নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

ব্লগার নান্দনিক নন্দিনীর " ক্লাসমেটের সাথে প্রেম, একধরনের পাতানো ম্যাচ " ও আমার জীবনের বাস্তবতা ।

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:১২

উৎসর্গ - ব্লগার নান্দনিক নন্দিনী'কে - যার পোস্টের মন্তব্য থেকেই পেয়ে গেলাম লেখার ধারনা ।


ছবি - sharechat.com

প্রেম যে কখন কিভাবে কার জীবনে আসবে তা আগে থেকে কেউ বলতে পারেনা বা তা পরিকল্পনা করেও হয়না। তবে সমাজে প্রচলিত একটি বাণী " প্রথম দেখাতেই ভালোবাসা " - এটা কিভাবে যেন আমার জীবনে শতভাগ সত্যি হয়ে ধরা দিয়েছিল । যদিও এর পূর্বেও জীবনে কয়েকবার প্রেম আসি আসি করছিল যার শুরুটা হয়েছিল দ্বিতীয় শ্রেণীতে থাকা অবস্থায়ই (তা হয়ত ভাল লাগা ছিল ,প্রেম নয় তবে সে এক চমতকার ঘটনা ছিল)। তার পর দশম শ্রেণীতে এবং দ্বাদশ শ্রেণীতে থাকা অবস্থায়ও সে আসবার চেয়েছিল তবে পরিবেশ-পরিস্থিতি অনুকূল না থাকার কারনে এবং অন্যের ভারবহনে (দায়িত্ব পালন) অক্ষমতার কারনে সে সব প্রেমের কলি আর ফুল হয়ে ফুটেনি ,কলি থেকেই ঝড়ে গিয়েছিল।

মানুষ সামাজিক জীব। সে একা বাঁচতে পারে না। জীবনে চলার পথে বেঁচে থাকার জন্য মানুষের সংগীর প্রয়োজন।যদিও আমরা সবাই জানি দিন শেষে আমরা সবাই একা তবে একটা সময় আমরা সবাই সংগী চাই আর তখন সবাই বেমালুম ভুলে বসে থাকি, "আসবার কালে আসলাম একা, যাইবার কালেও যাইব একা…"। তারপরেও আমরা ভালবাসি-তবুও আমরা ভালোবাসি। যখন আমরা ভালোবাসি কাউকে, তখন ভাবি, " ভালোবাসার থেকে সুন্দর আর কিছু নেই"। আর যখন কারো ভালোবাসা-বঞ্চিত হই, তখন ভাবি, " ভালোবাসা বড়ই নিষ্ঠুর,ভালোবাসা যতটুকু দেয়,তার থেকে বেশি নেয়" - হায়রে বিধাতার খেয়াল…….. হায়রে অবাক ভালোবাসা।

জীবনের অনেকটা সময় পাড়ি দেওয়ার পরও কখনো সুযোগ হয়নি কোন ১লা ফাল্গুনে বাসন্তী রঙ এর শাড়ী পড়া কারো হাত ধরে ‘বসন্ত-বরণ উৎসব’ দেখতে যাওয়ার বা কোন ২রা ফাল্গুনে সকাল বেলায় সুদর্শনা বংগদেশী ললনার খোঁপায় একখানা লাল গোলাপ গুঁজে দিয়ে বলা হয়নি ভালোবাসি তোমাকে অথবা ১৪ই ফেব্রুয়ারীতে ঘোরা হয়নি বিশেষ কাউকে নিয়ে রমনার বটমূলে। তারপরেও কয়েকবারই এসেছিল প্রেম এই অভাগার জীবনে।

অনার্স প্রথম বর্ষ কিভাবে যেন চলে গেল টেরই পেলামনা। প্রেম হয়নি তবে আমার ঠিক আগের রোল নং ছিল আমারই নিজ জেলার ছোটখাট গড়নের চমতকার এক সহপাঠি লিপি (প্রথম বর্ষের পরীক্ষার পর ছুটিতে মারা যায় লিউকোমিয়ায় ভূগে। মহান আল্লাহ তাকে জান্নাতুল ফেরদৌস নসীব করুন ) এবং আরেক সহপাঠি মোনার সাথে মিলেমিশে।


ছবি - sharechat.com

ক্লাসমেটের সাথে প্রেম হঠাত :P করে হয়ে গিয়েছিল ( এ যেন অনেকটা - Right moment never comes stupid, right moment always has to be made by yourself! ) অনার্স দ্বিতীয় বর্ষের আষাড়ের ঘনঘোর বর্ষার এক ম্যারাথন বৃষ্টির দিনে ।

সকালে টিউটরিয়াল পরীক্ষা ১১ টায় শেষ করে বৃষ্টির কারনে পরবর্তী ক্লাস বন্ধ । বারান্দায় বৃষ্টি দেখতে দেখতে স্রষ্টার আরেক সৃষ্টির মাঝে কখন যে হারিয়ে গিয়েছিলাম টের পাইনি ।ধীরে ধীরে এগিয়ে গিয়ে পাশে বসা এবং আলাপ পরিচয়ের মাঝে কিছু সময়ের পরে অবাক হয়ে দেখি সেই বংগললনা (বাবলী) আমারই ক্লাসের (সেইম ইয়ার) এবং একই বিষয়ের । প্রায় অনেকটা সময় কাটিয়ে যখন বৃষ্টি বন্ধের পর নিজেরা যার যার পথে গিয়েছি পরে দেখি বৃষ্টির কারনে প্রকৃতি যেমন কিছুটা সিক্ত হয়েছে ঠিক তেমনি আমাদের হৃদয়ও কখন যেন সিক্ত হয়ে গেছে , নিজেদের অজান্তে ।


ছবি - http://khonjkhobor.in

তার পর কি হলো ?

তার পরের কাহিনী ?

যা হওয়ার কথা তাই হয়েছে। একসাথে-হাতে হাত রেখে শিক্ষা জীবন শেষে জীবনের দ্বিতীয় ইনিংস (সংসার) শুরু তবে মাঝখানের কাহিনী এতটা সুখের নয়। একসাথে থাকার জন্য পাড়ি দিতে হয়েছে অনেকটা কঠিন ও বন্ধুর পথ । সে আরেক বিশাল ও করুণ কাহিনী।

আর এখন ?

