নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মৌন পাঠক

মৌন পাঠক › বিস্তারিত পোস্টঃ

নতুন আইডেন্টিটিকে স্বাগত জানাই।

২০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:৫৪




এই ছবিটা আজকের (১৯-১১-২১ খ্রিঃ) বাংলাদেশ-পাকিস্তান ক্রিকেট ম্যাচের একটা দৃশ্য, না আমি খেলা দেখি নি আমার কাছে ইদানীং খেলা দেখাটা সময়ের অপচয় বলে মনে হয় ওর থেকে বরং নীল ছবি দেখা বা ঘুমানো বেশি প্রোডাক্টিভ বলে মনে হয়।

প্রসঙ্গ আজকের এই ছবিটা নিয়া।
আজকের মিরপুরে এই বাংলাদেশ পাকিস্তান ম্যাচে কিছু বাংলাদেশী পাকিস্তানের পতাকা নিয়ে উল্লাস করছে, অর্থাৎ আর তারা আজকের ম্যাচে পাকিস্তানের সমর্থন করছে, এবং সেটা রীতিমতো পাকিস্তানের পতাকা উড়িয়ে উল্লাসের সহিত করছে। আজকের ম্যাচে পাকিস্তানের পক্ষ নেয়ার মানে দাড়াচ্ছে, আপনি এই ম্যাচে আপনার নিজ দেশের বাংলাদেশ ক্রিকেট টিমের বিরোধিতা করছেন।

এটা যে কেউ করতেই পারে, কোনরকম আইনগত বাধা নেই, বা এখন ১৯৭১ ও না যে মুক্তিযোদ্ধারা এসে এদেরকে পেটাবে, পতাকা উত্তোলনের অপরাধে। বাংলাদেশের সংবিধান এদেশের নাগরিকদের স্বাধীন মত প্রকাশের স্বাধীনতা দিয়েছে, তারা এর পূর্ণ ব্যবহার করছে, ইটস ওকে।

তাছাড়া, এতে রাষ্ট্র হিসেবে বাংলাদেশের কোনও ক্ষতিসাধন হচ্ছে বলে মনে হয় না, বরং এতে এটাই প্রতীয়মান হচ্ছে, অন্তত কিছু লোক ৭১ এর পুরনো কথা ভুলে সামনে এগিয়ে যাচ্ছে অথবা, ৭১ কে তারা ভারতের ষড়যন্ত্র বলে মনে করছে।

আচ্ছা একবার ভেবে দেখুন তো, কাবুলে বাংলাদেশ-পাকিস্তান খেলা হচ্ছে, সেখানে কোনও পাকিস্তানি এভাবে বাংলাদেশের পতাকা নিয়ে উল্লাস করে বাংলাদেশ টিমকে সাপোর্ট করবে কিনা?

না, তারা সেটা করবে না।

একজন পাকিস্তানি, সে আসলেই সাচ্চা পাকিস্তানি, বাট একজন বাংলাদেশী, সে অধিকাংশ ক্ষেত্রেই আপাদমস্তক বাংলাদেশী না।

প্রমান চাচ্ছেন?
এই যে ছবিটা।

অবশ্য, আপনাকে যে বাংলাদেশী হতেই হবে এমন কোনও কথা নাই, আপনি পাকিস্তানি ও হতে পারেন। ইটস ইয়োর লাইফ,ইয়োর চয়েস। আপনি যেহেতু আপনার জাতীয়তা পাকিস্তানি ও দেশ হিসেবে পাকিস্তানকেই প্রেফার করেন, আপনি বরং পাকিস্তানে ই চলে যান।

আপনার এ নতুন আইডেন্টিটিকে আমি ফুলেল স্বাগত জানাই।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: এরা নব্য রাজাকার। পাকিস্তানের পতাকা ত্যাগ করে আমরা লাল সবুজ পতাকা বেছে নিয়েছিলাম। নিজের দেশের দলকে কিভাবে সে প্রতিপক্ষ বানায়। শুধু পাকিস্তান না যে কোন দেশের ক্ষেত্রেই এটা প্রযোজ্য। আমাদের দলের খেলোয়াড়দের আমরা তিরস্কার করতে পারি খারাপ খেলার জন্য। কিন্তু সমর্থন অবশ্যই বাংলাদেশকে করতে হবে।

