নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
ছবিঃ অন্তর্জাল।
১। সূরায়ে আনআম এর ৭৪ নং আয়াতে أَصْنَامًا শব্দটি উল্লেখ করা হয়েছে, যার অর্থ ইংরেজি idol বা মূর্তি।
উল্লেখিত আয়াতের মোট ৭ টি ইংরেজি অনুবাদ এর ৭ টি অনুবাদেই মূর্তি বলা হয়েছে, এমনকি আবুল আলা মওদুদী তার অনুবাদ তাফসীরে ও “মূর্তি” লিখেছেনঃ
Ala-Maududi
(6:74) And recall when Abraham said to his father, Azar: ‘Do you take idols for gods?[50] I see you and your people in obvious error.’
https://myislam.org/surah-al-anam/ayat-74/
২। সূরায়ে আরাফ এর ১৩৮ নং আয়াত এ أَصْنَامٍۢ ও এই একই শব্দ লেখা আছে, যার অর্থ ইংরেজি idol বা মূর্তি।
উল্লেখিত আয়াতের মোট ৭ টি ইংরেজি অনুবাদ এর ৭ টি অনুবাদেই চিত্রিত মূর্তি বলা হয়েছে, এমনকি আবুল আলা মওদুদী তার অনুবাদ তাফসীরে ও “মূর্তি” লিখেছেনঃ
Ala-Maududi
(7:138) And We led the Children of Israel across the sea; and then they came upon a people who were devoted to the worship of their idols. They said: ‘0 Moses, make for us a god even as they have gods.’[98] Moses said: ‘You are indeed an ignorant people.’
https://myislam.org/surah-al-araf/ayat-138/
৩। সূরায়ে ইবরাহিম এর ৩৫ নং আয়াত এ “ٱلْأَصْنَامَ” শব্দ লেখা আছে যা أَصْنَامٍۢ এই শব্দের বহুবচন, যার অর্থ ইংরেজি idol বা মূর্তি।
উল্লেখিত আয়াতের মোট ৭ টি ইংরেজি অনুবাদ এর ৭ টি অনুবাদেই চিত্রিত মূর্তি বলা হয়েছে, এমনকি আবুল আলা মওদুদী তার অনুবাদ তাফসীরে ও “মূর্তি” লিখেছেনঃ
Ala-Maududi
(14:35) And call to mind when Abraham prayed:[46] “My Lord! Make this city[47] secure, and keep me and my sons away from worshipping the idols.
https://myislam.org/surah-ibrahim/ayat-35/
৪। সূরা আম্বিয়ার ৫৭ নং আয়াত এ “ٱلْأَصْنَامَ” শব্দ লেখা আছে যা أَصْنَامٍۢ এই শব্দের বহুবচন, যার অর্থ ইংরেজি idol বা মূর্তি।
উল্লেখিত আয়াতের মোট ৭ টি ইংরেজি অনুবাদ এর ৬ টি অনুবাদেই চিত্রিত মূর্তি বলা হয়েছে, এমনকি আবুল আলা মওদুদী তার অনুবাদ তাফসীরে ও মুর্তি বা অন্য কিছুই লেখেননি।
Ala-Maududi
(21:57) By Allah, I shall certainly carry out my plan against your gods after you are gone.”[56]
bn-Kathir
57. “And by Allah, I shall plot a plan for your idols after you have gone away and turned your backs.”