সংসার জীবনে এখন সুখী ;) না দুঃখী?

এটাও কোটি টাকার প্রশ্ন তবে খারাপনা । তবে, " যাকে চাই,তাকে ভুল করে চাই,যাকে পাই,তাকে চাই না" - এমন নয়।

ভাল-মন্দ মিলিয়ে চলে যাচছে দু'জনের একসাথের পারিবারিক জীবন (ইতিমধ্যে সাথে বোনাস :(( আরো দুই দুইটা :> বদের পয়দা,যারা নিজেরাও হতে পারে ভবিষ্যতের ক্লাসমেট প্রেমিক - কারন ,তাদের সামনেই রয়েছে উদাহরন) এই দুনিয়ার তাবত জটিলতার মাঝেও।

সৃষ্টিকর্তার কাছে এখন একটাই চাওয়া, জীবনের বাকী দিনগুলি যেন বুড়া-বুড়ি একসাথে মিলে-মিশে পাড়ি দিতে পাড়ি , দুনিয়ার সকল জটিলতার পরেও।

মন্তব্য ৫১ টি রেটিং +১১/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:১৮

মৌন পাঠক বলেছেন: শুভকামনা রইল

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:২৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মৌন পাঠক , আপনার পোস্ট পড়া এবং মন্তব্যের জন্য।

আপনার প্রতি এবং সকল ক্লাসমেট প্রেমিক-প্রেমিকার জন্যও রইলো শুভকামনা।

২| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:২৪

রূপক বিধৌত সাধু বলেছেন: বেশিরভাগ মেয়েরই অনার্সে থাকতেই অথবা তার আগেই বিয়ে হয় যায়। ছেলেদের তো প্রতিষ্ঠিত হতে হয়। তারপর বিয়ে। ক্লাসমেটদের মধ্যে প্রেম হলে খুব কম সময়ই তা বিয়েতে গড়ায়।

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ রূপক বিধৌত সাধু ভাই , আপনার পোস্ট পড়া এবং মন্তব্যের জন্য।

ক্লাসমেটদের প্রেম সফল করার জন্য যে কি রকম কাঠ-খড় পোড়াতে (প্রতিকূল পরিস্থিতির মোকাবেলা করতে হয়) হয় তা আমার থেকে ভাল আর কে জানে।

একটা মেয়ে যখন অনার্সে পড়ে তখন সে চাইলেই জীবনে প্রতিষ্ঠিত কোন ছেলেকে বিয়ে করে নিতে পারে । আর বিপরীত দিকে একটা ছেলে তখন মাত্র জীবনের জটিলতার সাথে সাথে পুরুষ হতে শিখে এবং জীবনের সফলতার জন্য তাকে পাড়ি দিতে হয় অনেকটা পথ যার শুরুটা হয় মাত্র তখন ।

আর এত সব ঝামেলার মাঝে সেই প্রেম টিকিয়ে রাখার জন্য ছেলেটা থেকে মেয়েটাকেই বেশী ঝামেলা পোহাতে হয় এবং যুদ্ধ করতে হয় আপনজনদের সাথে প্রতিনিয়ত। এ (ক্লাসমেটদের প্রেম) এক দুধারী তলোয়ারের মত,করলেও বিপদ না করলেও বিপদ (জীবনে কিছু একটা না পাওয়ার হাহাকার প্রতিনিয়ত থেকে যায় বাকী জীবন) ।

৩| ১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:০৭

নান্দনিক নন্দিনী বলেছেন: আমি একসময় অনেক বাংলা সিনেমা দেখতাম।
প্রাণের চেয়ে প্রিয়' মহম্মদ হান্‌নান পরিচালিত বাংলা ভাষার বাংলাদেশী প্রণয়ধর্মী চলচ্চিত্র। এই চলচ্চিত্রে একটা গান আছে ' যে প্রেম স্বর্গ থেকে এসে জীবনে অমর হয়ে রয়'। ঘনঘোর বর্ষার দিনে যে ভালোলাগা শুরু, তার ব্যাকগ্রাউন্ড মিউজিক এর চেয়ে ভালো আর কিছু হতেই পারে না।

১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:০৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ বোন নান্দনিক নন্দিনী , আপনার পোস্ট পড়া এবং চমতকার মন্তব্যের জন্য।

বাংলা সিনেমা ;) আর আমি !!!

আহারে বোন, কি কমু ? কওয়ার ভাষা নাই। ক্লাস এইটে উঠে প্রথম সিনেমা হলে সিনেমা দেখা (ময়নামতি গ্যারিসনে , ছবি - মনের মানুষ ) ।

তার পরে শুরু - একদিনে ম্যারাথন চারটি সিনেমা দেখা । কুমিল্লা শহরের চারটি সিনেমা হলে (মধুমিতা,রুপালি,রপকথা,দিপীকা তখন লিবার্টি ও চালু ছিল - যদিও লিবার্টিতে শুধু একটা ছবি দেখেছি ,রুবেলের - লড়াকু ) যার শুরু হত মধুমিতায় ১২ টার শো আর শেষ হত দীপিকায় রাত ৯ টার শোয়ে ।

ছবি দেখে রাত ১২:৩০ - ০১:০০ শাসনগাছা এসে ভাই ভাই হোটেলে পেটপুরে খেয়ে ভোর রাতে বাড়ী পৌছা ! আহা - কি মজার ছিল সেই দিন গুলি । (ছবি দেখার স্মৃতি নিয়ে একটা পোস্ট দেয়াই যায়) এবং যথারীতি পরের দিন বাড়ী ছেড়ে ফুফুর বাড়ীতে চলে যাওয়া (কারন , বিদ্যালয়ে না যাওয়ার কারনে স্যারদের বাপের কাছে অভিযোগ দায়ের এবং বাপের প্যাদানী )।

আর তাকে (জীবন সংগী ) নিয়ে প্রথম ছবি দেখা মধুমিতা মুভিজে (ঢাকা) , টাইটানিক (আহা :P ,কি টান টান উত্তেজনা ) । তার পর আরেকটা ছবি দেখেছিলাম সেই একই হলে হুমায়ুন আহমেদের, "শ্রাবণ মেঘের দিন"। সুখ !! আহা কি সুখ !!!! শুধুই সুখ!!!!!

