নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

ভারত বিরোধীতা করতে গেলেই আমার ভারতীয় বন্ধুদের কথা মনে পড়ে যায়...

২১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৩৩



১. মিডল ইস্টে ১০ বছর থাকার সময় অনেক ভারতীয় বন্ধু/বস পেয়েছি। ইমো, হোয়াটসঅ্যাপ, ফেসবুক-এর কল্যাণে এখনও ৪/৫ জনের সাথে যোগাযোগ আছে। এদের সাথে যখন সহকর্মী হিসেবে ছিলাম তখন ঘনিষ্ট বাংলাদেশী বন্ধুর মতই ছিলাম। কারো কারো সাথে রুমও শেয়ার করতে হয়েছে। কখনো তাদের প্রতি ঘৃণা জন্ম নেয়নি। কখনো ভারতের বর্ডার নীতি, তিস্তা, ফারাক্কা, আওয়ামী সখ্য নিয়ে তাদের প্রতি ক্ষোভ জন্ম নেয়নি। কারণ এই বিষয়গুলো রাষ্ট্রীয় নীতির অংশ। এগুলোর সাথে সাধারণ জনগণের সম্পর্ক তেমন একটা নেই...

২. মিডল ইস্টে শুরুতে যাওয়ার পর আমার চিন্তা ধারা ছিল, পাকিস্তানীদের(মুসলিম দেশ) সাথে অতীত ভুলে স্বাভাবিক সম্পর্ক রাখা যেতে পারে এবং ভারতীয়(হিন্দু দেশ) দের সাথে দূরত্ব রেখে চলতে হবে। কিন্তু আমার চিন্তা ভুল ছিল। কিছুদিনের মধ্যেই আমি টের পাই পাকিরা এখনও ৭১-নিয়ে মনস্তাত্ত্বিক ভাবে বাংলাদেশীদের পছন্দ করে না, অন্যদিকে ভারতীয়রা(বলা বাহুল্য ভারতে মুসলিম জনসংখ্যা বাংলাদেশের চেয়ে বেশী যা অনেকেই জানে না) তুলনামূলক ভাবে বাংলাদেশীদের সাথে সৌহার্দপূর্ণ সম্পর্ক বজায় রাখে( আমার পর্যবেক্ষণ, অন্যদের বেলায় ব্যতিক্রমও হতে পারে)...

৩. গুজরাটের কসাই হিসেবে মোদী অবশ্যই অপরাধী। কিন্তু তিনিই আবার ভারতের প্রধানমন্ত্রী। এটাই বাস্তবতা। তিনি দেশে আসলে আমাদের লাভ বা ক্ষতি কী? প্রতিবেশী দেশের সাথে আমরা চাইলেও খারাপ ভাবে থাকতে পারি না। তিনি কি বাংলাদেশের মুসলমানদের ক্ষতি করেছেন? রাষ্ট্রীয় ভাবে যদি বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক ক্ষতি সাধন হয় তার জন্য মোদী দায়ী নয়, দায়ী আমাদের রাজনীতিবিদ রা, দায়ী আমাদের নতজানু পররাষ্ট্রনীতি...

৪. হেফাজতের আমীর কি ভারতে চিকিৎসা নিতে যায়নি? আমরা ইসলাম বিষয়ে ফতোয়া দেয়ার সময় কি ভারতের দেওবন্দের ফতোয়া নিয়ে আলোচনা করি না? বর্তমান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ইসলামী আলোচক জাকির নায়েক কি ভারতীয় নন? ভারতের মোগল সাম্রাজ্য, পীর আউলিয়া কি আমাদের জন্য সম্মানিত নন?

৫. রাষ্ট্রীয়ভাবে আমন্ত্রিত একজন অতিথির বাংলাদেশে আসার বিরোধীতা করাটা আমার দৃষ্টিতে সঠিক সিদ্ধান্ত নয়। বিশেষ করে বাংলাদেশ সে পর্যায়ের দেশ নয়। বুশ আসলেও কি এরকম প্রতিবাদ হত? নিজ দেশে গণতন্ত্র নেই, ভোটাধিকার নেই, গুম-খুনের বিচার নেই সেদিকে খেয়াল নেই, আসছে অন্য দেশের মুসলিম নিধনকারী একজনের আগমন ঠেকাতে...

মন্তব্য ২৩ টি রেটিং +১/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৫০

আমি সাজিদ বলেছেন: হুজুররা অনেক অন্যায় নিয়ে রা শব্দও করে না। সুবিধাবাদী।

২১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আজ পর্যন্ত একটা দল(৩০/৩৫ টা ইসলামী দল হবে) হিসেবে আত্মপ্রকাশ করতে পারল না। তারা আবার মোদীর আগমন ঠেকাবে?

২| ২১ শে মার্চ, ২০২১ দুপুর ১:০২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বাংলাদেশ কোন ধর্মীয় সহিংসতা নেই আছে চক্রান্ত ও দাঙ্গা লাগাবার প্রচেষ্টা ।

২১ শে মার্চ, ২০২১ দুপুর ১:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বেশীরভাগ ঘটনাই স্যাবোটাজ করা হয়...

৩| ২১ শে মার্চ, ২০২১ দুপুর ১:৩৭

ডার্ক ম্যান বলেছেন: অমুসলিমদের বিরোধিতা না করলে আমাদের মোল্লাদের ঈমানদণ্ড ঠিক থাকে না

২১ শে মার্চ, ২০২১ দুপুর ১:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দেশ নিয়ে ভাবার আরো বিষয় আছে। কিন্তু তেনারা ঘুরে ফিরে ঐ ভারত বিরোধীতা...

