন বলেছেন: আমাদের ডঃ এম এ আলী ভাই সব সময়ই অন্যদের থেকে আলাদা। আলাদা তার নতুন বছরের শুভেচ্ছা! চমৎকার!

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:০৮

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । পোস্ট চমৎকার অনুভুত হওয়ার জন্য ভাল লাগল ।
তবে আলাদা না হয়ে সকলের সাথে একাত্য হয়ে থাকতে চাই ।
শুভেচ্ছা রইল

২৬| ০১ লা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ওয়াও!!! লিলিময় জগতে বিচরণ করে মুগ্ধ হলাম। ইচ্ছে হচ্ছে লিলি চাষ করি, কি অদ্ভুত সুন্দর সব রঙ আর সাদা মনের মানুষের কাছ থেকে জানলাম এটার ঘ্রাণও নাকি দারুণ। তাই লোভ হচ্ছে...

ইংরেজি নববর্ষের শুভেচ্ছা রইল, ভাল কাটুক নতুন বছরের প্রতিটি দিন। ভাল থাকুন সবসময়।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৪

ডঃ এম এ আলী বলেছেন: খুশী হলাম , কামনা করি লিলিময় জগতে বিচরণ করুন এমন কি ওয়াটার লিলিকে সাথে নিয়ে করতে পারবেন সন্তরণ। সাদা মনের মানুষ ভাইকে অনুরোধ করেছি তিনি বনে বাদারে ঘুরার সময় সুগন্ধী লিলি পেলে তা পোস্টের মাধ্যমে করেন যেন উপস্থাপন ।

নিরন্তন ভাল থাকার শুভ কামনা রইল ।

২৭| ০১ লা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫৯

অতৃপ্তচোখ বলেছেন: লিলি ফুলের প্রকারভেদ সম্পর্কে আমার ধারণা একেবারেই ছিল না। বেশ অনেকগুলো প্রকার লিলির সন্ধান পেয়ে গেলাম। খুব সুন্দর একটা পোষ্ট ভাই। কৃতজ্ঞ ভাই।
আপনার মতো আমারও আহ্বান থাকবে ফুল থেকে শিক্ষা নিয়ে আমাদের ব্যক্তি জীবন ফুলের মতো স্নিগ্ধ মনোরম পরোপকারী করে গড়ে তুলার।
নতুন বছরের শুভেচ্ছা ও ভালোবাসা নিরন্তর

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , আপনার কথায় আমি আপ্লুত, অনেক অনুপ্রানীত হলাম ।
শুভেচ্ছা রইল

২৮| ০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: লিলিময় পোষ্টে লিলিয় শুভেচ্ছা :)

নতুন বছরে শুভকমনার সাথে সাথে অর্থযোগের দারুন পোষ্টে ভাললাগা!

নববর্ষের শুভেচ্ছা আপনাকেও

পোষ্টে অনেক +++++++++++++++++++

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , এত এত প্লাস পেয়ে আমি মুগ্ধ ও অনুপ্রানীত ।
নিরন্তর ভাল থাকার শুভ কামনা রইল ।

২৯| ০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এই ফুল সমন্ধে বিষদ জানা হল, পোষ্টে ছবি বিন্যাস ছিল অসাধারণ। ধারালিপি ছিল বলার মত।
ধন্যবাদ, নতুন কিছু উপহার দেওয়ার জন্য।

০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

ডঃ এম এ আলী বলেছেন: আপনার প্রসংসামুলক কথায় আমি মুগ্ধ সাথে অনেক অনুপ্রেরনা পেলাম ।
শুভেচ্ছা রইল ।

৩০| ০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

কথাকথিকেথিকথন বলেছেন: লিলিকে নিয়ে তো দেখছি লেখায় লেলিহান অবস্থা !! বেশ কিছু দিক তুলে ধরেছেন, এর সৌন্দর্য্য, প্রকারভেদ, অর্থনৈতিক তথ্য এবং দিকনির্দেশনা । সবকিছু মিলিয়ে এমন পোস্টকেই পূর্ণাঙ্গ পোস্ট বলা যায় ।

ফুল এক যাদুকর, যার সংস্পর্শে নিমেষেই হৃদয় হয় কোমল, সৌন্দর্য্য এক উষ্ণ হাসি গিলে খায় যেন হৃদয়টাকে !

