নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

একখান না দুইখান ও না চার চারটা বিয়া............. ভালো তো, ভালো না!!!

২২ শে আগস্ট, ২০২০ সকাল ১০:৪২



অনেকদিন পর ব্লগে আইসা ক্যাচাল দেইখা সত্যিই মেজাজই বিলা আমার.........।

আপনারা যারা চার বিবাহের পক্ষে যুক্তি তর্ক দেখিয়া খুশিতে বাকবাকুম হইয়া বগল বাজাইতেছেন তাদেরকে উদ্দেশ্যে কিছু কথা বলি।

ইসলামে অন্যায় অবিচার নিষেধ করছে, ওজনে কম দেবার কথা নিষেধ করছে, গরীব এতিমের হকের কথা বলছে, বিজ্ঞান নিয়া কথা বলছে, নারী শিক্ষার কথা বলছে........ এরকম হাজার হাজার ভালো কথা আছে। অথচ সেই সব ভালো কথা রাইখা আপনারা চারখান বিবাহ নিয়া খুশিতে বাকবাকুম করতাছেন।

সেই সব ভালো কিছু নিয়া একবারওতো আপনাগোরে লিখতে দেখি না। লিখেন যত নোংরা বিষয় নিয়া যাতে কিছু সুরসুরি আছে, কিছু ইন্ধন আছে, যেখানে মেয়েদের হেয় করার ব্যবস্থা আছে? আমি নোংরা কথা ব্লগে বলতে চাই না তারপরও এবার বল্লাম নিজের রাগ কমানোর জন্য।


আপনাদের কাছে প্রশ্ন, আপনারা কেন বিয়ে করছেন বা করবেন?

শুধুমাত্র শারীরিক সম্পর্ক স্থাপনের জন্য বিয়া করা দরকার? গুড, তাহলে বিয়ের দরকার কি দৈালতদিয়াতে স্থায়ী ঠিকানা নিয়া নেন। চারখান কেন চারশো সম্পর্ক করেন।

আসলে আপনারা মেয়েদেরকে জাস্ট একটা সেক্স ডল ভাবেন। কোন রক্ত মাংসের মানুষ না। যাদের কোন মন বলে কিছু নেই, কোন চাহিদা নেই, কোন রং নেই শুধু সাদা আর কালো। চাইলেই বিয়ে করতে পারেন, চাইলেই ধর্ষন করতে পারেন, চাইলেই ছুড়ে ফেলতে পারনে। তাইতো কোন মেয়েকে প্রেমের প্রস্তাব দিয়েছে আর না শুনার কথা ভাবতেই পারে না। কারন মেয়ে মানুষ আবার না বলবে কেন? তাকে না বলার অধিকার কে দিয়েছে????

তাইতো মেয়েদের কাছ থেকে না শোনা মাত্রই, ধর্ষন করেছেন, মেরেছেন, খুন করে রাস্তায় ফেলে দিয়েছেন।

একটি ইউনিভার্সিটি পড়া মেয়েকেও একটা বকাটে ছেলে সহজেই প্রেমের প্রস্তাব পাঠায়। সে কখনো ভেবে দেখে না নিজের যোগ্যতা। নিজের কি আছে সেটা বড় কথা নয় কিন্তু মেয়েটি তাকে না বলতে পারবে না।

আপনাদের হয়তো মনে আছে একবার ব্রেকের এক হাসপাতালে একজন ডিউটি ডাক্তারকে কুপ্রস্তাব দিয়েছিল সেখানকার সুইপার। মেয়েটি তাকে অপমান করায় রাতে ডিউটরত অবস্থায় তাকে ধর্ষন করে মেরে ফেলে। একজন সুইপার শ্রেনীও একজন ডাক্তারকে কুপ্রস্তাব দেবার সাহস রাখে সেখানে আর অশিক্ষিত বকাটেদের কথা আর কি বলবো।

আপনাদের মতো চার বিয়ের মানসিকতা পোষন করেন বলেইতো পরকিয়াতে জড়ান, মুনির খুকু কিংবা ডাক্তার ইকবালের ঘটনা ঘটান। একটা বিয়ের পর আবার খুঁজতে থাকেন দ্বিতীয়টা। তারপর তৃতীয়টা, তারপর চতুর্থ, তারপর বড়টাকে তালাক দিয়ে পঞ্চম, মেঝেকে গলা টিপে মেরে ষষ্ঠ...... এভাবে চলতেই থাকে।

কিন্তু দু:খ, চার বিয়ের মতো বিশাল এবং গুড়ুত্বপূর্ণ বিষয় যদি কোন গ্রাম্য আধা শিক্ষত হুজুর কোন ওয়াজে বলতো তাহলে আমি মানতে পারতাম। কিন্তু সামহোয়ারের মতো আধুনিক মানসিকতার মানুষদের (আমি অন্তত তাই মনে করি) এ বিষয়ে মাতামাতি, সত্যিই অবাক করার মতো।

সত্যিই না বলে পারছি না, একটি বিয়ে মানে একটি সংসার, একটি পরিবার। সেখানে আছে ভালোবাসা, ভালোলাগা, ভরসা, আশ্রয়, প্রশ্রয়, বিপদে আপদে জড়িয়ে রাখা, আনন্দ, হাসি কান্না দু:খ কষ্ট............। এতো কিছুর জন্য শুধু দুটি মনেরই দরকার, শুধু দুটো মনের।

যখন এতোসব ভাগ করতে যাবেন তখন দেখবেন সেখানে কিছুই নেই, কোন ভালোবাসা নেই, ভালোলাগা নেই, ভরসা নেই, আশ্রয় নেই, প্রশ্রয় নেই.......... আছে শুধু স্বার্থের হানাহানি। শুধু দেওয়া পাওয়ার হিসাব।

সবাই ভালো থাকুন!

