নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

" বিদায় - সাল ২০২১ ও ফিরে দেখা " এবং সাদর সম্ভাষণ ২০২২ । এক নজরে ২০২১ সালের কিছু সেরা ঘটনা ও ছবি ।

৩০ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৪


ছবি - happynewyearall.com

প্রকৃতির স্বাভাবিক নিয়মে দিন মাস গড়িয়ে বছর আসে এবং বছর যায় । সেই নিয়ম মেনেই আর কয়েক ঘন্টা বাদে আমাদের মাঝ থেকে বিদায় নিবে আরো একটি বছর যা ২০২১ নামে পরিচিত এবং আমাদের মাঝে আসবে নতুন ২০২২ সাল। নতুন এবছর আমাদের সকলের জন্য নিয়ে আসুক অনেক আনন্দ এবং মজা । নতুন বছরে আমাদের সকলের জীবন-দুনিয়া ভরে উঠুক শান্তি , ভালবাসা ও সাফল্যে। আমাদের সকলের সমস্ত স্বপ্ন সত্য হোক এবং পূরণ হোক সমস্ত আশা । আর পুরনো বছরে করা সমস্ত ভাল কাজের স্মৃতি মনে থাকুক এবং খারাপ কাজের বেদনা - স্মৃতি ভূলে সবার জীবন ২০২২ সালে হয়ে উঠুক বিস্ময়কর ভাবে সুন্দর - শুভ নববর্ষ ২০২২ ।

চলে যাচছে ২০২১ সাল ,তবে আমাদের সবার মাঝে রেখে যাচছে নানা রকম সুখ-দুঃখের স্মৃতি । বিদায়ী এ বছরে কিছু ঘটনা যেমন আমাদেরকে কাঁদিয়েছে,ব্যাথা দিয়েছে ,উপহার দিয়েছে হতাশা ঠিক তেমনি কিছু ঘটনা আমাদেরকে করেছে আনন্দিত,যুগিয়েছে সাহস,দিয়েছে সামনে এগিয়ে চলার প্রেরণা। আর তাই আসুন দেখি ২০২১ সালের কিছু আলোচিত-সমালোচিত ঘটনা/বিষয় ।


ছবি - gettyimages.ae

===================================================================
(A) করোনা - ধনী-গরীব কাউকে করেনি করুনা -
===================================================================

নতুন বছর ২০২২ সাল দরজায় কড়া নাড়ছে। বিদায় নিচ্ছে পৃথিবী থেকে বহুল আলোচিত আরো একটি বছর ২০২১ সাল। কালের গর্ভে বছরটি বিলীন হতে চলেছে। তবে ইতিহাসের পাতা থেকে ২০২০-২০২১ সালকে কোনো দিন মুছে ফেলা যাবে না শুধু এক ভাইরাসের কারনে। আজ থেকে ঠিক দুবছর আগের কথা। ২০১৯ সালের ডিসেম্বর মাসে চীনের উহানে প্রথম ধরা পড়েছিল এক রহস্যময় জ্বরের রোগী। সেই রহস্যময় জ্বরের কারন ছিল ক্ষুদ্র এক ভাইরাস। ক্ষুদ্র সেই ভাইরাস গত দুই বছর সারা দুনিয়ায় অসংখ্য মানুষের জীবনের স্বপ্ন ও পরিকল্পনার অনেক কিছুই চুরমার করে দিয়েছে। করোনার কারনে ২০২০ সাল বিশ্বব্যাপী চিহ্নিত হয়েছিল একটি বিধ্বংসী বছর হিসেবে। অতিক্ষুদ্র অদৃশ্য এই ভাইরাস দুটি বছরজুড়ে পুরো পৃথিবীকে অস্থির করে রেখেছে এবং ২০২১ সালের শেষেও যার ত্রাস অব্যাহত আছে। নতুন এ ভাইরাসকে বলা হচ্ছে সার্স-কোভিড-২। গত দুই বছরে কোটি কোটি মানুষের সংক্রমণ ঘটেছে গোটা বিশ্বে,মৃত্যু হয়েছে ৫২ লাখের বেশি মানুষের কিন্তু গত দুবছরেও জানা যায়নি সার্স-কোভিড - ২ এর উৎস।


ছবি - রয়টার্স ।

বেশির ভাগ বিজ্ঞানীই বিশ্বাস করেন, কোনো বনাঞ্চলে ভাইরাসটির জন্ম হয়েছিল। পরে বাদুড়ের শরীর থেকে সরাসরি মানুষের শরীরে এসেছিল ভাইরাসটি, নয়তো বাদুড় থেকে অন্য কোনো প্রাণীর দেহ হয়ে মানুষের দেহে সংক্রমণ ঘটে। আবার বিজ্ঞানীদের অন্য একটি দল মনে করে, ভাইরাসটি ছড়িয়েছে চীনের গবেষণাগার থেকে। তবে এর নিশ্চিত উত্তর কারো কাছে নেই। উটা'হ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী স্টিফেন গোল্ডস্টাইন বলেন, "গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়ানোর তত্ত্বটি অনেকের নজর কেড়েছিল। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু এমন কোনো প্রমাণ মেলেনি"।