সেই সুখের দিনগুলি এখন হারিয়ে গেছে জীবনের জটিলতায়।

তবে একজীবনে যা পেয়েছি ,তাও কোন অংশে কম নয়।আর আমাদের মাঝের সম্পর্কের শুরুর জন্য বৃষ্টির অবদান কম নয়। কাজেই একটা ধন্যবাদ দেয়া যায় প্রেমের অনুষংগ বৃষ্টি তথা বৃষ্টির স্রষ্টা সৃষ্টিকর্তাকে।

৪| ১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রেম আর যুদ্ধের ক্ষেত্রে সব কিছুই জায়েজ তাই পাতানো খেলা হলেও আমার মনে হয় সমস্যা নাই।

আপনি সাধারণত ছোট পোস্ট দিয়ে থাকেন। তাই আপনাকে অনুরোধ করবো ছোট পোস্টে না বরং বিশদভাবে ক্লাস মেটের সাথে প্রেমের উপকারিতা এবং অপকারিতা প্রয়োজনীয় ব্যাখ্যা, টিকা, টিপ্পনী সহ সচিত্র বর্ণনা করার জন্য। কারণ আমার মনে হচ্ছে এই ধরণের পোস্ট দেয়ার জন্য আপনি একজন উপযুক্ত ব্যক্তি (প্রেমিক :) ) (যেহেতু প্রথম ইনিংস সফলভাবে শেষ করে দ্বিতীয় ইনিংসেও ভালোই করছেন)। প্রয়োজনে ভাবীর সাহায্য নিয়েন। :)

১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:১৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সাড়ে চুয়াত্তর ভাই , আপনার চমতকার মন্তব্যের জন্য।

ঠিক বলেছেন ভাইজান, প্রেম আর যুদ্ধের মাঝে সবকিছুই জায়েজ (কিছু কিছু নাজায়েজ ;) ) কাজ সহ।

আসলেই , আমার পোস্ট গুলি ছোটই হয়ে থাকে :P তার তুলনায় এটা বড় হয়ে গেছে। কারন কি, জানেন ? কানে কানে বলি ।

কারন হলি, পাগলেও তার ভাল বুঝে। এই ক্ষেত্রে বিশদ লিখে এই বয়সে ঘর ছেড়ে বাইরে রাত যাপন খুবই ঝুঁকিপূর্ণ । আর আপনি যে শান্তিতে এবং ভালভাবে বাইরে (পার্কে কিংবা রাস্তায় রাত কাটাতে পারবেন এটারও নিশ্চয়তা নেই ) থেকে ঘরে ফিরে আসবেন এমন আশাও নেই ।কারন, হয় আপিরা (রাতের পাখিরা ) ধরে টাকা পয়সার সাথে সাথে ইজ্জতও রেখে দিবে আর নয়ত মামুরা (পুলিশ) ধরে টাকা-পয়সার সাথে মান-সম্মান ধুলায় মিশিয়ে দিয়ে নেশাখোর অথবা :( ---খোর উপাধি দিয়ে থানায় চালান করে দিবে।

যার ফলে জটিলতায় পড়ে শেষ হয়ে যেতে প্রেমের সমাধি রচিত হতে পারে সংসারের।আর তাইতো ,এত সব বিপদ ও জটিলতা থেকে বাঁচতেই এত বড় B-)) পোস্ট।

আশা করি , আপনে বুঝেছেন - আমার সমস্যাগুলি।

৫| ১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৪৬

নীল আকাশ বলেছেন: আমার দুস্ক আপনার চেয়েও ভয়াবহ। ক্লাসের দুই প্রিয় বান্ধবীর আমাকে নিয়ে কম্পিটিশনের কারনে শেষ পর্যন্ত কারো সাথেই ইয়ে করা হলো না। উনারা দুইজনই আমেরিকাতে শিক্ষকতা করে বেড়াচ্ছেন আর আমি আপ্নাদের সাথে ব্লগে বসে দুব্বা ঘাস কাটছি।
তবে বুয়েটে প্রেম পিরিতের পরিমান কিছুটা কম ছিল আমাদের সময়ে। আমাদের সুন্দরী বান্ধবীরা টিচার, সিনিয়র ভাই, ব্যাচমেট নাকি বাইরের কেউ সেটা ঠিক করতে করতেই ভার্সিটি লাইফ শেষ করে ফেলে।
পোস্ট পড়ে মজা পেয়েছি। শেষের লাইনের জন্য - ছুম্মা আমীন।

১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:২৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নীল আকাশ ভাই , আপনার মন্তব্যের জন্য এবং আপনার সাথে সমব্যাথী আপনার অসম্পূর্ণ প্রেমের জন্য।

আসলে এমনই হয় । আল্লাহ যারে দেয় তারে ছাপপর মাইরা দেয়। কেউ সারা জীবনে একজনই পায়না বা একজনেরেই পটাতে পারেনা আবার কারো কারো একসাথে একাধিক জুটে যায় । এ ভাই রাজকপাল । এটা সবার ভাগ্যে থাকেনা।

তবে ,এটাও সত্যি ট্রায়াংগাল (ত্রিভূজ ) প্রেমের পরিণতি কোথাও ভাল হয়না তা লিবারেল (ইউরোপ-আমেরিকা কিংবা ) কনজারভেটিভ (বাংলাদেশ-ইরান) সেখানেই হোক না কেন।

আর প্রেমের অসফলতা মানুষকে বাকী সবজায়গায় সফল হতে বেশী সাহায্য করে বলে আমার মনে লয়। কারন, একবার ছ্যাকা খেয়ে ব্যাকা হলে মানুষ তখন প্রেম কে ছেড়ে বাকী দিকে বেশী মনোযোগ দেয় তবে টলি নায়িকা শ্রাবন্তীর মত হলে ভিন্ন কথা।

আর , শেষের দোয়ার জন্য শুকরিয়া। জয়তু , ভালুবাসা (সেম এইজ ও ক্লাস)।

৬| ১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৪৭

নীল আকাশ বলেছেন: সাড়ে চুয়াত্তরঃ তাই আপনাকে অনুরোধ করবো ছোট পোস্টে না বরং বিশদভাবে ক্লাস মেটের সাথে প্রেমের উপকারিতা এবং অপকারিতা প্রয়োজনীয় ব্যাখ্যা, টিকা, টিপ্পনী সহ সচিত্র বর্ণনা করার জন্য।
ভাবীর কাছে আগে অনুমতি নিয়ে নিয়েন। না হলে শেষমেষ বেশ কিছুদিন হোটেলে খেয়ে পার্কে যেয়ে রাতে ঘুমাতে হবে।