মন্তব্য ৭০ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০২০ সকাল ১১:১২

মোহামমদ কামরুজজামান বলেছেন: সোহানী ম্যাডাম ," চোরা না শুনে ধর্মের কাহিনী"

আল কোরআন মানব জীবনের পরিপূর্ণ জীবন বিধান।সেখানে মানবজীবনের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটা বিষয়ের দিকনির্দেশনা রয়েছে। তার সবগুলিই অবশ্য পালনীয়। কিছু সুবিধাবাদী মানুষ তাদের লালসা :P চরিতার্থ করতে বা যে সকল বিষয়ে তাদের সুবিধা হবে সেই সব বিষয়গুলি নিয়েই বেশী মাতামাতি করে ।অথচ তার থেকে অনেক গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে উদাসীন।

বহু বিবাহ সম্পর্কিত বিষয়ের আয়াতগুলি জানা দোষের কিছু নয় বরং জানা উচিত। কিন্তু এ বিষয়ে পুরুষজাতীর একটু বেশী আগ্রহ হ্য়ত লক্ষ্য করা যায়।তাতে কি করা যাবে বলেন? আর প্রত্যেকটি মানুষ ই তার কৃতকর্মের জন্য জবাবদিহী করবে।তাই ছেড়ে দেন তাদের বিচারে ভার সৃষ্টিকর্তার উপর।
আর যাদের বেশী বেশী :-B ইচ্ছা করতে দেন চারখান বিয়া!!!! দেখুক বিয়ার কি মজা :-P ।বউ যে খালি জামাইরে আদর ই করে তা না ,মাঝে মাঝে যে **পেটা ও করে সেটা তারা কিভাবে বুঝবে?
আর তাদের জীবন কাহিনী নিয়েই রচিত হবে সিনেমা " জামাই (স্বামী) তুমি কার? যার শুভ মহরতের নমুনা দু দিন পূর্বে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমরা দেখেছি।"

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৪৭

সোহানী বলেছেন: "স্বামী তুমি কার?" হাহাহাহা........... আমিও দেখলাম নিউজ ফিডে কিন্তু ঘটনা কি জানি না।

আসলে তাদের মনের গোপনের গুপন ইচ্ছার বর্হিপ্রকাশ এ ধরনের লিখা ও তার সমর্থন। তারা এ ধরনের লিখা লিখে এক ধরনের মানসিক তৃপ্তি পায়। ব্যাক্তি জীবনে তারা চরম অসুখী তাই এ সব লিখে মনের প্রতিশোধপরায়নতা থেকে।

২| ২২ শে আগস্ট, ২০২০ সকাল ১১:১৪

মিরোরডডল বলেছেন:



সোহানী আপু, এতো কিছু থাকতে এটা যে কখনও সাবজেক্ট হতে পারে আর এই নিয়ে এতো এতো পোষ্ট লেখালিখি, এটা দেখে আমি বিস্মিত হয়েছি । সিরিয়াসলি !!! এই ২০২০ তে এসেও? আনবিলিভেবল !!!!

আপু তুমি লাস্ট টু প্যারায় যা বলেছো, তারপর আর কোনও কথা থাকে না । থ্যাংকস আপু ।


২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৪৮

সোহানী বলেছেন: হাহাহাহা....... আমার ও একই কথা।

সিরিয়াসলি !!! এই ২০২০ তে এসেও? আনবিলিভেবল !!!!............ এরা যে মানসিকভাবে বিকৃত তারাও তা বোঝে না। এদেরকে দরকার শীঘ্রই মেন্টাল ট্রিটমেন্ট।

৩| ২২ শে আগস্ট, ২০২০ সকাল ১১:৩৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: “ বিশ্ব যখন এগিয়ে চলেছে, আমরা তখনও বসে-
বিবি তালাকের ফতোয়া খুঁজেছি, ফিকাহ ও হাদিস চষে ” - জাতীয় কবি কাজী নজরুল ইসলাম!

আর কিছু বলার নাই।
এখনো লেবাসী বা এইরকম চেতনাধারীরা ইসলামকে শত বছর পেছনে টানছে নিত্য।
স্বল্প জ্ঞান আর নফসের দাসানুদাস হয়েও লেবাস ধরেই ভাবছে -মুই কি হনুরে!!!!!!!
দু:খজনক।

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫০

সোহানী বলেছেন: ঠিক এই কবিতাটাই মনে মনে ভাবছিলাম, বিগু, ক'দিন ধরে।

দেখো, সারা পৃথিবী আছে কিভাবে দেশের, দশের, সমাজের উন্নতি করবে আর আমরা আছি চার বিয়া নিয়া। হাসবো নাকি কাঁদবো বুঝতে পারছি না।

৪| ২২ শে আগস্ট, ২০২০ সকাল ১১:৩৮

নতুন বলেছেন: যারা ভাবে ৪ বিয়ে করে নারীরা সুখেই থাকে তারা কোন ধরনের মূর্খ বুঝি না।

নিচের ব্লগে সৌদি নারী বিয়ের পরে দুবাই থাকে তার বিয়ের পরের কথা আলোচনা করেছে। বোঝা যায় কতটা প্রানহীন সংসার করছে তারা।

https://www.reddit.com/r/AMA/comments/g5gsg1/i_am_currently_a_wife_in_a_plural_marriage_in_the/

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫২

সোহানী বলেছেন: আরে তারাতো মেয়েদেরকে একটা জড় পদার্থ ভাবে। মানুষ ভাবে না। ভাবলে এ ধরনের চিন্তা ভুলেও মাথায় আসতো না।

৫| ২২ শে আগস্ট, ২০২০ সকাল ১১:৫৭

নিঃশব্দ অভিযাত্রী বলেছেন: বিশ্ব যখন এগিয়ে চলেছে, আমরা তখনও বসে-বিবি তালাকের ফতোয়া খুঁজেছি, ফিকাহ ও হাদিস চষে!
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম!

লেখা ভালো হয়েছে। আপনার লেখার সাথে স হ ম ত।
অনর্থক বিষয় নিয়ে মাতামাতি হচ্ছে। এর চেয়ে অনেকগুরুত্বপূর্ণ বিষয় আছে লেখার।

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫২

সোহানী বলেছেন: জ্বী, নিঃশব্দ অভিযাত্রী ভাইজান। ব্লগে স্বাগতম। আশা করি আপনার লিখায় সমৃদ্ধ হবে ব্লগ।

৬| ২২ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:১৪

জুন বলেছেন: আমার জানতে ইচ্ছে করে মেয়েদের জন্য কি ব্যবস্থা সোহানী ? যদি অল্প বয়সী বৌটির স্বামী বুড়ো, শারীরিক ভাবে পংগু, রোজগারে অক্ষম, বৌএর রোজগারের উপর নির্ভর, তার উপর কথায় কথায় বৌকে মারধর। এটা বাস্তব অভিজ্ঞতা থেকে ( আমার গৃহকর্মে সহায়তাকারী) বলছি।
এই ২০২০ এসেও এই সব! সম্রাট আলেকজান্ডারের মতই বলতে হয় "সেলুকাস কি বিচিত্র এই দেশ" !