২| ২০ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:১৮

খায়রুল আহসান বলেছেন: ভালো বলেছেন।

৩| ২০ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:২৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমার দেশ যত খারাপই খেলুক না কেন, খেলার সময় তাকে মনেপ্রাণে সমর্থন করতে হবে - দেশটা আমরা মাগনা পাই নাই। অন্য দেশের খেলা যতই ভালো লাগুক, নিজের দেশের সাথে কোনো ম্যাচে অন্য দেশের পতাকা উড়িয়ে সমর্থন অতীব ঘৃণ্য ও নিকৃষ্ট আচরণ। এদের ভাগ্য ভালো যে কোনো দেশপ্রেমিক এদের ধরে পেটায় নি।

খেলা শেষে বাংলাদেশের খেলোয়াড়দের দায়িত্বজ্ঞানহীন ভূমিকার ও খারাপ খেলার জন্য আমরা অবশ্যই তাদেরকে প্রচন্ড ভর্ৎসনা ও সমালোচনা করতে পারি - যে টিমকে ভালোবাসি তার খারাপ পারফরমেন্সে ক্ষোভ প্রকাশ করার অধিকার যে কোনো দেশপ্রেমিকেরই আছে। সেটা মুশফিকের মতো মাথামোটা খেলোয়াড়ের সহ্য হোক বা না হোক।

৪| ২০ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:০৭

মৌরি হক দোলা বলেছেন: অবশ্য, আপনাকে যে বাংলাদেশী হতেই হবে এমন কোনও কথা নাই, আপনি পাকিস্তানি ও হতে পারেন। ইটস ইয়োর লাইফ,ইয়োর চয়েস। আপনি যেহেতু আপনার জাতীয়তা পাকিস্তানি ও দেশ হিসেবে পাকিস্তানকেই প্রেফার করেন, আপনি বরং পাকিস্তানে ই চলে যান।

আপনার এ নতুন আইডেন্টিটিকে আমি ফুলেল স্বাগত জানাই।


সহমত।

৫| ২০ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৩১

রানার ব্লগ বলেছেন: এদের জ্ঞ্যাতী গুষ্টি শুদ্দা পাকিস্থান পাঠিয়ে দিয়ে সারা জীবনের মতো নোএন্ট্রি করে দেয়া দরকার !!!! অসভ্য বেইমান নিজেরদের রক্তের সাথে নিমকহামী করা এক জাতির অংশ হয়ে নিজেকে ঘৃন্য মনে হচ্ছে।

৬| ২০ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৩৮

শাহ আজিজ বলেছেন: কাইল্কার খেলায় দল বাইন্ধা যান আর ধইরা মাইর লাগান । এইটাই একমাত্র ঔষধ ।

৭| ২০ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:০৪

জ্যাকেল বলেছেন: পাকিস্তানের সাম্প্রতিক পারফরম্যান্স চোখ ধাঁধানো, আর বাংলাদেশের পারফরম্যান্স একেবারে সাদামাটা। এমন হইতে পারে যে এরা বাংলাদেশ ক্রিকেট টিমের খারাপ অবস্থায় হতাশ হইয়া প্রতিবাদ করিতেছে। তবে আমি এইটা কোন অবস্থায় সঠিক বলিয়া বিবেচনা করব না যে নিজের দেশের বিরুদ্ধে গিয়া সাপোর্ট করতে হইবে। এই বিসিবির শুয়োরদের কারণে কিছু বেয়াক্কল একেবারে পাকিস্তানি নিম্নমানের জাতের সুর পছন্দ করে ফেলতেছে। খুব খারাপ।

২০ শে নভেম্বর, ২০২১ রাত ৯:২৪

মৌন পাঠক বলেছেন: মনে করেন, "ক" এর বাপ কোন একমাস কম আয় করল, এইটা নিয়া "ক" খুবই হতাশ, সে তার এই হতাশা থেইকা তার বাপের প্রতিপক্ষরে বাপ ডাকল।

ব্যাপারটা আদৌ সেরকম না, এরা মনেপ্রাণে যা লালন করে, তা ই এরা প্রকাশ করেছে, এতদিন সেটা প্রকাশ করার মত অবস্থা এদের ছিল না, সুযোগ পেয়ে পেয়ার প্রকাশ করল।

পেহলা পেয়ার, পেহলা ন্যাশা...

