নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

আওয়ামী লীগকে যেভাবে হারানো যেতে পারে...

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৪



১. আগেই বলেছি বর্তমান অবস্থায় ও ব্যবস্থায় আওয়ামী লীগকে আর হারানো যাবে না। দুইটা পথ আছে। এক হল, উনি স্বেচ্ছায় ক্ষমতা ছেড়ে দিবেন অথবা 'উনারা' কিছু একটা করবে। দুইটার কোনটারই সম্ভাবনা নেই আপাতত...

২. বর্তমান অবস্থায়ও আওয়ামীলীগকে হারানোর একটা উপায় আমার উর্বর মস্তিস্কে কিছুদিন ধরে ঘুরপাক খাচ্ছে। সেটা হল মাহাতির স্টাইল। মাহাতির মোহাম্মদ যেমন নিজ দলের প্রার্থীর বিরুদ্ধে দাঁড়িয়ে দীর্ঘদিনের ক্ষমতাসীন সরকারকে পরাজিত করেছে, সেরকম কিছু একটা করতে হবে। একবার জোয়ার চলে আসলে তাকে ঠেকানোর সাধ্য শেখ হাসিনার নেই। আপনারা হয়তো এখন মাহাতিরের জায়গায় কামাল হোসেন, বি চৌধুরী, কাদের সিদ্দিকীদের কল্পনা করছেন। জ্বি না। শেখ হাসিনা ও খালেদা জিয়ার সমপর্যায়ে কোন নেতা বাংলাদেশে নেই। তবে হ্যাঁ, একজনকে কি মিস করছেন? ঠিকই ধরেছেন আমি বাংলাদেশের সর্বশেষ জীবিত 'পুরুষ' হুসেইন মোহাম্মদ এরশাদের কথাই বলছি। হাসিনাকে হারাতে পারলে একমাত্র তিনিই পারবেন। কীভাবে? পড়তে থাকুন...

ক. খালেদা জিয়াকে অবসর নিতে হবে। কোন এক বুড়া কলাগাছকে বিএনপি প্রধান বানাতে হবে। তারেক রহমানকে নয়।
খ. এরশাদকে সম্মিলিত বিরোধী দলের প্রধান নেতা ও জিতলে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দিতে হবে। বিরোধী দলের সবাইকে 'ধানের শীষ' প্রতীকে ভোট করতে হবে।
গ. জনপ্রিয়তা ও চরিত্রের ভিত্তিতে সব আসনে প্রার্থী ঠিক করতে হবে। এ ক্ষেত্রে বি এন পি, জাতীয় পার্টি, জামায়াত সবাইকেই ছাড় দিতে হবে(যেহেতু তেনাদের লক্ষ্য শেখ হাসিনার পরাজয়)। দরকার হলে সব দলের সদস্যরাই গোপন ভোটে প্রার্থী ঠিক করবে। কোন আসনেই বিদ্রোহী প্রার্থী থাকবে না।
ঘ. এরপর শুরু হবে শো ডাউন। একবার ভেবে দেখুন, এরশাদ যদি আবার হাটে, ঘাটে, মাঠে যায় আর তার পেছনে যদি বিএনপি, জামায়াত কর্মীরা থাকে তাহলে কী রকম গণজোয়ার শুরু হবে।
ঙ. শেখ হাসিনা ঘাবড়ে যাবে। এরশাদের ব্যক্তিগত প্রভাব এখনো আন্তর্জাতিক ভাবে, আর্মি আর বিচার বিভাগে আছে। সেগুলো কাজে লাগালে শেখ হাসিনা ও ছাত্রলীগ গণজোয়ারে কিছুই করতে পারবে না। পুলিশের মধ্যেও তখন নৈতিকতার জোয়ার বইবে। নির্বাচন কমিশনারও নৈতিকতার পরীক্ষা দিবেন! বাংলাদেশের এখনো কিছু নীরব ভোটার দুই নারীর চেয়ে এরশাদকে যোগ্য মনে করেন।
চ. বিএনপির ভোট ও সমর্থন পাওয়ার জন্য এরশাদকে মাহাতিরের মত ঘোষণা দিতে হবে বয়সের কারণে ২ বছর পর ক্ষমতা ছেড়ে দিবেন। (তখন খালেদা জিয়া সক্ষম থাকলে তেনাকে দেয়া যেতে পারে)

৩. এই প্রস্তাবে একটাই ঝামেলা। তা হল, মঞ্জুর হত্যা মামলা। এরশাদের দলের প্রায় সব কিছু বিএনপি'র সাথে মিল থাকলেও তিনি বেশীর ভাগ সময় আওয়ামীলীগের সাথে থাকেন তার কারণ হল, এই জেলে যাওয়া এড়ানো। এরশাদ যেই মাত্র বিরোধী দলের প্রধান নেতা হয়ে যাবেন, শেখ হাসিনা তার মামলা গুলো সচল করবেন। জনগণ বুঝে যাবে এবং আরো সহানুভূতি পাবে এরশাদ। যদি রায় এরশাদের বিপক্ষে যায় সে ক্ষেত্রে বিকল্প পথ হল কামাল হোসেন অথবা কাদের সিদ্দিকী। কারণ, বি চৌধুরীকে নিলে আওয়ামী লীগ থেকে ভোট আসবে না।

মন্তব্য ৮৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮৬) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

টারজান০০০০৭ বলেছেন: এইরাম যুগান্তকারী ফর্মুলায় কেহ মন্তব্য করেনা ক্যারে !!

