নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

অভিনন্দন মরক্কো ;), রচিত হোক নতুন ফুটবলের ইতিহাস ২০২২ সালের এই বিশ্বকাপে।

১০ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩২





পূর্ববতী পোস্ট - " কোয়ার্টার ফাইনাল - বিশ্বকাপ ফুটবল ২০২২ " - ইউরোপ বনাম দক্ষিন আমেরিকা সাথে আফ্রিকার অদম্য সিংহ মরক্কো । লিংক - Click This Link

কোয়ার্টার ফাইনালের তৃতীয় ম্যাচে কাতারের আল থুমামা স্টেডিয়ামে , মরক্কো বনাম পর্তুগাল ফিফা বিশ্বকাপ ২০২২ ম্যাচে বিশ্বসেরা রোনালদো এবং ফিফা র‍্যাঙ্কিংএ ৯ম পর্তুগালকে হারিয়ে দিয়ে ১ম আফ্রিকান দল হিসাবে সেমিফাইনালে পৌঁছে গেল আশ্রাফ হাকিমির দল মরক্কো , জন্ম দিলো ফুটবলের রূপকথার। এর সাথে সাথে রচিত হলো ফুটবলের ইতিহাসে এক নতুন ইতিহাস। :(( অভিনন্দন মরক্কো।

মুসলিম এবং আফ্রিকান দল হিসেবে এই প্রথম বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে মরক্কো তারকা ঠাসা পর্তুগালকে আউট করে।বর্তমান বিশ্বের শ্রেষ্ঠ ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো বা সিআর ৭, ব্রুনো ফার্নান্দেস, বার্নার্ডো সিলভা, পেপে, রুবেন নেভেস, ডিয়োগো ডালট সবার ফুটবল কারিশমা-প্রচেষ্টা সব ব্যর্থ হয়ে গেছে মরক্কো পাহাড়সম রক্ষণ দেয়ালে। এ এমনই এক অসাধারণ রক্ষণ দেয়াল মরক্কো যারা এই বিশ্বকাপে এখনও প্রতিপক্ষকে তাদের বিপক্ষে গোল করতে দেয়নি এবং পর্তুগালকে হারিয়ে যারা পৌছে গেছে স্বপ্নের সেমিফাইনালে শিরোপা থেকে দুই ম্যাচ দূরে। আফ্রিকান দল ঘানা ২০১০ সালে সেমিফাইনালের জন্য চেষ্টা করেছিল কিন্তু আফ্রিকান দেশগুলির জন্য কাঁচের দেয়াল পুরোপুরি ভাঙতে পারেনি তবে এবার মরক্কো এটি ভেঙে গুড়িয়ে দিয়েছে সেই কাঁচের দেয়াল ।মরক্কো সেমিফাইনালে আসার পথে যা করেছে বা যাদের সাথে খেলে সেমিফাইনালে এসে পৌছেছে -



১। ২০১৮ রানার্স আপ ক্রোয়েশিয়া বনাম মরক্কো (০ - ০),
২। ফিফা ওয়ার্ল্ড র্যাংকিং নং ২ বেলজিয়াম বনাম মরক্কো (০ - ২ ),
৩। কানাডা বনাম মরক্কো (১ - ২ ),
৪। ২০১০ ফিফা ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন এবং ফুটবল রয়্যালটি স্পেন বনাম মরক্কো (০ - ০ , পেনাল্টিতে হার ০ - ৩)
৫। ২০১৬ ইউরোপীয় চ্যাম্পিয়ন পর্তুগাল বনাম মরক্কো (০ -১)।



খেলা শেষ।ইতিহাস গড়ে পৌছে গেল সেমিফাইনালে মরক্কো। প্রথম আফ্রিকান এবং মুসলিম দেশ হিসেবে ২০২২ বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে তারা।

পুরো খেলায় পর্তুগাল বেশ কয়েকটি সুযোগই পেয়েছিল, কিন্তু মরক্কোর ডিফেন্সের চীনের প্রাচীরসম হারকিউলিয়ান প্রচেষ্টাকে অতিক্রম করতে পারেনি। এটা মরক্কোর জন্য গৌরবের, আর পর্তুগালের জন্য হৃদয়বিদারক। ক্রিশ্চিয়ানো রোনালদোর এটাই হয়ত শেষ বিশ্বকাপ, এ ব্যর্থতা বেশী পোড়াবে সিআর৭ কে। আর তাই তাকে খেলা শেষে তার আবেগ ধরে রাখতে না পেরে কাঁদতে কাঁদতে সোজা টানেলের নিচে যেতে দেখা গেছে।