১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:২৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ নীল আকাশ ভাই , আপনার প্রতিমন্তব্যের জন্য ।

আসলেই ভাই , ইরকম লিখব না - কারন কি, জানেন ? আসেন - কানে কানে বলি ।

কারন হলি, পাগলেও তার ভাল বুঝে। এই ক্ষেত্রে বিশদ লিখে এই বয়সে ঘর ছেড়ে বাইরে রাত যাপন খুবই ঝুঁকিপূর্ণ । আর আপনি যে শান্তিতে এবং ভালভাবে বাইরে (পার্কে কিংবা রাস্তায় রাত কাটাতে পারবেন এটারও নিশ্চয়তা নেই ) থেকে ঘরে ফিরে আসবেন এমন আশাও নেই ।কারন, হয় আপিরা (রাতের পাখিরা ) ধরে টাকা পয়সার সাথে সাথে ইজ্জতও রেখে দিবে আর নয়ত মামুরা (পুলিশ) ধরে টাকা-পয়সার সাথে মান-সম্মান ধুলায় মিশিয়ে দিয়ে নেশাখোর অথবা :( ---খোর উপাধি দিয়ে থানায় চালান করে দিবে।

যার ফলে জটিলতায় পড়ে শেষ হয়ে যেতে প্রেমের সমাধি রচিত হতে পারে সংসারের।আর তাইতো ,এত সব বিপদ ও জটিলতা থেকে বাঁচতেই এসব B-)) ব্যাপারে বিশদ লিখা যাবেনা পোস্টে।

আশা করি , বুজতে পেরেছেন আমার সমস্যাগুলি।

৭| ১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৪:১৬

রাজীব নুর বলেছেন: আপনি একজন অভিজ্ঞ মানুষ।

১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:৩২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নীল রাজীব নুর ভাই , আপনার মন্তব্যের জন্য ।

অভিজ্ঞ মানুষ !!!!!

আসলেই ভয়ানক ;) অভিজ্ঞ , সংসারের মাঠে প্রেমের খেলায় যেখানে সুখে না থেকে সুখের অভিনয় করতে হয় আর শত কষ্টের মাঝেও হাসিমুখে বলতে হয় , " ভাল আছি,সুখে আছি "।

৮| ১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৪:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার পরামর্শ হোল ভাবীকে ভয় না পেয়ে জনস্বার্থে সত্য কথা লিখেন। দুই এক রাত পার্কের বেঞ্চে ঘুমালে সমস্যা কি! পৃথিবীর অনেক বিখ্যাত ব্যক্তি পার্কে ঘুমাতেন।

১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:৩৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ সাড়ে চুয়াত্তর ভাই , আপনার প্রতিমন্তব্যের জন্য ।

জনস্বার্থে সত্য কথা লিখেন। দুই এক রাত পার্কের বেঞ্চে ঘুমালে সমস্যা কি! পৃথিবীর অনেক বিখ্যাত ব্যক্তি পার্কে ঘুমাতেন।

আসলেই ভাই,হাচা কথা বলে দুই-এক রাত পার্কের বেঞ্চে ঘুমালে সমস্যা নাই তবে নতুন একধরনের অভিজ্ঞতা হবার ভয়ে সাহস হয়না ভাই । কারন , এখন দিন পরিবর্তন হয়ে গেছে । এখন আর আগের দিন নাই ,যেখানে সেখানে যখন খুশি নিরাপদে সময় কাটানোর ইচছার জন্য।

এখন যদি বলেন , কেন এবং কি ধরনের অভিজ্ঞতা ? আসেন, তাইলে বলি -

কারন হলি,

১। পাগলেও তার ভাল বুঝে। এই ক্ষেত্রে বিশদ লিখে এই বয়সে ঘর ছেড়ে বাইরে রাত যাপন খুবই ঝুঁকিপূর্ণ ।

২।আর আপনি যে শান্তিতে এবং ভালভাবে বাইরে (পার্কে কিংবা রাস্তায় রাত কাটাতে পারবেন এটারও নিশ্চয়তা নেই ) থেকে ঘরে ফিরে আসবেন এমন আশাও নেই ।কারন, হয় আপিরা (রাতের পাখিরা ) ধরে টাকা পয়সার সাথে সাথে ইজ্জতও রেখে দিবে আর নয়ত মামুরা (পুলিশ) ধরে টাকা-পয়সার সাথে মান-সম্মান ধুলায় মিশিয়ে দিয়ে নেশাখোর অথবা :( ---খোর উপাধি দিয়ে থানায় চালান করে দিবে।

যার ফলে জটিলতায় পড়ে শেষ হয়ে যেতে প্রেমের সমাধি রচিত হতে পারে সংসারের।আর তাইতো ,এত সব বিপদ ও জটিলতা থেকে বাঁচতেই এত বড় B-)) পোস্ট।

৯| ১৩ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১১

শেরজা তপন বলেছেন: লেখায় একটু তাড়াহুড়ো ছিল। কিছুটা খাপছাড়া মনে হয়েছে
তবে ভাল হয়েছে। যদিও প্রেম-ট্রেম আমি বুঝি কম :`>

১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:১২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শেরজা তপন ভাই, আপনার ছোট কিন্তু চমতকার চকোলেটি :P মন্তব্যের জন্য ।

আপনি ভাই সঠিক জায়গায় হাত ;) দিয়েছেন।

আমি বোন নান্দনিক নন্দিনীর পোস্টে মন্তব্য করতে গিয়েই যা বলতে চেয়েছিলাম তাই একটা পোস্ট হিসাবে দিয়ে দিয়েছি। এই পোস্ট দেয়ার কোন ইচ্ছা বা প্রস্তুতি কিছুই ছিলনা। তার পরেও সময়াভাবে কোন কারেকশন বা বাক্যবিন্যাস কিংবা শব্দচয়নের দিকেও নজর দেয়া হয়নি।