আমি এরশাদ কাহুরে বালা পাই ! কাহুর একটু আলুর দোষ আছে এই যা ! তা আলুর দোষ অনেকেরই আছে ! সব মাছ ইয়ে খায় , কাহার নাম হয় !! :D

জনগণের ভোটে সরাসরি প্রেসিডেন্ট নির্বাচন হইলে কাহু জিতিবে ইহা নিশ্চিত ! তয় কাহু প্রেসিডেন্ট হইলে পার্লামেন্টে , মন্ত্রিসভায় নারীর সমানাধিকার নিশ্চিত তো হইবেই , অগ্রাধিকারও পাইবে ! তাই নারীকুলের একচেটিয়া ভোট কাহুর পকেটে !!! =p~

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দুই সতীন যাহা করিয়াছেন গত ২৭ বছর, তাতে কাহু অনেক আগেই সাফ হইয়া গিয়াছেন। তেনাকে আরেকটা চান্স দেয়ার দরকার...

২| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
উত্তম ফরমুলা। তবে মুলাই মনে হয়।

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভাবনার উপর ট্যাক্স নাই...রাজনীতিতে শেষ কথা বলে কিছু নাই...

৩| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

করুণাধারা বলেছেন: আপনি আপনার মতো ফর্মুলা দিয়েছেন, কিন্তু আপনার এ ফর্মুলা নাকচ করার মত বহুলোক মজুদ আছে।

কিছু হবে না, কিছুই হবে না.….

হাহাকার....

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: হুমমম। মন্তব্যর জন্য ধন্যবাদ...

৪| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

মুরাদ পাভেল বলেছেন: হাহাকার অব্যাহত

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বি পজিটিভ...

৫| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

চাঁদগাজী বলেছেন:


আমরা এরশাদ সম্পর্কে যা জানি, মিলিটারী ও শেখ হাসিনা বেশী জানেন; এরশাদ অনেক বড় বড় ধরণের অপরাধ করেছে, যা মিলিটারী জানে! উনাকে ক্ষমতায় রাখা শেখ হাসিনার বোকামী মাত্র; উনাকে জেনারেল মন্জুর হত্যার জন্য জেলে দেয়া শেখ হাসিনার জন্য ফরজ।

কামাল হোসেন উনার মেয়ের ভোট পাবেন, স্ত্রীর ভোট পাবেন না।

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: 'ধানের শীষ' থাকলে কামাল হোসেন বেশী ভোট পাবেন...

৬| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১২

শাহিন-৯৯ বলেছেন: আমি অন্তত এই ভেলকিবাজরে ভোট দিব না, এই বদের কারণে আমাদের দেশের বর্তমান এই করূণ অবস্থা।

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমাদেরকে এখন মন্দ থেকেই ভালো(!) বেছে নিতে হবে। দুর্নীতি, অপশাসন, দলীয়করণ, খুন, সন্ত্রাস, চাঁদাবাজিতে এরশাদকে পরের দুই জনের দল অলরেডি ছাড়িয়ে গিয়েছে। মন্তব্যর জন্য ধন্যবাদ...

৭| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

চাঁদগাজী বলেছেন:


যদি এরশাদ, বেগম জিয়া, কামাল হোসেন, ডা: দবরুদ্দোজা বা কাদের সিদ্দীকিকেই ক্ষমতায় আনতে হয়, তা'হলে শেখ হাসিনাকে পরাজিত করার দরকার কেন? শেখ হাসিনা এদের মিলিত বুদ্ধির চেয়ে কয়েক হাজারগুণ বেশী বুদ্ধি রাখেন।

উনার তুলনায় এরশাদ, বেগম জিয়া, কামাল হোসেন, ডা: দবরুদ্দোজা বা কাদের সিদ্দীকিরা রাখাল ছেলে; উনার থেকে হাজার গুণের ভালো লোক দরকার জাতির উন্নয়নের জন্য।

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনি নিজেই বলেছেন, বিএনপি ঠেকাতে গিয়ে শেখ হাসিনা জাতির নৈতিকতা ধ্বংস করছে। তাহলে উনাকে ঠেকানোও এখন জাতির দায়িত্ব...

৮| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ধরে নিলাম, আওয়ামী লীগ হারলো। হারলে কি হলো? এরশাদ জিতলো, জিতলে কি হবে? চলমান রাজনীতির ধারায় যে বা যারাই আসুক না কেন, জনগণের স্বার্থে কেউ কাজ করবে? জনগণের কোন সরকার আসবে?
সবকিছুই ছেলেখেলা নাহ

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সেটা আপেক্ষিক ব্যপার। অন্যরা আসলেও সেই ঘুষ, দুর্নীতি, চাঁদাবাজি, দলীয়করণ আগের মতই চলবে বলে অসৎ উপায়ে জোর করে কাউকে ক্ষমতায় রাখাটাও উচিত নয়...