লেখা বেশ ভাল লাগলো ।

শুভ কামনা রইলো ।

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৯:১৩

ডঃ এম এ আলী বলেছেন: এত সুন্দর করে মাত্র গুটি কতেক লাইনে একটি পোস্টকে এমন সর্বাঙ্গীনভাবে মুল্যায়ন করে কথা বলা যায় তা এই মন্তব্য না দেখলে বুঝাই যেতোনা । আপনার কথায় আমি মুগ্ধ ও আপ্লুত সাথে অনুপ্রেরনাতো তুলা রইলই ।

অনেক অনেক শুভেচ্ছা রইল ।

৩১| ০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৭

ডঃ এম এ আলী বলেছেন: এত সুন্দর করে মাত্র গুটি কতেক লাইনে একটি পোস্টকে এমন সর্বাঙ্গীনভাবে মুল্যায়ন করে কথা বলা যায় তা এই মন্তব্য না দেখলে বুঝাই যেতোনা । আপনার কথায় আমি মুগ্ধ ও আপ্লুত সাথে অনুপ্রেরনাতো তুলা রইলই ।

অনেক অনেক শুভেচ্ছা রইল ।

৩২| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৮:০৯

সুমন কর বলেছেন: চমৎকার তথ্যসমৃদ্ধ পোস্ট। +।

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১০:২৯

ডঃ এম এ আলী বলেছেন:
চমৎকার অনুভবের সাথে দাদার হাতে নববর্ষের শুরুতে প্লাস পেয়ে নীজকে সৌভাগ্যমান মনে করছি।
আপনাদের মধুময় অনুপ্রেরনাতেই যেন সামনের দিন গুলিতে এগিয়ে যেতে পারি সে কামনাই করছি ।

৩৩| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৮:১৯

সাহসী সন্তান বলেছেন: প্রথমে একটু অফটপিকে গেঁজিয়ে নিই! আপনার পোস্টটা কিন্তু ২০১৭ সালের সামুর প্রথম পোস্ট, সেটা কি আপনি জানেন? যদিও আপনার পূর্বে আরো একটা পোস্ট রাত ঠিক বারটায় প্রকাশিত হয়েছিল, তবে নিউ ইয়ারের প্রথম পোস্ট ছিল এটাই! আর সেজন্য অগ্রিম অভিনন্দন! !:#P

পোস্টটা গতকাল রাতেই পড়ছিলাম! আপনার পোস্টগুলো আসলে এতটা ভাল লাগার কারণ হল, আপনার উপস্থাপনা দূর্দান্ত! বিশেষ করে একের পর এক ধারাবাহিক ভাবে যেভাবে আপনি পোস্ট সাঁজান, সত্যি সেটা খুবই সুন্দর!

চমৎকার তথ্যসমৃদ্ধ ঝলমলে লিলিময় পোস্টে একটা লিলিময় ভাল লাগা! শুভ কামনা জানবেন!

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:০৮

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ তথ্যটুকু জানানোর জন্য । মনে মনে ছিল ২০১৭ এর প্রথম প্রহরে এটা পোস্ট করব তাই বলে যে এটা সামুতে ২০১৭ সালের ১ম পোস্ট হবে সেটা বুঝতে পারিনি । ভাল লাগল সংবাদটি শুনে ।
আপনার প্রসংসায় আমি আপ্লুত ও মুগ্ধ। পোস্টের উপর গুণী পাঠকের এমন মুল্যায়ন পেলে তাতে শুধু অনুপ্রেরনাই বাড়ে ।
আপনার লিলিময় ভাল লাগাটুকু গ্রহন করে নিলাম হৃদয়ে ।

শুভেচ্ছা রইল

৩৪| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৯:৪৯

ধ্রুবক আলো বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা রইলো ভাই, পোষ্টের জন্য ধন্যবাদ, অনেক কিছুই জাানতে পারলাম; তবে ফ্রি হয়ে আবার পড়বো মনোযযোগ দিয়ে!!
ভারো থাকবেন....

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:১১

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ, অআপনার প্রতিও রইল নব বর্ষের শুভেচ্ছা ।
ফ্রি হয়ে অআবার আসলে ভাল লাগবে ।
নিরন্তর ভাল থাকার শুভ কামনা রইল ।

৩৫| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১০:২৮

সোহানী বলেছেন: ও মাই গড !! এতো দেখি লিলির রাজত্ব..... লিলির যে এতো রুপ আছে তাতো জানতাম না। আপনিতো আমার মাথা করে দিলেন, এখনতো আমাকে দৈাড়াতে হবে লিলির পিছনে। উইন্টার চলছে তাই নার্সারীতে খুব বেশী গাছ নেই। যেহেতু জানুয়ারী টু এপ্রিল চাষের কথা বলেছেন তাই অপেক্ষা করতে হবে। এখানে ও ভ্যারাইটি দেখেছি কিন্তু এতোগুলোনা। তবে মূল গাছের রাজত্ব দেখা যায় ঠিক সামারের আগে..... আহ্ তখন মনে হয় সারাদিন ওর মাঝে বসে থাকি.....

