নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালো মানুষ হিসাবে নিজেকে দাবি করি না কখনোই, চেষ্টা করছি ভালো মানুষ হতে। জানিনা কবে ভালো হতে পারব! আর আমি এমনিতে বেশ ঠাণ্ডা, কিন্তু রেগে গেলে ভয়াবহ! একটু introvert টাইপের। স্বপ্ন দেখতে ভালবাসি, তার যদিও অধিকাংশই ভেঙ্গে যায়! আশার পিঠে আশা বেঁধে তবুও নির্লজ্

অতনু কুমার সেন

সংক্ষেপে নিজের সম্পর্কে মূল্যায়নঃ ভালো মানুষ হিসাবে নিজেকে দাবি করি না কখনোই, চেষ্টা করছি ভালো মানুষ হতে। জানিনা কবে ভালো হতে পারব! আর আমি এমনিতে বেশ ঠাণ্ডা, কিন্তু রেগে গেলে ভয়াবহ! একটু introvert টাইপের। স্বপ্ন দেখতে ভালবাসি, তার যদিও অধিকাংশই ভেঙ্গে যায়! আশার পিঠে আশা বেঁধে তবুও নির্লজ্জের মত স্বপ্ন দেখে যাই। স্বপ্ন দেখি আকাশ ছুবো, মেঘের ভেলায় উড়ে যাব, নিজের রঙে রাঙ্গিয়ে দিব, সত্য ও সুন্দরের আলো ফোটাবো। জানিনা পারব কি ব্যর্থ হবো। চেষ্টা তবু করেই যাবো।

অতনু কুমার সেন › বিস্তারিত পোস্টঃ

গণধর্ষণ - আমি খুব ভীতু তাই? নাকি এর অন্য কোন কারণ আছে?

০২ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৯

স্পষ্ট করে একটা অস্পষ্ট কথা বলি- সুবর্ণচরে একটি মেয়ে ধর্ষিতা হয়েছে। ডেইলি স্টার পত্রিকার বরাতে বলা হয়েছে, ধানের শীষে ভোট দেয়ার অপরাধে চার সন্তানের জননী কে গণধর্ষণ করেছে আওয়ামীলীগ কর্মিরা। এখন এই ঘটনাটি নিয়ে রাস্তায় প্রতিবাদ করতে আমি ভয় পাচ্ছি। কেন ভয় পাচ্ছি, সেটি আশা করি আপনারা জানেন! শুধু তা-ই না, এই ঘটনাটি নিয়ে আমি ফেসবুকে লিখতেও ভয় পাচ্ছি। কেন ভয় পাচ্ছি- আশা করি সেটিও আপনারা জানেন।

এই জানাজানি যারা জানেন না, তারাও আমার ফেসবুকে আছেন। আমি তাদের উদ্দেশ্যে সালাম প্রদর্শনপূর্বক বলতে চাই, মানুষ হিসেবে আমার দায় ছিলো এমন জঘন্য ঘটনার প্রতিবাদ করার, সেটি আমি করতে পারিনি। মানুষ হিসেবে আমার দায় ছিল ঘটে যাওয়া নির্বাচন নিয়ে প্রতিবাদ করার, আমি সেটিও করতে পারিনি। এর কারণ এই নয় যে আমি মানুষ নই, এর কারণ এই নয় যে আমার ভেতরে ভেতরে এ নিয়ে দহন হয়নি। রক্তক্ষরণ হয়নি। ক্ষত বা ক্ষোভ জেগে ওঠেনি।

এর কারণ, আমি ভীতু। আমি ভয় পাই। এই রাষ্ট্রযন্ত্রকে আমি ভয় পাই। আমি কেন ভয় পাই, আমি কেন ভীতু, সেটিও নিশ্চয়ই আপনাদের জানার কথা। একটি স্বাধীন, সার্বভৌম, 'গণতান্ত্রিক' দেশের নাগরিক হিসেবে সেই দেশে ঘটে যাওয়া যে কোন বর্বরতার, অন্যায়, অপরাধের প্রতিবাদ করতেতো আমার ভীত হওয়ার কথা ছিলো না! রাষ্ট্রযন্ত্রকেতো আমার ভয় পাওয়ার কথা ছিলো না। বরং যেকোন পরিস্থিতিতে নিরাপদ আশ্রয় ভাবার কথা ছিলো।

তাহলে আমি ভয় কেন পাচ্ছি?
আমি খুব ভীতু তাই? নাকি এর অন্য কোন কারণ আছে?
এই প্রশ্নের উত্তর কে দিবে?

Courtesy: Sadat Hossain

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০০

জুনায়েদ বি রাহমান বলেছেন: যেখানে আইনের শাসন, বাকস্বাধীনতা নেই; সেখানে মানুষের নিরাপত্তাও নেই। নিরাপত্তাহীন ভূখন্ডে মানুষ অন্যায়ের বিপক্ষে মুখ খুলতে ভয় পায়। এটাই স্বাভাবিক।

২| ০২ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৪

এম আর মিজানুর রহমান মিজান বলেছেন: কে দিবে,কিছু বলতে গেলে ক্রস ফায়ার।
কিছু করতে গেলে মাদক ব্যবসায়ী।

৩| ০২ রা জানুয়ারি, ২০১৯ রাত ৮:০৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: গনধর্ষনের শিকার সেই নারীও তো ভয়ে বলেন নি যে রাজনৈতিক পক্ষ নেয়ায় তার এই অব্স্থা। পুলিশের কাছে নাকি তিনি এ সংক্রান্ত কোন স্টেটমেন্ট দেন নি। তিনি যদি সেরকমটি করে থাকেন তবে তিনি সঠিক কাজ করেছেন। এই ঘটনা নিয়ে আরো মুখ খুললে চার সন্তানের উপরে বিপদের আশংকা রয়েছে। বিপদ আরো বাড়ানোর কোন মানে হয় না। এমনিতেই ভোট দিতে গিয়ে যথেষ্ঠ বিপদের শিকার হয়েছেন তিনি।

একাত্তর ডিবিসি এটিএনসহ টিভি চ্যানেলগুলো কি বলবে তা দেখার অপেক্ষায় রয়েছি। হতে পারে এই ঘটনায় তারা সেই নারীকেই বরং দায়ী করবে। এটা বলবে - কই আমরা তো সুন্দর মত ভোট দিয়েছি, আমাদের তো কিছু হয় নি। সেই নারী যদি ধর্ষনের শিকার হয়ে থাকেন, তবে এটা আসলে তারই সমস্যা।

৪| ০২ রা জানুয়ারি, ২০১৯ রাত ৮:১৬

বিদ্রোহী ভৃগু বলেছেন:
স্বৈরাচারের অস্ত্র ভয়
বিপ্লবীর অস্ত্র সাহস!

বিপ্লবের মন্ত্রপুত পুরোহিত কই???
পুরো জাতি অপেক্ষায় - -

স্বাধীনতার, গণতন্ত্রের, নিরাপদে চলার, বলার, বাঁচার!!!

৫| ০২ রা জানুয়ারি, ২০১৯ রাত ৯:১৩

ঢাবিয়ান বলেছেন: কারন স্রেফ বন্দুকের জোড়ে ক্ষমতায় বসে আছে রাস্ট্রযন্ত্র।

৬| ০২ রা জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৮

রাজীব নুর বলেছেন: একটি দীর্ঘশ্বাস !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.