নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শান্তি, সম্প্রীতি, বন্ধুত্ব, সৌহার্দ্য, সহমর্মিতা, সহযোগিতা

মিলে মিশে করি কাজ, হারি জিতি নাহি লাজ!

নাজনীন১

আমি বাংলাদেশি নারী। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন- নিশ্চয়ই মহান আল্লাহ বলেন, “আমি তো কোন বিচক্ষণ ব্যক্তির কথাই কবূল করি না; বরং আমি তার উদ্দেশ্য ও বাসনাই কবুল করে থাকি। অতঃপর তার ইচ্ছা ও প্রত্যাশা যদি আল্লাহ যা ভালবাসেন ও পছন্দ করেন তাই হয়; তবে তার উদ্দেশ্যকে আমি আমার প্রশংসা ও মর্যাদায় পরিবর্তিত করে দেই, যদিও সে কথা সে নাও বলে থাকে।”

নাজনীন১ › বিস্তারিত পোস্টঃ

ইউক্রেনিয়ানদের দুঃখগাঁথা

২২ শে মে, ২০২২ বিকাল ৫:০৬




যেকোন যুদ্ধেরই শেষ পরিণতি এক। অর্থনৈতিক দূরাবস্থা, নারী ও শিশুর শারীরিক ও মানসিক নিপীড়ন, ধর্ষণ, স্থাপনা ধ্বংস ইত্যাদি ইত্যাদি। অনেক অনেক যোদ্ধা, সাধারণ নাগরিকের আহত এবং নিহত হওয়া তো প্রত্যক্ষ পরিণতিই। রাশিয়া-ইউক্রেন যুদ্ধও এর ব্যতিক্রম নয়।
আমরা বাংলাদেশিরা ফিবছর ফিলিস্তিনে ইসরাইলী আগ্রাসন নিয়ে প্রতিবাদ করি। ইরাক নিয়ে মিছিল হয় আমাদের দেশে, আমরা আফগানিস্তানে আমেরিকার আগ্রাসন বিরুদ্ধে জনমত পোষণ করি। কিন্তু রাশিয়ার ব্যাপারে কি সংশয়ী? ন্যাটো বিরোধী মানসিকতা আমাদের অবচেতন মনেই রাশিয়ার পক্ষে একটা প্রচ্ছন্ন অবস্থান তৈরী করে। কিন্তু এই কয়েকমাস রাশিয়ার আগ্রাসনের পরে ইউক্রেনের অবস্থা কি ইরাক, আফগানিস্তানের চেয়ে আলাদা? আমরা ইয়েমেনের ব্যাপারে, সিরিয়ার ব্যাপারে কনফিউজড্। কার পক্ষে যাব?? কিন্তু আফগানিস্তান, চেচনিয়ায় রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে তো পরিষ্কার বিরোধী ছিলাম! তাহলে এখন আমরা আশ্চর্য রকমের নিরব কেন? যুদ্ধের দাবানল নিজেদের বাড়ি পর্যন্ত পৌঁছালে তারপর টনক নড়বে? ইউক্রেনীয়ানরা ভিন্ন ধর্মাবলম্বী, তাদের ভাষা ভিন্ন, সংস্কৃতি আমাদের চেয়ে অনেক দূরের, তাই কি তাদের দুঃখ আমাদের স্পর্শ করে না? আমরা তো স্পেনিশদের দুঃখের ইতিহাস জেনে কাঁদি! গ্রানাডার নির্মম পরাজয় যেন আমাদের সকল মুসলিম বিশ্বের পরাজয়!

তাদের মেয়েদের দুঃখ, শিশুদের দুঃখ অন্যান্য যুদ্ধবিধ্বস্ত দেশের মতন একই। তাদের অনাহার, উদ্বাস্তু হওয়া, শারীরিক, মানসিক নির্যাতন সব একই। তাহলে আমাদের তাদেরকে অনুভব করতে অসুবিধা হচ্ছে কেন? বাংলাদেশের রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন নিয়ে রাশিয়ার ইঞ্জিনিয়ারগণ এবং তাদের নিরাপত্তা দিতে রাশিয়ান আর্মিরা বাংলাদেশে আসা যাওয়া করেন, থাকেনও। খোদা না খাস্তা কোনদিন ইউক্রেনের মানুষদের মতো দুঃখ আমাদেরকেও তাড়িয়ে নিয়ে যায়, আমরা কি তা বলতে পারবো? নিশ্চয়তা দিতে পারবো? আমরা ট্রানজিট ইস্যুতেও ভারতীয়দের আমাদের দেশের অভ্যন্তরে আসা যাওয়া, চলাফেরার পরবর্তী কুফল নিয়ে ভাবিত ছিলাম, রাশিয়ার ব্যাপারে কি ভাবছি। আমরা যদিও পারমাণবিক বিদ্যুতের ব্যাপারে খুবই আগ্রহী, কিন্তু আজকের এই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আমাদেরকে নানাকিছুই ভাবতে শেখাচ্ছে, আশংকিত করছে।
আমাদের দেশ থেকে প্রায় শতভাগ এক্স রেটেড অডিও-ভিডিও রাশিয়ান ওয়েবসাইটগুলোতে আপলোড হয়। এতে করে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে অনেক পরিবারই ক্ষতিগ্রস্থ, মানসিকভাবে, হয়তো শারীরিকভাবেও। ইউক্রেনে রাশিয়ান আর্মি কর্তৃক নারী ধর্ষণের অভিযোগ উঠছে। আমি ইউক্রেন যুদ্ধ দিয়ে বাংলাদেশের ফেইসবুক পেইজগুলোতে কোন প্রতিবাদ করতে দেখিনি, কোন হ্যাসট্যাগ দেখিনি। আসুন আমরা সবাই মিলে এসব অনাচারের প্রতিবাদ করি। ইউক্রেনে রাশিয়ায় আগ্রাসন বন্ধের দাবী তুলি, যুদ্ধ বন্ধের দাবী তুলি। সম্ভব হলে ইউক্রেনের যে মানবিক বিপর্যয়, সেখানে মানবিক সাহায্যের হাত বাড়িয়ে দেই।

