নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় চারদিকে প্রতিবাদের ঝড়

১৫ ই মার্চ, ২০১৯ রাত ৯:০১

নিউ জিল্যান্ডে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় জড়িত একজনের বিরুদ্ধে হত্যা অভিযোগ করা হয়েছে। ঐ আক্রমণে ৪৯ জন প্রাণ হারিয়েছে।পুলিশ কমিশনার মাইক বুশ জানিয়েছে শনিবার সকালে সন্দেহভাজনকে আদালতে হাজির করা হবে। তবে পুলিশ কমিশনার বুশ অবশ্য সন্দেহভাজনের নাম জানাতে অস্বীকৃতি জানিয়েছেন।নিউজিল্যান্ড টেলিভিশন টিভিএনজি বন্দুকধারীকে ২৮ বছর বয়সী ব্রেটন টারান্ট বলে সনাক্ত করেছে। কর্তৃপক্ষ ৪ জনকে আটক করেছে। এর মধ্যে ৩জন পুরুষ এবং ১জন মহিলা রয়েছেন। নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান বলেছেন আক্রমণকারীদের কেউই নিরাপত্তা জনিত নজরদারী তালিকায় ছিল না।নিউজিল্যান্ডের ক্রাইস্ট-চার্চের অন্তত দু'টি মসজিদে গোলাগুলি হয়েছে। নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ ক্রিকেট দল ঐ সময় মসজিদে গিয়েছিল এবং ঠিক যখন হামলার ঘটনাটি ঘটে তারা মসজিদের ভেতর প্রবেশ করতে যাচ্ছিল। তবে ক্রিকেটাররা সবাই সুস্থ আছেন ।
অন্যদিকে ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকে ঘীরে যা ঘটলো সারাদিনঃ
নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার মাইক বুশ জানিয়েছে হামলায় কম হলেও ৪৯ জন মারা গেছে। ২০ জনেরও বেশি গুরুতর আহত হয়েছেন।নিহতদের মধ্যে অন্তত ৩ জন বাংলাদেশী নাগরিক বলে নিশ্চিত করেছেন নিউজিল্যান্ডের জন্য নিযুক্ত বাংলাদেশ দূতাবাস
তাছাড়াও অন্তত পাঁচজন বাংলাদেশী আহত হয়েছেন যাদের মধ্যে দু'জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা যাচ্ছে।নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন বলেছেন এই ঘটনা তাঁর দেশের ইতিহাসের 'অন্ধকারতম অধ্যায়'গুলোর একটি।পুলিশ বলছে এখন পর্যন্ত এক নারীসহ অন্তত চারজন তাদের জিম্মায় রয়েছে,পরবর্তী ঘোষণা আসা না পর্যন্ত সে এলাকার সব মসজিদ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ
বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা নিরাপদ আছেন। বাতিল করা হয়েছে ১৬ই মার্চ থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট
আগামীকাল শনিবার দেশে ফেরত আসবে বাংলাদেশ ক্রিকেট দল।তবে মৃতদের মধ্যে ৪১ জন নিহত হয়েছেন আল নূর মসজিদে এবং ৭ জন মারা গেছেন লিনউড মসজিদের হামলা ঘটনায়। আরেকজন হাসপাতালে চিকিৎসা নেয়ার সময় মারা যান।নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন একে সন্ত্রাসী হামলা হিসেবে বর্ণনা করেছেন এবং বলেছেন যে এটি দেশটির ইতিহাসের কালো দিনগুলোর ভিতরে অন্যতম একটা দিন হিসেবে লেখা থাকবে।এই ঘটনায় বাংলাদেশের প্রধানমন্ত্রী সহ বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ নেতারা শোক এবং নিন্দা জ্ঞাপন করেছেন।নিউজিল্যান্ডের পুলিশ এই ঘটনাকে সন্ত্রাসবাদী ঘটনা বলে আখ্যা করেছেন।নিউ ইয়র্কের পুলিশ ডিপার্টমেন্ট শুক্রবার শহরের মসজিদগুলোতে নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে অতিরিক্ত অফিসার প্রেরণ করেছে।টুইটারে তারা লিখেছেন সকল উপাসনালয়ের নিরাপত্তা এবং সকলে যেন নির্ভয়ে ধর্মীয় রীতি পালন করতে পারেন তা নিশ্চিত করতে দৃঢ়প্রতিজ্ঞ তারা।ক্রাইস্টচার্চ হামলার প্রতিবাদ জানিয়েছেন মুম্বাইয়ের মুসলিমরা ।একই ধরণের প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন করাচিতেও । ক্রাইস্টচার্চ হামলার প্রতিবাদে শুক্রবার দুপুরে নামাজের পর ঢাকার বায়তুল মোকাররম মসজিদে বিক্ষোভ মিছিল বের করা হয়।

ক্রাইস্টচার্চ হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন খ্রিস্টান ধর্মের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস।পোপ ফ্রান্সিস বলেছেন অর্থহীন সহিংসতায় প্রাণহানি এবং মানুষ আহত হওয়ার ঘটনায় তিনি গভীরভাবে শোকাহত।স্বরাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে পাঠানো এক টেলিগ্রামের মাধ্যমে পোপ ফ্রান্সিস নিউজিল্যান্ডের সব নাগরিক বিশেষ করে মুসলিম সম্প্রদায়ের প্রতি সংহতি প্রকাশ করেন।

