নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আধাঁরে জীবন

সময়টাকে থামানো যায় না

আধারে জীবন

সাধারন একজন মানুষ.

আধারে জীবন › বিস্তারিত পোস্টঃ

শাহবাগের আন্দলন নিয়া বাংলাদেশের ৭০ ভাগ লোকের কোন মাথা ব্যাথা নাই

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৫৪

শুনতে খারাপ লাগলেও বাস্তবতা এটাই। এর কারনগুলো আমি ব্যাখ্যা করছি। যেহেতু আন্দলন শুরু হয়েছিল ইন্টারনেটের কল্যানে।



৭০ ভাগ লোকের মাথা ব্যাথা নাই কারন, দেশে মাত্র ১ কোটির মত মানুষ প্রত্যক্ষ ও পরক্ষভাবে ইন্টারনেট ব্যাবহার করে। কিন্তু মাত্র ২০ লক্ষ মানুষ ইন্টারনেট সর্ম্পর্কে পুরোপুরি জানে বা বুঝে। যাদের মধ্যে ব্লগে লেখালেখি করে সর্বচ্চ ৫ লক্ষ মানুষ।



ব্লগ কি বা কেন এ সম্পর্কে খুব কম সংখ্যা মানুষই জানে এবং এর সংখ্যা অনেক নগন্য।



যেহেতু শাহবাগ আন্দলন প্রচারের মূল মাধ্যম টিভি সেহেতু টিভির দেখতে গেলে বিদুৎ এবং ডিশের লাইনের প্রয়োজন। আর ডিশের লাইন আছে বাংলাদেশের ২ কোটি মানুষের বাসায়। এর প্রায় ১ কোটি মানুষ বাংলা চ্যানেল দেখেনা। এরা ইন্ডিয়ান চ্যানেল দেখে অভ্যস্ত। আবার বিদ্যুত সর্বদা না থাকায় যতক্ষন বিদ্যুৎ থাকে অন্যান্য অনুষ্ঠান দেখে অভ্যস্ত সাধারন মানুষ।



আর বিটিভি সবার বাসায় থাকলেও তারা এর প্রতি বিশ্বাস হারিয়ে ফেলেছে।



আর মহিলা বা মেয়েদের এ বিষয় আগ্রহ একদমই কম।



মুধুমাত্র শহর ভিত্তিক জায়গাগুলোতে শাহবাগের আন্দলনের এর প্রভাব পরেছে। বেসরকারি মিডিয়ার কল্লানে প্রবাসে এর স্বচিত্র প্রতিবেদন দেখতে পাচ্ছে প্রবাসীরা।



অনুগ্রহ করে এই পোষ্টের নিচে গালাগালি বা রাজাকার এ জাতীয় কমেন্টস করবেননা... আমি কারো পক্ষেও লিখিনাই বিপক্ষেও লিখিনা.. আমি বলেছি মাথা ব্যাথা নাই... এর অর্থ এই নয় যে তারা জানে না। তারা কোন না কোন ভাবে শাহবাগ আন্দলনের কথা শুনতে পেরেছে বা জানতে পেরেছে।



পরিসংখ্যান লিংক ১



পরিসংখ্যান লিংক ২

মন্তব্য ২৭ টি রেটিং +১/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১০

নাজমুল নয়ন বলেছেন: বিভিন্ন অঞ্চলে ঘুরে এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে...
তা কারা এই পরিসংখানটা তেরি করেছেন সূত্র কি?

আপনি পোষ্টা নিজে লেখার পরই বুঝতে পেরেছেন পাবলিক গালাগালি করবে।
আপনি প্রকাশিত গালাগাল দিতে নিষেদ করেছেন, তাই অপ্রকাশিত দিলাম।

২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১৩

আধারে জীবন বলেছেন: বর্তমানে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ব্যাপক বৃদ্ধি পাচ্ছে। আগামী ২০১৪সালে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়াবে আড়াই কোটি। এছাড়া ১৯৯৬সালে যেখানে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা মাত্র ৩০হাজার। বর্তমান সরকার ক্ষমতায় এসে তথ্য প্রযুক্তি খাতে বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের কারণে এখন মোবাইল ব্যাবহারকারীর সংখ্যা ৫ কোটিতে এসে দাঁড়িয়েছে। পরিসংখ্যানের একটা রিপোর্ট

৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১৪

আধারে জীবন বলেছেন: বাংলাদেশে শহর এলাকার মোট জনগোষ্ঠীর ৩ দশমিক ৮৮ ভাগ মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। জাতীয় পর্যায়ে ইন্টারনেট ব্যবহারকারীর হার দাঁড়িয়েছে ১ দশমিক ১১ ভাগ। এদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। গ্রাম এলাকায় বর্তমানে এ হার শূন্য দশমিক ৪৫ ভাগ। ইন্টারনেট ব্যবহারের এই হারকে অগ্রযাত্রা হিসেবে উল্লেখ করে তা সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রচেস্টার নির্দশক বলে মত দিয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো
পরিসংখ্যান লিংখ

৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১৫

আধারে জীবন বলেছেন: সাম্প্রতিক এক সমীক্ষায় বলা হয়েছে, ২০২০ সাল নাগাদ বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ২ কোটি ছাড়িয়ে যাবে। ‘টুওয়ার্ডস ও কানেক্টেড বাংলাদেশ সোশ্যিও-ইকোনমিক ইমপ্যাক্ট অব ইন্টারনেট ইন বাংলাদেশ ইকনোমি’ শীর্ষক এই সমীক্ষার প্রতিবেদনে বলা হয়েছে, সঠিক উদ্যোগ এবং নীতি অনুসরণ করলে ২০২০ সাল নাগাদ দেশ এমন একটা জায়গায় পৌঁছবে যেখানে প্রতি ১০০ বাসায় ১০ জন ইন্টারনেট ব্যবহারকারী থাকবে। টেলিনর গ্রুপের জন্য এ সমীক্ষা পরিচালনা করেছে বোস্টন কনসাল্টিং গ্রুপ। ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশ এখনও এ অঞ্চলের দ্বিতীয় সর্বনিম্ন ইন্টারনেট প্রবেশ্যতাসম্পন্ন দেশ। প্রতিবেদনে বলা হয়েছে, এটা বাড়ানোর জন্য সরকার এবং নিয়ন্ত্রণকারী সংস্থাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ২০২০ সাল নাগাদ মোট জিডিপির ২.৬ শতাংশ ইন্টারনেটের মাধ্যমে অর্জিত হবে বলেও প্রতিবেদনে বলা হয়েছে। পরিসংখ্যান লিংক

৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১৬

কলাবাগান১ বলেছেন: যা বলে স্বান্তনা পান তাই বলে গেলেন। সারা দেশই তো তিন মিনিট নিরবতা পালন করল; মোমবাতি জ্বালালো, সমাবেশে লক্ষাধিক মানুষ, সবার উপরে জামাতের হরতাল না মানা....। দেখে তো মনে হয় না ৭০% মানুষ শাহবাগের কথা জানে না

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:২০

আধারে জীবন বলেছেন: “এর অর্থ এই নয় যে তারা জানে না তারা কোন না কোন ভাবে শাহবাগ আন্দলনের কথা শুনতে পেরেছে বা জানতে পেরেছে”

আমি বলিনায় যে তারা জানেনা...আমি বলেছি মাথা ব্যাথা নাই

৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১৮

ডুবুরি বলেছেন: ভাই "আধারে জীবন" কী যুক্তিবিদ্যার ছাত্র?

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৪

আধারে জীবন বলেছেন: না ভাই...

৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:২৭

মোঃ ইমাম হোসেন বলেছেন: হা ঠিক ....।

৮| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:২৭

মরুবিজয় বলেছেন: মৌলবাদীদের ত্রানকর্তারা বিপদে আছে - এসব যুক্তি ভালই উদ্দিপক বটে!

তবে সার্বিক অবস্থা যা তাতে মনে হচ্ছে রাজাকারদের ধর্মীয় বটিকা ব্যাবসার চাট্টিপাট্টি গোল করার সময় এসে গেছে

৯| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩০

নিয়েল ( হিমু ) বলেছেন: আমি অন্তত বিশ্বাস করি না ।

১০| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩২

আহলান বলেছেন: জীবন জিবিকার তাড়না যাদের রয়েছে, তাদের এসবে মাথা ব্যাথা নাই। তাদের চিন্তা তিনবেলা ঠিক মতো নিজে ও পরিবারকে খাওয়াতে পরাতে পারবো কি না .... একজন দিনমজুর শ্রমিক গার্মেন্টস কর্মি কার সময় আছে ওখানে দিনের পর দিন বসে আন্দোলোনে সামিল থাকবে?