করোনা সংক্রান্ত একটি রিপোর্ট অগস্ট মাসে ‘সেল’ পত্রিকায় প্রকাশিত হয়েছে যা গোল্ডস্টাইন-সহ ২০ জন বিজ্ঞানী একত্রে রিপোর্টটি তৈরি করেছিলেন। এই রিপোর্টের মুখ্য ভূমিকায় ছিলেন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী মাইকেল ওরোবে। তিনি গোড়া থেকেই গবেষণাগার থেকে ভাইরাস ছড়ানোর তুলনায় জুনোটিক সংক্রমণে জোর দিয়েছেন। তবে কোনো তত্ত্বকেই পুরোপুরি উড়িয়ে দেননি তিনি। বলেছেন, " সব কিছুই হতে পারে, কিছুই অসম্ভব নয় "। এই রিপোর্টে অবশ্য জানিয়েছেন, অন্য গবেষকদের সাথে আলোচনা করে, যা কিছু তথ্যপ্রমাণ রয়েছে সব খতিয়ে দেখে " জুনোটিক হাইপোথিসিস" ই আরো স্পষ্ট হচ্ছে।

গত মাসে ওরোবে কোভিড-১৯ সংক্রমণের একটি টাইমলাইন প্রকাশ করেছিলেন। সেই রিপোর্টে তিনি লিখেছিলেন, " উহানের হুয়ানান সিফুড হোলসেল বাজার থেকে প্রথম মানবদেহে সংক্রমণটি ঘটেছিল বলে জানা যায়। এই বাজারে জীবিত জন্তু-জানোয়ার বিক্রি হয়"। ওরোবের কথায়, " গবেষণাগার থেকে ভাইরাস ছড়ানোর থিয়োরি এক প্রকার মূল ঘটনা থেকে নজর ঘুরিয়ে দিয়েছিল"। আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন তার গোয়েন্দা বাহিনীকে মহামারি-তদন্ত ভালো করে পর্যালোচনা করে দেখার নির্দেশ দিয়েছেন। সেই রিপোর্ট তৈরি হওয়া এখনো বাকি। বিশেষজ্ঞদের একাংশের অবশ্য আশঙ্কা, "এ মহামারীর উৎস কোনো দিন জানা যাবে না"।


ছবি - gettyimages.ae

ওমিক্রন, ডেল্টা সহ নানারুপে করোনা এক বহুরূপী ভাইরাস যে তার রূপ পরিবর্তন করছে প্রতিনিয়ত -

নিজেকে বাঁচাতে আর দ্রুত সংক্রমণ ঘটাতে মানবদেহে ঢুকে চোরাপথে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস কোষ থেকে কোষে। যা মানবদেহের অ্যান্টিবডিগুলো টেরও পাচ্ছে না। মানবদেহের ভিতরে থাকা ‘প্রহরী’ (অ্যান্টিবডি)-দের চোখে এই ভাবে ধুলা দিতে পারছে বলেই দ্রুত সংক্রমণ ঘটানোর ক্ষেত্রে চ্যাম্পিয়ন হয়ে ওঠছে সার্স-কোভ-২ ভাইরাস। ওমিক্রন, ডেল্টা-সহ ভাইরাসের সবক’টি রূপেরই আছে এই অনায়াস দক্ষতা।

ওহায়ো স্টেট ইউনিভার্সিটির ভাইরোলজি বিভাগের অধ্যাপক শান-লু লিউ বলেছেন, " এই ভাবে অভিনব উপায়ে চোরাপথে মানবদেহে একটি কোষ থেকে অন্য কোষে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের সবক’টি রূপই। মানবদেহের অ্যান্টিবডিগুলি যা টেরই পাচ্ছে না। যখন পাচ্ছে তখন অনেক দেরি হয়ে গেছে। কোষের প্রাচীর ভেঙে তার ভিতরে ঢুকে পড়েছে ভাইরাস। আর তার দেহের ভিতরে থাকা ভাইরাল পার্টিক্লগুলোকে বের করে দিয়েছে। ফলে মানব দেহকোষের ভিতরে তখন জোরকদমে শুরু হয়ে গেছে ভাইরাসের বংশবৃদ্ধি (রেপ্লিকেশন)"। এভাবে কোষ থেকে কোষে অনেকটা তরঙ্গের মতো ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। যা মানবদেহের অ্যান্টিবডিগুলো টেরই পাচ্ছে না। আর যখন তা টের পাচ্ছে মানবদেহের প্রহরী অ্যান্টিবডি গুলোর ততক্ষণে আর কিছু করার থাকেনা।

==================================================================
(B) করোনা মহামারি ছাড়াও চলতি ২০২১ সালে আরো কিছু ঘটনা নানা কারনে আলোচনায় আসে। এরকম আলোচিত কয়েকটি ঘটনা -
==================================================================


