নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিলনদ

মাহমুদুল হাসান কায়রো

যাযাবর, অান্তর্জাতিক যাযাবর।

মাহমুদুল হাসান কায়রো › বিস্তারিত পোস্টঃ

ভ্রমণ বিলাসীদের জন্য অসাম পোস্ট :) :) (পৃথিবীর সবচেয়ে সস্তা ১০ টি ভ্রমণের নগরী)

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৩৯

১) তুরস্ক/তুর্কী: তুর্কী উন্নয়নশিল দেশ সমুহের অন্যতম। কিন্তু দেশটির ভিতরে খরচাপাতি এখনো পুরাতন যুগেরই রয়েগেছে। কাজেই পুরাতন খরচে নতুনের স্বাদ নিতে ভ্রমণ বিলাসীদের নিকট তুর্কী হলো ২০১৩ সালের সবচেয়ে পছন্দের দেশ। গত দশবছরে দেশটির সরকারও অতিথিদের যথেষ্ট যত্নের সাথেই আপ্যায়ন করে এর হার প্রায় ৬৭% বৃদ্ধি করতে সক্ষম হয়েছেন। দেশের এই ট্যুরিষ্টের সংখ্যা বৃদ্ধিতে সরকার গ্লোবাল বিমান পরিবহণেরও ব্যবস্থা করেছেন।







২) আমেরিকান উপসাগরীয় উপকূল:

- ভিসার ব্যবস্থা করতে পারলে কম খরচে আমেরিকার এই সমুদ্র অন্চলটি আপনি ঘুরে আসতে পারেন। এই অন্চলটিকে গাল্ফ সাউথ/ সাউথ কোস্ট অথবা থার্ড কোস্ট বলেও নাম করন করা হয়। অন্চলটি আমেরিকার টেক্সাস, লুসিয়ানা, মিসিসিপি, আলবানা এবং ফ্লোরিডাকে একত্রিত করে। এই অন্চলটিকে গাল্ফ স্টেটও বলা হয়। সমুদ্র উপকুলীয় হওয়ায় আমেরিকানরা তাদের বিভিন্ন ছুটি কাটানোর জন্য এই অন্চলে এসে ভীর জমায়। বিভিন্ন দৃষ্টিনন্দন ট্যুরিষ্ট স্পট এবং খাওয়া-দাওয়া, থাকা ভ্রমন খরচ অনেক সস্তা হওয়ায় এই অন্চলের ট্যুরিস্টের সংখ্যাও দিন দিন বেশ বৃদ্ধি পাচ্ছে।







৩) ইউক্রেন:

- ২০১৩ সালকে ইউক্রেনের ভাইটাল সাল হিসেবে ধরা হয়। এই বৎসর ট্যুরিষ্টের সংখ্যা এত বৃদ্ধি পেয়েছে যে আগামী ৪/৫ বৎসরের মধ্যে হয়তো দেশটি বিশ্বের এক নম্বর ট্যুরিষ্ট ডেস্টিনেসন হতে যাচ্ছে। দেশটি ভিজিট শেষে সবাই দেশটির উন্নত কালচার, লোকাল মানুষদের সুন্দর ব্যবহার কম খরচে থাকা খাওয়ার বেশ প্রশংসা করেছেন, ফলে দেশটিতে সামনে ভ্রমণ বিলাসীদের সংখ্যা অনেক বৃদ্ধি পাবে বলেই বিশেষজ্ঞরা মনে করেন। গড় হিসেবে মোটামোটি ভালভাবে চলতে সব মিলিয়ে প্রতিদিন ৩০/৩৫$ খরচ হয়।









৪) কম্বোডিয়া:

- শুধুমাত্র কম খরচের জন্য নয় বরং লোকাল জনগনের চমৎকার আতিথেয়তা, চিত্তহারী সভ্যতা এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য ট্যুরিষ্ট বিশেষজ্ঞদের মুখে মুখে এখন দক্ষিন এশিয়ার এই দেশটির নাম। কিন্তু সামনের কয়েকবছরে দেশটিতে খরচের পরিমান বৃদ্ধি পেতে পারে, তাই যাদের মনে এই দেশটি ভ্রমন করার সুপ্ত বাসনা আছে তাদের জন্য উত্তম হবে ২০১৪ সালেই দেশটি ভিজিট করা।









৫) দক্ষিন কোরিয়া।

- এশিয়ার এই দেশটি বিগত কয়েক বছর ধরেই ভ্রমণ বিলাসীদের নিকট প্রিয় একটি দেশ। দেশটিতে যেমন ঘুরে মজা তেমনি মজা কেনা কাটায়। ছাত্র হোস্টেলের জন্য বিখ্যাত এই দেশটিতে সস্তায় উন্নত মানের হোটেল, খাওয়া ও ট্র‌্যান্সপোর্টসেবা মেহমানদের জন্য যেন স্বর্গ। দেশটির ট্যুরিষ্ট মন্ত্রনালয় বিদেশি অতিথিদের ফ্রি ট্যুরিষ্ট গাইড, ফ্রি সিটি ট্যুর সাটাল বাস এবং ২৪ ঘন্টা ফ্রি কথা বলার মোবাইল সিমের ও ব্যবস্থা করে থাকে। তবে আর দেরি কেন, যদি ভাবছেন এশিয়ার কোন উন্নত দেশে ট্যুর করবেন দ্রুত সিদ্ধান্ত নিয়ে ফেলেন দক্ষিন কোরিয়ার বিষয়ে।











