নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেই দিন হব শান্ত....

বিদ্রোহী ভৃগু

সকল অনাচার আর অনিয়ম জাগায় দ্রোহ.....

বিদ্রোহী ভৃগু › বিস্তারিত পোস্টঃ

জন্মশত বার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি - একজন বঙ্গবন্ধুর শতবর্ষী সুলুক সন্ধানে

১৭ ই মার্চ, ২০২০ রাত ২:২১

যতকাল রবে পদ্মা যমুনা গৌরী মেঘনা বহমান, ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান...

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার গর্বিত নাগরিক আমরা। ত্রিশ লাখ জীবনের বিনিময়ে প্রাপ্ত এ বাংলাদেশ বঙ্গবন্ধুর সেরা দান। গঙ্গারিডই থেকে পুন্ড্র রাঢ় ; বাঙাল- বাঙ্গালা হয়ে, বাংলা থেকে আজকের বাংলাদেশ। বাঙালি সভ্যতার আধুনিক স্থপতি হিসাবে শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের "জাতির জনক" বা "জাতির পিতা" বলা হয়ে থাকে। আজ জন্মশতবার্ষিকীর এই মাহেন্দ্র ক্ষনে পরম শ্রদ্ধায় স্মরণ করছি জাতির জনক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।


বাংলার স্বাধীনতা বাঙালীর স্বাধীনতার আকাঙ্খা চিরকালের। তাইতো এই ভূমির নাম ছিল ‘বুঘলকপুর’ বা চিরবিদ্রোহের দেশ। গঙ্গারিডই থেকে স্বাধীন বাংলাদেশ। ইতিহাসের চড়াই উৎরাই, সংগ্রাম আর আত্মত্যাগের মহিমায় ভরপুর। কবির চোখে সেই ইতিহাস দেখতে পাই কাব্যিকতায়-

“পলাশীতে সিরাজের সাথে আবারো ডুবে
স্বাধীন সূর্য; অবিমৃষ্যকারী জগৎশেঠদের লোভের বলি
মীর জাফরের প্রতারণা আজও কুড়ে কুড়ে খায়
স্বাধীনতার আকাংখায় মাথা নত না করা বাংলা জাগে বারবার।

অত্যাচারী বৃটিশের শোষনে আবারও রক্ত ঝড়ে।
তিতুমীরের বাঁশের কেল্লা অসম সাহসের প্রতীক
সিপাহী বিদ্রোহ, ক্ষুদিরাম, প্রীতিলতা, মাষ্টার দা সূর্যসেন
শত দেশপ্রেমিকের আত্মদানে ১৯০৭ বেয়ে আসে ১৯৪৭।

বাংলার আকাশে ওঠে মেঘে ঢাকা স্বাধীনতা সূর্য
পদে পদে নতুন খোলসে পুরানো পরাধীনতায়
ফুসে ওঠে আত্মা - ভাষার দাবীর পথ বেয়ে স্বায়ত্বশাসন
স্বাধীকার থেকে স্বাধীনতা- টগবগ করে ফোটে মুক্তি আকাঙ্খা।

চির মুক্তি আকাঙ্খী আত্মা জেগে ওঠে স্বর্ণালী একাত্তরে!
নক্ষত্র দিশায় শেখ মুজিব : আঙুলী হেলনে ইতিহাসের নব লিখন
রক্তের নদী পেরিয়ে গঙ্গারিডই থেকে বাংলাদেশ...
সবুজের বুকে লাল স্বাধীনতার পতাকা: জয় বাংলা।”

হ্যাঁ। ১৯৭১ এবং জয় বাংলা আর আমাদের স্বাধীনতা একে অন্যে অঙ্গাঙ্গী জড়িত। বঙ্গবন্ধু আর বাংলাদেশ যেমন। কেউ কারো থেকে পৃথক নয়। করা যায় না। যদিও রাজনীতির ঘোরপ্যাচে নানা মুনির নানা মত থাকে কিন্তু বাঙালী এবং বাংলাদেশের সাথে বঙ্গবন্ধু নিয়ে কোন দেশপ্রেমিকেরই অন্যথা ভাবার সুযোগ নেই।
এই মহান নেতা, ত্রাতা এবং স্বাধীনতার স্বাপ্নিক রুপকার ১৯২০ সালের ১৭ই মার্চ তৎকালীন ভারতীয় উপমহাদেশের বঙ্গ প্রদেশের অন্তর্ভুক্ত ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার পাটগাতি ইউনিয়নের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা শেখ লুৎফর রহমান গোপালগঞ্জ দায়রা আদালতের সেরেস্তাদার ছিলেন । তাঁর মায়ের নাম সায়েরা খাতুন। চার কন্যা এবং দুই পুত্রের সংসারে তিনি ছিলেন তৃতীয় সন্তান। তার বড় বোনের নাম ফাতেমা বেগম, মেজ বোন আছিয়া বেগম, সেজ বোন হেলেন ও ছোট বোন লাইলী; তার ছোট ভাইয়ের নাম শেখ আবু নাসের।

