নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বৃষ্টিতে আমার হাটঁতে ভাল লাগে কারন কেউ দেখেনা আমার চোখের জল।

আশিক হাসান

বৃষ্টিতে হাঁটতে ভাল লাগে আমার কারন কেউ দেখেনা দুচোখের জল ধুয়ে যায় বৃষ্টিধারায়

আশিক হাসান › বিস্তারিত পোস্টঃ

ফিরে আসা.... অত:পর আবার ব্ল্যাক উডসের দেশে - পটভূমিকা- বিদায় আফ্রিকা, বিদায় কংগো, বিদায় কালো মানুষের দেশ

০২ রা ডিসেম্বর, ২০১৭ ভোর ৪:০৮

ভাবছিলাম কিভাবে শুরু করব ? ব্লগের শুরুতে শিরোনাম দেখে প্রথমেই যেই বিষয়টা মাথায় আসলো সেটা হল ফিরে আসা। হ্যাঁ আমি একজন সামুর নিয়মিত ব্লগার ছিলাম একসময়। যে কিনা এইমাত্র দীর্ঘ ৫ অথবা ৬ বছর পর ফিরে আসলাম আবার এই সামহোয়ারে। আমার যাত্রা সেবার শুরু হয়েছিলো ২০০৭ সালে কন্গোর শান্তিরক্ষা মিশনে। অবসরে একদিন ইন্টারনেট সার্ফিং করতে করতে হঠাৎ পরিচয় এই সামহোয়ারইনের সাথে, প্রথম দিকে ছিলাম আমি একজন নীরব শ্রোতা, কিছুদিন পর সাহস করে কয়েক লাইন লিখে ফেললাম প্রথমবার ফোনেটিকে। সেই থেকে সামহোয়ারের প্রেমে পড়লাম , একের পর এক লেখে গেলাম , হয়ত সেগুলো কোন লেখার মানদন্ডেই পড়েনা।কিন্ত কন্গোকে নিয়ে জানিনা আমার আগে কেউ এই সামহোয়ারে লিখেছিলো কিনা ( সম্ভবত না) , কিন্ত পরবর্তীতে বেশ কয়েকজন পাঠকের ভালোবাসা আর অনুপ্রেরনায় কংগো সিরিজকে অনেকদূর আগিয়ে নিয়ে গিয়েছিলাম।

অবশেষে একদিন আর সবকিছুর মত আমার দীর্ঘ একবছরের শান্তিরক্ষা মিশন শেষ করে আমি দেশে ফিরে আসি। পরবর্তীতে আমার সেই টুকরো টুকরো লেখাগুলো থেকে একটা লেখা নির্বাচন করে সাহস করে মানবজমিনের ঈদসংখ্যার জন্য পাঠাই এবং লেখাটা কোন কারনে সম্পাদকের ভাললাগে এবং লেখাটি প্রকাশ করলে আমি আরেকটু মনে মনে সাহস সন্চয় করে সির্ধান্ত নেই একটি বই বের করার । সামহোয়ারের সেই লেখাগুলো অবশেষে বই আকারে " ব্ল্যাক উডসের দেশে " নামে বইটি প্রথম প্রকাশিত হয় ২০১৫ সালে অমর একুশের গ্রন্হমেলায়, রাইটার্স গিল্ড প্রকাশনী থেকে। এর বেশ কিছু সংখ্যা সেসময় বিক্রি হয় এবং পরবর্তীতে প্রচ্ছদ সংস্করনের পরও কিছু কপি বিক্রি হয়। তবে প্রথম বই হিসেবে আমি বিক্রির চাইতে বই পড়ার পর পাঠকদের কাছে যে অনুপ্রেরনা পেয়েছি তার মুল্য লেখক হিসেবে আমার কাছে অর্থের চাইতে অনেক বেশি মুল্যবান ছিল।