৮| ২০ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:০৬

ঈশান মাহমুদ বলেছেন: ছবিটা দেখে আমার একটু খটকা লাগছে। খটকা লাগছে এই জন্যে যে, পাকিস্তানের পতাকাধারী এই ছেলে গুলোর পেছনেই কিন্তু বাংলাদেশের পতাকা হাতে কিছু লোক দেখা যাচ্ছে। তাদের অভিব্যক্তি স্বাভাবিক। আপনাকে কিন্তু বুঝতে হবে মিরপুর এবং মোহাম্মদপুরের বিহারী কলোনীগুলোতে এখনও অনেক অবাঙালির বাস। যারা এদেশের আলো বাতাসে বড়ো হলেও নিজেদেরকে 'পাকিস্তানী' বলে মনে করে। যদিও তাদের পেয়ারা পাকিস্তান তাদেরকে নিজেদের নাগরিক বলে স্বীকারই করে না। এই ছেলে গুলো হয়তো সেই উর্দুভাষী অবাঙালি জনগোষ্ঠিরই অংশ।
যদি এরা বাঙালি হয়েও পাকিস্তানের পতাকা ধারণ করতো, তবে আমার ধারণা পিছনে যারা জাতীয় পতাকা হাতে দাঁড়িয়ে আছে, তাদের অভিবেক্তি এতো স্বাভাবিক থাকতো না। বাংলাদেশ-পাকিস্তানের খেলায় কোন কুলাঙ্গার বাংলাদেশী নিজদেশের মাটিতে স্বদেশের পতাকা না উড়িয়ে প্রতিদ্বন্দ্বী দলের পতাকা উড়াবে। আর গ্যালারির হাজার হাজার বাঙালি দর্শক সেটা নীরবে সহ্য করবো, বাংগালির জাতির জাতীয়তা বোধ এখনো এতোটা নষ্ট হয়ে যায়নি।

২০ শে নভেম্বর, ২০২১ রাত ৯:৩০

মৌন পাঠক বলেছেন: মিরপুরে আমি দীর্ঘদিন ছিলাম, সে রীতিমত বিহারী ক্যাম্পের পাশেই ছিলাম, আর ওখানেই মোহাম্মদপুরে আমার থাকা না হলেও আমার এক্স এর বাসা ছিল, একেবারে যাইনি এমন না।

আচ্ছা, এই যাদের কথা বললেন, এদের কাউকে দেখলেই কি বিহারই মনে হয়?
বরং এদের দেখলে ছাত্র বলে মনে হয়। আবার বইলেন না এই ছাত্ররা ও বিহারী।

পিছনের যারা পতাকা হাতে আছে, তারা ও যে একই গ্রুপের না, সে আপনি নিশ্চিত কি করে হচ্ছেন?
এরা হয়তোবা এদের সাপোর্ট টিম।

আপনার কি মনে হয়, এরা পর্যাপ্ত সাপোর্ট না নিয়েই স্টেডিয়ামে এসেছে?

৯| ২০ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৪০

রাজীব নুর বলেছেন: ১ এবং ৩ নম্বর মন্তব্যকারী সঠিক কথা বলেছেন।
আবার আমি ৮ নম্বর মন্তব্যকারীর সাথেও একমত।

২০ শে নভেম্বর, ২০২১ রাত ৯:৩২

মৌন পাঠক বলেছেন: ৮ নং মন্তব্যকারীর মতে খানিক যোগ বিয়োগ দিলাম।

১০| ২০ শে নভেম্বর, ২০২১ রাত ৯:৪৪

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন। ক্রিকেট খেলা দেখা ছাড়ুন। তাহলে অন্তত মেজাজ খারাপ হবে না।

১১| ২০ শে নভেম্বর, ২০২১ রাত ১০:০৫

কালো যাদুকর বলেছেন: একমত ৷ তাদেরকে আমিও অভিনন্দন জানাই। সম্ভব হলে তাদেরকে ঐদেশে পাঠানো হলে আরো ভাল হয়।

১২| ২১ শে নভেম্বর, ২০২১ রাত ২:৪১

নেওয়াজ আলি বলেছেন: আবার হয়তো যুদ্ধ করতে হবে নব্য রাজাকারদের হতে দেশ বাঁচানোর জন্য

১৩| ২৩ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:৪৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আমিও পাকিস্তান ক্রিকেট টিমের চরম ভক্ত। পাকিস্তানের খেলা হলে টেনশনে জ্বর চলে আসতো একসময়। কিন্তু সেই ভক্তি দেশের বিপক্ষে দাঁড় করায়নি কখনো।

আপনার লেখে খুব ভালো লেগেছে। ++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.