নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

"আমাদের উপলদ্ধি দাও প্রভু। ক্ষমা করো - আমাদের এ পাপ ও মানষিক দৈন্যতাকে" ।

২২ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৯


ছবি - tbsnews.net

"আমরা আমরাই" দুদিনে এ আমরা প্রমাণ করে দিলাম দুবার। একদিকে যদিও এ সম্মান ও গৌরবের (নারী ফুটবল দলের সাফ জয়) তবে অন্য দিকের প্রমাণ কোন গৌরবের কিংবা সম্মানের নয় বরং এ যে বড় অসম্মানের-অমর্যাদার (সাফ জয়ী নারী ফুটবল দলের লাগেজ ভেঙে ডলার ও টাকা চুরি )। আর শেষোক্ত আমরা আমরাই কাজের নীচে চাপা পড়ে হেট হয়ে যাচছে পুরো দেশ ও জাতির মাথা । এ বড় লজ্জার, এ শুধু অপমানের। আর তাইতো বলে, " চোরা না শুনে ধর্মের কাহিনী " ।

প্রথম বারের মত ইতিহাস গড়েছে আমাদের দেশের নারী ফুটবল দল। আর তাই নারী ফুটবল দলকে নিয়ে উচ্ছ্বাসের শেষ নেই সারা দেশে। তাদের সাদরে বরণ করতে প্রশাসনের সাথে সাথে সাধারন মানুষের পদচারনায় গতকাল দুপুর থেকে বিমানবন্দর এলাকা ছিল মুখরিত। সেই ভীড়ের কিংবা আনন্দ-উল্লাসের সুযোগে তাদের মাঝে কেউ কেউ চেয়েছেন কিছু টু'পাইস কামিয়ে নিতে কিংবা আমরা আমরাই প্রমান করতে ।আর তারই ফলাফল বিমানবন্দরে সাফজয়ী বাংলাদেশের জাতীয় নারী ফুটবল দলের দুই সদস্যা কৃষ্ণা রানি সরকার ও শামসুন্নাহারের লাগেজ ভেঙে ডলার ও টাকা চুরি। দুজনের প্রায় দেড় লাখ টাকার মতো খোয়া গেছে। এ ছাড়া দলের অন্যান্য সদস্যের লাগেজও পাওয়া গেছে ভাঙা অবস্থায়।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সকালে ফুটবলারদের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ‍ফুটবল ফেডারেশন (বাফুফে)। নেপালে ইতিহাস গড়ে বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুরে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখে সাবিনার নেতৃত্বাধীন বাংলাদেশ নারী ফুটবল দল।এর মধ্যে বিমানবন্দরে ঘটে এক ন্যাক্কারজনক ঘটনা যা আমাদের দেশ ও জাতির জন্য বড়ই লজ্জাজনক ব্যাপার। এ যেন আলোর নীচে অন্ধকারের মত। নারী ফুটবলারদের লাগেজ ভেঙে ডলার-টাকা ও উপহার সামগ্রী চুরির ঘটনা ঘটে।

বাফুফের পক্ষ থেকে জানানো হয়েছে, কৃষ্ণা রানীর লাগেজের তালা ভেঙে ৫০০ ডলার ও নগদ ৫০,০০০ টাকা ,শামসুন্নাহার সিনিয়রের ব্যাগ থেকে ৪০০ ডলার চুরি হয়েছে। পাশাপাশি মার্জিয়ার ব্যাগ থেকে কিছু নেপালী মুদ্রা হারানো কথা জানিয়েছেন দলের কোচ । এ ছাড়াও অনেকের লাগেজের তালা ভাংগা সহ বেশ কয়েকজনের ব্যাগ থেকে মূল্যবান জিনিসপত্র চুরি হয়েছে।

সাফজয়ী মেয়েদের অর্থ চুরি ,চোর ধরতে মাঠে আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক টিম । দেশে ফেরা সাফজয়ী নারী ফুটবলারদের ব্যাগ থেকে ডলার চুরির ঘটনা তদন্তে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক টিম। ঘটনার পর থেকে চোর ধরতে মাঠে নেমেছে বিমানবন্দরে নিরাপত্তার দায়িত্বে থাকা গোয়েন্দা সংস্থা, ঢাকা মেট্রোপলিটন পুলিশের একাধিক ইউনিট, এপিবিএন সরকারে একাধিক সংস্থা ।