কোয়ার্টার ফাইনালের বিজয়ী ৩ দল যারা সেমিফাইনাল খেলবে -

১। ক্রোয়েশিয়া - ব্রাজিলকে বিদায় করে।
২। আর্জেন্টিনা - নেদারল্যান্ড বিদায় করে।
৩। মরক্কো - পর্তুগালকে বিদায় করে।

আর কিছু সময়ের মাঝেই নিধারিত হয়ে যাবে, কে হবে চতুর্থ সেমিফাইনালের দল ফ্রান্স এবং ইংল্যান্ডের মাঝ থেকে।

ম্যাচ শেষে মরক্কোর ফুটবলারদের একযোগে মাঠের ভেতরেই লুটিয়ে পড়তে দেখা যায় সেজদায়। এর মধ্যে দিয়ে খেলায় জয়ী হয়ে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে ভুল করলো না আফ্রিকার মুসলিম দেশ মরক্কো। দেখা গেছে, এই বিশ্বকাপের প্রত্যেক ম্যাচেই তারা ম্যাচ শেষে সেজদায় যেয়ে আল্লাহকে সবকিছুর জন্য ধন্যবাদ দিয়ে আসছেন। এবার ইতিহাস গড়ার ম্যাচে পর্তুগালকে হারিয়েও একইভাবে কৃতজ্ঞতা জানালেণ মরক্কোর ফুটবলাররা।

সব দেখে- শুনে এতটুকু আশা করা যায়, ২০২২ সালের বিশ্বকাপে নতুন এক ইতিহাস লিখতে চলেছে মুসলিম দেশ মরক্কো । মরক্কোর সাফল্যের জন্য শুভ :P কামনা রইলো।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১১ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: মরোক্ষো মুসলিম দেশ বলে বাংলাদেশের মুসলিমরা তাদের সাপোর্ট দিচ্ছে। বিষয়টা দু:খজনক। ইসলামে ফুটবল সহ সব খেলা হারাম ধর্ম মতে। কিন্তু মরোক্ষো/সৌদী আরব/ ইরান ইত্যাদি দেশ খেললে যারা হারাম ফতুয়া দেয় তারাই আবার এই খেলা গুলোকে হালাল করে ফেলে। মরক্ষো ভালো ফুটবল খেলছে তাই কেউ সাপোর্ট দিলে বিষটি খুবই ভালো। কিন্তু শুধুমাত্র মুসলিম দেশ বলে তাদের সাপোর্ট দেয়া সাম্প্রদায়িকতা।

#ফিলিং #স্যাড #ফর #ক্রিশ্চিয়ানো #রোনালদো।

১১ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৪৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মোহাম্মদ গোফরান ভাই, আপনার মন্তব্যের জন্য।

মরক্কো মুসলিম দেশ বলেই বাংলাদেশের মানুষ তাদের সাপোর্ট করেছে এমনটা আমার মনে হয়না ভাই। বাংলাদেশের বেশীরভাগ মানুষ বরাবরই আর্জেন্টিনা-ব্রাজিল এর সাপোর্টার । নিজের পাশের দেশ ভূটান সম্পর্কে কিছু না জানলেও দেশের চাষী-মজুররাও আর্জেন্টিনা-ব্রাজিল সম্পর্কে অনেক কিছু জানেন। শিক্ষিত মানুষের মাঝে কেউ কেউ হয়ত ফ্রান্স, স্পেন, জার্মানি কিংবা ক্রোয়েশিয়ার সাপোর্টার থাকলেও আমাদের দেশে গণ মানুষের দল আর্জেন্টিনা-ব্রাজিলই।