আসলে আমি জীবনে কখনো বই লেখে ফেলবো সেই সাহস করিনি । কিন্ত সামহোয়ার আমাকে সেই সাহস যুগিয়েছিলো একটু একটু করে। যদিও এরপর একের পর এক দায়িত্ব আর ব্যস্ততায় কিছুটা খেই হারিয়ে ফেলি , লেখালেখির থেকে কিছুটা দুরে সরে যাই। যদিও এর মাঝে প্রায় ১০০ টিরও বেশি পোস্ট করেছিলাম এই সামহোয়ারেই কিন্ত অনেকদিন অনুপস্থিতির খাতায় নাম থাকায় আমার সেই পোস্ট গুলো আর দেখছিনা এখন। তবে এবার ঠিক করেছি আমার বইয়ের সেই লেখাগুলো আমি চেষ্টা করব ধারাবাহিকভাবে এখানে প্রকাশ করার। যদিও আমার সেই বইয়ের কপি পাওয়া যাচ্ছে রকমারি ডট কমে। তবুও সামহোয়ারের কাছে আমি চেষ্টা করব আমার সেই লেখাগুলো প্রকাশের মাধ্যমে কিছুটা ঋন শোধ করার। লেখাগুলো পাঠকের মন কাড়লে আমি হয়ত নতুন করে অনুপ্রানিত হব নতুন করে কিছু একটা লেখার। যখন এই লেখাটা লেখছি তখন আমি নতুন আরেকটি দায়িত্ব মাথায় নিয়ে আফ্রিকার সাহারায়।

পটভূমিকা- বিদায় আফ্রিকা, বিদায় কংগো, বিদায় কালো মানুষের দেশ


ঝাপসা হয়ে আসছে জানালার কাঁচ, প্রচন্ড জোরে জেট ইন্জিনের শব্দে কেঁপে কেঁপে উঠছে বিমানের পাখা; একটু পরেই রানওয়ে ধরে ছোটার জন্য অপেক্ষা করছে আমাদের বিমানটি। কিছুক্ষন আগে হয়ে যাওয়া বৃষ্টিতে রানওয়ে ভিজে সিক্ত। রানওয়েতে জমে থাকা জলের ধারা কুয়াশা হয়ে জানালার কাঁচ ঝাপসা করে দিচ্ছে। এর মধ্যে দিয়ে বৃথা চেষ্টা করছি বাইরের কিনশাসা এয়ারপোর্টকে শেষবারের মত দেখার জন্য। আর কিছুক্ষন পর এই কংগোকে বিদায় জানিয়ে আমরা রওয়ানা হব আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের অভিমুখে। একবছর অর্থাৎ ৩৬৫ দিন অথবা ৮৭৬০ ঘন্টার অনেক বেদনার স্মৃতি বুকে ধরে এই কংগো, এই আফ্রিকাকে বিদায় জানাবো। জানিনা আর কখনো এই কংগোতে আসা হবে কিনা, আর কখনো বান্দাকার জনাকীর্ন বাজারের খেটে খাওয়া মানুষের ভীড়ে হাঁটবো কিনা। জর্ডানের ক্যাপ্টেন মোহতাশিমের সাথে সন্ধ্যাবেলায় কংগো নদীর ধারে বসে আর কখনো কি প্রান জুড়ানো নদীর বাতাসে গা এলিয়ে গল্প করা হবে কিনা ?

একে একে মনে পড়ছে কত স্মৃতি। স্মৃতির পটে ভেসে উঠছে চির পরিচেনা কত মুখ, আমার দোভাষী কংগোর বাসিন্দা জর্জ মোবোয়ু, ভারতের শেখ রিয়াজ, সিংজী, রামান যোশী, পাকিস্তানের রিজওয়ান, মরক্কোর ইমাদআযমী, বাংলাদেশের কামরুল ভাই, সাবেক বাংলাদেশ সেনাবাহিনীর অফিসার পাটোয়ারী স্যার আরো অনেক নাম না জানা কত মুখের প্রতিচ্ছবি। এইসব মানুসের সান্নিধ্যে কাটিয়েছি গত একবছর। এই মানুষগুলোর সাহচার্য আমাকে পরিবার থেকে দূরে থাকার একাকীত্ব থেকে দিয়েছিলো মুক্তির স্বাদ।আজ একবছরের অনেক মধুর স্মৃতিকে বুকে ধারন করে রওয়ানা হয়েছি বাংলাদেশের পথে। আমার মাতৃভূমি, আমারমা, আমার প্রিয়তমা স্ত্রী আর সন্তান আমার জন্য অপেক্ষা করছে, কত দিন তাদের দেখিনা। বাংলাদেশ কেমন আছে ? কেমন আছে আমার প্রিয় চিরচেনা পরিবেশের মানুষগুলো ?