বাংলাদেশের কিশোরগঞ্জের অধিবাসী আফসানা আক্তার রিতু হামলার সময় মসজিদের ভেতরেই ছিলেন।আফসানা আক্তার রিতু সেই ভয়াবহ হামলার বিবরণ দেন।ঘটনার সময় তারা তিনজন বাংলাদেশী নারী একসঙ্গে ছিলেন।আমরা মসজিদের ভেতরে ছিলাম। হঠাৎ করে একটা শব্দ পাই। আমরা শব্দ শুনে দৌড়াদৌড়ি করে বাইরে আসি।যারা গুলি করছিল ওরা প্রথম মহিলাদের রুমে আসেনি ওরা প্রথম গিয়েছিল পুরুষদের রুমে। আমরা তিনজন বাংলাদেশী এক সঙ্গে ছিলাম। তিনজনই একসঙ্গে দৌড় দেই।আমাদের বাসা একদম মসজিদের পাশে। বাসায় আসতে এক মিনিট লাগে। গোলাগুলির শব্দ শুনে আমরা দৌড়ে বাসার দিকে আসি। কিন্তু বাসার চাবি, জুতা এইগুলা মসজিদে রেখে আসছি।তাই জান বাঁচানোর জন্য পালিয়ে আসি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও ক্রাইস্টচার্চ হামলার ঘটনায় শোক প্রকাশ করে টুইট করেছেন।হামলায় নিহতদের তালিকা সামনে আসতে শুরু করেছে।নিউজিল্যান্ডের বাংলাদেশী কূটনীতিকরা বলছেন বাংলাদেশের তিনজন নিহত হয়েছেন, অন্তত দুইজন নিখোঁজ রয়েছেন।ভারতীয় হাই কমিশন জানিয়েছে যে কয়েকজন ভারতীয় নাগরিক প্রাণ হারিয়েছেন বলে তারা ধারণা করছেন, কিন্তু সেই সংখ্যাটি এখনো নিশ্চিত নয়।ইন্দোনেশিয়া বলছে, তাদের ছয়জন নাগরিক নিহত হয়েছেন এবং আরো অন্তত তিনজন নিখোঁজ রয়েছেন।ক্রাইস্টচার্চ হামলার ঘটনায় ব্রিটেনের রাণী আনুষ্ঠানিকভাবে শোক প্রকাশ করেছেন।বাকিংহাম প্যালেস ব্রিটেনের রাণীর বরাত দিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে।

তথ্যসূত্র, ভয়েস অ্যামেরিকা এবং বিবিসি ।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৯ রাত ১০:৪৫

আকতার আর হোসাইন বলেছেন: কি বলবো। ভাষা হারিয়ে ফেলেছি। এমন নৃশংস কাজও মানুষ করতে পারে!!

১৮ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:২৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: সন্ত্রাসদের কোনো বুক পিট নাই।

২| ১৬ ই মার্চ, ২০১৯ রাত ৩:০০

মাহমুদুর রহমান বলেছেন: আল্লাহ সকল শহীদ মুসল্লিদের শান্তিতে রাখুন।

১৮ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:২৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আমীন।

৩| ১৬ ই মার্চ, ২০১৯ সকাল ৭:২৬

রাজীব নুর বলেছেন: মাহমুদুর রহমান বলেছেন: আল্লাহ সকল শহীদ মুসল্লিদের শান্তিতে রাখুন।

আল্লাহ দুনিয়ার সমস্ত মানুষদের ভালো রাখুক।

১৮ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৩৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আমীন ।শুধু খারাপ লোকগুলোকে আল্লাহু যেন উচিৎ শিক্ষা দেন।

৪| ১৬ ই মার্চ, ২০১৯ সকাল ১০:০১

আখ্যাত বলেছেন: :
আস্তিক শহীদদের বিদেহী আত্মার জন্য দোয়া
নাস্তিক শহীদদের স্মৃতির প্রতি বিনম্র ফুলেল শ্রদ্ধা

১৮ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: হুম।

৫| ১৬ ই মার্চ, ২০১৯ সকাল ১১:৫৫

নীল আকাশ বলেছেন: এটা যদি কোন মুসলিম করত তাহলে এতক্ষনে এটম বোমা নিয়ে আমেরিকা সেই মুসলিমের জন্মগত দেশে সন্ত্রাস বিরোধী যুদ্ধের নামে অ্যাটাক করে বসত। হাইরে মানবতা!! যত দোষ ততই সব নন্দঘোষের।

১৮ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: সেটা বলার কি আর কোনো উপায় আছে ভাই।

৬| ১৮ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
প্রফেসর সামাদ আমার শিক্ষক ছিলেন।
তৃতীয় বর্ষে উনি আমাদের ক্লাস নিতেন।

১৮ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৩৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: সবাইকে একদিন এই দুনিয়া ছেড়ে যেতে হবে,একদিন আগে কি পরে সব কিছুর বিচারও হবে।

৭| ১৮ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সবাই কে চলে যেতে হবে। তবে আমার মনে হয় সামাদ স্যার ঠিক এই ভাবে চলে যেতে চাননি। আমি নিজেও ওই ভাবে চলে যেতে চাই না।

পৃথিবীর সকল মানুষ ভালো হয়ে যাক। আল্লাহ যেন সবাইকে হেদায়েত দান করেন । আমিন।

১৮ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪১

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: মহান আল্লাহু আপনার দোআ কবুল করুক আমীন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.