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:৩৫

ডঃ এম এ আলী বলেছেন:
অনেক ধন্যবাদ লিলির পিছনে ছুটবেন শুনে ভাল লাগল । বেশী দৌঁড়াতে হবেনা । সহজেই পেয়ে যাবেন, টরেন্টোতে ডিপার্টমেন্টাল ন্টোরে কিংবা অনলাইনে । এখন্‌ই মানে জানুয়ারী মাসই লিলি বাল্ব লাগানোর সময় । এই বড়দিনের ছুটিতে প্রিয়জনদের কাছ হতে লিলি বাল্বের প্যকেট পাওয়ার পর কাগজের প্যাকেট খুলে ঘরে জানালার কাছে রেখে টবটি রেখে একটু পানি দিতেই এটা কলি সমেত প্রায় এক ফুট লম্বা হয়ে গেছে মাত্র ৭ দিনেই, অাশা করি আর ৮/১০ দিনের মধ্যেই কলি ফেটে ফুল বের হবে । লিলি বিষয়ে সহযোগীতা পেতে হলে The North American Lily Society (NALS) এর মেম্বার হয়ে যেতে পারেন । আমিও এটার মেম্বার । কানাডিয়ানদের জন্য চাদার পরিমান ৩০ ডলার । লিংক হতে সব জেনে নিতে পারেন
http://www.lilies.org/

৩৬| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১০:৩১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ফুল নিয়ে অনেক কষ্ট করেছেন, এবার ফল খেয়ে একটু খানি রেষ্ট নিন -
ফুল নিয়ে অনেক কষ্ট করেছেন, এবার ফল খেয়ে একটু খানি রেষ্ট নিন -

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:৫৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ, মেহমান দিয়েই শুরু করতে হয়, আসুন সকলে মিলে বিছমিল্লাহ বলে শুরু করি ।
শুভেচ্ছা রইল ।

৩৭| ০২ রা জানুয়ারি, ২০১৭ ভোর ৪:২২

ভাবনা ২ বলেছেন: রকমারী লিলি ফুল দেখে ভাল লাগল । নব বর্ষের শুভেচ্ছা রইল ।

৩৮| ০২ রা জানুয়ারি, ২০১৭ সকাল ১১:২৮

খায়রুল আহসান বলেছেন: সূচনা অনুচ্ছেদটা খুব ভাল হয়েছে। শিক্ষার্থীরা (কিংবা তাদের keen parents রা) পরীক্ষায় "ফুল" বিষয়ক কোন রচনার জন্য এটাকে কপি করে রাখতে পারেন! :)
আমাদের মোট শ্রমশক্তির প্রায় ৬০ ভাগ যেহেতু কৃষিকাজের সঙ্গে জড়িত, ফুল চাষের দিকে একটু মনোযোগী হলে এই খাত থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা যায়। আমাদের দেশে বিভিন্ন প্রজাতি মিলিয়ে কমপক্ষে প্রায় ৫০০ ধরনের ফুল পাওয়া যায়। যেহেতু লিলি ফুলকে শীত ও বসন্তকালে ঘরের ভিতরই বা আঙ্গিনার ছোট বাগানে চাষ করা যায় সেহেতু এর সাথে দেশের মেধাবী তরুন ও সৌখীন ফুল প্রেমিকদেরকে উদ্ভোদ্ করা যায় । ঘরের সৌন্দর্য বর্ধনের সাথে সাথে এর মাধ্যমে কিছু উপার্জন ও হতে পারে তাদের - অর্থ উপার্জনের চমৎকার একটি শিল্পসম্মত পথ আমাদের যুব সম্প্রদায়কে এভাবে দেখিয়ে দেয়ার জন্য সাধুবাদ জানাচ্ছি।
ফরিদ আহমদ চৌধুরী এর ১৭ নং মন্তব্যটা ভাল লাগলো।
সাহসী সন্তান কে তার নিখুঁত পর্যবেক্ষণের জন্য ধন্যবাদ (৩৩ নং মন্তব্য)। এই ব্লগে ২০১৭ সালের প্রথম পোস্টদাতা হিসেবে আপনাকে অভিনন্দন!
বছরের প্রথম প্রহরেই আপনার এই স্নিগ্ধ, ফুলেল শুভেচ্ছাটুকু পেয়ে সামুও যেন সৌরভে ভরে গেল। ছবি সংযোজনের ক্রমধারা, সেই সাথে অসাধারণ সব তথ্য সংযোজন আপনার এই পোস্টটাকে অনেক উচ্চমাত্রা দিয়েছে। মন্তব্য থেকেই তো বুঝতে পারছেন, সবাই ফুল কত ভালবাসে, আর সেজন্য আপনার এই পোস্টটাও কতটা পাঠকপ্রিয়তা পাবে!
"জোটে যদি মোটে একটি পয়সা,
খাদ্য কিনিও ক্ষুধার লাগি',
দুটি যদি জোটে তবে অর্ধেকে,
ফুল কিনে নিও, হে অনুরাগী"

লেখায় ২০তম + +!



