নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

সম্পর্কের পরিচর্যা - ২

১৬ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২৭

উৎসর্গ এবং গল্প লেখার ধারনা - কঙ্কাবতী রাজকন্যা'কে এবং তার লেখা 'যুঁথি' ধারাবাহিক থেকে ।

ছবি - dreamstime.com

প্রথম পর্বের লিংক - Click This Link

প্রথম পর্বের পর -

ঘটনা প্রবাহ -

পরের দিন সাগর ও নদী উভয়েই মা-বাবা'র রুমে গিয়ে ডির্ভোসের ব্যাপারে তাদের সিদ্ধান্তের কথা জানালে, মা তার হাতের কাজ থামিয়ে তাদের দিকে চেয়ে বলেন, "তোমরা দুজনেই প্রাপ্তবয়স্ক। কাজেই তোমাদের জীবনের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার পূর্ণ ক্ষমতা ও অধিকার তোমাদের রয়েছে"।

সাগর ও নদী একে অপরের দিকে করুণভাবে তাকালো। মা-বাবার এমন সোজা ও ভাবলেশহীন কথায় উভয়েই কিছুটা হলেও হতাশ হল। যদিও তারা নিজেরাই ডির্ভোস চাচছে তবে উভয়েরই মনে কিছুটা হলেও আশা ছিল মা-বাবা কোন ভাবেই তাদের এ সিদ্ধান্ত মেনে নিবেনা এবং বাঁধা দিবে।

নদী কিছুটা হতাশ হয়ে মা-বাবাকে প্রশ্ন করলো - " তাহলে আপনাদের কোন সমস্যা নেই "?

মা-বাবা দুজনেই একসাথে বলে উঠলো, " আমাদের কি সমস্যা থাকবে ? তোমাদের জীবন তোমরাই সিদ্ধান্ত নিবে এবং নিয়েছে, এখানে আমাদের কি বলার আছে"?

তারপর বাবা বইয়ের দিকে মনোযোগ দিয়ে তাদের দিকে না তাকিয়ে বললেন, " তোমাদের জীবন তোমাদের সিদ্ধান্ত। আর প্রতিদিন ঝামেলা করার থেকে এটাই ভালো সিদ্ধান্ত আলাদা হয়ে যাওয়া। এখন আমরাও ঝামেলা মুক্তভাবে রাতে ঘুমাতে পারবো "।

বাবার একথায় সাগর-আশা দুজনেই বেশ লজ্জা অনুভব করল। আসলে উভয়ে যখন ঝগড়া করে তখন তাদের এ কথা কখনো মনে থাকেনা যে , পাশের রুমে বাবা-মা আছেন এবং তারা সব শুনছেন।

হঠাৎ সাগর বলে উঠলো, " বাচচারা !!! বাচচাদের কি হবে "?

মা ধীরে ধীরে বসা থেকে উঠে বললেন, " বাচচারা কি ? বাচচাদের ত কোন সমস্যা নয় । সমস্যা তোমাদের মাঝে। তোমরা সিদ্ধান্ত নিবে কাকে ,কার কাছে কতদিন রাখবে। ওদের উপর দায় চাপিয়ে নিজেদের জীবন নষ্ঠ করার কোন মানে হয়না। তোমরা যেভাবে চলছো, এভাবে চললে ওদের জীবনেও এর ক্ষতিকর প্রভাব পড়বে।

মা-বাবার এমন কথায় আশা চরম অবাক হয় । ভিতরে ভিতরে মা-বাবা যে তাদের উপর এতটা রেগে আছে বা অসন্তুষ্ট তারা তা কখনো বুঝতেই পারেনি। মা আবার বলে উঠলেন, " তবে তোমরা যদি আমাদের অনুমতি চাও তবে তোমাদের উভয়কে আমাদের একটা শর্ত পালন করতে হবে "।

" " কি শর্ত "? - সাগর-নদী একসাথে বলে উঠে।

মা খুব ঠান্ডা গলায় বলল, " তেমন কিছুই না ! তালাকের পূর্বে প্রতিদিন এক ঘন্টা করে তোমাদের উভয়কে এক মাস এক সাথে একটা রূমে থাকতে হবে " ।

সাগর-নদী উভয়েই একটা তাচছিল্যের হাসি হাসল আর মনে মনে ভাবলো এ কোন ছেলেমানুষী আবদার বাবা-মায়ের। বাবা তাদের উভয়কে নিরীক্ষণ করে গম্ভীর গলায় বলে উঠলেন, " উই আর সিরিয়াস" ।

