নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সহনশীলতাই ব্যক্তিত্বের পরিচায়ক।

দেশ প্রেমিক বাঙালী

আমি একজন সাধারণ মানুষ। সর্বজন গ্রাহ্য মতামতকে প্রাধান্য দেই।

দেশ প্রেমিক বাঙালী › বিস্তারিত পোস্টঃ

গল্প, কবিতা, রাজনীতি, ইতিহাস, ধর্ম ও দর্শন সহ সকল বিষয়ে পারদর্শী হলে তবেই কি ব্লগার হওয়া যায়?

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৩১


ব্লগে অনেক লোক আছেন যারা সত্যিকার অর্থেই জ্ঞানী তাদের মধ্যে কেউ কেউ ভালো লেখেন কিন্তু সমানভাবে তারা কেউই গল্প, কবিতা, রাজনীতি, ইতিহাস, ধর্ম, দর্শন সহ সকল বিষয়ে পারদর্শী না বা পারদর্শী হওয়াও সম্ভবনা। সে যাইহোক ব্লগার রূপক বিধৌত সাধু তার দুইটি পোস্টে যাদের নাম উল্লেখ করেছে তারা সবাই জ্ঞানী বাট তারা কেউই উল্লেখিত সকল বিষয়ে সমানভাবে জ্ঞান রাখেননা বা রাখাও সম্ভবনা।

ব্লগ ও ব্লগার সম্পর্কে উইকিপিডিয়া কি বলছে দেখা যাক :
উইকিপিডিয়া বলছে, ব্লগ হল এক ধরনের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ব্লগ শব্দটি ওয়েবব্লগের সংক্ষিপ্ত রূপ। যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন। এছাড়াও সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিলান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে। সাম্প্রতিক ঘটনাসমূহ নিয়ে এক বা একাধিক ব্লগাররা তাদের ব্লগ হালনাগাদ করেন।

বেশিরভাগ ব্লগই কোন একটা নির্দিষ্ট বিষয়সম্পর্কিত ধারাবিবরণী বা খবর জানায়। বাকীগুলো ব্যক্তিগত অনলাইন দিনলীপি। একটি ব্লগ হলো লেখা, ছবি, অন্য ব্লগ, ওয়েব পৃষ্ঠা, এ বিষয়ের অন্য ওয়েব সাইটের লিংক ইত্যাদির সমাহার। পাঠকদের মন্তব্য করার সুযোগ দেয়া ব্লগের অন্যতম একটি দিক। প্রায় ব্লগই মূলত লেখাভিত্তিক। কিন্তু কিছু ব্লগ আবার শিল্প (আর্ট ব্লগ), ছবি (ফটোব্লগ), ভিডিও (ভিডিও ব্লগিং), সঙ্গীত (এমপিথ্রিব্লগ) আর অডিও (পডকাস্টিং) ইত্যাদির উপর গড়ে উঠে। মাইক্রোব্লগিং-ও আরেক ধরনের ব্লগিং, যেখানে পোস্টের আকার তুলনামূলক ছোট থাকে।

সর্বোপরি কথা হলো আমরা যাই লিখিনা কেন সেটা যেন মানসম্মত হয় সে চেষ্টাই আমরা করবো যদিও আমি তা পারিনা।

মন্তব্য ৪৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৪৯

সাসুম বলেছেন: যাহোক, গত একটা পোস্টে উল্লেখযোগ্য ১০ জন ব্লগারের নামোল্লেখ করেছিলাম (আগের পোস্ট Click This Link)। হঠাৎ মনে হলো আরও কয়েকজনের (১০) নাম না বললেই নয়। উল্লেখ থাকে যে, যাদের সাথে ব্লগিং করেছি শুধু তাদের মধ্য থেকেই নামগুলো নেওয়া।

আমি যদ্দুর দেখলাম উনি উনার মতে উল্লেখযোগ্য বেশ কয়েকজন ব্লগার এর নাম নিয়েছেন যাদের সাথে উনার ইন্টারেকশান হয়েছিল এবং যাদের সাথে উনি ব্লগিং করেছেন।

আমার যদ্দুর মনে হচ্ছে এটা উনার একান্তই পারসোনাল একটা মতামত যাদের সাথে উনি মন্তব্যে অংশ গ্রহন করেছেন কিংবা যাদের সাথে আলোচনা করেছেন।

এটাকে বাই ডিফল্ট ব্লগার পরিচয়ে ফালানোর খুব বেশি জরুরত তো দেখিনা। কিংবা মন খারাপ করার কারন ও দেখিনা