https://myislam.org/surah-al-anbiya/ayat-57/
৫। সূরা হজ্ব এর ৩০ নং আয়াত এ “ٱلْأَوْثَـٰنِ” শব্দ লেখা আছে যার অর্থ ইংরেজি idol বা মূর্তি।
উল্লেখিত আয়াতের মোট ৭ টি ইংরেজি অনুবাদ এর ৭ টি অনুবাদেই মূর্তি বলা হয়েছে, এমনকি আবুল আলা মওদুদী তার অনুবাদ তাফসীরে ও “মূর্তি” লিখেছেনঃ
Ala-Maududi
(22:30) Such (was the purpose of building the Kabah). Whosoever, then, venerates Allah’s sanctities will find it to be good for him in the sight of his Lord.[54] Cattle have been made lawful for you[55] except those mentioned to you (as unlawful).[56] So shun the abomination of idols[57] and shun all words of falsehood.[58]
Ibn-Kathir
30.Such (is the Pilgrimage): whoever honours the sacred rites of Allah, for him it is good in the Sight of his Lord. Lawful to you (for food in Pilgrimage) are cattle, except those mentioned to you (as exception): but shun the abomination of idols, and shun the word that is false.
https://myislam.org/surah-al-hajj/ayat-30/
৬। সূরা শুয়ারার ৭১ নং আয়াত এ ও أَصْنَامٍۢ শব্দ, যার অর্থ ইংরেজি idol বা মূর্তি।
উল্লেখিত আয়াতের মোট ৭ টি ইংরেজি অনুবাদ এর ৭ টি অনুবাদেই মূর্তি বলা হয়েছে, এমনকি আবুল আলা মওদুদী তার অনুবাদ তাফসীরে ও “মূর্তি” লিখেছেনঃ
Ala-Maududi
(26:71) They answered: “There are some idols that we worship and are devoted to them with constancy.”[52]
https://myislam.org/surah-ash-shuara/ayat-71/
৭। সূরা আনকাবুত এর ২৫ নং আয়াত এ “أَوْثَـٰنًۭا” শব্দ লেখা আছে যার অর্থ ইংরেজি idol বা মূর্তি।
উল্লেখিত আয়াতের মোট ৭ টি ইংরেজি অনুবাদ এর ৬ টি অনুবাদেই মূর্তি বলা হয়েছে, ১টি তে বলা আছে খোদাই করা চিত্র, এমনকি আবুল আলা মওদুদী তার অনুবাদ তাফসীরে ও “মূর্তি” লিখেছেনঃ
Ala-Maududi
(29:25) He said:[41] “You have taken up idols instead of Allah as a bond of love among yourselves[42] in the present life, but on the Day of Resurrection you will disown and curse one another.[43] Your refuge shall be the Fire, and none will come to your aid.”
https://myislam.org/surah-ankabut/ayat-25/
৮। সূরা আম্বিয়ার ৫২ নং আয়াতে تماثيل শব্দটি উল্লেখ করা হয়েছে, যার অর্থ “কোন জিনিসের হুবহু প্রতিকৃতি। যেমন, পাথর নির্মিত মূর্তি বা ভাস্কর্য”
উল্লেখিত আয়াতের মোট ৭ টি ইংরেজি অনুবাদ এর ৫ টি অনুবাদে চিত্রিত প্রতিমূর্তি বা ছবি ও দুইটি স্থানে ভাস্কর্য (পাথর নির্মিত) বলা হয়েছে, এমনকি আবুল আলা মওদুদী তার তাফসীরে ও “চিত্রিত প্রতিমূর্তি বা ছবি” লিখেছেনঃ
Ala-Maududi
(21:52) Recall,[54] when he said to his father and his people: “What are these images to which you are devoutly clinging?”
https://myislam.org/surah-al-anbiya/ayat-52/
৯। সূরা সাবা ১৩ নং আয়াতে وَتَمَـٰثِيلَ শব্দটি উল্লেখ করা হয়েছে, যার অর্থ “কোন জিনিসের হুবহু প্রতিকৃতি। যেমন: পাথর নির্মিত (ভাস্কর্য), কাগজে বা দেওয়ালে চিত্রিত প্রতিমূর্তি বা ছবি”
উল্লেখিত আয়াতের মোট ৭ টি ইংরেজি অনুবাদ এর ৪ টি অনুবাদে ভাস্কর্য ও ৩ টি অনুবাদে চিত্রিত প্রতিমূর্তি বা ছবি বলা হয়েছে, এমনকি আবুল আলা মওদুদী তার তাফসীরে ও “চিত্রিত প্রতিমূর্তি বা ছবি” লিখেছেনঃ
Ala-Maududi
(34:13) They made for him whatever he would desire: stately buildings, images,[20] basins like water-troughs and huge, built-in-cauldrons:[21] “Work, O house of David, in thankfulness (to your Lord).[22] Few of My servants are truly thankful.”