১৯২৭ সালে শেখ মুজিব গিমাডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা শুরু করেন যখন তার বয়স সাত বছর। নয় বছর বয়সে তথা ১৯২৯ সালে গোপালগঞ্জ পাবলিক স্কুলে ভর্তি হন এবং এখানেই ১৯৩৪ সাল পর্যন্ত পড়াশোনা করেন। ১৯৩৭ সালে গোপালগঞ্জে মাথুরানাথ ইনস্টিটিউট মিশন স্কুলে সপ্তম শ্রেনীতে ভর্তি হন। ১৯৩৪ থেকে চার বছর তিনি বিদ্যালয়ের পাঠ চালিয়ে যেতে পারেন নি। কারণ তার চোখে জটিল রোগের কারণে সার্জারি করাতে হয়েছিল এবং এ থেকে সম্পূর্ণ সেরে উঠতে বেশ সময় লেগেছিল। গোপালগঞ্জ মিশনারি স্কুল থেকে তিনি ম্যাট্রিকুলেশন পাশ করেন।


১৯৩৪ সনে দাদা আব্দুল হামিদের আদেশে শেখ মুজিবের বাবা ১৪ বছর বয়সে তার সঙ্গে তার বাবার সম্পর্কের আত্মীয় ৩ বছর বয়সের সদ্য পিতামাতাহীন বেগম ফজিলাতুন্নেসার বিয়ে দেন।বিয়ের ৯ বছর পর ১৯৪২ সালে শেখ মুজিবের ২২ বছর বয়স ও ফজিলতুন্নেসার ১২ বছর বয়সে তারা দাম্পত্যজীবন শুরু করেন।এই দম্পতির ঘরে দুই কন্যা এবং তিন পুত্রের জন্ম হয়। কন্যারা হলেন শেখ হাসিনা এবং শেখ রেহানা। আর পুত্রদের নাম শেখ কামাল, শেখ জামাল এবং শেখ রাসেল।

এই ব্যাক্তিক পরিচয়ের উর্ধে ছিলেন রাজনীতিবিদ বঙ্গবন্ধু। তিনি মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী প্রতিষ্ঠিত আওয়ামী লীগের সভাপতি, বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং পরবর্তীতে এদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। জনসাধারণের কাছে তিনি শেখ মুজিব এবং শেখ সাহেব হিসাবে বেশি পরিচিত ছিলেন এবং তার উপাধি "বঙ্গবন্ধু"।

১৯৪৭-এ ভারত বিভাগ পরবর্তী পূর্ব পাকিস্তানের রাজনীতির প্রাথমিক পর্যায়ে শেখ মুজিব ছিলেন তরুন ছাত্রনেতা। জনগণের স্বাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি একসময় ছয় দফা স্বায়ত্ত্বশাসন পরিকল্পনা প্রস্তাব করেন যাকে পশ্চিম পাকিস্তানে একটি বিচ্ছিন্নতাবাদী পরিকল্পনা হিসেবে বিবেচনা করা হয়েছিল। ১৯৬৮ খ্রিষ্টাব্দে ভারত সরকারের সাথে যোগসাজশ ও ষড়যন্ত্রের অভিযোগে তার বিচার শুরু হয় এবং পরবর্তীতে তিনি নির্দোষ প্রমাণিত হন। ১৯৭০ খ্রিষ্টাব্দের নির্বাচনে তার নেতৃত্বাধীন আওয়ামী লীগ বিপুল বিজয় অর্জন করে। তথাপি তাকে সরকার গঠনের সুযোগ দেয়া হয় নি।
পাকিস্তানের নতুন সরকার গঠন বিষয়ে তৎকালীন রাষ্ট্রপতি ইয়াহিয়া খান এবং পশ্চিম পাকিস্তানের রাজনীতিবিদ জুলফিকার আলী ভুট্টোর সাথে শেখ মুজিবের আলোচনা বিফলে যাওয়ার পর ১৯৭১ খ্রিষ্টাব্দে মার্চ ২৫ মধ্যরাত্রে পাকিস্তান সেনাবাহিনী ঢাকা শহরে গণহত্যা পরিচালনা করে। একই রাতে তাকে গ্রেফতার করা হয় এবং পরবর্তীকালে পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়া হয়।
রহিমুদ্দিন খান সামরিক আদালতে তাকে মৃত্যুদণ্ড প্রদান করে তবে তা কার্যকর করা হয় নি। ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শেষে ১৯৭১-এর ১৬ই ডিসেম্বর বাংলাদেশ-ভারত যৌথ বাহিনীর কাছে পাকিস্তান সেনাবাহিনী আত্মসমর্পণ করার মধ্য দিয়ে বাংলাদেশ নামে স্বাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠা হয়। ১০ জানুয়ারি ১৯৭২ শেখ মুজিব পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে স্বদেশে প্রত্যাবর্তন করেন এবং বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন শুরু করেন।