৯| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

শাহিন-৯৯ বলেছেন: এখন আমার মন বলে শেখ হাসিনা আরও ১০ বছর ক্ষমতায় থাকুক তাহলে আমাদের পরবর্তী প্রজন্ম জানতে পারবে আমাদের একজন ------ ছিল।

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: হয়তো বা। তবে আরও ১০ বছর ক্ষমতায় থাকলে পরবর্তী প্রজন্ম কী রকম বাংলাদেশ উপহার হবে সেটাই ভাবনার বিষয়...

১০| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, "আপনি নিজেই বলেছেন, বিএনপি ঠেকাতে গিয়ে শেখ হাসিনা জাতির নৈতিকতা ধ্বংস করছে। তাহলে উনাকে ঠেকানোও এখন জাতির দায়িত্ব... "

-অবশ্যই উনি ভুলভাবে বিএনপি'কে ঠেকাচ্ছেন: উনার উচিত হাইকোর্টে রিট করা, বিএনপি ও জাপা কি আইনীভাবে গঠন করা হয়েছিলো কিনা, নাকি মিলিটারী এতে যুক্ত ছিলো!

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যেটাই হোক। উনি যদি থাকেনও বৈধভাবে থাকুন কারো আপত্তি নেই। কিন্তু এভাবে উনি একটা বাজে সিস্টেম রেখে যাচ্ছেন যা পরবর্তী সরকারগুলোও ক্ষমতা আঁকড়ে ধরে রাখতে চাইবে অবৈধ উপায়ে...

১১| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

শাহিন-৯৯ বলেছেন: চাঁদগাজী বলেছেন- অবশ্যই উনি ভুলভাবে বিএনপি'কে ঠেকাচ্ছেন: উনার উচিত হাইকোর্টে রিট করা, বিএনপি ও জাপা কি আইনীভাবে গঠন করা হয়েছিলো কিনা, নাকি মিলিটারী এতে যুক্ত ছিলো!

উনার কাছে আমার প্রশ্ন, শেখ মুজিবুর রহমানের বাকশাল কি জনগনের মতামত নিয়ে করা হয়েছিল?

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনার এবং আরো অনেকের কথা হল, খালেদা, এরশাদ বা অন্য কাউকে এনে লাভ কি? শেখ হাসিনা তাদের চাইতে ভাল। কিন্তু তার জন্য অবৈধ ব্যবস্থাকে নৈতিক সমর্থন দেয়া যায় না। খারাপ হলেও সে যেন বৈধভাবেই ক্ষমতায় আসে সেটাই জাতির ভাবনা হওয়া উচিত...

১২| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:


শাহিন-৯৯ বলেছেন, " চাঁদগাজী বলেছেন- অবশ্যই উনি ভুলভাবে বিএনপি'কে ঠেকাচ্ছেন: উনার উচিত হাইকোর্টে রিট করা, বিএনপি ও জাপা কি আইনীভাবে গঠন করা হয়েছিলো কিনা, নাকি মিলিটারী এতে যুক্ত ছিলো!

উনার কাছে আমার প্রশ্ন, শেখ মুজিবুর রহমানের বাকশাল কি জনগনের মতামত নিয়ে করা হয়েছিল? "

-শেখ সাহেব নির্বাচিত সরকার প্রধান ছিলেন; বাকশাল নিয়ে জনতার মতামত নেয়া হয় পার্লামেন্টে; এ নিয়ে আপনার ২ পয়সার জ্ঞানও নেই নিশ্চয়।
শেখ সাহেব যদি জনসভা করে, মানুষকে সম্পৃক্ত করতেন, সেটা আরো ভালো হতো! আপনি কি এটার কথা বলতে চেয়েছিলেন?

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ সাহেবের ঐ চিন্তা সঠিক ছিল না পরবর্তীতে সবাই স্বীকার করেছে...

১৩| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

শাহিন-৯৯ বলেছেন: খারাপ হলেও সে যেন বৈধভাবেই ক্ষমতায় আসে সেটাই জাতির ভাবনা হওয়া উচিত...

আমি সর্বদা এই কথাই বলি- যদি জনগন মনে করে বাদল এ দেশের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য তাহলে বাদল এদেশের প্রধানমন্ত্রী কিন্তু জোর করে আমি বঙ্গবন্ধু বা জিয়াউর রহমানের মত মানুষদেরও প্রধান মানতে রাজী নই।

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একদম ঠিক কথা...

১৪| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

সৈয়দ ইসলাম বলেছেন: আসলে, আজকের পোস্টে আমি ব্যাপক বিনোদন পেয়ে গেছি।

ক্ষমতায় যাই, আপনাগো খবর আছে? /:)

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আশা করি আপনি 'উনার' চাইতে ভালো হবেন...

১৫| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

শাহিন-৯৯ বলেছেন: শেখ সাহেব নির্বাচিত সরকার প্রধান ছিলেন; বাকশাল নিয়ে জনতার মতামত নেয়া হয় পার্লামেন্টে; এ নিয়ে আপনার ২ পয়সার জ্ঞানও নেই নিশ্চয়।
শেখ সাহেব যদি জনসভা করে, মানুষকে সম্পৃক্ত করতেন, সেটা আরো ভালো হতো! আপনি কি এটার কথা বলতে চেয়েছিলেন?