https://myislam.org/surah-saba/ayat-13/
৯ টি আয়াতের ১ম ৭ টিতে সরাসরি মূর্তি উল্লেখ করা আছে (أَصْنَامًا أَصْنَامٍۢ ٱلْأَصْنَامَ أَصْنَامًۭا ٱلْأَوْثَـٰنِ أَصۡنَٰمَكُم ٱلْأَوْثَـٰنِ)
৮ম আয়াত এ ٱلتَّمَاثِيلُ বলা আছে, যার অনুবাদ মওদুদী সাহেব করেছেন images চিত্র বা প্রতিকৃতি।
৯ম আয়াত এ وَتَمَـٰثِيلَ শব্দটি লেখা আছে, যার অর্থ ভাস্কর্য বা চিত্র, যেখানে স্বয়ং কোরানে মূর্তি ও ভাস্কর্যের জন্য আল্লাহ আলাদা শব্দ ব্যবহার করেছেন, সেখানে মোল্লারা বলছে ভাস্কর্য ও মূর্তি এক!
এইসকল আয়াতে স্পষ্টতই মূর্তি পূজাকে নিষিদ্ধ করা হয়েছে, বা মূর্তির উপসনাকে নিষিদ্ধ করা হয়েছে আরও স্পষ্ট করে বললে এমন কিছু করতে নিষেধ করা হয়েছে যাতে শিরক করা হয়।
মূর্তিপূজা শব্দটার সাথে আমাদের পরিচয় আছে, ভাস্কর্জপূজা বা আরাধনা নামক কোনও শব্দের সাথে বা আইডিয়ার সাথে আমাদের পরিচয় আছে কি?
ছোট্ট একটা উদাহরণ দেই, ধরুন আমি গ্রীক দেবী আফ্রোদিতির কোনও (ভাস্কর্য বা ছবি, না থাক, মূর্তিই বলি আপনার সুবিধার জন্য)মূর্তির সৌন্দর্যে বিমোহিত হলাম অথবা এর অর্থমূল্যে প্ররোচিত হলাম ও যত্ন করে বাসার সুদৃশ্য স্থানে রেখে দিলাম, লোকে এটা দেখে আমাকে রুচিশীল ভাবতেই পারে।
অন্য একজন ব্যক্তি, যে কিনা এই একই মূর্তিকে রীতিমত দেবতা ঠাউরে বসল, ও এর নিকট মঙ্গল কামনা, চাকরি প্রার্থনা, সন্তান কামনা করল।
এখানে কোনটা পূজা হল বা শিরক হল?
একই মূর্তির দুটো কপির কোনটাকে আপনি মূর্তি আর কোনটাকে ভাস্কর্য বলবেন?
এই আয়াতসমূহের ৯ম আয়াত এ সোলেমান (আঃ) ফেরেস্তাদের দ্বারা ভাস্কর্য বা ছবি তৈরী করাচ্ছেন।
খেয়াল করে দেখেন, আল্লাহ কোথাও তাকে এ করতে নিষেধ করছেন না, বরং অন্যান্য ইমারত এর সাথে যেভাবে বর্ণনা করছেন তাতে বরং এর প্রশংসা ই করছেন।
এই ৯ টা আয়াতের কোথায় আল্লাহপাক বলছেন, ভাস্কর্য বা ছবি তৈরী করা হারাম, তিনি বলেছেন মূর্তি পূজা বা শিরক নিষিদ্ধ।
দুটোকে এক করলে তো হবে না!