দূর থেকে দেখা যাচ্ছে কিনাশাসা এয়াপোর্টের টার্মিনাল ভবন। কিছুক্ষনের মধ্যে আমাদের বিমানটা রানওয়ের নির্ধারিত স্হান থেকে ছোট একটা ঝাঁকুনি দিয়ে দৌড় শুরু করল, তারপর একটা মৃদুলাফ দিয়ে আফ্রিকান ভূমিকে শেষবারের মত স্পর্শ করে উড়াল দিলাম। চোখের কোনে কিছুটা আদ্রতা অনুভব করলাম। সৈনিকের কড়া পোশাকে এই অনুভূতি কে পশ্রয় দিলে চলেনা তাই চোখে কিছু একটা পড়েছে ভান করে চোখ থেকে আদ্রতা দূর করলাম। নিচে অনেক নিচে দেখা যাচ্ছে আফ্রিকার কংগোকে। ঠিক একবছর আগে এই দেশে এসেছিলাম একবুক শংকা নিয়ে, অথচ আজ ফিরে যাওয়ার বেলায় মনে হচ্ছে রেখে যাচ্ছি আমার কত স্মৃতি।মনে পড়লো একবছর আগে এই কংগোতে আসার জন্য কত প্রস্তুতি আর প্রশিক্ষন নিতে হয়েছিলো। তারপর এই কংগোতে এসে শুরু হল ধীরে ধীরে আফ্রিকার নতুন পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নেয়ার পালা। ধীরে ধীরে আফ্রিকা কে চিনতে শুরু করলাম,শৈশবে কল্পনায় আঁকা আফ্রিকার রুপ বদলে যেয়ে অন্য এক আফ্রিকাকে আবিষ্কার করলাম। আফ্রিকার কালো মানুষদের দুঃখ, হাসি, কান্নাগুলোকে উপলদ্ধি করতে শুরু করলাম। কাজের ফাঁকে ,অবসরে তাদের প্রাচীন ইতিহাস সংস্কৃতি , তাদের ঐতিহ্য সম্পর্কে জানলাম। তাদের মুখে শুনলাম যুগে যুগে তাদের উপর সাদা সভ্যতার অত্যাচারের কথা ,তাদের বন্চনার কথা । পশ্চিমা বিশ্বের কৌশলে আফ্রিকার উপর চাপিয়ে দেয়া গৃহযুদ্ধের কথা ।আর এই গৃহযুদ্ধের সুযোগে কিভাবে প্রাকৃতিক সম্পদ চলে যাচ্ছে ইউরোপের বাজারে তার কথা । লিওনার্দো ডি কাপ্রিয়িতি অভিনীত BLOOD DIAMOND মুভিটি তার এক বাস্তব প্রতিচ্ছবি ।