বাবার কথার উপর আর কোন কথা হয়না। এবার মা বলে উঠলো, " দশ বছর তোমরা এক ঘরে, এক বিছানায় কাটিয়েছ । আমাদের জন্য তোমরা তোমরা এক মাস এক ঘন্টা করে এক রুমে কাটাবে - এটাই আমাদের চাওয়া। রুমে তোমরা কি করবে, এ ব্যাপারে আমরা কিছুই তোমাদের বলব না । হয়ত তোমরা যে যার মত থাকবে বা একে অন্যের সাথে মিলে-মিশে থাকবে , এটা তোমাদের ব্যাপার। নিজেদের মাঝে কথা বলতে পারো আবার নাও পারো। শুধু এক ঘন্টা কাটানোর পড় তোমরা বেড়িয়ে আসবে । এক মাস পর তোমাদের যা ইচছে হয় তাই করো , আমরা আর কিছু বলব না। সাগর অফিস থেকে ৮ টায় ফিরে। তোমার ৯ টা থেকে ১০ টা এক ঘন্টা এক রুমে কাটাবে, তার পর যার যার রুমে চলে যাবে"।

নদী বলে উঠলো, " তখন রান্না-বান্না, বাচচাদের পড়াশোনা " ?

মা নদীকে থামিয়ে বলে উঠলেন, "এ কাজগুলো করার জন্য সন্ধ্যা থেকে যথেষ্ট সময় থাকে। এর মাঝে রান্না-বান্না শেষ করবে। আর তোমরা যখন আলাদা হয়ে যাবে তখন বাচচাদেরতো তোমাদের ছাড়াই থাকতে হবে। তারা চাইলেও তোমাদের উভয়কে আর একসাথে পাবেনা। তাছাড়া তোমরা উভয়েই হয়ত আবার নতুন জীবন শুরু করবে। তখন ওদের তোমাদের ছাড়া থাকতেই হবে। তাই এখন অল্প অল্প করে তারাও তোমাদের ছাড়া থাকার অভ্যাস করলে এটা তোমাদের উভয়ের জন্যও ভাল হবে "।

মা যদিও স্বাভাবিক ভাবেই একথা গুলি বলেছে তবে সাগর বা নদীর কারো কাছেই এ কথাগুলো শুনতে খুব একটা ভাল লাগেনি। উভয়েই মনে মনে অনেক কষ্ট পেল মায়ের কথা শুনে। তবে ভালো না লাগার পরেও উভয়েই তাদের মা-বাবার কথা মেনে নিল। পরদিন সকাল থেকে উভয়েই যার যার দৈনন্দিন কার্যক্রমে ব্যস্ত হয়ে গেল সাগর-নদী। আর ব্যস্ততার মাঝে ভূলে গেল মা-বাবার শর্তের কথাও।

সাগর অফিস থেকে ফিরে রুমে বসার পর মা এসে বললো, " যাও, তোমাদের সময় শুরু হচছে এখন" ।

সাগর টিভিতে খেলা দেখতেছিল। কিছুটা বিরক্ত হয়ে বলে উঠলো," এইসব ছেলেমানুষীর কোন মানে হয়না মা। এইসব করে আমাদের সম্পর্ক কখনো স্বাভাবিক হবেনা । এটা অনেক আগেই শেষ হয়ে গেছে - এখন কিছুই আর অবশিষ্ঠ নেই আমাদের মাঝে "।

নদী বড় মেয়েকে হোম ওয়ার্ক করাচ্ছিল। মা তাকেও টেনে তুলে ধরে নিয়ে রুমে ঢুকিয়ে দিল, তারপর রুমে ঢুকিয়ে দিল সাগরকেও।

সাগর চেচিয়ে বলে উঠলো, " আজীবন জ্বালিয়ে মারবে তোমরা আমাকে। খেলাটাও দেখতে দিচছোনা,যতসব ঝামেলা"।

মা তাদের উভয়কে বললো, " তোমরা ল্যাপটপ দেখো বা যা খুশী কর, আর কেউ কারো সাথে কথা বলবে না বা ঝগড়া করবেনা কিন্তু "।

