নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

ছবি ব্লগ প্রতিযোগীতায় পেশকৃত ছবি বিষয়ে একজন পাঠকের একান্ত নিজস্ব অনুভুতি, পর্যালোচনা ও মুল্যায়ন

২৯ শে জুন, ২০২১ সকাল ৭:০৭


যদি পেতাম এমনি একটি ক্যলিডোমিক টিউব তাহলে এই বিশাল ছবি ব্লগ প্রতিযোগীতায় জমা পড়া সবগুলি ছবি বহুমুখী দর্শন নিয়ে দেখতে পারতাম। কিন্তু যা নেই তা নিয়ে অক্ষেপ করে লাভ কি । কিছুটা সময় অপেক্ষা করলে বিজ্ঞ বিচারকদের পর্যবেক্ষন শেষে মুল্যায়নটাও জানা যাবে পরিস্কার ভাবে । যাহোক সামু আয়োজিত এ ছবি প্রতিযোগীতায় একজন অংশগ্রহনকারী হিসাবে অনুভুত হলো ছবি প্রতিযোগিতা নিজেকে চ্যালেঞ্জ করার এক দুর্দান্ত উপায়। বিচারকদের প্যানেলে জমা দেওয়ার চিন্তাভাবনা একজন ফটোগ্রাফারকে সুন্দর ছবি তৈরি করতে উদ্বুদ্ধ করে। পুরস্কারের জন্য মনোনীত হওয়াটাই বড় কথা নয় বরং পুরষ্কার জয়ের সুযোগটি হাতছাড়া না করাও কম বিষয় নয় । প্রতিযোগীতায় না জিতলেও, অভিজ্ঞতা তাঁকে আরও ভাল ফটোগ্রাফার করে তুলতে পারে । এখানে উল্লেখ করতে হয় দুর্ভাগ্যক্রমে, বেশিরভাগ ফটো প্রতিযোগিতাগুলি কোনও প্রতিক্রিয়া বা ফিডব্যাক জানায় না, বিজ্ঞ বিচারকগন প্রতিযোগীদের ছবিগুলি সম্পর্কে কি ভেবেছেন তা শোনার কোনও উপায় থাকেনা । প্রতিযোগী কেন জিতেন নি তা যদি তাঁরা জানতে না পারেন তবে পরবর্তী প্রতিযোগিতার জন্য তাঁরা কিভাবে নিজেদের দুর্বল দিক গুলিকে অতিক্রম করবেন , কিংবা একজন ভাল ফটোগ্রাফার হিসাবে উন্নতি করবেন? তাই এই ছবি প্রতিযোগীতার একটি মনোজ্ঞ ফিডব্যাক পেলে আমরা সকলেই উপকৃত হবো বলে আশা করি।

আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি ছবি প্রতিযোগিতার জন্য নির্বাচিত বিজ্ঞ বিচারক প্যনেলের নিজস্ব অনন্য দৃষ্টিভঙ্গি রয়েছে, কারণ তাঁরা অনেকগুলি ছবি দেখবেন । প্রতিযোগিতায় অংশ গ্রহনকারী গুণী ব্লগারদের সুন্দর সুন্দর ছবিগুলির মধ্যে সেরা মনোনীত হওয়া এবং অমনোনিত হওয়ার মধ্যে হয়ত খুবই ক্ষীন পার্থক্য থাকবে । শুধু মাত্র ছবির কলাকৌশল , উপস্থপনা শৈলী , রচনা , এবং থিমের মধ্যে কিছুটা গুণগত পার্থক্য থাকার কারণে কেও হবেন সেরা, কেও স্থান পাবেন পাশে। আকর্ষনবিহীন রচনা, দুর্বল বিষয় নির্বাচন, ছবি তৈরী ও উপস্থাপনার নিয়মের বিষয়ে ভুল বোঝাবুঝি বিচার কাজে বেশ গুরুত্বপুর্ণ হওয়ায় আপাত দৃষ্টিতে অনেক ছবিই সেরার তালিকায় যাওয়ার যোগ্যতা রাখলেও হয়ত সেরার জায়গাটি দখলে ব্যর্থ হবে।

মন্তব্য ও লাইকের বন্যায় ভাষা ছবি ব্লগ প্রসঙ্গ
সাধারন পাঠক দর্শক হিসাবে বিশ্বাস করি সুবিজ্ঞ বিচারকগন প্রতিযোগিতায় দাখিলকৃত সবগুলি ছবিকেই গুরুত্ব দিয়ে বিবেচনা করবেন। প্রতিযোগীতার জন্য ছবি ব্লগে জমা পড়া এমন কিছু ছবি আছে যেগুলিতে পাঠক/দর্শকগন জয়ের প্রত্যাশা ব্যক্ত করেছেন , তবে অবশ্যই তা এ লক্ষ্যে নয় যে "আমি এই ছবিটি পছন্দ করি, বিচারকরাও তা পছন্দ করবেন।" সে সকল নিছক পাঠক ও দর্শক বৃন্দের ব্যক্তিগত অভিমত। এই ছবি প্রতিযোগীতায় বিজ্ঞ বিচারক প্যনেলের তালিকা দেখে দৃঢ় বিশ্বাস কচ্ছিন কালেও তাঁরা কারো দ্ধারা প্রভাবিত হবার মতো ব্যক্তিত্ব নন। এছাড়া শ্রদ্ধেয় বিচারকগনের বিজ্ঞতার সাথে যুক্ত রয়েছে এই ছবি প্রতিযোগীতার কঠিন শর্ত ও নিয়মাবলী । বিজ্ঞ বিচারকগন সে বিষয়গুলিও বিবেচনায় রাখবেন তাতে বিন্দু মাত্র সন্দেহ নাই ।
.
প্রতিযোগীতায় দাখিলকৃত ছবিগুলির ফটোগ্রাফারদের দৃষ্টিভঙ্গিটাও লক্ষনীয় হয়েছে, কিভাবে ছবি দেখতে হয় আর তা দেখাতে হয় তা প্রতিযোগীতায় অংশগ্রহনকারী সকলেই সুন্দরভাবে দেখিয়েছেন । অবশ্য দুয়েকটি ছবিতে দেখা গেল বিষয়টিকে দেখা ও বুঝাবার জন্য যেখানে সম্মুখ চেহারার প্রয়োজন সেখানে থাকা কারো পশ্চাদ দেশের সাথে প্রকৃতির শোভা প্রদর্শন করা হয়েছে , বুঝাই যায়না ফটোগ্রাফীর ফোকাসটি ছিল কি । সেরকম ছবিতে খুটে খুটে দেখতে হয় আসলেই ফটোগ্রাফারের ফোকাসটি ছিল কি ।

দেখা এবং দেখানোর মধ্যে ফটোগ্রাফির একটি চিহ্নিত পার্থক্য রয়েছে।বিষয়টা ভাল ভাবে ধরা পরে যে সমস্ত ছবিতে স্ন্যাপশট বিশ্ব কিংবা সেলফি বিশ্ব দেখাতে চেয়েছেন ফটোগ্রাফার । কিছু ছবির দিকে তাকালে দেখা যায় সেগুলি দৈনন্দিন জীবনের বিপরীতে, সৌন্দর্য এবং হাস্যরসের সন্ধান করে।অথচ বিশেষজ্ঞগন বলেন "আমরা যাকে শিল্প বলি, সেটি আসল শিল্পের উপ-উৎপাদক।" শিল্পটি সৃজনশীল প্রক্রিয়া, সমাপ্ত ছবি নয়।

আলো প্রতিসরনকারী ক্যমেরায় ধারণ করা ছবিতে নীচে দেখানো হুড মাউন্টেনের মত সুন্দর ছবি থাকলেও তাতে যদি না থাকে শিল্পের মহিমা তবে সে সেরা ছবির তালিকায় যাওয়ার সম্ভাবনা হারায় ।


তাই ছবির প্রাণ তার শিল্প সুষমায় । আর এরকম শিল্প সুষমাময় অনেক সুন্দর ছবিই আছে এই ছবি প্রতিযোগীতার ব্লগে । তাই প্রায় শতাধিক ছবি ব্লগ ঘেটে সেরা ছবি নির্বচান, বিচারকদের জন্য প্রয়াসলব্দ কাজই হবে।উনাদের কষ্ট সাধ্য প্রয়াসের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা। এটা সত্য যে যদি কোনও ফটোগ্রাফে মনোযোগের চিহ্নটি প্রকাশ না পায় তবে তা জিততে পারে না। এটা জানা কথা যে বিজ্ঞ বিচারকগন কোনও ছবিতে ফটোগ্রাফারের কতটুকু মনযোগ ছিল তা অনুভব করতে পারবেন ভাল করে । তাঁরা জানেন একটি ফটোগ্রাফের মুল লক্ষ্য হলো শিল্প তৈরির সংবেদনটি বহন করা এবং কোনও ফটোগ্রাফারের তোলা ছবিতে সেই অভিপ্রায়টি অনুপস্থিত কিনা সেটাও বিজ্ঞ বিচারকগন অনুভব করতে পারবেন বলে দৃঢ়ভাবে বিশ্বাস করি যা আমাদের মত সাধারন দর্শক ও ফটোগ্রামারের পক্ষে মুল্যায়ন করা একটি দু:সাধ্য ব্যপার ।

নিয়মভাঙ্গা ছবি প্রসঙ্গ

নিয়মভাঙ্গা ছবি স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাখ্যান ,এটা সকলেই জানি ও মানি , তাই এদিকটাও যে বিবেচনায় থাকবে তা নিশ্চিত , এটাও বিজ্ঞ বিচারকদের জন্য কঠিন ও সময় সাপেক্ষ বটে ।

ছবিগুলি সঠিক ফোকাসে আছে কিনা তা নিশ্চিত করাও কঠিন কাজ । ছবির ফোকাসের নিয়মটি সুস্পষ্ট হলেও অনেক ছবিতেই দেখা গেছে ফটোগ্রাফার অনেক ক্ষেত্রেই তা এড়িয়ে গেছেন । ছবিতে ভুল জিনিস ফোকাসে রয়েছে এমনটিউ দেখা গেছে। গভীর অন্তরদৃষ্টি ও ক্লোজ আপ ভিউ ছাড়া ফোকাল পয়েন্ট নিরোপন একটু কঠিন হয়ে ধরা দিয়েছে । এমনো ছবি দেখেছি যেখানে সাবজেক্টের নাক বা কানের দিকটি চোখের দিকে নয়। দৃঢ়ভাবে বিশ্বাস করি বিজ্ঞ বিচারকগন সবকিছুই সুক্ষ দৃষ্টিতে দেখতে পাবেন ।


জমা দেয়া অনেক ছবি ব্লগেই দেখা যায় চয়ন করা বিষয়গুলি প্রায়শই ফটোগ্রাফারের ব্যক্তিগত, যা অন্য কারও কাছে অর্থহীন। যথা ফটোগ্রাফারের বিড়াল , তার শিশু, তাঁর প্রিয় ব্যক্তিত্ব - সেগুলি তাঁর এবং নিকটবর্তী পরিবার ছাড়া অন্য কারও কাছে আকর্ষণীয় নয়। এটি একটি প্রতিযোগিতার বিচারের পক্ষে সবচেয়ে হৃদয়বিদারক অংশ, আমরা বাচ্চাদের বা পোষা প্রাণীর ছবিগুলি দেখতে পাই যা স্পষ্টতই ভালবাসায় ভরা, তবে ছবিগুলি অর্থহীন যথা ছবিতে থাকা বিড়ালের কোনও অনন্য দৃষ্টিভঙ্গি না থাকে তবে এটি কেবল একটি বিড়ালেরই ছবি।

সংমিশ্রণ, সংমিশ্রণ, সংমিশ্রণ

প্রতিযোগিতার জন্য সন্নিবেশিত অনেক ছবি ছবি ব্লকের সেটআপের মধ্যে কেবল মোহনীয় নজড় কাড়ার জন্য যুক্ত হয়েছে বর্তমান কিংবা অতীতের সংগ্রহ হতে স্মৃতির পাতা হাতরিয়ে। এমনতর কম্পোজিসনের কারণে অনেক ছবি ব্লগ ছিটকে যেতে পারে এমনকি বাকী ছবিগুলি সুন্দর ও আশ্চর্যজনক হলেও।

এমনকিছু ছবিও আছে যা খালি চোখে দেখলে মনে হবে তার মধ্যে সারবস্তু বলে তেমন কিছু নেই , মানে ছবি নীজে কথা বলেনা , টেনে টুনে বেড় করতে হয় ছবি কি বলতে চায় । এরকম বিমুর্ত ছবি মুল্যায়ন আমাদের মত সাধারণ দর্শকের জন্য কঠিন হলেও বিজ্ঞ বিচারকদের কাছে মুল্যায়িত হবে যতার্থভাবে এ প্রতিতি মনে জাগে ।

মাষ্টার লাইটিং প্রসঙ্গ

দেখা গেছে কতেক ফটোগ্রাফার অন-ক্যামেরা বা অফ-ক্যামেরায় অনেকটা অসচেতন । এটি একটি ভাল লক্ষন বলে মনে হয়নি , কারণ আমরা দেখে আছছি যে সেরা সেরা ছবিগুলি প্রচুর পরিমানে আলোকিত ( লাইটিং) হয়। যে কোনও ছবি প্রতিযোগিতায় অনুরূপ ছবিগুলির মধ্যে ভাল আলোকিত ( লাইটিং ) ছবিগুলিরই বিজয়ী হওয়ার সম্ভাবনাই বেশী, অবশ্য সবই বিজ্ঞ বিচারক বৃন্দের এতিয়ার ভুক্ত ।

ভ্রমন কালীন সময়ের ছবি প্রসঙ্গ

ছবি প্রতিয়োগীতার নিয়মাচার মেনেই ফটোগ্রাফারদের ভ্রমণ থেকে চয়নকৃত ছবি গুলিতে প্রায়শই বিশেষ কোন ঐতিহাসিক স্থানের ছবির সংযোজন রয়েছে দেখা যায় , সেখানে বাজার এবং স্থানীয়দের উপস্থিতির অভাব অনেকটাই পরিলক্ষিত হয়েছে ।


HDR ছবি প্রসঙ্গ

হাই ডেনসিটি রেজুলেসনের অনেক ছবি বিশেষ করে সৈকতদৃশ্যের ছবিগুলিতে ওভারসেচুরেটেড এবং অবাস্তব রঙএর সমাহার দেখা যায় । যথা কক্সববাজার সমুদ্র সৈকতে বিচরণকালে বেলাভুমিতে আছরে পড়া জলরাশি বড়ই ঘোলা সবাই তা জানে কিন্তু কিছু ছবিতে সৈকতের ছবিতে থাকা নীলাভপানি কি জানান দেয় ?