এসেছিলাম একবুক শংকা নিয়ে । কিন্তু আজ দায়িত্ব শেষ করে ফিরে যাবার বেলায় নিয়ে যাচ্ছি এই কালোমানুষদের প্রতি ভালোবাসা আর সহমর্মিতা নিয়ে । একসময় ভেবেছিলাম হিংস্রতা এদের জাতিগত বৈশিষ্ট্য । কিন্তু এদের সাথে মিশে ,কথা বলে জানার সুযোগ হয়েছে কিভাবে অজ্ঞতার সুযোগ নিয়ে এদের কে কৌশলে হিংস্রতা শেখানো হয়েছে , লেলিয়ে দেয়া হয়েছে হিংস্র হায়েনার মত এক গোত্রকে আরেক গোত্রের উপর । এরা যখন একে অপরের সাথে হিংস্র যুদ্ধে লিপ্ত সেই ফাঁকে পাচার হয়েছে কোটি কোটি টাকার সম্পদ এই আফ্রিকা থেকে । আফ্রিকার গহীন অরন্যর নিকষ কালো অন্ধকারে সেই বঞ্চনার ইতিহাস যুগ যুগ ধরে ধরে চাপা পড়ে আছে কিন্তু কে রাখে সেই খবর। এই মানবিকতার দোহাই দিয়ে উন্নত বিশ্ব আজ শোষন করছে উন্নয়নশীল দেশগুলোকে। তাই আমার কাছে মনে হয় মানবিকতা হচ্ছে পশ্চিমা বিশ্বের এক প্রতারণার নতুন রূপ ।

এসেছিলাম ,দেখলাম ,অনেক কিছু জানলাম । শিখলাম নতুন করে অনেক পুরোনো শব্দকে । চিরচেনা মানবিক অনুভূতিগুলো আন্তজার্তিক পরিমন্ডলে দ্রুত বদল হচ্ছে । বৈশ্বয়িক উষ্নতার বৃদ্ধির সাথে সাথে দেখছি কিভাবে মানুষের কোমল মানবিক অনুভূতিগুলো গলে পড়ছে তার উত্তাপে। পৃথিবীর এক নগণ্য মানুষ হিসেবে কংগোর এই বন্চিত কালোমানুষদের দেওয়ার মত আমার কিছু নাই । তাই আজ এই বিদায় বেলায় সাথে নিলাম স্মৃতির ঝুলিতে ভরে তাদের বন্চনার কথা, তাদের শোষনের কথা । আফ্রিকার গহীন অরন্যর ব্ল্যাক উডসের নিচে স্যাঁতস্যাঁতে নিকষ কালো অন্ধকারে যুগে যুগে চাপা পড়া সেই বঞ্চনার ইতিহাসকে তাই ছড়িয়ে দিলাম লেখনীর প্রতিটি শব্দ আর অক্ষরের সাথে। বিদায় বেলায় যেন আজ মনে হচ্ছে এই দেশটি যেন আমার খুব পরিচিত ।কোথায় যেন মিল খুঁজে পাই আমার দেশের মাটির কাছাকাছি বাস করা মানুষগুলোর সাথে । এই পৃথিবীর বঞ্চিত মানুষের চোখের ভাষা কি এক ?


পুনশ্চ: এই লেখাটা ছিলো আমার কংগোতে শান্তিরক্ষা মিশনের শেষ যে দিন কংগোর রাজধানী কিনশাসা কে বিদায় জানাই সেদিনের শেষ কিছু অনুভুতি। আজও মনে পড়ে সেদিনের স্মৃতি যেদিন প্রথম জানতে পারলাম সরকারী আদেশে আমি কংগো যাচ্ছি।। তারপর সেই থেকে এক বিপদ সংকুল অনিশ্চয়তার উদ্দেশ্যে আমার পথ চলার শুরু।

চলবে.....

মন্তব্য ১১ টি রেটিং +৯/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০১৭ ভোর ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


ফিরতে পারার মত দুরুহ পদক্ষেপের জন্য অভিনন্দন

২| ০২ রা ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:৩২

মিথী_মারজান বলেছেন: খুব ভাললাগল আপনার মায়ার পরিধি দেখে।
চাকুরী সুবাদে কাজ তো সবাই করে কিন্তু যারা কাজের ও মানুষগুলোর মায়ায় পড়ে যায় তাদের কাছ থেকেই ভাল কিছু পাওয়া যায়।
আসলেই অনেক দিক দিয়ে আমাদের সাথে ওদের খুব মিল।
চলতে থাক আপনার এই সুন্দর লেখা। বঞ্চিত মানুষের হাহাকারের গল্পে নরম হোক প্রতিটি কঠিণ হৃদয়।