মা দরজা বন্ধ করে দিতেই সাগর নদীর দিকে বিরক্ত চোখে তাকিয়ে ল্যাপটপ খুলে খেলা দেখায় মনোযোগ দিল। নদী টুকটাক ঘর গুছাতে শুরু করলো। এর মাঝে কেউ কারো সাথে কোন কথা বলেনি । এটা অনেকটা এমন যেন তাদের সকল কথা ফুরিয়ে গেছে কিছুই আর বাকী নেই বলার জন্য। মাত্র এক ঘন্টা সময় অথচ কিছুতেই সময় শেষ হচছেনা অথচ একসময় এই উভয়েই সারাদিন একসাথে থেকেও সারাদিন কথা বলেও মনে হত সময় এত ছোট কেন এখনো কত কথা বলা হয়নি। এসব ভেবে নদী একটা দীর্ঘশ্বাস ছেড়ে বিছানায় শুয়ে পড়লো। সাগর ভলিউম বাড়িয়ে দিয়ে খেলা দেখছে,আওয়াজে নদীর খারাপ লাগলেও কিছু বলছেনা কারন মা কথা বলতে নিষেধ করছে। আবার এখন নদী যদি সাগরকে ভলিউম কমাতে বলে তাহলেও ঝগড়া হবে। তাই মাথায় বালিশ চাপা দিয়ে শুয়ে পড়ল নদী। কখন যে ঘুমিয়ে গেল টের পেলনা নদী। যখন মায়ের ডাকে ঘুম ভাংগল তখনও সাগর খেলা দেখছে।

এইভাবে পরপর চারদিন মা টেনে ধরে উভয়কে রুমে ঢুকিয়ে দেয় । আর তারপর সাগর ল্যাপটপ দেখে আর নদী ঘুমিয়ে পড়ে। বাচচারা প্রথম দু-একদিন বিরক্ত করলেও পরে ওরা নিজেদের মাঝে ব্যস্ত হয়ে পড়ল। তবে নদী এর মাঝে একটা জিনিষ খেয়াল করল , যখন নদী শুয়ে পড়ত তখন সাগর ভলিউম কমিয়ে দিত যাতে করে নদীর ঘুমের ব্যাঘাত না ঘটে। আর সময় করে কিছুটা বিশ্রাম পাবার ফলে নদীর শরীরটা এখন অনেকটা ফ্রেশ লাগে। মনের যে খিটিমিটি ভাবটা আগে ছিল তা অনেকটাই কমে গেছে। পরের দিন কিছুতেই নদীর ঘুম আসছেনা। তাই বইয়ের তাক থেকে ধুলোবালি ঝেড়ে নিয়ে একটা বই নিয়ে পড়তে লাগল। আর ভাবতে থাকে,এই নদী একসময় রোজ বই পড়ত । ভাত না খেলেও তার চলত কিন্তু বই না পড়লে তার একদিনও চলত না । সেই নদী আজ কত বছর পরে বই হাতে নিল। সাগরও আগে প্রতি জন্মদিনেই বই উপহার দিত নদীকে । আর এখনতো জন্মদিন কবে সেটাই মনে থাকেনা।

সাগর আজ ল্যাপটপে অফিসের কাজ করছে। নদী বিছানায় উপুর হয়ে শুয়ে বই পড়ছে। তারা উভয়েই কেউ কারো সাথে কথা বলছেনা আজ পাঁচ দিন। নদী গভীর মনোযোগের সাথে বই পড়ছে। হঠাৎ করেই বইয়ের পাতা উল্টাতেই টুপ করে নীচে পড়লো একটা শুকনো গোলাপ আর একটা চিরকুট যা সাগরেরই দেয়া নদীকে কোন এক জন্মদিনে।

নদী খুব উৎসাহ নিয়ে সাগরকে বললো, " এই দেখনা "।

সাগর কাজ করতে করতে বিরক্ত চোখে ফিরে তাকালো। তারপর গোলাপ ও চিরকুটটা দেখে উঠে এসে আলতো হেসে হাতে নিল আর আস্তে করে বলে উঠলো, "কবের এইটা "?