ছবি - bbc.com

১। মার্কিন প্রেসিডেন্ট পদে জো বাইডেন -

জো বাইডেন ২০২১ সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। কমলা হ্যারিস দেশটির ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হন। এবারের ক্ষমতা হস্তান্তর ছিল কিছু ব্যতিক্রমী। প্রথা অনুযায়ী বিদায়ি প্রেসিডেন্ট নব নির্বাচিত প্রেসিডেন্টের কাছে দায়িত্ব বুঝিয়ে দেননি। বিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পৃথকভাবে হোয়াইট হাউজ ত্যাগ করেন। যাই হোক বাইডেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বৈশ্বিক অঙ্গনে ফিরতে শুরু করে। প্যারিস জলবায়ু চুক্তি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফেরে যুক্তরাষ্ট্র। এছাড়া ইরানের সঙ্গে ২০১৫ সালে করা পরমাণু চুক্তি পুনর্বহালের বিষয়ে আগ্রহে প্রকাশ করে বাইডেন প্রশাসন। আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার ছাড়াও ইয়েমেনের বিরুদ্ধে সামরিক যুদ্ধে সহযোগিতা বন্ধ করে ওয়াশিংটন। এই পদক্ষেপ স্পষ্টতই সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের আমেরিক ফাস্ট নীতির বিপরীত। চীনের সঙ্গে দ্বন্দ্ব নিরসন না হলেও এক্ষেত্রে বাইডেন প্রশাসনের দৃষ্টিভঙ্গী পূর্বসূরির মতো যুদ্ধংদেহী ছিল না পুরো বছর।


ছবি - bbc.com

২। আফগান ক্ষমতায় ফের তালেবানরা -

আফগানিস্তানে ১৫ আগস্ট ২০২১ আশরাফ গনি সরকারের পতনের পর তালেবানরা ক্ষমতায় আসে। তালেবানদের এই জয়কে প্রতিবেশী ইরান ও পাকিস্তান স্বাগত জানায়। তবে বিষয়টি অন্য প্রতিবেশীদেশগুলোকে নতুন করে ভাবিয়ে তোলে। এর আগে ১৯৯০-এর দশকে তালেবান ক্ষমতায় থাকাকালে পাকিস্তানের নিরাপত্তা বাহিনীগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। তবে এখন পরিস্থিতি অনেকটাই ভিন্ন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ায়ে হামলার এক মাস পর ৭ অক্টোবর মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী দেশটিকে সামরিক আক্রমণ শুরু করে। এর ধাক্কায় দু মাসের মধ্যেই তালেবানদের পতন ঘটে। এরপর বহুজাতিক বাহিনী দেশটিতে দীর্ঘ সময় অবস্থানকালে পাকিস্তানের সহযোগিতার ওপর বিশেষভাবে নির্ভরশীল ছিল। সেদেশ থেকে মার্কিন সৈন্যরা চলে যাওয়ার পর তালেবানরা ফের ক্ষমতায় আসবে এটা অনেকটাই অনুমিত ছিল। তবে ঘটনাটি এত দ্রুত ঘটে যাবে সেটা কেউ ধারণা করতে পারেনি।


ছবি - globalvillagespace.com

৩। সৌদি-কাতার নতুন সম্পর্কের শুরু -

২০২১ সালে বছরের শুরুর দিকে কাতারের সঙ্গে সীমান্ত খুলে দিয়ে বিরোধ নিষ্পত্তির পথে এগিয়ে আসে সৌদি আরব। ৫ জানুয়ারি সীমান্ত উন্মুক্ত করার পর সেখানে কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল থানিকে স্বাগত জানান সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। দুই দেশের মধ্যে দ্বন্দ্ব অবসানের লক্ষ্যে একটি চুক্তিও হয়। কাতার সন্ত্রাসীদের সহযোগিতা করে এমন অভিযোগ করে তিন বছর আগে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। কাতার তাদের অভিযোগ অস্বীকার করে এবং এই দেশগুলো যেসব দাবি করে কাতার সেগুলোও প্রত্যাখ্যান করে। দাবিগুলোর মধ্যে ছিল ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিত করা এবং দোহাভিত্তিক আলজাজিরা নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া। ২০১৭ সালের জুনে চার প্রতিবেশী দেশের আরোপ করা অর্থনৈতিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞাকে কাতার অবরোধ হিসেবে বর্ণনা করে।


ছবি - bbc.com

৪। ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনা -

ট্রাম্প আমলে ইরানের সঙ্গে ইতিপূর্বে করা স্থগিত হয়ে যাওয়া পরমাণু চুক্তি নিয়ে আলোচনা শুরুর সম্ভবনা তৈরি হয়েছে এ বছর। এই আলোচনার জন্য তারিখ নির্ধারণের পরপরই ইরান জানায়, তারা ২৫ কেজি ইউরেনিয়াম সমৃদ্ধ করেছে যার প্রায় ৬০ শতাংশই বিশুদ্ধ। এই পরিমাণটি পরমাণু বোমা তৈরির জন্য যতটুকু সমৃদ্ধ ইউরেনিয়াম প্রয়োজন তার প্রায় কাছাকাছি। যদিও তেহরান জোর দিয়ে বলে এগুলো শান্তিপূর্ণ উদ্দেশ্যে করা হচ্ছে, তারপরও বিশেষজ্ঞরা বলেন, এর আগে এই ধরনের উচ্চ ক্ষমতাসমৃদ্ধ ইউরেনিয়াম শুধুমাত্র পারমাণবিক শক্তিধর দেশগুলোর কাছেই ছিল। এদিকে বিষয়টি নিয়ে ইসরাইলের সঙ্গে ইরানের নতুন টানাপোড়েন বাধে। ইসরাইল দাবি করে, ইরান পারমাণবিক অস্ত্র তৈরির জন্য উপযুক্ত উপাদান তৈরির কাছাকাছি পৌঁছে গেছে যা অতীতে ছিল না। বিষয়টি ইসরাইলের নিরাপত্তার উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছে।