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫৪

সোহানী বলেছেন: শুধু বিচিত্র এই দেশই না, বিচিত্র তাদের মানসিকতা।

কথাতো সেটা, বউ এর আয়ের উপর খাবে আবার মারধর দিবে আবার আরো বিয়ে করার ইচ্ছাও লালন করবে।

৭| ২২ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:১৮

শাহ আজিজ বলেছেন: হুম , উপযুক্ত জবাব সোহানী ।

এরা দৌলতদিয়ার উপযুক্ত বটে ।

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫৫

সোহানী বলেছেন: সরি আজিজ ভাই, খারাপ কথা বলতে চাই না কিন্তু না বলে পারি না।

৮| ২২ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:৫১

সাজিদ উল হক আবির বলেছেন: ভালো আছেন আশা করি, সোহানী আপা। সব ডাক্তার দেবদূত না, সব শিক্ষক গুরুস্থানীয় না, সব পুরোহিত ঈশ্বরের প্রতিনিধি না, এমনকি সব পিতামাতা - পিতামাতাও না , দায়িত্বপালনের দিক থেকে। কাজেই , বাংলা টাইপ করে ব্লগে পোস্ট করা শেখা মাত্রই কেউ তার দীর্ঘদিনের বেড়ে ওঠার সংস্কৃতি , রুচি , মনমানসিকতা হুট করে বদলে "আধুনিক" হয়ে উঠবেন - এমনটা হয়তো নয়। আবার আধুনিক বলতে কি বোঝায় - সেটাও আপেক্ষিক বলে শব্দটিকে ইনভার্টেড কমার ভেতর রাখা। উনিশ শতকের গোড়ার দিকে বাংলায় রেনেসাঁর সূত্রপাত হয়। তখন বাঙ্গাল বাবুরা বিয়ে করতেন একটিই বটে, কিন্তু রক্ষিতা বা মিস্ট্রেস রাখার চল ছিল একদম সমাজস্বীকৃত একটি ব্যাপার। ঢাকা শহরের দামি রেস্তোরাগুলোতে এখন শুগার ড্যাডিদের অহরহ ছড়াছড়ি। এ সমস্ত কিছুর ঘাত প্রতিঘাতেই সমাজ - সংস্কৃতি এগিয়ে চলবে। হয়তো সামনে, কিংবা পেছনে। সামনে - পেছনে ব্যাপারটাও আবার আপেক্ষিক।

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

সোহানী বলেছেন: আপেক্ষিকতার সূত্রের ধার ধারি না সাজিদ ভাই, একটাই কথা এদেরকে মানসিক ডাক্তারের কাছে পাঠানো উচিত। এ যুগে এসেও তারা চার বিয়ে নিয়ে লাফালাফি করে তাদের কাছ থেকে আপনি কি আশা করবেন? এরা আধুনিক শব্দটার মানে বুঝে সর্ট স্কার্টের মেয়ে। এর চেয়ে বেশী কিছু না।

৯| ২২ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:৫১

রাজীব নুর বলেছেন: একদম খাটি কথা লিখেছেন। কোনো ভা্ন ভনিতা করেন নি। স্যলুট।

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০০

সোহানী বলেছেন: :`> :`> :`> :`>

১০| ২২ শে আগস্ট, ২০২০ দুপুর ১:২৪

শেরজা তপন বলেছেন: দৌলতদিয়ার অদুরেই আমার পৈত্রিক নিবাস!

আপনার এই পোষ্ট পড়ে হয়তো প্রচুর চার বিয়া আগ্রহী পুরুষ সেখানে যাওয়া আসা শুরু করবে
সুখবর; জমিজমার দাম বাড়বে। :)

বঊ-রে বলছি আমার জন্য ভাল একটা পাত্রী দেখতে! :) :)

( কোনদিন সময় পেলে পড়ে নেবেন। ১১ বছর আগে পোষ্ট করেছিলাম 'নটী' লিঙ্ক দিলাম;)
https://www.somewhereinblog.net/blog/sherzatapon/29022917

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০২

সোহানী বলেছেন: হাহাহাহাহা.......... জমির দালালির ব্যবসা ধরতে হবে।

একটা না, বউরে বলেন চারটা পর্যন্ত জায়েজ। দরকার হলে তালাকের পর তালাক দিয়ে কয়েক শ পর্যন্ত। সংখ্যা কিন্তু চারটা... মনে রাইখেন।

১১| ২২ শে আগস্ট, ২০২০ দুপুর ২:১৩

নেওয়াজ আলি বলেছেন: আপনার কথায় ব্যাড়া মানুষ মনে দুঃখ পাইবে। আমিও ইসলামে এত ভালো ভালো কাজের কথা বলা হয়েছে অথচ ব্যাড়ারা চার বিয়া নিয়া পড়ে থাকতে চায়। সৌদি মেয়েরা আজ পালিয়ে বাঁচতে চায়।

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১০

সোহানী বলেছেন: সে আর বলতে রে ভাই............

১২| ২২ শে আগস্ট, ২০২০ দুপুর ২:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
অতি ধার্মিক এর গলায় দড়ি।

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১২

সোহানী বলেছেন: এরা বিকৃত মানসিকতার লোক, ধার্মিক এর লেবাসে থাকে।

১৩| ২২ শে আগস্ট, ২০২০ দুপুর ২:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




এক বিয়ে করে যে বউ পালতে পারে না তার কাছে সহজ সমাধার দ্বিতীয় বিয়ে তৃতীয় চুতর্থ এভাবে চলতেই থাকে। আমার দেখা অভিজ্ঞতা থেকে বলছি যেইসব পুরুষ নামক কলঙ্ক পরিবারের / স্ত্রীর আয় খেয়ে চর্বি করেছে তাদের বিয়ে করার খায়েশ থাকে বেশী। আর দেনমোহরের নামে লবডঙ্কা। দেনমোহরের কথা বললে হাদিস কোরআন নিয়ে বসে যাবে। অথচ নামাজের পর্ব
পশ্চিম চেনে না।

আপনি লক্ষ্য করে থাকবেন সমাজে বহু বিবাহ কারা করছে? - সাধারণত তিন বাঁকা দেওয়া ( দ আকৃতির ) পুরুষ! এই সকল পুরুষ ২/৩/৪ বিয়ে করে লাম্পট্য করছে। তারা এতো শক্তি গায়ে রাখেন যে, তাদের এক স্ত্রীতে পোষায় না! তাদের জন্য একাধিক বিয়ে করার ধর্মীয় আইন জারি হয়েছে! কোনো পুরুষ লাগবে না - তার নিজ স্ত্রী যদি তার কোমরে এক লাথি দিয়ে দেয় তাহলে তার কোমারের তিন হাড় ভেঙ্গে যাবে। - বাদবাকি জীবন ভাঙ্গা কোমর নিয়ে ঘরে বসে থাকতে হবে।