এ বিষয়ে ডিএমপির উত্তরা বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মোহাম্মদ মোর্শেদ গণমাধ্যমকে জানিয়েছেন, চুরির ঘটনায় এখন পর্যন্ত কোনো লিখিত কিংবা মৌখিক অভিযোগ পাওয়া যায়নি। তবে আমরা বিমানবন্দর এলাকার একাধিক সিসিটিভি ক্যামেরার ফুটেজ পর্যবেক্ষণ করছি। বিমানবন্দরে দায়িত্বরত আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক বলেন, আমরা সংবাদ পাওয়ার পর স্বপ্রণোদিত হয়ে বিষয়টি তদন্ত করছি।

গোয়েন্দা উত্তরা বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. আকরামুল হোসেন বলেন, এরই মধ্যে ডিবির ইউনিট কাজ শুরু করেছে।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ফেরার পরপরই জয়ী দলের সদস্যের অর্থ চুরির ঘটনা দুঃখজনক এবং মর্মান্তিক। এ ঘটনার সঙ্গে যে বা যারাই জড়িত তাদের খুঁজে বের করে আইনের আওতায় আনতে এরই মধ্যে র‌্যাব গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছে। এছাড়া বিমানবন্দর ও এর আশপাশের এলাকার একাধিক সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করা হচ্ছে।

মানুষ অভাবে কিংবা স্বভাবে চুরি করে এটা ঠিক আছে, যদিও কোন অজুহাতেই চুরি গ্রহণযোগ্য হতে পারেনা। বাংলাদেশের বিমানবন্দরে লাগেজ চুরি/মিসিং কিংবা তালা ভেঙে, লাগেজ খুলে প্রবাসীদের মূল্যবান মালামাল হাতিয়ে নেয়ার অভিযোগ প্রচুর ও পুরনো । তাই বলে দেশের জন্য যারা এত ভাল একটা উপলক্ষ্য এনে দিল তাদের থেকেও চুরি করতে হবে? এ নারীরা আমাদেরই কারো না কারো বোন-মেয়ে। সারা দুনিয়ায় এত খারাপ খবরের মাঝে যারা আমাদের জন্য এক ঝলক আনন্দময় সময় এনে দিল আমরা তাদেরকেও রেহাই দিলাম না। আমাদের লোভের বলি থেকে রেহাই পেলনা দেশকে বিশ্বের মাঝে এক অনন্য উচচতায় তুলে ধরা প্রতিনিধিরাও। এ যে আমাদের চরম মানষিক ও নৈতিক দৈন্যতার পরিচায়ক । এ দৈন্যতা রাখি কোথায়? এ যে মানুষ হিসাবে পুরো জাতির অপমান। এ অপমান রাখি কোথায়?

বলার কোন ভাষা নেই,নেই কোন অভিযোগ।

শুধু বলব, "আমাদের উপলদ্ধি দাও প্রভু , ক্ষমা করো - আমাদের এ পাপ ও মানষিক দৈন্যতাকে"
=================================
তথ্যসূত্র -

১। সাফজয়ী মেয়েদের অর্থ চুরি ,চোর ধরতে মাঠে আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক টিম -
Click This Link
২। বিমানবন্দরে সাফজয়ী নারী ফুটবলারদের লাগেজ ভেঙে ডলার-টাকা চুরি -
https://m.dailyinqilab.com/article/520094

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৫

মরুভূমির জলদস্যু বলেছেন: খবরটা আমিও দেখেছি।
তারপরেই একটি লেখা লেখতে শুরু করে এই মাত্র পোস্ট করলাম।
পরপরই আপনিও করছেন।

২২ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ দস্যু ভাই, আপনার মন্তব্যের জন্য।

খবরটা আমিও দেখেছি। তারপরেই একটি লেখা লেখতে শুরু করে এই মাত্র পোস্ট করলাম। পরপরই আপনিও করছেন।

- খবরটা দেখে আসলে কিছু বলার ভাষা নেই। তারপরেও ভাবলাম লিখি একটু । লিখে পোস্ট করার পর দেখি আপনার পোস্ট এবং তার মাঝেও একই প্রাসংগিক বিষয় বর্তমান ।

কি আর করা।সব সময় যদিও আমাদের লেখার বিষয় আলাদা আলাদা থাকে তবে আজকে প্রায় একই বিষয়ের একই সময়ের লেখা হয়ে গেছে। ক্ষমা করে দেন ভাই এই আমাকে।

২| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৭

মরুভূমির জলদস্যু বলেছেন: এইটা কোনো কথা নাকি?
আপনি আপনার মতো করে লিখেছ আমি আমার মতো করে লিখেছি।
আরো ১০জন তাদের নিজেদের মতো করে লিখুন। আমি কোনো সমস্যা দেখি না।

২২ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ দস্যু ভাই, আপনার প্রতি-মন্তব্যের জন্য।

এইটা কোনো কথা নাকি?