৬) তাজমেনিয়া (অস্ট্রলিয়া)

- যারা দেশে দেশে ঘুরে বেড়ান তারা যদি এখনো তাজমেনিয়া ভ্রমণ না করে থাকেন তবে আপনার এখনই আপনার পরবর্তী গন্তব্য এই তাসনামিয়া হওয়া উচিত। তাজমানিয়ার 'হোবার্ট' এবং 'ওল্ড-মিটস-নিউ হাবোর''

দ্বীপ দুটি বিখ্যাত দুটি ট্রাভেলস অরগানাইজেশন এর ট্রাভেল লিস্টের প্রথমে রয়েছে। TripAdvisor's Travelers' ২০১২ সালে এবং বিখ্যাত Lonely Planet ২০১৩ সালের শ্রেষ্ঠ ট্যুরিস্ট ডেস্টিনেসন হিসেবে ঘোষণা করে তাজমেনিয়ার এই দ্বীপ দুটির নাম।











৭) ক্রোয়েশিয়া।

- সস্তায় ঘুরে বেরানোর জন্যে ক্রোয়েশিয়াও ভ্রমণ প্রেমিদের এক প্রিয় নাম। কিন্তু হয়ত বেশিদিন এই সুযোগ থাকবে না। সম্প্রতি তাদের ইউরোপিয় অন্চলে প্রবেশ করায় দেশটির অর্থনীতিতে হয়ত বড় পরিবর্তন নিয়ে আসবে। ফলে এই সংবাদটি ভ্রমণ বিলাসীদের জন্য খুব একটা সুখকর নয়। কাজেই কারো মনে ক্রোয়েশিয়া ভ্রমনের ইচ্ছা থেকে থাকলে তা যত দ্রুত সম্ভব পুর্ন করাই ভাল।









৮) শ্রিলন্কা:

- প্রাকৃতিক সৌন্দর্যের এই লীলাভূমি দিন দিন আন্তর্জাতিক ভ্রমণবিলাসীদের নিকট বেশ জনপ্রিয় হয়ে উঠছে। তবে এখনো তেমনটা ভীড় হয়ে উঠে নি। আন্তর্জাতিক পর্যায়ে যথেষ্ট যোগাযোগের অভাব এবং নিরাপত্তার ভয় যদি না থাকত তাহলে দেশটি তার সৌন্দর্য দিয়ে আরো অনেক অতিথি টানতে পারতো। তবে কম বাজেটের দর্শকদের জন্য শ্রিলন্কা হতে পারে উত্তম ডেসটিনেসন।







৯) পানামা:

- পানামা তার খালের জন্য এতটাই বিখ্যাত যে শুধু এই খাল ভ্রমনেই প্রতিবছর লক্ষ লক্ষ ট্যুরিষ্ট ছুটে আসে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে। খালের কিছু অংশের খনন কাজ আগামী বছর শেষ হবে বলে আশা করা যাচ্ছে। এবং এটা শেষ হলে দেশটি আরো বেশি বেশি ক্রুজকে ওয়েলকাম করবে বলে বিশেষজ্ঞরা মনে করেন। দেশটিতে লাক্সারি হোটেলের দৈনিক মুল্য মাত্র ১২০ ডলার যেখানে আমাদের দেশে লাক্সারি হোটেলের দৈনিক খরচ ৩০০/৪০০$।









১০) নিকারাগুয়া:

- সেন্ট্রাল আমেরিকার এই দেশটি তার প্রাকৃতিক সৌন্দের্যের কারনে সেন্ট্রাল আমেরিকার পরবর্তি শ্রেষ্ঠ পর্যটন অন্চল হিসেবে পরিচয় লাভ করতে যাচ্ছে। অবিশ্বাস্য প্রাচীন ধ্বংসাবশেষ, ঘন জঙ্গল, চোখ ধাধাঁনো সমুদ্র সৈকত এবং অতি সস্তা থাকা খাওয়ার ব্যবস্থা পাল্টিয়ে দিতে যাচ্ছে দেশটির অর্থনীতি। বলা হয়ে থাকে, নিউইয়র্কের একটি সস্তা মোটেলের খরচে নিকারাগুয়াতে আপনি লাক্সারিয়াস হোটেলে রাত্রিযাপন করতে পারেন। ভ্রমণ বিলাসীদের জন্য এর চেয়ে ভাল ব্যবস্থা আর কি হতে পারে।









- আমার এফবি লিন্ক: https://www.facebook.com/BloggerMHcairo

- লনলি প্ল্যানেটের এফবি লিন্ক: https://www.facebook.com/lonelyplanet

মন্তব্য ১০০ টি রেটিং +১২/-০

মন্তব্য (১০০) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৪৩

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
কম্বোডিয়ায় সেফটি কেমন? আর টার্কিতে খরচ কত?