১৯৭২-এর ১২ই জানুয়ারি তিনি সংসদীয় শাসনব্যবস্থা প্রবর্তন করে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। মতাদর্শগতভাবে তিনি বাঙালি জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতায় বিশ্বাসী ছিলেন, যা সম্মিলিতভাবে মুজিববাদ নামে পরিচিত। জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতাকে ভিত্তি করে সংবিধান প্রণয়ন এবং সে অনুযায়ী রাষ্ট্র চালনার চেষ্টা সত্ত্বেও তীব্র দারিদ্র্য, বেকারত্ব, সর্বব্যাপী অরাজকতা এবং সেই সাথে ব্যাপক দুর্নীতি মোকাবেলায় তিনি কঠিন সময় অতিবাহিত করেন। ক্রমবর্ধমান রাজনৈতিক অস্থিরতা দমনের লক্ষ্যে ১৯৭৫ খ্রিষ্টাব্দে তিনি এক দলীয় রাজনীতি ঘোষণা করেন। এর সাত মাস পরে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে একদল সামরিক কর্মকর্তার হাতে তিনি সপরিবারে শহীদ হন।
২০০৪ সালে বিবিসি'র সম্পাদিত একটি জরিপে শেখ মুজিবুর রহমান "সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি" হিসেবে সর্বাধিক ভোটপ্রাপ্ত হন।

বাংলা এবং বাঙ্গালীর জীবনে এই ছোট্ট নশ্বর জীবনের অবদান অবিনশ্বর। অতুলণীয়। অনন্তকাল যে অবদানকে স্মরণ করাতেই জাতির কৃতজ্ঞতা প্রকাশ পাবে, কিন্তু ঋণ শোধ হবে না। ব্যাক্তিক, পারিবারিক এবং সামাজিক জীবনের বাইরে সার্বজনীন কল্যানের স্বপ্নে নিজেকে বিলিয়ে দেবার এমন দুলর্ভ ইতিহাস খুবই কম। সেই কিশোর তরুন জীবনে থেকেই রাজনৈতিক সচেতনতা এবং দায় আটপৌড়ে জীবনে বাঁধতে পারেনি বঙ্গবন্ধুকে। তাইতো দেখি -

ব্রিটিশ ভারতে রাজনৈতিক সক্রিয়তায়-বঙ্গবন্ধু, বাংলা ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু,, আওয়ামী লীগ প্রতিষ্ঠায়, যুক্তফ্রন্ট নির্বাচন, স্বায়ত্ত্বশাসনের দাবী-ছয় দফা আন্দোলনে, আগরতলা ষড়যন্ত্র মামলা-উনসত্তরের গণঅভ্যুত্থান সর্বত্র বঙ্গবন্ধু, নক্ষত্র দিশায় জাতির জন্য নিরবিচ্ছিন আন্দোলনে জেল, জুলুম, হুলিয়া মাথায় নিয়ে একটা স্বপ্নই বুকে পুষে রাখতেন: স্বাধীন বাংলাদেশ।
১৯৪৯ সালে হুসেন শহীদ সোহরাওয়ার্দীর সাথে শেখ মুজিব

মিথ্যা আগরতলা ষড়যন্ত্র মামলার বিরুদ্ধে চলমান আন্দোলনে মাসব্যাপী প্রতিবাদ ও প্রতিরোধ , ১৪৪ ধারা ভঙ্গ, কারফিউ, পুলিশের গুলিবর্ষণ এবং বেশ কিছু হতাহতের পর আন্দোলন চরম রূপ ধারণ করলে পাকিস্তান সরকার ছাড় দিতে বাধ্য হয়। তৎকালীন রাষ্ট্রপতি আইয়ুব খান রাজনৈতিক নেতাদের সাথে এক গোলটেবিল বৈঠকের পর এই মামলা প্রত্যাহার করে নেন। এর সাথে শেখ মুজিবসহ অভিযুক্ত সকলকে মুক্তি দেয়া হয়। কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ এই বছরের ২৩ ফেব্রুয়ারি তারিখে শেখ মুজিবের সম্মানে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) এক সভার আয়োজন করে। লাখো জনতার এই সম্মেলনে শেখ মুজিবকে "বঙ্গবন্ধু" উপাধি প্রদান করা হয়।

১৯৬৯ সালের ৫ ডিসেম্বর সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক জনসভায় মুজিব ঘোষণা করেন যে এখন থেকে পূর্ব পাকিস্তানকে "বাংলাদেশ" নামে অভিহিত করা হবে:
" একটা সময় ছিল যখন এই মাটি আর মানচিত্র থেকে "বাংলা" শব্দটি মুছে ফেলার সব ধরণের প্রচেষ্টা চালানো হয়েছিল। "বাংলা" শব্দটির অস্তিত্ব শুধু বঙ্গোপসাগর ছাড়া আর কোথাও খুঁজে পাওয়া যেত না। আমি পাকিস্তানের পক্ষ থেকে আজ ঘোষণা করছি যে, এখন থেকে এই দেশকে 'পূর্ব পাকিস্তানের' বদলে 'বাংলাদেশ' ডাকা হবে।"
মুজিবের এই ঘোষণার ফলে সারা দেশে গুঞ্জন ছড়িয়ে পড়ে। মুজিব পূর্ব পাকিস্তানে ব্যাপক জনমত গড়ে তুলতে সমর্থ হন এবং ১৯৭০ নাগাদ কার্যত ভারতীয় উপমহাদেশের অন্যতম প্রভাবশালী নেতা হিসেবে আবির্ভূত হন।