আর আল্লাহপাক যেটা আদৌ বলেন নি, সেটা তার নামে চালিয়ে দেয়া টা কি?
শিরক হওয়ার কথা না!
২| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:১৪
মোহাম্মদ গোফরান বলেছেন: একমাত্র মোল্লারা যা হালাল মনে করে, ঐগুলা ছাড়া সব হারাম।।
০২ রা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৫৩
মৌন পাঠক বলেছেন: এক মোল্লাসাব বলছিল, আপনারা হাদীস কোরান দিয়া যাই লেখেন না কেন, কাম হইবে না, ইসলাম মানে আমরা, আমাদের কথাই ইসলাম।
৩| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৩৩
আরইউ বলেছেন:
আপনার বক্তব্যের সাথে একমত। কোন মুসলিমের ঘরে যদি গ্রিক দেবী এথেনার মুর্তি বা ভাস্কর্য থাকে একটা ডেকোরেশন আইটেম হিসেবে (এবং যদি সেটার পূজা সে না করে) তাহলে সমস্যাটা কোথায়? এতে যদি সমস্যা হয় তাহলেতো আকাশে সূর্য উঠলে সেখানেও সমস্যা, আগুন জ্বালানো হলে সেখানেও সমস্যা। উদ্দেশ্যটাও মুখ্য, তাইনা!!
৪| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:০৪
জ্যাক স্মিথ বলেছেন: এই হালাল, হারামের যাতাকলে পরে পুরোনো এক ব্লগার (জাদিদ) এই ব্লগ ছেড়েই চলে গিয়েছেন।
০২ রা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৫৫
মৌন পাঠক বলেছেন: বড়ই দুখের কথা।
৫| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৪৮
ইমরোজ৭৫ বলেছেন: আগের দিনের মানুষেরা শয়তানের মূর্তি বানিয়ে পূজা করতেন। তাই মূর্তি বানানো হারাম।
০২ রা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৫৪
মৌন পাঠক বলেছেন: আপনার এই অসাধারণ যুক্তি অনুসারে,
আগুন জ্বালানো হারাম,
সূর্য ওঠা হারাম,
একসময় মানুষ তো আগুন আর সূর্যের পূজা করত।
৬| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৫৮
নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি শুধু আমার মত প্রকাশ করলাম, মানলে মানবেন না মানলে নাই
সৌন্দর্যের উদ্দেশ্যে কোন প্রাণীর ভাস্কর্য তৈরি করা হারাম, এটা প্রাণীর প্রতিকৃতির কারণে নয়; বরং কোনো কোনো ভাস্কর্য নির্মাতা তার নির্মিত ভাস্কর্যের ব্যাপারে এতই মুগ্ধতার শিকার হয়ে যায় যে, যেন ঐ পাথরেরমূর্তি এখনই জীবন্ত হয়ে উঠবে! এখনই তার মুখে বাক্যের স্ফূরণ ঘটবে! বলাবাহুল্য এই মুগ্ধতা ও আচ্ছন্নতা এই অলীক বোধের শিকার করে দেয়, যেন সে মাটি দিয়ে একটি জীবন্ত প্রাণী সৃষ্টি করেছে। এ জন্যই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যারা এসব প্রতিকৃতি তথা ছবি প্রস্তুত করবে তাদেরকে কিয়ামতের দিন বলা হবে, তোমরা যা সৃষ্টি করেছ তাতে জীবন দাও। (সহীহ বুখারীঃ ৫৯৫৯)
০৩ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:১৫
মৌন পাঠক বলেছেন: আমার মানা বা না মানায় কিছু আসে যায় না।
আমার আলোচনা কোরানের আলোকে।
আপনি তার কাউন্টার নিয়া আসছেন হাদীস!