চাঁদগাজী সাহেব, সংবিধানের বিশাল পরিবর্তন আনতে হলে বা শাসন পদদ্ধির আমূল পরিবর্তন আনতে হলে শুধু সংসদে পাশ করলে হয় না গনভোটের দরকার হয়। যেমন এরদোয়ান করে নিয়েছে।

আপনার জ্ঞান আছে তবে তা খালেদা পর্যন্ত সীমাবদ্ধ।

০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ সাহেবের ঐ সিদ্ধান্তের জন্য সর্বোচ্চ খেসারত দিয়েছেন উনি...

১৬| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " উনার এবং আরো অনেকের কথা হল, খালেদা, এরশাদ বা অন্য কাউকে এনে লাভ কি? শেখ হাসিনা তাদের চাইতে ভাল। কিন্তু তার জন্য অবৈধ ব্যবস্থাকে নৈতিক সমর্থন দেয়া যায় না। খারাপ হলেও সে যেন বৈধভাবেই ক্ষমতায় আসে সেটাই জাতির ভাবনা হওয়া উচিত. .. "

-বিএনপি ও জাপার বেলায়, শেখ হাসিনার ডিকশনারীতে "বৈধতার ডেফিনেশন" স্বাভাবিক হওয়ার কথা নয়; কারণ, "বৈধভাবে শেখ সাহেবকে" হত্যা করা হয়নি, বৈধভাবে শেখ হাসিনাকে "৬ বছর বিদেশে" আটকায়ে রাখা হয়নি। বৈধতার হলে, শেখ হাসিনার রাজনীতিতে আসারই কথা নয়; ফলে, আমরা যে "বৈধতা" নিয়ে কথা বলি, শেখ হাসিনার পৃথিবীতে উনার আলাদা ডেফিনেশন থাকতে পারে।

০২ রা জুলাই, ২০১৮ রাত ৮:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনার মাথায় ২১শে আগস্ট-ও আছে। এছাড়া অনেক আগে 'ইনকিলাব'-এ এবং 'আমার ফাঁসি চাই'-এ লেখা হয়েছে তেনার ডেফিনিশনের রকম সকম...

১৭| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৮:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ২০০৩ সালের মাহাথির কিন্তু ২০১৮ তে এসে তার নিজের সাবেক দলের বিরুদ্ধে নির্বাচন করেন। তার জনপ্রিয়তা তুলনাহীন। মাহাথির মানেই ক্রেজ। মালয়েশিয়ার মানুষ মাহাথিরকে ভালোবাসে। এমন ভালোবাসা পাবার মতো কোন নেতা মনে হয় বাংলাদেশে এখনো হয়নি।

০২ রা জুলাই, ২০১৮ রাত ৮:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আসলে আমাদের দুই নেত্রী তাদের বিকল্প তৈরি করে যাননি। তারা নিজেদের পরিবারের সদস্যদের কথাই চিন্তা করেছেন শুধু। ঠিক রাজতন্ত্রের মত। জানি না, জাতি কবে কীভাবে মুক্তি পাবে এই দুই পরিবার চক্র থেকে...

১৮| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৮:৩২

ঢাবিয়ান বলেছেন: ভোট ডাকাতির নির্বাচনে কোন ফর্মুলাই কাজে দেবে না।

০২ রা জুলাই, ২০১৮ রাত ৮:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যখন গণজোয়ার শুরু হবে তখন কেউ সাহস পাবেনা ডাকাতি করার। মাইরের উপর ওষুধ নাই...

১৯| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৮:৩৮

রাকু হাসান বলেছেন: ছোট মানুষ রাজনীতি কম বুঝি ...পোস্ট ও কমেন্ট পড়ে বিশ্লেষণ বুঝার চেষ্টা ... করছি

০২ রা জুলাই, ২০১৮ রাত ৮:৪৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বুঝতে হবে। দেশকে জানতে হলে রাজনীতিও বুঝতে হবে...

২০| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:০৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার উচিত দল নিয়ে থাকা, ও প্রাইম মিনিষ্টারের পদ থেকে দুরে থাকা; উনার এজেন্ডা পুরণ হয়েছে; ইতিমধ্যে জাতি ক্রীতদাসের জাতিতে পরিণত হয়েছে; এখন উনার উচিত ক্ষমতা থেকে দুরে থাকা।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:১৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সেটা গত কিছুদিন ধরে বলে আসছি। যা যা চেয়েছেন এক রাজনৈতিক ক্যারিয়ারে সবই পেয়েছেন। এবার থামতে হবে...

২১| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:০০

আখেনাটেন বলেছেন: সে রামও নেই সে অযোধ্যাও নেই। চাচা কি আর এত চাপ নিতে পারবে। নাকি হাচু আপা নিতে দিবে... ;)

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চাচা মাশাল্লাহ পারবেন এখনো। তবে আপা, ভাইয়াকে যেতে দিবে না এটা নিশ্চিত...

২২| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৩৮

সাইন বোর্ড বলেছেন: ফর্মুলা মন্দ নয়, তবে এতে কোন কাজ হবে বলে মনে হয় না ।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ফর্মূলা এপ্লাই করলেই তো কাজ হবে কিনা জানা যাবে... ;)

২৩| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: নিরপেক্ষ নির্বাচন হলেই চলবে। এতো নোক্তা লাগবে না। শেখহাছিনাকে দলকানা দূর্ণীতিবাজ ছাড়া কে উ পছন্দ করে না। তার পতন এসে গেছে ।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নিরপেক্ষ নির্বাচন উনি তো দিবেন না। আর হলে তো খালেদা জিয়াই আসবে আবার। আমার এই ফর্মূলা তো শেখ হাসিনার বর্তমান ব্যবস্থায় উনাকে গণজোয়ার দিয়ে হারানো! আর খালেদা বা বিএনপি সেই জোয়ার সৃষ্টি করতে পারবে না। কারণ, তিনি এখন কিম জন উং...

