নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অখ্যাত একটা বেসরকারি প্রতিষ্ঠানে আইসিটি বিভাগে চাকরি । নেশা- আড্ডা, ঘুরে বেড়ানো, বই পড়া ও কবিতা লেখা ।

রুদ্র আতিক

পৃথিবী কাব্যময় । জীবন ও প্রকৃতির সর্বত্রই কবিতা । যে কবিতা বোঝে না, কবিতা শুনতে বা পড়তে ভালবাসে না- কবিতা আছে তার জীবনেও । তাই কবিতাই আমার সাধনা, অনুপ্রেরণা আর ভালো লাগা ।

রুদ্র আতিক › বিস্তারিত পোস্টঃ

লেবাস

১৭ ই নভেম্বর, ২০১৯ সকাল ৮:২৯

লেবাস শব্দটির আভিধানিক অর্থ হোল পোশাক, পরিচ্ছদ, জামাকাপড়, বসন, বেশ বা আচ্ছাদন । পোশাকে ব্যক্তিত্ব বাড়ায় একথা তাদের কাছেই অসার মনে হবে যারা শেখ সাদির সেই গল্পটা জানেন । তবে পোশাক যে আভিজাত্য ফুটিয়ে তোলে ফুটানি মারা বাঙালি সে কথা মনে প্রাণেই মানে । তাইতো পথে ঘাটে অনেক বাঙালির দেখা পাবেন যারা স্কুলের বারান্দা অব্দি গেছে কিনা সন্দেহ তারাও পয়সার জোরে বা ফুটানির তোরে সুট-টাই পরে দিব্যি ঘুরে বেড়াচ্ছে । এই অর্থে লেবাস ফুটানিকেই নির্দেশ করছে । কে দামী আর কে কম দামি পোশাক-পরিচ্ছদ পরিধান করলো তাতে আমার বিন্দু মাত্র আগ্রহ নেই । তবে পোশাক যখন ব্যক্তির যোগ্যতাকে আচ্ছাদন করে ফেলে তখনই খারাপ লাগে । এই আচ্ছাদনের ফলে কখনো রাম হয় লক্ষন আবার কখনো লক্ষন হয় রাম । আমাদের সমাজে এমন লোকের অভাব নেই যারা ভেতরে এক আর লেবাসে আরেক । এই অর্থে লেবাসের পারিভাষিক অর্থ মুখোশ । মুখোশ শুধু মুখেই নয় সর্বাঙ্গেও পরা যেতে পারে, না হলে লেবাস এর প্রচলিত অর্থ পরিপূর্ণতা পায় না ।

প্রচলিত ভাবে লেবাস যে অর্থে ব্যবহৃত হয় তা মূলত মুখোশই । একদা এক সরকারি কর্মকর্তার দেখা মিলেছিল, যে কিনা আমার সহকর্মীর মামুলি কাজ মাত্র তিনশো টাকায় করে দিয়েছিল । মুখ ভর্তি দাঁড়ি বলেই না সে অল্প টাকায় কাজটা করে দিয়েছিল । অন্য কেউ হলে হাজার টাকায়ও করতো না । এই দাঁড়ি, টুপি বা টিকিও অনেকের মুখোশ বা লেবাস । এমনই এক লেবাসধারি লোক যার মাথায় টুপি, মুখে দাঁড়ি, টাখনুর উপর পাজামা, গায়ে পাঞ্জাবী তাকে দেখিয়ে একদা একজন বলেছিল, শয়তান যদি দেখতে চাও এই লোকটাকে দেখে নাও ! পরে জেনেছিলাম মহান সেই লোকটি অনেককেই চাকরি পাইয়ে দিয়ে তাদের ধন্য করেছে । অবশ্য তার বিনিময় মূল্য খুব চড়া ছিল । সম্প্রতি সিরাজ উদ দৌলা নামক ঘৃণ্য এক চরিত্রের রুপায়ন দেখে জাতি লেবাসের প্রকৃষ্ট ধারণা লাভ করেছে ।

এক ব্রাহ্মণের অত্যাচারে স্থানীয় হিন্দুরা অতিষ্ঠ হয়ে উঠেছিল । সে অনেক অনেক আগের কথা । মন্ত্র পাঠে, শাস্ত্র মতে সে লোকের বিবাহ সম্পন্ন করে দিত । ধর্মের দোহাই আর শাস্ত্রের ভয় দেখিয়ে কৌশলে নববধুকে তার প্রথম রাতের সজ্জা সঙ্গিনী বানিয়ে নিত । ধর্ম, মন্ত্র, শাস্ত্র সবই সে লেবাস হিসেবে ব্যবহার করত । এই অর্থে কখনো কখনো ধর্মও লেবাস হতে পারে । অনেক মানুষের দেখা আমি পেয়েছি যারা বাইরে ধার্মিক, পরিচ্ছদে পরিচ্ছন্ন, গাত্র পরিমলে সুগন্ধ কিন্তু ভেতরটা কদর্যে ভরা । । মুখে রাম নাম বা হাদিস আর কোরান ছাড়া কথা বলেন না এমন মানুষগুলো যখন গরিবের কষ্টে উপার্জিত টাকা মেরে খান বা এই হীন কর্ম করে অন্য কারো মন যোগান তখন আমি লেবাস শব্দের যথার্থতা খুঁজে পাই । আমি লেবাস খুঁজে পাই অসাধু ব্যবসায়ী, সমাজপতি, শিল্পপতি আর ক্ষমতাশালীর আচরণে । স্বার্থান্ধ, অহংকারী আর মূর্খ লোকের মধ্যে আমি লেবাস খুঁজে পাই । নারীর নারীত্বে, কবির কবিত্বেও কখনো কখনো লেবাস খুঁজে পাই । লেবাস খুঁজে পাই আমি আমার আচরণ ও পরিচ্ছদেও ।

রুদ্র আতিক, সিরাজগঞ্জ
০২ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:০৯

আখ্যাত বলেছেন:
লেবাস = ছদ্মবেশ
যা আমাদের খুবই দরকার

২| ১৭ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: আল্লাহ তাআলা বলেন,. “হে মানব জাতি! তোমাদের লজ্জাস্থান ঢাকার ও বেশভূষার জন্য আমি তোমাদেরকে লেবাস দিয়েছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.