পুরুষরা যেমন বিবাহ কিয়াম শিখেছে মেয়েদের শিখতে হবে মার্শাল আর্ট যাতে শেষ সময়ে ইয়াক করে পার্ভাট টার কোমরে একটা জনম ভরের লাথি মেরে দিতে পারে। - সেই মেয়ের আর বাকি জীবন কাঁদতে হবে না।


২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১৬

সোহানী বলেছেন: তিন বাঁকা দেওয়া ( দ আকৃতির ) পুরুষ! সেটার মানে কিন্তু জানি না।

আমি আমার চারপাশে যেসব পুরুষদের দেখি তাদের কাউকেইতো একের অধিক বিয়ের কথা বলতে বা ভাবতে দেখিনি। অথচ ব্লগে এসে যেখানে মুক্তবুদ্ধির চর্চা হবার কথা সেখানে এসব শুনছি। আমার রাগটা সেখানে। কারন এরা লেবাসধারী। মুক্তবুদ্ধির চর্চার আড়ালে জঘন্য মানসিকতা পোষন করে। এরা বহুরুপী।

১৪| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৫০

পদাতিক চৌধুরি বলেছেন: আমি বুঝতে পাচ্ছি না, এমন একটি নোংরা বিষয়ের আলোচনা কেন একে অপরকে যুক্তি-তর্ক দিয়ে বোঝাতে হবে। এই পর্যন্ত এই নিয়ে গোটা চারেক পোস্ট এসেছে।ব্লগে এখন রাহুল দশা চলছে। দুদিন আগে করুনাধারা আপু পোস্ট দিয়ে তুলে নিলেন। গতকাল ঠাকুরমাহমুদ ভাই পোস্ট দিলেন। আজ আবার আপনি দিয়েছেন। আগামী দু-একদিনেও নিশ্চয়ই এই নিয়ে আরো কিছু পোষ্ট আসবে।
ঠাকুর মাহমুদ ভাইয়ের পোস্টেযে কথা বলেছি আপনার পোস্টেও সেই কথা বলছি আপু। আজকের দিনে কোন সুস্থ, স্বাভাবিক মানুষ একাধিক বিয়ে করতে পারে না। আত্মপক্ষ সমর্থনে একজন বিকৃত মস্তিষ্কই পারে এমনটি করতে।
প্লিজ আপু এই আলোচনা গুলো একদম বাদ দিন।

(নীতিগতভাবে এই বিষয়টি এতটাই ঘৃণার চোখে দেখছি যে আপনার এই পোস্টের পর এই সম্পর্কে আর কোনো পোস্টে মন্তব্যই করবোনা। )

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১৯

সোহানী বলেছেন: "আজকের দিনে কোন সুস্থ, স্বাভাবিক মানুষ একাধিক বিয়ে করতে পারে না। আত্মপক্ষ সমর্থনে একজন বিকৃত মস্তিষ্কই পারে এমনটি করতে।"....... সহমত

আলোচনা বাদ দেযা যাবে না পদাতিক ভাই, আলোচনা না করলে এরা পেয়ে বসবে। তাদের নোংড়া মানসিকতা দিয়ে সবার মন আরো কলুষিত করবে। আলোচনা করতেই হবে, প্রতিবাদ করতেই হবে। ওদেরকে থামাতে হবে।

১৫| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


কি পরিমাণ ব্লগার কোরান, হাদিস নিয়ে কথা বলেন ব্লগে, এবং কি পরিমাণ ব্লগার সায়েন্স, টেকনোলোজী, সমাজ, রাজনীতি, অর্থনীতি নিয়ে ব্লগে পোষ্ট দেন?

ধর্ম হলো একটি সহজ বিষয়, যা নিয়ে যে কোনজন ২০ লাইন লিখতে পারবেন, এইজন্যই আমাদের ডাক্তার, ইন্জিনিয়ার, রাজশাহী ও চট্টগ্রাম ইউনিভার্সিটির গ্রেজুয়েটরা, প্রশ্নফাঁস জেনারেশন ইত্যাদি কোরান হাদিস নিয়ে ব্লগে ওয়াজ মহফিল চালাচ্ছেন।

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:২০

সোহানী বলেছেন: আমারও একই কথা। দুনিয়া দৈাড়াচ্ছে বিজ্ঞানের দিকে আর আমরা পরে আছি চার বিয়া নিয়ে। পাগল কত প্রকার ও কি কি?

১৬| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৪২

নীল আকাশ বলেছেন: তোমরা কখনও নারীদের মাঝে ন্যায় সঙ্গত ও সমতাপূর্ণ আচরণ করতে পারবে না। অতএব,সাধ্যমতো চেষ্টা করো যাতে একবারে একদিকে ঝুঁকে না পড়ো, যাতে আরেকজনকে ফেলে রাখতে হয় দায়িত্বহীনের মতো। জেনে রেখো, যদি সংশোধনের পথ এবং খোদাভীরুতার পথ অবলম্বন করো, তবে আল্লাহ্ ক্ষমাশীল, করুণাময়।' -সূরা নিসা, আয়াত-১২৯

উল্লেখিত আয়াতের মর্ম অনুধাবন করলে সহজেই বুঝা যায় যে, চারটি পর্যন্ত বিয়ে জায়েজ হলেও মুক্তির সহজ পথ হচ্ছে- একটিমাত্র বিয়েতে সন্তুষ্ট থাকার ভেতরে; কারণ, ফিতনা থেকে বেঁচে থাকতে এটা অধিকতর সহজ পথ। আসলে চার বিয়ে করে সকল স্ত্রীর প্রতি কোনোভাবেই ন্যয় বিচার ও সমতাপুর্ণ আচরন করা সম্ভব নয়।
আল্লাহ তাআ'লা তার কালামের একাংশে থাকা এক বিয়ের যে কথা বলেছেন তাতেই রয়েছে অধিক মঙ্গল। অধিক কল্যান।
অনর্থক এটা নিয়ে জল ঘোলা করার কোন মানে হয় না।

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:২২

সোহানী বলেছেন: আকাশ ভাই, জায়েজ বিষয়ে কথা বলবো না কারন এতে আমার জ্ঞান শূণ্যের কোঠায়।

কিন্তু এ বিংশ শতাব্দিতে এসে জাহিলিয়া যুগের মানসিকতা যারা পোষন করে তাদের নি:সন্দেহে মানসিক সমস্যা আছে বলেই মনে করি।

১৭| ২২ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:৩৬

ইসিয়াক বলেছেন:

একের অধিক বিয়ের খায়েশ যাদের আমার মনে হয় তারা মানসিকভাবে অসুস্থ।এসব মধ্যযুগীয় ধ্যানধারণা নিয়ে আলোচনা করতে সত্যি বলছি বিরক্ত লাগে।
পোস্টটি ভালো লেগেছে। শেষের দু’লাইনের সাথে একমত।

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:২৩

সোহানী বলেছেন: ধন্যবাদ, আসলেই এরা মানসিকভাবে চরম অসুস্থ।

১৮| ২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হুজুরের সংখ্যা বেড়ে যাচ্ছে দিনে দিনে ‌

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:২৩

সোহানী বলেছেন: সেটাইতো দেখছি। ব্লগেও তো দেখি ছড়াছড়ি।

১৯| ২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: জুন বলেছেন "আমার জানতে ইচ্ছে করে মেয়েদের জন্য কি ব্যবস্থা সোহানী "?