১৯৭০ সালের নির্বাচনে শেখ মুজিবের নেতৃত্বে আওয়ামী লীগ প্রাদেশিক আইনসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

স্বপ্নের বাংলাদেশ প্রতিষ্ঠা
রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে ইয়াহিয়া খান সংসদ ডাকতে দেরি করছিলেন। পূর্ব পাকিস্তানের বাঙালিরা এর ফলে বুঝতে পারে যে, মুজিবের দলকে সংখ্যাগরিষ্ঠ হওয়া সত্ত্বেও সরকার গঠন করতে দেয়া হবে না। ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে এক জনসভায় শেখ মুজিব স্বাধীনতার ডাক দেন এবং জনগণকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের জন্য প্রস্তুত করেন।

ইয়াহিয়া খান সামরিক আইন জারি করেন, আওয়ামী লীগকে নিষিদ্ধ ঘোষণা করেন এবং মুজিবসহ আওয়ামী লীগের অন্যান্য নেতাদের গ্রেফতারের নির্দেশ দেন। পাকিস্তানি সামরিক বাহিনী রাজনৈতিক ও জনসাধারণের অসন্তোষ দমনে ২৫ মার্চ অপারেশন সার্চলাইট শুরু করে। সামরিক বাহিনীর অভিযান শুরু হলে মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন। ধানমণ্ডির ৩২ নং বাড়ি থেকে ওয়্যারলেসের মাধ্যমে স্বাধীনতার ঘোষণা দেন। মূল ঘোষণার অনুবাদ নিম্নরূপ:

"এটাই হয়ত আমার শেষ বার্তা, আজ থেকে বাংলাদেশ স্বাধীন। আমি বাংলাদেশের মানুষকে আহ্বান জানাই, আপনারা যেখানেই থাকুন, আপনাদের সর্বস্ব দিয়ে দখলদার সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ পর্যন্ত প্রতিরোধ চালিয়ে যান। বাংলাদেশের মাটি থেকে সর্বশেষ পাকিস্তানি সৈন্যটিকে উৎখাত করা এবং চূড়ান্ত বিজয় অর্জনের আগ পর্যন্ত আপনাদের যুদ্ধ অব্যাহত থাকুক।"

মুজিবকে গ্রেফতার করে পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়া হয় এবং ফয়সালাবাদের একটি জেলে কড়া নিরাপত্তায় রাখা হয়।
১৯৭১ সালে ১৭ এপ্রিল মুজিবনগরে প্রতিষ্ঠিত বাংলাদেশ সরকারের রাষ্ট্রপ্রধান ও সশস্ত্র বাহিনীসমূহের সর্বাধিনায়ক ছিলেন শেখ মুজিবুর রহমান। তার অনুপস্থিতিতে উপরাষ্ট্রপ্রধান সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপ্রধান ও অস্থায়ী সশস্ত্র বাহিনীসমূহের সর্বাধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

যুদ্ধবর্তী সময়ে মুজিবের পরিবারকে গৃহবন্দী করে রাখা হয়। তার সন্তান শেখ কামাল মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি মুহাম্মদ আতাউল গণি ওসমানীর এডিসি এবং একজন গুরুত্বপূর্ণ অফিসার ছিলেন। মুক্তিবাহিনী ও পাকিস্তান বাহিনীর ভিতরে নয় মাস ব্যাপী সশ্রস্ত্র মুক্তিযুদ্ধ সংগঠিত হয়। মুক্তিপাগল আমজনতা ঝাপিয়ে পড়ে এ লড়াইয়ে, এ স্বাধীনতার যুদ্ধে । ১৯৭১ সালের ডিসেম্বরে ভারতীয় সরকার
মুক্তিযোদ্ধাদের সহায়তায় এগিয়ে আসে। এবং যুদ্ধের তীব্রতায় পাকিস্তানী সেনাবাহিনী মুক্তিবাহিনী ও ভারতীয় সেনাবাহিনীর যৌথ দলের কাছে আত্মসমর্পণ করে এবং লীগ নেতৃবৃন্দ ঢাকায় ফিরে সরকার গঠন করেন। ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধু পাকিস্তানি কারাগার থেকে বিজয়ীর বেশে মুক্তি নিয়ে বেরিয়ে আসেন।

বঙ্গবন্ধুর এই জানা ঘটনাগুলো পুনরালোচনা করেছি কেন?
একজন বঙ্গবন্ধুকে অনুভব করার জন্য। বঙ্গবন্ধুর অবদানকে অনুধাবন করার জন্য।
আমাকে যদি বলো তাঁর কি অবদান?- বলবো চোখ মেলে তাকা্ও স্বাধীন পতাকায়
আমাকে যদি বলো তাঁর কি অবদান? - বলবো শুধা্ও দেশের প্রতিটা মাটির কনায়
আমাকে যদি বলো তাঁর কি অবদান?- বলবো তাকা্ও তোমার স্বাধীন স্বত্তানুভবের আয়নায়
যদি মৃত না হ্ও পলে পলে পাবে সেই সত্য।

