নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন মেডিকেলেএসিসটেন্ট, আমার কোরআন ও হাদীস জানার খুব শখ.আমার উস্তাদশাইখুল ডঃ আব্দুল্লাহ জাহাঙ্গীর (রঃ) আল্লামা আবু জাফর( সাবেক সাইখুল হাদীস দেওবন্দ ভারত)শাইখুল হাদীস আল্লামা জাহীদুল ইসলাম ,দেওবন্দ(সাবেক প্রীন্সীপাল খাড়াকান্দী মাদ্রাসা)মুফতী ওমর ফারুক,

মো: আজাদ আবুল কালাম

ব্যবসা

মো: আজাদ আবুল কালাম › বিস্তারিত পোস্টঃ

ভুল ধারনা

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১২:১৩

মৃতের বাড়িতে কি আগুন জ্বালানো নিষেধ?


কোন কোন অঞ্চলের অধিবাসীদের মুখে শোনা যায় যে,বাড়িতে কেউ মারা যায় সে বাড়িতে তিন(৩) দিন পর্যন্ত আগুন জ্বালানো নিষেধ। এটা নাকি অশুভ!

মনে রাখতে হবে ইসলামে কোন কিছু কুলক্ষন গ্রহনের কোনোই সুযোগ নেই। আর স্বাভাবিক গৃহ-কর্মে আগুন জ্বাললে তাতে কুলক্ষনের তো প্রশ্নই আসেনা। এ জন্য এ ধারনা ঠিক নয় যে, যে বাড়িতে কেউ মারা যায় সে বাড়িতে মৃত্যুর দিন এবং পরবর্তী আরো দুদিন আগুন জ্বালানো যাবে না।প্রয়োজনে যে কোন সময়ই আগুন জ্বালানো যাবে। তাছাড়া মৃতকে গোসল দেওয়ার জন্য সব অঞ্চলেই পানি গরম করার নিয়ম আছে।তখন এই কু-লক্ষনের বিষয়টি কোথায় যারে?
একথা ঠিক যে, মৃতের পরিবার স্বজন হারানোর বেদনায় শোকাহত থাকার কারনে রান্না বান্নার দিকে মনোযোগ দিতে পারে না। এ জন্য পাড়া-পড়শী ও দূর সম্পর্কের আত্মীয়-স্বজনকে পরিবাটির একদিন একরাতের খাবার দাবারের আয়োজন করতে বলা হয়েছে( রাদ্দুল মুহতার ২/২৪০,৬৬৬৫)। মদীনায় জা’ফর ইবনে আবু তালিব রাযি. এর শাহাদাতের সংবাদ পৌছলে রাসূলুল্লা (স:) ইরশাদ করেন,তোমরা জা’ফরের পরিবারের জন্য খাবার রান্না কর্ কেননা এ মুহূর্তে তারা এদিকে মনোযোগ দিতে পারবে না (মুসনাদে আহমদ ২/২০৫,৬/৩৭০; জাতে তিরমিযী হা. ১০০৩)। মোট কথা মৃতের পরিবারের জন্য খাবার পাঠানো সম্পূর্ন ভিন্ন একটি বিষয়। এখান থেকে ধরনা করা যে মৃতের বাড়িতে আগুন জ্বালানো যাবে না, সম্পূর্ন ভুল।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১:১৮

সাইয়িদ রফিকুল হক বলেছেন: এগুলো বাংলার মুসলমানের রেওয়াজ।

২| ০৪ ঠা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: হুমমম। আমাদের দেশে অনেক কিছু প্রচলিত আছে যা ইসলামে বলা নেই...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.