যেখানে কোরানে ভাস্কর্য/ ছবি ও মূর্তির জন্য ভিন্ন ভিন্ন শব্দ আল্লাহ ব্যবহার করেছেন, সেখানে আপনারা বলছেন দুটোই এক!
যেখানে সুরা সাবার ১৩ নং আয়াত এ ভাস্কর্য বা ছবির প্রশংসা করলেন সেখানে আপনারা একে একেবারে নিষিদ্ধ করে দিলেন!
এই যে আপনাদের আল্লাহর নাম নিয়া আল্লাহর কোরানের বানী উপেক্ষা করার স্পর্ধা!
কেয়া বাত, কেয়া বাত।
৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৪৭
পোড়া বেগুন বলেছেন:
কোনো প্রাণীর-মূর্তি নির্মাণ করা ইসলামী শরীয়তে কঠিন কবীরা গুনাহ ও হারাম । মূর্তি সংগ্রহ, মূর্তি সংরক্ষণ এবং মূর্তির বেচাকেনা ইত্যাদি সকল বিষয় কঠিনভাবে নিষিদ্ধ। মূর্তিপূজার কথা তো বলাই বাহুল্য, মূর্তি নির্মাণেরও কিছু কিছু পর্যায় এমন রয়েছে যা কুফরী।
কেউ কেউ মূর্তি ও ভাস্কর্যের মধ্যে বিধানগত পার্থক্য দেখাতে চান। এটা চরম ভুল। ইসলামের দৃষ্টিতে মূর্তি ও ভাস্কর্য দুটোই পরিত্যাজ্য। কুরআন মজীদ ও হাদীস শরীফে এ প্রসঙ্গে যে শব্দগুলো ব্যবহৃত হয়েছে সেগুলো মূর্তি ও ভাস্কর্য দুটোকেই নির্দেশ করে।
০৩ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:১৮
মৌন পাঠক বলেছেন: এখানে তো কোরানের আয়াত নিয়েই আলোচনা করলাম, সেখানে তো ভাস্কর্য ও মুর্তির জন্য আলাদা শব্দই ব্যবহার করা হয়েছে।
আচ্ছা এই যে বললেন, "কুরআন মজীদ ও হাদীস শরীফে এ প্রসঙ্গে যে শব্দগুলো ব্যবহৃত হয়েছে সেগুলো মূর্তি ও ভাস্কর্য দুটোকেই নির্দেশ করে।" এইটা কি আপনার নিজের কথা?
পারেন ও বটে!
যেখানে কোরানে ভাস্কর্য/ ছবি ও মূর্তির জন্য ভিন্ন ভিন্ন শব্দ আল্লাহ ব্যবহার করেছেন, সেখানে আপনারা বলছেন দুটোই এক!
যেখানে সুরা সাবার ১৩ নং আয়াত এ ভাস্কর্য বা ছবির প্রশংসা করলেন সেখানে আপনারা একে একেবারে নিষিদ্ধ করে দিলেন!
এই যে আপনাদের আল্লাহর নাম নিয়া আল্লাহর কোরানের বানী উপেক্ষা করার স্পর্ধা!
৮| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ২:২৫
নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মূর্তি ও ভাস্কর্য সম্পর্কে
কুরআন মজীদের স্পষ্ট নির্দেশঃ
‘তোমরা পরিহার কর অপবিত্র বস্ত্ত
অর্থাৎ মূর্তিসমূহ এবং পরিহার কর
মিথ্যাকথন।’ -সূরা হজ্জ : ৩০
০৩ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:২৪
মৌন পাঠক বলেছেন: আলা মওদুদী ও ইবনে কাসীর তাদের তাফসীর ও অনুবাদে লিখেছেন, "So shun the abomination of idols"।
এখানে idols মানে মূর্তি, যার আরবী ٱلْأَوْثَـٰنِ আর সুরা সাবার ১৩ নং আয়াত এ লেখা আছে وَتَمَـٰثِيلَ শব্দটি, যার অর্থ ভাস্কর্য বা ছবি। আর আপনি ব্যাখ্যা দিলেন দুইটা ই এক!