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৫৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: না ভাই মন খারাপের কিছুনা বা আমার নাম নেই বলে আমি গোস্যা করেছি বিষয়টা সেরকম না আমি লেখার মতো যোগ্যব্যক্তিও না আমি এখানে পড়ি এবং ভালো লাগলে মন্তব্য করি জাস্ট এটুকুই। আমি যতদূর জানি টেক নিয়ে আপনার সংগে পাল্লা দেওয়ার মত এই ব্লগে কেউ আছেন কিনা আমার জানা নেই, আপনিও একজন মেধাবী মানুষ।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:১৩

sumaia বলেছেন: nice story
https://www.facebook.com/bdfreelancernayem

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:০৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:১৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: যে আম পাড়ে তাকে আম্পায়ার বলে, যে গ্রাম থেকে আসে তাকে গ্রামার বলে, কবি যে গাছের নিচে বসে কবিতা লেখে তাকে পোয়েট্রি বলে, নিশিতে যে পাপ করে তাকে নিষ্পাপ বলে, যে বেশি জানে তাকে জানোয়ার বলে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:১০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনি কোন কারণে রেগে গেছেন হয়তো।

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:২৫

মরুভূমির জলদস্যু বলেছেন: আমি কোনোটাতেই পারদর্শি নই। :)

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:১২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনাকে আর্থাৎ আপনার লেখা, ছবি অনেকেই পছন্দ করে।

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৪৪

অপু তানভীর বলেছেন: ব্লগ কিংবা ব্লগার হওয়ার জন্য কোন মানদণ্ড নেই । ব্লগের সৃষ্টি হয়েছিলো অনেকটা অনলাইন জার্নাল ধারণা থেকে । আপনি যেমন নিজের ডায়েরী লিখেন সেটাই অনালইনে লিখবে কেউ এটার থেকেই ব্লগের সূচনা । এই লেখা যে কোন কিছুর ব্যাপারে হতে পারে । কিন্তু কিছু কিছু মানুষ এই ব্লগটাকে নিজেদের চিন্তা ধারার গণ্ডির ভেতরে ফেলতে চায় ! আরও ভাল করে বললে ব্লগ সম্পর্কে নিজের ধারণাকে অন্যের উপরে চাপিয়ে দিতে সদা প্রস্তুত । ওমুক ব্লগার না, ওমন করে ব্লগ লিখতে হবা এমন করে ব্লগ লিখতে হবে এই টাইপের কথা বার্তা !

উল্লেখিত পোস্টের যে কথা বললেন সেটা উনার একান্তই ব্যক্তিগত মনভাব । সামুতে এরকম পছন্দের তালিকা বের করার রীতি অনেক আগে থেকেই আছে । এসবের সাথে মানদণ্ডের কোন সম্পর্ক নেই আসলে । এটা ব্লগাররা করে থাকেন নিজেদের পছন্দ উল্লেখ করে !


আর একটা হচ্ছে যে সব বিষয়ে পারদর্শী, যার সব বিষয়েই অঘাত জ্ঞান সে হচ্ছে উন্নতি শ্রেণীর বলদ । কারণ এক মাত্র বলদই সব কিছু জানে !

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:২২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনার মন্তব্য যথাযথ হয়েছে। সবাই কেমন যেন একটা বলয় সৃষ্টি করতে চায়। যেমন কে বছরে বেশি লিখেছে, কে বেশি লাইক পেয়েছে ইত্যাদি ইত্যাদি....। আরে বাপু তোমার বলয় ছাড়া বাকিরা যদি না থাকে তাহলে তোমাকে ব্লগার বলবে কে? মন্তব্যের জন্য ধন্যবাদ।




ভালো থাকুন নিরন্তর।

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৪৮

রাজীব নুর বলেছেন: সাধু সাহেব তার মত করে বলেছেন। উনার সাথে আমি একমত নই। সাধু সাহেব একজন ভালো ব্লগার নন।

সাসুম সাহেব উইকিপিডিয়া ও গুগল করে মন্তব্য করে থাকেন। উনিও ভালো ব্লগার নন।

আপনার পোষ্ট এবং মন্তব্য অনেক ভালো। আমার চোখে আপনি একজন ভালো ব্লগার।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:২৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ভালো হোক বা মন্দ হোক সেটা কথা না বলয় সৃষ্টি করাটা ভারী অন্যায়।