আর তাইতো, মন্তব্য হিসাবে তা হয়ত সঠিক হলেও পোস্ট হিসাবে তা খাপছাড়া ও অসম্পূর্ণ।

এদিকে , প্রেমের লেখার সম্রাট আপনি ( জার সম্রাট, যার অমর প্রেম কাহিনী - বাবণিক) , সেই আপনি যদি বলেন প্রেম-ট্রেম কম :(( বুঝেন তবে আমি বুঝে নিব আপনি কিঃ মিঃ (ম্যারাথন প্রেম ,খেলা হবে শুধু শাদী হবেনা ) এ প্রেম বুঝেন আমার মত মিলি মিটারে না।

১০| ১৩ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

অপু তানভীর বলেছেন: ভালোবাসার মানুষকে বিয়ে করতে পারাটা বড় একটা ব্যাপার । জীবনে অনেক কিছু আসবে যাবে কিন্তু যখন ভালোবাসার মানুষটিকে পাওয়া হয় না তখন এই আফসোস আজীবন থেকে যাবে । হতে পারে বিয়ের পর সংসার সুখের নাও হতে পারে কিন্তু তারপরেও এই পাওয়াটা অনেক বড় কিছু ।

ভালোবাসার মানুষটির সাথে আছেন এটি অনেক বড় পাওয়া । তার জন্য অভিনন্দন । আর দোয়া করি যেন আজীবন পাশেই থাকুক সে !

১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:২৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ অপু তানভীর ভাই, আপনার চমতকার মন্তব্যের জন্য।

কোন মনিষী বলেছেন, "প্রেমের স্বার্থকতা মিলনে নয় বিরহে " কেউ কেউ আবার এও বলেছেন, " বড় প্রেম শুধু কাছেই টানেনা দূরেও ঠেলে দেয় " আর এসব দেখে শুনে মনে হয় আমার প্রেম মধ্যম প্রেম। যাতে করে শুরুর পর প্রেম চিপকে গেছে (সফল হয়েছে ) যা প্রেম হিসাবে ছোট কিংবা অস্বার্থক। (মজা করলাম ভাইজান)

তবে যাই বলিনা কেন, যা চেয়েছি তাই পেয়েছি - এ জন্য দয়াময়ের নিকট শুকরিয়া। মানুষের এক জীবনে যদিও হাজারো কিছু অর্জিত হয় তবে আমার মতে মনের মত জীবনসংগী (উভয়ের ক্ষেত্রে) ই সবচেয়ে বড় অর্জন। এ আবেগ ও অর্জনের হয়ত অর্থনৈতিক মূল্য তেমন নেই তবে এর আবেগিক মূল্য একজন প্রেমিক- প্রেমিকার নিকট পুরো দুনিয়া থেকেও বেশী।

আর প্রেমের সফলতাে পর সংসার জীবনে অনেক জটিলতার জন্য যদিও ভালবাসার সম্পর্কটাসময়ের সাথে সাথে ফিকে হয়ে আসে তবে আমার মনে হয় উভয়ে মিলে-মিশে সেই জটিলতা নিরসনে তারা অন্যদের থেকে বেশী সফল হতে পারে।তবে এর জন্য উভয়েরই ত্যাগ ও সমঝোতা জরুরী।

আপনার জন্যও দোয়া করি , দয়াময় যেন আমার লাভ গুরু (ব্লগার অপু) ভাইকে তার জীবনে ভালবাসার মানুষ দিয়ে সুখ-সাফল্যে ভরিয়ে তোলেন, পারিবারিক জীবন ও সংসার জীবন।

১১| ১৩ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৪

মিরোরডডল বলেছেন:

জামান কি বলতে পারবে আজ দিনটি কেনো একটি বিশেষ দিন ?

১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৫৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ বোন মিরোরডডল , আপনার মন্তব্যের জন্য।

জামান কি বলতে পারবে আজ দিনটি কেনো একটি বিশেষ দিন ?


আজ ১৩ নভেম্বর ২০২১, শনিবার।

কি যে এই ১৩ ই নভেম্বরের স্মরণীয় ঘটনা বা কেন বিশেষ দিন মাথায় আসতেছে না । আজ কি আপনার পয়দা দিন ? না তাও মনে হয়না ।

আজ কি হুমায়ুন আহমেদের জন্ম দিন ? তাও মনে হয় না ।

কিযে বিপদে ফেলেছেন আপনি বোন। তবে আপনি যেহেতু কানাডা থাকেনা তাহলে মনে হয় কানাডার কিছু মিছু হবে।

এইবার মনে হয় পাইছি :P - ১৭৭৫ সালের ১৩ ই নভেম্বরের আমেরিকার বিদ্রোহীরা কানাডার মন্ট্রিল দখল করে,ঠিক কইলাম কিনা কন ?

১২| ১৩ ই নভেম্বর, ২০২১ রাত ৮:১৩

মিরোরডডল বলেছেন:




শেরজা তপন বলেছেন: যদিও প্রেম-ট্রেম আমি বুঝি কম :`<

শেরজা যখন মিথ্যা কথা বলে তখন ব্লাশ করে ।
সামু ব্লগের বাবনিক নাকি প্রেম বোঝে না.....
কলিকাল !!!এও শুনতে হয় আমাদের :)

১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৪১

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবরো ধন্যবাদ বোন মিরোরডডল , আপনার প্রতিমন্তব্যের জন্য।

কি কমু , :(( কন ?

একেই বলে কলিকাল।

আর তাইতো পপগুরু (আযম খান) গেয়েছিল, " আইলো একি কলিকাল, হরিণ খামছায় বাঘের গাল "।

আমদের শের (প্রেমের বাঘ) জা তপন ভাই নিরস প্রেমী / বাচচা প্রেমী - এটাও যদি আমাদের শুনতে হয় তবে কেমন লাগে বলেন?

১৩| ১৩ ই নভেম্বর, ২০২১ রাত ৮:২৫

মিরোরডডল বলেছেন:



সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি সাধারণত ছোট পোস্ট দিয়ে থাকেন।

কি?????
জামান ছোট পোষ্ট দেয় ?????????
জামানের একেকটা পোষ্ট মনে হয় দলিল লিখতে বসেছে , এতো বড় :P
শেষ হয়েও শেষ হয় না ।
অবশেষে আজ একটা এভারেজ সাইজের পোষ্ট দিয়েছে which is good.

