নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

ছোট গল্প জগাইপুর গাঁয়ে এর জগাই পাগলা

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১০

গায়ের সব লোকই সহজ সরল হয়না যেমন,, "তেমন সবাই আবার
বাকাও হয় না । এ কথা বলতে যেয়ে মনে পরে গেল জগাই পুর গাঁয়ের কথা । সেখানে বহু বছর আগে মন্ডল পরিবারে জগাই মন্ডল নামে একজন ব্যাক্তি ছিল সে খুবই সহজ সরল ছিলেন ।
জগাই মন্ডল নামে লোকটি একটু পাগলা টাইপের ছিল তাই গাঁয়ে এর সকলে তাকে মন্ডল টাইটেল বাদ দিয়ে পাগলা জগাই অথবা কেও কেও তাকে জগাই পাগলা বলে ডাকতে শুরু করলো ।
সেও মন্ডল খুবই আনন্দের সাথে গাঁয়ের লোকের দেওয়া
পাগলা জগাই টাইটেলটি গ্রহণ করেন । তার বিন্দু মাত্রা খোপ বা রাগ জম্মালো না গায়ের লোকদের বিরুদ্ধে । তবে তার এ পাগলামির আচরন গুলো তার জম্ম থেকে নয় । জগাই খুব ভালো মানের একজন ছাত্র ছিল । তার স্কুল জীবনের লেখা পড়া থেকে শুরু করে বিসিএস ক্যাডার পযন্ত তার পরিক্ষার ফলাফল খুব ভাল ।জগাইর লেখা পড়া শেষ করে পুলিশের চাকুরির ট্যনিংএর জন্য চলে যান । জগাইর দূর ভাগ্য তার পিছু ছাড়লো না । জগাই এর ট্যানিংএর দিন প্রায় শেষ হয়ে এসেছে এমনরত একদিন ট্যানিংরত অবস্থায় জগাই মাথা গুরে মাটিতে পরে যান । সেখান থেকে তার সঙ্গীরা তাকে তুলে নিয়ে হাসপাতালে চলে যান ।
হাসপাতালের চিকিৎসকরা জগাই এর ব্রেন্ডে সমস্যা বলে ঘোষনা দিলেন । এবং ডাক্তার আরো বলে দিলেন জগাই কখনো কানে শুনতে পারবে না ও কিছু বলতেও পারবে না । ভাগ্য খারাপ তাই এসব সমস্যার কারনে জগাইয়ের পুলিশের চাকুরি করা হল না ।
জগাইদের সম্পতি কম ছিল না । জগাইরা দুই ভাই ছিল এক ভাই হত্যা হন কিন্ত কি ভাবে হত্যা হলেন তার কোন রহস্য জানা যাইনি ।
সেই থেকেই জগাই হল গাঁয়ের লোকদের কাছে পাগলা জগাই ।
কেও কিছু বললে জগাই বলতে পারে না । কেও কিছু বললে জগাই কানে শুনে না । কেও ইসরায় কিছু বললে তার উত্তর দেওয়ার চেষ্টা করতেন । পাগল বলে কথা তারই বা ইসারার কথা বুঝার যে শক্তি বোধ তার আবার উত্তর । সরাদানি পুরো গায়ে গুরে এসে রাতে জগাই তার বড় চাচার ঘরের বারিন্দায় শুয়ে থাকতেন । একটু পাগলা ধরনের বলে চাচাও খুব একটা গুরুত্ব দিতেন না ।

এভাবে প্রায় চার পাঁচ বছর চলে যায় । একদিন রাতে জগাই শুয়ে আছে । জগাইয়ের চাচাতো ভাই রমিজ মিয়া তর ছোট ভাই ছালেক কে বলছে কিরে বড়টারে তো শেষ করেছি বাকি আছে এই পাগলাটা এখন ওর একটা ব্যবস্থা করতে পারলেই ওদের সব সম্পতি হবে আমাদের । ছোট ভাই ছালেক রমিজকে বললো চলেন মিয়া ভাই সময় সুযোগ বুঝে ওরেও একদিন শেষ করে দেই । পথের কাঁটা বেশিদিন রাখতে হয় না । কথা চলছে জগাই
ঘুমিয়ে গেল ।

একদিন মাঝ রাতে জগাই ঘুমিয়ে আছে এমন সময় জগাইয়ের চাচাতো দুই ভাই তাদের সাথে আরো চার পাঁচজন লোক এসে জগাই এর হাত পা মুখ বেঁধে ধরে নিয়ে বাড়ির পাশে থাকা বড় জঙ্গলে চলে গেলেন । ওরা চার পাঁচজন জগাই একা আশে পাশে
কেহ নেই এই ভেবে যখন জগাইকে ছুঁরি দিয়ে মেরে ফেলার জন্য
তারা প্রস্ত্ততি নিতেছিলেন ঠিক তখনই তাদের চারপাশ থেকে পোনের বিশজন কালো পোশাক পড়া লোক তাদের ঘীরে ফেলল ।
সেখান থেকে জগাইকে উদ্ধার করার পরে জগাই সুস্থ হয়ে গেল জগাইয়ের বর ভাইয়ের হত্যার রহস্য বেড়িয়ে আসলো । তার পর
থেকে জগাই পুলিশ সিআইডির একজন বড় কর্মকর্তা হিসেবে আছেন । জগাইর গায়ের লোকেরা জগাইএর ওপর খুশি হয়ে তাদের গাঁয়ের নাম জগাইএর নামের সাথে মিলিয়ে জগাই পুর রাখলেন ।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৩০

প্রামানিক বলেছেন: ভাল লাগল। ধন্যবাদ।

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০৯

আমি মিন্টু বলেছেন: সুন্দর হয়ছে ।
তবে এই লাইনে সেখান থেকে জগাইকে উদ্ধার করার পরে জগাই সুস্থ হয়ে গেল জগাইয়ের বর ভাইয়ের হত্যার রহস্য বেড়িয়ে আসলো । বড় ভাই হবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.