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:০১

স্প্যানকড বলেছেন: আমি কিছুই পারি না ঐ টিপাটিপি মানে কি বোর্ডে আংগুল চালানো ছাড়া এই আর কি ! যাই হোক ভালো থাকবেন।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:২৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনি কিছু পারেন আর না পারেন অথবা টিপাটিপিতে দক্ষ হোন সেটাও বড় কথা না; আপনি কবিতা লেখেন সেটাই বড় কথা। আপনার কবিতা আমার দারুণ পছন্দ।





ভালো থাকুন নিরন্তর।

৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:২৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: হুম একজন ব্লগার আসলেই সব দিক থেকে পারদর্শী নন এটাই সত্য।

আমি তর্ক বিতর্ক পারি না আমারও জ্ঞান কম। তাই এসব পোষ্ট পড়েও মন্তব্য করি না। তারপরও ব্লগিং করি ভালো লাগে। সবার সঙ্গে থাকতে পেরেও ভালো লাগে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৩৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ব্লগিং করি ভালো লাগে। সবার সঙ্গে থাকতে পেরেও ভালো লাগে। চমৎকার কথা বলেছেন। এটাই হচ্ছে আসল কথা।মন্তব্যের জন্য ধন্যবাদ।






ভালো থাকুন নিরন্তর।

৯| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৪০

অরণি বলেছেন: ওনার দৃষ্টিতে ১২/১৪ জন ব্লগার। :(

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৫৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সেটা আমি বলতে পারবোনা।

১০| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৫২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সকল বিষয়ে সমানভাবে জ্ঞান না থাকলেও সবারই ভালো কিছু লেখার চেষ্টা করা উচিত।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৫৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: তাতো বটেই। মন্তব্যেই জন্য ধন্যবাদ।

১১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:২৬

রূপক বিধৌত সাধু বলেছেন: খুবই নিরীহ পোস্ট ছিল আমার। ব্যক্তিগত পর্যবেক্ষণ মাত্র। অথচ অনেকেই গোস্বা করছে মনে হচ্ছে। নিজেদের নাম দেখতে না পেয়ে হীনমন্যতায় ভুগছে। ৮ বছরে একটা পোস্টও প্রসব করতে না পারা লোকও গোস্বা করছে, নকলবাজরাও গোস্বা করছে। যাহোক, কথা সেটা না। গত কয়েক বছরে অনেক ব্লগারকে দেখেছি মন্তব্য করে ব্লগকে সমৃদ্ধ করতে। আমি অনেকের নাম নিতে পারি নি, মাত্র ২০ জনের নাম নিয়েছি। যাদের নাম নিয়েছি তারা "সুন্দর, " চমৎকার, "ভালো লিখছেন, " এত ভালো কেমনে লিখেন" এমন দায়সারা মন্তব্য করেন নি। সন্দেহ হলে ওনাদের মন্তব্যগুলো পড়ার অনুরোধ রইল। প্রসঙ্গত, আমি লেখাটায় বলেছি যারা ভালো মন্তব্য করেন তাদের কথা। যারা ভালো মন্তব্য করতে পারেন না তারা গোস্বা করলে কী করতে পারি? সবাইকে খুশি করার টেন্ডার তো নেই নি।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৫১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: না ভাই আমি গোস্বা করিনি বা হীনমন্যতহায়ও ভুগিনি আমার শুধু আপত্তি ছিল যিনি গল্প, কবিতা, রাজনীতি, ইতিহাস, ধর্ম ও দর্শন সহ সকল বিষয়ে পারদর্শী শুধু তিনিই ব্লগার এই কথায়। আশা করি বুঝতে পেরেছেন। ব্লগে যেন বলয় সৃষ্টি না হয় সেটাও আমার চাওয়া ছিল। মন্তব্যের জন্য ধন্যবাদ।




ভালো থাকুন নিরন্তর।

১২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:০৪

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার মন্তব্য টা ওপরের কয়েকজনের মন্তব্যের পরিপ্রেক্ষিতে ছিল। আপনাকে উদ্দেশ্য করে নয়। আর বলয় সৃষ্টি করা বলতে কী বোঝাচ্ছেন? নিরীহ বিষয়টাকে নিয়ে এত জল ঘোলা করার তো কিছু নেই।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:১৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। আপনি অনেকদিন হলো এই ব্লগে আছেন অবশ্যই বলয় নিয়ে আপনার ধারণা থাকার কথা। আমার উদ্দেশ্যও কিন্তু ক্যাচাল সৃষ্টি নয়; আপনি যদি কষ্ট পেয়ে থাকেন ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

১৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৪৬

নীল আকাশ বলেছেন: অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: যে আম পাড়ে তাকে আম্পায়ার বলে, যে গ্রাম থেকে আসে তাকে গ্রামার বলে, কবি যে গাছের নিচে বসে কবিতা লেখে তাকে পোয়েট্রি বলে, নিশিতে যে পাপ করে তাকে নিষ্পাপ বলে, যে বেশি জানে তাকে জানোয়ার বলে। ক্ল্যাসিক হয়েছে। ;)

১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:১২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বৈরাগীর সংগে আপনিও রেগে আছেন, তাই কি? বৈরাগীর রাগের কারণ আমি জানি।

১৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৪৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: কোন মানুষই শতভাগ সঠিক বা সব বিষয়ে জানে এমন নয়।আবার সবার আগ্রহ ও এক রকম নয় ।

কেউ ভালবাসে কবিতা, কেউ গল্প আবার কেউ বা অন্য কিছু । তবে এসব যাই হোক না কেন ব্লগে আমার মনে হয় সবারই একটা দিকে মিল আছে আর তা হলো এখানে কেউ পেশাগত লেখক নয়। সবাই কাজের ফাকে ফাকে মনের আনন্দে কিছু লিখে বা লিখতে চেষ্টা করার পাশাপাশি বাকী সবার লেখা পড়ে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:১৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সকল বিষয়ে শতভাগ জানা কারো পক্ষ্যেই সম্ভবনা। তবে জানতে চাওয়া বা জানার চেষ্টা করা অথবা আংশিকভাবে জানা অন্য বিষয়।

১৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ বিষয়ে আমি ১০০% হতাশ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:১৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমার লেখায় আপনি হতাশ হয়েছেন? বিষয়টি পরিস্কার করলে ভালো হয়।

১৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১১

সোনাগাজী বলেছেন:



বইমেলা থেকে বই কিনলেন, কয়েকলাইন পড়ে দেখলেন যে, ইহা গার্বেজ; আপনার মনের কথা লেখককে বলতে পারবেন? প্রথম আলোয় এক প্রতিবেদক "ইউক্রেন-রাশা পরিস্হিতি" নিয়ে গরুর রচনা লিখলো, পড়ে আপনি কাকে কি বলবেন? ব্লগে বলা যায়, সেটাই ব্লগের সুবিধা।

রূপক বিধৌত সাধু যাদের নাম দিয়েছেন, তিনি তাদের পছন্দ করেন কোন না কোন কারণে; তবে, তিনি বলেছেন যে, তিনি তাদেরকে "মন্তব্যের জন্য" পছন্দ করেন; সেটা যদি হয়ে থাকে, সেখানেও সমস্যা আছে, উনার ২০ জনের মাঝে ১৫ জনের বেশী লেখার উপর মন্তব্যের চেয়ে নিজের "বংশ পরিচয়" বাড়ানোর কাজ করেন, গার্বেজ মন্তব্য করেন।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:২৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এটাই সবচেয়ে বড় এখানে কথা মনের কথা বলা যায় এবং সেটা পড়ে মতামত ব্যক্ত করা যায়। এখানে যারা মেধাবী তারা ক্লাসিক লেখেন আর যারা তত মেধাবী না তারা উচ্চধারার লেখা লেখেননা। কিন্তু সাধু সাহেব লিখেছেন সব বিষয়ে পারদর্শী হলে তবেই তাকে ব্লগার বলা যায় এবং আমার আপত্তিটা সেখানেই।

১৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:০০

নূর আলম হিরণ বলেছেন: কোনো মানুষই সব বিষয়ে পারদর্শী হতে পারেনা। তবে কিছু মানুষ আছে যারা সব বিষয়ে পারদর্শী না হলেও সাধারণ আলোচনা করতে পারেন। তবে ব্লগার সম্পর্কে উনার উক্ত স্টেটমেন্ট সঠিক হয়নি। তাদের মন্তব্য উনি পছন্দ করেন হয়তো সে উপলব্ধি থেকে এমনটি বলেছেন।
তবে ব্লগে পোস্টের উপর আলোচনা, সমালোচনা বেশি হয় বলেই ফেইসবুক, টুইটার থেকে আলাদা মনে হয়।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:৩২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সাধু সাহেব বলেছেন সকল বিষয়ে যে পারদর্শী তাকেই মূলত ব্লগার বলা যায় আপত্তিটা আসেলে এখানেই।

১৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:১৮

মোহাম্মদ গোফরান বলেছেন: ৬ বছর ধরে দেখছি ঐ ধরণের পোস্টে শুধু পরিচিত ও জনপ্রিয় ব্লগার দের নাম থাকে । নতুন ব্লগার কিন্তু ভালো লিখেন তাদের সংখ্যা ওধরণের পোস্টে কম থাকে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:৩২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ১০০ % সত্য কথা। সবাই একটা বলয় তৈরির চেষ্টা করে।

১৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:২৮

জটিল ভাই বলেছেন:
ব্লগে আনন্দ নিতে আসি। ক্লাস করতে আসিনা। তবুও অনেকের শিক্ষকতা দেখে আনন্দ পাই কিন্তু অতিরিক্ত আনন্দে ছন্দের দ্বন্দে পরে যাই।
জটিল পোস্টে জটিলবাদ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:৩৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আসলেই কেউ কেউ এখানে এমন ভাব ধরেন যে তিনি ব্যতীত আর কেউ তেনার সমকক্ষ জ্ঞানী নেই। আমি দু/একজনকে চিনি ওনারা উচ্চ শিক্ষিত, অনেক জানেন তারপরও কাউকে বুঝতে দেননা, তাদের বিনয়ীভাব দেখে মনে হয় তারা শিশু। তাই আমি অতিরিক্ত আনন্দে ছন্দের দ্বন্দ্বে পরে যাই। মন্তব্যের জন্য ধন্যবাদ।




ভালো থাকুন নিরন্তর।

২০| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:১০

ঋণাত্মক শূণ্য বলেছেন: এইসব ছাড়েন। কপি পেষ্ট করেন, অন্যের চামচামি করেন, আর অন্যের ব্লগে গিয়ে লিখেন "ব্লগিং শিখুন"; তাহলেই আপনি ব্লগার!

১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:৪০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অনেকেই মৌলিক লেখা লেখেন এবং সুন্দর লেখেন।

২১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:৩৫

কালো যাদুকর বলেছেন: ব্লগিংয়ের সবচেয়ে দরকারী অংশ হতে পারে-সময়। যে যত বেশী সময দিতে পারবেন সে ততবেশী ব্লগিংয়ের মাধ্যমে নতুন নতুন বিষয়ে জানতে পারবেন ৷ আমার মনে হয়, আমরা কেবল শিখতেই পারি ( পরস্পর থেকে ) |

১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:৪১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: শুধু বই পুস্তুকই জ্ঞানের মাধ্যম নয়।






ভালো থাকুন নিরন্তর।

২২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:০৬

জ্যাকেল বলেছেন: অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: যে আম পাড়ে তাকে আম্পায়ার বলে, যে গ্রাম থেকে আসে তাকে গ্রামার বলে, কবি যে গাছের নিচে বসে কবিতা লেখে তাকে পোয়েট্রি বলে, নিশিতে যে পাপ করে তাকে নিষ্পাপ বলে, যে বেশি জানে তাকে জানোয়ার বলে।

হাঃহাঃহাঃ নিজের আসল রুপ দেখিয়ে দিলেন আরি।

রূপক বিধৌত সাধু বলেছেন: খুবই নিরীহ পোস্ট ছিল আমার। ব্যক্তিগত পর্যবেক্ষণ মাত্র। অথচ অনেকেই গোস্বা করছে মনে হচ্ছে। নিজেদের নাম দেখতে না পেয়ে হীনমন্যতায় ভুগছে।

এর মানে আপনি অন্যের মনের খবর জানেন। তাই আপনার এইসকল মন্তব্য আমাদের পড়তে হইতেছে। এমনো হইতে কি পারে না, আপনার এই ব্যক্তিগত পর্যবেক্ষণ অনেকের কাছেই বুলশিট হিসাবে চুলায় ফালায়া দিসে?

১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৪১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মজার মন্তব্যের জন্য ধন্যবাদ।






ভালো থাকুন নিরন্তর।

২৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩৫

রাজীব নুর বলেছেন: সাম্প্রতিক সময়ে কিছু ব্লগার ব্লগিং টাকে নোংরামির পর্যায়ে নিয়ে গেছে। ইহা দুঃখজনক।

২৪| ১২ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:০৭

খায়রুল আহসান বলেছেন: একসাথে এত সব বিষয়ে পারদর্শী হওয়াটা সহজসাধ্য ব্যাপার নয়, এবং সেটা ভালো ব্লগার হবার পূর্বশর্তও হতে পারে না।

অপু তানভীর, কাজী ফাতেমা ছবি, রূপক বিধৌত সাধু (১১ নং) প্রমুখের মন্তব্যগুলো ভালো লেগেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.