নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

ম্যারাথনের যুদ্ধের আংশিক ঘটনা

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:১৯


ম্যারাথনের যুদ্ধ হল ৪৯০ খ্রিস্টপূর্বাব্দে প্রাচীন গ্রিসের নগর রাষ্ট্র অ্যাথেন্সের মূল শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তর পূর্ব দিকে ম্যারাথন নামের এক ময়দানে গ্রিক এবং পারসিকদের মধ্যে সংঘটিত একটি যুদ্ধ । অ্যাথেনীয় এবং তাদের মিত্র প্লাতায়ীয়রা এবং পারস্যের রাজা ১ম দরিয়ুশের সৈন্যদের মধ্যে এই যুদ্ধ ঘটে এবং যুদ্ধে গ্রিকদের জয় লাভ হয় । এবং এই গুরুত্বপূর্ণ যুদ্ধেই গ্রিসের উপর পারস্যের আধিপত্য প্রতিষ্ঠার প্রথম প্রচেষ্টা নস্যাৎ হয়েছিল ।

পারসিকেরা কেন গ্রীসে অভিযান চালিয়েছিল এবং কোন পরিস্থিতিতে ম্যারাথনের যুদ্ধ সংঘটিত হয়েছিল সে সম্পর্কিত আধুনিক জ্ঞান পুরোপুরি গ্রিক জনশ্রুতির উপর নির্ভরশীল । যেগুলি যুদ্ধের ৫০ থেকে ৬০ বছর পরে গ্রিক ইতিহাসবিদ হেরোদোতুস লিপিবদ্ধ করে গিয়েছিলেন । হেরোদোতুসের ভাষ্য মতে এশিয়া মাইনর অঞ্চলে ৪৯৯ বা ৪৮৪ খ্রিস্টপূর্বাব্দে পারস্য সাম্রাজ্যের অধীন আয়োনীয় গ্রিক শহরগুলি বিদ্রোহ করেছিল । এবং সেই বিদ্রোহের সহায়তা করার প্রতিশোধ হিসেবে পারস্যের সম্রাট দরিয়ুশ গ্রিক শহর অ্যাথেন্স এবং এরেত্রিয়ার বিরুদ্ধে অভিযানে নামেন । হেরোদোতুসের মতে পারস্যের লক্ষ্য ছিল সমগ্র গ্রিস দখল করা । আক্রমণের আগে দরিয়ুশ সমস্ত গ্রিক শহরগুলিকে আত্মসমর্পণ করতে বলেন । অ্যাথেন্সের নির্বাসিত স্বৈরশাসক হিপ্পিয়াস এ সময় দরিয়ুশের অভিযান বাহিনীতে ছিলেন এবং তিনি হয়ত দরিয়ুশকে প্রভাবিত করে থাকবেন । ৪৯২ খ্রিস্টপূর্বাব্দে দরিয়ুশের ভাতিজা এবং জামাই মার্দোনিউসের অধীনে একটি নৌবাহিনী উত্তর গ্রিসের থ্রাকে ও ম্যাসেডোনিয়া অঞ্চলে ঘুরে আসেন । তারা ম্যাসেডোনিয়াকে পারস্যের পদানত করতে সক্ষম হন । কিন্তু আথোস পর্বতের কাছে ঝড়ে পড়ে মার্দোনিউসের নৌবহর ধ্বংস হয়ে যায় ।

৪৯০ খ্রিস্টাব্দেরপূর্বে পারসিক সমরনেতা দাতিস এবং আর্তাফের্নেস এজীয় সাগর পাড়ি দেন এবং যাবার পথে সাইক্লাডিক দ্বীপপুঞ্জ দখল করেন । তারা এউবোইয়া দ্বীপে অবতরণ করেন এবং শক্তি দিয়ে ও বিশ্বাসঘাতকদের সহায়তায় সেখানকার কারিস্তুস ও এরেত্রিয়া শহরগুলিকে পদানত করেন । এ সময় আথেনীয়রা সাহায্য প্রার্থনা দিয়ে দৌড়বিদ ফেইদিপ্পিদেসকে স্পার্তা শহরে পাঠায় । এউবোইয়া থেকে পারসিকরা সহজেই অপ্রশস্ত সমুদ্রপথ পাড়ি দিয়ে ম্যারাথনের সমভূমিতে পৌঁছে । ম্যারাথনে যাবার অনেকগুলি কারণ ছিল । ম্যারাথন ছিল এউবোইয়া থেকে সমুদ্র পাড়ি দেবার সবচেয়ে সহজ গন্তব্যস্থল । এছাড়া হিপ্পিয়াস হয়ত আত্তিকার পূর্ব প্রান্তের অঞ্চলগুলির কাছ থেকে রাজনৈতিক সহায়তার আশা করেছিলেন। পারসিকেরা ম্যারাথনের সমভূমিগুলিকে তাদের ঘোড়সওয়ার সৈন্যদের জন্য আদর্শ বলে মনে করেছিলেন । পারসিকেরা ম্যারাথনে পৌঁছবার পরে কিছুদিন বিরতি দিয়ে ম্যারাথনের যুদ্ধ শুরু করেন । এর আগে অ্যাথেন্সের দশ সমরনেতার মধ্যে যুদ্ধে অংশগ্রহণ করা নিয়ে এক বিতর্ক তৈরি হয় । শেষ পর্যন্ত মিলিতিয়াদেসের যুক্তি যুদ্ধে যাবার পক্ষে তাদেরকে মত পরিবর্তন করে । মিলিতিয়াদেসের যুক্তি ছিল যুদ্ধ না করলে আথেন্সের ভেতরে বিভাজন এবং বিশ্বাসঘাতকতা বৃদ্ধি পাবে । অন্যদিকে যুদ্ধে জয়ী হলে গ্রিসের উপর আথেন্সের আধিপত্য নিশ্চিত হবে ।