ভবনাদির ছবিতে নির্মাণ শৈলীর প্রদর্শন হতে পারে তবে অনেকগুলিরই কোনও ভিজ্যুয়াল এফেক্ট পরিলক্ষিত হয়নি উদাহরণস্বরূপ যেমনটি দেখা যায় নীচের ছবিতে ।


যদিউ এইচডিআর ( HDR) ফটোগ্রাফি বিশেষত ল্যান্ডস্কেপ কিংবা ট্র্যাভেল থিমযুক্ত ছবিগুলি প্রাকৃতিক দৃশ্যাবলীকে বেশী প্রাণবন্ত করে ।তবে এইচডিআর প্রায়শই হাইপারস্যাচুরেটেড কালার এবং অবাস্তব টোনাল পরিসীমাসহ ছবি তৈরি করতে ব্যবহৃত হয় এবং এই কারণে এই সুপার-টোনাল ফটোগুলি সাধারণত অনেক প্রতিযোগীতাতেই প্রত্যাখ্যানের দিকেই যায় ।

ফটোশপ প্রসঙ্গ

আমরা জানি ফটোশপের জন্য কিছু চিত্তাকর্ষক ফিল্টার রয়েছে। এটি ব্যবহার করে তৈরী ছবিগুলি অনেক সময় শিতলতা প্রদর্শন করে । যেমন ফটোশপের মাধ্যমে চাঁদকে কোন ভবন বা পছন্দনীয় স্থানে প্রতিস্থপান করে একটি আকর্ষনীয় ভিজ্যুয়াল এফেক্ট দেয়ার চেষ্টা করা হলেও চাঁদের সে আসল রোশনি ঢাকাই পড়ে যায় ।


ভ্রমণ বা স্ট্রিট ফটোগ্রাফি প্রসঙ্গ

ভ্রমণ বা স্ট্রিট ফটোগ্রাফিগুলির অনেকগুলিই আশেপাশের মানুষের অস্তিত্ববিহীন । মনে হয় ছবি তোলার জন্য চারদিকে কারফিউ কিংবা কড়াকড়ি লকডাউন কিংবা রাত্র নীশিতে সুর্যের আলোতে তুলা , এরকম ভ্রমন ছবিগুলি হতে চয়নকৃত ছবি মুল্যায়ন বেশ কঠিন ব্যপার বটে । কারণ সমস্যাটি হ'ল ফটোগ্রাফার এবং ছবির বিষয়ের মধ্যে ভিজিটিং আওয়ারে দর্শক সমাগমের চিহ্নমাত্র নেই অনেক ছবিতে । জানিনা কত সময় অপেক্ষা করলে জনসমাগমের স্থানে এমন জনশুন্য পরিবেশে ফটোগ্রাফারের সাথে তাঁর ছবির বিষয়বস্তুর সংযোগে ছবি তোলার সুযোগ পাওয়া যায় । যাহোক ধৈর্য ধারন করে অতি চমৎকার মুন্সিয়ানায় ভ্রমনকালে ঐতিহাসিক নিদর্শন সমুহের প্যনরমিক ছবি সমৃদ্ধ ছবি ব্লগ উপহার দেয়ার জন্য প্রতিযোগীতায় অংশ গ্রহনকারী সকলের প্রতি রইল শশ্রদ্ধ কুর্ণিশ । আমরা সাধারণ দর্শক যা খালি চোখে দেখি সে সবই মোহিত করে দারুনভাবে । ছবির মুল্যায়ন করা দু:সাধ্যই বটে । তাইতো দেখা যায় গুণী ব্লগার পাঠক দর্শকের মন্তব্য ও লাইকে অনেক পোষ্ট ভেসে গেলেও লাইক আর মন্তব্যের খড়ায় ভাসতে থাকা অনেক ছবি ব্লগ শ্রদ্ধেয় বিজ্ঞ এডমিনদের বহুমুখী দর্শন ও সুবিবেচনায় তার নীজ গুনেই চলে যায় নির্বাচিত পাতার আসরে । যোগ্যের যোগ্য স্থান হবেই হবে ।

বিজ্ঞ বিচারকদের বিবেচনায় ফটোগ্রাফারদের সত্ তা, সরলতা, আবেগ, সুন্দর থিম এবং সুকৌশলী রচনা শৈলী সমৃদ্ধ ছবি গুলি হতে সর্বদিক বিবেচনায় নির্বাচিত সেরা ছবি ব্লগ দেখার জন্য অধীর আগ্রহে রইলাম ।

সবশেষে এমন একটি চিত্তাকর্ষক ছবি ব্লগ প্রতিযোগীতা আয়োজনের জন্য সামু কতৃপক্ষের প্রতি রইল সাধুবাদ ও কৃতজ্ঞতা ।

বিশেষ দ্রষ্টব্য : পোষ্টে ব্যবহৃত কোন ছবিই এই ছবি ব্লগ প্রতিযোগীতা হতে নেয়া হয়নি। সবগুলি ছবিই
গুগল অন্তরজালের পাবলিক ডমেন হতে চয়নকৃত, এ জন্য গুগল অন্তর্জালের প্রতি রইল কৃতজ্ঞতা ।

মন্তব্য ১১৯ টি রেটিং +২৮/-০

মন্তব্য (১১৯) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০২১ সকাল ৭:৫৫

করুণাধারা বলেছেন: প্রতিযোগিতায় অংশ নেয়া ছবিগুলো পর্যালোচনার নানা দিক চমৎকার ভাবে আলোচনা করেছেন। শুধুমাত্র লাইক দেবার জন্য লগইন করলাম এখন। আশাকরি পরে আবার আসার সুযোগ পাবো।

৩০ শে জুন, ২০২১ রাত ১:৩৫

ডঃ এম এ আলী বলেছেন:

ধন্যবাদ , আপনার মুল্যবান মতামত
জানার অপেক্ষায় রইলাম ।

শুভেচ্ছা রইল

২| ২৯ শে জুন, ২০২১ সকাল ৮:২৫

কামাল১৮ বলেছেন: চমৎকার বিশ্লেষন।অনেক কিছু সম্পর্কে বিস্তারিত জানা গেল।

৩০ শে জুন, ২০২১ রাত ১:৩৬

ডঃ এম এ আলী বলেছেন:
বিশ্লেষন চমৎকার হয়েছে শুনে খুশী হলাম ।

শুভেচ্ছা রইল

৩| ২৯ শে জুন, ২০২১ সকাল ৯:১৩

সাসুম বলেছেন: চমৎকার পোস্ট! অসাধারন বিশ্লেষণ! পুরা ফিউচার ছবি ব্লগে এটেন্ড করতে চাওয়া ব্লগার দের জন্য আইডিয়া, সাজেশান ও একদম অক্ষরে অক্ষরে দেয়া বিশ্লেষণ!

আপনার এই চমকপ্রদ পোস্টের জন্য আপনার জন্য রইলো উত্তম ঝাঁঝাঁ

৩০ শে জুন, ২০২১ রাত ১:৫৬

ডঃ এম এ আলী বলেছেন:




পোষ্ট চমৎকার ও অসাধারণ হয়েছে শুনে ভাল লাগল ।
মন্তব্যের শেষ শব্দ ঝাঁঝাঁ এর ব্যবহার অনেকদিন পরে দেখলাম ।
ভাবের এমন উত্তাপি প্রকাশ সত্যিই বিরল । এই শব্দ প্রসঙ্গে
মনে পড়ে গেল শরৎচন্দ্রের শ্রীকান্তের কথা যেখানে বলা হয়েছিল
'‌'যেমন করিয়া বলি, তেমন করিয়া ত তাহারা একটির পর একটি
শৃঙ্খলিত হইয়া ঘটে নাই। অথচ জিনিষটি ঠিক কি, তাহার সমস্ত
পরিচয়টা না দেওয়া পর্য্যন্ত, চেহারাটা কিছুতেই পরিষ্কার হইবে না।
কারণ ... বলিলাম, তুমি বুঝিয়ে বল গে রতন, আজ নয়, কাল
সকালেই দেখা হবে। ... স্তব্ধ নিশীথ রাত্রি ঝাঁঝাঁ করিতে লাগিল'।
ঠিক তেমনি আমি বলতে পারি নাই অনেক কথা , রাতে এই
পোষ্টের লেখাটি লেখতে লেখতে সত্যই মনে হচ্ছিল যেন
স্তব্ধ নিশীথ রাত্রি ঝাঁঝাঁ করছে , ঘুমের ঘোড়ে লেখা মোটেও
আগাচ্ছিল না তাই অনেক কথাই বলতে পারি নাই ।

শুভেচ্ছা রইল

৪| ২৯ শে জুন, ২০২১ সকাল ৯:২৯

জুন বলেছেন: আপনার বিশ্লেষণে আমি মুগ্ধ ডঃ এম এ আলী ভাই। খুবই গুরুত্বপূর্ণ এবং তথ্যপুর্ন লেখা। তবে বিষয়টি শুরুতে যেমন হাল্কা আর আনন্দময় ছিল সত্যি বলতে কি তা শেষ পর্যন্ত রেষারেষিতে না পৌছায় সেটাই মাঝে মাঝে মনের ভেতর উকি দিচ্ছে। আমি আশা করি এই বিষয় নিয়ে আমাদের ব্লগারদের মাঝে যেন কোন মনমালিন্য না হয় । তবে এটা সম্পুর্ন আমার মতামত আলী ভাই ।
ভালো থাকুন সবসময় :)

৩০ শে জুন, ২০২১ রাত ৩:১৮

ডঃ এম এ আলী বলেছেন:



একটি পোষ্টকে ভাল লাগার জন্য যতগুলি
বিশেষন যথা মুগ্ধতা , গুরুত্বপুর্ণ ও তথ্যপুর্ণ
সকল কথাই সুন্দরভাবে ব্যক্ত হয়েছে ।
আমার মনে হয় আপনার আশংকার তেমন
কোন কারণ ঘটবেনা । বিজ্ঞ বিচারক বৃন্দের
রায় বেড়োনোর পরেও বিষয়টি আনন্দপুর্ণই
থাকবে । বিজ্ঞ বিচারক প্যনেলের প্রতি
সকলে্রই পুর্ণ আস্থা রয়েছে এবং সেটা
বজায় থাকবেই । শতাধিক ছবি ব্লগ হতে
প্রায় ১২/১৩ শত ছবি সাথে বর্ননামুলক
কথামালার বহমাত্রিক চুলচেরা বিশ্লেষন করে
সেরা ছবি নির্বাচন সত্যিই একটি কঠিন ও
চ্যালেঞ্জিং জব । সেরা হিসাবে বিবেচিত ছবিটির
সাথে অন্য ছবির হযত খুবই সামান্য ব্যবধান
থাকবে। বিষয়গুলি প্রতিযোগী সহ সকল ব্লগার
সানন্দে গ্রহন করবেন বলেই আমার বিশ্বাস ।
ছবি প্রতিযোগীতাটি আমার বিবেচনায় সম্পৃতি
প্রকাশের একটি উত্তম দিক হিসাবে পরিগনিত
হবে । বিজ্ঞ বিচারকগন ইতিমধ্যে লাইভে এসে
ফিড ব্যাক দিচ্ছেন এবং এই ফিড ব্যাক চালিয়ে
যাবেন বলে ইচ্ছা ব্যক্ত করছেন। আশা করছি
তাঁদের মুল্যবান ফিডব্যাক আমাদেরকে ভাল
মানের ছবি ব্লগ নির্মানে সহায়তা করবে ।

শুভেচ্ছা রইল

৫| ২৯ শে জুন, ২০২১ সকাল ৯:৩৪

সোহানী বলেছেন: অসাধারন, ঠিক আমার দৃষ্টিভঙ্গীতেই বলেছেন। খুব ব্যাস্ততার সাথে বেশ মন খারাপ সময় যাচ্ছে বলে ব্লগে সময় দিতে পারছি না। এ কথাগুলো মনের মাঝে ঘুরপাক খাচ্ছে কিন্তু সময় করে লিখতে পারছি না। কিন্তু আপনার লেখনীতে এর চেয়ে ভালোভাবে ফুটে উঠেছে।

শুধু ক্যামেরা থাকলেই ফটোগ্রাফার হওয়া যায় না। অর্ন্তদৃষ্টি যেমন দরকার তেমনি বর্হিদৃষ্টিও দরকার। সেটা কিছুটা কঠিন বা সহজও। এরচেয়ে বেশী পন্ডিতি নাই করি আজ। পরে আবার আসবো।

৩০ শে জুন, ২০২১ ভোর ৪:২৪

ডঃ এম এ আলী বলেছেন:



আপনার দৃষ্টিভঙ্গির প্রকাশ আমার লেখার
মধ্যে পরিস্ফুট হয়েছে জেনে ভাল লাগল।
সমাজ সেবীদের করোনার সময় ব্যস্ততা
বেড়ে যাওয়াইতো স্বাভাবিক । এর মাঝেও
যে ব্লগে সময় দিতে পারছেন সেতো
আমাদের জন্য পরম সৌভাগ্য ।

ক্যমেরা থাকলেই ছবি তোলা যায় সুন্দর
আকর্ষনীয়ছবি ব্লগ রচনা করা যায় । তবে
হালকা কিংবা ভারিযে ভাবেই নিই না কেন
প্রতিযোগীতায় সেরা ছবি নির্বাচিত হওয়ার
প্রশ্নে বহুমাত্রিক মানদন্ডের চুলচেরা
বিশ্লেষনের মধ্য দিয়েই একটি ছবিকে
যেতে হবে ।

যাহোক আপনার মুল্যবান পন্ডিতি
কথাগুলি শুনার অপেক্ষায় থাকলাম ।

শুভেচ্ছা রইল

৬| ২৯ শে জুন, ২০২১ সকাল ৯:৪১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: নির্বাচকমণ্ডলীর রায়ের পূর্বে আপনার এই অসাধারন বিশ্লেষণটি খুবই সময়োপযোগী হয়েছে।

৩০ শে জুন, ২০২১ ভোর ৪:২৫

ডঃ এম এ আলী বলেছেন:


মুল্যবান মতামতের জন্য ধন্যবাদ ।

শুভেচ্ছা রইল

৭| ২৯ শে জুন, ২০২১ সকাল ৯:৪৪

হাবিব বলেছেন: দারুণ লিখেছেন। আপনার এই পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত পড়লাম। আমি সাধারণত এত লম্বা পোস্ট পড়িনা । এই পোস্ট থেকে অনেক কিছু জানলাম। ডা. এম এ আলী ভাইয়ের জন্য অসংখ্য ধন্যবাদ।

৩০ শে জুন, ২০২১ ভোর ৪:৩১

ডঃ এম এ আলী বলেছেন:



গতানুগতিকের বাইরে গিয়ে
আপনার মুল্যবান সময় ব্যায় করে
পোষ্টটি মনযোগ দিয়ে পাঠ করেছেন
শুনে ভাল লাগল ।
আপনার মুল্যায়নে আমি সত্যিই
অনুপ্রানিত ।

শুভেচ্ছা রইল

৮| ২৯ শে জুন, ২০২১ সকাল ১০:০৩

তারেক ফাহিম বলেছেন: চমৎকার বিশ্লেষন।

৩০ শে জুন, ২০২১ ভোর ৪:৩২

ডঃ এম এ আলী বলেছেন:
বিশ্লেষন চমৎকার হয়েছে শুনে ভাল লাগল ।

শুভেচ্ছা রইল

৯| ২৯ শে জুন, ২০২১ সকাল ১০:০৩

নিয়াজ সুমন বলেছেন: পোস্টটি পড়ার পরে বুঝতে পারলাম আপনি সবগুলো ছবি ব্লগ যতেষ্ট সময় নিয়ে পর্যবেক্ষন করেছিলেন। আর তার পাঠউদ্ধারও আলোচনা খুব নিপুন হাতে চমৎকার ভাবে জটিল কিন্তু সুক্ষ বিষয় গুলো সবার জন্য উপস্থাপন করেছেন অত্যান্ত দক্ষতার সহিত।
যা ছবি প্রেমীদের বিশেষ উপকার দিবে ভবিষৎএ।

যাই হোক আপনার এই দীর্ঘ পরিশ্রমের সুন্দর পোস্ট করার জন্য সতত ভালোবাসা ও শুভেচ্ছা রইলো আলী ভাই..
:)

৩০ শে জুন, ২০২১ ভোর ৪:৩৭

ডঃ এম এ আলী বলেছেন:

আপনার সুন্দর মন্তব্যে আমি মুগ্ধ
ও অনুপ্রানিত ।
লেখাটি কারো উপকারে আসলে
আমার পরিশ্রম স্বার্থক হয়েছে
বলে মনে করব ।

শুভেচ্ছা রইল

১০| ২৯ শে জুন, ২০২১ সকাল ১০:১০

মোস্তফা সোহেল বলেছেন: খুব সুন্দর করে লিখেছেন।ধন্যবাদ ভাইয়া।

৩০ শে জুন, ২০২১ ভোর ৪:৩৮

ডঃ এম এ আলী বলেছেন:

লেখাটি সুন্দর অনুভুত হওয়ার জন্য ধন্যবাদ ।

শুভেচ্ছা রইল

১১| ২৯ শে জুন, ২০২১ সকাল ১০:২১

সুমন জেবা বলেছেন: ছবি ,ছবির ফোকাস ,ছবির ভাষা,ও উপস্হাপন নিয়ে তথ্যপুর্ন এই লেখা আগামীতে ছবি প্রেমীদের সত্যিই উপকার দিবে।
সুন্দর পোস্টের জন্য ভালোবাসা ও শুভেচ্ছা ..

৩০ শে জুন, ২০২১ দুপুর ১:১২

ডঃ এম এ আলী বলেছেন:


পোষ্টটি ছবি প্রেমীদের উপকারে আসবে
এবং আপনার ভালবাসার কথা শুনে
খুবই খুশি হলাম ।

আপনার প্রতিউ শুভেচ্ছা রইল

১২| ২৯ শে জুন, ২০২১ সকাল ১০:২৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: অসাধারণ পোস্ট। এমন বিচার বিশ্লেষনের দ্বারাই নির্বাচিত হউক ছবি ব্লগ

জাজাকাল্লাহ খাইরান ভাইয়া জি

৩০ শে জুন, ২০২১ দুপুর ১:১৩

ডঃ এম এ আলী বলেছেন:
পোষ্ট অসাধারণ অনুভুত হওয়ার জন্য ধন্যবাদ ।

শুভেচ্ছা রইল

১৩| ২৯ শে জুন, ২০২১ সকাল ১০:৪৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার বিশ্লেষণ।

৩০ শে জুন, ২০২১ দুপুর ১:১৫

ডঃ এম এ আলী বলেছেন:
বিশ্লেষন চমৎকার অনুভুত হওয়ার জন্য ধন্যবাদ।

শুভেচ্ছা রইল

১৪| ২৯ শে জুন, ২০২১ সকাল ১১:৪১

শেরজা তপন বলেছেন: আপনি আপনার নামের প্রতি সুবিচার করে অতি উচ্চামার্গীয় লেখা লিখেছেন।
আকর্ষনীয়,- বিস্তারিত বর্ণনায় দারুন সমৃদ্ধ এই পোস্টে ফটোগ্রাফাররা ভীষন উপকৃত হবেন নিঃসন্দেহে!