আমার মনে হয় আমাদের দেশের শতকরা ৫০ জনের বেশী মানুষ দ্বিতীয় রাউন্ড কিংবা কোয়ার্টার ফাইনালের আগে মরক্কো সম্পর্কে কিছুই জানতনা এবং তাদের ধারনাও নেই মরক্কোর ফুটবল সম্পর্কে। এখন যখন ৮ দলের মাঝে একদল হয়ে গেছে এবং মানুষ অবাক হয়ে দেখেছে যে আরে নতুন দল হিসাবে তারা ভালই খেলে এবং তারা মুসলিম দেশ। সেই হিসাবে হয়ত পর্তুগাল ও মরক্কোর ম্যাচে কেউ কেউ মরক্কোর সাপোর্ট করেছে।তার জন্য আপনি তাদেরকে সাপোর্ট দেয়াকে সাম্প্রদায়িকতার ট্যাগ লাগানো মনে হয়না সঠিক। তারপরও ,আমাদের সবারই আছে চিন্তা করা ও মত প্রকাশের স্বাধীনতা । সেই হিসাবে আপনি যা বলেছেন তা এক দিকে সঠিকও বলা যায়।

#ফিলিং #স্যাড #ফর #ক্রিশ্চিয়ানো #রোনালদো।

- তা কি আর বলতে ভাইজান।
তার মতো এত উচু মানের খেলোয়ারের জন্য এ বড়ই বেদনার , এ বড়ই অসম্মানের । আর তাদের কোচের আচরন মেনে নেয়াই কষ্টকর।সে আরও ভাল কিছু প্রাপ্য ছিল।

আমার ছোট ছেলে তার পর্তুগালের আগের ম্যাচ থেকেই মন খারাপ যখন সে খেলেনি। কোচ কেন তাকে খেলায়নি এটা সে মেনেই নিতে পারেনি এবং সে আর খেলবেনা এটা জানার পর শুধু কাঁদছে (৭ বছর বয়স তবে ভালবাসা অকৃত্রিম )।

২| ১১ ই ডিসেম্বর, ২০২২ রাত ২:০১

নেওয়াজ আলি বলেছেন: ফুটবল বিশ্বে নতুন শক্তি। অভিনন্দন মরক্ক

১১ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৪৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নেওয়াজ আলি ভাই, আপনার মন্তব্যের জন্য।

ফুটবল বিশ্বে নতুন শক্তি। অভিনন্দন মরক্ক

- আসলেই এ এক নতুন শক্তি ফুটবলের দুনিয়ায় যা আরব্য রজনীর উপন্যাসের মত রোমাঞ্চকর।অভিনন্দন মরক্কোকে তাদের এ অর্জনের জন্য এবং অগ্রীম শুভেচছা পরবর্তী খেলায় সফলতার জন্য।

৩| ১১ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:০৩

জুল ভার্ন বলেছেন: এবারের বিশ্বকাপের সফলতা হচ্ছে- এশিয়া-আফ্রিকার দেশগুলোর উন্নতি। এটাই হওয়া উচিত। শুভ কামনা মরক্কো।

১১ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন ভাই, আপনার মন্তব্যের জন্য।

এবারের বিশ্বকাপের সফলতা হচ্ছে- এশিয়া-আফ্রিকার দেশগুলোর উন্নতি। এটাই হওয়া উচিত। শুভ কামনা মরক্কো।

- উত্থান-পতন দুনিয়ার চিরাচরিত নিয়ম। আর সেই নিয়মের কারনেই আজ যে রাজা সময়ের সাথে সাথে রাজ্য হারায়। আর তাই বর্তমানে বিশ্বায়নের যুগে এবং ক্লাব ফুটবলের প্রসারের কারনে নতুন নতুন অনেক দেশ ফুটবলে এগিয়ে আসছে।আমার মনে হয় তারই ফল দেখতে পাচছি আমরা এবারের বিশ্বকাপের আসরে।

আপনার মত আমারও শুভ কামনা থাকলো মরক্কোর প্রতি।

৪| ১১ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪০

রাজীব নুর বলেছেন: এবার কাপ কি আর্জেন্টিনার পাওয়ার সম্ভবনা আছে?

১২ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৪৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ভাই, আপনার মন্তব্যের জন্য।

এবার কাপ কি আর্জেন্টিনার পাওয়ার সম্ভবনা আছে?