- জী ভাইজান , এইডাই কথা। ভাইয়ের সাথে ভাইয়ের কথা, দিলের কথা।

আপনি আপনার মতো করে লিখেছ আমি আমার মতো করে লিখেছি।আরো ১০জন তাদের নিজেদের মতো করে লিখুন। আমি কোনো সমস্যা দেখি না।

- কোন সমস্যা নয় ভাইজান । মজা করলাম আপনার সাথে ।

তবে এতে একটা জিনিষ সমস্যার :(( , মানে হল - এতে বুঝা যাচছে একই রকম ভাবনা-চিন্তার একাধিক মানুষ এই ব্লগ বাড়ীতেও আছে।

আহেন ভাইজান, একটু বুকের সাথে বুকটা মিশাই।

৩| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৮

কামাল৮০ বলেছেন: বিমান বন্দরে লাগেজ ভেঁঙ্গে চুরির ঘটনা বহু পুরনো।সংঘবদ্ধ দল জড়িত এই ঘটনার সাতে।প্রযুক্তির এতো উন্নতির পর এর কোন সমাধান নাই এমন না, আমার মনে হয় ইচ্ছা করেই করে না।কারন খুঁজে বের করতে হবে।

২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৫৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ কামাল৮০ভাই, আপনার চরম সত্য মন্তব্যের জন্য।

বিমান বন্দরে লাগেজ ভেঁঙ্গে চুরির ঘটনা বহু পুরনো।সংঘবদ্ধ দল জড়িত এই ঘটনার সাতে।প্রযুক্তির এতো উন্নতির পর এর কোন সমাধান নাই এমন না, আমার মনে হয় ইচ্ছা করেই করে না।কারন খুঁজে বের করতে হবে।

- এ চুরির ধারা শুধু বহু পুরনো দিনেরই মামলা নয় এ যুগ যুগ ধরে আমাদের রক্ত-মাংস-মজজার সাথে মিশে রয়েছে। আসলেই এই আমাদের আসল স্বভাব যা সময়-সুযোগের অভাবে সুপ্ত থাকে । আর যেইনা সুযোগ মিলে তখনই বেরিয়ে আসে আমাদের আসল চেহারা।

এ জাতীয় কাজ বন্ধের জন্য ভাইজান প্রযুক্তির উন্নতি খুব বেশী ভূমিকা রাখতে পারবে না। কারন,প্রযুক্তিগত উপকরন যারা চালায় তারাত আমরাই । এর জন্য দরকার আমাদের নৈতিকতার উন্নয়ন । অথছ এই নৈতিকতারই আমাদের মাঝে সবচয়ে বেশী অভাব।

আর কারন খুজবে কে ?
সরষের মাঝে ভূত থাকলে সেই সরষে কিভাবে ভূত তাড়াবে ভাইজান?

৪| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২২

আহমেদ জী এস বলেছেন: মোহামমদ কামরুজজামান,




"আমাদের উপলদ্ধি দাও প্রভু।

২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৫৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ আহমেদ জী এস ভাই, আপনার মন্তব্যের জন্য।

"আমাদের উপলদ্ধি দাও প্রভু।

- "আমাদের উপলদ্ধি দাও প্রভু,ক্ষমা কর আমাদের ।

৫| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪০

মরুভূমির জলদস্যু বলেছেন:
আহেন ভাইজান, একটু বুকের সাথে বুকটা মিশাই।
না, তা করা যাবে না। এইটা করলে দুই দল দুই দিক থেকে নতুন সিন্ডিকেটের গন্ধ পাবে। ;)

২৩ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:০২

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ দস্যু ভাই, আপনার প্রতি-মন্তব্যের জন্য।

না, তা করা যাবে না। এইটা করলে দুই দল দুই দিক থেকে নতুন সিন্ডিকেটের গন্ধ পাবে। ;)

- তাইলে ভাই দূর ই ভাল কাছে যাওয়ার দরকার নাই।
কাছে আসার গল্পটা অন্য কোথাও ও অন্য ভাবেই হোক - এভাবে কোন ভাবেই নয়।

৬| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৪১

অপ্‌সরা বলেছেন: হায় হায় চোরায় না মানে ধর্মের কাহিনী এখন দেখছি চোরায় না মানে দেশের গৌরব আনন্দ উচ্ছাস কিচ্ছুই।

২৩ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:০৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ অপ্‌সরা বনি, আপনার মন্তব্যের জন্য।

হায় হায় চোরায় না মানে ধর্মের কাহিনী এখন দেখছি চোরায় না মানে দেশের গৌরব আনন্দ উচ্ছাস কিচ্ছুই।