০২ রা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫২

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধেয় আহসান ভাই । অনেক খুশী হয়েছি এই অতি ব্যস্ত মুল্যবান সময়ের মধ্যেও ইংরেজী নববর্ষের শুরুতে আপনাকে পাশে পেয়ে । এত সুন্দর করে পোস্ট এর বিষয় ও মন্তব্যসমুহ মুল্যায়ন করার জন্য । আপনার অভিনন্দন নেয়া হল হৃদয়ে ধারণ করে । প্রসংসাতেও আপ্লুত ও অনুপ্রানীত ।সেই ছোট বেলায় শুনা ফুল নিয়ে কাব্যিক নীতি কথায় ভুল যে রয়ে গিয়েছিল কিছুটা তা বুঝা গেল জীবনের প্রায় শেষ বেলায় । যথাযথভাবে ঠিক করে দিয়েছে তাই কৃতজ্ঞতা জানাই এ বেলায় ।

নিরন্তর ভাল থাকার শুভ কামনা রইল ।

৩৯| ০২ রা জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:১৩

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী ,




আমাকেও কিছু নতুন কথা ও শব্দের চাষ করতে হবে লিলিফুলের মতো, যাতে একজন ঋদ্ধ লেখককে উপহার হিসাবে দেয়া যায়।

লিলিফুলের এই লেখায় বিলি কেটে কেটে দেখি, প্রিয় এক ফুল আমারি --- সুঘ্রাণী কস্তুরী ।

নববর্ষের প্রথম লগ্নে আপনার এই ফুল বেছানো পথ ধরে অনন্তকাল হেটে যেতে যেন পারি আমরা ।
নতুন বছরের শুভেচ্ছা নয় , ভালোবাসার অর্ঘ্য নিন ।

০২ রা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , সুললিত কথা মালার জন্য
কামনা করি এমনিভাবে সফলতা
আসুক তব জীবনের প্রতিটি স্তরে ।

সুগভীর রিডিংএর সুফল
সাথে ভালবাসার অর্ঘ্য
নেয়া হল হৃদয়ে ধারণ করে ।
এভাবেই লাভ হয় পুর্ণতা
জনমভরে, প্রাপ্তির অংকটা
তাতে কেবলই বাড়ে ।

অনেক অনেক কৃতজ্ঞতা রইল সাথে
শুভেচ্ছা ও ভালবাসা দুটোই ।


৪০| ০২ রা জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৫৮

বিলিয়ার রহমান বলেছেন: আপনার বর্ননাশৈলীর কথা নতুন করে আর কি বলব!:)

সাবলিল সুন্দর পোস্ট!:)

আপনার নতুন বছর এরকম সুন্দর কাটুক!:)

০২ রা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৬

ডঃ এম এ আলী বলেছেন:
অনেক ধন্যবাদ রহমান ভাই
নতুন বছরটা আপনার জন্যও
সুন্দর হোক এ কামনাই করি।

৪১| ০২ রা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:০৮

বিজন রয় বলেছেন: ফুল আর ফুলের সৌন্দর্য! কোনটা রাখি কোনটা ফেলি।

খোঁজ নিয়ে গেলাম কি করছেন।

আবার বিরক্ত হয়েন না।

০২ রা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৯

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ দাদা
আমিও খোঁজ নিয়ে
এলাম । বিরক্ত
হব কেন বরং
দেখা হওয়ায়
খুঁশী হলাম ।

৪২| ০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ৮:৫৭

সোহানী বলেছেন: ওকে আগে গাছ লাগাই তারপর মেম্বার হবো যদি ফুল ফোটে। কাল বের হবো... নিউ ইয়ারর কারনে দোকান-পাট মোটামুটি বন্ধ। এখানে সবচেয়ে বেশী গাছ পাওয়া যায় লয়েস এ। একটা নোটবুকের অর্ডার দিয়েছিলাম অনলাইনে, যেহেতু ফ্রি ডেলিবারী তাই ৭দিন। আজ দিবে তাই ওয়েট করছি...... গাছ লাগাতে পারলে পোস্ট দিব।

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ৯:১০

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ, নোট বুক সংগ্রহের কথা শুনে খুশী হলাম ।
শুভেচ্ছা রইল ।