২৪| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৫০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় তালগাছ ভাই,

খুব ভালো আলোচনা করেছেন। সহমত আপনার সঙ্গে।


শুভ কামনা জানবেন ।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনাকেও ধন্যবাদ। শেখ হাসিনার বোঝা উচিত উনি নিজেও একদিন পৃথিবী থেকে বিদায় নিবেন। কিন্তু দেশের সিস্টেম চলতে থাকবে। সেটা যেন বৈধ ও সুন্দর হয়...

২৫| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:০১

ঠাকুরমাহমুদ বলেছেন: আমার ধারণা নিরপেক্ষ নির্বাচন বাংলার বুকে একবারই হয়েছে ১৯৯০ এ, সব পাগল মাতাল বাঙ্গালী ধানের শীষ ধানের শীষ করে খালেদা জিয়াকে ক্ষমতায় নিয়ে আসলেন - এটি কালের সাক্ষি বলা যেতে পারে, বাংলাদেশে এর আগে না কোনো নিরপেক্ষ নির্বাচন হয়েছে না ভবিষ্যতে হবে, আমি কোনো রাজনৈতিক দলের ছত্রছায়ায় পালিত কেউ নই তাই আমার কাছে বিএনপি যা আওয়ামীলিগ জামাত ও তা । আওয়ামীলিগ কে ঠেকানোর বিশেষ জাদুর বাঁশি প্রেসিডেন্ট লেফটেনেন্ট জেনারেল হোসাইন মোহাম্মদ এরশাদ !!! সমস্যা হচ্ছে কংকস মামা, শুকুনি মামা, বিভিষণ, মীরজাফর, মীর মদন, রাজাকার আলবদর আল শামস এই দেশের এই উপমহাদেশের সন্তান আর তাদের রক্ত বহমান দেশে উপমহাদেশে - এরশাদ সাহেব ভরসা করে লড়াই করবেন এই শক্তি গায়ে নেই মনেও নেই, আর শেষ বয়ষে তাকে আমরা গুটি কয়েকজন রাজনৈতিক চালে আবার জেলের কয়েদি হিসেবে দেখতে চাচ্ছি না ।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এরশাদের অনুপ্রেরণা হতে পারেন মাহাতির মোহাম্মদ। তবে বাংলাদেশে ক্ষমতার লোভ এমন আর দল হেরে গেলে যে রকম ভোগান্তির শিকার হতে হয় পরাজিত দলকে সে রকম আর কোন দেশেই হয় না। তাইতো ক্ষমতায় থাকার এত কৌশল। এভাবে একদিন কিন্তু সত্যি সত্যিই ভয়াবহ কিছু একটা ঘটবে যখন আমাদের আফসোস করা ছাড়া কিছুই করার থাকবে না। তাই অতি শিগগিরই এই নির্বাচনী ব্যবস্থার সংস্কার করা দরকার। শেখ হাসিনা না হয় আরো একবার জিতবেন, কিন্তু দেশে তো আরো নির্বাচন হবে উনি চলে যাওয়ার পরও...

২৬| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশীকে আরেকবার আফসোস করার সুযোগ দিতে হবে, হয়তো বা বাঙ্গালী নামক কাঙ্গালী আবার - জাতি হিসেবে সুধরোতে পারবে তাতে হয়তো সময় লাগবে আরো ৫০ বছর !!!

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আর সব দিকে যত উন্নতি হচ্ছে আমাদের রাজনীতিতে ততই অবনতি হচ্ছে। এ থেকে উত্তরণ না হলে এই সোনার বাংলাদেশ এর পরিণতি সুখকর হবে না...

২৭| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১:১৬

কাওসার চৌধুরী বলেছেন:


সবচেয়ে ভাল হবে যুক্তরাষ্ট্রের ফর্মুলায় দলের ভেতর থেকে প্রধানমন্ত্রী প্রার্থী নির্বাচন করলে। এতে প্রার্থীদের মধ্যে বিতর্ক হবে; দলের ভোটাররা সবচেয়ে মেধাবী ও দক্ষ প্রশাসক কে হতে পারবেন বুঝতে পারবে এবং দলীয় প্রাইমারিতে নিজের মতামত দিতে পারবে। এতে বাধ্যতামূলক ভাবে রাবার স্ট্যাম্প আপা/ ষাড়রা বাদ পড়বে। এই প্রক্রিয়া আমেরিকাতে আছে বলেই অপরিচিত ওবামা আমেরিকার প্রেসিডেন্ট হতে পেরেছিলেন।

আর এমনটি হলে প্রধান দুই দলের বড় সব নেতা বাদ পড়বে। মেধাবীরা সুযোগ পাবে। নতুন নেতৃত্ব গড়ে উঠবে।

দুইটি খারাপকে আরেকটি খারাপ দিয়ে হঠাতে চাইলে, যেই লাউ সেই কদু হবে। আমরা এই মাফিয়াদের খপ্পর থেকে মুক্তি চাই।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমেরিকার স্টাইল গ্রহণ করতে পারলে তো খুবই ভালো হত। যেখানে তৃণমুল থেকে নেতা হতে গেলে নির্বাচিত হওয়া লাগে। আর ৪ বছর পর পর নির্বাচন। এক জন ৩য় বার প্রেসিডেন্ট হতে পারবেন না। এসব চালু থাকলে ক্ষমতার লোভও কমে যেত...