একবার ভেবে দেখেছো কতটা ভালবাসলে, এভাবে একটা জীবন বিলিয়ে দেয়া যায়। জেল, জুলুম, নির্যাতনকে হাসিমূখে বরণ করা যায়। বঙ্গবন্ধুর অবদান- তাঁর পুরোটা জীবন তিনি বিলিয়ে দিয়েছেন বাঙালীর মুক্তির লক্ষ্যে- এমনকি শেষ দিন পর্যন্ত্ও। তাই দল মত নির্বিশেষে, সাফল্য ব্যার্থতার কুতর্ক ছেড়ে একজন অবিসংবাদিত বিপ্লবীকে তার বিপ্লবী মন্ত্রেই স্মরণ করতে হবে। জয় বাংলা- একটা শ্লোগানে, একটা জাতির অস্তিত্বে মিশে থাকা একজন স্বপ্নের রুপকার- অনন্তকাল....।


একটি কথা শুধু বঙ্গবন্ধুকে বিশেষ দিবসে ভালোবেসে বা শ্রদ্ধা করেই সোনার বাংলা গড়া যাবে না। বঙ্গবন্ধুর কথাগুলোকে তিল তিল করে কাজে লাগাতে হবে, কার্যকরভাবে বাস্তবায়িত করতে হবে বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন। তবেই আমরা তাঁর কথা রেখেছি সে কথা বলতে পারব গর্বের সাথে। কথার চেয়ে কাজ বেশি, পরিকল্পনার চেয়ে বাস্তবায়ন বেশিই হোক আমাদের আন্তরিক অঙ্গীকার। ব্যাক্তিক এবং দলীয় পরিচয়ের উর্ধে তিনি সকল বাঙালীর অবিসংবাদিত নেতা। দলীয় বৃত্তাবদ্ধতায় নয়, পারিবারিকতার গন্ডিতে নয়, দল, মত নির্বিশেষে তিনি সকলের। দলীয় বৃত্তের বাইরে সার্বিকতায়, সামগ্রিকতায় বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন হোক আমাদের হৃদয়ের মন মানসিকতার শুভ পরিবর্তনের মাধ্যমে। স্বাধীনতার চেতনা- গণতন্ত্র, আর মুক্তির প্রকৃত বিকাশের মাধ্যমে স্বৈরাচার প্রতিরোধে বঙ্গবন্ধু যেমন ছিলেন অটল অবিচল, তেমনি চেতনার দৃঢ় অংগীকারে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন হোক। আমরা যেন তখন মাথা উঁচু করে বলতে পারি -সার্থক জনম মাগো জন্মেছি এই দেশে।

কৃতজ্ঞতা: ছবি - গুগল,
বঙ্গবন্ধু উইকি , অন্তর্জাল,

মন্তব্য ৪৪ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০২০ রাত ২:৩৭

মা.হাসান বলেছেন: প্রধানমন্ত্রী হওয়ার পরেও বঙ্গবন্ধু অনাড়ম্বর জীবন যাপন করেছেন । জীবনের একটা দীর্ঘ সময় জেলে কাটিয়েছেন। যোগ্য সহধর্মিনী হিসেবে বঙ্গমাতা থাকে সাপোর্ট দিয়ে গেছেন । তিনি দল-মত সবকিছুর ঊর্ধ্বে। অনেক শ্রদ্ধা ও ভালোবাসা ওনার জন্য ।

১৭ ই মার্চ, ২০২০ সকাল ৮:২২

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক ধন্যবাদ ভায়া

তিনি দল-মত সবকিছুর ঊর্ধ্বে। হুম।
এই সত্যটা উনার দলীয় সমর্থকদের আগে বুঝতে হবে। শুধু ক্ষুদ্রবৃত্তে আটকে রাখলে উনাকে অসম্মান করা হয়.।


২| ১৭ ই মার্চ, ২০২০ সকাল ৯:০২

নেওয়াজ আলি বলেছেন: শ্রদ্ধাসহকারে ভালোবাসা নিবেদন ।

১৭ ই মার্চ, ২০২০ সকাল ৯:৫২

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভায়া

দলান্ধতার ঘেরাটোপ থেকে বেরুতেই হবে।
নইলে স্বাধীনতার চেতনাই যে ভূলন্ঠিত হয়।

শতবর্ষ পূরণের মহেন্দ্র ক্ষনে জাগবে কি সকলের চেতনা!!!!!