৪৩| ০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ৯:১৬

সাহিদা সুলতানা শাহী বলেছেন: অসাধারন

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১০:১৯

ডঃ এম এ আলী বলেছেন: অসাধারণ অনুভুত হওয়ার জন্য অনেক ধন্যবাদ ।
শুভেচ্ছা রইল

৪৪| ০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:১১

মনিরা সুলতানা বলেছেন: আলীভাই চমৎকার সব ফুল আর তথ্যের সমাহার !!!
অনেক প্রিয় একটা ফুল ভারতে হাতের নাগালে দাম থাকায় লিলি বিলাস মন্দ হয় নি ,তবে দুবাই এর লিলির তুলনা নেই সমস্ত বাসা এক চমৎকার সুগন্ধে মোহিত থাকে !

ধন্যবাদ পছন্দের এক ফুলের অনেক্কিছু জানলাম ,আশা করছি আমাদের দেশে ও এর বাণিজ্যিক চাষাবাদে আমরা লাভবান হতে পারব ।

হ্যাপি নিউ ইয়ার ভাইয়া !!

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:৫৫

ডঃ এম এ আলী বলেছেন:



অনেক অনেক ধন্যবাদ আপুমনি ।
আমি জানতাম প্রকৃতি ও ফুল
প্রেমী আপুমনির পছন্দের
তালিকার ফুলগুলির
মধ্যে অন্যতমটি
লিলি ফুল ।
দুবাইয়ের এয়ার
কন্ডিশন্ড ঘরে লিলির
বাল্ব গুলি টবে পোতার পরে
ফুটতে কতদিন সময় লাগায় তা
দয়া করে জানালে খুবই খুশী হব।

শুভেচ্ছা রইল

৪৫| ০৩ রা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:০৪

বিজন রয় বলেছেন: ব্যাপার কি ড.?
আজ এত চুপচাপ কেন?

০৩ রা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:২৮

ডঃ এম এ আলী বলেছেন: দাদা আজকে পেটের ধান্ধায় আছি যে, !!!
ভাল লাগল দেখে এখানে দাদাকে ।
শুভেচ্ছা রইল ।

৪৬| ০৫ ই জানুয়ারি, ২০১৭ রাত ১১:৩৩

চাঁদগাজী বলেছেন:



নতুন বছরের শুভেচ্ছা, শুভ কামনা রলো!

০৫ ই জানুয়ারি, ২০১৭ রাত ১১:৪৯

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ ধরে নিয়েছিলাম লম্বা ছুটিতে আছেন ।
ভাল থাকার শুভ কামনা রইল ।

৪৭| ০৫ ই জানুয়ারি, ২০১৭ রাত ১১:৪৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ ধরে নিয়েছিলাম লম্বা ছুটিতে আছেন ।
ভাল থাকার শুভ কামনা রইল ।

৪৮| ০৬ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৮:৫২

চাঁদগাজী বলেছেন:



"কমিইনিটি বিজনেজ মডেল "

-আপনি এই টার্মটা কখন কোথায় পেয়েছেন?

০৬ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:১১

ডঃ এম এ আলী বলেছেন: এই কমিউনিটি বিজনেস টার্মটা বেশ পুরানো । কিছুদিন আগে একে নিয়ে কিছু কথামালা শুনেছিলাম এমেরিকান সোসিওলজিকেল এসোসিয়েসন আয়োজিত এক সেমিনারে । তবে এই টার্মটির কথা বেশ অনেকবার দেখেছি আপনার পোস্টে দেয়া কিছু কিছু পাঠকের কমেন্টের উত্তরে । কোন এক জায়গায় আপনাকে ছোট এটা রিকোয়েস্ট করেছিলাম এ কমিউনিটি মডেল নিয়ে বিম্তারিত একটি পোস্ট দিতে , হয়তবা এটা তেমন গুরুত্ব পায় নাই । তাই আমি এ সম্পর্কে কিছুটা কাজ শুরু দেই নীজে থেকেই ।
ইদানিংকার আমার প্রায় সবগুলি পোস্টেই সমাজের তৃণমুলের উৎপাদকদেরকে সম্পৃক্ত করে কমিউনিটি বিজিনেজ মডেল দাড় করানো যায় কিনা তার একটি প্রস্তুতি চলছে । যাহোক কমিউনিটি বিজনেসের ধারনার মুল কিছু কথামালা নীচে দেখা যেতে পারে ।

The notion of community business is linked to the notion of community ownership, and more widely co-operative models of ownership.

In his History of Community Asset Ownership, Steve Wyler argues that community ownership represents a strain of English socio-political thoughts and activism that can be traced back to the progressive removal of common land from the Norman Conquest and thereafter।The development of railway preservation was an early post-war example of community business, blending volunteers with paid staff and trading from passenger income.