ছবি - bbc.com

৫। গাজায় ইসরাইলি হামলা -

২০২১ সালের এপ্রিল ও মে মাসে ফিলিস্তিনি ভূখণ্ড গাজা ও ইসরাইল আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনামে উঠে আসে। অস্ত্রবিরতি হলেও সংকট কাটছে না এখনই। মে মাসের ১০ তারিখ থেকে ২১ তরিখ পর্যন্ত চলে ইসরাইলের সামরিক হামলা। ২১ মে ভোররাতে উভয়পক্ষের মধ্যে অস্ত্রবিরতি হয়। ঘটনার শুরু জেরুজালেমের শহরতলী এলাকা শেখ জাররাহ থেকে কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদকে কেন্দ্র করে। লড়াই শুধু যে গাজা আর ইসরাইলের কিছু জায়গায় সীমাবদ্ধ ছিল তা নয়। সংঘাত ছড়িয়ে পড়েছিল ইসরাইলের ভেতরেও। সেখানে ইহুদি ও আরবদের সংঘর্ষে লিপ্ত হতে দেখা যায়। ইসরাইলের শহর লদে একটি ব্যস্ত সড়কে সেদেশের আরব নাগরিকদের গাড়ি লক্ষ্য করে ইহুদির পাথর ছুড়তে দেখা গেছে। এই আরবরা ফিলিস্তিনিদের প্রতি একাত্মতা জানিয়েছিল। এর আগে সেখানে আরবদের হাতে এক বন্দুকধারী ইহুদি নিহত হয়। ইসরাইলের আরব নাগরিকরা ফিলিস্তিনের পতাকা উত্তোলন করে এবং ইহুদিদের একটি উপাসনালয়ে হামলা করে।
============================================================
(C) এতসব ঘটনা- দুর্ঘটনা ও করোনা মহামারির মধ্যেই শেষ হতে যাচ্ছে ২০২১ সাল। বিশ্বের নানা প্রান্তের নানা ধরনের ঘটনা প্রবাহ থেকে বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত করেছে সেরা কিছু ছবি ৷ দুঃখ, শোক, আনন্দ- সব উঠে এসেছে সেখানে। বছরের সেরা কিছু ছবিতে দেখে নেওয়া যাক দুঃখ-শোক-আনন্দময় ২০২১ সালকে, দেখা যাক সেই সব ছবির কিছুটা ঝলক -
=============================================================


ছবি - রয়টার্স ।

১। ডায়নোসরের সঙ্গে সেলফি -

ক্যালিফোর্নিয়ার দ্য রোজ বোল স্টেডিয়ামে সামান্থা বেইলিও কিন্তু সত্যিকারের ডায়নোসরের সঙ্গে ছবি তোলেননি । আসলে ডায়নোসরের পোশাক পরেছেন এক বিনোদনকর্মী। ছবিটি ১৫ই মার্চ ২০২১ এ তোলা ।


ছবি - রয়টার্স ।

২। আকাশে গরু -

প্রতি বছর গ্রীষ্মে সুইজারল্যান্ডের আল্পস পর্বতমালায় ঘাস খাওয়াতে নিয়ে যাওয়া হয় গরুদের৷ গ্রীষ্ম শেষ হলে এভাবেই হেলিকপ্টারে ছুলিয়ে লোকালয়ে ফিরিয়ে আনা হয় তাদের। ছবিটি ২৭ আগস্টে ২১ এ তোলা।


ছবি - রয়টার্স

৩। আগ্নেয়গিরিতে রান্না -

আইসল্যান্ডের রেইকানেস উপদ্বীপের তেজ কমে আসা আগ্নেয়গিরির আগুনে হটডগ গরম করছেন একজন। ছবিটি ২১ মার্চ ২১ তোলা ৷


ছবি - রয়টার্স

৪। নীল কুকুর -

রাশিয়ার ঝেরঝিন্সক শহরের কেমিক্যাল প্ল্যান্টের কাছ থেকে নীল রঙের কয়েকটি কুকুরকে উদ্ধার করা হয়। ছিন্নমূল ওই কুকুরগুলো নীল রোমের জন্য সবার দৃষ্টি কাড়ে। নিঝনি নভোগরোদ শহরের এক পশু চিকিৎসালয়ে স্থান পাওয়া এই কুকুরটির ছবি তোলা হয়েছিল গত ১৬ ফেব্রুয়ারি ২১ এ তোলা ।


ছবি - রয়টার্স

৫। শেকলে বাঁধা প্রেম -

ইউক্রেনের আলেক্সান্দর কুডলে আর ভিক্টোরিয়া পুস্তোভিতেভা হতে চেয়েছিলেন সুখী দম্পতি৷ কিন্তু ঝগড়া লেগেই থাকতো । ছাড়াছাড়ি হতো নিয়মিত৷ কিন্তু একজন আরেকজনকে ছাড়া থাকতে পারতেন না বলে আবার শুরু করতেন একসঙ্গে বসবাস । বারবার ছাড়াছাড়িতে ক্লান্ত হয়ে নিজেদের শেকলে বেঁধে দেখেছিলেন সম্পর্কটাকে টেকানো যায় কিনা । শেষ পর্যন্ত অবশ্য এই পরীক্ষাও সফল হয়নি!