৪| ২১ শে মার্চ, ২০২১ দুপুর ১:৫৬

এমেরিকা বলেছেন: রাষ্ট্রীয় অতিথি হিসেবে মোদী এদেশে আসতেই পারেন, কিন্তু তার আসার প্রতিবাদ হবে - এটা স্বাভাবিকভাবেই কাম্য। একদম বিনা প্রতিবাদে মোদী বাংলাদেশের মত একটা মুসলিম দেশ ঘুরে যাবেন - এটা হতে পারেনা। লাখ লাখ মুসলিমের রক্ত তার হাতে লেগে আছে।

আমার জীবনে খুব বেশি পাকিস্তানীর সাথে পরিচয় হয়নি। কিন্তু যে ৪/৫ জনের সাথে কথাবার্তা হয়েছে, তারা কেউই ৭১ নিয়ে অতটা বদার্ড না। কেউ কেউ আছে বাংলাদেশীদেরকে বন্ধু হিসেবে পেলে বেশ খুশী হয়। তবে সবার মধ্যেই মোটা দাগে জাত্যাভিমান বেশি। তাদের ধারণা হিন্দী ভাষার মূলে আছে উর্দূ।

২১ শে মার্চ, ২০২১ দুপুর ২:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আগের বারের সফরে এত প্রতিবাদ দেখিনি...

৫| ২১ শে মার্চ, ২০২১ বিকাল ৩:১০

নেওয়াজ আলি বলেছেন: সব কিছুর আড়ালে পচা রাজনীতি কাজ করে

২১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পচা রাজনীতিই দক্ষিণ এশিয়াকে অস্থিতিশীল করে রাখে...

৬| ২১ শে মার্চ, ২০২১ বিকাল ৩:৪২

অক্পটে বলেছেন: মোদির আগমনের বিরোধিতা করা খুবই দরকার এবং নৈতিকভাবেই দরকার। সে অত্যন্ত বাজে রকমের একজন মুসলিম বিদ্বেষী ও হন্তারক।

২১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আগের বার এরকম প্রতিবাদ হয়েছিল কী? যাই হোক, মন্তব্যর জন্য ধন্যবাদ...

৭| ২১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:




মোদী কখন আসার কথা?

২১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ২৬শে মার্চ-এ আসার কথা...

৮| ২১ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৩৯

রাজীব নুর বলেছেন: হুজুররা আজাইরা লাফায়। এদের মাইর দিতে হবে।

২১ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এটাই রাজনীতি...

৯| ২১ শে মার্চ, ২০২১ রাত ১১:০৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: মোদী রাজনৈতিক এবং জনগণের আবেগকে পুঁজি করে রাজনীতির ব্যবসায়ে সে যথেষ্ট পারদর্শী, তাই তার মানসম্মানবোধ বা লজ্জাসরম গড়পড়তা থেকে কম হবে সেটাই স্বাভাবিক। কিছু হুজুর কর্তৃক তার ছবিতে জুটাপেটায় তার কোন আসবে যাবে না। এই মোদী এমনি তরল ব্যক্তি যে চিনে গিয়ে একরকম তৈলাক্ত কথা বলে আবার অন্যত্র গিয়ে অন্য সূরে কীর্তন গায়, তার নানান দেশে রাষ্ট্রীয় ভ্রমণ কেউ ফলো করলেই এটা সহজে বুঝতে পারবে। সে যতই নিকৃষ্ট ও বিতর্কিত ব্যক্তি হউক না কেন মনে রাখতে হবে সে একটি রাষ্ট্রের জনগণকে রিপ্রেজেন্ট করে। এহেন ধরণের একটি ব্যক্তিকে নিয়ে উত্তেজিত হয়ে মারমার কাটকাট অবস্থা সৃষ্টি না করে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করাটাই হবে জাতির জন্য মঙ্গলজনক। কুকুর আপনাকে কামড়ালে আপনিও কি তাকে কামড়াতে যাবেন ?

২২ শে মার্চ, ২০২১ সকাল ৮:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সহমত...

১০| ২২ শে মার্চ, ২০২১ রাত ২:৩২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: হুজুর লাফায় ৭১ এর অভিজ্ঞতা থেকে।কি সুন্দরী সুন্দরী গনিমতের মাল পাওয়া যেত।ইসলামী হুকুমত কায়েম করতে পারলে দাসী ফাসীও যায়েজ হয়ে যাবে।যেটা তারা তালেবান ও আইএস এর সময় দেখেছে।

২২ শে মার্চ, ২০২১ সকাল ৮:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: টপিকের বাইরে মন্তব্য কাম্য নয়...

১১| ২২ শে মার্চ, ২০২১ সকাল ১১:২৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: এটাই রাজনীতি...

এরকম রাজনীতি সঠিক নয়।

২২ শে মার্চ, ২০২১ সকাল ১১:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সেটা তো ওঁরা বোঝে না...

১২| ২২ শে মার্চ, ২০২১ দুপুর ২:০০

এমেরিকা বলেছেন: হুজুর লাফায় গণিমতের মালের জন্য। আল ছাগলে লফায় কাঁঠালপাতার জন্য। টপিকের বাইরে মন্তব্য কাম্য নয়... কিন্তু ছাগল দেখলে পো*ইতে মন চায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.