চিরকুট উল্টিয়ে দেখা গেল লেখা আছে ২০১২, দুজনের মধ্যেই পুরনো দিনের কথা মনে করে একটা ভাললাগার ভাব এলো। বইগুলো উল্টে উল্টে দেখতে লাগলো দুজনেই। আরো অনেকগুলি চিরকুট বেরিয়ে এলো বই থেকে।

নদী এ গুলি দেখতে দেখতে কিছুটা ব্যাঙ্গের সূরে বলল," ছি ! কি বিশ্রী হাতের লেখা।

অন্যসময় হলে সাগর অনেক রেগে যেত কিন্তু আজ বলল, "এই বিচছিরি হাতের লেখা পেলেই তো প্রেমে গদগদ হয়ে যেতে একসময় " ।

নদী ফিক করে হেসে দিল। সাগরও তার সাথে দাড়িয়ে দাড়িয়ে হাসছে। নদী ওর দিকে তাকিয়ে মুখ তুলে তাকাতেই সাগর হাসি থামিয়ে দিল। তখন উভয়েই মনে মনে ভাবছে আজ কতদিন হলো নিজেদের মাঝে এবং একসাথে হাসাও হয়না।

আরো কয়েকদিন যাওয়ার পর মাকে এখন আর জোর করে তাদের রুমে পাঠাতে হয়না। তারা নিজেরাই চলে আসে রুমে। উভয়ে যে উভয়ের সাথে খুব কথা বলছে বা তাদের মাঝের দূরত্ব কমে গেছে এমনও নয় তবে উভয়েই একসাথে একরুমে শুধু বসে থাকতেও যেন ভালো লাগছে। তবে কেউ কারো কাছে সেই ভালো লাগাটা প্রকাশ করছেনা। অবাক হয়ে উভয়েই খেয়াল করছে, নিজেদের মাঝে কথা না হলেও উভয়েই উভয়ের প্রতি একটা অন্যরকম টান অনুভব করছে যা দীর্ঘদিন তারা ভূলে ছিল। এখন দিনের বেলায়ও সাগর অফিসে গেলে নদী তাকে মিস করছে। অনেক বছর হলো তারা মোবাইলেও দরকার ছাড়া কথা বলেনা ,তাও সেটা পারিবারিক ব্যাপারে এবং দু-এক মিনিটের বেশী নয়।

সে দিন হঠাৎ করে দুপুরে সাগর ফোন দিল নদীকে। নদীতো সাগরের ফোন দেখে চরম অবাক। সাগর জিজ্ঞাসা করলো,"নদী দুপুরে খেয়েছে কিনা? বাচচারা খেয়েছে কিনা আর এখন কি করছে" ? আর কোন কিছু বলার মত কথা না পেয়ে সাগর ফোন রেখে দিলেও উভয়ের মাঝে যেন উভয়ের সাথে কথা বলার ইচছা জাগছে আবার ।

সেদিন রাতে সাগর যখন অফিস থেকে বাসায় আসলো তখন বাসা ভর্তি মেহমান। আজ আর এক ঘন্টা সময় কাটানোর মত অবস্থা নেই।নদী রান্না ঘরে ছিল। মা গল্প করতে ছিল উনার মেয়ের সাথে। বাচচারা ব্যস্ত নিজেদের খেলার মাঝে।

সাগর রান্না ঘরের সামনে এসে দাড়িয়ে আছে দেখে নদী হেসে বলে, "কি !!! এক ঘন্টার শাস্তি ভোগ করতে এসেছে "?

সাগর কিছু না বলে মুচকি হেসে দাড়িয়ে রইলো। নদীর কাছেও খুব ভালো লাগলো সাগরের এভাবে আসা - অপেক্ষা করাটা । কেন যেন তার মনে হলো, মনে মনে এতক্ষণ এটাই চেয়েছিল। নদী পাক ঘরে টুকটাক কাজ করছে আর সাগর এটা সেটা নদীকে এগিয়ে দিচছে। এ এক অন্যরকম অনুভূতি উভয়ের মনে। যদিও তেমন কোন মজার কথা হয়নি তাদের মাঝে তাও ভাল লাগছে উভয়ের উপস্থিতি। হয়ত অনেক বছর বাদ ওরা নিজেদের মাঝে ঝগড়া ছাড়া কিছুটা সময় কাটাতে পারছে তাই এত ভাল লাগছে।

দেখতে দেখতে ১০ দিন পারে হয়ে গেল। এখন উভয়েই এক ঘন্টা পার হয়ে গেলেও যেন রুম থেকে বের হতে চায়না। যদিও কাছাকাছি বা পাশাপাশি বসেনা অথবা তেমন কোন রোমান্টিক মুহুর্তও এখনো কাটায়নি তারা তারপরও। তবে এটা উভয়েই খেয়াল করছে যে, তাদের মাঝে তিক্ততা আগের থেকে এখন অনেকটা কমে গেছে ।

পরদিন বই পড়তে পড়তে হঠাৎ নদী বলে উঠে, " কত বছর আমরা একসাথে মুভি দেখিনা"?