ধন্যবাদ আপনাকে।

৩০ শে জুন, ২০২১ দুপুর ১:১৮

ডঃ এম এ আলী বলেছেন:

সুন্দর মন্তব্যের কথামালায় আমি আপ্লুত ।
ফটোগ্রাফারগন উপকৃত হলে নীজকে
ধন্য মনে করব ।

শুভেচ্ছা রইল ।

১৫| ২৯ শে জুন, ২০২১ দুপুর ১২:৩২

মরুভূমির জলদস্যু বলেছেন: চমৎকার বিশ্লেষণ।
আমি এ প্রতিযোগিতাটিকে প্রতিযোগিতা হিসেবে না দেখে বরং আনন্দ আয়োজন হিসেবে দেখেছি। সকলের অংশগ্রহণে তা প্রানবন্ত হয়ে উঠেছিলো।
এটাই কাম্য ছিলো।
নির্বাচকরা এখন গলদঘর্ম হচ্ছেন ভালো ছবি নির্বাচনে। শেষ পর্যন্ত ফলাফল একটা বের হবে। এক-দুই-তিন কারা হলো তাতে কিছু এসে যায় না। আনন্দ আয়োজনে অংশগ্রহণ করে আমরা আমাদের পুরষ্কার অলরেডি পেয়ে গেছি। সেই পুরষ্কার হচ্ছে সহ-ব্লগারদের মন্তব্য
যারা জয়ী হবেন তাদের অগ্রীম অভিনন্দন।

৩০ শে জুন, ২০২১ দুপুর ১:৩৫

ডঃ এম এ আলী বলেছেন:

বিশ্লেষণ চমৎকার অনুভুত হওয়ার জন্য ধন্যবাদ ।

প্রতিযোগিতাটিকে প্রতিযোগিতা হিসেবে না দেখে আনন্দ আয়োজন হিসেবে
দেখাটাই একটি প্রতিযোগীতার সবচেয়ে বড় সফলতার দিক।

প্রতিযোগীতায় অংশ গ্রহনকারী হতে শুরু করে বিভিন্ন ব্লগ পোষ্টে অগনিত ব্লগার
পাঠকের মন্তব্যগুলি হতেও এটা ষ্পষ্টভাবে প্রতিয়মান । এই প্রতিযোগীতা সামু
ব্লগে সার্বিকভাবে একটি প্রাণচাঞ্চল্য এনে দিয়েছে । প্রতিযোগীতায় যারা অংশ
গ্রহণ করেছেন ও উপভোগ করেছেন তাঁরা সকলেই প্রতিযোগীতার অংশে পরিনত
হয়েছেন। এটা সামু পরিবারের সকলের জন্যই একটি বিরাট সাফল্য ।
হ্যাঁ ঠিকই বলেছেন পাঠক দর্শকদের মন্তব্যই একজন প্রতিযোগীর
জন্য আসল পুরস্কার। এই পুরস্কার সকলেই পেয়েছেন
বলেই দেখা যায় । এটাও এই প্রতিযোগীতার একটি
বড় স্বার্থকতা । আপনার সাথে সুর মিলিয়ে বলছি-
যারা জয়ী হবেন তাদের অগ্রীম অভিনন্দন।

শুভেচ্ছা রইল

১৬| ২৯ শে জুন, ২০২১ দুপুর ১:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: চমৎকার বিশ্লেষণ।

৩০ শে জুন, ২০২১ দুপুর ১:৩৬

ডঃ এম এ আলী বলেছেন:

বিশ্লেষন চমৎকার অনুভুত হওয়ার জন্য ধন্যবাদ ।

শুভেচ্ছা রইল

১৭| ২৯ শে জুন, ২০২১ দুপুর ১:১৫

শায়মা বলেছেন: বাহ ভাইয়া....... আসলেও তুমি একজন যথার্থ গবেষক! আর তুমি কত ধৈর্য্যবান আর জ্ঞান পিপাসু আর সে জ্ঞানের আলো সবার মাঝেই যে ছড়িয়ে দিতে চাও তা তোমার লেখা দেখলেই যে কেউ বুঝে যাবে।

ক্যলিডোমিক টিউব সেদিনই জীবনে প্রথম জেনেছিলাম এমন এক টিউবও আছে যা দিয়ে ওমন ছবিও তোলা যায়। এ কারনেই
আহমেদ জি এস ভাইয়া, তুমি তোমরা আমাদের এসেট। কত কিছুই জানো এবং জানিয়েও যাও আমাদেরকে।

আমিও চাই যে কোনো ফটো বিচারক যেন এই প্রতিযোগীতার বিজয়ী হওয়া কোনো ছবিগুলিকে সত্যিকারের বিজয়ীই মনে করতে পারেন। মানে ছবিগুলি নির্বাচিত হবার পিছনে হাজার কারণ দর্শানো যায় এমন ছবিই পাওয়া যাক। আমিও সকল বিষয়কেই হাস্যচ্ছলে নিয়েছি বুঝালেও আসলে সিরিয়াসলী নেই। এটাই আমি।

মন্তব্য ও লাইকের বন্যায় ভাষা ছবি ব্লগ প্রসঙ্গ

সাধারণ চোখে অনেক ছবিই সুন্দর। আর লাইকও আমরা আজকাল অটো লাইক দিয়ে থাকি। খুব অশ্লীল বা বাজে কিছু না হলে লাইক দিয়ে উৎসাহিত করি। আমি আগে বুঝতামই না ফেসবুকে সকল লেখাই মানুষ লাইক দিচ্ছে কেনো? পরে বুঝলাম তারা অটো লাইকার হয়ে গেছে। আমিও এখন একজন অটো লাইকার। হা হা আর ব্লগে আমরা সবাইকে ভালোবাসি। একজন কষ্ট করে লিখেছেন আরেকজন তাকে উৎসাহ দিতেও তো একটা লাইকের প্রয়োজন তাই না? যেমন পার্টিসিপেশনের জন্যও একটা মার্ক থাকা উচিৎ। আমি যেমন দিলে পুরা ফুল নাইলে জিরো। হা হা এটা হিয়েও হাসাহাসি হচ্ছিলো।
.
ছবির ফোকাস এবং শিল্প অবশ্যই যারা শখের ফরোগ্রাফারও তাদেরও এই শৈল্পিক দিকটি বুঝতে চেষ্টা করতে হবে। কারণ প্রতিযোগীতায় অংশ নেওয়া ছবিটি শিল্পের পরিচায়ক হতে হবে এটা শিল্প সেলফি নহে। :)

নিয়মভাঙ্গা ছবি প্রসঙ্গ
আসলে এই আয়োজনটা এতই মানুষের পছন্দের হয়েছিলো যে একজনকে দেখেও আরেকজন উৎসাহিত হয়েছে। আর শিল্পচর্চার এ দিকটি খুব মূল্যবান আমরা একজন আরেকজন থেকে শিখি, উৎসাহিত হই।

আমি ছবিতে বাচ্চাদের ছবি নিজের বাচ্চা বা নিজের ছবি কিংবা পোষা প্রিয় প্রাণীটির ছবি এসব দেখে ভাবছিলাম। এসব কি পরিমান সরলতার প্রতীক যে মানুষ তার প্রিয় জিনিসটির ছবিকেই সবচাইটে সুন্দর ভাবে। ভাইয়া আমি শিল্পের সাথে আবার আবেগিকও বটে। তবে বিচারক দৃষ্টিতে আবেগ অন্যায়। :(


মাষ্টার লাইটিং প্রসঙ্গ
লাইটিং রং চং এসব দেখে আমার মনে হয়েছে ঠিক আমার মতই রঙ্গিন মানুষ আজও আছে পৃথিবীতে। যেন বাচ্চাদের ক্রেয়নে আঁকা ছবি। আহা আমার কিন্তু ভালো লাগে ভাইয়া। তাই বলে কি বড় মানুষের হাতে ছোটদের মত কাজ কেউ এলাউ করবে বিজ্ঞজনেরা বলো?

(ভ্রমন কালীন সময়ের ছবি প্রসঙ্গ
ছবি প্রতিয়োগীতার নিয়মাচার মেনেই ফটোগ্রাফারদের ভ্রমণ থেকে চয়নকৃত ছবি গুলিতে প্রায়শই বিশেষ কোন ঐতিহাসিক স্থানের ছবির সংযোজন রয়েছে দেখা যায় , সেখানে বাজার এবং স্থানীয়দের উপস্থিতির অভাব অনেকটাই পরিলক্ষিত হয়েছে ।)

ভ্রমনেই আমরা বেশি ছবি তুলি। যা দেখি তাই ধরে রাখতে চাই। কিন্তু ছবি ব্লগের ক্ষেত্রে শৈল্পিক স্মৃতিটা মনে রাখতে হবে এবং কিছু নিয়ম কানুনও।




(HDR ছবি প্রসঙ্গ
ওভারসেচুরেটেড এবং অবাস্তব রঙএর সমাহার দেখা যায় । যথা কক্সববাজার সমুদ্র সৈকতে বিচরণকালে বেলাভুমিতে আছরে পড়া জলরাশি বড়ই ঘোলা সবাই তা জানে কিন্তু কিছু ছবিতে সৈকতের ছবিতে থাকা নীলাভপানি কি জানান দেয় ?)

ঠিক বলেছো ভাইয়া। শরৎ ভাইয়াও বলছিলো বেগুনী রং মানুষ এই পৃথিবীতে কোথায় পাওয়া যায়?

(হাইপারস্যাচুরেটেড কালার এবং অবাস্তব টোনাল পরিসীমাসহ ছবি তৈরি করতে ব্যবহৃত হয় এবং এই কারণে এই সুপার-টোনাল ফটোগুলি সাধারণত অনেক প্রতিযোগীতাতেই প্রত্যাখ্যানের দিকেই যায় ।)

বড়ই সত্য।

ফটোশপ প্রসঙ্গ
(আমরা জানি ফটোশপের জন্য কিছু চিত্তাকর্ষক ফিল্টার রয়েছে। এটি ব্যবহার করে তৈরী ছবিগুলি অনেক সময় শিতলতা প্রদর্শন করে । যেমন ফটোশপের মাধ্যমে চাঁদকে কোন ভবন বা পছন্দনীয় স্থানে প্রতিস্থপান করে একটি আকর্ষনীয় ভিজ্যুয়াল এফেক্ট দেয়ার চেষ্টা করা হলেও চাঁদের সে আসল রোশনি ঢাকাই পড়ে যায় ।)

একদম সঠিক।


(দু:সাধ্যই বটে । তাইতো দেখা যায় গুণী ব্লগার পাঠক দর্শকের মন্তব্য ও লাইকে অনেক পোষ্ট ভেসে গেলেও লাইক আর মন্তব্যের খড়ায় ভাসতে থাকা অনেক ছবি ব্লগ শ্রদ্ধেয় বিজ্ঞ এডমিনদের বহুমুখী দর্শন ও সুবিবেচনায় তার নীজ গুনেই চলে যায় নির্বাচিত পাতার আসরে । যোগ্যের যোগ্য স্থান হবেই হবে ।

বিজ্ঞ বিচারকদের বিবেচনায় ফটোগ্রাফারদের সত্ তা, সরলতা, আবেগ, সুন্দর থিম এবং সুকৌশলী রচনা শৈলী সমৃদ্ধ ছবি গুলি হতে সর্বদিক বিবেচনায় নির্বাচিত সেরা ছবি ব্লগ দেখার জন্য অধীর আগ্রহে রইলাম ।)


দুঃসাধ্য বটে। তবুও দুঃসাধ্য জয় কে নিতেই হবে তাইনা ভাইয়ামনি??? হা হা হা

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:৪২

ডঃ এম এ আলী বলেছেন:



অসাধারণ মন্তব্য , পাঠে মুগ্ধ ।
বিজ্ঞ বিচারক হিসাবে ছবিগুলি যে ক্যালিডোমিকের চেয়েও শক্তিশালী
বহুমাত্রিক দর্শন যন্ত্র দিয়ে পর্যবেক্ষন ও মুল্যায়ন করা হচ্ছে তাতে
কোন সন্দেহ নেই ।
প্রকাশটি হাস্যোজ্জল হলেও সবকিছু সিরিয়াস নেয়ার প্রমান এই
মন্তব্যের লেখার ভিতরেই রয়েছে।সিরিয়াসনেসের জন্য ধন্যবাদ।

আমি শুধু আমার নীজের অনুভুতিটুকুই প্রকাশ করেছি ।এটা করতে
গিয়ে আমার ক্ষুদ্র জ্ঞানে ও সীমিত জানার পরিধির ভিতরে থেকে
ছবি প্রতিযোগীতায় আসা ছবিগুলির মধ্যে বিভিন্ন ধরনের ছবির
প্রতিনিধিত্বকারী ছবিগুলি দেখে আমার অনুভুতি ব্যক্ত করেছি ।
আমার পোষ্টে থাকা বিভিন্ন বিষয়ের চুম্বক কথামালার উপরে
মুল্যবান অলোকপাত করায় আমার জানার ও বুঝার ক্ষেত্র
আরো বিস্তৃত হয়েছে । এজন্য অন্তরের অন্তস্থল হতে ধন্যবাদ।

একটি প্রতিযোগীতা সে ছোট কিংবা বড় যাই হোক না কেন,
সেটা প্রতিযোগীতাই । এতে অংশ গ্রহনের বিষয়ে যেমন রয়েছে
নিয়ম তেমনি বিচারকদের কাছে রয়েছে সেগুলিকে চুলচেড়া
বিশ্লেষনের জন্য বহমাত্রিক ক্রাইটেরিয়া বা মানদন্ড ।

প্রতিযোগীতায় সেরা হিসাবে বিবেচিত হওয়ার ক্ষেত্রে একজন প্রতিযোগীর
সবচেয়ে দুর্বল জায়গা হলো তাঁর ভ্রমন বিষয়ক ছবিগুলি, বিশেষ করে
ঐতিহাসিক পর্যটন আকর্ষন কেন্দ্রের ছবি সমুহ । একজন প্রতিযোগীর
ভ্রমন বিষয়ক ছবি এই হিসাবে চ্যলেঞ্জিং যে, তিনি তাঁর ভ্রমন স্থানের মুল
আকর্ষণীয় (যথা তাজমহলের) ছবি প্রতিযোগীতার জন্য দিয়েছেন সে ররকম
একটি ছবি যে কোন দর্শক বা ভিউয়ার একটু সামান্য কোশেষ করে যথা তার
পোষ্টের ঐ ছবিটি দেখার সময় কম্পিউটারের বা লেপটপের স্ত্রীনের ইঞ্চি
কয়েক উপরে গিয়ে নিউ টেব এ ক্লিক করে কিওয়ার্ড তথা সেই ছবির
টাইটেল হতে কি ওয়ার্ডটি লিখে ছোট্ট একটি ক্লিক করেন তাহলে মহুর্তেই
তাঁর ছবিটির মত অসংখ্য ছবি ভেসে আসবে । তাতে করে প্রতিযোগীতায়
তাঁর দেয়াছবিটি খুবই পানসে কিংবা ছবিটির দুর্বল দিকগুলি ধরা পড়বে ।
এতে করে ফলাফল প্রতিযোগী ছবিটির পক্ষে নাও যেতে পারে। ফলস্বরূপ
প্রতিযোগীর নীজের কাছে ভাল লাগা কিংবা সাধারণ দর্শকগন একনজর
দেখে যে সব ছবিকে খুব ভাল, খুবই আকর্ষনীয়, বলেছেন তা অন্যদের
কাছে বিশেষ করে ভ্রমন ছবি দেখতে গিয়ে যারা বাহিরের দৃশ্যের চেয়ে
ভিতরের দৃশ্যোবলী দেখতে পছন্দ করেন তাদের আশা পুরণে ব্যর্থ হয় ।
যেমন একটি যাদুঘরের বাইরের চাকচিক্যময় চেহারার( যা হর হামেসাই
দেখা যায় ) চেয়ে ভিতরে থাকা কোন ঐতিহাসিক বিষয়ের অনন্য সাধারন
দিক, সাথে সেটির বিববরন বা বৈশিষ্ট সমুহের উল্লেখটাই অনেক দর্শক
দেখতে পছন্দ করেন বা করবেন। তাই ভ্রমন ছবিগুলি হতেই প্রতিযোগীগন
বেশী মাত্রায় পুরস্কারের আশাভঙ্গ হয়ে থাকেন । অবশ্য ব্যতিক্রমী ভ্রমন
ছবিগুলি সেরা বিবেচিত হওয়ার দাবী রাখে সবসময়ই । তাই ব্যতিক্রমী
ছবি যারা প্রতিযোগীতায় দিয়েছেন তাঁদের আশা ভঙ্গের কোন কারণ নেই।

যাহোক, এই ছবি ব্লগ প্রতিযোগীতায় জমা পড়া ব্যপক আকারের ছবির ভিতরে
সেরা ছবি নির্বাচন করা বিজ্ঞ বিচারকদের জন্য একটি অতি প্রয়াসমুলক ও
কষ্টকর কাজ , এ জন্য তাঁদের প্রতি রইল অফুরান শ্রদ্ধা ।

১৮| ২৯ শে জুন, ২০২১ দুপুর ১:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে পোষ্টের জন্য। আমাদের বিচারক প্যানেলের সদস্যবৃন্দ ছবি নির্বাচনের ক্ষেত্রে এই সকল বেসিক নিয়ম বা কৌশলগুলো অবলম্বন করেই ছবি নির্বাচনের মত দুরহ কাজটি করেছেন। লাইভে এসে প্রকাশিত ছবি ব্লগের বিভিন্ন ত্রুটি সম্পর্কেও জানিয়েছেন। আশা করি, এতে ব্লগাররা কিছুটা হলেও উপকৃত হবেন। একটি মন্তব্যে ব্লগারদের মাঝে রেষারেষি বা মনমানিল্যের আশংকা করা হয়েছে। আমি ঠিক বোধগম্য হলো না, এখানে কেন রেষারেষী বা মনমানিল্যের বিষয়টি আসবে।