কেমন আছেন? :)

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:১২

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: এত্তগুলা দিন পরে কেমন আছি??? ভালাই আছি। আপনের কতা খবর? দেখা যায় না কিলা? জাতি আন্নেরে খূইজা মরে...... বেশি বেশি দেখতাম চাই বুলগে....... :)

---
Safety, Security and Scams
By comparison to other major tourist destinations around the world, Cambodia is a fairly safe travel destination. Provincial destinations in Cambodia such as Siem Reap and the temples of Angkor are exceptionally safe. The only notable security concerns include: 1) traffic/transportation safety; 2) petty and sometime violent street crime in Phnom Penh and Sihanoukville.
--

লনলি প্ল্যানেটের তথ্য:
Costs
Turkey is no longer Europe’s bargain-basement destination, but it still offers good value for money. Costs are lowest in eastern Anatolia, and Cappadocia, Selçuk, Pamukkale and Olympos still offer bargain prices. Prices are highest in İstanbul, İzmir, Ankara and the touristy coastal cities and towns. In these places you can get by on €30 to €40 per person per day, provided you use public transport, stay in pensions, share bathrooms and eat out at a basic eatery once a day (add extra for entry to sights). Away from İstanbul, and the Aegean and Mediterranean coasts, budget travellers can travel on as little as €25 to €35 per day. Throughout the country for €35 to €55 per day you can upgrade to midrange hotels with private bathrooms and eat most meals in restaurants. On more than €55 per day you can enjoy Turkey’s boutique hotels, take occasional flights, and wine and dine out every day.
-----

বালা থাকবেন.... :)

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:১৮

মাহবু১৫৪ বলেছেন: গ্রেট পোস্ট! :)

খুব ইচ্ছা আছে কয়েকটা দেশ ঘুরে দেখার।

পোস্ট প্রিয়তে নিলাম

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:২৪

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: কয়েকটা কেন, সবগুলাই দেখার সুযোগ হোক........ :)

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৪৪

সাদা মনের মানুষ বলেছেন: ++++++

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:১০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ধন্যবাদ ভালা মানুষ ভাই........ :)

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৫৮

*কুনোব্যাঙ* বলেছেন: বলার অপেক্ষা রাখেনা স্বর্ণার মতো আমারো একটা প্রিয় ডেসটিনেশন টার্কি। যদি কোনদিন সুযোগ পাই অবশ্যই মিস করব না। ইউক্রেনিয়ান এক বন্ধুর সুবাদে ইউক্রেনের এত গল্প শুনেছি যে না গিয়েও ইউক্রেন দেশটা মোটামুটি পরিচিত একটা দেশ মনে হয়। আর নেটে বিভিন্ন ছবি দেখে আমার মনে হয়েছে ক্রোশিয়া দেখার মত ছবির মত একটা দেশ। বাংলাদেশ কক্সবাজার বান্দরবন দিয়ে যেটা পারেনি মানে পর্যটক আকর্ষণ বাংলাদেশের সে জায়গাটা দেখবেন অচিরেই শ্রীলংকা দখল করে নিয়েছে।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:১৩

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: টার্কি হাতের নাগালে কিন্তু দুইবার প্ল্যান করে যাওয়া হয় নাই... :(

শ্রিলন্কা ভাল কিছু করবে বলে মনে হচ্ছে। থাইল্যান্ড অলরেডি অনেক জনপ্রিয় হয়ে গেছে। আমরা কোন দিন পারব কি না সন্দেহ লাগে.........:(

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:০৪

প্রিন্স হেক্টর বলেছেন: ঘুরে বেড়াতে ভাল লাগে। নিজের একটা উইশলিষ্ট আছে। :#)



আপনার লিষ্টের ভেতর শ্রীলংকাই মনে হয় সাধ্যের ভেতর পড়ে :|



এ্যাডামস পিকে চড়ার ইচ্ছা আছে :)

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:১৯

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: সবই সাধ্য হবে মি.প্রিন্স। এখনো তো সময় আসে নি....

৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:১০

শ্রীঘর বলেছেন: বেশ উপকারি পোস্ট।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:২০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ধন্যবাদ শ্রীঘর।

৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:২২

নিরপেক্ষ মানুষ বলেছেন: ভ্রমণের জন্য আমার তালিকার ১মে আছে সুইজারল্যান্ড, তারপর নিউজিল্যান্ড। পোস্ট প্রিয়তে নিলাম

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:২৫

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: সুইজারল্যান্ড দেখার সৌভগ্য হয়েছে নিউজল্যান্ড বাকি আছে যেটা দেখা আমার আরেকটা স্বপ্ন.......

৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:৩৩

অন্ধকারের রাজপুত্র বলেছেন: খুব শিগ্রই ইউক্রেনে যাওয়া হবে ইনশাল্লাহ.. প্রথমে ফ্রান্স, তারপর ইউক্রেন.... এখন পর্যন্ত আমরা চারজন, আরও দুইজন বাড়তে পারে..
দেখা যাক কি হয় !

পোস্ট খুবই ভালো লাগলো !
+++++++

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:৫০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ফ্রান্স খুবই সুন্দর দেশ। প্যারিসের কথা বাদই থাক বাহিরের দৃশ্যগুলোও অনেক সুন্দর। :) বেষ্ট অফ লাক..... :)

৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:৪৩

অন্ধকারের রাজপুত্র বলেছেন: ++++++ কইয়া ও প্লাস দিতে পারতেছি না..
খালি ঘুড়তেই আছে, ঘুড়তেই আছে... #:-S
খালি আপনার পোস্ট নাহ, সব পোস্টেই সেম অবস্থা !
সামুর প্রবলেম, নাকি অন্যকিছু বুঝতারতাছিনা ! :|

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:৫১

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ঘুরতে থাক,, আপনি বেশি ঐ দিক তাকাইয়া থাইকেন না মাথা ঘুরাইবার পারে..... :)

১০| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১২

ময়নামতি বলেছেন: সুন্দর একটি পোস্ট দেয়ার জন্য ধন্যবাদ।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৫০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: কষ্ট করে পড়েছেন সেজন্যও আপনাকে ধন্যবাদ.......

১১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৪৩

ভিটামিন সি বলেছেন: আজ আমি কোথাও যাব না। আমি হিমু হতে চাই। আমার হাতে নীলপদ্ম।

১২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:২৮

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .
প্রসঙ্গ ইউক্রেনঃ

আপনি লিখেছেন - কোট - গড় হিসেবে মোটামুটি ভালভাবে চলতে সব মিলিয়ে প্রতিদিন ৩০/৩৫$ খরচ হয়। - আনকোট।

প্রতিদিন /৩০/৩৫ হাজার ডলার। :| ভুল লেখেন নি তো?

================================

বাংলাদেশে যখন প্রথম ডিসকভারি চালু হয়, তখন "লোনলি প্ল্যানেট" প্রতিষ্ঠানটি ১ ঘন্টার একটি অনুষ্ঠান নিয়মিত প্রচার করতো। অনুষ্ঠানের নামও "লোনলি প্ল্যানেট"। দেশ পরিচিতি। জাষ্টিন স্যাফায়ার সহ একঝাঁক যুবক যুবতী ঐ অনুষ্ঠান পালা করে প্রেজেন্ট করতো। একটা এপিসোডও মিস করিনি।




প্রেজেন্টারদের মধ্যে জাষ্টিন স্যাফায়ারকে আমার ভাল লাগতো। ওয়ান্ডারফুল। ম্যাচিউরড্ মধ্যবয়সী। এখন দেখতে কেমন হবে কে জানে?

মাঝখানে ঐ জায়গায় একই ধরণের অনুষ্ঠান "গ্লোব ট্র্যাকার" দেখাতো। এখন কী দেখায় কে জানে? "ডিসকভারি" বাংলা হয়ে যাওয়াতে আর ভালো লাগে না। সত্যি। কেমন যেন কৃত্রিম লাগে। হয়তো ইংরেজীতে দেখতে অভ্যস্ত হয়ে যাওয়াতে এই অবস্থা। বাংলা ভাষার জনপ্রিয় অনুষ্ঠানও যদি ইংরেজী ডাব করে দেখানো হয় একই অবস্থা হবে। কৃত্রিম লাগবে। তাই না?

অষ্ট্রেলিয়ার উপর রচিত লোনলি প্ল্যানেট এর বইটা আমার আছে। ইয়া বড়। ১২০০ টাকায় নেপাল থেকে কিনেছিলাম। প্রসঙ্গত নেপাল আমার এক্সপেনসিভ মনে হয়েছে। শালারা হিমালয় দিয়ে জাতে উঠে গেছে। না-হলে শুকিয়ে মরতো।

==================================

একটা প্রশ্ন করি --

প্রায় ১০টা দেশের পরিচিতি দিলেন। এটা আমাদের জ্ঞান যতটা বৃদ্ধি করেছে, তার চাইতে তাদের কমার্শিয়াল পারপাস সার্ভ হয়েছে বেশী।

আপনি কী পেলেন?
আনন্দ, ভালবাসা।? না-কি নগদ নারায়ন কিছু? B-) ;)

================================


+++++++++++

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৫৩

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ক্যাশ চাহিয়ে মুঝে ক্যাশ চাহিয়ে........এ যুগের পুলাপাইন ক্যাশ ছারা কি কাজ করে, কি যে কন না....!!! এফবি লিন্কু দিছি তারাতারো যোগাযোগ করেন.........:)

১৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩৬

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: দেখা হয়নাই চক্ষু মেলিয়া ঘর হতে দু পা ফেলিয়া একটি শিশির বিন্দু ।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৫৫

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: কবি, এইটা শিশির বিন্দু দেখার যুগ না ডিজিটাল যুগ। যখন শিশির দেখা যায় তখন পুলাপাইন ঘুমায়। ভূল যুগে কবির পদার্পন হয়েছে.....

১৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৪৮

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .
হঠাৎ আমার একটা ভুল ধরা পড়লো। মন্তব্যের "ইউক্রেন" অংশটি বাদ। চোখের ভুল আমার। ৩০/৩৫ হাজার নয়। ত্রিশ পয়ত্রিশ ডলার।

=================================
আবার এসেছি যখন, আরও কিছু কথা বলি -

পৃথিবীতে যাদের অর্থবিত্ত আছে, তাদের ভ্রমনের ইচ্ছে নেই। থাকলেও শিক্ষা রুচি মননশীলতা ইত্যাদি নেই।

আর যাদের ভ্রমনের তীব্র আকাঙ্খা আছে, শিক্ষা রুচি আছে, কিন্তু অর্থ বিত্ত নেই। ট্রাজেডি।

আমি যে কয়টি ভ্রমন কাহিনী পড়েছি, তাদের মধ্যে "শাহী দরবারে বার্ণিয়ার", লেখকঃ আনিস সিদ্দিকী, আকর্ষণীয় মনে হয়েছে।

এখন ভ্রমন কাহিনী পড়তে হয় না। টি.ভি আর ইন্টারনেট অর্থবিত্ত এনার্জি খরচ করে ভ্রমন আকাঙ্খার অনেকটাই মিটিয়ে দিয়েছে। দুধের স্বাদ ঘোলে মেটানো আর কি!


ধন্যবাদ।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:০১

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ভ্রমণ কারা করে সেটা টিভি দেখে বা বই পড়ে কিছুতেই বুঝা যাবে না। ফিল্ডের খবর পেতে হলে ফিল্ডেই নামতে হবে।

আমার অভিজ্ঞতা থেকে বলছি: আমি এমন অনেক টুরিস্ট দেখেছি তাদের সাথে থাকলে মনে হবে ভ্রমণ করতে পয়সা মুক্ষম নয়। মনটাই আসল।

আর, টাকা ওয়ালারা ভ্রমণ করে না কথাটা ভূল। আপনার আশে পাশের অভিজ্ঞতা থেকে হয়ত বলেছেন কিন্তু যারা ১০০/১৫০ দেশ ভ্রমণ করে তারা কি পয়সা ওয়ালা নাকি পয়সা ছাড়া পিপল?

১৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:২১

শিপু ভাই বলেছেন:
ইউক্রেন পছন্দ হইছে!!!


+++++++++++

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৪

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: আমার কোরিয়া এবং ক্রোয়েশিয়া দেখবার বেশি স্বাদ জাগছে........চলেন সবাই মিল্লা যাইয়া ঘুইরা আসি......:)

১৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৪৭

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: ++++++++++



কাজে লাগতে পারে। তাজমেনিয়া পছন্দ হইছে।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৭

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: বাই, অস্ট্রলিয়া এমনিতেই সুন্দর। সুন্দরের মধ্যে সুন্দর হলো তাজমেনিয়া.........আমি শিউর ঐহানে গেলে সুন্দরের ঠেলায় মাথা ঘুরাইবো..........


মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইডি...........

১৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:১২

আমিনুর রহমান বলেছেন:




গুড পোষ্ট। আপনার আবার ১০ বিষয়ক পোষ্ট দেখে ভালো লাগলো।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৮

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: টপটেন কি কন্টিনিউ করতাম আবার কি কন...??

১৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:১২

নোবিতা রিফু বলেছেন: ঢাকার মইধ্যে ঘুরার দশখান সস্তা জায়গার নাম লইয়া পুস্টাইলে আমার লাভ হইত... ;)

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:০২

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ১) যমুনা ফিউচার পার্ক।
২) বসুন্ধরা
৩) ধানমন্ডি লেক
৪) রমনা পার্ক।
৫) বারিধারা পার্ক
৬) চিরিয়াখানা
৭) হাতির ঝিল
৮) ঢাকা বিশ্ববিদ্যালয়
৯) যাদু ঘর
১০) সামুর হেড অফিস...

১১) আরো কত কি............দেখা হয় নাই রিক্সায় চড়িয়া....... :)

১৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:৫০

এম মশিউর বলেছেন: নোবিতা রিফু বলেছেন: ঢাকার মইধ্যে ঘুরার দশখান সস্তা জায়গার নাম লইয়া পুস্টাইলে আমার লাভ হইত... ;)

আমারও এইটাই দরকার।। B-)

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:০২

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: উফরে তাকাইয়া দেহেন কি দেখা যায়.........