সাগর ল্যাপটপ সামনে নিয়ে এসে বলে, " বাংলা মুভি দেখবে না ইংলিশ মুভি" ?

দুজনেই সার্চ দিয়ে ভালো একটা ইংলিশ মুভি দেখা শুরু করলো। সেদিন মুভি শেষ হতে হতে অনেক রাত হয়ে গেল। দুজনকেই মুভির নেশায় পেয়ে বসে। পর দিন রাতেও উভয়ে আবার আরেকটা মুভি দেখা শুরু করলো। আর মুভি দেখতে দেখতে কখন যে নিজেদের অজান্তেই পাশাপাশি বসে একে অন্যের সাথে হেলান দিয়ে বসা থেকে একজন আরেক জনের কোলে শুয়ে পড়ে তার হুশ নেই , নেই কোন আড়ষ্ঠতাও। রোমান্টিক দৃশ্য দেখে হাসতে হাসতে একজন গড়িয়ে পড়ে আরেকজনের গায় ,জড়িয়ে ধরে একজন আরেক জনকে পরম আবেশে,ভাললাগায়। রোমান্টিক দৃশ্য দেখে একে অন্যের চোখে চোখে তাকিয়ে হেসে উঠে ব্যাখ্যাতীত ভাললাগায় । এ যেন আবার উভয়ে উভয়ের প্রেমে পড়ার সেই প্রথমদিককার সময়ের অনুভূতির মত। সারাদিন অফিস করে রাত জেগে থাকার ফলে সাগরের চোখ লাল হয়ে যায় ক্লান্তি ভর শরীরে ,নদীও ক্লান্ত থাকে দিনশেষে শরীরে তবে এক অজানা ভাললাগায় উভয়েই ক্লান্তি বোধ করেনা মনে। দেহের ক্লান্তি তাদের মনকে ছুতে পারেনা। রাত জেগে বসে মুভি দেখে একসাথে। তারপর আর আলাদা রুমে যাওয়া হয়না কারোরই,শুয়ে থাকে উভয়েই একরুমে এক অপার্থিব ভাল লাগায়।

---------------------------------------------------------------------------------------------------------------------
আগামী পর্বে সমাপ্য ।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:৪১

রাজীব নুর বলেছেন: সাগর, নদী ছাড়া কি দুনিয়াতে আর কোনো নাম নেই?

১৭ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৫১

মোহামমদ কামরুজজামান বলেছেন: রাজীব নুর ভাই , আপনার মন্তব্যের জন্য।

সাগর-নদী একটা নামই । তা রূপক - রুপা কিংবা শরৎ-মহুয়া বা অন্যকিছুও হতে পারত। এটা সমস্যা নয় ভাই।

পরের গল্পের নায়-নায়িকা রাজীব-সুরুভী হবে , এটা বলে দিলাম । তবে সুরভীর শাশুড়ি মায়ের নাম লাগবে - যদি বলে দেন ,তাহলে আপনাদের (নাম) পরিবারকে নিয়েই আমরা পরবর্তী গল্প লিখব এবং ভাবীকে করব উৎসর্গ ।

২| ১৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: বোঝা গেল আপনি বেশ রোমান্টিক। ভাবির কোন কষ্ট থাকার কথা না।

প্রথম অংশ পড়ার সময় আমি ভাবছিলাম আপনাকে পরামর্শ দেব ওরা যেন এক সাথে রোমান্টিক সিনেমা দেখে। শেষের অংশে এসে বুঝলাম পরামর্শের দরকার নাই, আপনি আগেই লিখে ফেলেছেন।

বাকিদের কেমন লাগছে জানি না। আমার কিন্তু আপনার গল্প ভালো লাগছে। সম্পর্কের ব্যাপারে আপনি ইতিবাচক চিন্তা করেন সব সময়। এটা ভালো। প্রতিটা দম্পতির উচিত বছরে অন্তত ২/৩ দিন বাচ্চা-কাচ্চা রেখে কোথাও চলে যাওয়া।

১৭ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সাড়ে চুয়াত্তর ভাই , আপনার মন্তব্যের জন্য।