৩| ১৭ ই মার্চ, ২০২০ সকাল ১১:৫৫

ভুয়া মফিজ বলেছেন: চমৎকার। পুরো বঙ্গবন্ধুকে তুলে এনেছেন এক পোষ্টে। উনার প্রতি যথাযথ শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা প্রকাশ করছি। সেই সাথে ঘৃণা প্রকাশ করছি তাদের প্রতি যারা উনাকে দলীয় স্বার্থে ব্যবহার করছে।

১৭ ই মার্চ, ২০২০ দুপুর ১২:০১

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভায়া

সত্যি বলতে কি বঙ্গবন্ধু এমন এক অস্তিত্ব যাকে অল্পতে তুলে ধরা কষ্টকরই নয়, অসম্ভব।
একটা বলত গেলে অনেকগুলো বাদ পড়ে যায়।
এই সীমিত উপস্থাপনায় আপনার ভাললাগা অনুপ্রানীত করলো।

হুম। শেষটায় দারুন বলেছেন- দলীয় বৃত্তাবদ্ধে নয় সামগ্রীকতায় যার অবস্থান তাঁকে স্বার্থবাদীরা আটকে রেখেছে ক্ষুদ্রতায়।
যা আপত্তিকর। মহাকালে তাঁর অবস্থান আপনাতেই নির্ণিত।

৪| ১৭ ই মার্চ, ২০২০ দুপুর ১২:২৭

আহমেদ জী এস বলেছেন: বিদ্রোহী ভৃগু,





এই লেখাটি নিঃসন্দেহে বঙ্গবন্ধুর প্রতি এক অকৃত্রিম শ্রদ্ধার্ঘ্য।
তবে তাঁকে পুরো বাঙালীর না করে আওয়ামী লীগের নিজস্ব একজন করে ফেলাতে তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে , তাঁকে মেনে নিতে অনেকের আজও যে দ্বিধা, তা যতো তাড়াতাড়ি আওয়ামী লীগ বুঝে উঠতে পারবে ততোই মঙ্গল। এই ভুলটি আঃলীগ স্বীকার করে
দলীয় নিগঢ় থেকে বঙ্গবন্ধুকে উন্মুক্ত করে দিলে তা হবে বঙ্গবন্ধুর প্রতি যোগ্য সম্মান যা তাঁরই প্রাপ্য।



১৭ ই মার্চ, ২০২০ দুপুর ১২:৪৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: যথার্থ বলেছেন প্রিয় আহেমদ জি এস ভায়া।

শত বর্ষের মাহেন্দ্র ক্ষনে তাদের জন্য এক সুবর্ণ সুযোগ গেছে- অনুষ্ঠানটিকে সার্বজনীন করার।
কিন্তু দৃষ্টিভঙ্গি আর ভাবনার ক্ষুদ্রতায়ই আটকে গেল সোনালী সম্ভাবনা। যেভাবে পুরো দেশ আটকে আছে জ্যামে
মুক্তির মহাসড়কে।

আশা করি সকল পক্ষই নির্মোহ বাস্তবতায় দেশ, জনতা এবং নিজেদেরও মহাকালে শুভ এবং কল্যানে নিবেদিত হিসেবে প্রমাণ করতেই সম-সাময়িক ক্ষুদ্রতার উর্ধে উঠে ভাবতে শিখবে্


৫| ১৭ ই মার্চ, ২০২০ দুপুর ১:০৫

নতুন নকিব বলেছেন:



বঙ্গবন্ধুকে নিয়ে আমার কিছু লেখা ছিল। প্রায় ২০/২২ বছর পূর্বে লেখা কয়েকটি কবিতা। আপনার লেখাটি দারুন। তথ্যসমৃদ্ধ এমন একটি পোস্টে ভালোলাগা না রেখে যাওয়া যায় না। সেটাই থাকলো।

আর আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:১৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: বলেন কি?
পোষ্ট করে ফেলুন। আমরাও স্বাদ নেই :)

অনেক অনেক ধন্যবাদ আর শুভকামনা রইল ভায়া

৬| ১৭ ই মার্চ, ২০২০ দুপুর ১:৫৪

জুন বলেছেন: জাতির পিতা তোমাকে সালাম।
স্বার্থক জনম আমার জন্মেছি এই দেশে

অল্প কথায় অনন্যসাধারণ এক নেতাকে তুলে ধরেছেন বিদ্রোহী তার জন্য আন্তরিক ধন্যবাদ আপনাকে।

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:১৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমজনতার ভেতরের এই শ্রদ্ধার ভালবাসার জায়গাটুকু দলান্ধতা রুদ্ধ প্রায়।

সেই রুদ্ধদ্বার ভেঙ্গে আসা সবার কম্ম নয়।
জন্ম শতবার্ষিকীতে খুলে যেতে পারতো সে দুয়ার সার্বজনীনতায়!