১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৪৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবরো ধন্যবাদ বোন মিরোরডডল , আপনার প্রতিমন্তব্যের জন্য।

কি????? জামান ছোট পোষ্ট দেয় ?????????জামানের একেকটা পোষ্ট মনে হয় দলিল লিখতে বসেছে , এতো বড় :P
শেষ হয়েও শেষ হয় না ।


আমি কি বলব বোন, আমি কেন ইমুন? কেন কিছু-মিছু লিকতে চাইলে এত কিছু লিকা হয়ে যায় ? কেন ? কেন?

এর থেকে মুক্তির উপায় কি ? কইনচেন দেহি মেরা বহিন।

এত অপবাদ আর প্রাণে সয় না ।আমি কেমন মানুষ যে কিনা কিছু-মিছু লিখে জ্ঞানী-গুনী ব্লগারদের কষ্ট ও যন্ত্রণা দেয় ।

১৪| ১৩ ই নভেম্বর, ২০২১ রাত ৯:২৩

মিরোরডডল বলেছেন:



জামানকে জানতে চাইলাম আজ দিনটা বিশেষ কেনো ?
এই প্রথম জামানের পোষ্টে ধর্ম নিয়ে আসেনি ।
থ্যাংকস গড !
মাঝে মাঝে এরকম পোষ্ট লিখবে জামান ।

সৃষ্টিকর্তার কাছে এখন একটাই চাওয়া, জীবনের বাকী দিনগুলি যেন বুড়া-বুড়ি একসাথে মিলে-মিশে পাড়ি দিতে পাড়ি , দুনিয়ার সকল জটিলতার পরেও।

আই উইশ ইউ অল দ্যা বেস্ট ......


১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৫৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ বোন মিরোরডডল , আপনার প্রতিমন্তব্যের জন্য।

জামানকে জানতে চাইলাম আজ দিনটা বিশেষ কেনো ? এই প্রথম জামানের পোষ্টে ধর্ম নিয়ে আসেনি । থ্যাংকস গড !

- :(( কি বলব বলেন বোন। কেমনে কি ? কিভাবে হলো এটা ? আমিও জানিনা - আসলে সময় না নিয়ে এবং কিছু না ভেবেই লিখে ফেলেছি , তাই এখানে ধর্মকে নিয়ে আসার সুযোগ হয়নি।

মাঝে মাঝে এরকম পোষ্ট লিখবে জামান ।

- বোন বলেছে ভাই অবশ্যই তার কথা রাখতে চেষ্টা করবে।

আই উইশ ইউ অল দ্যা বেস্ট ......

- বোন , অসংখ্য ধন্যবাদ ও শুকরিয়া আপনার ইচ্ছা বা দোয়ার জন্য। দয়াময় আপনার জীবন ও পরিবারকেও কানায় কানায় ভরিয়ে তুলুন ভালবাসার সুখে।

১৫| ১৩ ই নভেম্বর, ২০২১ রাত ৯:২৫

মনিরা সুলতানা বলেছেন: বাহ ! দারুণ কাছে আসার গল্প !
শুভ কামনা আপনাদের জন্য।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:১৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ বোন মনিরা সুলতানা , আপনার মন্তব্যের জন্য।

শুকরিয়া এবং দয়াময়ের দয়া - যেভাবে যাই বলিনা কেন, যা চেয়েছি তাই পেয়েছি - এ জন্য সুখী ও তৃপ্ত । মানুষের এক জীবনে যদিও হাজারো কিছু অর্জিত হয় তবে আমার মতে মনের মত জীবনসংগী (উভয়ের ক্ষেত্রে) ই সবচেয়ে বড় অর্জন। এ আবেগ ও অর্জনের হয়ত অর্থনৈতিক মূল্য তেমন নেই তবে এর আবেগিক মূল্য একজন প্রেমিক- প্রেমিকার নিকট পুরো দুনিয়া থেকেও বেশী।

তবে বোন , আবার এটাও ঠিক মাঝে মাঝে অতি সুখে :(( মনের অজান্তে গেয়ে উঠতে ইচছা করে নকুল কুমারে সেই বিখ্যাত গান , " বিয়া করলাম কেনরে ভাই - বিয়া করলাম কেন ? "

বোন আপনার জন্যও শুভকামনা ও দোয়া, " দয়াময় যেন আপনার জীবন ও পরিবারকেও কানায় কানায় ভরিয়ে তুলুন ভালবাসার সুখে "।

১৬| ১৩ ই নভেম্বর, ২০২১ রাত ১০:২৭

সোহানী বলেছেন: শুভ কামনা। আমার দেখা ক্লাসমেটরা জুটিরা ভালো আছে। ওদের সাথে আড্ডা দিতে সবচেয়ে ভালো লাগে্ কারন একসাথে বসে আড্ডা দেয়া য়ায়।

নীল আকাশ ভাইয়ের গল্প শুনে হাসছি। দুই জনের মল্লযুদ্ধে কেউই জিতলো না!!! আহারে............

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: আরে !! আরে !!!! - এ কে ? এ যে বোন সোহানী।

ধন্যবাদ বোন সোহানী , আপনার মন্তব্যের জন্য।

আপনার জন্যও শুভ কামনা, যেন তাকে ও তাদেরকে (স্বামী/সন্তান) নিয়ে দয়াময় আপনাকে ভাল রাখেন এই বিদেশ বিভুইয়ে।

ক্লাসমেট স্বামী-স্ত্রী যেহেতু প্রায় একই বয়স ও মানষিকতার হয় এবং একে-অন্যকে দীর্ঘদিন থেকে জানে তাই তারা হতে পারে আদর্শ জুটি ।

তবে আবার এটাও ঠিক, প্রেমিক জীবন ও সংসার জীবনের মাঝে রয়েছে যোজন যোজন প্রার্থক্য । প্রেম চলাকালীন সময়ে প্রেমিকের একটু ছোয়া বা একটু কথা - উপস্থিতিতিই যেখানে ভাসিয়ে দিতে পারে একে অন্যকে সুখের সাগরে সেখানে বিয়ের পরে সারা দিন এক সাথে-এক বিছানায় - এক রুমে থেকেও কোন আবেদন তৈরী করেনা কারো মাঝে , এমনটা হয়ে যায় শুধু সম্পর্কের যত্নের অভাবে।