২০| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার পোষ্ট! যতদূর জানি শ্রীলংকার খরচপাতি বেশ ভালোই, কম নাকি না!! তবে ইউক্রেনের ব্যাপারে কোন আইডিয়া ছিল না, শুনেছি ঘুরার জন্য নাকি বেশ দারুন একটা প্লেস। দেখা যাক কবে যেতে পারি!!

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:০৪

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: শ্রিলন্কা খুব বেশ খরচ না মনে হয়, আমার কয়েকজন ফ্রেন্ড থেকে শুনেছি। লন যাই টিম লইয়া একবার রওনা দেই........ আফনে লিডার.......:)

২১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৩৫

চাদের জোসনা বলেছেন: http://www.somewhereinblog.net/blog/Nahid2612 বলেছেন--


দেখা হয়নাই চক্ষু মেলিয়া ঘর হতে দু পা ফেলিয়া একটি শিশির বিন্দু ।

২২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৫

ফাইয়াদ ইফতিখার রাফী বলেছেন: দারুন পোস্ট । দেখে ত সব জায়গায় যাইতে ইচ্ছা করিতেছে :P :P

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:০৫

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ইস, পোস্ট না দিলে কত মানুষের সাথে দেখাই হয় না....... আছেন কেমন??

২৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:০৭

আদম_ বলেছেন: গুলিস্তান জায়গাটা কেমন একটু কহিবেন। যাইতে মুঞ্চায়।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:০৯

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: লন,, টিকিট কাইটা ঘুরে আসেন

২৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:১৮

কাউসার রুশো বলেছেন: চমৎকার :)
কখনও যদি সুযোগ হয় এ জায়গাগুলোর মাঝে তুরস্ক ঘুরতে যাওয়ার ইচ্ছে আছে

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: আপনার সুযোগ হোক এই কামনা রইলো......

২৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:০৯

আমি ইহতিব বলেছেন: এতো সুন্দর জায়গাগুলো!!! জানিনা কখনও যাওয়া হবে কিনা। তবুও প্রিয়তে রাখছি যদি কখনো সুযোগ হয় তখন আপনার এই পোস্ট কাজে আসবে। তাজমেনিয়া আর ক্রোয়েশিয়া বেশী ভালো লেগেছে।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১১

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: দোয়া রইলো যেন সবগুলা জায়গায় যেতে পারেন...... :)

২৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২০

মেহেদী হাসান মানিক বলেছেন: সেন্টমার্টিন্স আর নীলগিরি যাইতে মুঞ্চায়

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২৩

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: সেন্টমার্টিন এবং বান্দরবন যাইতে মুন্চায়.....

২৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২৬

মুদ্রা সংগ্রাহক বলেছেন: টার্কি সস্তা ! ! ! ! ! হেডিং এ একটু ঠিক করা লাগবে বলে মনে হয়...সস্তা যদি বলেন তাহলে তো বাংলাদেশ, ভারত, ভুটান, মালয়েশিয়া, থাইল্যান্ড এই সব দেশ আসার কথা....আপনি কি ২০১৩ তে কোন জায়গায় সবচেয়ে বেশী টু্রিস্ট যাচ্ছে সেই লিস্ট দিতে চাচ্ছেন? উন্নত অনেক দেশের তুলনায় শ্রীলংকা বা কম্বোডিয়া হয়ত সস্তা হবে তাই বলে টার্কি/ক্রোয়েশিয়া/টাসমানিয়া কোন ভাবেই বাংলাদেশ/ভারতের কথা বাদই দিলাম মালয়েশিয়া বা থাইল্যান্ডের মত্ও সস্তা না...

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৫

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ধন্যবাদ।

এই লিস্ট তো আমি করি নাই। এইটা লনলি প্ল্যানেট সহ আরো কয়েকটি ভ্রমন বিষয়ক বিশ্বমানের সংস্থারা করেছে। বাংলাদেশ এখানে আসবে না কারন এখানে আন্তর্জাতিক টুরিষ্ট নাই। তবে ভারতের নাম থাকা প্রয়োজন ছিল বলে আমি মনে করি।

২৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৬

মেহেদী হাসান মানিক বলেছেন: ছবি চমেতকার হইছে :#) :#) :#) :#) :#) পিলাস

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৬

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: সেন্কিউ মানিক ভাই..........:)

২৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩১

শায়মা বলেছেন: বাহ!!!


খুবই দরকারী পোস্ট ভাইয়া!!!:)

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৪

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ঘুরে আসেন কোথা গিয়ে, ভাল্লাগবে.........

৩০| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

নিরপেক্ষ মানুষ বলেছেন: টুরিস্ট নিরাপত্তার দিক দিয়ে তুর্কি চরম ফালতু একটা দেশ।সেখানে প্রতারকদের সাথে পুলিশের এত সখ্য যে আপনি প্রতারণার স্বীকার হয়ে পুলিশের সাহায্য নিতে গেলে উল্টো আপনিই পুলিশি ঝামেলায় পড়তে পারেন। আর ৬ নাম্বারে বানানটা তাসমানিয়া হবে

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৭

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: টুরিস্ট নিরাপত্তার দিক দিয়ে তুর্কি চরম ফালতু একটা দেশ এই সংবাদের ব্যাপারে আপনি কতটুলু নিশ্চিত...?? নিজে ভুক্তভূগী? না কি শোনেছেন........একটু জানাবেন প্লিজ। কারন, সবারই তুর্কী খুব পছন্দের।

৩১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৮

কালোপরী বলেছেন: চমৎকার পোস্ট

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৮

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ধন্যবাদ..........