২৮| ০৩ রা জুলাই, ২০১৮ ভোর ৬:১২

সিগন্যাস বলেছেন: রাজনীতি বুঝিনা।তবে আপনার লেখা পড়ে মজা পেলাম।জনগণ দুই মহিলার প্রতি বিরক্ত ও ক্লান্ত।নতুন কেউ এলে মন্দ হতোনা

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শুধু দুই মহিলা নয়। এরা গেলেই এদের পরিবারের সদস্যরা তৈরি। জনগণ এই দুই পরিবার থেকে মুক্তি চায়...

২৯| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৮:৩৮

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: এরশাদ বর্তমানে আওয়ামী লীগ ছাড়া কোথাও যাবেন না কারণ এরশাদের বিরুদ্ধে সব মামলা ট্রায়াল ম্রায়াল স্বাক্ষী মাক্ষী হয়ে গেছে শুধু রায় বাকী। যখনই এরশাদ নড়াচড়া শুরু করবেন তখনই তার মামলার রায় হওয়া শুরু হবে এবং নির্ঘাত জেল। কেউ কি চাইবে এই শেষ বয়সে জেল খাটতে? না। আপনিও চাইবেন না আমিও চাইবোনা, কেহই না।

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সেটা জানা আছে। এখানেই শেখ হাসিনা সবার চেয়ে এগিয়ে...

৩০| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৯:০৫

ভবিষ্যত বলেছেন: আমাদের কপালে আরো খারাপি আছে.... এদেশের জনগন আর কোন দিন ভোটের অধিকার পাবে বলে মনে হয় না। আর বাংলাদেশ কে চুষে চুষে খাবে আমাদের প্রানপ্রিয় বন্ধু দেশ ভারত। এটাই বাস্তবতা....

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যত দীর্ঘ হবে আওয়ামী শাসন ততই এ সম্ভাবনা বাড়বে...

৩১| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৯:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:
আপনার ২য় উপায়টা তো জব্বর!
উনারা' কিছু একটা করবে!

এইজন্য কিছু মানুষ উত্তর দিকে চাতক পাখির মত বছরের পর বছর চাইয়া ছিল ।

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কী করবে? বিএনপি'র একমাত্র পুরুষ তো জেলে। আর হিজড়া রা তো ঘরে। তাই 'উনারা' ছাড়া আর উপায় কী? উনারা তো একবার আওয়ামী লীগকে এনেছে। আরেকবার না হয় বিএনপি-কে অথবা এরশাদকে আনবে...

৩২| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৯:৫২

রাজীব নুর বলেছেন: আমার মনে হয় আওয়ামীলীগকে এভাবে হারানো যেতে পারে-

হাই কোর্ট, জজ কোর্ট এবং সুপ্রীম কোর্টের সকল বিচারপতিরা একসাথে ঘোষনা করবে আওয়ামীলীগ সরকার অবৈধ। তখন সারা দেশে একটা গন্ডগোল শুরু হয়ে যাবে। তখন বিএনপি যদি কিছু করতে পারে। নইলে সেনাবাহিনি ক্ষমতা হাতে নিয়ে নিবে।

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এটা খুবই সুন্দর প্রস্তাব। কিন্তু বর্তমান অবস্থায় তেনারা সব 'উনার' হাতে নিয়ন্ত্রিত। তবে বিবেক জেগে উঠলে ঠেকানোর সাধ্য কারো নেই...

৩৩| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৯:৫৯

উম্মু আবদুল্লাহ বলেছেন: "আমার মনে হয় আওয়ামীলীগকে এভাবে হারানো যেতে পারে- হাই কোর্ট, জজ কোর্ট এবং সুপ্রীম কোর্টের সকল বিচারপতিরা একসাথে ঘোষনা করবে আওয়ামীলীগ সরকার অবৈধ। তখন সারা দেশে একটা গন্ডগোল শুরু হয়ে যাবে। তখন বিএনপি যদি কিছু করতে পারে।"

বিএনপি মোটেও কিছু করতে পারবে না। নির্বাচন ব্যবস্থা ধ্বংস হবার পরে অন্ততপক্ষে নির্বাচন দিয়ে হাসিনাকে সরানো সম্ভব নয়।
গনঅভ্যুথ্থান ব্যতিরেকে কিছুই সম্ভব নয়।

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শুধু মিটিং, মিছিল করে আওয়ামী লীগকে সম্ভব নয়। এমনকি হরতাল, অবরোধ করেও নয়। তীব্র গণ আন্দোলন বিএনপি জাগাতে পারছে না। তাই আপনার সাথে পূর্ণ সহমত। নির্বাচন দিয়ে শেখ হাসিনাকে সরানো সম্ভব নয়...