In 2014, the UK’s Big Lottery Fund agreed to endow Power to Change, a new charitable trust to support the growth and development of community enterprise. A report commissioned by Power to Change mapped the Community Enterprise Sector described five distinct types of Community Business।

ধন্যবাদ সুন্দর প্রশ্রটি করার জন্য ।

৪৯| ১০ ই জানুয়ারি, ২০১৭ রাত ১০:৫৮

চঞ্চল হরিণী বলেছেন: খুবই দারুণ একটা নববর্ষের পোস্ট, যদিও আমার দেখতে অনেক দেরি হয়ে গেলো। ব্যস্ততার জন্য আসার সময়ই পাচ্ছিনা। এতো চমৎকার সব লিলি ফুল দেখে মনটাই জুড়িয়ে গেলো। টাইগার লিলি দেখতে খুব সুন্দর। বারমুডা লিলি তো অদ্ভুত! সুঘ্রানি কস্তুরি আমার ভীষণ প্রিয়। কিন্তু অনেক বছর হোল দেখিনা, ঘ্রাণ শুঁকি না। সর্বশেষ চাঁদগাজী ভাইয়ের মন্তব্য এবং আপনার প্রতিমন্তব্যে একটা জিনিস জানতে ইচ্ছে হচ্ছে, কমিউনিটি বিজনেস টার্মটা কি ডঃ ইউনুস সাহেবের সামাজিক ব্যবসা ধারণার সাথে মিলে যায় ?
পরিশেষে আপনার জন্য শ্রদ্ধা মেশানো হৃদয় লিলির শুভেচ্ছা আলী ভাই।

১৩ ই জানুয়ারি, ২০১৭ ভোর ৪:১৫

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য । কামনা করি খুব শীঘ্রই কস্তুরী লিলির ঘ্রাণ শুঁকার সুযোগ পান । নদীর ধারে খাল বিলের পারে কস্তুরী লিলি পাওয়া যায় সেখান থেকে সহজেই এর বাল্ব সংগ্রহ করা যায় । দু:খিত বিলম্বিত উত্তরের জন্য । হঠাৎ করে মডেম বিকল হয়ে যাওয়ায় আর্ডার দিয়ে প্রভাইডারের কাছ হতে নতুন সুপার রুটার পেতে ২দিন লেগে যায় ।

কমিউনিটি বিজনেস মডেল ও ড: ইউনুসের সামাজিক ব্যবসা মডেলের মধ্যে যথেস্ট পার্থক্য আছে ।
প্রথমটি হলো কমিউনিটি বিজিনেজ ধারনাটি চালু হয় দ্বিতিয় বিশ্বযুদ্ধের পর হতেই । আর ড: ইউনুসের সামাজিক ব্যবসা মডেল ধারনাটি Yunus Social Business (YSB) নাম দিয়ে শুরু হয় এই কিছুদিন আগে । এটা মুলত তাঁর মাইক্রো ক্রেডিট প্রগ্রামের একটি সেকেন্ড লাইন অফ ডিফেন্স । মার্কেট ডিসটরসনের জন্য এটা একটা মোক্ষম অস্র হিসাবে কাজ করবে । যত ধরনের ফিসকাল ও নন ফিসকাল ইনসেনটিটিভ আছে তার সবগুলিই উপভোগ করা যাবে সামাজিক ব্যবসা ব্যবসা মডেলের মোরকে । তাই সামাজিক ব্যবসা মডেলের বাইরে যারা থাকবে তারা এক অসম বজার প্রতিযোগিতার সন্মুখীন হবে । অপর দিকে গালভরা একটা সামাজিক নাম গায়ে জড়ানো থাকায় দেশী ও বিদেশী বাজারে বিভিন্ন কোটারী শ্রেণীর একটি প্রিফারেনসিয়াল ট্রিটমেন্ট পাবে এই সামাজিক ব্যবসা , হিলারীর মত রাজনীতিবিদ থেকে শুরু করু ক্যপিটালিসটিক ব্লগের অদৃশ্য আনুকল্য পাবে, এ ছাড়া আরো অনেক হিডেন বিষয়তো আছেই যা এই মন্তব্যের ঘরে ছোট পরিসরে বলা সম্ভব নয় । তবে হা সামাজিক ব্যবসা মডেল লুকস ফাইন , তার পরেও একটা কথা আছে 'চক চক করলেই সব কিছু সোনা হয়ন' । তাই বিষয়টি নিয়ে আরো অনেক গবেষনার প্রয়োজন আছে । কিন্তু গবেশনা করবেটা কে, সকলের তো ইউনুছ ফাউন্ডেশন নেই । নীজের খেয়ে বনের মোষ কতটুকুই বা আর পোষা যাবে , তাই আখেরে হয়ত ড: ইউসুসের সমাজ বেচা কেনা মডেল ডালপালা মেলে শুন্যে উড়তে থাকবে । আমরাও না হয় ভেসে যাব গড্ডালিকা প্রবাহে !!!