আমি আশা করি ছবি ব্লগের যে সাড়া বর্তমানে দেখা গেছে সেটা সামনেও অব্যহত থাকবে। আমাদের ব্লগাররা বিভিন্ন চলমান গুরুত্বপূর্ন বিষয় যেমন জলবায়ু পরিবর্তন, করোনা পরিস্থিতি, দরিদ্র মানুষের অবস্থা, পরিবেশ বিপর্যয়, নগরায়ন ইত্যাদি বিষয়ে ছবি ব্লগের মাধ্যমে সকলের সামনে তুলে আনবেন। যে কোন বিপর্যয় রোধে সোচ্চার করবেন সকলকে, এটাই আমাদের প্রত্যাশা।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:৫৭

ডঃ এম এ আলী বলেছেন:




আমরা ভাল করেই জানি যে বিজ্ঞ বিচারকগন তাদের অভিজ্ঞতা ও বিজ্ঞতা
দিয়েই সেরা ছবি নির্বাচনের কষ্টকর কাজটি করে যাচ্ছেন । এজন্য তাঁদের প্রতি
রইল আমাদের অশেষ শ্রদ্ধা ও আস্থা ।
লাইভে এসেও তাঁরা আমাদেরকে ফিডব্যক দিচ্ছেন , এতে আমাদের মত সাধারণ
ব্লগারগন উপকুত হবেন , শুধু মাত্র ভবিষ্যত কোন প্রতিযোগীতাতেই নয় বরং ব্লগে
নীজেদের পোষ্টে ছবি ব্যবহারের বিষয়েও ।

আপনার মুল্যবান অভিপ্রায় যথা
আমাদের ব্লগাররা বিভিন্ন চলমান গুরুত্বপূর্ন বিষয় যেমন জলবায়ু পরিবর্তন, করোনা
পরিস্থিতি, দরিদ্র মানুষের অবস্থা, পরিবেশ বিপর্যয়, নগরায়ন ইত্যাদি বিষয়ে ছবি ব্লগের
মাধ্যমে সকলের সামনে তুলে আনবেন।
এর সাথে সহমত । আপনার এ মহতি
অভিপ্রায় পুরণের লক্ষ্যে একজন সাধারণ ব্লগার হিসাবে আপ্রান চেষ্টা চালিয়ে যাওয়ার দৃঢ়
প্রত্যয় ব্যক্ত করছি ।

১৯| ২৯ শে জুন, ২০২১ দুপুর ১:৫১

নীল আকাশ বলেছেন: দুর্দান্ত পোস্ট।
যে কোন এডিট করা ছবি কিংবা অস্বাভিক ছবি কোনভাবেই প্রতিযোগীতায় অংশে নিতে পারবে না।
আরেকটা জিনিস, এখন মোবাইলে ক্যামের ভালো হয়ে যাবার কারণে আলাদা করে ক্যামেরা নিয়ে ঘুরার মানূষজন কমই থাকে।
মডুর পোস্টে নাইমুল ভাইয়ের একটা মতামতের সাথে আমি একাত্মতা দিচ্ছি, প্রতিযোগীতা যা হবে পোস্টের দেয়া ছবির উপরেই শুধু হবে। আলাদা করে আবার ছবি চাইবার কোন দরকার নেই।

সুন্দর গঠনমূলক পোস্টের জন্য সবার পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ দিচ্ছি। আপ্নাদের মতো ব্লগারদের লেখা পড়ার জন্যই বারবার ব্লগে ফিরে আসতে হয়।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৪:২২

ডঃ এম এ আলী বলেছেন:



পোষ্ট দুর্দান্ত অনুভুত হওয়ার জন্য ধন্যবাদ নীল আকাশ ভাই ।

এডিট করা ছবি মুলত একটি চিত্র শিল্প, তাতে প্রকৃত বিষয়ের
ছবি ঢাকা পড়ে যায় এডিট বিহীন ছবি যারা দিয়েছেন তাদের
প্রতিযোগীতায় মার খাওয়য়ার সুযোগ সৃস্টি হয়ে যেতে পারে ।
অবশ্য এডিট করা ছবির জারিজুরী বিজ্ঞ বিচারকদের কাছে
ধরা পড়ে যাবে তাতে কোন সন্দেহ নাই ।

পোষ্টের থেকে ছবি নিয়ে সেগুলির মধ্য হতে সেরা ছবি নির্বাচন করা
যেতেই পারে । সেরকম ক্ষেত্রে নির্বাচকদেরকে হাতরিয়ে বেড়াতে হবে
সারা ব্লগ ময়, এটা বেশ শ্রম সাধ্য ও সময় সাপেক্ষ ব্যাপার। তার চেয়ে
একটি ছবি প্রতিযোগীতার মাধ্যমে সিমীত পরিসরে বাছা বাছা ছবি নিয়ে
এ ধরনের আয়োজন সফল করার সম্ভাবনাই বেশী। যাহোক, ছবি ব্লগের
প্রতি একটি সারা জাগানোর অবেদনটিই এই প্রতিযোগীতার মুল আকর্ষন।
এ প্রতিযোগীতায় আশা জাগানিয়া সারা পড়েছে দেখে সকলেই অভিভুত
হয়েছেন । সামু ব্লগটির আকর্ষনীয়তা আরো বহুগুন বেড়ে যাবে
বলে বিশ্বাস করি ।

পোষ্টটি গঠণমুলক হয়েছে জেনে খুশী হলাম ।

শুভেচ্ছা রইল

২০| ২৯ শে জুন, ২০২১ দুপুর ২:০৫

ৎৎৎঘূৎৎ বলেছেন: অসাধারণ পোস্ট। আমিও ছবি তোলার পক্ষে তৈরি করার পক্ষে নই। ইদানীং সবাই ফটোশপে মেতে আছে। আমার মনে হয় তাতে সবসময় অন্যের মনোরঞ্জন করার যে ক্ষিপ্র ব্যাপার তা ফুটে ওঠে। ক্যামেরায় বিভিন্ন ধরণের মোড ইউজ করে তোলা ছবি মেকি মনে হয়।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৪:২৫

ডঃ এম এ আলী বলেছেন:
অসাধারণ দিক নির্দেশনামুলক একটি মন্তব্যের জন্য ধন্যবাদ ।
শুভেচ্ছা রইল

২১| ২৯ শে জুন, ২০২১ দুপুর ২:১১

জুন বলেছেন: @কাভা Don't take otherwise please, ১৮ নং মন্তব্যে আমার নাম নেন নি কিন্তু আমার মনে হলো আমাকেই বলেছেন। আমার মন্তব্যের মুল কথাটি হলো আমরা অনেকেই বিশেষ করে আমি ব্লগ প্রতিযোগিতাকে অত সিরিয়াসলি নেই নি। ভেবেছি ব্লগকে আনন্দমুখর করতে (যা আমার সব সময় চাওয়া) আমাদের মত এমেচার/ নেইভ ছবি তুলনেওয়ালাদের নিয়েই প্রতিযোগিতা। তাই খুব একটা চিন্তা ভাবনা ছাড়াই অনেক ছবি ব্লগ পোস্ট হয়েছে। অনেকের মাঝেই স্থান পাওয়া নিয়ে মাথা ব্যাথা ছিল না যেমন আমার। এখন দেখছি ব্যাপারটা অনেক সিরিয়াস।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৫:০৩

ডঃ এম এ আলী বলেছেন:
আশা করি @ চিহ্নিত এই মন্তব্যটি উনার নজড়ে আসবে ।

আমাদের পোষ্টেতো আমারা নিয়মিতই ছবি ব্যাবহার করছিই ।
অনেক পোষ্টে ৫০ টিরো বেশী ছবি ব্যবহার করছি ।
তাই এটা আমাদেরমত প্রতিযোগীদের জন্য সহজভাবে নেয়াটাই স্বাভাবিক ।
তবে প্রতিযোগীতা সে ছোট কিংবা বড় যাই হোক, প্রতিযোগীতার আয়োজকদেকে
তো সিরিয়াস হতেই হবে , কেননা আয়োজকদের একটি প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতা যে
প্রতিযোগীতার সাথে যুক্ত হয়ে গেছে আবশ্যিকভাবেই ।
তাই বিষয়টি প্রতিযোগীর জন্য নয় তবে প্রতিযোগীতা আয়োজক কারীদের কাছে তো
সিরিয়াস বটেই !!! আমাদের কি করার আছে । আমাদের কাছে প্রতিযোগীতায়
আংশ গ্রহন আর পুরস্কার দুটোই সাধারণ ব্যপার । যারা পুরস্কার পাবেন
তাদেরকে স্বাভাবিকভাবেই সরল অন্তরে অভিনন্দন জানাব অকাতরে ।
এমনকি বিজয়ীদের তরে অগ্রীম অভিনন্দনও রইল ।

২২| ২৯ শে জুন, ২০২১ দুপুর ২:২৫

শায়মা বলেছেন: ভাইয়া আরও একটা কথা মনে পড়ে গেলো।

আমরা সবাই খেলতে খেলতেই শিখি। তারপর শিখতে শিখতে একদিন অসাধারণ হয়ে উঠি।

এই খেলা আর শেখার মাঝে পার্থক্যটা শুরু আর শেষের। শুরুতে সবই খেলা খেলা বা আনন্দের কিন্তু সেটায় একটু মন না দিলে বা সিরিয়াসলি না নিলে যেখানে ছিলে সেখানেই পড়ে থাকতে হবে।

সো আই লাইক খেলা খেলা খেলাছল এন্ড সিরিয়াসনেস অলসো। :)

একে অন্যের পরিপূরক! :)

এই প্রতিযোগীতায় সাজিদভাইয়ার একটা পোস্ট ছিলো মনে হয় সবাইকে দেখে আমিও ছবি দিলাম বা অংশ নিলাম এমন একটি শিরোনাম।

এটাই সেই খেলায় অংশ নেওয়া এবং এটা থেকেই শেখা এবং তারপর একদিন অর্জন করা।

এই প্রতিযোগীতার আয়োজন না হলে তো আমরা যারা ছবি দিয়েছি বা ভেবেছি এটা নিয়ে বা এইযে এর পরিপ্রেক্ষিতে কত কত সুন্দর গবেষনামূলক পোস্ট আসছে এসব থেকেও শিখতে পারছি সেটাও হত না তাই না?

এটাই শিক্ষনের একটি পার্ট।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৫:১২

ডঃ এম এ আলী বলেছেন:



ছবি ব্লগ বিষয়ে মুল্যবান দিক নির্দেশনামুলক
অসাধারন আরো একটি মন্তব্য ।
স্যালুট রইল মন্তব্যের কথামালার প্রতি ।
হ্যঁ আমরা খেলতে খেলতেই শিখব,
খামখেয়ালী হতে সিরিয়াসের দিকে যাব।
শিক্ষার শেষ নেই তবে যতটুকু শিখেছি
তার প্রয়োগটাও রপ্ত করতে চাই ।
সামু সে সুযোগটা দিয়েছে বলে
তার তরে কৃতজ্ঞতা জানাই ।

২৩| ২৯ শে জুন, ২০২১ বিকাল ৩:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেকেই বলছেন ছবি প্রতিযোগিতায় নতুন নিয়মের কথা। আমি আশা করব, আমাদের সম্মানিত ব্লগাররা কোন বিষয় সম্পর্কে অর্ধেক জেনেই সেই বিষয়ে প্রতিবাদী হবেন না। আগে বিষয়টি বুঝুন তারপর প্রতিবাদ, সহমত ইত্যাদি ব্যাপারে অংশগ্রহন করুন।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৫:১৮

ডঃ এম এ আলী বলেছেন:


মুল্যবান দিক নির্দেশনামুলক মন্তব্যটির জন্য ধন্যবাদ ।
মন্তব্যের শেষ বাক্যটি বিশেষভাবে প্রনিধানযোগ্য ।
মেনে চলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করছি ।

২৪| ২৯ শে জুন, ২০২১ বিকাল ৩:১৭

মিরোরডডল বলেছেন:



আলী ভাই কতকিছু যে জানে !!!


৩০ শে জুন, ২০২১ বিকাল ৫:২১

ডঃ এম এ আলী বলেছেন:

হ্যাঁ শিখছি আপনাদের মত গুণীজনের সনে থেকে :)
সে জন্য কৃতজ্ঞতা সকলের তরে ।

২৫| ২৯ শে জুন, ২০২১ বিকাল ৩:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার বিশ্লেষণ ধর্মী পোস্ট। এ বিষয়ে আপনার জ্ঞান ও অভিজ্ঞতা প্রশংসার দাবি রাখে। আপনার দৃষ্টিভঙ্গি পর্যালোচনা সত্যি অসাধারণ।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৫:২৩

ডঃ এম এ আলী বলেছেন:

মন্তব্যের কথামালায় অনুপ্রানিত ।
প্রিয় কবিবরের কথায় মুগ্ধ ।

শুভেচ্ছা রইল ।

২৬| ২৯ শে জুন, ২০২১ বিকাল ৫:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ডঃ এম এ আলী ভাই
আপনার পিএইচডি গবেষণা পত্র
কি ছবি বিষয়ক ছিলো !! খুব জানতে
ইচ্ছে করে !!

৩০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:৪৪

ডঃ এম এ আলী বলেছেন:



নুরু ভাই আপনার জানার ইচ্ছাটা পুরণ না করে কি আর পারি ।
আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি পিএইডিতে বিষয়টা
বড় কথা নয় ।
পিএইচডি কেও করেন সার্বক্ষনিক কোর্স এর মাধ্যমে, কেওবা
করেন খন্ডকালীন বা শুধু ঘরে বসে থিসিস লিখে আর কেহবা
অর্জন করেন সন্মানসুচক পিএইডি, তাদের গবেষনার বিষয়কি
সবাই তা বুঝেন । যাহোক, সর্বক্ষনিক কোর্সের মাধ্যমে
যারা এটা অর্জন করেন তাদেরকে শিখতে হয় অনেক কিছু।
প্রথম বছরটি যায় শুধু গবেষনার পদ্ধতি শিখতে , সেখানে
গবেষনার বিষয়টি যে সত্যিই একটি গবেষনার বিষয় তা
বুঝতে ও সুপারভাইজারকে বুঝাতেই সময় যায় , পরে
গবেষনা পদ্ধতি , তথ্য সংগ্রহ , স্টাটিসটিকেল বিশ্লেষন
ও উপস্থাপন ইত্যাদি বিষয়ে শিক্ষা নিতে হয় । এসময়
বিশেষ করে আমি যখন কোর্সটি করি তখন গবেষনা
পদ্ধতি শেখানোর জন্য সকল ডিসিপ্লিনের ( কলা, বিজ্ঞান,
বানিজ্য , মেডিকেল, প্রকৌশল ইত্যাদি ) পিএইচডি
গবেষকদের একসাথে একই শ্রেণী কক্ষে বিভিন্ন
বিশেষজ্ঞ শিক্ষকের কাছে শিক্ষা নিতে হতো) তারা
শিখাতেন গবেষনা পদ্ধতি ও বিশ্লেষন প্রক্রিয়া)
সেখানে ছবি বিষয়েও কিছু শিক্ষা দেয়া হতো, ভালো একটি
ছবির গুরুত্ব,গবেষনার থিসিসে যে ছবিটি ব্যবহার করা
হবে সেটা কিভাবে তুলতে হবে , ফোকাস কেমন হবে ,
লাইটিং কেমন হবে , ছবিটির ভিতরে নিজস্ব কনটেন্ট
কতটুকু হবে, ছবি নীজেই কিভাবে কথা বলবে , ছবির
কনটেন্ট এনালিসিস কিভাবে করতে হবে, ছবিটিকে
পাঠক বিশেষ করে সুপারভাইজার কিভাবে মুল্যায়ন করবে
ইত্যাদি দিক নিয়ে কিছু পাঠদান করতেন এটা সকল
পিএইচডি গবেষক স্টুডেন্টের জন্য ছিল কমপালসরি।
এই গবেষনা পদ্ধতি সম্পর্কে লব্ধ জ্ঞানকে কিভাবে
একটি গবেষনা কর্মে সফলভাবে ও সকলের কাছে গ্রহনযোগ্য
করে তুলা যায় সে বিষয়গুলিই একাডেমিক ও প্রায়োগিকভাবে
গবেষনা করে লিখিত আকারে (যা পিএইচডি থিসিস
নামে সমধিক পরিচিত) সুপারভাইজারের কাছে
জমা দিতে হয় । প্রায় সকল থিসিসই ১ লক্ষ ওয়ার্ডের
মধ্যে সীমাবদ্ধ । তাই পিএচডির বিষয়টি বড় কথা নয়
বড় কথা হলো গবেষনা পদ্ধতি, বিশ্লেষন ও গবেষনাকৃত
বিষয়টির উপস্খাপনাই আসল বিষয় ।