৩৪| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৩৯

ক্স বলেছেন: এরশাদ কাকুর জন্মই হয়েছে আওয়ামী লীগের হাতে বলৎকারের শিকার হবার জন্য। জাতীয় পার্টিকে আওয়ামী লীগের শয্যাসঙ্গী হিসেবেই মানায় - অন্য কোন ভূমিকায় নয়।

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পাপের প্রায়শ্চিত্ত করছে এরশাদ। ৪ দলীয় জোট উনাকে দিযে শুরু হয়েছিল। অথচ মামলার ভয়ে উনি জোট ছেড়ে চলে গিয়েছিলেন। হয়তো মুক্ত জীবন পার করছেন। কিন্তু বিবেকের দংশন প্রতিনিয়ত তেনাকে তাড়া করছে বলেই মনে হয়...

৩৫| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১২:২৬

নতুন নকিব বলেছেন:



১ এবং ৩৪ নং মন্তব্য পড়ে মজা পেলাম। পোস্ট যথারীতি সুন্দর। ধন্যবাদ।

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অনেক ধন্যবাদ। কষ্ট করে সব মন্তব পড়ার জন্য। শুভেচ্ছা...

৩৬| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১:১১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রধান সমস্যা প্রার্থি কে হবেন সেটা নয়, সর্বাগ্রে প্রয়োজন সুস্থ নির্বাচন।
নির্বাচন সুস্থ হলে তবেই দেখা যেত কে হারে কে জিতে।

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সুস্থ নির্বাচন হলে খালেদা জিয়ার সম্ভাবনা বেশী। কিন্তু তিনি তো সেটা করবেন না বোঝাই যাচ্ছে। আমি চাচ্ছি তেনাকে এক ঘরে করে যদি চমক দেখানো যায়। তাহলে গণজোয়ারে তিনি ভেসে যাবেন...

৩৭| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১:১৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: প্রস্তাব খারাপ না কিন্তু এরকম প্রস্তাব বাস্তবায়ন করা জামায়াত বিম্পির পক্ষে সম্ভব না।

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবাই শুধু নিজের স্বার্থের কথা ভাবে বলেই এ অবস্থা। 'ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়ে দেশ বড়'-এটা শুধু বই-এর কথা হয়েই থাকল এই দেশে...

৩৮| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১:৫৪

অক্পটে বলেছেন: শেখ হাসিনা আরও ১০ বছর ক্ষমতায় থাকলে জাতি সব ক্ষেত্রে পাবে I am a GPA 5 ওয়ালা প্রজন্ম।

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনার চাইতেও আমার ভয় ছাত্র লীগকে নিয়ে। এরা কোন অবস্থায় নিয়ে যাবে দেশটাকে ভাবলেই গা শিউরে ওঠে...

৩৯| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ২:৩৯

টোনাল্ড ড্রাম্প বলেছেন: ১.আপনার প্রস্তাবনা ভালো কিন্তু অলীক ক্লল্পনা মাত্র কারণ আপনি যে ভাবে চিন্তা করছেন তারাও বসে নেই।

২. মানুষ এখন বিভিন্ন ইভেন্টে নেশার মতো বুঁদ হয়ে আছে যেমন : এই কাপ, ওই কাপ, ফেইসবুক, টুইটার, ইন্সটগ্রাম, তামিল/তেলেগু মুভি, ইয়াবার নেশা, গার্লফ্রেন্ড বয়ফ্রেন্ড ইত্যাদি। তো এতো মৌজ মাস্তি রেখে কে চায় গুম হতে। আর তা ছাড়া আমরা জাতি হিসেবে ভালো কিছু(ইন্টারনেট) কে ভালো কাজে লাগাতে পারি না তারপরে আছে ডিজিটাল আইন। অতএব আমাদের যুব সমাজ দ্বারা গণ জোয়ার সম্ভব নয়।

৩. আমাদের শিক্ষা ব্যবস্থা অত্যন্ত সুপরিকল্পিত ভাবে ধ্বংস করা হয়েছে। যার কারণে যুব সমাজ সিলেবাস ভিত্তিক পড়াশোনা -য় বলা যায় জিপিএ কালচার -এ মত্ত তারপর আছে গ্যাং কালচার। সুতরাং এই সব ছেলে পেলে দিয়ে গণ অভ্যুথান সম্ভব নয়।

৪. বর্তমান প্রেক্ষাপটে কোনো মেধাবী ও দক্ষ ব্যক্তিত্ব আমরা আমাদের দেশে আশা করতে পারি না কেননা মেধার অবমূল্যায়নে এই দেশ থেকে মেধা পাচারের একটা ব্যাপার সেপার আছে।

৫. নব্বই এর গণ আন্দোলন সফল হয়ে ছিল কারণ তখন যুব সমাজ অনেক অনেক সচেতন ছিল। তখন মানুষ কম ছিল কিন্তু তাদের কোয়ালিটি ছিল। এখন আমাদের কোয়ান্টিটি বেড়েছে কিন্তু কোয়ালিটি কমে গেছে। যার ফলে অযোগ্যরা ক্ষমতা কুক্ষিগত করে রাখবে আর এটাই স্বাভাবিক।

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনার সাথে সহমত। তাহলে বিএনপি সহ অন্যান্য দলকেই সিদ্ধান্ত নিতে হবে তারা এভাবেই জান বাঁচিয়ে রেখে 'রাজনীতি' করবে আর অপশাসনকে মাথা পেতে নিবে...

