নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শান্তি, সম্প্রীতি, বন্ধুত্ব, সৌহার্দ্য, সহমর্মিতা, সহযোগিতা

মিলে মিশে করি কাজ, হারি জিতি নাহি লাজ!

নাজনীন১

আমি বাংলাদেশি নারী। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন- নিশ্চয়ই মহান আল্লাহ বলেন, “আমি তো কোন বিচক্ষণ ব্যক্তির কথাই কবূল করি না; বরং আমি তার উদ্দেশ্য ও বাসনাই কবুল করে থাকি। অতঃপর তার ইচ্ছা ও প্রত্যাশা যদি আল্লাহ যা ভালবাসেন ও পছন্দ করেন তাই হয়; তবে তার উদ্দেশ্যকে আমি আমার প্রশংসা ও মর্যাদায় পরিবর্তিত করে দেই, যদিও সে কথা সে নাও বলে থাকে।”

নাজনীন১ › বিস্তারিত পোস্টঃ

ন্যাশ- এর ভারসাম্যতা (প্রিজনার্স ডাইলেমা): একটু হেল্প প্লীজ

১৮ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৫:৩৫

গতকাল থেকে বার বার একটা বিষয় বোঝার চেষ্টা করছি, কিন্তু যুক্তিগুলো ভালমতো বোধগম্য হচ্ছে না, সেটা হলো ন্যাশের ভারসাম্যতা। ন্যাশ ব্যাটা কে, সে তো নিশ্চয়ই আপনারা জানেন, ওই যে বিখ্যাত ম্যুভি "এ বিউটিফুল মাইন্ড"-এর নায়ক, ডঃ ন্যাশ, উনি। উনি 'প্রিজনারস' ডাইলেমা' নামে এক তত্ত্ব দিয়েছেন, যেটা কৃত্রিম বুদ্ধিমত্তা বা আরো গভীরে গিয়ে বললে মেশিন লার্নিং-এর উপরে একটা তত্ত্ব।

এটা সামাজিক আচরণের উপরে ভিত্তি করে একটা তত্ত্ব, যার সোজা বাংলা করলে দাঁড়ায়, একটা ইভেন্টে যদি কয়েকজন খেলুড়ে থাকে, তাহলে প্রত্যেকেই তার নিজের খেলার নিয়মটা তৈরী করবে অন্যদের স্ট্র্যাটেজীটা পুরোপুরি জেনে বা কিছুটা জেনে এবং এতে করে সবাই 'উইন উইন' অবস্থায় থাকবে। আবার একজন যদি তার স্ট্র্যাটেজী নিজের মতো করে বদলে ফেলে এবং অন্যরা একইসাথে না বদলায়, তাহলে কেউ উপকৃত হবে না। এটাই হলো ন্যাশের বাস্তবতা।

এখন পরিসংখ্যানের প্রোবাবিলিটি বা সম্ভাব্যতার নিয়মে আসলে, প্রত্যেকেরই জিতবার সম্ভাবনা আছে,যদি সবাই সম্পর্কে (Rational or correlation) থাকে এবং একটা ভারসাম্যে থাকে। কিন্তু কেউ একজন যদি বদলে যায়, সে উপকৃত হবে না যতক্ষণ না অন্যরাও বদলে যায় এবং আরেকটা নতুন ভারসাম্যে যায়।

প্রিজনার্স' ডাইলেমাঃ এবার এটা বুঝি। এখানে দুজন প্রিজনার মানে অপরাধী। এরা দুজন আলাদা আলাদা রুমে বন্দী আছে। এখানে সম্ভাব্য একশন দুটিঃ কনফেস করা বা চুপ থাকা।

এখানে কম্বিনেশন চার রকম, মানে
১) প্রথম জন চুপ থাকল, দ্বিতীয় জন স্বীকার করলো --- তাহলে প্রথম জন শাস্তি পেয়ে যাবে, এ ধরেন ১০ বছর (উদাহরণস্বরূপ), দ্বিতীয়জন ছাড়া পেয়ে যাবে, নিচের ছবিতে -২ পাবে, আর দ্বিতীয়জন পাবে ১
২) দুইজনেই চুপ থাকল, সেক্ষেত্রে দুজনেই পাবে ০, ০
৩) দুইজনেই স্বীকার করলো, সেক্ষেত্রে দুজনেই পাবে -১, -১
৪) সর্বশেষ পরিস্থিতি, প্রথম জন স্বীকার করলো, দ্বিতীয়জন চুপ থাকলো -- তাহলে ১ নং অবস্থার উল্টো পরিস্থিতি, প্রথমজন ছাড়া পেয়ে যাবে, দ্বিতীয়জন শাস্তি পাবে। মানে প্রথমজন পাবে ১, দ্বিতীয়জন -২।