#save_Eukranian_Women_Children

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০২২ বিকাল ৫:২৩

শাহ আজিজ বলেছেন: আমি আছি আপনার সাথে । আমি বেশি পোস্ট দিয়েছি ইউক্রেনকে নিয়ে । পুতিন ধ্বংস হোক ।

২৩ শে মে, ২০২২ রাত ১১:০৯

নাজনীন১ বলেছেন: পুতিনেরও অনেক সাফল্য আছে। কিন্তু বেশি সাফল্য মানুষকে অহংকারী করে ফেলে! তখনই মানবতার পরাজয় ঘটতে শুরু করে।

২| ২২ শে মে, ২০২২ বিকাল ৫:৪৮

জগতারন বলেছেন:
আমি রাশিয়ার পক্ষে।
ইরাকের যুদ্ধে, আফগানিস্তান যুদ্ধে, সিরিয়া যুদ্ধে, লিবিয়া যুদ্ধে,
প্যালেস্টাইন যুদ্ধে-এর সময় আপনারা কোথায় ছিলেন ???

২৩ শে মে, ২০২২ রাত ১১:১৫

নাজনীন১ বলেছেন: সবসময় ছিলাম, আছি। সেসব যুদ্ধ নিয়ে সারাবিশ্বসহ এই বাংলাদেশেও অনেক প্রতিবাদ হয়েছে। এখনো প্রতিবাদ করুন।

৩| ২২ শে মে, ২০২২ বিকাল ৫:৪৯

জগতারন বলেছেন:
আমেরিকা মানবাধিকার কথা বলে কিন্তু ।
ইসলামি বিশ্বে উপর ও আরব দেশের মানবাধিকার কথা বলে নাই;
আর এখন কেন বলে ?

৪| ২২ শে মে, ২০২২ বিকাল ৫:৫২

জগতারন বলেছেন:
রাশিয়া একাই ১০০
রাশিয়ার জয় হোক,
পুতিনের জয় হোক,
এশিয়ার জয় হোক,
মানবতার জয় হোক,
রাশিয়াকে সুপার পাওয়ার হিসেবে দেখতে চাই, - ইনশাআল্লাহ্।

৫| ২২ শে মে, ২০২২ সন্ধ্যা ৭:০৪

শূন্য সারমর্ম বলেছেন:

আরব বিশ্বের চুলকানি ইউরোপিয়ানের ভিতরে মাত্র ঢুকেছে, রেজাল্ট আসতে সময় লাগবে।

২৩ শে মে, ২০২২ রাত ১১:১৬

নাজনীন১ বলেছেন: কথাটা বুঝিনি।

৬| ২৩ শে মে, ২০২২ রাত ১২:০০

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী ইউক্রেন রাশিয়া নিয়ে পোষ্ট দিচ্ছেন না। যুদ্ধের খবর কিছু জানতেও পারছি না।

২৩ শে মে, ২০২২ রাত ১১:০৮

নাজনীন১ বলেছেন: সব নিউজপেপারেই তো আছে!

৭| ২৬ শে মে, ২০২২ রাত ৮:১১

রোবোট বলেছেন: পোসট বেশ লাগলো। আজকে রাশিয়া ইউক্রেন আক্রমণ করায় যারা খুশী তারা কি কাল ভারত বাংলাদেশ আক্রমণ করলে খুশী হবেন? বছর ৩০ আগে ইরাক তার ছোট প্রতিবেশী দেশ দখল করায় যুক্তরাষ্ট্র ইরাক আক্রমণ করেছিলো। বাংলাদেশে তখন আমেরিকা বিরোধিতা চরম আকার ধারণ করেছিলো। বাংলাদেশের মানুষের আমেরিকা বিরোধিতা একটা মানসিক রোগে পরিণত হয়েছে।

৮| ১২ ই জুন, ২০২২ বিকাল ৪:২০

নীল আকাশ বলেছেন: ইউক্রেনের প্রেসিডেন্ট অতি লোভে এই যুদ্ধ নিজের দেশে টেনে নিয়ে এসেছেন। এবং পাশ্চাত্য দেশগুলির পুতুল হয়ে নিজের দেশ পুরোপুরি ধংস করে দিচ্ছেন। দিন শেষে ইউক্রেনের ক্ষতিও ছাড়া কোনো লাভ হবে না।

আপনি কি জানেন এই ইউক্রেন বিগত অনেক বছর ধরে ইরাক সিরিয়া কিংবা লিবিয়ায় বিনা উস্কানিতে সৈন্য পাঠিয়েছিল। এই দেশগুলি ইউক্রেনের কী ক্ষতি করেছিল? পাপের পরিমান যখন বেশি হয়ে যায় তখন সৃষ্টিকর্তা এভাবেই শাস্তি দেন কোনো জাতিকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.