৪০| ০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:২৬

মোস্তফা সোহেল বলেছেন: এরশাদ কাকুকে আমার খুবই পছন্দ হয় :D

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অনেকেরই পছন্দ। বিশেষ করে প্রেসিডেন্সিয়াল পদ্ধতিতে উনাকে হারাতে পারবেনা শেখ হাসিনা ও খালেদা জিয়া...

৪১| ০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৪

সাহসী সন্তান বলেছেন: বাংলাদেশ বর্তমানে যে ধরনের পলিটিক্যাল ক্রাইসিসের মধ্য দিয়ে যাচ্ছে, তাতে আরো একটা ১/১১ ছাড়া এর কোন সুষ্ট সমাধান হবে বলে আমার মনে হয় না। এমনকি ঐ দুই পরিবারের হাত থেকে দেশকে রক্ষা করতে এর বিকল্প পথও হয়তো এখন খোলা নেই...

টোনাল্ড ড্রাম্প-এর মন্তব্যে লাইক! তিনি অনেকগুলো সত্যি কথা বলেছেন! আপনার প্রস্তাবনাও খারাপ না। তবে সেটার বাস্তবায়ন কল্পনা করাও বর্তমানে অপরাধের সামিল!

ভাল থাকবেন!

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দ্বিতীয় লাইনেই 'উনাদের' কথা বলেছি। এ ছাড়া স্বাভাবিক উপায়ে উনাকে সরানো কঠিন। আর গণজোয়ার করতে হলে অবশ্যই বাকী সবাইকে এক হতে হবে। জেল, জুলুমের ভয় করলে হবে না...

৪২| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:২১

রানার ব্লগ বলেছেন: এরদোয়ান কে নিয়ে দাঁত কেলানর কি আছে? যে লোক বাংলাদেশের যুদ্ধ অপরাধিদের বাচানর জন্য হা পিত্যেশ করে তারে মহৎ ভাবার কি আছে? রোহিঙ্গা সমস্যার যতটুকু দায়ি বার্মা ঠিক ততটুকু দায়ি ফাকিস্তান। এদের প্রত্যক্ষ মদদে কিছু সন্ত্রাসী ( এরদোয়ান পন্থি কিছু সস্তা লোক এদের মুক্তিযোদ্ধা বলে ) রহিঙ্গাদের বাংলাদেশে ঠেলে দিয়েছে যারা আর ফিরে যাওার নাম গন্ধ নেয় না, এই এরদোয়ান আর তার স্ত্রী এসে চোখের জলে বন্যা জলোচ্ছ্বাস এনে সেই যে গেলো আর নাম নাই আসার। সাহায্য সে তো ভারতও দিচ্ছে খয়রাত, শুনেছি রোহিঙ্গারা এখন সাহায্য নেয়ের সময় চেক করে সাহায্য কমদামি হলে ফেলে দেয়। তো এই এরদোয়ানকে যিনি মহৎ বানিয়ে তৃপ্তি পেলেন তাকে বলছি যদি এরদোয়ান কে খুব বেশি পছন্দ হয়ে প্লেনের টিকেট টা আমরাই কেটে দিবো আপনার।

এইবার আশি আসল কথায় হাসিনা বা খালেদা এই দুজনার খারাপ দিক গুল এক করে এর সাথে আর এক্সট্রা মসলা মাখিয়ে কিছু একটা বানান দেখবেন এরশাদ বের হয়ে এসেছে। বাংলাদেশে মাদকের সোনালি দরজা এরশাদ সাহেব খুলে দিয়েছেন।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অপরাধ সবাই করেছে। আমাদের খারাপ গুলো থেকে কম খারাপ একজনকে বেছে নিতে হবে। অন্যরা খারাপ বলেই অবৈধ ব্যবস্থায় বর্তমান খারাপকে চলতে দেয়া যায় না...

৪৩| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:৪৪

রানার ব্লগ বলেছেন: " রাজনীতি " কোন এক সময় হয়তো মহৎ কিছু ছিল , লোক জন রাজনীতিবিদদের সন্মানের চোখে দেখত আথচ আজ ?????? এই জন্য বলছি বর্তমান রাজনীতিতে কম খারাপ বলে কিছু আছে নাকি? যেই আসছেন তিনি চূড়ান্ত কিছু বদ গুন নিয়ে আসছেন, বলতে পারেন আপগ্রেড ভার্সান। দেখুন খোদ আমেরিকাতে সেই ব্যাক্তি জয়লাভ করলো যিনি আপগ্রেড ভার্সান ছ্যাঁচড়ামি টা করেছেন। তাই বলে যে বিদায়ি প্রেসিডেন্ট বা তার সহকারি যিনি ছিলেন তিনি যে কম ছিলেন তা কিন্তু না, এই ১৯ আর ২০। রাজনীতিতে কম বলে কিছু নাই। দেশ স্বাধীন হওয়ার পর বৈধ কিছু হয়েছিল একবারই বাকি পুরাটা সময় তো অবৈধ দের নিয়ে আছি।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:৫৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কিন্তু এভাবে আর কতদিন? এই অবস্থার পরিবর্তন না হলে আমরা বেশীদিন আর এই দেশ নিয়ে গর্ব করতে পারব না। কারণ, তখন সব কিছু নষ্টদের অধিকারে যাবে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.