৩২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:১৩

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: তাজমেনিয়া যাইতে মুঞ্চায় :(

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: আমারো জাইতে মুন্চায়.........:(

৩৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৩৪

এম ই জাভেদ বলেছেন: টার্কি গিয়েছি। শ্রীলংকা যেতে পারলে মন্দ হয় না।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৪

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ঘরের কাছে শ্রিলন্কা, ঘুরে আসেন......

৩৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৪০

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:

৩/৪ মাস থাকার জন্য কোন জায়গাটা ভাল?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৮

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ৩/৪ মাস একই দেশে ভাল্লাগবে না, দীর্ঘ সময় থাকতে হলে ইউরুপে যেতে পারেন। একেক দেশে দশদিন দশদিন করে থাকলেও অনেক মজা পাবেন দিন গুলোও কেটে যাবে।

৩৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:

যেইখানে গেলে দু দণ্ড শান্তি পাওয়া যাবে সেইখানেই যাবো :(

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:০০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: মিশরে চলে আসেন, শান্তি পাবেন।

৩৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:২৬

শোভন শামস বলেছেন: বলেছেন: চমৎকার পোস্ট
শ্রীলংকা গিয়েছি। টার্কি যেতে পারলে সেইখানেই যাবো

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:০৫

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ধন্যবাদ...

৩৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৫৭

ময়নুল েহােসন বলেছেন: আমার ব্যাগ গুছানো আছে, যেই যাবেন আমারে খবর দিবেন.
[email protected]
+8801713064663

০২ রা অক্টোবর, ২০১৩ ভোর ৬:১৫

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ব্যাগে কত টেকা আছে........??

৩৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৩৫

অসামাজিক ০০৭০০৭ বলেছেন: ভাইতো লোভ ধরাই দিলেন, আমি নিজেও ভ্রমণ পাগলা একজন পাবলিক,
জানি না মহান আল্লাহতায়ালা আমার তাউফিকে রেখেছেন কিনা এই স্থানগুলো ভ্রমণের তবে আপনার পোস্ট পরেও অনেকটা ঘুরে আসলাম জায়গা গুলো থেকে
পোষ্টে কইসা + :)

০২ রা অক্টোবর, ২০১৩ ভোর ৬:১৬

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: কইস্সা ধইন্ন্যা.............. :)

৩৯| ০১ লা অক্টোবর, ২০১৩ বিকাল ৩:১১

নিরপেক্ষ মানুষ বলেছেন: নেট জিওর একটা অনুষ্ঠানে দেখেছি আপনি যখন রাতে রাস্তায় হাটবেন তখন কিছু লোক নিজেরাও টুরিস্ট পরিচয় দিয়ে একত্রে ঘুরার নাম দিয়ে আপনার সাথে যুক্ত হবে।তারপর আপনাকে নিয়ে তারা কোন হোটেলে যাবে।কিছু খাওয়া দাওয়ার পর টয়লেটে যাওয়ার নাম করে তারা পালিয়ে যাবে।তখন ম্যানাজার এসে কয়েকগুন বেশি বিল ধরিয়ে দিবে।যদি আপনি তাদের দাবীকৃত বিল না দেন তাহলে আপনাকে আটকে রাখবে।ঐসময় পুলিশের কাছে গেলেও তারা আপনাকে সাহায্য তো করবেই না উল্টো ওদের পক্ষ নিবে।এই রকম আরো অনেক প্রতারণা নেট জিওর ঐ অনুষ্ঠানে দেখিয়েছিল।লেখক আনিসুল হকও এই ধরণের এক প্রতারণায় পড়েছিলেন যা তিনি প্রথম আলোর একটা বইয়ে লিখেছিলেন।তুরস্ক ভ্রমণ করে আসা আমার এক আংকেল ভাষ্যমতে সেখানে পথেঘাটে ছেলেমেয়েদের মধ্যে ভালবাসা এত বেশি যে চোখ ফিরিয়ে নিতে হয়...

