নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

জাতিসংঘ হিসাব অনুযায়ী মিয়ানমার থেকে পালিয়ে যাওয়া রোহিঙ্গার সংখ্যা

০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:১০



জাতিসংঘ বৃহস্পতিবার বলেছেন মিয়ানমার থেকে প্রায় এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গা শরণার্থী পালিয়ে গেছে, দেশগুলোকে বিভক্ত করে নদী পার হওয়ার জন্য নৌকাগুলো ধীরে ধীরে ঢুকে পড়েছে।

অন্যদিকে গত দুই সপ্তাহে ১৬৪ 000 বেশি রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে পালিয়ে এসে শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে।

রোহিঙ্গা বলেছেন যে মিয়ানমারের রাখাইন রাজ্যে লড়াই থেকে পালিয়ে যাওয়ার লড়াইয়ে আরও বেশি মৃত্যু হয়েছে, যেখানে সামরিক বাহিনীর নেতৃত্বে দমনপীড়ন চলছে।

বাংলাদেশে পুলিশ বলেছেন যে তারা এপযন্ত ১৭ জনের মৃতদেহ উদ্ধার করেছেন। মৃতদের মধ্যে অনেক শিশু যারা নাফ নদীতে নৌকা ডুবে মারা যায়।

অন্যদিকে বাংলাদেশের সীমান্ত রক্ষা বাহিনী বলেছেন যে রোহিঙ্গারা ক্ষুধার্ত হওয়ায় তারা অতিদ্রুত পালানোর জন্য ছোট মাছ ধরার নৌকা ব্যবহার করে নৌকা ক্রোস করার চেষ্টা করছে যা আসলে অতি বিপজ্জনক।আর সে জন্যই বেশি দূর ঘটনা ঘটছে।
জাতিসংঘ তদন্তকারীরা বলেছে যে গত বছরের অক্টোবরে রোহিঙ্গা জঙ্গিদের হামলায় পশ্চিমা সামরিক অভিযান জাতিগত শুদ্ধির পরিমাণ হতে পারে।মিয়ানমারের স্বৈরাচারী শাসনব্যবস্থায় ফিরে আসার ফলে মার্কিন যুক্তরাষ্ট্র, আংশিকভাবে নির্বাচিত শাসনব্যবস্থায় ফিরে আসে, এই হত্যাকাণ্ডের জন্য দোষারোপ না করেই বৃহস্পতিবার উদ্বেগ প্রকাশ করেছে।

মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগের পর স্থানীয় জনগোষ্ঠীর রোহিঙ্গা জনগোষ্ঠীর ব্যাপক ক্ষয়ক্ষতি এবং নিরাপত্তা বাহিনী এবং সশস্ত্র বেসামরিক নাগরিকদের সহিংসতায় সহিংসতার গুরুতর অভিযোগের পর স্থানীয় জনগোষ্ঠীর একটি গুরুত্বপূর্ণ স্থানচ্যুতি হয়েছে বলেন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হীথ নুরেত।

সূত্র

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.