- ছোড ছোড চোরারা ঘটি-বাটি,হাস-মুরগী থেকে মায়ের কানের সোনা ও চুরী করত । এর থেকে একটু ডানপিটে চোর মসজিদের জুতা-ফ্যান ও চুরি করে করে।তবে এ জাতীয় চোরের সংখ্যা এখন সমাজে কমে গেছে। তাদের জায়গা দখল করেছে আধুনিক তথা ভয়ানক সব চোরেরা ।

যারা সব চুরি করে হাপিস করে দিতে পারে অবলিলায়। এদের কাছে ধর্ম-নৈতিকতা দূর কি বাত ,দেশের গৌরব আনন্দ উচ্ছাসে কি আসে যায় - তারা পারলে পুরো দেশটাকেই হাপিস করে দেয়।

৭| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৪৪

শাহ আজিজ বলেছেন: এয়ার পোর্ট কত্রিপক্ষ বলছে তাদের সিসিটিভি ফুটেজে তারা সন্দেহজনক কিছুই পায়নি । লাগেজ হাতবদল হয়ে যাদের কাছে দেয়া হয়েছিল তারাই এই ঘটনা ঘটিয়েছে বলে আমার বিশ্বাস । তারা প্রচুর সময় পেয়েছে তালা ভেঙ্গে চেক করার ।

২৩ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শাহ আজিজ ভাই, আপনার মন্তব্যের জন্য।

এয়ার পোর্ট কত্রিপক্ষ বলছে তাদের সিসিটিভি ফুটেজে তারা সন্দেহজনক কিছুই পায়নি ।

- এ রকমটাইত হওয়ার কথা তাইনা ভাই?
সিসিটিভি মেশিন। আর মেশিন নানা কারনেই সঠিক তথ্য দিতে সক্ষম হয়না । প্রযুক্তিগত ত্রুটি বলে একটা কথা আছেনা ?

লাগেজ হাতবদল হয়ে যাদের কাছে দেয়া হয়েছিল তারাই এই ঘটনা ঘটিয়েছে বলে আমার বিশ্বাস । তারা প্রচুর সময় পেয়েছে তালা ভেঙ্গে চেক করার ।

- তাও হতে পারে। তবে যাই হোক না কেন ঘটনা ঘটেছে এটা সত্যি এবং আমরা আমরাই - এটা তারা দেখিয়ে দিয়েছে। এবার এয়ার পোর্টের ভিতরে ঘটুক কিংবা বাইরে।

৮| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:২৫

জুল ভার্ন বলেছেন: যে দেশের সরকার প্রধান, উজির নাজিরই যেখানে গুণীজনকে সম্মান দেননা সেখানে সরকারের চাকরবাকর গুণীদের সম্মান দিবে কিভাবে! আমাদের নিয়তি।

২৩ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:২০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন ভাই, আপনার চরম ও পরম সত্য মন্তব্যের জন্য।

যে দেশের সরকার প্রধান, উজির নাজিরই যেখানে গুণীজনকে সম্মান দেননা সেখানে সরকারের চাকরবাকর গুণীদের সম্মান দিবে কিভাবে! আমাদের নিয়তি।

- এ বিষয়ে বলতে ত অনেকেই চায় এবং বলার আছেও অনেক কিছু কিন্তু শুধু বলার জন্য বলে নিজের ও পরিবারের জন্য দোযখের আযাব কে ডেকে আনতে চায় বলেন? কারন , পরিবর্তন হবেনা যতক্ষণ না আমাদের সবার নৈতিকতার বোধোদয় ঘটবে।

আর তাইতো মানুষ এখন অতি সুখে :( পাথর হয়ে গেছে। হয়ে গেছে সর্বসংহা ধরিত্রির মত। যতই ভয়ানক ও কঠিন কিছুই ঘটুক না কেন মানুষ এখন নিয়তি বলেই মেনে নিয়ে চুপ করে থাকে। আর মনে মনে বলে - এই আমাদের নিয়তি।

৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই চোরদের জরুরী ভিত্তিতে সনাক্ত করা দরকার।

২৫ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সাড়ে চুয়াত্তর ভাই, আপনার মন্তব্যের জন্য।

এই চোরদের জরুরী ভিত্তিতে সনাক্ত করা দরকার।

- ভাই আপনি সঠিক কথা বলেছেন, এই চোরদের জরুরী ভাবে ধরতে হবে তয় ভাইজান একটা কথা , " বিড়ালের গলায় ঘণ্টা বাঁধবে কে "? কারন,

" আমরা সবাই সুফী-দরবেশ,সুফী বাবা , আমাদেরই --------------- রাজত্বে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.