ম্যাডাম মেয়েদের জন্যও B-)) ব্যবস্থা আছে তবে পুরুষ একসাথে ৪ বিয়া করতে পারে আর নারী একজন একজনের পর একজন করে যত খুশি মোনচায়!!!!!!!!

২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:২৩

সোহানী বলেছেন: জ্বি বুঝলাম।

২০| ২২ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: আপু, এসব নিয়ে আমার কথা বলার কোন ইচ্ছে ছিলনা। সবাই এত কিছু বলছে এবং ক্যাচাল সৃষ্টি করছে যে আমি তার অংশ হতে চাইনি। কিন্তু তোমার লেখার শিরোনামটা এত অসাধারণ হয়েছে যে আমি ক্লিক করতে এবং পুরোটা পড়তে বাধ্য হলাম।

আল্লাহ যে বিধান দিয়েছেন তার বিরুদ্ধে কিছু বলার স্পর্ধা আমার নেই। আল্লাহ যখন বলেছেন, কিছু ক্ষেত্রে চার বিয়ে হয়ত সঠিক। কিন্তু কিন্তু এবং কিন্তু, আল্লাহও সাবধান করে দিয়েছেন যে চার বিয়েতে যে সমতা করতে হয় সেটি করা খুব কঠিন একটা সাধারণ মানুষের জন্যে। তারচেয়ে বড় কথা, কেউ যদি নবী রাসূলদের মতো ভালো মানুষ ও মুসলিম হন, এবং তাদের মতো মহৎ নিয়তে বিয়ে করেন সেটা এক ব্যাপার। একটা সময়ে বিয়ের সাথে রাজনীতি, অর্থনীতি, ধর্মনীতি যুক্ত ছিল। দুই দেশের সম্পর্ক ভালো করতে বিয়ে করা হতো। যারা ইসলামকে চার বিয়ের নিয়মের জন্যে ছোট করে তাদেরকে কোনভাবেই সাপোর্ট করিনা, কেননা সেটা একসময়ে প্র্যাক্টিক্যাল ছিল। কিন্তু এখন তো যুগই পাল্টে গিয়েছে।
এযুগে কেন আমরা এসব নিয়ে কথা বলছি? উত্তরটা তুমিই দিয়ে দিয়েছ পুরো পোস্ট জুড়ে। আমরা মেয়েরা আপেল আর পুরুষেরা ছুরি। সতীত্ব শুধু আমাদের যায়, কলংক শুধু আমাদের হয়।
মেয়েকে ধর্ষণ, এসিড নিক্ষেপ করা হলে তার চলাফেরা অশালীন। সে ছেলেদের মাথা ঘোরানো মেয়ে।
মেয়েটি বাবা মায়ের পছন্দে বিয়ে করলে সে লোভী, নিজের পছন্দে বিয়ে করলে উগ্র, স্বাধীনচেতা, বেয়াদব!
মেয়ে পরকীয়া করলে দুশ্চরিত্রা, ছেলে পরকীয়া করলে কোন শয়তান মেয়ে তাকে পথভ্রষ্ট করেছে!

একটা সময়ে অন্তর্জাল ব্যবহার এত সহজ ছিলনা এবং শুধু শিক্ষিতদের হাতে ছিল। এখন যে কেন মূর্খ কম পয়সায় নেট চালাতে পারে। তাই তো অনলাইনে-অফলাইনে পদে পদে নারীর এত অবমাননা। এক সাংবাদিক নবনীতা চৌধুরীর কোট দিয়ে শেষ করছি, "নারী ভালো নেই মানে কিন্তু সমাজটা ভালো নেই!"

২৩ শে আগস্ট, ২০২০ সকাল ৭:০৯

সোহানী বলেছেন: সমতা অসমতার তর্ক আমি কোনভাবেই যেতে রাজি নই কারন একের অধিক বিয়ে নাম অমানবিক পন্থার আমি ঘোর বিরোধী। ইসলাম যা বলেছে বা করেছে সেটা সময়ের প্রয়োজনে। হাজার বছর আগের পরিবেশ আর আজকের পরিবেশের সাথে এক করা মূর্খের কাজ। তারচেয়ে বড় কথা এতো সব বিষয় থাকতে এ বিষয়ে তর্ক!!!

মেয়েরা ভালো ছিল না, নেই, ভবিষ্যতেও থাকার নিশ্চয়তা নেই। যতক্ষন না নারী রপুরুষ নয় মানবিক হয়ে উঠতে পারবে না সবাই। চারপাশে এতো এতো অমানবিকতার, অসুস্থ মানষিকতার পাশে কেউই ভালো থাকতে পারে না।

২১| ২২ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৫

আহমেদ জী এস বলেছেন: সোহানী,




দারুন লিখেছেন। তারপরেও বলি, এসবে কান না পাতাই ভালো। একদল আছেন যারা পাবলিক কে ধর্ম বুঝিয়েই ছাড়বেন, উদ্দেশ্য এসব করলে হয়তো বেহেশতে মিলবে। অথচ এইসব মূর্খরা জানেই না পাবলিক তাদের চেয়ে ধর্ম অনেক বেশি জানে ও বোঝে। এরা আরও জানেনা যে , আল্লাহতায়ালা এতো পাগল হয় নাই যে এইসব অপব্যাখ্যাকারীদের বেহেশতে নেবেন!

২৩ শে আগস্ট, ২০২০ সকাল ৭:১৩

সোহানী বলেছেন: কান যে পাততেই হয় কারন গায়ের চামড়া পাতলা। মেজাজ খারাপ হয়ে যায়।

আর বেহেশত!!! দুনিয়াতে কোন ভালো কাজ করবা না শুধু সতী ধার্মিক নারী বিয়া করে বেহেশতের ধান্দা। আর বেহেশতে যাওয়ার চিন্তা কারন সেখানেতো আবার সাতশ হুর পাবে। ভালোইতো ভালো না, এখানে চারটা সেখানে সাতশ, আহ্ কি মধুর জীবন তাদের B-)) আল্লাহতায়ালা এতো পাগল হয় নাই যে এইসব অপব্যাখ্যাকারীদের বেহেশতে নেবেন!