০২ রা অক্টোবর, ২০১৩ ভোর ৬:২০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: বিদেশ সফরে অন্যদের সাথে বেশি মিশতে নেই,, মিশলে ও ক্লোজ হতে নেই। তাছাড়া যেই সমস্যার কথা বলছেন সেগুলো প্রায় সবদেশেরই টুরিস্টদের সাথে এমন কিছু ঘটে থাকে। আমি ফ্রান্স ইটালিতেও অনেক ধান্দাবাজ দেখছি।

আর পুলিশের ঘটনা হয়ত দু'একটা ঘটেছে কারন সব দেশের সরকারই টুরিস্টদের প্রতি খুবই যত্নবান সেক্ষেত্রে ঢালাও ভাবে পুলিশ বাটপারদের প্রশ্রয় দেয়ার কথা না।

৪০| ০১ লা অক্টোবর, ২০১৩ রাত ৯:৪৪

মেহেদী হাসান মানিক বলেছেন: আপ্নে যদি টেকা দেন ঘুরতে যাইতাম। দিতেই অইব লোভ লাগাইলেন কেন??? X(( X(( X(( X(( X((

০২ রা অক্টোবর, ২০১৩ ভোর ৬:২২

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: আমি আফ্নেরে টেকা দিমু কইত্থে,,,, আপ্নে আমারে টেকা দেন ঘুইরা আসি.......... :P

৪১| ০২ রা অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:২৮

ময়নুল েহােসন বলেছেন: যাওায়ার মত আছে!

০২ রা অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:০৭

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: অর্ধেক পাঠাইয়া দেন..........:)

৪২| ০৩ রা অক্টোবর, ২০১৩ রাত ১২:৪৭

মেহেদী হাসান মানিক বলেছেন: আপ্নে এই পোষ্ট দিসেন আমি দেই তাই আপ্নেই আমারে টেকা দিবেন

০৩ রা অক্টোবর, ২০১৩ রাত ৯:০১

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: আইচ্ছা দিলাম আপ্নেরে টেকা,,, বাকি টেকা এখন ফেরত পাঠাইয়া দেন... :)

৪৩| ০৮ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:১১

সেলিম আনোয়ার বলেছেন: যাক কম খরচে দেশগুলো ঘুরা যাবে।এতে ব্যাপক অর্থের সাশ্রয় হবে। :)

১৬ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৩

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: মিশরে আপ্নার আরো কম খরচ হবে,,,, আমি আছি না :)

৪৪| ১৬ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: ঈদ শুভেচ্ছা কায়রো ভাই।

১৬ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৪

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ঈদ মোবারক সেলিম ভাই.......ভাল থাকবেন সব সময়। ঈদ নিয়ে কোন কবিতা পেলাম না যে....???

৪৫| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:১৬

সুমন জেবা বলেছেন: ক্রোয়েশিয়া ও পানামা ভাল লাগছে ..

০২ রা জানুয়ারি, ২০১৪ রাত ৮:২৫

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: হুম..

৪৬| ১১ ই মে, ২০১৪ সকাল ১১:১২

আমি তুমি আমরা বলেছেন: চমতকার পোস্ট।নিলাম প্রিয়তে :)

১২ ই মে, ২০১৪ রাত ২:৫৩

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: :) ধন্যবাদ।

৪৭| ১২ ই আগস্ট, ২০১৪ সকাল ৮:৪০

রাবেয়া রব্বানি বলেছেন: ওরোহান পামুকের মেমোরী অফ আ সি্টি পড়ে টার্কি যাওয়ার ইচ্ছা আছে।

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ৯:৪০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: বেস্ট উইশ.........

৪৮| ১২ ই আগস্ট, ২০১৪ সকাল ৮:৪০

রাবেয়া রব্বানি বলেছেন: প্রিয়তে

৪৯| ১২ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:০৫

লেখোয়াড় বলেছেন:
অসাম পোস্ট, প্রিয় যাযাবর।

৫০| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১১:২৪

দৃষ্টিসীমানা বলেছেন: প্রিয়তে নিলাম । আপনাকে ধন্যবাদ ,আশা জাগানিয়া পোস্ট দেয়ার
জন্য ।ভাল থাকুন সব সময় ।

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ৯:৪৫

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৫১| ৩০ শে আগস্ট, ২০১৪ দুপুর ১২:১২

খেপাটে বলেছেন: শুনেছি শ্রীলঙ্কায় ভিসা নিতে লাগে না। কথাটা কতটুকু সত্য,,,,

৫২| ০৭ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:০৫

রহমান সাম্য বলেছেন: একজন গরীব টুরিস্ট হিসেবে ভারত, মালায়সিয়া ভ্রমন করেছি, নেক্সট থাইল্যান্ড যাব ইনশাল্লাহ , এখন আপনার ব্লগ পড়ে কম্বোডিয়ার বিষয়টা ভালো লাগলো। যেহেতু বাই রোডে যাওয়া যাবে তাই খরচটাও কম হবে আশা করি।

ধন্যবাদ

কম্বোডিয়ার কি দেখার আছে এবং কত বাজেটে হবে জানাতে পারবেন?

৫৩| ০২ রা মার্চ, ২০১৫ রাত ১২:৫২

আহসানের ব্লগ বলেছেন: :(

৫৪| ১৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১:০০

কম খরচে ভ্রমণ বলেছেন: অনেক ভালো লিখা কাজে দেবে সোবার। এটা পোড়তে পারেন মাত্র ১০১০ টাকায় ঘুরে আসতে পারেন ঝর্ণার রাণী খৈয়াছড়া ঝর্ণা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.