আশ্চর্য!
৯| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:৩৪
বিটপি বলেছেন: ভাস্কর্য হারাম হবার কোন কারণ নেই। কিন্তু প্রাণীর প্রতিকৃতি তৈরি করা হারাম। আর যে কোন কিছুই পূজার উদ্দেশ্যে তৈরি করা হারম।
০৩ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:২৯
মৌন পাঠক বলেছেন: পুরোটা না হয় আবার পড়ুন।
٢. ۞ وَإِذْ قَالَ إِبْرَاهِيمُ لِأَبِيهِ آزَرَ أَتَتَّخِذُ أَصْنَامًا آلِهَةً ۖ إِنِّي أَرَاكَ وَقَوْمَكَ فِي ضَلَالٍ مُبِينٍ (٧٤) سورة الأنعام
সুরা সাবা, আয়াত ১৩
এই আয়াতের মোট ৭ টি ইংরেজি অনুবাদ এর ৪ টি অনুবাদে ভাস্কর্য ও ৩ টি অনুবাদে চিত্রিত প্রতিমূর্তি বা ছবি বলা হয়েছে, এমনকি আবুল আলা মওদুদী তার তাফসীরে ও “চিত্রিত প্রতিমূর্তি বা ছবি” লিখেছেনঃ
Ala-Maududi
(34:13) They made for him whatever he would desire: stately buildings, images,[20] basins like water-troughs and huge, built-in-cauldrons:[21] “Work, O house of David, in thankfulness (to your Lord).[22] Few of My servants are truly thankful.”
https://myislam.org/surah-saba/ayat-13/
এখানে কি সৌন্দর্য বর্ধনের উদ্দেশ্যে ইমেজ বা ভাস্কর্য তৈরী করা হচ্ছে নাকি পূজার উদ্দেশ্যে?
এখানে তো আল্লাহপাক ভাস্কর্যের প্রশংসা ই করলেন, তা আপনি কি বলতে চাচ্ছেন?
১০| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৫৯
রেজাউল৮৮ বলেছেন: গবেষণা কর্ম অসাধারণ হৈয়েছে। আল্লামা মওদুদীর মৃত্যুর পর ওই ঘরানার গবেষকদের মধ্যে যে শূন্যতা হৈয়েছিল আপনি তা পূরণ করতে পার্বেন বলে আশা রাখি। গবেষণা কর্ম চালিয়ে যান । আমাদের মাঝে মাঝে আলোকিত কর্বেন।
০৩ রা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:০৭
মৌন পাঠক বলেছেন: শায়েখের দরবারে তশ্রীফ দিয়া যাইবেন, আমিন।
১১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ সকাল ৭:৩৬
মামুinসামু বলেছেন: মূলে تَمَاثِيلَ শব্দ ব্যবহার করা হয়েছে এটি تمثال শব্দের বহু বচন। আল্লাহর সৃষ্ট জিনিসের মতো করে তৈরি করা প্রত্যেকটি জিনিসকে আরবীতে বলে। এসব জিনিস মানুষ, পশু, গাছ, ফুল, নদী বা অন্য যে কোন নিষ্প্রাণ জিনিসও হতে পারে।