২২| ২২ শে আগস্ট, ২০২০ রাত ৯:২৪

ঢাবিয়ান বলেছেন: বাহ অনেকদিন পর জ্বালাময়ী পোস্ট নিয়ে হাজির হলেন। একটি পোস্ট দিয়েছিলাম অনিয়মিত ব্লগারদের নিয়ে।আপনারা ব্লগে আসেন না বলেইতো এইসব পাগল ছাগলের পোস্ট আলোচিত পাতায় যায় । এইসব আগাছাদের চাপে রাখতে হলে ভাল ব্লগারদের অবাধ বিচিরন থাকতে হবে ব্লগে।

২৩ শে আগস্ট, ২০২০ সকাল ৭:১৫

সোহানী বলেছেন: হাহাহা......... জ্বালাময়ী পোস্ট না, মেজাজ খারাপ পোস্ট নিয়ে হাজির হইছি।

এইসব ছাগলারা নিজেরাই জানে না যে তারা কত বড় ছাগল! সেই বিবেকবোধ থাকলে কি আর এসব বিষয় নিয়ে কান্নাকাটি করে.........

২৩| ২৩ শে আগস্ট, ২০২০ রাত ১২:০৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমার ধারণা ৪ বিয়ের ক্যাচালের
আড়ালে অনেক তথ্য বিকৃতি হয়েছে।
আমার ধারণা কেউই চার বিয়ের জন্য
উৎসাহিত করে কো্ন পোস্ট দেয়নি।
তারা বিশেষ কারনে ইসলামের একটি বিধান
সর্ম্পকে আলোকপাত করেছেন মাত্র।
কিন্ত কিছু মন্তব্যকারী কোরআনের একটি
আয়াৎকে যার যার মতো বিশ্লেষণ করার
কারনে ভুল বোঝাবুঝির সৃষ্টি ! মানব জীবনের
চলার পথে যে যে সমস্যার সৃষ্টি হয় তার সব
ব্যাখ্যা আছে পবিত্র কোরআনে। কোরআন একটি
পরিপূর্ণ জীবন বিধান। এতে দ্বিমত করার কোন
সুযোগ নাই। ইসলামের আদর্শে বিশ্বাস থাকলে
কোরআন-সুন্নাহ মানতে হবে।

আমাদের ধর্মে মিথ্যা বলা মহাপাপ।
সপ অপরাধের আতুড়ঘর মিথ্যা।
সব ধর্মেও তাই বলে। কিন্তু সেই মিথ্যাকেও
বিশেষ কারণে জায়েজ করা হয়েছে।
নিঃসন্দেহে মিথ্যা বলা হারাম। তবুও কয়েকটি ক্ষেত্রে বিশেষ শর্তসাপেক্ষে তা বৈধ।
# উম্মে কুলসুম রাদিয়াল্লাহু আনহা বলেন, তাঁকে(নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম} মানুষের কথাবার্তায় মিথ্যা বলার অনুমতি দিতে শুনিনি, তিন ক্ষেত্র ছাড়া: [১] যুদ্ধকালে [২] লোকদের ঝগড়া মিটাবার ক্ষেত্রে ও [৩] স্বামী-স্ত্রীর পরস্পরের [প্রেম বর্ধক] কথোপকথনে। (মুসলিম)
আবু দাউদ শরীফের হাদীস নং ৪৯২১ এ হাদীসে দেখা যায় নবী করিম (দঃ) এরশাদ করেন ৩ স্থানে মিথ্যা বলা জায়েজ।
১। স্বামী তার স্ত্রীকে খুশি করার জন্য মিথ্যা বলা জায়েজ।
২। যুদ্ধ ময়দানে মিথ্যা বলা জায়েজ
৩। ২ জন লোকের মাঝে সন্ধি করতে ঝগড়া মিটাতে মিথ্যা বলা জায়েজ।

এখন আমরা যদি এই হাদিসের দোষত্রুটি খুঁজতে যা্ই তা হলে কি ঈমান থাকবে্?

পরিশেষে বলবো ইসলামে ঢালাওভাবে একাধিক বিয়ে সমর্থন করেনা। কেউ উৎসাহিতও করেনা।
তবে বিশেষ ক্ষেত্রে শর্তসাপেক্ষে একাধিক (চার এর অধিক নয়) বিয়ে যায়েজ আছে। তবে অনেকেইকে
অনেক বিধান মানেনা, তাই বলে ইসলামের বিধানকে কটুক্তি করা যাবেনা। এটাই ধর্মীয় শিক্ষা। কে মানবে
আর কে অবজ্ঞা করবে তাতে ধর্মের দিক নির্দশনা ব্যত্যয় ঘটবে না।

২৩ শে আগস্ট, ২০২০ সকাল ৭:২২

সোহানী বলেছেন: জ্বী নুরু ভাই, ব্লগে আপনার একটা সন্মান আছে বলেই মনে করি। জন্ম মৃত্যুর পোস্ট দেন ভালো কথা, আমরা সে ব্যাক্তি সম্পর্কে জানতে পারি। এর বাইরে অন্য কিছুর পোস্ট দিতে যেয়ে নিজেকে অন্যের কাছে হেয় বা হাসির পাত্র হিসেবে উপস্থাপন না করার জন্য অনুরোধ করছি।

এমন একটি বিষয়কে আপনি সামনে এনেছেন যে এ বিষয়ে যুক্তি তর্ক করার মতো রুচি হচ্ছে না। সেটা যদি বুঝতেন তাহলে আবারো একই বিষয় নিয়ে বার বার প্যাচাল পারতেন না।