পরিক্ষক দেখতে চান পিএইডি স্টুডেন্ট গবেষনা পদ্ধতি
ও বিশ্লেষন প্রক্রিয়াটি শিখেছে কিনা এবং সে পদ্ধতি গবেষনা
কর্মে সঠিক ভাবে প্রয়োগ করেছে কিনা । এই দুইটি দিক
সঠিক হলে সে যে কোন বিষয়েই তার সাধ্য আনুযায়ী গবেষনা
করতে পারবে ভাল করে।তাই গবেষনার বিষয় বড় কথা নয়,
গবেষনা পদ্ধতিটি জানাই বড় কথা। তাই পিএইচডি করলে
শিং গজায় না, সে শুধু কিছু গবেষনা পদ্ধতি জানতে পারে।
পিএইচডি না করেও অনেকে অনেক উচ্চ মার্গের গবেষক ,তাই
শ্রদ্ধা করি সকল গবেষকদেরে। আশা করি বুঝাতে পেরেছি ।

শুভেচ্ছা রইল

২৭| ২৯ শে জুন, ২০২১ বিকাল ৫:৫৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ডঃ এম এ আলী ভাইর এই পোষ্ট আবশ্যই
আমাদের জন্য অনেক শিক্ষনীয় , তবে আমি মনে করি
সবাই নিজ আনন্দ আর স্মৃতি রক্ষার্তে ছবি তুলে থাকেন।

....................................................................................
প্রতিযোগিতা শুরু হলে অবশ্যই নিয়ম কানুন মেনে চলতে হবে,
কিন্ত তা স্বাভাবিক সৌন্দর্য হারাবে ।

৩০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

ডঃ এম এ আলী বলেছেন:



একেবারে সঠিক কথা বলেছেন -
সবাই নিজ আনন্দ আর স্মৃতি রক্ষার্তে ছবি তুলে থাকেন
তবে প্রতিযোগিতা শুরু হলে অবশ্যই নিয়ম কানুন মেনে চলতে হবে,
এটাও সত্যি কথা । প্রতিযোগীতায় একটি নিয়মাচারের ভিতর দিয়ে যেতে হয়,
তাই অনেক ক্ষেত্রেই ধারণ করা ছবিটিকে এডিট করে আরো দৃষ্টি নন্দন করার
সুযোগ কমে যায় । তবে পারদর্শীগন যদি নিখুত মুন্সিয়ানায় এডিট কিংবা
ছবি পরিস্ফুটন কর্মটি করে ছবির নান্দনিকতা ও শিল্প সুষমা বাড়াতে
পারেন তবে তা সেরা পুরস্কার অর্জনে কোন বাঁধা হয়ে দাঁড়াতে পারেনা ।

শুভেচ্ছা রইল

২৮| ২৯ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:৫০

ডঃ এম এ আলী বলেছেন:


পারিবারিক ব্যস্ততার কারণে উত্তর দানে
বিলম্বের জন্য দুঃখিত । একটু ব্যস্ততা
কমলে উত্তর পর্বে ফিরে আসব ।
সকলের প্রতি শুভেচ্ছা রইল

৩০ শে জুন, ২০২১ রাত ১০:২০

ডঃ এম এ আলী বলেছেন:

ফিরে এসেছি

২৯| ২৯ শে জুন, ২০২১ রাত ৮:১১

মনিরা সুলতানা বলেছেন: ব্লগের ছবি প্রতিযোগিতা ছিল আমার কাছে উৎসব !! আনন্দ ভাগাভাগি করে সবাই সবাই কে নিয়েই অংশগ্রহণ করেছেন। আমি দেখছি সবাই সবাই কে উৎসাহ দিয়েছেন। এবং অবশ্যই আনন্দের সাথেই প্রতিযোগিতার নিয়ম গুলো ও শিখে নিচ্ছেন। আসা করছি বিচারকদের রায় ও দারুণ ভাবেই সমাদৃত হবে।

৩০ শে জুন, ২০২১ রাত ১০:৪০

ডঃ এম এ আলী বলেছেন:




আপনার মত আমার কাছেও ব্লগের ছবি প্রতিযোগিতা ছিল একটি উৎসবের মত ।
প্রতিযোগীতায় নাম লিখে পিছিয়ে আসলেও পরে ভেবে দেখলাম এই আনন্দ মিছিলে
অংশ গ্রহন না করলেই নয় , তাই তারাহুড়া করে আমার একটি ছবি ব্লগ নিয়ে সামিল
হয়ে গেলাম যাতে করে সকলের সাথে আনন্দ ভাগাভাগি করে নিতে পারি। আপনার
মত আমিউ লক্ষ্য করেছি ব্লগারদের ব্লগ থেকে ব্লগে পারস্পরিক সৌহার্দমুলক বিচরণ,
একজন আরেক জনের সাফল্য কামনা করছেন,এযে কতবড় বিরল আনন্দ তা ভাবতেও
আনন্দে মন ভরে যায়।

আমাদের সাদামাটা চোখে সকল ছবিই সুন্দর,তবে বিজ্ঞ নির্বাচকদের চোখ তো বহুমাত্রিক,
উনাদেরকে ছবিটি বিবেচনা করতে হবে বহুবিদ ক্রা্‌ইটেরিয়া ও সেরা ছবি নির্বাচনের
মানদন্ডের নিরিখে। বিজ্ঞ নির্বাচকদের রায় সকলেই মেনে নিব আনন্দ চিত্তে।
অগ্রীম অভিনন্দন রইল সেরাদের প্রতি ।

৩০| ২৯ শে জুন, ২০২১ রাত ১০:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ছবির মধ্যে বার্তা থাকতে হবে। আর আপনি যেটা বলেছেন যে, ছবিকে কথা বলতে হবে।

এই প্রতিযোগিতায় বিজ্ঞ বিচারকেরা কঠিন পরীক্ষার সম্মুখীন।

৩০ শে জুন, ২০২১ রাত ১০:৫৩

ডঃ এম এ আলী বলেছেন:


ধন্যবাদ সাড়ে চুয়াত্তর ।
ছবির বার্তা দান আর কথা বলা
এর মধ্য দিয়ে ছবি তুলনা করা
সত্যিই কঠিন কর্ম। তবে ছবি বার্তা
দিলেতো কর্ম অনেকটা সহজ হয়ে যায়,
কিন্তু ছবি কি বলতে চায় তা ঠাহর করা
কঠিন কর্মই বটে।
তবে বিজ্ঞ বিচারকগন ঠিকই ধরে ফেলবেন
ছবিটি কি বার্তা দিল কিংবা ছবিটি কি বলতে
চায় ।তাই আমার মনে হয় বিচারকগন নয়,
ছবিই কঠিন পরিক্ষার সন্মুখীন,সে কি বার্তা
দিবে নাকি কথা বলবে।

শুভেচ্ছা রইল

৩১| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:০২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইরে ভাই, পোস্ট পড়ে মাথা পুড়াই হ্যাং হয়ে গেছে। এতদিন ভাবতাম ছবিই ত !!!! ক্যামেরা ফোকাস কর,সাটার টিপ - হয়ে গেল ছবি তোলা।

তবে স্যার ,আপনার পোস্ট পড়ে এবং শায়মা বনির পোস্ট পড়ে এখন মনে হচছে - জগতের কঠিন কাজ গুলার একটি হল ,একটি মানসম্পন্ন ছবি তোলা।আর এর জন্য ফটোগ্রাফী জানা খুব জরুরী।

যদিও এটা সত্যি যে, যে কোন বিষয়ে জানা এবং সাধনার কোন বিকল্প নেই।তবে পেশাগত জীবনে সাফল্য পেতে জানা এবং সাধনার সাথে আরেকটা বিষয় ও জরুরী বোঝা যাচছে ,তা হলো সঠিক জায়গায় সঠিক জিনিস করা ।

এ পোস্টের বিষয়বস্তু শুধু ছবি ব্লগের ক্ষেত্রেই প্রযোজ্য নয়,জীবনের সর্ব ক্ষেত্রেই প্রযোজ্য । আর এই দিকনির্দেশনামুলক পোস্টের জন্য আপনাকে ধন্যবাদ এবং পোস্টে +++।

৩০ শে জুন, ২০২১ রাত ১১:৫৭

ডঃ এম এ আলী বলেছেন:


আপনার সুন্দর মন্তব্যের কথামালায় আমি আপ্লুত। তবে
মাথা পুরা হ্যাং হয়ে যাওয়ার কথা শুনে খারাপ লাগছে ।
ভার্চুয়াল জগতে বিচরণ করতে হলে ভাল ছবি নির্মাণের
কলাকৌশল জানা খুবই প্রয়োজন । এটা আমাদেরকে
বিশ্ব দরবারে পরিচিতি এনে দিতে বেশ সহায়ক ভুমিকা
রাখতে পারে ।

মনে পড়ে আমার এক কলিগের সাথে পরিচয় সুত্রে কথা হচ্ছিল
দেশের প্রখ্যাত আলোকচিত্রী ড. নওয়াজেশ আহমদ এর সাথে
তাঁর বাস ভবনের বৈঠকখানায় বসে । তিনি বলেছিলেন ১৯৭৩
সালের বিজয় দিবসে তৎকালীন আর্ট কলেজে ‘বাংলাদেশ আমার
বাংলাদেশ’ শীর্ষক একটি বড় আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা
হয়েছিল । প্রদর্শনীর উদ্বোধন করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
তথ্য মন্ত্রণালয়ের প্রযোজনায় আয়োজিত সেই প্রদর্শনীর সার্বিক
তত্ত্বাবধানে ছিলেন ড. নওয়াজেশ। সেই প্রদর্শনীকে কেন্দ্র করেই নাকি
আর্ট কলেজে ফটোগ্রাফির একটি বিভাগ প্রতিষ্ঠার আলোচনা জোরালো
হয়েছিল।আর্ট কলেজের সে সময়ের অধ্যক্ষ শিল্পাচার্য জয়নুল আবেদিনও
নাকি তাতে সম্মতি দিয়েছিলেন। আলাপ-আলোচনা করতে করতেই
এসে যায় ১৯৭৫ সালের ১৫ আগস্ট। শুধু রাজনীতিই নয়, ওলটপালট
হয়ে যায় অনেক কিছু । আর্ট কলেজে জায়গা করে নিতে পারল না
বাংলাদেশে ফটোগ্রাফি। তারপর ১৯৮৯ সালে নাকি বাংলাদেশ শিল্পকলা
একাডেমিতে আলোকচিত্র বিভাগ খোলার বিল পাস হয়েছিল। সেটারো
বাস্তবায়ন হল না।আজকের ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ কিংবা
শিল্পকলা একাডেমিতে সত্তরের দশকে শুরু হওয়া সেই আলোচনাটি
এখনো আছে কিনা জানা নাই । তবে বাংলাদেশে থেমে থাকেনি
ফটোগ্রাফিচর্চা। সৃষ্টিশীল মানুষেরা কারো মুখাপেক্ষী হয়ে বসে থাকেন না।
আমাদের আলোকচিত্রপ্রেমীরা তার প্রমাণ দিয়েছেন, এখনও ঘরের খেয়ে
বনের মোষ তাড়িয়ে যাচ্ছেন। অনেকটা ব্যক্তি-উদ্যোগেই এ দেশে এগিয়ে চলছে
ফটোগ্রাফিচর্চা। ১৯৯০ সালে বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটিতে আলোকচিত্রাচার্য
মনজুর আলম বেগ, প্রখ্যাত আলোকচিত্র শিল্পী আব্দুল মালেক বাবুল, গোলাম মুস্তাফা,
বিজন সরকার, শহিদুল আলম, দেবব্রত চৌধুরীপ্রমুখ বাংলাদেশ ফটোগ্রাফিক ইনস্টিটিউট
(বিপিআই) প্রতিষ্ঠা করেন। আলোকচিত্র প্রশিক্ষণ এবং উন্নয়নে এই প্রতিষ্ঠান উল্লেখযোগ্য
অবদান রাখছে । সেখানে স্বল্পমেয়াদি মেয়াদি বেসিক ফটোগ্রাফি কোর্স করানো হয়।

যাহোক ব্যক্তি উদ্যোগেই আজ বিশ্বজয়ী বাংলাদেশের আলোকচিত্রীরা।
বিদেশিরা এখন আমাদের আলোকচিত্রীদের কাজের দিকে তাকিয়ে রয়।
ঈর্ষণীয় একটি অবস্থানে বাংলাদেশের ফটোগ্রাফি। ওই বিদেশিরাই বিশ্বাস
করবে না- এই সফলতার ইতিহাস রচিত হয়েছে সরকারি কোনো পৃষ্ঠপোষকতা
ছাড়াই। ভার্চুয়াল জগতে একটি সফল ছবি ব্লগ আয়োজনের মাধ্যমে আমাদের
প্রিয় সামু ব্লগ পরিবারো ইতিহাসের সাক্ষি হয়ে থাকবে।

শুভেচ্ছা রইল

৩২| ৩০ শে জুন, ২০২১ বিকাল ৫:৪৯

অপু তানভীর বলেছেন: পুরো পোস্ট পড়ার পর মনে হল, এ্যা.... একজন ফটোগ্রাফার হতে এতো কিছু ! এই জিনিস আমার সাধ্যের বাইরে ।
আমি ছবি তোলার ব্যাপারে একেবারে উগান্ডা মফিজ বলতে পারেন । কেবল ক্যামেরার ক্লিক করি কেবল । আর কিছু ভাবিও না !

যারা ফটোগ্রাফার আছেন আশা করি তারা এই বিশ্লেষণ পড়ে আরও উপকৃত হবে !

ভালোবাসা নিবেন !

০১ লা জুলাই, ২০২১ রাত ১২:১৫

ডঃ এম এ আলী বলেছেন:



সুন্দর একটি মন্তব্যের জন্য ধন্যবাদ ।
ভাল ফটোগ্রাফার হওয়াটা মোটেও
সাধ্যের বাইরে নয় তবে কথা হল আপনিতো
এমনিতেই একজন ভাল অলোকচিত্র শিল্পী ।
আর যদি আমার ধারনা সঠিক না হয় তাহলেও
চিন্তার কোন কারণ সেই । এই মহুর্তে যদি
দেশে অবস্থান করে থাকেন তাহলে প্রাসঙ্গিক
বিবেচনায় উপরের একটি মন্তব্যের জবাবে
আমার প্রতিমন্তব্য হতে গুটি কতেক কথা ধার
করে আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে
বাংলাদেশ ফটোগ্রাফিক ইনস্টিটিউট এ (বিপিআই)
একমাস মেয়াদি বেসিক ফটোগ্রাফি কোর্স করানো হয়।
সেখান হতে প্রশিক্ষন নিয়ে অনেকেই ভাল মানের
ফটোগ্রাফার তথা আলোকচিত্র শিল্পী হয়েছেন এবং
আলোকচিত্র জগতে বেশ সুনাম কুড়াচ্ছেন ।

আপনার প্রতি রইল ভালবাসা ।

৩৩| ৩০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:৩৫

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী,





সুচিন্তিত আর জোরালো লেখা।
আপনার লেখায় ছবির বিচারিক পদ্ধতি কেমন হওয়া উচিৎ , দেখলুম সামুর বিচারকদের অন লাইন ভিডিও ক্লিপে বিচারকেরা তেমনটা করেই ভাবছেন, তাদের পর্যবেক্ষনটাও আপনার মতোই। আপনারটা পুঙ্খানুপুঙ্খ।

++++++++

০১ লা জুলাই, ২০২১ রাত ১:১০

ডঃ এম এ আলী বলেছেন:



শ্রদ্ধেয় আহমেদ জি এস ভাই, প্রথমেই আপনার প্রতি কৃতজ্ঞতা জানাই ।
গতকাল আমার ছবি ব্লগে আপনার মুল্যবান মন্তব্যে থাকা ক্যলিডোমিক
ভিউ শব্দটি হতে আমার মনে হয়েছিল ক্যলিডোমিক টিউব দিয়ে এই
ছবি প্রতিযোগীতায় উপস্থাপিত ছবিগুলি একটু দেখে নিলে কেমন হয় ।
সেই ভাবনা হতেই এই পোষ্টির উদ্ভব ।

আপনার এই মন্তব্যটি অনেক শক্তিশালী এবং অনেক তাৎপর্যপুর্ণ।
আপনার মতই বিজ্ঞ বিচারকদের প্রতি আমারো পুর্ণ আস্থা রয়েছে ।

শুভেচ্ছা রয়েছে ।

৩৪| ৩০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:৫২

শায়মা বলেছেন: ভাইয়ামনি তোমার পায়ে ধরে আসলেই সালাম। ছোট বোন হিসাবে সেটা তো কোনোভাবেই ভুল হবে না এমনকি বিজ্ঞ জ্ঞানীজনের পদধুলি পেলেও ধন্য হবো।

ভাইয়া মনে আছে আমার টেরারিয়াম পোস্টে তোমার সেসব অসাধারণ ক্যাকটাসের গল্পগুলি। তখন ভাবছিলাম কেরে এইটা কোনো পিচকা টিচকা কেউ হবে নাকি? পরে জানলাম তুমি আমার ধারনারও বাইরের আরও বড় কোনো একজন মানুষ। তোমার জ্ঞান পিপাসু ও জানা বিষয়গুলি আমাদের ব্লগকেও ধন্য করেছে ভাইয়ামনি। তোমার তুলনা তুমিই।

এই যে ভ্রমন ছবি পোস্ট নিয়ে যা বললে, সেটা নিয়ে এই বলাটা জরুরী ছিলো। আসলেই ভ্রমন ছবি নিয়ে ভ্রমন ব্লগ হতে পারে কিন্তু ছবি হিসেবে সেসব ছবি সবার আগেই হারিয়ে যায়। যদিও এই প্রতিযোগীতায় এই নিয়ম কিছুটা শিথিল ছিলো কারণ ভ্রমনের ছবিও যদি হয় অর্থবহ বা শিরোনামে মনোহর কিংবা ভ্রমনের জানা গল্পগুলি থেকেও যদি সে কিছু গল্প বলে যায় তো বিবেচনা করা হবে কিন্তু সেটা না হলে প্রথমেই বাদপড়তে হবে। তুমি তা খুবই সুন্দর করে বুঝিয়েও দিলে। দেখো জানার কোনো শেষ নেই। নইলে ভ্রমনকারীরা যা দুচোখে সুন্দর দেখে তাই ছবিতে ধরেই ভেবে ফেলতে পারে আহা ছবিটা কি সুন্দর।

আর একটা কথা খুব সুন্দর কিছুর ছবি আমরা যখন তুলি সেই সুন্দর নিজেই সুন্দর ফটোগ্রাফারের ক্রেডিট খুঁজে পেতে হিমশিম খেতে হয় সাধারণ দর্শকদের জন্য না হলেও চুলচেরা দৃষ্টিতে দেখা দর্শকদেরকে..... তাই না???

