নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

উপলব্ধি - ৩

২০ শে এপ্রিল, ২০২১ দুপুর ২:৫৭



শারীরিক সুস্থতা ও সুন্দর মন সুখী,সুন্দর ও সফল জীবনের জন্য অপরিহার্য । মানুষের অল্প সময়ের এক জীবন। এই অল্প সময়ের জীবন সুখী, সুন্দর ও সফল করার জন্য বা ভাল ভাবে বেঁচে থাকার জন্য খুব বেশী কিছু প্রয়োজন হয়না। কিছু অভ্যাস এবং আচরনের মাধ্যমে আমরা খুব সহজেই সুখী হতে পারি বা ভাল ভাবে বেঁচে থাকতে পারি। মানুষের জীবনে সুখী হওয়ার জন্য যে সব অভ্যাস বা কাজ সহায়ক ভুমিকা পালন করতে পারে -

১। সর্বদা ক্ষমা করতে আর কিছু কথা ভূলতে শিখলে খুব সহজেই সুখি হওয়া যায়। কারন ক্ষমা মানুষকে উদার হতে শিখায় আর চলার পথে সবার এবং সব কথা মনে রাখলে জীবন জটিল হয়ে পড়ে।

২।আশে পাশের বা আমাদের আপন মানুষের মাঝে কেউ কেউ আছে যে কখনোই পরিবর্তন হবেনা বা আপনার মতমতো আচরন করবেনা অথচ তাকে বাদ দেয়া বা এড়িয়ে চলাও সম্ভব না ।কাজেই তাকে সহ্য করতে (মেনে নিতে) শিখলে,পরিস্থিতি সহজ হয়ে যাবে।

৩।জীবনে বিশেষ পরিচিতির বা বিশেষ কিছু আশা করা উচিত নয় (দশের মাঝে এগারো হওয়া ভাল একের মাঝে এগারো নয় )।তা শুধু না পাওয়ার বেদনাই বাড়ায়।

৪।প্রতিদিন কিছু সময় ধ্যানের অভ্যাস করা এবং দিনশেষে নিজের সারাদিনের কৃতকর্মের বিশ্লেষণ বা মূল্যায়ন নিজের জীবনকে সঠিক পথে চালাতে সাহায্য করে।



৫।অন্যকারো কাজে বা কারো ব্যক্তিগত বিষয়ে ততক্ষণ হস্তক্ষেপ করা উচিত না যতক্ষণ না সে আমাকে -আপনাকে বলছে বা সাহায্য চাচছে।এতে করে জীবনের অনেক জটিলতা এড়িয়ে চলা সম্ভব।

৬।বুদ্ধিকে বা মাথাকে খালি বা অলস না রেখে যে কোন ভাল কাজে সবসময় নিজেকে ব্যস্ত রাখা উচিত ।তাতে করে আর যাই হোক মনে খারাপ চিন্তা বা অন্যের ক্ষতি করার ভাবনা আসেবেনা।

৭।নিজেকে যে কোন পরিবেশে মানিয়ে (অভিযোজন) নেয়ার চেষ্টা করা উচিত যাতে করে জীবনের খারাপ সময়েও নিজেকে সে পরিস্থিতির সাথে মানিয়ে নিয়ে তা থেকে বের হবার চেষ্টা করা যায়।

৮।আমাদের কখনোই এমন কোন কাজ,আচরন করা উচিত নয় যার জন্য ভবিষ্যতে অনুতাপ করতে হয়।

৯। আমাদের প্রত্যেকের ততটাই কাজ করা উচিত যতটুকু করার ক্ষমতা আমার আছে ।তার বেশী কিংবা কম কোনটাই জীবনে ভাল ফল বয়ে আনবেনা।

১০। ঈর্ষামুক্ত (হিংসা) হয়ে অন্যের ভাল কাজের প্রসংসা করা উচিত।এতে করে জীবনের চলার পথ অনেক সহজ হয়।




সবশেষে, মানুষের জীবনে নিজের ইচছাশক্তি ও কিছু বিষয় ও নিয়ম অনুশীলন করলেই সহজেই সুখী হওয়া যায়।আর নিয়ম-কানুন ও অনুশাসন না মেনে নিজের ইচছামত চললে মানুষের একজীবনে সুখ অধরাই থেকে যায় বা যাবে।আর এসকল ছোটখাট বিষয়গুলি অনুসরনই হতে পারে আপনার-আমার জীবনে সুখের নিয়ামক।আর সুখ হল মানুষের মনের একটি পজেটিভ অবস্থা।তাই সবসময় মনকে বুঝুন এবং মনের কথা শুনতে চেষ্টা করুন ।



==================================================================
উপলব্ধি - ২ Click This Link
উপলব্ধি - ১ - Click This Link

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:০০

শোভন শামস বলেছেন: ভাল থাকতে সবাই চায়, তবে তা বেশ কষ্টকর

২১ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:০০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শোভন শামস ভাই,এ দুনিয়াতে যে কোন কিছু পাওয়ার জন্য মূল্য দেওয়ার প্রয়োজন হয়। আর দুনিয়ার সব কিছু থেকে মানুষের সুখ সবচেয়ে দামী।তাই তার জন্য কষ্টের পাশাপাশি ভাল মূল্যও দেয়া দরকার ।তবেই হয়ত কিছুটা সুখ মিলতে পারে,না হলে সুখ অধরাই থেকে যায় এক জীবনে।

২| ২০ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:০৪

আমি রানা বলেছেন: সঠিক উপলব্ধি। আরেকটু কৌশেল কাজগুলো করলে সহজে অভ্যাসে পরিণত করা যায়।

২১ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:০৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ আমি রানা ভাই, আপনার মন্তব্যের জন্য।

উপলব্ধি হল জীবনে মানুষের ঠেকে-ঠকে অর্জন করা অভিজ্ঞতার নাম।আর সেই অভিজ্ঞতা অর্জন এবং পরবর্তীতে সেই অভিজ্ঞতার বাস্তব প্রয়োগ যার যার যোগ্যতার উপর নির্ভর করে।এখন কে কতটুকু কৌশলে সেই কাজ করতে পারবে তার উপরই তার জীবনের গতিপ্রকৃতি নির্ভর বা সাফল্য নির্ভর করবে।

৩| ২০ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:১৮

রাজীব নুর বলেছেন: সুন্দর উপলব্ধি।

২১ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:১০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ভাই, আপনার মন্তব্যের জন্য।

অর্জিত উপলব্ধি বাস্তবায়ন জরুরী।

৪| ২১ শে এপ্রিল, ২০২১ রাত ১২:৪৮

ওমেরা বলেছেন: মনকে বুঝা খুব কঠিন ব্যাপার !

২১ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:১৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ ওমেরা আপনার মন্তব্যের জন্য।

মন! সেই জিনিষটাই আসলে কেমন যেন তাইনা? না তাকে দেখা যায় না তাকে বুঝা যায় শুধু যায় উপলব্ধি করা।আর দুনিয়ার এবং মানবজীবনের সবচেয়ে দূর্জ্ঞেয় এবং রহস্যময় এক জিনিষের নাম মন।যার খেই নিজে ত নিজে মুনী-ঋষীরাও খুজে খুজে পেরেশান হয়েছে কিন্তু তার যথাযথ খোজ পায়নি।

আর বিজ্ঞানের এত উন্নয়নের মাঝেও তার(মনের) স্বরুপ এখনো মানুষের অজ্ঞেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.