৩| ০২ রা ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:৩৭

শায়মা বলেছেন: বাহ ! স্মৃতিগুলি মায়াময় আর লেখাটাও অনেক ভালো লাগলো ভাইয়া। নিক দেখে আমি এটা কোনো আপুর লেখাই ভেবেছিলাম। নিকের বানান ঠিক করার ব্যাবস্থা হয়েছে এখন সামুতে। ফিডব্যাকে মেইল করলে ঠিক করে দেবে। অনেক অনেক শুভকামনা ভাইয়ামনি।

৪| ০২ রা ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৪৩

খায়রুল আহসান বলেছেন: আশাকরি, কঙ্গো তথা আফ্রিকা মহাদেশ সম্পর্কে আরও অনেক কিছু আপনার লেখনীর মাধ্যমে জানতে পারবো।
শায়মা যেমনটি বলেছেন, ফিডব্যাকে মেইল করে নিকের বানানটা ঠিক করে নেবেন।
পোস্টে ভাল লাগা + +

৫| ০২ রা ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:০৫

আহমেদ জী এস বলেছেন: আিশাক হাসানা ,




ছেড়ে আসা কঙ্গোতে আবার ফিরে আসার মতোই ফিরে এলেন এই ব্লগে । কঙ্গোর গহীন অরণ্যের মুগ্ধতার মতো এই ব্লগেও ছড়িয়ে যাবেন মুগ্ধতা , এই বিশ্বাসে .....................

৬| ০২ রা ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০২

আশিক হাসান বলেছেন: চাঁদগাজী, মিথী_মারজান,শায়মা,খায়রুল আহসান এবং আহমেদ জি এস অনেক ভাল লাগলো আপনাদের সকলের মন্তব্য গুলো পড়ে , আমার নাম আসলে আশিক হাসান । অনেকদিন অনুপস্থিতির খাতায় নাম থাকায়, সামহোয়ার হয়ত আমার নামটা ভুলে গেছে। ইতিমধ্যে আপনাদের পরামর্শ মোতাবেক নাম সংশোধনের অনুরোধ পাঠিয়েছি। ভাল লাগছে এই আফ্রিকার ধু ধু সাহারার বুকে নাইজার নদীর সন্নিকটে আপনাদের মন্তব্যগুলো পড়ে। এই বিদেশ বিভুয়ে আমার পোশাকের সাথে সাঁটা দেশের পতাকাটা শুধু আকড়ে ধরে জানান দিচ্ছে বাংলাদেশ আমার অস্তিত্বে সার্বক্ষনিক। আজ থেকে কখনো কখনো আপনাদের সাথে কথা হবে আমার বিগত মিশনের গল্পগুলো শেয়ারের মাধ্যমে। আর এখনকার গুলো আপাতত জমা হচ্ছে আমার দৈনিক খেড়োখাতায়। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করছি।

৭| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:০১

কালীদাস বলেছেন: অনেক আগে কঙ্গোতে সিভিল ওয়র চলছিল জানতাম, অনেকদিন পেপারে নামটা চোখে পড়েনা। আপনি নিরাপদে বের হয়ে এসেছেন শুনে ভাল লাগল। কঙ্গোর জীবনযাত্রা নিয়ে লিখুন সম্ভব হলে, সাব-সাহারান আফ্রিকার কঠিন জীবন সম্পর্কে ব্লগাররা অনেক ভাল জানতে পারবে তাহলে।