১১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৭

আধারে জীবন বলেছেন: অনেকেরই বিশ্বাস না করারই কথা। আন্দলন হচ্ছে ঢাকায়। আর বাংলাদেশেল মিডিয়া টোটালি ঢাকা কেন্দ্রিক এরা পুরো বংলাদেশ বলতে ঢাকাকেই বুঝে। যেমন ধরুন ঢাকার বাহিরে কোন দূর্ঘটনায় এক সাথে ১০ জন মারা গেলেও সেটা ফলাও করে প্রচারিত করে না বা হয় না। আবার অন্যদিকে ঢাকায় যদি রাস্তায় একটা কুত্তাও মরে তা লিড নিউজ হয়ে দারায়। দেশেল মিডিয়ার আবির্ভাব হয় রাজনৈতিক উদ্দেশ্যে।

১২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৭

মো ঃ আবু সাঈদ বলেছেন: বিটিভি সবার বাসায় থাকলেও তারা এর প্রতি বিশ্বাস হারিয়ে ফেলেছে...শুধুই বিটিবি...


আর ভাই এখনেও এর প্রভাব বুঝা যায় না ,কারন এই বল্গ্ই অনেকই এই কয় দিনে বল্গ করা হয়েছে...

যেমন আমি একজন শুরু থেকেই এই বল্গ আছি...আর এই কয়দিনে আমাকে বল্গ করে রাখা হইছে..

এই রকম আরো আনেকেই বল্গ করা হইছে...

মত মতের স্বাধীনাত তো এখনেই প্রতি পলন হচ্ছে...????

সবাই কে ওপেন করে দিলে ব্যাপার টা আর স্পষ্ট হবে।

১৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৯

ভুদাই আমি বলেছেন: শালা নিজেকে ৭০ ভাগ মনে করিস নাকি?? X( X( X( X(

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪২

আধারে জীবন বলেছেন: গালি দিতে মানা করলাম এর পরেও গালি দিলেন?

১৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪২

আধারে জীবন বলেছেন: এই শাহবাগ আন্দলনকে মুক্তিযুদ্ধের সাথে তুলনা করছে অনেকে। এটা কি করে সম্ভব। যে দেশে ৩০ লক্ষ মানুষ প্রান দিয়ে দেশকে স্বাধীন করল। পুরো বাংলা যেখানে পাকিস্থানিদের দ্বারা আক্রান্ত হল । যুদ্ধ করতে হল পুরো বাংলাদেশে সেখানে এটাকে মুক্তিযুদ্ধের সাথে তুলনা করা মানে আমার মনে হয় মুক্তিযুদ্ধকে অপমান করা। শাহবাগে পুলিশ বেষ্টনির মধ্যে আন্দলন করে টিভিতে নিজের চেহারা দেখে যদি ভাবেন যে আপনারা ২য় মুক্তিযুদ্ধ করছেন বলব আপনার বেকুব। যুদ্দ করতে হলে ময়দানে যেতে হয়। ছড়িয়ে দিতে হয় পুরো দেশে। আমি চাইব এই যুদ্ধ পুরো দেশে ছড়িয়ে দিন আপনারা। আমিও থাকব আপনাদের সাথে।

১৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৭

যীশূ বলেছেন: নাজমুল নয়ন বলেছেন: আপনি প্রকাশিত গালাগাল দিতে নিষেধ করেছেন, তাই অপ্রকাশিত গালি দিলাম। :)

১৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৫২

ধ্রুব মহাকাল বলেছেন: আসলেই ঠিক ।দেশের সিংহভাগ মানুষই আন্দোলনের ব্যাপারটা জানলেও তা নিয়ে কোন মাথাব্যাথা নেই ।আবার এরমধ্যে অনেকেই এই আন্দোলনে প্রথম দিকে আগ্রহী থাকলেও এখন বিরক্ত ।এদের ধারণা এটা সরকারের সাজানো নাটক ।
আর যেই ৩০ ভাগ আছে (আরও কমও হতে পারে ) তাদের প্রায় সবাই ভার্সিটি স্কুল কলেজের ।এদের অর্ধেকেই এই আন্দোলনের বিরুদ্ধে ।বাকী অর্ধেকের সিংহভাগই কোননাকোন ভাবে ছাত্রলীগ বা অন্যান্য বামপন্থী রাজনীতির সাথে জড়িত বা আওয়ামী চেতনায় বিশ্বাসী ।
তাই ভোটের বাজারে এই আন্দোলনের প্রভাব খুব একটা নেই ।তত্বাবধায়কের অধীনে নির্বাচন হলে আওয়ামীলীগ আগে পেত ২০-৩০ টা এখন পাবে ৫০ কি ৬০ টা ।

১৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৯

এম.ডি জামান বলেছেন: এই আন্দোলনের পিছনে সবচে বড় নিয়ামক ভূমিকা রাখছে মিডিয়া। মিডিয়ার কল্যানে আন্দোলনের বিস্তৃতি বেড়েছে। আর আন্দোলন অনেক সহজ করে দিয়েছে সরকারের লজিস্টিক সাপোর্ট।

মিডিয়া প্রচার করলো সারা দেশ তিন মিনিট দাড়িয়ে নিরব প্রতিবাদ করেছে কিন্তু বাস্তবে কত শতাংশ লোক ঐদিন দাড়িয়ে ছিলো, সর্বোচ্চ হলে ২-৩ লাখ অংশ গ্রহন করেছে, আর তাতে কি পুরো বাংলাদেশের অংশগ্রহন হলো।

কিন্তু মিডিয়া সেই ভাবে প্রচার করছে।

১৮| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:০২

ধ্রুব মহাকাল বলেছেন: এম ডি জামান ভাই যথার্থই বলেছেন । সহমত

১৯| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:০২

ক্লিকবাজ বলেছেন: যুদ্ধপরাধীদের ফাঁসি হলেই কি দেশের ১৬ কোটি জনতার মৌলিক চাহিদা (আহার, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা) পূরণ হবে?

তোরা দূর্নীতি-লোটপাট যা ইচ্ছা তাই কর আপত্তি নাই, আগে আমার মৌলিক চাহিদা পূরণ কর।

২০| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৮

জামান2021 বলেছেন: সহমত । আসলেই ঠিক । দেশের সিংহভাগ মানুষই আন্দোলনের ব্যাপারটা জানলেও তা নিয়ে কোন মাথাব্যাথা নেই । আবার এরমধ্যে অনেকেই এই আন্দোলনে প্রথম দিকে আগ্রহী থাকলেও এখন বিরক্ত । এদের বিশ্বাস এটা সরকারের লজিস্টিক সাপোর্টে সাজানো নাটক ।
প্রায় এদের সিংহভাগই কোননা কোন ভাবে ছাত্রলীগ বা অন্যান্য বামপন্থী রাজনীতির সাথে জড়িত বা আওয়ামী চেতনায় বিশ্বাসী ।
তাই ভোটের বাজারে এই আন্দোলনের প্রভাব খুব একটা নেই । এই আন্দোলনের ফলে তত্বাবধায়কের অধীনে নির্বাচন হলে আওয়ামীলীগ আগে পেত ২০-৩০ টা এখন পাবে ৫০ কি ৬০ টা ।
জয়তু আওয়ামীলীগ ।

২১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৩৩

আব্দুল্লাহ সিদ্দিকী বলেছেন: মাথাহীনদের মাথাব্যাথার উপর কোন আন্দোলনের প্রভাব পরে না।
যুদ্ধের সময়ও অনেকেই মাথাহীনতার পরিচয় দিয়েছে, আজও দিবে।

শেষ কথা
রাজাকারের ফাঁসি চাই।
আগাছামুক্ত বাংলাদেশ চাই।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৩৮

আধারে জীবন বলেছেন: দেশের ৭০ ভাগ মানুষকে আপনার কাছে মাথাহীন মনে হল? যদি দেশের জন্যই চিন্তা করেন আর দেশের স্বার্থেই আন্দোলন করেন তাহলে এই মাথাহীনদের কথাও আপনার ভাবতে হবে...

২২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪৪

ধ্রুব মহাকাল বলেছেন: হা হা হা ..এটার সাথে মুক্তিযুদ্ধের তুলনা করাটাই বোকামী ।মুক্তিযুদ্ধ এতো ঠুনকো এতো সহজ ছিলনা ।যেখানে প্রতিপক্ষ ছিল প্রবাল প্রতাপশালী পাকিস্তানী বাহিনী আর এখন ।হাসির পাত্র নিজে হইয়েন কিন্তু মুক্তিযোদ্ধাদের হাসির পাত্র কইরেননা ।

২৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৫

সজিব ইসলাম বলেছেন: গালি দেওয়া যাদের অভ্যাস্ তাদের বুঝিয়ে বা যুক্তি দিয়ে কোন লাভ নাই, ভাই আর কিছু বইলেন না তা হলে তারা আকটু পরে ধর্ম নিয়ে গালাগালি সুরু করবো। আপনি যতোই যুক্তি দিবেন পড়ে পরে রাম ছাগলের মতো বলবে ভ্য............... য়...............।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.