নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্যক্তিগত ব্লগসাইট : www.akterRhossain.blogspot.com \n \nফেসবুক আইডি : Akter R Hossain \n\n\nফেসবুক আইডি লিংক: www.facebook.com/ARH100

আকতার আর হোসাইন

খেলাধুলো করতে ও বই পড়তে প্রচন্ড ভালবাসি। আর মাঝেমধ্যে শখের বসে লেখার ক্ষুদ্র চেষ্টা করি।

আকতার আর হোসাইন › বিস্তারিত পোস্টঃ

তালেবান ও আমার অবস্থান

১৬ ই আগস্ট, ২০২১ রাত ১১:৫০

"মুসলিম উম্মাহ একটি প্রাণ।" এই হাদিস যারা বিশ্বাস করবে না তাঁদের ঈমান থাকবে না। এই বাণীতে ফেসবুক ছেয়ে গেছিল বেশিদিন হয় নাই। যারা এই বাণীর প্রচার করেছিল
তালেবানরা জয়ী হওয়ায় এই দলের লোকদের খুশিতে ঘুমই হচ্ছে না বলে মনে হচ্ছে।। কেউ কেউ তো খুশিতে এই বিজয়কে দ্বিতীয় মক্কা বিজয় হিসেবে দেখছে। আবার কেউ কেউ একে বদরের যুদ্ধের সাথেও তুলনা করছে? বাহ, ওরাই ইসলাম চিনে জানে আর সবাই বুঝি মূর্খ!!

ওদিকে তালেবানদের বিজয় অনেকের জন্যই কিন্তু আতঙ্কের কারণ। তারা প্রাণভয়ে পালিয়ে বেড়াচ্ছে।
মুসলিম উম্মাহ একটি প্রাণের ন্যায় যারা বলছিল তারা এখন কোথায়?? যারা তালেবানদের ভয়ে পালিয়ে যাচ্ছে তারা কি মুসলিম না? নাকি হাদিসও বিশেষ শ্রেণীর মানুষের জন্যই কেবল?

তালেবানদের আফগানিস্তান দখলের সাথে সাথে আবার বোরকা বিক্রি বেড়ে গেছে দেখে কি খুশি সেই দলের লোকেরা!! তারা বলছে ইসলামের জাগরণ হয়ে গেছে। যদি আফগানরা এতই ইসলাম মানতো তাহলে এতদিন কেনো বোরকা এভাবে বিক্রয় হয়নি? নাকি আফগান সরকার নিষিদ্ধ করেছিল বোরকা পরিধানে? এটা কী স্বেচ্ছায় হচ্ছে? নাকি তালেবানদের ভয়ে? এটাতো যেকোনো শিশুরও বুঝার কথা।

তারপরও যদি কিন্তুর হিসাব মাথায় নিয়ে বলছি,

যদি তালেবানদের ভয়ে বোরকা বিক্রি হিড়িক পড়ে থাকে, তাহলে সেটা কি প্রশংসনীয় নাকি নিন্দনীয়?

যদি তালেবানের ভয়ে না হয়ে সম্পূর্ণ স্বেচ্ছায় হয়ে থাকে তাহলে এটা খুশির খবর হতে পারে এবং কারো মাথা ব্যথার কারণ হতে পারে না বলে মনে করি।

তালেবানদের কোন সময় সমর্থন করিনি, অদ্যাবধি তাঁদের সমর্থন করার কোন কারণও চোখে পড়েনি। বরং অনেক কারণই পেয়েছি তাঁদের সমর্থন না করার। আগামীতে যে সমর্থন করবো সেই সম্ভাবনাও খুবই ক্ষীণ। তাঁদের সরকার ব্যবস্থা, সংবিধান প্রণয়ন, রাষ্ট্রা পরিচালনার মূলনীতি এবং সর্বোপরি তা প্রয়োগ ও বাস্তবায়নে স্বচ্ছতা-অস্বচ্ছতার উপর আমার অবস্থান পরিবর্তন হলেও হতে পারে।

এদেরকে কীভাবে সমর্থন করবো? ইতোমধ্যেই নাকি নারী শিক্ষার বন্ধের ব্যবস্থা নিচ্ছে। যদি ধরে নিই ওরা অন্ধ তাহলে কঠোর ধর্মীয় অনুশাসনের ব্যবস্থায় ওরা করবে। কিন্তু এটাই প্রকৃত ইসলাম?

আবার ওরা নাকি আফগানিস্তানের ক্রিকেট খেলা চালিয়ে যাবে, এটা আমরা ক্রিকেটপ্রেমীদের জন্য সুসংবাদ। কিন্তু ওরা যে ইসলামী শরীয়া আইনের বুলি আওড়ায় সেখানে ক্রিকেট খেলা চালিয়ে যাওয়া কতটা যুক্তিযুক্ত? তাঁদের নীতি অনুসারে তো ক্রিকেট বন্ধ হওয়ার কথা!!

যাহোক, এখন পর্যন্ত তাঁদের বিরুদ্ধে আমার সুদৃঢ় অবস্থান। আমাদের সমর্থন কিংবা অসমর্থনে কারো কিছু যায় আসে না, অন্যদের সমর্থন অসর্মথনে আমারও। ফেসবুকে যুক্ত পরিচিত অপরিচিত তালেবান পক্ষরা আমাকে তাঁদের পক্ষের লোক ভেবে ভুল করতে পারে বলে আমার অবস্থানের জানান দেওয়ার প্রয়োজনবোধ করেছি বিধায় তা উল্লেখ করতে হয়েছে । শান্তির ধারা বর্ষিত হোক প্রতিটি মানুষের উপর।।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.