০১ লা জুলাই, ২০২১ ভোর ৬:০৯

ডঃ এম এ আলী বলেছেন:




তোমার এ মন্তব্যটি দেখার পরে উত্তরে কি লিখব তা নিয়েই অনেকক্ষন ছিলাম বিহ্বল।
তোমার ছালাম নিব কি, তোমাকেইতো শতবার করি কুর্ণিশ। ছোট বোন হলেও তুমি এই
ব্লগের অনেক জেষ্ঠ ব্লগার। তুমি এক মহান শিক্ষক আর দিকে এ ব্লগের সেরা গুণীদের
একজন। শুধু কি তাই, তোমার গুণের কোন সীমা পরিসীমা নাই, যে দিকেই হাত বাড়াও
সে দিকেই সোনা ফলে। সারা ব্লগকে মাতিয়ে রাখ হাস্য রসে ।

হ্যাঁ তোমার সেই টেরারিয়াম পোষ্টে বলা গল্পগুলি ভুলি কেমনে। ক্যকটাস তোমার প্রিয় সেটাতো
জেনেছিলাম অনেক আগেই। ক্যকটাস নিয়ে গল্প কথাকে স্মরনীয় করে রাখার তরে শুধু ক্যাকটাস
নিয়েই দিয়েছিলাম বিশাল সচিত্র পোষ্ট একটা। তবে টেরারিয়াম পোষ্টের মন্তব্যের ঘরে অনেক
কথাই বলেছিলাম বাংলা বর্ণমালা হতে সমউচ্চারণমুলক কিছু অক্ষর কমিয়ে লিখিত বাংলার বানান
প্রমাদ কমানোর তরে।এখনো আমি সেই ব্রত নিয়েই আছি, করোনা কমলে সংগঠিত হয়ে সরেজমিনে
এ লক্ষ্যে আবার নামার ইচ্ছা রাখি ।

ভ্রমন বিষয়ক ছবিগুলি সত্যিই সেনসিটিভ। প্রায় এক কোটি বঙ্গ সন্তান ছড়িয়ে আছেন পৃথিবীর বিভিন্ন
প্রান্তে। বিভিন্ন দেশের জাতীয় বিমানে ভ্রমনের সময় দীর্ঘ সময়ে প্লেনের ভিতরে বসেই তাদের দেশের
টুরিস্ট আকর্ষনীয় স্থানের ছবি সমেত বিবরণ দেখা যায় সিটের সামনে থাকা টিভি স্ক্রীনে, তাছাড়া আনেক
আকর্ষনীয় ভ্রমন ম্যাগাজিনতো থাকে হাতের কাছেই । তাই সরজমীনে সেগুলি দেখা না হলেও ভার্চুয়াল
ভ্রমনতো হয়ে যায় প্লেনে বসেই।তাই কোন ভ্রমন ব্লগে সেগুলির ছবি দেখলে মনের কোনে সেগুলিও ভেসে
উঠে। এমন অবস্থায় অনেক ছবি ব্লগে সেগুলির কোন বিশেষ দিকের ছবি, সাথে আজানা বিবরণ দেখলে
ভাল লাগে। তাই সে রকম ব্যতিক্রমী ছবিই খুঁজি আমরা ভ্রমন ব্লগে ।

যাহোক, আবার এসে মুল্যবান মন্তব্য রেখে যাওয়ার জন্য ধন্যবাদ ।

শুভেচ্ছা রইল

৩৫| ০১ লা জুলাই, ২০২১ রাত ১২:১৪

ঢুকিচেপা বলেছেন: খুব চমৎকার একটি লেখা। সাবলিল বিশ্লেষণে অনেক কিছু বুঝলাম।
ফটোগ্রাফারদের দারুণ কাজে লাগবে।

০১ লা জুলাই, ২০২১ ভোর ৬:১৪

ডঃ এম এ আলী বলেছেন:
লেখাটি চমৎকার হয়েছে শুনে ভাল লাগল ।
এটা ফটোগ্রাফারদের কাজে লাগলে নীজকে
ধন্য মনে করব ।

শুভেচ্ছা রইল

৩৬| ০৪ ঠা জুলাই, ২০২১ রাত ১১:১৩

কল্পদ্রুম বলেছেন: ফটোগ্রাফি একটা আর্ট। আর্ট তৈরিতে সৌন্দর্যবোধ থাকার পাশাপাশি কত নিয়ম কানুনও যে মানতে হয়! তার অনেকগুলোই পোস্ট থেকে জানতে পারলাম।

০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:০৫

ডঃ এম এ আলী বলেছেন:
মুল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ।
শুভেচ্ছা রইল

৩৭| ১৮ ই জুলাই, ২০২১ দুপুর ১২:১৪

পুলক ঢালী বলেছেন: প্রিয় ডঃ এম এ আলী ভাই, আপনার পোষ্ট মানেই শিক্ষনীয় গবেষনা পত্র।
ছবি প্রতিযোগীতায় আমি অংশ নেইনি, অথচ ছবি সহ ভ্রমন পোষ্ট আমার প্রিয় বিষয়।

আমি ছবি তুলতে জানিনা, আমার কাছে যা ভাল লাগে তার ছবি উঠিয়ে শেয়ার করে বলতে চাই, এগুলো আমার ভাল লেগেছিলো, তোমার ভাল লাগবে কিনা জানিনা, তার পরও শেয়ার করলাম, যদি তোমাকেও কিছু আনন্দের খোরাক যোগাতে পারি,অথবা তুমি যেখানে যাওনি অথচ আমি গিয়েছি, আমার চোখ দিয়ে হলেও যাও তুমিও একটু ভ্রমন করে এসো ব্যাস এইটুকুই।
আর্ট চিত্রকলা শিল্প এগুলো মাথায় নেই। :D

একাডেমিক পদ্ধতি বা বিশ্লেষন ধর্মী সৃজনশীল ছবির জন্য সেরকম মন দৃষ্টি উপলব্ধি দরকার যা বহুমাত্রাকে কেন্দ্রীভূত করার সামর্থ রাখে ফলে যে দর্শক যে দৃষ্টিভঙ্গীতে দেখতে চায় বা ভাবতে চায় তার সাথে যেন মিলে যায়। এবস্ট্র্যাক্ট ছবি মানুষের ভাবনা দৃষ্টিভঙ্গীর দ্বার যেন উন্মুুক্ত করে দেয় ভাবনার স্বাধীনতাার স্বাদ দর্শক উপভোগ করতে পারে।

আপনার উপস্থাপনার কারনে এ্যামেচার ফটোগ্রাফাররা ছবি তোলার সময় বিষয়গুলি ভাবনায় রাখার সুযোগ পাবেন।
পথ-প্রদর্শকের ভুমিকায় আপনি দারুনভাবে সফল। একই সাাথে আপনার এই মহতী উদ্যোগের জন্য ব্লগাররা অনেক উপকৃত হবেন, আপনার লেখার কল্যাণে ব্লগ অনেক সমৃদ্ধ হয়েছে, সব কিছুর জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।
ভাল থাকুন আলী ভাই।

( অঃটঃ আমি ভীষন চমৎকৃত আবেগাপ্লুত যে, আপনি প্রায় দুই বৎসর ( ২৩ মাস ) আগে আমার ব্লগ বাড়ীতে এসে সবগুলি পোষ্ট খুটিয়ে খুটিয়ে পড়ে আপনার মূল্যবান মন্তব্য রেখে এসেছেন। আমি একজন মূঢ় যে নিজের ব্লগে না গিয়ে অন্যদের ব্লগে ঢু মারি, ফলে আপনার নিভৃতে পদচারনা অগোচরে রয়ে যায়।
ব্লগে ৭২টি পোষ্ট রয়েছে ড্রাফটে নিয়েছি ৬১টি পোষ্ট ওগুলোতেও হয়তো আপনার মন্তব্য রয়ে গেছে যেগুলো দেখা হয়ে উঠেনি। সঠিক সময়ে প্রতিমন্তব্যে আমার ব্যর্থতা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আবেদন রইলো। সময় করে আর একবার ঘুরে আসার জন্যও অনুরোধ রইলো :) )

১৯ শে জুলাই, ২০২১ ভোর ৫:২৮

ডঃ এম এ আলী বলেছেন:



মুল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ ।
আমিউ এখন আর ভাল ছবি তুলতে পারিনা ।
একটু দুরের বস্তু চোখেও ভাল করে দেখতে পারিনা ।
মাঝে মাঝে হাতের বাহুর উপরে স্কন্ধের কাছে ব্যথা করে।
এটা দীর্ঘ দিন ধরে দির্ঘ সময় লাগিয়ে টাইপ করার
কারণে কিনা জানিনা । জীবনের অনেকটা সময়
ডিকটেশনের মাধ্যমে লেখালেখি ও অন্যের মাধ্যমে
লেখা টাইপের কাজ চলত । এখন আর সে দিন নেই ।
নীজেকেই লিখতে হয় । জানিনা আর কয়দিন লেখালেখি
চালিয়ে যেতে পারব ।

এ ব্লগের অনেকেই ভাল ফটোগ্রাফার , তাঁদের তোলা ছবিগুলি
আমার নজর কাড়ে ও ভাল লাগে । তবে প্রতিযোগীতার ছবির
জন্য বেশ কিছু বিষয় মেনে চলতে হয় , প্রতিযোগীতা বলে
কথা । তাই মনের ভাবনাগুলিকে সকলের সাথে একটু
শেয়ার করার বাসনা নিয়ে লেখা হয়েছে । কেও
উপকৃত হলে নিজকে ধন্য মনে করব ।

হ্যাঁ আমার মনে আছে , আমি আপনার বেশ কিছু পোষ্ট
এক নাগারে পাঠ করেছিলাম । আমার ভাললাগার
কথাগুলি যতটুকু পারি বলেছিলাম । বিলম্বে
হলেও দেখেছেন শুনে খুবই খুশী হলাম ।
সময় করে আরো একবার ঘুরে আসার
প্রবল ইচ্ছা রাখি ।

শুভেচ্ছা রইল

৩৮| ১৮ ই জুলাই, ২০২১ বিকাল ৩:০৭

দেয়ালিকা বিপাশা বলেছেন: চমৎকার বলেছেন।

১৯ শে জুলাই, ২০২১ ভোর ৫:৩৮

ডঃ এম এ আলী বলেছেন:



ব্লগে স্বাগতম ।
চমৎকার আনুভুত হওয়ার
জন্য ধন্যবাদ ।

শুভেচ্ছা রইল

৩৯| ২০ শে জুলাই, ২০২১ সকাল ৯:৫৫

কবিতা ক্থ্য বলেছেন: ভাই,
আমার লিখা ১ম পাতায় আসছেনা।
কোন অ্যড্রেসে ইমেইল করবো- অ্যডমিনের দৃষ্টি আকর্ষনের জন্য।

২১ শে জুলাই, ২০২১ রাত ২:৫৮

ডঃ এম এ আলী বলেছেন:



সামুতে তিন বছরের বেশী সময়
বিচরণ করার পরেও প্রথম পাতায়
না আসা দুঃখ জনক ।
আপনাকে সামু প্রদর্শিত নিয়ম মেনে
এগুতে হবে , তাই
সামুতে লগ ইন করার পরে
উপরে ডান দিকে দেখেন লেখা আছে
সহযোগিতা
সেখানে ক্লিক করলে নীচে একটি ডায়াল বক্স উঠে আসবে
সেখানে স্ক্রল ডাউন করে নীচে নেমে দেখবেন
এক জায়গায় লেখা আছে
আপনের সমস্যা জানান
এখানে ক্লিক করে আপনার সমস্যার কথা জানান ।
দেখেন ফল কি হয় ।

শুবেচ্ছা রইল



৪০| ২১ শে জুলাই, ২০২১ সকাল ১০:১৫

বিজন রয় বলেছেন: ঈদ মোবারক প্রিয় মানুষ।

২৩ শে জুলাই, ২০২১ রাত ২:০৯

ডঃ এম এ আলী বলেছেন:


আপনার প্রতিউ রইল

৪১| ২২ শে জুলাই, ২০২১ রাত ১১:০৭

শেরজা তপন বলেছেন: আপনাকেও ঈদের শুভেচ্ছা। ভাল থাকুন সুস্থ্য থাকুন নিরন্তর!

২৩ শে জুলাই, ২০২১ রাত ২:১১

ডঃ এম এ আলী বলেছেন:


আপনার প্রতিউ রইল

৪২| ২৯ শে জুলাই, ২০২১ রাত ১২:৩৩

দেয়ালিকা বিপাশা বলেছেন: ডাঃ এম এ আলী,

কেমন আছেন?

২৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৪

ডঃ এম এ আলী বলেছেন:



আমি ভাল আছি ।
কিন্তু দেখে এসেছি
আপনি আছেন বিরহ জ্বাালায়।
কামনা করি সে অপেক্ষার দিন
যেন শেষ হয় এ বেলায় ।

৪৩| ২৯ শে জুলাই, ২০২১ রাত ১:২৩

চাঁদগাজী বলেছেন:



ছবিব্লগ প্রতিযোগীতার ২টি ভিডিও'তে শাময়ার বক্তব্যগুলো ও পরে কাল্পনিক_ভালোবাসার পোষ্টে শায়মার মন্তব্যগুলো সঠিক ছিলো না।

২৯ শে জুলাই, ২০২১ ভোর ৫:৫৭

ডঃ এম এ আলী বলেছেন:



আপনি একজন বিজ্ঞ ব্লগার । আগেতো বলবেন এ পোষ্টটি কেমন হয়েছে । ছবি ব্লগ প্রতিযোগিতার
বিচারকার্যে বিষয়গুলির কোন প্রভাব আপনার কাছে পরিলক্ষিত হয়েছে কিনা সেটা জানতে পারলে
ভাল লাগত । এখানে প্রসঙ্গক্রমে উপরে থাকা ৩৩ নং মন্তব্যের ঘরে এ ব্লগের সেরা ব্লগারদের একজন
আহমেদ জী এস মহোদয় যা বলেছেন তা তুলে ধরা হলো নীচে
সুচিন্তিত আর জোরালো লেখা।
আপনার লেখায় ছবির বিচারিক পদ্ধতি কেমন হওয়া উচিৎ, দেখলুম সামুর বিচারকদের অন লাইন ভিডিও ক্লিপে
বিচারকেরা তেমনটা করেই ভাবছেন, তাদের পর্যবেক্ষনটাও আপনার মতোই। আপনারটা পুঙ্খানুপুঙ্খ।

