নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলো আমরা পাখিদের কাছ থেকে ইউক্লিডের নতুন পাঠ নেই জীবনানন্দের পাঠ নেই নিউটনের আপেল গাছটি থেকে।

জসীম অসীম

লেখা হলো কেতকীফুল। ভালোবাসি তাই।

জসীম অসীম › বিস্তারিত পোস্টঃ

কাজী নজরুল সমাধির ছবি

২২ শে জুলাই, ২০১৪ সকাল ৯:০৮

কাজী নজরুল ইসলামের (১৮৯৯-১৯৭৬) সাহিত্যজীবন মাত্র ২২ বছরের। এ সময়েই নজরুলের ৪২টি কাব্য, ৪১টি গদ্যগ্রন্থ প্রকাশিত হয়। তাছাড়া রয়েছে চার হাজারের মতো গান। আমার এক জ্যাঠা ডা. সাবেরুল ইসলামের কাছ থেকে শৈশবেই নজরুল বিষয়ে পাঠ নেই আমি। নজরুলের শেষ তিরিশ বছরের নির্বাক জীবনের কথা শুনে তখনই কষ্টে যেন নিজেও বাকরুদ্ধ হয়ে যেতাম।

কুমিল্লা থেকে আমি প্রথম ঢাকায় যাই ১৯৮৯ সালে। কিন্তু ফিরে আসতে বাধ্য হই। তারপর আবার যাই ১৯৯১ সালে। ঢাকায় গিয়ে কিছু দেখার আগেই বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলা দেখে মুগ্ধ হই। একুশে গ্রন্থমেলার বিপুল দর্শক দেখে খুবই ভালো লাগে। তারপর সেই অসা¤প্রদায়িক কবি কাজী নজরুল ইসলামের সমাধি দেখতে যাই। তার কিছুদিন পরেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদের পাশে থেকে কাজী নজরুল সমাধির অনেক রকম ছবি তুলি। যত ছবি তুলি, তার সবগুলো এখন সংগ্রহে না থাকলেও সমাধির এ ছবিটিই আমার কাছে টিকে আছে।



মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০১৪ সকাল ৯:৩৫

আরজু মুন জারিন বলেছেন: বাহ ভাল তো। আমি নজরুল ইসলাম এর সমাধির ছবি দেখিনি আগে। ভাল লেগেছে আপনার পোস্ট টি। আপনি কি চলন্তিকার জসিম ভাই ?

পোস্ট এ অনেক শুভেচ্ছা ভাললাগা জানিয়ে গেলাম। ভাল থাকবেন কেমন।

২২ শে জুলাই, ২০১৪ সকাল ১১:০৯

জসীম অসীম বলেছেন: আপনার মতামত চমৎকার। ধন্যবাদ। এ সমাধিতে একদা নৈসর্গিক সৌন্দর্য ছিল। এখন কেমন আছে জানি না। আমরা যখন একদা ওখানে আড্ডা দিতাম , তখন ওখানে ফুল-পাখি বা তৃণ-গুল্মের সন্ধান ছিল। বাংলার নদী- জোছনাকে ভালোবেসে যে কবি এত এত শব্দমালা গেঁথেছেন, তার সমাধি কখনো দেখতে যাবেন। ভালোবাসার এক মহৎ সঙ্গীত ওখান থেকে উৎসারিত হয় , গেলে হয়তো আরও গভীরভাবে উপলব্ধি করবেন।

২২ শে জুলাই, ২০১৪ রাত ১১:১০

জসীম অসীম বলেছেন: দিদিমনি,আমি চলন্তিকার জসিম ভাই নই। আমার নাম জসীম উদ্দিন অসীম।
বাংলা ভাষা ও সাহিত্যে জগন্নাথে পড়েছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে। থিয়েটার করতাম টি.এস.সি-তে। জন্ম কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলায়। ১৯৯৩ সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) পরীক্ষায় অংশ নেই। তখন থেকেই পত্রিকার চাকুরি করতে গিয়ে স্নাতকোত্তর ডিগ্রি আর নেয়া হয়নি। চিনতে পেরেছেন ?

২| ২২ শে জুলাই, ২০১৪ সকাল ৯:৫৯

দাদা- বলেছেন: ভালো লাগলো প্রিয় কবির সমাধি দেখে।

পোস্ট এ অনেক শুভেচ্ছা ভাললাগা জানিয়ে গেলাম। ভাল থাকবেন।

২৩ শে জুলাই, ২০১৪ সকাল ৯:০২

জসীম অসীম বলেছেন: ধন্যবাদ। ভালোবাসা-বাংলার নদী-জোছনাকে ভালোবেসে যে কবি এত এত শব্দমালা গেঁথেছেন, তার সমাধি কখনো দেখতে যাবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.