নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দেখা হয় নাই চক্ষু মেলিয়া

আমি পথ মঞ্জরী ফুটেছি আঁধার রাতে

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌

যখনি এ পথে যাবে, বারেক দাঁড়ায়ো ফুলবনে, শুধু দু হাত ভরিয়া দেব ফুল।

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ › বিস্তারিত পোস্টঃ

সাদাকাতুল ফিতর নিয়ে কিছু কথা।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৫৩

সাদাকাতুল ফিতর টাকায় না খাদ্যে? বিতর্কটি না এড়িয়ে এর কিছুটা যৌক্তিকতা অর্থাৎ উভয় মত পোষণকারীদের কিছু কথার বিশ্লেষণ করা যায়।
প্রথমতঃ রাসুল সাঃ এবং সাহাবায়ে কেরাম খাদ্য দিয়েই সাদাকাতুল ফিতর দিয়েছেন। রাসুল সাঃ কখনও টাকায় সাদাকাতুল ফিতর দেন নি। সে সময়টায় মুদ্রা ছিল দিনার এবং দিরহাম। তাহলে কেন দিনার বা দিরহামে সাদাকাতুল ফিতর দেয়া হল না?
এর দুটো কারণ উল্লেখ করা হয়েছে।
১। তখনকার মূদ্রা একই রকম বা মাপের হত না। তাই মুদ্রা মেপে ওজন করে পন্য কিনতে হত যেটা সুবিধাজনক ছিল না। তাই নির্দিষ্ট মাপ ১ সা (প্রায় আড়াই কেজি) পন্য দিয়ে দেয়াটা সুবিধাজনক ছিল।
২। তখন কেনা কাটায় মুদ্রা তেমন ব্যাবহার করা হত না। বরং জিনিসপত্রের বিনিময় হত। কেউ যব নিয়ে বাজারে গিয়ে সমমূল্যের খেজুর নিয়ে আসত বা এক পণ্যের বিনিময়ে অন্য পণ্য আনা হত।
এসব কারনেই সা হিসেবে খাদ্য দেয়াই তখন সুবিধাজনক ছিল।
কিন্তু বর্তমান মূদ্রা সুনির্দিষ্ট হওয়ায় এবং আগের মত বিনিময় বানিজ্য না থাকায় টাকা দিয়ে ফেতরা আদায় করা যাবে বলে আলেম গণ মত দিচ্ছেন। যেহেতু এখন বিনিময় বানিজ্য নেই কাজেই কাউকে ৩ কেজি চাল দিলে সে তা খেতে পারবে না। তার তরকারি লাগবে। অতএব সে যদি তার চাল বিক্রি করে কিছু তরকারি কিনতে চায় সে ন্যায্য বিক্রয়মূল্য পাবে না এবং ক্ষতিগ্রস্ত হবে।
ঠিক বর্তমান আর্থসামাজিক কাঠামোতে তাই টাকা দিয়ে ফিতরা আদায় করার পক্ষে আলেমদের মত বৃদ্ধি পাচ্ছে।
কারোর মতই ফেলে দেয়ার মত নয়। তাই পরিশেষে এই কথাই বলা যায়, খাদ্য দিয়ে সাদাকাতুল ফিতর দেয়া অধিক সুন্নাহ সম্মত এবং সম্ভব হলে তাই করা উচিত। আর যদি টাকা দেন সেটাতেও ফিতরা আদায় হয়ে যাবে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৪১

ঋণাত্মক শূণ্য বলেছেন: "তাই পরিশেষে এই কথাই বলা যায়, খাদ্য দিয়ে সাদাকাতুল ফিতর দেয়া অধিক সুন্নাহ সম্মত এবং সম্ভব হলে তাই করা উচিত। আর যদি টাকা দেন সেটাতেও ফিতরা আদায় হয়ে যাবে"

এই কথাটা যে কত বড় ভুল সেটা হয়ত বোঝেন না। "অধীক সুন্নাহ সম্মত" মানে কি? খাদ্য দিয়ে ফিতর দেওয়াটাই একমাত্র সুন্নাহ সম্মত।

আমার প্রশ্ন হচ্ছে, আপনি কি এতই গরীব যে তিন কেজি চালের সাথে একটু ডাল বা ২০০ টাকা দিতে পারবেন না? যদি এত গরীব হয়ে থাকেন, তখন ভিন্ন কথা। আপনাকে কেন টাকাই দিতে হবে?

এই যে বললেন, "যেহেতু এখন বিনিময় বানিজ্য নেই কাজেই কাউকে ৩ কেজি চাল দিলে সে তা খেতে পারবে না। তার তরকারি লাগবে। অতএব সে যদি তার চাল বিক্রি করে কিছু তরকারি কিনতে চায় সে ন্যায্য বিক্রয়মূল্য পাবে না এবং ক্ষতিগ্রস্ত হবে।"

এর অর্থ বুঝেন? এর অর্থ দাড়ায় রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দিয়ে আল্লাহ ভবিষতে উদ্ভুত পরিস্থিতের সমাধান দিয়ে দেন নাই।

সাদাকাতুল ফিতর খাদ্য দিয়েই দিতে হবে। আপনি অন্য সব ধরেনের জিনিষ বাড়তি সাদাকাহ হিসাবে দিতে পারেন। তাতে কোন সমস্যা নাই; বরং সেটাই উৎসাহিত করার মত। কিন্তু টাকা দিয়ে সাদাকাতুল ফিতর দেওয়া সুন্নাহ বিরোধী।

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৫৪

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: আপনার সুচিন্তিত মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ৩০ শে এপ্রিল, ২০২২ সকাল ৯:১০

আহলান বলেছেন: আল্লাহ দ্বীনকে সহজ করেছেন, আমরাই বাড়াবাড়ি করে কঠিন করেছি। আমরা এখন হাওয়াই জাহাজে করে হজ্জ করতে যাই, উটে করে নয়, তাতে আপত্তি নাই, টাকা দিয়ে ফিতরা দিতে যত আপত্তি ...এসব ফেৎনা ছাড়া আর কিছু না।

০১ লা মে, ২০২২ বিকাল ৪:২২

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: আল্লাহ দ্বীনকে সহজ করেছেন, এটাও বিবেচ্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.