ছবি - রয়টার্স

৬। পাহাড়ে অনলাইন ক্লাস -

তখন করোনার কারণে বিশ্বের প্রায় সব দেশের স্কুলই বন্ধ । অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছে অনেক স্কুল। তখন ইটালির এক পাহাড়ে বাবার খামারের ছাগলগুলোর সঙ্গে সময় কাটাতে কাটাতে এভাবেই অনলাইন ক্লাস করতে হয়েছে ফিয়ামেত্তাকে ।


ছবি - রয়টার্স

৭। গোঁফের রাজা -

জার্মানির এগিং আম জে-তে গত অক্টোবরেই অনুষ্ঠিত হয় ২০২১ সালের সেরা গোঁফ ও দাড়ির প্রতিযোগিতা। সেখানে অংশ নিতে অস্ট্রিয়া থেকে এত বড় গোঁফ নিয়ে এসেছিলেন নরবার্ট ডফ ।


ছবি - রয়টার্স

৮। প্রকৃতির হৃদয় -

রাশিয়ার সবুজে ঘেরা হৃদটি একেবারে হৃদয়ের আকৃতির । মস্কো অঞ্চলের বালাশিখার কাছের এই হৃদের ছবি তোলা হয়েছিল গত ৪ অক্টোবর ২১ এ তোলা।


ছবি - রয়টার্স

৯। মাথাহীন নারীর নাচ -

দেখে তো মনে হয় এই নারীর মাথা নেই। আসলে বুলগেরিয়ায় ইউরোপিয়ান রিদমিক জিমনাস্টিক্স চ্যাম্পিয়নশিপে ইনডিভিজুয়েল বল ইভেন্টে অংশ নিচ্ছেন ইসরায়েলের লিনয় আশরাম । ১২ জুন ২১ এ তোলা ছবি ।


ছবি - রয়টার্স

১০। এ কী রূপ -

কান চলচ্চিত্র উৎসবে ‘এভ্রিথিং ওয়েন্ট ফাইন’ ছবির স্ক্রিনিংয়ে রুশ অভিনেত্রী এলেনা লেনিনা ৷


ছবি - রয়টার্স

১১ । দীর্ঘতম উড়াল সেতু -

পর্তুগালের আরুকায় বিশ্বের দীর্ঘতম উড়াল সেতু দিয়ে হেঁটে যাচ্ছেন স্থানীয়রা । ২৫ এপ্রিল ২১ এ তোলা ছবি।


ছবি - রয়টার্স

১২ । ভুতুড়ে দিল্লি -

দিল্লিতে তখন প্রতিদিন অসংখ্য মানুষ মারা যাচ্ছে করোনায় । এক শ্মশ্মাণঘাটে পোড়ানো হচ্ছে করোনায় মারা যাওয়া শত শত মানুষের লাশ । ২৩ এপ্রিল ২১ এ তোলা ছবি ৷


ছবি - রয়টার্স

১৩। পঙ্গপালের দেশে মানুষ -

কেনিয়ার নানিয়ুকি এলাকার আকাশ ছেয়ে গেছে পঙ্গপালে । যেখানেই গাছপালা, সেখানেই পঙ্গপাল । এক পাহাড়ের চূড়ায় পঙ্গপালের ভিড়ে অসহায় এক মানুষ । ছবিটি ৩০ জানুয়ারী ২১ এ তোলা।


ছবি - রয়টার্স

১৪ । পশুপ্রেম -

ক্যানাডার ব্রিটিশ কলম্বিয়ায় প্রবল বৃষ্টিতে দেখা দেয় ভয়াবহ বিপর্যয় । বন্যায় ডুবে যায় বাড়ি-ঘর । বন্যা দুর্গত এলাকা থেকে এক গরুকে উদ্ধার করছেন স্থানীয়রা ।


ছবি - রয়টার্স

১৫। বিড়ালপ্রেমী -

বার্সেলোনায় পিঠের ব্যাগে নিজের পোষা বিড়ালকে নিয়ে ঘুরছেন এক নারী। ৯ এপ্রিল ২১ এ তোলা ছবি।