- ভাই,যোগ্যতর দলই শিরোপা জিতবে তবে যদি সাধারন মানুষের কথা ধরা হয় তাহলে আমার মনে হয় সারা দুনিয়ার সকল প্রান্তের বেশীরভাগ মানুষেরই চাওয়া প্রথম ও শেষবারের মত মেসির হাতে শিরোপা উঠার । কারন, এটাই হয়ত মেসির শেষ বিশ্বকাপ।

আপনার কন্যা ফারাবীর মত আমিও মেসির তথা সাদা-কালো জার্সির সার্পোটার । কাজেই,পর্তুগালের অধিনায়ক পেপের :(( মত আমারও চাওয়া একটাই , " বিশ্বকাপটাই মেসিকে দিয়া দেওয়া হউক"

৫| ১২ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৫:০২

কামাল১৮ বলেছেন: গত সাড়ে সাতশ বছরে কি কি উন্নতি হয়েছে।কয়টা নোবেল বা বিশ্ব মানের সাহিত্যিকে ,বিজ্ঞানী ,দার্শনিক হয়েছে।না হবার কারন কি?

১২ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ কামাল১৮ ভাই, আপনার মন্তব্যের জন্য।

গত সাড়ে সাতশ বছরে কি কি উন্নতি হয়েছে।কয়টা নোবেল বা বিশ্ব মানের সাহিত্যিকে ,বিজ্ঞানী ,দার্শনিক হয়েছে।না হবার কারন কি?

- আপনার প্রশ্নটি স্পষ্ট নয় বা আমি আপনি আসলে কি বলতে চেয়েছেন তা বুঝিনি ভাই।
আপনি মনে হয় সাড়ে সাতশ বছরে মুসলমানরা কি কি উন্নতি করেছে তা বুঝাতে চেয়েছেন।
যদি তাই হয় তবে তার জন্য দরকার অনেক সময় ও তথ্য , যা মন্তব্যের জবাবে দেওয়া মুশকিল।

৬| ১২ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৩৭

বিটপি বলেছেন: এভাবে সিজদা করা কি ওরা পাকিস্তানের কাছে শিখেছে? তাহলে বলতে হয়, মরক্কোতে ক্রিকেট খেলার বেশ জনপ্রিয়তা আছে মনে হচ্ছে। এর আগে আমি কোন দেশের প্লেয়ারদেরকে গোল করে সিজদা করা অথবা মাঠে নামার আগে মোনাজাত করে নামতে দেখিনি।

১৪ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২১

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ বিটপি , আপনার মন্তব্যের জন্য।

এভাবে সিজদা করা কি ওরা পাকিস্তানের কাছে শিখেছে? তাহলে বলতে হয়, মরক্কোতে ক্রিকেট খেলার বেশ জনপ্রিয়তা আছে মনে হচ্ছে। এর আগে আমি কোন দেশের প্লেয়ারদেরকে গোল করে সিজদা করা অথবা মাঠে নামার আগে মোনাজাত করে নামতে দেখিনি।

- মুসলিম মাত্রই সিজদা করা শিখে থাকে ধর্মীয় বাধ্যবাধকতার কারনে । তবে কে কার থেকে কিংবা কোথায় শিখেছে এটা বিবেচ্য বিষয় হওয়া উচিত বলে মনে হয়না।সেজদা করা সৃষ্টিকর্তার উপর শুকরিয়া স্বরূপ । তা যে কোন উপলক্ষেই এবং যেকোন জায়গাতেই হতে পারে।

এইবারের বিশ্বকাপ ফুটবেল এমন অনেক কিছুই নতুন হচছে যা আমরা আগে কখনো দেখিনি।

৭| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩৯

নিমো বলেছেন: এখানে আল্লাহ, সিজদা কিংবা মরক্কো কারই কোন ভূমিকা নাই। ফালতু গাল গল্প বন্ধ করেন। view this link

১৪ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নিমো ভাই , আপনার মন্তব্যের জন্য।

এখানে আল্লাহ, সিজদা কিংবা মরক্কো কারই কোন ভূমিকা নাই। ফালতু গাল গল্প বন্ধ করেন।

- জী ভাইজান , আপনার কথা মেনে নিলাম এবং বন্ধ করলাম ফালতু :( গাল গল্প বলা।

৮| ২৬ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:১৮

সোনালি কাবিন বলেছেন: দারুণ খেলেছে তারা ।

২৭ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:১৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সোনালি কাবিন , আপনার মন্তব্যের জন্য।

দারুণ খেলেছে তারা ।

- ফাইনালে খেলতে পারলে তাদের রূপকথার মত সাফল্য পূর্ণতা পেত।
তবে যা খেলেছে এবং যতদূর এসেছিল, তাই কম নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.