প্রেম চলাকালীন সময়ে একে-অন্যকে অনেক বেশী যত্ন নেয় -সুখ দুখের খেয়াল রাখে যা সংসারে প্রবেশর পর আদিখ্যেতা বা
কৃত্রিম বলে মনে হয় আর তার সাথে সাথে সম্পর্কে চলে আসে শিথিলতা। সংসার জীবনের প্রথম প্রথম যেমন মনে হয়, " আমি পাইলাম ,ইহাকে পাইলাম" কিছুদিন পরে হয়ত উভয়েরই মনে হতে থাকে , " আমি আরো ভালো কিছু পাইতাম বা আরো উপযুক্ত বা যোগ্য কাউকে" - কেন যে মড়ার প্রেম করে ফেসে গেলাম।

আর এসব মানষিক টানা-পোড়নের সাথে সাথে সম্পর্কের শিথিলতা উভয়কে কখনো কখনো খাদের কিনারে নিয়ে যায় । আর তখনি হয়তো বন্ধুসুলভ আচরন নিয়ে কেউ এগিয়ে এসে ঢুকে পড়ে উভয়ের মাঝে সম্পর্কের শিথিলতাকে পুজি করে। আর এর পরের ফল হয় বড়ই বেদনা দায়ক।

তাইতো যেভাবেই হোক না (প্রেমের বিয়ে কিংবা অভিভাবকের আয়োজনে বিয়ে ) সম্পর্কের যত্নের সাথে সাথে একে অন্যের প্রতি বিশ্বস্ত ও আন্তরিক থেকে হাতে-হাত রেখে একসাথে বিপদ ও যে কোন পরিস্থিতি মোকাবেলা করা উচিত এবং কখনো দু'য়ের মাঝে তৃতীয় কারো উপস্থিতি প্রদান করা বা মেনে নেওয়া উচিত নয়।


১৭| ১৩ ই নভেম্বর, ২০২১ রাত ১০:৪০

সোনালি কাবিন বলেছেন: যার সব পোস্টের শিরোনামই এক একটা আস্ত কবিতা, সে লিখে ছোট পোস্ট!!??!!

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:৪৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সোনালি কাবিন ভাই, আপনার মন্তব্যের জন্য।

ভাইজান আপনি বলেছেন , "যার সব পোস্টের শিরোনামই এক একটা আস্ত কবিতা, সে লিখে ছোট পোস্ট!!??!! "

আবার বোন মিরোরডডল বলেছেন , "কি????? জামান ছোট পোষ্ট দেয় ?????????জামানের একেকটা পোষ্ট মনে হয় দলিল লিখতে বসেছে , এতো বড় :P শেষ হয়েও শেষ হয় না । "

আমি কি বলব ভাই, আমি কেন ইমুন ? কেন কিছু-মিছু লিকতে চাইলে এত কিছু লিকা হয়ে যায় ? কেন ? কেন? এর থেকে মুক্তির উপায় কি ? কইনচেন দেহি ।

১৮| ১৪ ই নভেম্বর, ২০২১ রাত ৩:৫১

নেওয়াজ আলি বলেছেন: মোহামমদ কামরুজজমান ভাই, ভালো থাকুন সুখে থাকুন। আপনি সফলতার গল্প চমৎকার লিখেছেন। আসলে এইটা প্রাকৃতিকভাবে সৃষ্টি হয় মনে হয়।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৪৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নেওয়াজ আলি ভাই, আপনার মন্তব্যের জন্য।

ভাই ,আপনার জন্যও শুভকামনা ও দোয়া - " মহান আল্লাহপাক যেন আপনার জীবন ও পরিবারকেও কানায় কানায় ভরিয়ে তুলেন সুখ-সাফল্য ও ভালবাসায় "।

ভাই , কোন কোন সময় মনে হয় আসলেই আমি ভাল আছি । যা চেয়েছি তাই পেয়েছি তবে মাঝে মাঝে মনে হয় - কেন যে এই আকামডা করলাম (না করলেই হয়ত ভালো থাকতাম)।

১৯| ১৪ ই নভেম্বর, ২০২১ ভোর ৪:৫৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনি দুই ইনিংসই চমৎকার খেলেছেন - কোনো কোচের সাহায্য ছাড়াই ! এর মধ্যে দুটো সেঞ্চুরিও করে ফেলেছেন দেখছি ! =p~ হ্যাটস অফ টু ইউ ।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ স্বামী বিশুদ্ধানন্দজী, আপনার চমতকার মন্তব্যের জন্য।

হ্যাঁ ভাই,সফলতার সাথে দুই দুইটা ইনিংস খেলে ফেলেছি কোন কোচ ছাড়া । তবে ভাই আমার মনে হয় সকল খেলায় কোচ জরুরী নয় বরং কোচ ক্ষতিকর প্রমাণিত হতে পারে। বিশেষ করে প্রেমের খেলায় - ভালবাসার ময়দানে। এখানে কোচ থেকে সাহায্যের চেয়ে ক্ষতির সম্ভাবনাই বেশী । কারন কখন যে নিজের অজান্তেই গোল দিয়ে দিবে বা বল নিয়ে চলে যাবে টের পাওয়া যাবেনা। কাজেই সাধু সাবধান!!!!

নো কোচ ফর প্রেমের খেলায় - ভালবাসার ময়দানে। নিজে নিজেই টুকটুক করে খেল সফলতা আসবেই (বাণীতে B-)) জামান ) । কারো সাহায্য চেয়েছ কিংবা নিয়েছেত খাল কেটে কুমির নিয়ে এসেছ নিজের ভালবাসার পুকুরে।


আর ডাবল সেঞ্চুরি !!!!! হয়ে গেছে ভাই ।

এখন আপনে যদি জিগান কেমনে ? আমি কমু ;) জানিনা ,আল্লাহ দিয়েছেন । আমি শুধু অংশগ্রহণ করেছি। ফলাফলত আমার হাতে ছিলনা ,ঠিক কিনা বলেন ?