শুভেচ্ছা রইল

৫০| ১৩ ই জানুয়ারি, ২০১৭ ভোর ৬:০১

মহা সমন্বয় বলেছেন: আপনার প্রতিটি পোস্টই নোবেল পুরুষ্কার পাওয়ার যোগ্য :D তাই আপনার পোস্টে আর প্রশংসা করতে চাই না।
দুনিয়াবী কিছু ব্যস্ততার জন্য অনেকদিন ধরেই ব্লগে আসতে পরি না, কিন্তু আপনি এবং আপনার পোস্টগুোলা সদা মনে দাগ কেটে যায়। আমার জন্য দোয়া করবেন স্যার আমি যেন অতি শিঘ্রই সামুতে নিয়মিত হতে পারি। :)
ভাল থাকবেন সবসময়। :)

১৩ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৮:০১

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ, যে বড় প্রসংসা করলেন তা রাখার মত আধার কি আমার আছে, সেগুলি তা্ই অনেক বড় বড় ও বিজ্ঞ পন্ডিত লোকদের জন্যই তুলা রইল । মনে হচ্ছিল কোন গুরুত্বপুর্ণ কাজেই হয়তবা ব্যস্ত আছেন । দোয়া করি সামুতে নিয়মিত হোন । লিখাগুলি পাঠে ভাল লাগবে ।

ভাল থাকার শুভ কামনা রইল ।

৫১| ১৩ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৭:১৫

সায়েদা সোহেলী বলেছেন: আপনার পোস্ট মানেই অনেক কিছু জানা , অনেক সম্ভাবনা , সাথে লেখা ও ছবিতে উপভোগ করা

আমার তোলা একটি লিলির ছবি আপনার পোস্ট মানেই অনেক কিছু জানা , অনেক সম্ভাবনা , সাথে লেখা ও ছবিতে উপভোগ করা

আমার তোলা একটি লিলির ছবি



১৪ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:২২

ডঃ এম এ আলী বলেছেন: আপনার তোলা লিলি ফুল খুব সুন্দর, আপনার মত ফুলপ্রেমীদের সংগ্রহে সুন্দর সুন্দর লিলি ফুল থাকা খুবই আনন্দের খবর।
আমার সংগ্রহে তেমন লিলিফুল নেই ।
বাংলাদেশে লিলি ও অর্কিডের বানিজ্যিক চাষের বিপুল সম্ভাবনা আছে । এ লক্ষে আমরা সকলে মিলে চেষ্টা করলে সফলতা আসবে বলে বিশ্বাস করি।
আপনার জন্য টবসমেত এমারেল লিলি ফুলের শুভেচ্ছা রইল ।

৫২| ১৪ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৪

জীবন সাগর বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা আপনাকেও।
অনেক রকম ফুলের সাথে পরিচত হতে পেরে ভালো লাগলো।
ফুলের মতো শুদ্ধতা পাক মানুষের জীবন, টিকে থাকুক ফুলপ্রীতি, শুভকামনা

১৪ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

ডঃ এম এ আলী বলেছেন:
ধন্যবাদ জীবন সাগর , আপনার মুল্যবান কথার সাথে একমত
ফুলের মতো শুদ্ধতা পাক মানুষের জীবন, টিকে থাকুক ফুলপ্রীতি
শুভেচ্ছা রইল

৫৩| ১৫ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:১৫

নীলপরি বলেছেন: আবারো একটা অসাধারণ পোষ্ট পড়লাম ও দেখলাম । শুধু দেখতে একটু দেরী করে ফেললাম ! :(

আপনার নিষ্ঠা এবং পরিশ্রমের প্রতি আমার শ্রদ্ধা রইলো ।

শুভকামনা । :)

১৫ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৪

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ, এত ব্যস্ততার মাঝেও এসে দেখেছেন ও পোস্ট অসাধারণ হওয়ার কথা শুনে ভাল লাগল ।

শুভেচ্ছা রইল ।

৫৪| ১৭ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:১৬

কবি হাফেজ আহমেদ বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা রইলো। কেমন আছেন ভাইয়া?
এত প্রকারের লিলি ফুলের সমাহার সত্যিই অবাক করলো। খুব ভালো লেগেছে।

১৭ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় কবি ভাই । খুশী হলাম এসে দেখেছেন বলে ।
কেমন আছেন, ব্লগে সরব দেখি না যে ।
শুভেচ্ছা রইল ।