ধন্যবাদ।

২৪| ২৩ শে আগস্ট, ২০২০ রাত ১২:৪৬

কানিজ রিনা বলেছেন: চন্দ্র যে তুই, সূর্য যে তুই,ব্লগ বাড়ির তারা যে তুই (সোহানী) তুমি কি জানো মেয়েদের দৈহিক পর্দা ফরজ
আর পুরুষের চোখের পর্দা ফরজ তা অনেক কঠিন করে
বলা আছে কোরআনে। নারীদের থেকেও পর্দার ব্যাপারে
পুরুষের চোখের পর্দা অনেক বেশি বার বলা আছে।
অথচ এই ব্যাপারে কেউ মুখ খোলে না কেননা তারা
পুরুষ।
আল্লাহ বলেছেন আমি কোরআন ব্যাখ্যা দিয়েছি বিশদভাবে
বিস্তীর্ণ বিস্তৃতি দিয়ে, যেমন মহাবিশ্বের বিস্তৃতি। কোরআনের ব্যাকরন এত যে কঠিন তা শুধু প্রজ্ঞাবান জ্ঞানীদের জন্য।
কোরআন সংকলন হয়েছিল ৭টি ভাষায় এবং কোরআনের
ব্যাকরন অনেক কঠিন হওয়ায় বিস্তৃতি ঘটানোর কার্পণ্য তায়
এইসব যদু মধু কদুরা নিজেদের স্বার্থে অপব্যাখ্যা দিতে সাহস রাখে।
উগ্র আস্তিক নাস্তিকরা অপব্যাখ্যা করে ইসলামের কলঙ্কিত
করছে। আমাদের দেশের বিখ্যাত বিজ্ঞানীদের মতামত জেনে নিতে পারো। বিজ্ঞানী ডাক্তার চৌধুরী মাহমুদ ও শমসের আলীর কুরআন ভিত্তিক বিজ্ঞানের প্রসার কতটা।
তোমাকে অসংখ্য অসংখ্য আন্তরিক ধন্যবাদ।


২৩ শে আগস্ট, ২০২০ সকাল ৭:২৩

সোহানী বলেছেন: আপুরে ক্যাচাল প্যাচাল বাদ, কেমন আছেন????

২৫| ২৩ শে আগস্ট, ২০২০ রাত ১:৪৪

সিদ্ধাচার্য লুইপা বলেছেন: ব্লগে কবিতার খোঁজে এসেছি বিধায় ক্যাচালের ব্যাপারে অজ্ঞ, তবে যতই সত্য কথন হোক না কেন, যেই ইতর শ্রেণীর লোকেরা অতি-পুরাতন এই রীতি নিয়ে চার বিয়ার 'হাউশ' পুরনের জন্য নতুন করে 'ধুয়া' তুলছে তারা কোনো জাতের মধ্যেই পরে না। তাদের নিয়ে লেখা লিখাটা, সময়ের অপচয় মাত্র।

২৩ শে আগস্ট, ২০২০ সকাল ৭:২৫

সোহানী বলেছেন: জানি তারপরও লিখি যদি তাদের সামান্যতম বোধদয় হয়।

২৬| ২৩ শে আগস্ট, ২০২০ ভোর ৫:৩৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সমাজ পরিবর্তনের সাথে সাথে বর্তমানে বহুবিবাহের গ্রহণযোগ্যতা এমনিতেই বিলুপ্তির পথে। এমনবস্থায় ধর্মকে রিপ্রেজেন্ট করার জন্য চার বিবাহের মত ফালতু বিষয় নিয়ে মাতামাতি না করে ধর্ম প্রবর্তিত অনেক মহান বিষয়গুলি নিয়ে আলোচনা করতে পারতেন পোস্টদাতারা।

২৩ শে আগস্ট, ২০২০ সকাল ৭:২৭

সোহানী বলেছেন: কথাতো সেটা।

দুনিয়া জর্জরিত করোনা নিয়া। মঙ্গল গ্রহ ছাইড়া শনির দিকে সবাই ছুটে আর আমরা আছি চার বিয়া নিয়া!!! এই দু:খ কই রাখি।

২৭| ২৩ শে আগস্ট, ২০২০ সকাল ৭:১১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চারটা বিয়ে করা জায়েজ? আগে তো ঝানতাম না। বুড়া বয়সে সামুতে আইসা ঝানলাম। হায় হায়, যৌবন থাকলে আমার বুড়ির আরও তিনটা সতীন আইনালাইতাম। হুদাহুদি ৩৭ বছর একটারে নিয়া যৌবনটারে শেষ কইরা দিলাম।

২৩ শে আগস্ট, ২০২০ সকাল ৭:৩১

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা............. আমি হাসতে হাসতে অজ্ঞান।

আপনিতো এর আগে চার বিবাহ ভাইদের সাথে সাক্ষাত পান নাই, কিভাবে কি যে হইলো।........ তবে এখনো সময় আছে, ভাবীরে বলেন তার সেবা করার জন্য সতীন দরকার। তারপর যখন ভাবীর ঠ্যাঙ্গানি খেয়ে হাসপাতালে যাবেন তখন নুরু ভাইরের পোস্টটা দেখায়েন। :P

২৮| ২৩ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৪৫

সেলিম আনোয়ার বলেছেন: আরে বেডির সতীনদের আপনার এত ঈর্ষা কেন? অনেকে তো একজনের জীবন দিয়ে ভালবেসেও বউ করতে পারে না । সেটা নিয়ে দুঃখ প্রকাশ করেন না । :P

২৪ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫৯

সোহানী বলেছেন: হাহাহাহা............. সেটা নিয়েও দু:খ প্রকাশ করি। কিন্তু এখন আলোচনা চলছে আপনি কতটা খুশি এরকম চারটা বিয়ে নিয়ে!!

২৯| ২৩ শে আগস্ট, ২০২০ সকাল ১১:১৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: তোমার পোস্ট পইড়া কইলজা জুড়াইছে গো বইন
ভালোবাসা নিয়ো

২৪ শে আগস্ট, ২০২০ রাত ১০:০০

সোহানী বলেছেন: হাহাহাহাহা........... তুমারতো কলিজা জুড়াইলো কিন্তু অনেকেরতো কলিজা পুইড়া ছাড়খার!!!!

৩০| ২৩ শে আগস্ট, ২০২০ সকাল ১১:২১

সেলিম আনোয়ার বলেছেন: আরেক বেডির সতীনদের আপনার এত ঈর্ষা কেন? অনেকে তো একজনের জীবন দিয়ে ভালবেসেও বউ করতে পারে না । সেটা নিয়ে দুঃখ প্রকাশ করেন না । :P

২৪ শে আগস্ট, ২০২০ রাত ১০:০১

সোহানী বলেছেন: হেহেহেহে.....ভাবীর ফোন নাম্বারটা দিয়েন!