ছবি - রয়টার্স

১৬ । বিষাদের আলো -

সারা ব্রিটেন তখন করোনা আতঙ্কে। লকডাউন চলছে। পাশাপাশি সংক্রমণ আর মৃত্যুও বাড়ছে। বাড়িতে গিয়ে করোনা পরীক্ষা করছেন স্বাস্থ্যকর্মীরা। ওকিং-এর সেন্ট জন্স এলাকার এক বাসিন্দা এমন ভয়াবহ পরিস্থিতিতেও মুখোশ পরে এসে হাত নেড়ে সম্ভাষণ জানালেন এক স্বাস্থ্যকর্মীকে। ২ ফেব্রুয়ারী ২১ এ তোলা ছবি।

নানা ঘটনা-দূর্ঘটনার মাঝে বিদায় নিতে যাচছে ২০২১ সাল । সারা দুনিয়া অধীর আগ্রহে অপেক্ষা করছে নতুন বছর ২০২২ সালকে বরণের জন্য। তার সাথে সাথে আশায় আছে নতুন বছর ভাল এবং নতুন কিছু নিয়ে আসবে আমাদের সবার জন্য।


ছবি - mynameart.com

আর তাই সবার সাথে আমিও জানাই, স্বাগতম - ২০২২

তথ্যসূত্র - রয়টার্স ও আনন্দবাজার পত্রিকা
=============================================================
পূর্ববর্তী পোস্ট

"ফিরে দেখা - সাল ২০২০ " Click This Link

মন্তব্য ২৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৯

শূন্য সারমর্ম বলেছেন:
যারা সময়ের অপচয় করে, তারাই ফিরে দেখা সাল নিয়ে রোমন্থন করে।

৩০ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১১

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শূন্য সারমর্ম ভাই , আপনার প্রথম মন্তব্যের জন্য।

হয়ত আপনি ঠিকই বলেছেন। কারন কথায় আছে - " অতীতের দীর্ঘশ্বাস আর ভবিষ্যতের আশ্বাস কোনটাই কাজের নয়। বর্তমানই জিবন্ত । কাজেই বর্তমানকে নিয়ে ভাবাই বুদ্ধিমানের কাজ " ।

আবার জ্ঞানীরা বলেছেন , " অতীত মানুষকে ভবিষ্যতের পথ নির্দেশ করে। আর তারাই বুদ্ধিমান যারা অতীতকে না ভূলে অতীতের ভূল-ভ্রান্তি এড়িয়ে বা সংশোধন করে সামনে এগিয়ে চলে"।

এখন আপনি-আমি কিভাবে চলব, " অতীতকে রোমন্থন করে ভবিষ্যতের পথ খুজব না অতীতকে বাদ দিয়ে দিব " তা সম্পূর্ণরূপে আমাদের নিজ নিজ ব্যাপার।

তবে অতীতকে আমাদের কারোরই একেবারে ভূলে যাওয়া উচিত নয় ভালো ভবিষ্যতের স্বার্থেই ।

২| ৩০ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:




২০২১ সালে বাংলাদেশের বড় ঘটনা কি?

৩০ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ চাঁদগাজী ভাই , আপনার মন্তব্যের জন্য।

আমার মতে অটোপাস, সাথে সাথে করোনা ।

জানিনা - আপনার মতে কোনটা ।

৩| ৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:১৯

শায়মা বলেছেন: বাপরে!!!

পোস্ট দেখে বুঝলাম আমি একাই ধৈর্য্যশীল নহি।

ভাইয়া তোমার গাধা কই?

চারিদিকে গাধা গাধা দেখে তো আমি তোমার বাড়িতেও গাধা খুঁজতে এলাম।

গাধা ভূ্ত দেখি তোমার ঘাড়ে চাপেনি।

গুড গুড

০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:৪১

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মেরা বহিন শায়মা , আপনার মন্তব্যের জন্য।

বাপরে!!! পোস্ট দেখে বুঝলাম আমি একাই ধৈর্য্যশীল নহি।

- এভাবে বললে লজ্জা পাই মেরা বহিন । আপনার লেখার সাথে বা আপনার সাথে তুলনা - এ কাভি নেহি হো সাকতা।

ভাইয়া তোমার গাধা কই?চারিদিকে গাধা গাধা দেখে তো আমি তোমার বাড়িতেও গাধা খুঁজতে এলাম।গাধা ভূ্ত দেখি তোমার ঘাড়ে চাপেনি।

- খুঁজে পাইলাম না মেরা বহিন। পাশের দেশ থেকে যে কয়টা গাধা দাদারা দিয়েছিল তা দেশের বড় বড় নেতারা ভাগ-বাটোয়ারা করে নিয়ে গেছে । আর তাই ,আম জনতা হিসাবে আমার ভাগে একটা গাধার লেজ :(( ও মিলেনি। কি আর করা । রংগে ভরা বংগ দেশে নেতাদের গাধা দেখে :P আম জনতা আমি খুশি । আবার আরেক দিকে গাধা না পেয়ে খুশিও । খুশি এই কারনে, কি দরকার গাধা বাড়ীতে এনে গাধার কর্কশ স্বর শুনার জন্য ।

গুড গুড

-- আপনাকেও গুড ;) গুড , নতুন বছরের গাধা মুক্ত পোস্টের জন্য ।

৪| ৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:১৮

মনিরা সুলতানা বলেছেন: এক পোস্টে বছর দেখলাম, ভালো লাগা ।

০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:০৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ বোন মনিরা সুলতানা , আপনার পোস্ট পড়া ও মন্তব্যের জন্য।