শুভকামনা রইল।

০৩ রা ডিসেম্বর, ২০১৭ ভোর ৪:৫৬

আশিক হাসান বলেছেন: কালীদাস ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য। ইচ্ছে আছে তবে সাব-সাহারান নয় বরং সাহেল এলাকাটি নিয়ে লেখার কারন এই বিশাল এলাকার বিস্তৃত পশ্চিমের আটলান্টিকের উপকূল হতে পূর্ব দিকে রেড সী পর্যন্ত। যা কিনা আফ্রিকা মহাদেশের দক্ষিনের অংশ সাব সাহারান কে আলাদা করেছে উত্তরের সাহারা মরুভূমি থেকে। এই সাহেল এলাকার মধ্যে চাদ, মৌরতানিয়া, মালি, নাইজার, বুরকানা ফাসো , সুদান এবং আলজেরিয়ার বেশ কিছু অংশ পড়েছে। এই বিশাল এলাকা সাহারার মরুভূমির অস্তিত্ব বিরাজমান, এখানে নেই কোন দেশের সরকারের একছত্র আধিপত্য বরং বেশীর ভাগ এলাকায় আউটল এবং বিভিন্ন ইসলামী মৌলবাদীদের প্রভাব বিরাজ করছে। সেইসাথে আছে উপনেবশিক শক্তি ফ্রান্সের বহুজাতিক ইউরেনিয়াম কোম্পানী আরেভা'র জোড়ালো অবস্থান। বিশেষ করে এই আফ্রিকার ইউরেনিয়াম বানিজ্যর এক বিশাল বাজার দখল করে রেখেছে ফ্রান্সের আরেভা কোম্পানী যারা কিনা সরকারী পৃষ্ঠপোষকতায় দীর্ঘদিন ধরে আফ্রিকার এই সাহেল এলাকার মধ্যে বেশ কিছু ইউরেনিয়ামের খনি থেকে পানির দরে ইউরেনিয়াম পাচার করছে ফ্রান্সে। গ্রীনপিসের প্রকাশিত "লেফট ইন দ্যা ডাস্ট" তা উঠে এসেছে সাহেল এলাকায় পড়েছে এইরকম দুটি জায়গার কথা। এই এলাকায় একদিকে উপনেবেশিক শক্তির দাপট অন্যদিকে মরুদস্যু ও ইসলামী মৌলবাদীদের কারনে কোন সাংবাদিক, মানবাধিকার কর্মী অথবা কোন ওয়াচডগের সাধারনত পা পড়েনা এই বিশাল অরক্ষিত এলাকায়। ফলে লোকচক্ষুর অন্তরালে এখানে ঘটে যাচ্ছে অনেক ঘটনা যা চিরদিন বিশ্ববাসীর কাছে অজানাই রয়ে যাবে।

৮| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২৮

আল ইফরান বলেছেন: আধুনিক কঙ্গোর নির্মাণের পেছনে ইউরোপিয়ানদের (স্পেসিফিক্যালি কিং লিওপোল্ডের) একটা বিশাল অন্যায় ইতিহাস আছে।
কঙ্গো নদী কেন্দ্রিক দাস ব্যবসার বিরুদ্ধাচরন থেকেই আধুনিক মানবাধিকার আইনের গোড়াপত্তন।
সভ্যতার সংঘাতের একটা বিশাল ইতিহাস এই দেশকে কেন্দ্র করে, আমাদের মাস্টার্সের প্রথম এসাইনমেন্ট ছিলো এই কঙ্গো থেকে শুরু করে বর্তমানের এমএনসি গুলোর একটা এনালিসিস করা হিউম্যানিটারিয়ান ক্রাইসিসের পরিপ্রেক্ষিতে।
যাই হোক, আপনার নিক নেইম কি শোভন? (জাস্ট আস্কিং, এই নামে ডিফেন্সের একজন আইভরি-কোস্ট/লাইবেরিয়ার উপর লিখেছিলেন এই ব্লগে)।
লিখতে শুরু করুন, পাঠক হিসেবে আমরা আছি।

০৩ রা ডিসেম্বর, ২০১৭ ভোর ৪:৫৯

আশিক হাসান বলেছেন: ধন্যবাদ আল ইরফান আমি শোভন নই প্রথমত, এবং ধন্যবাদ আপনার গুরুত্বপূর্ন তথ্যর জন্য। আশা করি সাথে থাকবেন।

৯| ০৩ রা ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৬

মনিরা সুলতানা বলেছেন: বাহ !! বেশ লেখা ।
সাথে থাকলাম ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.