আমিউ ভিডিউ ক্লিপে বিচারক প্যানেলের বিচারকদের বক্তব্য শুনেছি সাথে শায়মারটাও।আমার মনে হয়েছে
আমি যে ভাবে ভেবেছি বিজ্ঞ বিচারকগন অনেকটা সেভাবেই ছবিগুলিকে পর্যবেক্ষন করেছেন, অবশ্য তাঁদের
পর্যবেক্ষন আমার থেকেও শতগুন উন্নত মানের । উনারা যে ছবি সেরা হিসাবে নির্বাচন করেছেন সে সমস্ত ছবি
এমনিতেই নিজেই কথা বলে , এগুলি ভাল লাগার ও নির্বাচন করার পিছনের কথা না বললেও চলে। তবে আমরা
বিজ্ঞ বিচারকদের নিকট হতে কিছু মুল্যবান কথামালা শুনতে আগ্রহী থাকায় উনারা একটি ভাল ছবির গুনাগুণ
ও বৈশিষ্টগুলিই শিক্ষনীয় বিষয় হিসাবে আমাদের কাছে খোলামেলাভাবে আলোচনা করেছেন। শুধু উদাহরণ
হিসাবে সেরা দুএকটি ছবির কথা প্রসঙ্গক্রমে আলোচনায় উঠে এসেছে । কাল্পনিক_ভালবাসার পোষ্টে
শায়মা বিচারক প্যানেলের সদস্য হিসাবে যতটা নয়, তার থেকে বেশী আন্তরিকতা নিয়ে কথা বলেছেন মুলত
আমাদের মত একজন ব্লগার হিসাবে। আমাদের ভুলে গেলে চলবেনা শায়মা এ ব্লগের একজন অত্যন্ত প্রবীন
ও বহুমুখী প্রতিভাধর ব্লগার। তিনি যে দিকেই হাত দেন সেখানেই সোনা ফলে । মানুষ গড়ার নিবেদিত প্রাণ
একজন কারিগর। ভিডিউ ক্লিপে তাঁর অভিজ্ঞতার ঝুড়ি হতে ছবি ব্লগ প্রতিযোগীতার দুএকটি ছবি ও ছবিকারের
নাম উঠে এসেছে মাত্র। এটাই স্বাভাবিক। ছবি প্রতিযোগীতার জন্য উপস্থাপিত এ ব্লগের ছবি রানী হিসাবে
পরিচিত কাজী ফাতেমার ছবি ব্লগের একটি ছবি দেখে আমি মন্তব্যের ঘরে বলেছিলাম এই ছবিটি নিয়ে
একটি বিরাট কাহিনী লেখা হবে । হলোও তাই বিজ্ঞ বিচারকদের দৃষ্টি পড়েছে সে ছবি ব্লগটিতে। ছবিটি সেরা
দশে উঠে এসেছে । আলোচনাকালে ছবিটির কথা বিচারক প্যনেলের কারো মুখে উঠে আসাটাই স্বাভাবিক ।
অন্তরদৃষ্টি ও ক্লোজ আপ ভিউ দিয়ে ফোকাল পয়েন্ট নিরোপন করে সেরা ছবি নির্বাচনের বিষয়ে আলোচনায়
আমার এই পোষ্টে নীচের ছবিটি নমুনা হিসাবে তুলে দিয়েছিলাম ।

ঠিক যেন আমার কথারই প্রতিফলন দেখতে পাই তৃতীয় সেরা হিসাবে নির্বাচিত ব্লগার অর্কের তোলা নীচের ছবিটিতে ।

বিজ্ঞ বিচারকদের বিবেচনায় সেরা ১০টি ছবির মধ্যে ছবিটি তৃতীয় স্থান অধিকার করায় আমি অভিভুত ।
আপনার মন্তব্যের সুবাদে বিচারক প্যনেলের একজন হিসাবে শায়মাকেতো এই সুযোগে সাধুবাদ জানাতেই হয়।
এ ছবিটির কথাইতো হৈমন্তির ছবি হিসাবে শায়মার আলোচনায় উঠে এসেছে । এছবিটিতে থাকা বালিকাটির
দৃষ্টি কতদুর ,সে কি কথা বলছে তা জানতে হলে বিশ্ব কবি রবিন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত ছোটগল্পের উঠতি বয়সের
নায়িকা হৈমন্তির জীবনের করুন কথামালা জানা থাকলে অনেকের পক্ষেই বুঝতে সুবিধা হত ছবিটি কি কথা
বলতে চায়। ধারনা করি ইন্টারমিডিয়েট ক্লাশের বাংলা পাঠ্য বইয়ে সে সময়ে থাকা হৈমন্তি গল্পটি আপনি পাঠ
করেছেন । একটু স্মৃতি হাতরিয়ে দেখুন মনে পড়ে যাবে ।

কাল্পনিক_ভালবাসার পোষ্টে থাকা রাজীব নুরের মন্তব্যে বার বার উঠে আসা ফালতু ফালতু কথার বিপরীতে
শায়মা কত মধুর সুরে রাজীব নুরকে ভাইয়ামনি ডেকে কথা বলেছে । তাঁর কথার মধ্যে আন্তরিকতার যে
ব্যঞ্জনা রয়েছে তা বুঝার মত মন থাকলে ভুল বুজাবুঝির কোন অবকাশ থাকবেনা বলে মনে করি ।

লেখার কথার পিঠে আলোচনা সমালোচনা থাকবেই তবে কার ভুলটা কি , কোথায় কেন ভুল , ভুল
সংশোধনের উপায়টাকি , কি হলে আরো ভাল হতো , এসমস্ত বিষয় নিয়ে অলোচনাইতো ব্লগিং, যা আপনি
প্রায় ক্ষেত্রেই সকলকে বলে থাকেন। একজন ব্লগার অনেক কষ্ট করে একটি পোষ্ট রচনা করেন তার সমস্ত
একাগ্রতা ও পরিশ্রম দিয়ে । তার পোষ্টে অরো অনেক বেশী মনযোগী পাঠক হিসাবে খুটিয়ে খুটিয়ে
দেখে পোষ্টের তথ্যগুলিকে নীজের জানা জগতের সাথে মিলিয়ে কিংবা সুত্র ধরে বা গুগলে ব্রাউজ
করে আরো জেনে শুনে সঠিক তথ্য সহকারে মন্তব্য করে পোষ্ট লেখকের লেখার মুল্যায়ন করলে তা
পোষ্ট লেখকের কাছে কত যে ভাল লাগে তা বুঝতে পারলে সকলের জন্য ভাল ও মঙ্গলময় হয় ।
এখন কেও যদি ভাসা ভাসা এক নজর দেখে সেই পোষ্টের লেখার উপর দুএক কথায় এমন কিছু মন্তব্য
করেন যা পোষ্টের লেখাটির সাথে মোটেও যায়না তবে পোষ্ট লেখকের কাছে মন্তব্যকারীর মন্তব্যের
মুল্যায়নটা কেমন হবে তা সহজেই বোধগম্য, তবে বিনয়ী লেখক সহজভাবে নেন বলে অনেক মন্তব্যকারীই
তা বুঝতে পারেন না সহজে। অবশ্য এরকমটাই ব্লগে চলে আসছে অনেক ব্লগারের মন্তব্য লেখার কালচারে।
বিষয়টির উন্নয়ন হওয়া প্রয়োজন আছে বলে মনে করি । তা না হলে ব্লগে ক্যাচাল মেচাল বাড়তেই থাকবে।
যাহোক, আশা করি ভুল বুঝাবুঝির অবসান হবে , মধুরং সমাপ্তি্‌ই কাম্য ।

শুভেচ্ছা রইল

৪৪| ২৯ শে জুলাই, ২০২১ রাত ২:১৩

শায়মা বলেছেন: ৪৩. ২৯ শে জুলাই, ২০২১ রাত ১:২৩০

চাঁদগাজী বলেছেন:



ছবিব্লগ প্রতিযোগীতার ২টি ভিডিও'তে শাময়ার বক্তব্যগুলো ও পরে কাল্পনিক_ভালোবাসার পোষ্টে শায়মার মন্তব্যগুলো সঠিক ছিলো না।




আহালে ভাইয়া ...... কত্ত কত্ত....

আমার বেঠিক মন্তব্যগুলোও সবার সঠিক মনে হয় আর তোমার সকল গিয়ানগর্ভ সঠিক মন্তব্যগুলোও মানুষের বেঠিক মনে হয়। :(

বড়ই দুস্ক ভাইয়ামনি!!!!!!!!! শুধু কি মানুষেরই বেঠিক মনে হয়??? মডুভাইয়াওওওওওও বেঠিক মনে করে প্রায়ই তোমার মন্তব্য বন করে দেয়।

কবে যে তোমার এই পোড়াকপালে বার্নল লাগবে :(

একেই বলে কপাল.....

আমি আজীবন জানি আমি আমি বড় ভাগ্যবতী....... :)


২৯ শে জুলাই, ২০২১ ভোর ৬:১২

ডঃ এম এ আলী বলেছেন:




আশা করি আমার উপরের প্রতিমন্তব্য হতে ভুল বুঝাবুঝির অবসান হবে
ভাইয়ামনি আর আপুমনিরা মিলে মিশে ব্লগে মধুর মধুর কথামালা হবে
অবশ্য চাঁদগাজী ব্লগে ভাইয়ানি- আপুমনিতে মোটেও বিশ্বাসী নন ,তবে
ব্লগার-ব্লগার মিলে মিশে কথা বলায় উনার কোন আপত্তি থাকার কথা নয়।

হ্যাঁ একেই বলে কপাল.........................................................
শায়মা‌'পু আজীবনই বড়ই ভাগ্যবতী , তার গুণপনায় ব্লগবাড়ী রোসনাই
একথা সকলেই ভাল করে জানে, তাইতো বসে সে বিচারকের আসনে।

শুভেচ্ছা রইল

৪৫| ২৯ শে জুলাই, ২০২১ দুপুর ১:১১

শায়মা বলেছেন: আশা করি আমার উপরের প্রতিমন্তব্য হতে ভুল বুঝাবুঝির অবসান হবে
ভাইয়ামনি আর আপুমনিরা মিলে মিশে ব্লগে মধুর মধুর কথামালা হবে
অবশ্য চাঁদগাজী ব্লগে ভাইয়ানি- আপুমনিতে মোটেও বিশ্বাসী নন ,তবে
ব্লগার-ব্লগার মিলে মিশে কথা বলায় উনার কোন আপত্তি থাকার কথা নয়।


আমার আসলে এই ভুল বুঝাবুঝি নিয়ে ভাববার টাইমও নেই কারণ ভুল বুঝাবুঝি তার সাথেই করা যায় যারা একটু হলেও ভেবে চিন্তে কথা বলে। যারা অকারনে আবোল তাবোল বলে হলেও নিজেকে ব্লগে সচল রাখার চেষ্টা করে বা অন্যেরা যাদের কোটি কোটি আউল ফাউল কথা শুনে কোটি কোটি বার বিরক্তি প্রকাশ করার পরেও যাদের বোধদয় হয়না তাদের সাথে ভুল বুঝাবুঝি কথাটা বলার মানেই নেই ভাইয়ু। :P

চাঁদগাজী ভাইয়া কিসে বিশ্বাসী জানো?? কেমনে সবখানে কিছু না কিছু বলে নিজেকে সবার মনে ধরে রাখতে পারবে সে নেগেটিভ হোক আর পজিটিভ হোক। কথা সত্যি এই যে আবোল তাবোল বলছে রেগে মেগে কারন আমার প্রিয় ভাইয়া আপুরা যারা তার বিরুদ্ধে লিখেছিলো আমি তাদের পোস্টে কমেন্ট দিয়েছি তাই হয়ত। হয়ত না আসলেই তাই।

ব্যপারটা শুরু হয়েছিলো করুনাধারা আপুর পোস্ট থেকে কিন্তু অপু ভাইয়ার পোস্টের পরে ভাইয়ার আর সহ্য হলো না ডাইরেক্ট ইনডাইরেক্ট যতভাবে গন্ডগোল বাঁধানো যায় সেই চেষ্টায় রত আমার বাচ্চামনি ভাইয়াটা।

যাইহোক -

@ কাল্পনিক ভালোবাসা ভাইয়ার দৃষ্টি আকর্ষন করছি- চাঁদগাজীভাইয়ার কমেন্টে

ভাইয়া আমার অনুরোধ চাঁদগাজীভাইয়াকে উদাহরনসহ ব্যাখ্যা দিতে হবে কেনো মন্তব্য সঠিক ছিলো না। :)

ভাইয়া বেশিভাগ সময় তর্ক আর গন্ডোগোলের খাতিরে না পড়ে না জেনেই আন্দাজে বান্দাজে কিছু মিছু বলে বসে থাকে।

তাই ভাইয়া হ্যাজ টু এক্সপ্লেইন হিজ কমেন্ট নাও। :) :) :)


আমি আকুল হয়ে বসে আছি ওহে চাঁদগাজীভাইয়া....

সঠিক বেঠিক কাকে বলে আমাকে একটু শিখায় দাও ভাইয়ামনিটা...... :)

একটা কথা না বলে পারছি না। যদিও আমি আসলেও ব্যাখ্যা চাই তবুও চাঁদগাজী ভাইয়ামনি আমি চাই তুমি আরও অনেক অনেক বছর ভালো থাকো সুস্থ্য থাকো আর প্রানপনে আমাদেরকে জ্বালিয়ে মারো। :)

উই লাভ ইউ .... :)

৩০ শে জুলাই, ২০২১ রাত ১:৩৯

ডঃ এম এ আলী বলেছেন:



আমার আর কিছুই করার নাই ।
আমিও অপেক্ষায় থাকলাম
দেখা যাক তারঁ বক্তব্যের যতার্থতা
কোথায় ও কিভাবে।

৪৬| ২৯ শে জুলাই, ২০২১ রাত ১০:০৭

সেলিম আনোয়ার বলেছেন: আপনার নতুন পোস্টের অপেক্ষায় আছি। ভালো আছেন তো।

৩০ শে জুলাই, ২০২১ রাত ১:৫২

ডঃ এম এ আলী বলেছেন:



ধন্যবাদ এসে নতুন লেখায় অনুপ্রেরনা দেয়ার জন্য ।
তবে আমি নিত্যই অনেক অনেক পোষ্ট দিয়ে চলেছি!
খেয়াল করলে দেখবেন বিভিন্ন পোষ্টে আমার মন্তব্য
গুলি গদ্য , পদ্য , কবিতা , গান , ছড়া , তথ্য
উপাত্ত , আর ছবিতে থাকে ভরা, সেগুলি
একটি পোষ্টের থেকে কম নয় বলে মনে করি ।
একটি পোষ্ট পাঠে মনে যে ভাবনা আসে
তা ঐ পোষ্টেই ছেড়ে দিয়ে আসি ।সেটাতেই
বড় সুখ , সকলেই জানে কানার সুখ মনে মনে।
আমারো অবস্থা তাই , অন্যের পোষ্টে বেহুদাই
গান গাই , যত বড় করেই গান গাই, উত্তর
একটাই, ভাল লেখেছি , ব্যাস এতেই
আমি আনন্দ পাই অপার, এটাকেই বলে
সুখবাদ- যাবত জীবং সুখং জীবং
ঋনং কৃতং ঘৃতং পিবং । তথা যাবত
জীবন সুখে থাক ,ঋন করে ঘি খাও
এর মতন অবস্থা আরকি ।।

শুভেচ্ছা রইল

৪৭| ০৩ রা আগস্ট, ২০২১ বিকাল ৫:৩০

শেরজা তপন বলেছেন: জানতে পারলাম আপনার শরিরটা ভাল যাচ্ছেনা।

আপনার দ্রুত আরোগ্য কামনা করছি!

০৩ রা আগস্ট, ২০২১ রাত ৮:১১

ডঃ এম এ আলী বলেছেন:



আমার আরোগ্য কামনা করার জন্য ধন্যবাদ ।
দিন কয়েক আগে পরিবারের সকলের সাথে
ছোট একটি পাহাড়ি এলাকার পার্কে ঘুরতে
গিয়েছিলাম।তারুন্যের সেই উচ্ছাস বুকে ধারণ
করে বেশ সাহস নিয়ে বিভিন্ন চড়াই উৎরাই
পেরিয়ে ছোট পাহাড়টির শীর্ষে উঠে অন্য প্রান্তে
গিয়েছিলাম । প্রায় ৬/৭ কিলোমিটার পথ
বাইতে হয়েছিল পায়ে হেটে। ছোট একটি পাহাড়ী
নালা পাড়ি দিয়েছিলাম এমন একটি ব্রিজের দিয়ে।

বেশ ফুরফুরা মেজাজে সুস্থ দেহে ঘরে ফিরে এসে
পরদিন টের পাই পা দুটি ফুলে গেছে, ,সাথে বিষ
ব্যথাতো আছেই, লাভের লাভ হল পরিবারের
সকলেইস বলছে আমাকে আগেই তারা বলেছিল
পাহাড়েস না উঠতে, এটা নাকি আমার গোয়াতার্মির
হাতেস নাতে ফল , আমি বলেছি তোমরা যাই বল না
কেন আমি হই নি বিফল, আমার হেন কর্ম চলবেই
চলবেস যত দিন গায়ে সমান্য টুকু থাকে বল ।
শুধু দোয়া কর সকলে, গায়ে যেন থাকে বল আর
সাহস , পাড়ি দিতে চাই জীবনের আরো কিছুটা
পথ । লিখে যেতে চাই মনে যা আসে তাই এই
প্রিয় সামুর পাতায়, ভাল লাগা করব শেয়ার
একে অপরে ।

অনেক অনেক শুভেচ্ছা রইল ।

৪৮| ০৪ ঠা আগস্ট, ২০২১ বিকাল ৪:৪৪

শেরজা তপন বলেছেন: ~শুধু দোয়া কর সকলে, গায়ে যেন থাকে বল আর
সাহস , পাড়ি দিতে চাই জীবনের আরো কিছুটা
পথ । লিখে যেতে চাই মনে যা আসে তাই এই
প্রিয় সামুর পাতায়, ভাল লাগা করব শেয়ার
একে অপরে।~

দুর্দান্ত এক মজার ভ্রমনের কথা শুনে আমার এক্ষুনি বেড়িয়ে পড়তে মন চাইছে।
ভালবাসা ও দোয়া রইল নিরন্তর!



অনেক অনেক শুভেচ্ছা রইল ।

০৬ ই আগস্ট, ২০২১ ভোর ৫:২০

ডঃ এম এ আলী বলেছেন:



ভালবাসায় অভিভুত দোয়ায় কতজ্ঞতা ।
করোনা কালে নির্জন নিভৃতে বেড়ানো
খুবই উপকারী । বেড়িয়ে পড়ুন কোন
সুন্দর আর মনোরম স্থানের উদ্দেশ্যে।

শুভেচ্ছা রইল

৪৯| ০৫ ই আগস্ট, ২০২১ রাত ২:০৫

দেয়ালিকা বিপাশা বলেছেন: আপনার নতুন লেখা কবে পড়ার সুযোগ হবে?