৩১| ২৩ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:২১

মেহবুবা বলেছেন: চার বিয়ে ? ইসলাম ধর্মের দোহাই দিয়ে আংশিক ভাবে রক্ষা কেন ?
বলা হয়েছে স্ত্রী কে মর্যাদা দিতে হবে এবং তার সুখ সুবিধার যোগ্য হতে হবে এবং চেষ্টা করতে হবে, তাহলে এক বউকে সুখী করতে যেখানে নানা অসামঞ্জস্য সেখানে একের অধিক !!!!!
ভাল একটা বিষয়ে লিখেছো তবে যারা যা করবার করতেই থাকবে এবং যুক্তি কত শত চাও দেবে।

ভাল থেকো সোহানী।

২৪ শে আগস্ট, ২০২০ রাত ১০:০৪

সোহানী বলেছেন: সেটাইতো কথা। যুক্তিরতো অভাব নেই। যখন যেটা দরকার সেটাই নিয়ে হাজির হবে। বাকিগুলো নিয়ে চোখ বন্ধ রাখবে।

৩২| ২৩ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:০৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ইসলাম কখনো মানুষকে অন্যায় পথে চালিত করেনা বা
চলার পরামর্শও দেয়না। সমাজে পরিপূর্ণ শান্তি নিশ্চয়তার
জন্যই কিছু হুকুম আহকাম জারী করেছে পবিত্র কোরআন-
হাদিসে। যে তা মানবে্ তার জন্য কল্যাণ আর যে না মানবে
তার পরিনাম ভয়াবহ। ধর্মে নারী পুরুষের জৈবিক চাহিদার
কথা মাথা/য রেখেই বিয়ের ব্যবস্থা করেছে। আর যার বিয়ে
করার সামর্থ হয়ে ওঠেনি ততদিন রোজা রাখার পরামর্শ দেওয়ার
সাথে সাথে তাকে সামর্থবান হবার জন্য কাজ করতে বলা হয়েছে।
কিন্তু তাকে গোয়ালন্দ বা টানবাজার যেতে পরামর্শ দেওয়া হয়নি।

আমিও আপনাকে অনেক সন্মান করি তাই শ্রদ্ধা রেখেই বলছি
কারো কারো জীবনে কোন অঘটন ঘটলে দার দ্বায়ভার কোরআন
হাদিসকে দেওয়া ঠিক নয়। আল্লাহর পরী্ক্ষায় উর্ত্তীর্ন হতে হলে
ঝ[ড়ঝঞ্ছার মোকাবেলা করতে হয়। আল্লাহ যাকে বেশী ভালো
বাসেন তাকেই বেশী কষ্টে রাখেন্। নিকৃষ্ট মানুষদের জন্য দুনিয়াটাই
বেহেশত তাই তারা ভালো থাকে।

আমি গুণী মানুষদের নিয়ে লিখি বলে অন্য বিষয় লিখতে সমস্যা
থাকার কথা না। যা হোক এ বিষয়ে অনেক জল ঘোলা হয়েছে
আর ইচ্ছা করছে না। ভালো থাকবেন।

২৪ শে আগস্ট, ২০২০ রাত ১০:০৫

সোহানী বলেছেন: আপনিও ভালো থাকুন।

৩৩| ২৩ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Click This Link

২৪ শে আগস্ট, ২০২০ রাত ১০:০৭

সোহানী বলেছেন: হাহাহাহাহা....... পড়ে মজা পেলাম। কোন বউ ভালো না, কেউ ভালো যত্ন নেয় না, কেউ মধুর কথা বলে তাই একটার পর একটা বিয়ে। সংখ্যা কিন্তু চারটা, এর বেশী ও না কম ও না।

৩৪| ২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:১৫

করুণাধারা বলেছেন: এদের ভাব দেখে মনে হচ্ছে, চার বিয়ে বৈধ না অবৈধ তার মিমাংসা হলেই পৃথিবীতে স্বর্গ নেমে আসবে!! করোনা সমস্যা নিয়ে জেরবার হয়ে যাচ্ছি, এর মধ্যে এই সব ধ্যাষ্টামো! আমিও এমন একটা পোস্ট দিয়েছিলাম খুব রেগে গিয়ে, পরে মুছে দিয়েছি কারণ এই ধরণের মানসিকতার মানুষের উল্লেখ পর্যন্ত আমার ব্লগে রাখতে চাইনি।

প্রতিবাদ ভালো লেগেছে সোহানী...

আপনার আব্বার জন্য দোয়া করি।

২৪ শে আগস্ট, ২০২০ রাত ১০:১৯

সোহানী বলেছেন: মোটেও লিখা মোছা উচিত নয় আপু, আপনার আমার প্রতিবাদ না থাকলে তারা ভাববে এসব নিয়ে কথা বলা বিশাল মহৎ কাজ। অবশ্যই এ নিয়ে কথা বলা উচিত, প্রতিবাদ করা উচিত।

আমি অবাক হই তারা এতটুকুও মানসিকতা পোষন করে না যে এ নিয়ে কথা বলা বা সমর্থন করা কতটা অপমানকর, কতটা বিকৃত রুচির কাজ। গ্রাম্য অশিক্ষিত ওযাজের হুজুর হলে একটা কথা ছিল কিন্তু শিক্ষিত সমাজে এবং ব্লগে এ নিয়ে আলোচনা সমর্থন দেখে আমি সত্যিই মর্মাহত।

ভালো থাকুন আপু। পোস্টটা রিপোস্ট করার অনুরোধ থাকলো।

৩৫| ২৪ শে আগস্ট, ২০২০ দুপুর ২:০৯

খায়রুল আহসান বলেছেন: এ বিষয়টি নিয়ে অনর্থক অতিরিক্ত আলোচনা হয়ে গেছে ইতোমধ্যে। ইসলাম ধর্মে যারা বিশ্বাসী, তারা অবশ্যই ধর্মের অনুশাসন মেনে চলবেন এবং অনুশাসনগুলো কী, তা পবিত্র ক্বোরআন মজীদ এবং রাসুল (সাঃ) এর সুন্নাহ থেকে জেনে নেবেন। নিজ নিজ বুঝ দিয়েই তারা ধর্ম পালন করবেন। এ ব্যাপারে জ্ঞানার্জন করা তাদের উপরে ফরয।
ইসলামে চার বিয়েকে কখনোই উৎসাহিত করা হয় নাই, বরং এটার শর্তাবলী পালনে মানুষের অক্ষমতা বা অপারগতার কথা স্মরণ করিয়ে দেয়া হয়েছে।

২৪ শে আগস্ট, ২০২০ রাত ১০:২৩

সোহানী বলেছেন: ধন্যবাদ প্রিয় খাইরুল ভাই।

ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। এ নিয়ে প্রচুর গবেষনা আছে। কিন্তু কতিপয় মানুষ শুধুমাত্র স্বার্থের প্রয়োজনের অংশটুকু নিয়ে আলোচনায় আসবেন সেটা খুবই দু:খজনক।

অনেক অনেক ভালো থাকেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.