ছবিগুলো লক্ষ্য করুন,




এখানে ডঃ ন্যাশের ভাষ্যমতে, ৩ নং একশন হলো সবচেয়ে ভারসাম্যপূর্ণ অবস্থা। কিন্তু আমার কাছে মনে হচ্ছে ২ নং একশন ভারসাম্যপূর্ণ। কেউ কি আমাকে ডঃ ন্যাশের যুক্তিটা বুঝিয়ে দিতে পারবেন?


মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:১৭

ব্লগার_প্রান্ত বলেছেন: গেম থিওরী নিয়ে ঘাটাঘাটি করার সময় এই ভিডিওটা দেখেছিলাম
link
দুইজন একসাথে মিলে অপরাধটা করেছে, এটা বোঝার পাশাপাশি আরেকটা কেস হচ্ছে তারা কেউ কারো প্রতি দায়বদ্ধ না। এই বার ভিডিওটা দেখলে আপনি আমার চেয়েও ভালো বুঝবেন :)

১৯ শে এপ্রিল, ২০১৯ দুপুর ২:৪৯

নাজনীন১ বলেছেন: দেখার চেষ্টা করছি। ধন্যবাদ।

২| ১৮ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:৫১

ভুয়া মফিজ বলেছেন: প্রান্ত'র সাজেশান খুব ভালো। এর সাথে একটু যোগ করতে চাই.....নীচের কমেন্টগুলোও খুব ভালো করে পড়বেন! আর ইউটিউবে nash equilibrium example লিখে সার্চ দিলে আরো কিছু ভিডিও পাবেন।

আপনার জ্ঞানার্জন সম্পূর্ন হলে আরেকটা পোষ্ট দিয়েন। :)

১৯ শে এপ্রিল, ২০১৯ দুপুর ২:৫১

নাজনীন১ বলেছেন: আরে! ভিডিও আর পিপিটি এমন কি পার্থক্য হয়! তবুও ট্রাই করছি। ধন্যবাদ। নিচের কোন কমেন্টটা আপনি স্পেশালি মিন করছেন, একটু বলে যাবেন কি? :)

৩| ১৮ ই এপ্রিল, ২০১৯ রাত ৯:৩৪

মাহমুদুর রহমান বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১৯ শে এপ্রিল, ২০১৯ দুপুর ২:৫১

নাজনীন১ বলেছেন: আপনাকে ধন্যবাদ!

৪| ১৯ শে এপ্রিল, ২০১৯ সকাল ১১:১৭

রাজীব নুর বলেছেন: কোনো হেল্প করতে পারবো না।

১৯ শে এপ্রিল, ২০১৯ দুপুর ২:৫২

নাজনীন১ বলেছেন: বহুত আচ্ছা! আমার ব্লগে আসবার জন্যে ধন্যবাদ। আপনার ডিএসএলআর-এর ছবিগুলো একদিন দেখে আসবো।

৫| ১৯ শে এপ্রিল, ২০১৯ বিকাল ৩:০২

ভুয়া মফিজ বলেছেন:
কোন কমেন্টটা আপনি স্পেশালি মিন করছেন প্রথমটাই। MindYourDecisions এর করা। ৩২টা রিপ্লাই আছে।
এখানে বেশভালো যুক্তিতর্ক হয়েছে.....তাই এটার কথা বলেছি। :)

ও ভালো কথা, ৩-টাই আমার কাছে যুক্তিযুক্ত মনে হয়েছে। দু'জনের কেউ কাউকে চিনেনা, দু'জনেই অপরাধী....কাজেই একজন আরেকজনকে বিশ্বাস করার কোন কারন নেই....আমার কাছে তাই মনে হয়েছে। সংক্ষেপে বললাম।
বেশী বলতে গেলে অনেক টাইপ করতে হবে। আঙ্গুল ব্যাথা করে! :(

৬| ১৯ শে এপ্রিল, ২০১৯ রাত ৯:৩৫

ভুয়া মফিজ বলেছেন: আপনি তো দেখছি অনেক পুরাতন ব্লগার। একটু সময় করে সামু'তে নিয়মিত ঝাপাঝাপি করেন প্লিজ.....আমরা যারা নতুন, দেখে দেখে উৎসাহিত হই! :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.