শুভকামনা ,
-দেয়ালিকা বিপাশা

০৬ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:১৯

ডঃ এম এ আলী বলেছেন:



এসে খুঁজ নিয়ে নতুন লেখার তরে অনুপ্রেরণা দানের জন্য ধন্যবাদ ।
হাতে পায়ে ব্যথা , নীজের লেখা লিখতে কষ্ট হয় , তবে অন্যের
লেখা পাঠে অনেক বেশী আনন্দ পাই , এখন করছি তাই ।
দোয়া করবেন যেন নতুন লেখা লিখতে পারি সহসাই ।

শুভেচ্ছা রইল

৫০| ০৮ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:২০

খায়রুল আহসান বলেছেন: ঠিক সময়ে একটি প্রাসঙ্গিক বিষয়ে বিশ্লেষণধর্মী এ পোস্টটির জন্য আপনাকে ধন্যবাদ। আমি দেরিতে পড়লেও, আশাকরি সংশ্লিষ্ট ব্যক্তিগণ এ পোস্টটি ঠিক সময়েই পাঠ করে উপকৃত হয়েছিলেন।

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: নির্বাচকমণ্ডলীর রায়ের পূর্বে আপনার এই অসাধারন বিশ্লেষণটি খুবই সময়োপযোগী হয়েছে। - আমিও সেটাই বলতে চাচ্ছিলাম!

দারুণ পরিশ্রম করে এ পোস্ট লিখেছেন। তাই চমৎকার এ পোস্টে ২৬তম ভাললাগা রেখে গেলাম। + +

০৯ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:০৫

ডঃ এম এ আলী বলেছেন:



পোষ্টটি বিশ্লেষণধর্মী অনুভুত হওয়ার জন্য ধন্যবাদ ।
অনেকেই আশাহত হবেন বিবেচনায় পোষ্টটি দিয়ে
একটু বিস্তারিতভাবে বুঝাতে চেয়েছিলাম সেরা
নির্বাচনটি কেমন হতে পারে যাতে করে অনেকেই
আমরা বুঝতে পারি এবং বিজ্ঞ বিচারকদের প্রতি
শ্রদ্ধাশীল হতে পারি । বিজ্ঞ ও গুণী পাঠকদের
মুল্যবান মন্তব্য হতে মনে করি তাতে আমি
অনেকটাই সফল হয়েছি ।

পোষ্টে ভাল লাগা জানানোর জন্য ধন্যবাদ ।

শুভেচ্ছা রইল ।

৫১| ০৮ ই আগস্ট, ২০২১ দুপুর ১:৩৯

খায়রুল আহসান বলেছেন: "এক-দুই-তিন কারা হলো তাতে কিছু এসে যায় না। আনন্দ আয়োজনে অংশগ্রহণ করে আমরা আমাদের পুরষ্কার অলরেডি পেয়ে গেছি। সেই পুরষ্কার হচ্ছে সহ-ব্লগারদের মন্তব্য" - এমন একটি উদার মন্তব্যের জন্য (১৫ নং) মরুভূমির জলদস্যু কে ধন্যবাদ জানাচ্ছি।

বিজ্ঞ বিচারকমণ্ডলীর মধ্যে সকলেও প্রতিই ব্লগারদের নিরঙ্কুশ আস্থা ও নির্ভরযোগ্যতা রয়েছে, এ বিষয়ে আপনার মত আমার কোনই সন্দেহ নেই।

"অন্যের পোষ্টে বেহুদাই গান গাই , যত বড় করেই গান গাই, উত্তর একটাই, ভাল লেখেছি , ব্যাস এতেই আমি আনন্দ পাই অপার" ৯৪৬ নং প্রতিমন্তব্য) - এ কথাগুলোতে যে মনোবেদনা ফুটে উঠেছে, আমি নিজেও তা উপলব্ধি করি এবং সর্বতোভাবে চেষ্টা করি, আপনার মন্তব্য বা পোস্ট যত দীর্ঘই, অনেক সময় নিয়ে হলেও মনযোগ সহকারে তা পড়ে তার প্রতি সুবিচার করতে। এজন্য অনেক সময়েই আমি সময়মত আপনার পোস্টে আসতে পারি না, কিন্তু যখন আসি, তখন পূর্ণ মনযোগ সহকারেই আসি।

২৬ এবং ৪৩ নং প্রতিমন্তব্য দু'টির জন্য আপনাকে বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি।

১০ ই আগস্ট, ২০২১ রাত ১২:১৭

ডঃ এম এ আলী বলেছেন:



ছবিব্লগ প্রতিযোগীতা চলাকালীর তুখোর দিনগুলিতে
আপনি ছিলেন দেশের প্রতন্ত এক এলাকায় মুমুর্ষমায়ের
শয্যাপাশে । ছবিতে ভরপুর ব্লগের সেই দিনগুলিতে
আপনাকে কামনা করছিলামআমাদের আরো কিছুটা
কাছে । তবে নিয়মিতই আপনারকাছ হতে আপনার
মমতাময়ী মায়ের খবর আমরা পাচ্ছিলাম নিয়মিতভাবে ।

যাহোক, প্রতিযোগীতার বিচারকদের প্রতি আপনার মত
ব্লগের একজন গুণীজনের আস্থা যুক্ত হয়েছে দেখে
আমরা সকলেই হয়েছি আনন্দিত ব্যপকভাবে ।

শুধু আমারই নয়, আমি লক্ষ্য করেছি অপনিও অনেক
নতুন নতুন ব্লগারদের পোষ্টে তাদেরকে অনুপ্রাণীত করার
জন্য বেশ বড় বড় সুন্দর ও মুল্যবান মন্তব্য রাখেন ।
কিন্ত প্রতি উত্তরে দেখা যায় ধুধু লেখা আছে ধন্যবাদ।

যাহোক ভাল কোন প্রতিউত্তরের আশায় সাধারনত কোন
পোষ্টে মন্তব্য করা হয় না , অনেক উতসাহ উদ্দিপনা নিয়ে
একটি পোষ্ট পাঠ করে যে উপলব্দি আসে তাই শুধু
প্রকাশ করে যাই । সেটাতেই আনন্দ পাই । কোন
মনোবেদনা তাতে তেমন নাই । আপনার পোষ্টে আমার
কোন মন্তব্যই আপনার অদেখা রয়েছে এমনটি এখনো দেখি নাই।
বরং আমার অনেক পুরাতন পোষ্টে আপনার অনেক মন্তব্যই
অনেকদিন রয়ে যায় আমার আদেখায়। মন্তব্যের নোটিশ পাওয়া
যায়না বলে অনেক সময় এমন মারাত্বক ভুল হয়ে যায় ।
যাহোক আমার বেশ পুরাতন পোষ্ট দেখে মন্তব্যের জন্য
কৃতজ্ঞ জানাই ।

লেখালেখির সময় মনটাকে সর্বদাই প্রফুল্য রাখার চেষ্টা করি ।
আমার পোষ্ট কিংবা মন্তব্যের কথায় কেও যেন মনে ব্যথা না
পায় সেদিকে সর্বদাই থাকি সচেতন । যত প্রিয়জনই হোক
ক্যাচালমার্কা পোষ্ট এড়িয়ে যাই । অনেকের মত আপনাকেও
তেমনটিই দেখতে পাই ।

লেখার সময় যেন ফুলের মত চারদিকে সৌরব ছড়াতে পারি
সেরকম বাসনা থেকেই লেখার আসনের দুইপাশে রাখি কিছু
তাজা ফুলের সমাহার । তাতে মনেও প্রফুল্যতা পাই ।


উপরের দুটি প্রতিমন্তব্যের বিষয়ে ধন্যবাদের জন্য আপনার প্রতিউ রইল ধন্যবাদ।

অনেক অনেক শুভেচ্ছা রইল

৫২| ১০ ই আগস্ট, ২০২১ দুপুর ১:৪২

খায়রুল আহসান বলেছেন: "যত প্রিয়জনই হোক ক্যাচালমার্কা পোষ্ট এড়িয়ে যাই । অনেকের মত আপনাকেও তেমনটিই দেখতে পাই" - জ্বী, আমিও তাই করে থাকি। মনের প্রফুল্লতার জন্যই ব্লগিং করি। এখানে এসে মন খারাপের কোন অনুভূতি পেতেও চাই না, দিতেও চাই না। তবে ব্লগারস' ফ্র্যাটারনিটি তে বিশ্বাস করি এবং ব্লগারস' কমিউনিটি কে দেশের জন্য একটা ইতিবাচক শক্তি হিসেবে গণ্য করি।

দুটো প্রতিমন্তব্যের জন্যই ধন্যবাদ।

১০ ই আগস্ট, ২০২১ রাত ১১:৩৯

ডঃ এম এ আলী বলেছেন:



আবার এসে মুল্যবান কথা বলে যাওয়ার জন্য ধন্যবাদ ।
মনের প্রফুল্লতার জন্যই ব্লগিং করি। এখানে এসে মন খারাপের
কোন অনুভূতি পেতেও চাই না, দিতেও চাই না।
আপনার
এই মনোভাবের সাথে সহমত পোষন করি ।

শুভেচ্ছা রইল

৫৩| ১১ ই আগস্ট, ২০২১ রাত ১২:২০

শায়মা বলেছেন: ভাইয়া

কিন্তু তোমার জন্য এত্তা গান এনেছি।

সে তো এলো না এলো না কেনো এলো না জানিনা

১১ ই আগস্ট, ২০২১ রাত ২:৪২

ডঃ এম এ আলী বলেছেন:



গানটি মিষ্টি মধুর শুনলাম প্রাণভরে।
সত্যিই জানিনা কেন সে এখানে এলোনা ,
তবে যে যায় সে যায় তেমনটি তার বেলায় হয়নি,
গিয়েছে তোমার বাড়ী নিয়ে অন্য কথার ফুলজুরি ।
তবে কবি গুরুর ভাষায় একান্তে তোমায় বলি
ও গান আর গাস্‌ নে, গাস্‌ নে, গাস্‌ নে।
যে দিন গিয়েছে সে আর ফিরিবে না—
তবে ও গান গাস্‌ নে॥
হৃদয়ে যে কথা লুকানো রয়েছে সে আর জাগাস নে॥



৫৪| ১৭ ই আগস্ট, ২০২১ রাত ৮:৪৬

দেয়ালিকা বিপাশা বলেছেন: ডাঃ এম এ আলী,




আশা করি ভালই আছেন। আপনার নতুন পোস্টের অপেক্ষায় রইলাম।
শুভেচ্ছান্তে,

- দেয়ালিকা বিপাশা

২১ শে আগস্ট, ২০২১ রাত ৩:১০

ডঃ এম এ আলী বলেছেন:



এসে কুশল জানতে চাওয়ায় খুশী হয়েছি ।
আমার একটি কবিতার বই প্রকাশ নিয়ে একটু ব্যস্ত আছি।
ব্যস্ততা কমলে নতুন লেখা নিয়ে আসার ইচ্ছা রাখি।
শুভেচ্ছা রইল ।

৫৫| ২৭ শে আগস্ট, ২০২১ রাত ৯:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় ভাইজান,

সময় অনুযায়ী পোস্টটি সময় খুব অবসাদে ছিলাম। অবশ্য নিজেদেরকে ব্যস্ত থাকতে ছাদ বাগানে সময় দিয়েছি।সেই অবসরে আপনার অসাধারণ পোস্টটি চলে গেছে।
আজকে আপনার পোস্টটি দেখলাম। আমার কাছে এটা ফটোগ্রাফির গাইব স্বরুপ।এতো পুঙ্খানুপুঙ্খ ভাবে ফটোগাফির বিভিন্ন বিষয় তুলে ধরেছেন যে অমৃত সমান লাগলো। বিচারকমণ্ডলীর কাজকে নিঃসন্দেহে সহজ করে দিলো পোস্টটি। ++
পোস্টে কয়েকজনের মন্তব্য খুব ভালো লেগেছে।,++
সবমিলিয়ে দারুন জমজমাট একটি পোস্ট।
পোস্টে অষ্টবিংশতি লাইক।
শ্রদ্ধা ও শুভেচ্ছা আপনাকে।

৩০ শে আগস্ট, ২০২১ রাত ১০:৫৭

ডঃ এম এ আলী বলেছেন:



পোষ্টটি জমজমাট অনুভুত হওয়া,
সে সাথে একটি সুন্দর মুল্যায়নের
জন্য ধন্যবাদ ।

অনেক অনেক শুভেচ্ছা রইল

৫৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৮

খায়রুল আহসান বলেছেন: আলী ভাই, আপনি কেমন আছেন?

২৯ শে অক্টোবর, ২০২১ রাত ১১:৪৬

ডঃ এম এ আলী বলেছেন:
বিলম্বিত উত্তরের জন্য দু:খিত।
আমি ভাল আছি । কষ্ট করে এসে
কুশল জানার জন্য ধন্যবাদ ।
মাসখানেকের জন্য ঢাকায় ছিলাম।
ব্যস্ততার জন্য সামুতে সময় দিতে
পারিনি ।
এখন বিচরন হবে নিয়মিত ।
শুভেচ্ছা রইল

৫৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১০

সোনালি কাবিন বলেছেন: ৪৩. ২৯ শে জুলাই, ২০২১ রাত ১:২৩১

চাঁদগাজী বলেছেন:



ছবিব্লগ প্রতিযোগীতার ২টি ভিডিও'তে শাময়ার বক্তব্যগুলো ও পরে কাল্পনিক_ভালোবাসার পোষ্টে শায়মার মন্তব্যগুলো সঠিক ছিলো না।৷


# ফালতু মন্তব্য

২৯ শে অক্টোবর, ২০২১ রাত ১১:৪৯

ডঃ এম এ আলী বলেছেন:
প্রত্যেকটি মন্তব্যই স্বাতন্ত্রতার দাবী রাখে ।
মন্তব্যগুলি পাঠকের নিজস্ব ভেলু জাজমেন্ট।

৫৮| ০২ রা অক্টোবর, ২০২১ রাত ১০:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



ভাই সাহেব,
আমি বেশ কিছুদিন যাবত লক্ষ্য করছি আপনি ব্লগে অনুপস্থিত। আপনি কেমন আছেন অনুগ্রহ করে আমাদের মন্তব্য প্রতিমন্তব্য করে জানান দিন। বেশ চিন্তায় আছি দোয়া করি আপনি ভালো থাকুন সুস্থ থাকুন। এবং অতি দ্রুত আমাদের মাঝে ফিরে আসুন। আপনি ফিরে আসার পর চিঠি,পোস্টকার্ড, এয়ারোগ্রাম, টেলিগ্রাম, ফ্যাক্স ও টেলিফোন নিয়ে গল্প করবো।

পরম করুণাময় আল্লাহপাকের কাছে আপনার জন্য দোয়া করছি আল্লাহপাক যেনো আপনাকে ভালো রাখেন সুস্থ রাখেন। ফি আমানিল্লাহ।

ইতি,
আপনার ভাই,

ঠাকুরমাহমুদ
০২-১০-২০২১

২৯ শে অক্টোবর, ২০২১ রাত ১১:৫৩

ডঃ এম এ আলী বলেছেন: বিলম্বিত উত্তরের জন্য দু:খিত।
আমি ভাল আছি । কষ্ট করে এসে
কুশল জানার জন্য ধন্যবাদ ।
মাসখানেকের বেশী ঢাকায় ছিলাম।
ব্যস্ততার জন্য সামুতে সময় দিতে
পারিনি । তাছাড়া ভিপিএন ব্যবহার
করে অন্তর্জালে প্রবেশের বিরক্তিকর
বিষয় আমি এড়িয়ে চলায় সে সময়
মাসুতে লগিন করতে সমস্যা হচ্ছিল।
যাহোক, এখন বিচরন হবে নিয়মিত ।
শুভেচ্ছা রইল

৫৯| ২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৩৪

রোকসানা লেইস বলেছেন: আপনি এত নিরব কেন সব ঠিক আছে আশা করছি।
সাড়া শব্দ দিয়ে জানাবেন উপস্থিতি।
অনেক ভালো থাকার কামনা রইল।
শুভেচ্ছা

২৯ শে অক্টোবর, ২০২১ রাত ১১:৫৮

ডঃ এম এ আলী বলেছেন: বিলম্বিত উত্তরের জন্য দু:খিত।
আমি ভাল আছি । কষ্ট করে এসে
কুশল জানার জন্য ধন্যবাদ ।
মাসখানেকের বেশী ঢাকায় ছিলাম।
ব্যস্ততার জন্য সামুতে সময় দিতে
পারিনি বলে এখানে নিরব মনে
হচ্ছিল । এখন বিচরন হবে নিয়মিত ।
শুভেচ্ছা রইল

৬০| ২৭ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:২০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনাকে মিস করছি।

২৯ শে অক্টোবর, ২০২১ রাত ১১:৫৬

ডঃ এম এ আলী বলেছেন:
আমার অনুপস্থিতি অনুভব করার জন্য ধন্যবাদ ।
আশা করি এখন সামুতে নিয়মিত হতে পারব ।
অনেক অনেক শুভেচ্ছা রইল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.