আসলেই সমুদ্রকে যেমন পেয়ালায় ধরা যায় না,
বঙ্গবন্ধুর বিশাল জীবনিকে তুলে ধরাও তেমনি।
তারপরো আপনাদের ভাললাগায় আপ্লুত। অনুপ্রানীত। শুভেচ্ছা

৭| ১৭ ই মার্চ, ২০২০ দুপুর ১:৫৬

জুনায়েদ বি রাহমান বলেছেন:
"আমাকে যদি বলো তাঁর কি অবদান?- বলবো চোখ মেলে তাকা্ও স্বাধীন পতাকায়
আমাকে যদি বলো তাঁর কি অবদান? - বলবো শুধা্ও দেশের প্রতিটা মাটির কনায়
আমাকে যদি বলো তাঁর কি অবদান?- বলবো তাকা্ও তোমার স্বাধীন স্বত্তানুভবের আয়নায়
যদি মৃত না হ্ও পলে পলে পাবে সেই সত্য। "
- যথাযথ বক্তব্য।

বঙ্গবন্ধু এই বাংলার স্বাধীন পতাকায়, মানচিত্রে মিশে আছেন। সুস্থ, স্বাভাবিক মানুষ বঙ্গবন্ধুকে অনুভবে পাবে।
বিনম্র শ্রদ্ধা ও শুভেচ্ছা।

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:২১

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভায়া

অনুভবে শুভেচ্ছা।

৮| ১৭ ই মার্চ, ২০২০ দুপুর ২:৩৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বঙ্গবন্ধু অনাড়ম্বর জীবন যাপন আর আদর্শ
.................................................................
কয়জন সঠিক ভাবে পালন করেছেন বলতে পারেন ???

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:২৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: চেতনা নিয়ে বানিজ্য আর চেতনা ধারন তো এক নয় ভায়া।

তাইতো দেখী যুগে যুগে কালে কালে- অনুসারীরা পথভ্রষ্ট হয়!
সম্রাট, পাপিয়ারা সেই নামকে ব্যবহার করে স্বার্থান্ধতায়। শত্রুরা মিত্র হয়ে করে গলাগলি!!!
রাজনৈতিক ভিন্নতা, মতপার্থক্যই রাজনীতির সৌন্দর্য। কিন্তু তাকে যখন দলান্ধতায় শত্রুতায় পর্যবসিত করা হয়
তখন কাঁদা লাগে সকলের গায়েই।
হিংসা মুক্ত হোক আমাদের রাজনীতি।


৯| ১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:১২

রাজীব নুর বলেছেন: অত্যন্ত মনোমুগ্ধকর একটি পোষ্ট পড়লাম।

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:২৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভায়া :)

শুভেচ্ছা রইলো

১০| ১৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৯

ইসিয়াক বলেছেন: ১৭ মার্চ ২০২০ বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী।
তোমায় শ্রদ্ধাভরে স্মরণ করছি হে মহান নেতা।


ধন্যবাদ রইলো চমৎকার পোষ্টের জন্য।
শুভকামনা।

১৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০২

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভায়া

মহত ব্যক্তিত্বদের জীবনিচর্চায় জীবনবোধ বদলে যায়!
আত্মত্যাগ আর জনতার স্বার্থে জীবনকে বিলিয়ে দেবার মাঝে কি অমর প্রশান্তি বোধে জাগরিত হয়!

আপনার জন্যেও অশেষ শুভেচ্ছা আর শুভকামনা

১১| ১৭ ই মার্চ, ২০২০ রাত ৮:১১

শের শায়রী বলেছেন: বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে বিনম্র শ্রদ্ধা।

১৭ ই মার্চ, ২০২০ রাত ৯:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ম্যা'ভাই

আপনার উপস্থিতিতে প্রাণময় হলো মন :)
শুভেচ্ছা অন্তহীন

১২| ১৭ ই মার্চ, ২০২০ রাত ৮:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: জন্মশতবর্ষে বিনম্র শ্রদ্ধা রইলো।

১৭ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ পদাতিক দা'

জন্মশত বার্ষিকীতে বঙ্গবন্ধু স্বাধীনতা আর মুক্তির চেতনায় মুক্ত হোক দেশ
পূরণ হোক সকলের মোলিক মানবাধিকার

অনেক অনেক শুভেচ্ছা

১৩| ১৭ ই মার্চ, ২০২০ রাত ১০:০২

কাবিল বলেছেন: বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে শ্রদ্ধাভরে স্মরণ করছি।

আপনার প্রতিও ভালোবাসা রইল।

১৮ ই মার্চ, ২০২০ সকাল ৮:০০

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ।

শুভেচ্ছা জানবেন।

১৪| ১৭ ই মার্চ, ২০২০ রাত ১০:২৭

রাবেয়া রাহীম বলেছেন: বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে শ্রদ্ধা রইল।


পোষ্ট স্টিকি করায় অনেক ভালো লাগলো ।

১৮ ই মার্চ, ২০২০ সকাল ৮:০২

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ বুবু

:)
সামু মডারেশনের প্রতি কৃতজ্ঞতা

লক ডাউন কাটবে কবে?
আল্লাহ তোমাদের হেফাজত করুন, আমাদেরও।

অন্তহীন শুভেচ্ছা আর শুভকামনা রইল।

১৫| ১৭ ই মার্চ, ২০২০ রাত ১০:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে গভীর শ্রদ্ধাঞ্জলি।

১৮ ই মার্চ, ২০২০ সকাল ৮:০৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: আরেহ নূরু ভায়া যে!