التمثال اسم للشئ المصنون مشبها بخلق من خلق الله (لسان العرب)
“এমন প্রত্যেকটি কৃত্রিম জিনিসকে তিমসাল বলা হয় যা আল্লাহর তৈরি করা জিনিসের মতো করে তৈরি করা হয়েছে।”
التمثال كل ماصور على صورة غيره من حيوان وغير حيوان-
“এমন প্রত্যেকটি ছবিকে তিমসাল বলা হয়, যা অন্য কোন জিনিসের আকৃতি অনুযায়ী তৈরি করা হয়েছে, তা সপ্রাণ ও নিষ্প্রাণ যাই হোক না কেন।” (তাফসীরে কাশশাফ)
এ কারণে কুরআন মজিদের এ বর্ণনা থেকে হযরত সুলাইমান আলাইহিস সালামের জন্য যে ছবি তৈরি করা হতো তা মানুষের ও প্রাণীর ছবি অথবা তাদের ভাস্কর মূর্তি হওয়াটা আপরিহার্য ছিল না। হতে পারে হযরত সুলাইমান (আ) নিজের ইমারতগুলো যেসব ফুল, পাতা, প্রাকৃতিক দৃশ্য ও কারুকাজে শোভিত করেছিলেন সেগুলোকেই তামাসীল বলা হয়েছে।
সূত্রঃ তাফহিমুল কুরআন
০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৩৩
মৌন পাঠক বলেছেন: খুব সুন্দর ব্যাখ্যা দিয়েছেন।
খেয়াল করবেন, তিমসাল অর্থ ভাস্কর্য বা ছবি।
এবং আপনার বক্তব্যে "হতে পারে হযরত সুলাইমান (আ) নিজের ইমারতগুলো যেসব ফুল, পাতা, প্রাকৃতিক দৃশ্য ও কারুকাজে শোভিত করেছিলেন সেগুলোকেই তামাসীল বলা হয়েছে।" আপনি বা মূল বক্তা নিশ্চিত হতে পারছেন না, আপনার এই বক্তব্যটা একটা সম্ভাবনা মাত্র, আপনি সেই নিশ্চয়তাকে একেবারে নিশ্চিত বলে ধরে নিচ্ছেন।
এখানে উল্লেখিত ১ থেকে ৯ নং আয়াত এ যেখানে সুনির্দিষ্ট করে মূর্তি বা মূর্তিপূজার কথা বলা আছে সেখানে أَصْنَامًۭا
শব্দটা ব্যবহৃত হয়েছে, যার অর্থ মূর্তি।
আপনি নিশ্চয়ই বলবেন না أَصْنَامًۭا এবং تَمَاثِيلَ সমার্থক!
দুটো শব্দ ভিন্ন প্রেক্ষাপটে ভিন্ন অর্থ বোঝাতে ব্যবহৃত হয়েছে।
১২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:০২
আরইউ বলেছেন:
@পোড়া বেগুনঃ
অন্যের লেখা নিজের মন্তব্য বলে চালিয়ে দেয়ার হারাম-হালাল ফতোয়া ঠিক কী হবে!
আপনার ৭ নং মন্তব্য এখান থেকে https://www.alkawsar.com/bn/article/1472/
অথবা এখান থেকেঃ Click This Link অথবা অন্যকোন অনলাইন সূত্র থেকে মারিং-কাটিং-পেস্টিং করেছেন।
©somewhere in net ltd.
১| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:১১
মৌন পাঠক বলেছেন: এই ৯টি আয়াত পেশ করে বলা হচ্ছে ভাস্কর্য হারাম।
اِذۡ قَالَ لِاَبِیۡهِ وَ قَوۡمِهٖ مَا هٰذِهِ التَّمَاثِیۡلُ الَّتِیۡۤ اَنۡتُمۡ لَهَا عٰکِفُوۡنَ ﴿۵۲
যখন সে তার পিতা ও তার কওমকে বলল, ‘এ মূর্তিগুলো কী, যেগুলোর পূজায় তোমরা রত রয়েছ’? (সূরায়ে আম্বিয়া: ৫২)
When he said to his father and his people, "What are these statues to which you are devoted?" Sahih International
যখন তিনি তার পিতা ও তার সম্প্রদায়কে বললেন, "এই মূর্তিগুলো কিসের যার প্রতি তোমরা ভক্তি কর"
تماثيل শব্দটি تمثال
শব্দের বহুবচন। এর মূল অর্থ হল, কোন জিনিসের হুবহু প্রতিকৃতি। যেমন পাথর নির্মিত, কাগজে বা দেওয়ালে চিত্রিত প্রতিমূর্তি বা ছবি। এখানে উদ্দেশ্য সেই প্রতিমাসমূহ যাদেরকে ইবরাহীম (আঃ)-এর জাতির লোকেরা নিজেদের মাবূদ ও উপাস্য বানিয়ে পূজা করত।
١. يَعْمَلُونَ لَهُ مَا يَشَاءُ مِنْ مَحَارِيبَ وَتَمَاثِيلَ وَجِفَانٍ كَالْجَوَابِ وَقُدُورٍ رَاسِيَاتٍ ۚ اعْمَلُوا آلَ دَاوُودَ شُكْرًا ۚ وَقَلِيلٌ مِنْ عِبَادِيَ الشَّكُورُ. (١٣) سورة سبأ
সূরায়ে সাবা।আয়াত...১৩
٢. ۞ وَإِذْ قَالَ إِبْرَاهِيمُ لِأَبِيهِ آزَرَ أَتَتَّخِذُ أَصْنَامًا آلِهَةً ۖ إِنِّي أَرَاكَ وَقَوْمَكَ فِي ضَلَالٍ مُبِينٍ (٧٤) سورة الأنعام
সূরায়ে আনআম.....৭৪
٣. وَجَاوَزْنَا بِبَنِي إِسْرَائِيلَ الْبَحْرَ فَأَتَوْا عَلَىٰ قَوْمٍ يَعْكُفُونَ عَلَىٰ أَصْنَامٍ لَهُمْ ۚ قَالُوا يَا مُوسَى اجْعَلْ لَنَا إِلَٰهًا كَمَا لَهُمْ آلِهَةٌ ۚ قَالَ إِنَّكُمْ قَوْمٌ تَجْهَلُونَ(١٣٨) سورة الأعراف
সূরায়ে আরাফ.......১৩৮
٤. وَإِذْ قَالَ إِبْرَاهِيمُ رَبِّ اجْعَلْ هَٰذَا الْبَلَدَ آمِنًا وَاجْنُبْنِي وَبَنِيَّ أَنْ نَعْبُدَ الْأَصْنَامَ. (٣٥) سورة إبراهيم
সূরায়ে ইবরাহিম.......৩৫
٥. وَتَاللَّهِ لَأَكِيدَنَّ أَصْنَامَكُمْ بَعْدَ أَنْ تُوَلُّوا مُدْبِرِينَ.
(٥٧) سورة الأنبياء
সূরায়ে আম্বিয়া......৫৭
٦. فَاجْتَنِبُوا الرِّجْسَ مِنَ الْأَوْثَانِ وَاجْتَنِبُوا قَوْلَ الزُّورِ. (٣٠) سورة الحج
সূরায়ে হজ্ব..........৩০
٧. قَالُوا نَعْبُدُ أَصْنَامًا فَنَظَلُّ لَهَا عَاكِفِينَ. (٧١) سورة الشعراء
সূরায়ে শুয়ারা......৭১
٨. وَقَالَ إِنَّمَا اتَّخَذْتُمْ مِنْ دُونِ اللَّهِ أَوْثَانًا مَوَدَّةَ بَيْنِكُمْ فِي الْحَيَاةِ الدُّنْيَا ۖ ثُمَّ يَوْمَ الْقِيَامَةِ يَكْفُرُ بَعْضُكُمْ بِبَعْضٍ وَيَلْعَنُ بَعْضُكُمْ بَعْضًا وَمَأْوَاكُمُ النَّارُ وَمَا لَكُمْ مِنْ نَاصِرِينَ. (٢٥) سورة العنكبوت
সূরায়ে আনকাবূত.......২৫