রোমান্টিক কিনা বলতে পারিনা তবে বার বার পরে (প্রেমে) যেতে মুন :P চায় । আর ভাবী - উনাদের কাছে স্বয়ং ভগবানও ফেল , আর আমরা ত নাবালক (শিশু)।

তাদের বেশী বেশী যত্ন নিবেন (ভালবেসে পরিচর্যা ) বা চেষ্টা করবেন তাহলে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপের দোষে দোষী । আবার একটু যত্ন কম নিবেন তাহলে বলবে ভালবাসেন না (ঘরের বউ ভাল লাগেনা বা টানেনা ,বাইরে মন থাকে) । বড়ই মুশকিল ভাই , সংসার জীবন। তবে খারাপ না।

যে কোন সম্পর্কের ব্যাপারেই আমাদের সকলের ইতিবাচক থাকা উচিত এবং বাচ্চা-কাচ্চা হয়ে গেলেই যে স্বামী - স্ত্রীর সম্পর্কের মাঝে শীতলতা চলে আসবে বা পারস্পরিক কোন আবেগ-অনুভূতি থাকবেনা শুধু সংসারের দায়িত্ব-কর্তব্য ছাড়া এটাও উচিত নয়।

কারন স্বামী - স্ত্রীর সম্পর্কের মাঝে শীতলতা মানে সংসারের অপমৃত্যু এবং পরকীয়ার সহায়ক । আর এজন্য সকল স্বামী - স্ত্রীর ই উচিত প্রতিদিন কিছুটা সময় হলেও নিজেদের জন্য রাখা এবং একে অপরকে হৃদয় দিয়ে অনুভব করা।

৩| ১৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৪৯

মিরোরডডল বলেছেন:



Seems this meant to be happened, this happened.
স্টিল কমন ফর্মুলা ।
কিন্তু আগের পর্বের চেয়ে বেটার ।
দেখা যাক, লাস্ট ওয়ান কি হয় ।


২০ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:২৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ বোন মিরোরডডল , আপনার মন্তব্যের জন্য।

" এটাই ঘটেছে যা হওয়ার কথা ছিল " - আসলে একজন নতুন গল্প লেখক হিসাবে এর চেয়ে (গতানুগতিকতার বাইরে ) ভাল চিন্তা আমি করতে পারবো বলে মনে হয়না ।

তবে আপনি যেমন আশাবাদী আমিও আশাবাদী - একসময় হয়ত কিছুটা হলেও ভাল হবে লিখতে লিখতে ।

আর শেষ পর্বতেও আপনার উপস্থিতি কাম্য।

৪| ১৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৫৯

মিরোরডডল বলেছেন:




সাচু বলেছে, প্রতিটা দম্পতির উচিত বছরে অন্তত ২/৩ দিন বাচ্চা-কাচ্চা রেখে কোথাও চলে যাওয়া।

ওয়েল সেইড ।
শুধু তাই না, মাঝে মাঝে কিছুদিন নিজেরাও আলাদা থাকা, ব্যাচেলর লাইফ লিড করা ।
এতে অনেকগুলো বেনিফিট ।
অল্প কিছুদিনের জন্য দূরে থাকলে তাদের নিজেদের একটা নিজস্ব স্পেস থাকে ।
ফ্রেন্ডস ফ্যামিলির সাথে সময় কাটানো ঠিক যেমনটা ছিলো বিয়ের আগে ।
একে অপরের ওপর কতটা ডিপেন্ডেন্ট সেই উপলব্ধি হয় ।
দুজন দুজনকে মিস করলে পুনর্মিলনটা ভালো হয় ।

২০ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:২৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: এটা সত্যি যে, বাচচা-কাচচা স্বামী-স্ত্রী'র মাঝে যেমন সম্পর্কের সেতুবন্ধন হিসাবে কাজ করে তবে কখনো কখনো তারাই আবার সম্পর্কের মাঝে ভাংগণ ধরিয়ে :(( দিতে পারে। যদিনা উভয়েই তাদের সম্পর্কের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ না হয়।

মাঝে মাঝে আন্ডা - বাচ্চা রেখে দুই জনেই নিজেদের মত কিছুটা সময় কাটাতে পারলে তা পরিবার-বাচচা ও নিজেদের সবার জন্যই মংগলজনক বলে প্রতীয়মান হতে পারে। আর তাতে আসতে পারে সম্পর্কে নতুনত্ত্ব ও পজেটিভ উপলব্ধি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.