কতদিন পর এলেন কতি পারবেন? ;)

অনেক অনেক ধন্যবাদ ভায়া
শুভেচ্ছা অন্তহীন

১৬| ১৮ ই মার্চ, ২০২০ সকাল ৮:২১

নীল আকাশ বলেছেন: জন্ম শতবার্ষিকীতে গভীর শ্রদ্ধাঞ্জলি।
পোস্ট সুন্দর হয়েছে।

১৮ ই মার্চ, ২০২০ সকাল ১১:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভায়া

ধন্যবাদ ও শুভেচ্ছা অন্তহীন

১৭| ১৮ ই মার্চ, ২০২০ দুপুর ১:৩৫

এ এইচ বাকী বলেছেন: বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছি।

১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভায়া

ধন্যবাদ ও শুভেচ্ছা অন্তহীন

১৮| ১৮ ই মার্চ, ২০২০ দুপুর ২:১৩

ইসমত বলেছেন: শ্রদ্ধাঞ্জলী ভুল বানান।

১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভায়

নজরে আনায় কৃতজ্ঞতা।


ধন্যবাদ ও শুভেচ্ছা অন্তহীন

১৯| ১৮ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৩৩

নিভৃতা বলেছেন: বঙ্গবন্ধু কোন দলের নন। তিনি পুরো জাতির। তিনি সমস্ত বাঙালির গর্ব ও অহংকার। বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসার সাথে তাকে স্মরণ করি সর্বদা।
এত সুন্দর তথ্যবহুল একটা পোস্ট! মুগ্ধ হয়ে পড়ে গেলাম। অশেষ ভালো লাগা , ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

১৮ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ নিভৃতা :)

হুম। সার্বজনীনতায় অন্ধ দলান্ধতাই বড় বাঁধা। আশা করি তারা ব্যাক্তির চেয়ে দল বড় দলের চেয়ে দেশ এ চেতনা অনুভব করতে সমর্থ হবে।
অনুপ্রানীত হলাম।
ধন্যবাদ ও শুভেচ্ছা অন্তহীন

২০| ১৯ শে মার্চ, ২০২০ দুপুর ২:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর। বঙ্গবন্ধুর সত্যিকার ইতিহাস জানার খুব লোভ হয় । কিন্তু কে বলবে তা সব যে একচোখা । দুইচোখা মানুষ নেই বললেই চলে । তৃতীয় চোখ থাকে শুধু গল্প কবিতায় । ওটাই এখন ভরসা ।

০১ লা এপ্রিল, ২০২০ দুপুর ১২:০৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক ধন্যবাদ কবি।

তৃতীয় নয়নেইতো মুক্তি :)

শুভেচ্ছা রইলো

২১| ২১ শে মার্চ, ২০২০ দুপুর ১২:২১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
বঙ্গবন্ধু দল-মত সবকিছুর ঊর্ধ্বে। বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে শ্রদ্ধা রইল।

শতবর্ষের সেরা পোস্ট পড়লাম। চমৎকার। ++

০১ লা এপ্রিল, ২০২০ দুপুর ১২:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: উরিব্বাস!

এ পোষ্টে আপনার আকাশ ছোঁয়া ভাললাগা আমাকেও আক্রান্ত করে গেল।
অনেক অনেক ধন্যবাদ, কৃতজ্ঞতা আর শুভকামনা
ভালবাসার চোখে অতি সাধারনও অমুল্য হয় বটে। :)

করোনায় নিরাপদ থাকুন।

২২| ২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২৫

খায়রুল আহসান বলেছেন: ইতিহাসের প্রতি সত্যনিষ্ঠ থেকে একটি অসাধারণ শ্রদ্ধাঞ্জলি লিখেছেন- অভিনন্দন!
নেতা, ত্রাতা ও স্বাধীনতার স্বাপ্নিক রূপকার - বঙ্গবন্ধুর প্রতি আরোপিত আপনার এ বিশেষণগুলো ভাল লেগেছে, কারণ এগুলো সঠিক।
৪ নং মন্তব্যে আহমেদ জী এস যে মূল্যবান কথাগুলো বলেছেন, তাতে সমর্থন জানাচ্ছি। চমৎকার তথ্যবহুল এ পোস্টটিকে স্টিকি করায় কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। পোস্টে আগেই প্লাস + রেখে গিয়েছিলাম।
টাইপোঃ প্রথম অনুচ্ছেদে "মহেন্দ্র ক্ষনে" শব্দ দুটোর সঠিক বানান মাহেন্দ্র ক্ষণে হবে।

০১ লা এপ্রিল, ২০২০ দুপুর ১২:০৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ কৃতজ্ঞতা প্রিয় সিনিয়র।

টাইপো ঠিক করে দিয়েছি।

দলান্ধতার বাইরে তৃতীয় নয়নে হৃদয় থেকে অনুভব করে চেষ্টা করেছি নির্মোহ উপস্থাপনার।
আপনার মন্তব্যে অনুপ্রাণীত এবং শ্রম সার্থক বলে মনে হলো।
বিশেষন গুলোর প্রতি আপনার দৃষ্টি আকৃষ্ট হওয়ায় এবং সহমত হওয়ায় ভাল লাগলো।

অনেক অনেক ধন্যবাদ আর করোনায় নিরাপদ থাকার শুভকামনা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.