এক পোস্টে আপনাদেরকেও সারা বছর ঘুরিয়ে দেখাতে পেরে আমারো ভাল লাগল।

৫| ৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:৪৪

মরুভূমির জলদস্যু বলেছেন: শুধু শিরনামগুলি পড়লাম।

০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:৪৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মরুভূমির জলদস্যু ভাই , আপনার পোস্টের শিরোনামগুলি পড়া ও মন্তব্যের জন্য।

আপনি কর্মব্যস্ততার মাঝেও যে সময় করে শিরোনামগুলি পড়েছেন এবং মন্তব্য করছেন , তার জন্য শুকরিয়া।

৬| ৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ২:৪৩

নেওয়াজ আলি বলেছেন:
happy new year

০২ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪১

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নেওয়াজ আলি ভাই , আপনার মন্তব্যের জন্য।

আপনাকেও নববর্ষের শুভেচছা।

৭| ৩১ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৫:৫৫

সোবুজ বলেছেন: ব্লগে গাধা নিয়ে অনেক লেখা লেখি হয়েছে।গাধা র্বষ বলতে
পারেন।

০২ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সোবুজ ভাই , আপনার মন্তব্যের জন্য।

নিরীহ প্রাণী গাধা এ বছর সুপার হিট। এ বছর গাধা নিয়ে যতটা আলোচনা-সমালোচনা হয়েছে ততটা কোন মানুষ নিয়েও হয়েছে বলে মনে হয়না।

আর তাই গাধার স্মরণে বলা যেতেই পারে, " শুভ গাধা বর্ষ "।

৮| ০১ লা জানুয়ারি, ২০২২ দুপুর ২:৪৩

জটিল ভাই বলেছেন:
জটিল সালতামামির জন্য জটিলবাদ রইলো।

০২ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ জটিল ভাই , আপনার মন্তব্যের জন্য।

জটিলাবাদের সাথে সাথে " গাধা বর্ষের " শুভেচছা।

৯| ০২ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৮

সাসুম বলেছেন: আচ্ছা।

০২ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সাসুম ভাই , আপনার মন্তব্যের জন্য।

আচ্ছা।

- হ ------------

সাসুম ভাই , " এত বড় মন্তব্য কিল্লাই "

১০| ০২ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪২

জ্যাকেল বলেছেন: ধীরে ধীরে পড়তে হইবে। তাই প্রিয়তে কিছুদিনের জন্য থাকল।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:৪৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ জ্যাকেল ভাই , আপনার মন্তব্যের জন্য এবং প্রিয়তে রাখার জন্য।

ধীরে ধীরে (অনেক দিন নিয়ে ) পড়েন , তাহলে বেশীদিন প্রিয়তে থাকবে।

১১| ০২ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫০

সাসুম বলেছেন: আপনার করোনার বাইরে ২০২১ এর আলোচিত ঘটনার লিস্ট দেখলাম। সেটা দেইখা কমেন্ট করার ইচ্ছা হইলোনা আর। আপনার এইসব ঘটনার চেয়ে অনেক বড় ঘটনা আছে সেগুলা চোখ এড়াই গেল।

এই যেমন ধরেন ২০২১ এর সবচে বড় ঘটনা হল ২৫ বছরের চেস্টা শেষে জেমস ওয়েব টেলিস্কোপ এর মহাশূন্যে নিক্ষেপ।


২০২১ এর আলোচিত ঘটনা হল- গনতন্ত্রের কফিনে শেষ পেরেক এবং টোটালিটারিয়ান রাস্ট্র ব্যবস্থার নতুন করে পায়ের নীচে মাটি খুজে পাওয়া।

২০২১ এর আলোচিত ঘটনা হল- আম্রিকাকে সরিয়ে চীনের সুপার পাওয়ার হিসেবে দুনিয়ার বুকে আবির্ভাব হবার গল্প।

২০২১ এর বড় ঘটনা হল- ক্যাপিটালিজম ভিত্তিক দুনিয়ার কপালে আঘাত এবং মানুষকে হাতে কলমে দেখিয়ে দেয়া সুখ টাকার উপর নয় বরং নির্ভর করে মানুষের নিজের উপর।


আপনি করলেন কি? ইস্লামিস্ট দিক থেকে এক জংগী টেরোরিস্ট রাস্ট্র, আরেক শিয়া রাস্ট্র, ইস্রাইয়েল ফিলিস্তিনের ডেইলি কাহিনি, জেনোসাইড করা রাস্ট্র সৌদি আরবের লগে আরেক আম্রিকান পুতুল কাতারের ভালোবাসার গল্প এসব রে তুইলা ধরলেন ২০২১ এর সেরা আলোচিত ঘটনা হিসাবে।

তো আচ্ছা ছাড়া আর কি কমু? আসল ঘটনা বাদ দিয়া আপনার নিজের ধর্মের নাম গন্ধ আছে এমন সব জিনিস রে সেরা আলোচিত ঘটনার তালিকায় নিয়া আসছেন তাই আচ্চা কইয়া কমেন্ট করলাম আর কি। তালগাছ আপনার ভাইসাব।