২০| ১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৫৮

নূর আলম হিরণ বলেছেন: ক্লাসমেটের সাথে বিয়ে হয়ে খুব কম দম্পতি সুখী হতে পেরেছে। আমার দেখা ৪ দম্পতির মধ্যে এক দম্পতি খুবই সুখে আছে। দুই দম্পতির ছাড়াছাড়ি হয়ে গেছে বাকি দম্পতি কোনো রকম আছে। দুইজনেই দৃঢ় প্রতিজ্ঞ হলে সুখী হওয়া সম্ভব।
আপনাদের দুইজনের মাঝে ভালো কমিটমেন্ট থাকায় আপনারা সুখী। আপনাদের জন্য শুভকামনা রইল।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:০৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নূর আলম হিরণ ভাই, আপনার চমতকার মন্তব্যের জন্য।

ক্লাসমেটের সাথে বিয়ে হয়ে খুব কম দম্পতি সুখী হতে পেরেছে।

- ভাই, আমার মনে হয় সংসার জীবনে সুখের জন্য ভালবাসার সাথে সাথে ত্যাগ ও সমঝোতা ও অতীব জরুরী তা সে প্রেমের বিয়ে কিংবা অভিভাবক কর্তৃক দেখাশোনার বিয়ে যেটাই হোক না কেন ।

আর ছাড়া ছাড়ি যা বর্তমানে সমাজে মহামাড়ির আকার ধারন করেছে তার জন্য মানুষের ধৈর্য্যের অভাবের সাথে সাথে লোভ-পরকীয়া-সম্পর্কের শিথিলতা বা সম্পর্কের যত্নের অভাব বহুলাংশে দায়ী। এসব কিছু এড়িয়ে চলে তৃতীয় কাউকে নিজেদের সম্পর্কের মাঝে টেনে না এনে ( নো তৃতীয় ব্যক্তি নো কোচ ফর প্রেমের খেলায় - ভালবাসার ময়দানে বা সংসারে। নিজে নিজেই টুকটুক করে খেললে সফলতা আসবেই ।এই সব জায়গায় কারো সাহায্য চাওয়া কিংবা নেয়া মানে খাল কেটে কুমির নিয়ে আসা নিজের ভালবাসার পুকুরে-সুখের সংসারে) ধৈর্য্যের সাথে অঙ্গীকার পূরণ ও অপেক্ষা করলে ভাল ফল পাওয়া যায় বলে আমার বিশ্বাস।

ভাই,,আপনার জন্যও শুভকামনা ও দোয়া - " মহান আল্লাহপাক যেন আপনার জীবন ও পরিবারকেও কানায় কানায় ভরিয়ে তুলেন সুখ-সাফল্য ও ভালবাসায় "।



২১| ১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: আমি বলেছি, আপনি একজন অভিজ্ঞ মানুষ। আপনি বলছেন, কষ্টের মাঝেও হাসতে পারেন। মানে অভিনয় করতে পারেন। তাহলে কি আপনি অভিজ্ঞ নন। শুধু অভিনেতা?

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:০২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ভাই , আপনার প্রতিমন্তব্যের জন্য।

আমরা প্রত্যেকেই এক একজন অভিনেতা সংসার জীবনের রংগমঞ্চে । আবার ভালো অভিনেতা হতে হলেও অভিজ্ঞতার কোন
বিকল্প নেই। আর যে যত ভাল অভিনয় করতে পারব আমরা সে ততই সুখী হতে পারব এক জীবনে । সেই সুখী হতে পারবে যে, কষ্টের মাঝে হাসতে পারবে, পারবে শত বিপদেও ধৈর্যের সাথে অবিচল থেকে হাসিমুখে বলতে পারবে, " আমি ভাল আছি "।

২২| ১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:২৬

সোনালি কাবিন বলেছেন: মন্তব্য কপি পেস্ট করতে গিয়ে গেন্ডার ভুল কইরালছেন। আই আন্নের ভাই লাগি ।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:৩৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: অ মোর খোদা , মোর জ্বালা !!!!

পরিশেষে আমি লিংগ হরণের ;) দোষে দোষী। মাপ চাই ভাই , মাপ কইরে দেন ।

আসলে এখন যখন পোষাকে আশাকে কিংবা শারীরিক গঠনে বোঝার উপায় নাই কে সে কি (HE or SHE) তেমনি আমি ভাই গলতিসে মিসটেক করে ফেলছি (সোনালী কাবিন দেখার পর আমার চোখে চমতকার একজন বংগললনার ছবিই ভেসে উঠেছে )। এখন বলেন এ দোষ কি আমার ;) না আপনার নামের ?

তার পরেও দোষ স্বীকার পূর্বক অপরাধ মার্জনার অনুরোধ রইলো সাথে সাথে লিংগ ফিরিয়ে দেবার অংগীকারও করিলাম।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: দিয়েছি ভাই , আপনার হরণকৃত লিংগ ;) ফিরিয়ে ।

দয়া করে একটু দেখে নেন ঠিকঠাক মত B-)) ফেরত পেয়েছেন কিনা?

২৩| ১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:৩৭

সোনালি কাবিন বলেছেন: আবার মন্তব্যও হাতবদল করেছেন । আয়নাপুতুলের মন্তব্য সোহানীর নামে চালিয়ে দিয়েছেন ।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:৫১

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাই গো - ভাইজান , বয়স ঐলে নানা রকম সমস্যা চইলে আসে :( এ বয়সের দোষ ভাইজান ।

দেকিয়ে দেয়ার জন্য ধন্যবাদ । দিছি - ইডাও কারেকশন করে। ফিরিয়ে দিয়েছি আয়নাপুতুল বোনকে তার মন্তব্য সোহানীর নিকট থেকে এনে।

২৪| ১৪ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুখে থাকুন।

১৪ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মোঃ মাইদুল সরকার ভাই , আপনার মন্তব্যের জন্য।

আপনার জন্যও শুভকামনা ও দোয়া - " মহান আল্লাহপাক যেন আপনার জীবন ও পরিবারকেও কানায় কানায় ভরিয়ে তুলেন সুখ - সাফল্য ও ভালবাসায় "।

২৫| ১৬ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:৫৩

প্রত্যাবর্তন@ বলেছেন: আপনার জীবনের প্রেম কাহিনী পড়ে ভালো লাগল ।

১৬ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ প্রত্যাবর্তন@ ভাই , আপনার মন্তব্যের জন্য।

আপনার কাছে কাছে ভালো লেগেছে জেনে আমারও ভাল লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.