প্রকৃত যুদ্ধের ঘটনাবলী সম্পর্কে নিশ্চিত জানা যায়নি । পারসিকদের ছিল অশ্বারোহী সেনাদল এবং গ্রিকদের এরকম কোন সেনাদল দেখতে না পেয়ে তারা বিস্মিত হয়েছিলেন । যুদ্ধে প্রায় ১০ হাজার গ্রিক অংশ নিয়েছিল । পারসিক সৈন্যের সংখ্যার ব্যাপারে কিছু দ্বিমত আছে । সমসাময়িক কবি সিমোনিদেসের দেয়া সংখ্যা ৯০ হাজার বিশ্বাসযোগ্য না । একটি আধুনিক হিসাব মতে ২৫ হাজার পারসিক সৈন্য যুদ্ধ করেছিলেন । যা ই হোক পারসিকেরা ছিল গ্রিকদের চেয়ে সংখ্যায় অনেক বেশি । কিন্তু তীব্র এই যুদ্ধশেষে পারসিকেরা বড় পরাজয় লাভ করে । ম্যারাথনের যুদ্ধের পর পারসিকেরা জাহাজে করে সৌনিওন অন্তরীপ ঘুরে আথেন্স শহর সরাসরি আক্রমণ করতে যায় । কিন্তু আথেনীয় সেনাবাহিনী সময়মত শহরে ফিরে আসে এবং পারসিকদের এই দ্বিতীয় আক্রমণও প্রতিহত করে । পারস্যের জাহাজগুলি শেষ পর্যন্ত অভিযানে ব্যর্থ হয়ে ফেরত চলে যান । পারসিকেরা আবার ৪৮০ ও ৪৭৯ খ্রিস্টপূর্বাব্দে গ্রিস দখলের চেষ্টা চালিয়েছিল । সেই অভিযানে থের্মোপিলাইয়ের যুদ্ধ সালামিস এবং প্লাতাইয়ার যুদ্ধ সংঘটিত হয় ।

ছবিঃ ইন্টানেট থেকে সংগ্রহ ।

মন্তব্য ১৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:২৬

আফনান আব্দুল্লাহ্ বলেছেন: ম্যারাথন দৌড়ের শুরুটা এই সব ঘটনার সাথে কিভাবে সম্পর্কিত সেটা একটা প্যারায় বলে দিলো দারুন হতো..।

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:০৮

ব্লগ সার্চম্যান বলেছেন: দারুন মন্তব্যের জন্য আপনাকে অসংখ ধন্যবাদ ভাই । অবশ্যই এর একটি প্যারা দেওয়ার চেষ্টা করবো । তবে কিছুটা সময় লাগবে
সঠিক তথ্য না হলে ভুল ইতিহাস লেখে কোন লাভ নেই ।

২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:২৯

ময়না বঙ্গাল বলেছেন: ভালো লাগলো ম্যারাথনের যুদ্ধ সম্পর্কে ইতিহাস জেনে । সম্প্রতি আমি প্রাচিন বাংলা ও প্রাচীন ভারতবর্ষের ইতিহাস পড়ছি । চন্দ্রগুপ্ত আর আলেকজান্ডারের কাহিনী উপভোহ করলাম ।অশোক ছিলেন বিশ্বের সেরা সম্রাট জানলাম । সামনে আপনার থেকেও আরও কিছু জানার প্রত্যাশা রইল ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৩

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই অবশ্যই চেষ্টা করব যতটুক জানানো যায় । আপনার কাছেও প্রাচীন বাংলা সম্পর্কে আমাদেরকে কিছু জানানোর অনুরোধ থাকলো । ব্লগে আমি নতুন তবে সব থেকে আমার কাছে ভাই এসব পুরন ইতিহাস গুলোর ভিতরে সুখ দুংখ কষ্ট যাই থাকুক
এগুলোই ভালো লাগে কিন্তু ।

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৪

দরবেশমুসাফির বলেছেন: প্রিয়তে।

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৬

ব্লগ সার্চম্যান বলেছেন: পোস্ট প্রিয়তে নিয়ে ও মন্তব্য করে লেখায় উৎসাহ দেওয়ায় আন্তরিক কৃতজ্ঞতা জানবেন । ধন্যবাদ ভাইয়া।

৪| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৩

সাহসী সন্তান বলেছেন: যদিও অনেক পুরানো ইতিহাস। তার পরেও এগুলো সম্পর্কে আমাদের ধারনা থাকা উচিত!

পোস্ট ভাল লাগছে! ধন্যবাদ!!

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৯

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই । আসলে এ ধরনের পুরনো ইতিহাসগুলো পড়তে ও জানতে কেন যেন আমার নিজেরও অনেক ভালো লাগে ।

৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:০৪

শহুরে আগন্তুক বলেছেন: ভালো লেগেছে :)

২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:০৪

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাইয়া ।

৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৪:৪৩

আমি মিন্টু বলেছেন: সুন্দর লাগলো

২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:০৫

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাইয়া ।

৭| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৫৪

কালের সময় বলেছেন: অসাধারন পুরনো ইতিহাস জানা হলো ।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:০৪

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাইয়া ।

৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৩৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
সাহসী সন্তান বলেছেন: যদিও অনেক পুরানো ইতিহাস। তার পরেও এগুলো সম্পর্কে আমাদের ধারনা থাকা উচিত!

পোস্ট ভাল লাগছে! ধন্যবাদ!!

২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:১৪

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই ভালো থাকুন । ঈদমুবারক ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.