০৪ ঠা জানুয়ারি, ২০২২ দুপুর ১:৩৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সাসুম ভাই , আপনার প্রতি-মন্তব্যের জন্য এবং দুঃখিত দেরিতে জবাবের জন্য।

আমি ভাই এবার কি বলব বুঝতেছিনা ।

কারন , একজনের পরিবারে যদি কেউ মারা যায় তাহলে সেটাই সেই পরিবারের বাকী সদস্যদের জীবনে দুনিয়ার সবচেয়ে বড় ঘটনা। আর বড় ঘটনা-দূর্ঘটনা এ একেক জনের দৃষ্টিতে একেক রকম হতে পারে।

আর তাই আমিও কিছু বলব না । আপনার দেয়া তালগাছটা নিয়েই আমি আনন্দিত তবে একটা কথা ভাই , তালগাছ দিয়েছেন ঠিক আছে তবে তা নিয়ে আমি কি করব তা ভেবে পাচছিনা?

তালগাছের সর্বোত্তম ব্যবহার কিভাবে করতে পারি তা যদি একটু ধারনা দিতেন তবে ব্যাপোক ;) উপকার হইত।


১২| ০২ রা জানুয়ারি, ২০২২ রাত ৮:২৮

আখেনাটেন বলেছেন: আরো কিছু গুরুত্বপূর্ণ ঘটনা লিস্টে থাকতে পারত...

.যাহোক....ছবিগুলোর শেয়ারের জন্য ধন্যবাদ।

০৪ ঠা জানুয়ারি, ২০২২ দুপুর ২:৪৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ আখেনাটেন ভাই , আপনার মন্তব্যের জন্য এবং দুঃখিত দেরিতে জবাবের জন্য।

আসলেই ভাই , আরো অনেক কিছু , অনেক বড় বড় ঘটনা ঘটে গেছে ২০২১ সালে । ইচছা থাকলেও এর সব কিছু আমার পক্ষে জানা সম্ভব ছিলনা আবার যে কয়টা জানি তার সবগুলিও এক পোস্টে দিলে অনেক বড় হয়ে যেত । আর তাই ভাই ------

আপনাকে আবারো ধন্যবাদ পোস্ট পড়ার জন্য।

১৩| ০৪ ঠা জানুয়ারি, ২০২২ দুপুর ১:৩৯

সাসুম বলেছেন: আপ্নাকেও ধন্যবাদ প্রতিউত্তর এর জন্য। ব্লগে আসি আপনার পোস্টে কমেন্ট করার জন্য ( এন্ড ইউ নো দ্যাট ফর সিউর )

আপনি তালগাছ টা নিয়ে কি করবেন। এই তালগাছ টাকে নিয়ে আপনার প্রতিটা পোস্টে রোপন করবেন। কিভাবে?

যেমন এই পোস্টেও রোপন করতে পারতেন।

আপনি লিখতে পারতেন,

করোনার পর ২০২১ সালের সবচেয়ে গুরুত্ব পূর্ণ ঘটনা সমূহ ( তালগাছীয় দৃষ্টিতে )

তাহলেই সাধারণ পাঠকগণ ও আর আপনার পোস্ট কে অতটা গুরুত্ব দিত না যতটা না দিত নিরপক্ষ ভাবে। এখন আপনি এমন ভাবে হেডিং লিখেছেন মনে হয় নিরপেক্ষ বিশ্লেষণ বাট ভেতরে তালগাছ আর তালগাছ।

এভাবে আপনার প্রতিটা লিখায় তালগাছ যুক্ত করে দিবেন যাতে করে সবার বুঝতে সুবিধা হয় ।

০৪ ঠা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৫৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ সাসুম ভাই , আপনার প্রতি-মন্তব্যের জন্য ।

আপ্নাকেও ধন্যবাদ প্রতিউত্তর এর জন্য। ব্লগে আসি আপনার পোস্টে কমেন্ট করার জন্য ( এন্ড ইউ নো দ্যাট ফর সিউর )

- ভাইজান , তা কি আর বলতে । তবে দুঃখ আমারো একটাই যে , যে আশা নিয়ে আপনি আমার পোস্টে কমেন্ট করার জন্য আসেন আপনার সে প্রত্যশা আমি কখনো পূরণ করতে পারিনা।

আপনি লিখতে পারতেন, করোনার পর ২০২১ সালের সবচেয়ে গুরুত্ব পূর্ণ ঘটনা সমূহ ( তালগাছীয় দৃষ্টিতে )

- কিছু কমুনা খালি :((

খালি তালগাছ আর তালগাছ , এবার ভাবতেছি গ্রামে একটা ঘর করুম যেখানে সবগুলি তালগাছ কামে লাগানো :( যাইব।

১৪| ০৪ ঠা জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২২

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভালো লাগলো পোস্ট

০৪ ঠা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৫৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ বোন কাজী ফাতেমা ছবি , আপনার মন্তব্যের জন্য ।

আপনার নিকট পোস্ট ভালো লেগেছে জেনে আমারো ভাল লাগল , শুকরিয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.