৫৫| ১৭ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৮

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় কবি ভাই । খুশী হলাম এসে দেখেছেন বলে ।
কেমন আছেন, ব্লগে সরব দেখি না যে ।
শুভেচ্ছা রইল ।

৫৬| ২৫ শে জানুয়ারি, ২০১৭ রাত ২:১৯

কবি হাফেজ আহমেদ বলেছেন: ভালো আছি ভাইজান। কর্মজীবনের পাশাপাশি কবিতার বইয়ের কাজ নিয়ে ব্যাস্ত ছিলাম। আশা করি এখন থেকে সরব থাকার চেষ্টা করব। ধন্যবাদ ভাইয়া। ভালো থাকবেন। শুভ কামনা সবসময়।

২৫ শে জানুয়ারি, ২০১৭ রাত ৩:৩৪

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ জেনে খুশী হলাম ।
শুভ কামনা রইল ।

৫৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৪৬

মনিরা সুলতানা বলেছেন:
দুবাইয়ের এয়ার
কন্ডিশন্ড ঘরে লিলির
বাল্ব গুলি টবে পোতার পরে
ফুটতে কতদিন সময় লাগায় তা
দয়া করে জানালে খুবই খুশী হব।
==========================================================================

বেশ কয়েক জায়গাতে খোঁজ করেও পেলাম না :(
খুঁজে পেলে আপডেট জানাবো ভাইয়া ।

শুভ কামনা :)

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৫৯

ডঃ এম এ আলী বলেছেন:


অনেক খুশী হলাম আপডেট জেনে ।
আমি গত ২৩ শে ডিসেম্বর ২০১৬ তে বড় দিন উপলক্ষে একজনের কাছ হতে এমারেলী লিলির বাল্ব উপহার পেয়েছিলাম ।
কাগজের প্যাকেট খোলার পরে দেখা যায় এটাতে কলি সমেত একটি দন্ড প্রায় ৮ ইঞ্চি মত লম্বা হয়েছে ।
কিছুই আর করতে হয়নি, বাল্বসহ টবটি জানালার কাছে লাগিয়ে এক কাপ পরিমান পানি দিয়েছি গোড়ায় ।
টবটি যে ঘরে রেখেছি তার তাপমাত্রা নরমেলি ৪ থেকে ৬ ডিগ্রি সে: । দিনে মাঝে মাঝে
ঘন্টা কয়েক মৃদু রোদের আলো পায় । হিউমিডিটি ৮০% ।
তাই সপ্তাহে ২ দিন আধা কাপ করে পানি দিচ্ছি ।
গাছটির গোড়ায় প্রথমে একটি দন্ড ছিল ।
একমাস পরে একটি দন্ড হতে একটি সাদা এমারেলী লিলি ফুল ফুটেছে , বেশ বড় ,
এই দন্ডে আরো ৩ টি কলি আছে সেগুলি এখনো ফুটেনি ।
গাছের গোড়া হতে আরো একটি দন্ড বেড় হয়েছে । আশা করছি
সেগুলি থেকেও এমনি ফুল ফুটবে । বাল্ব বিক্রেতারা বলছে
বাল্ব টবে লাগানোর পরে ফুল ফুটতে ৮ সপ্তাহ লাগবে । কিন্তু আমার
টবে ফুল ফুটে গেছে ৪ সপ্তাহের মধ্যেই ( মনে হয় প্যাকেটে বন্দি
অবস্খাতেই এর কিছু বৃদ্ধি ঘটেছে ।
আমার অবস্খা জানালাম, বাজারের পাওয়া যাওয়া প্যাকেট বাল্ব হতে
এমারেলী লিলি জন্মানোর জন্য এটাই আমার প্রথম প্রচেস্টা ।
আপনি সেখানকার দোকানে লিলির বাল্ব পাচ্ছেন না শুনে দু:খ পেলাম ।
বাল্ব না পেলে ফুল সহ টব কিনে ফেলুন । ফুল ফুটা শেষ হলে রেখে দিবেন
আগামী বছর এর থেকেই গাছ হবে ।
ফুল গাছ বিক্রতা স্টোরের সাথেও কথা বলে দেখতে পারেন । তারা হয়ত
বাল্ব ম্যানেজ করে দিতে পারে ।

আমি একটি লিংক দিলাম নমুনা হিমাবে । দুবাই এ এমন কিছু থাকতে পারে।
আপডেট জানালে খুশী হব

শুভেচ্ছা রইল

http://www.jparkers.co.uk/bulbs-tubers/amaryllis-special-offers/amaryllis-special-offers

Amaryllis Special Offers

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.