নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালোবাসি গান শুনতে, লিখতে, পড়তে, তৈরী করতে আরো অনেক কিছু। সরলতাই আমাকে দিয়েছে মুগ্ধতা। সরল জীবনযাপনই সফলতার সোপান বলে আমি মনে করি

প্রশ্নের কারখানা

আগামীকালের ভ্রমে সবাই বন্দী। কিন্তু আগামীকাল নিয়ে না ভেবে আজটাকে সম্বল করেই এগিয়ে যাওয়া উত্তম

প্রশ্নের কারখানা › বিস্তারিত পোস্টঃ

মোটিভেশন নাকি ব্যবসা নাকি মোটিভেশনাল ব্যবসা?

১২ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:০১

বিষয়টা বর্তমানে আমাদের দেশে ট্রেন্ড্‌স। আগস্ট মাসে যেখানে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে "শোক দিবস"-এর ব্যানারে ডুবে থাকত সেখানে এবার এসেছে "সোলায়মান সুখন বনাম তাহসিন্যাশন"। মোটিভেশন নাকি ব্যবসা? প্রথমত আমার স্রোতে গা ভাসাতে আনন্দ নেই। তাই এগুলো নিয়ে লিখতে ইচ্ছে নেই। তবুও দেখলাম যে, সুখন ভাইয়ের সমর্থক তাহসিনের সম্পূর্ণ বিপক্ষে আর তাহসিন ভাইয়ের সমর্থক সুখন ভাইয়ের সম্পূর্ণ বিপক্ষে। আমার মনে হলো, আমিও একটু মতামত প্রকাশ করি। কারো যদি সহায়তা হয়?



(মতামত আমার ব্যক্তিগত। তাই সবার সাথে মিলবে না) "মোটিভেশনাল স্পিচ তথা অনুপ্রেরণামূলক বাণী কাজ করে না। শুধুই সময় নষ্ট" এ কথাটা আমার কাছে যৌক্তিক নয়। আমি তো বলব অনেক ক্ষেত্রে এটি যাদুর মত কাজ করে(সবার ক্ষেত্রে না)। যেন আলাদিনের চ্যারাগ। ঘষতেই মনের দৈত্যকে আমার মত করে চালাতে পারব। যা চাইব তাই পাইব। তবে এ ব্যাপারে নিজের ভূমিকা সবচেয়ে বেশি। কারণ চ্যারাগ তো আর আকাশ থেকে দৈবভাবে আসবে না। বাহির থেকে আপনার মনের ইচ্ছাকে আরো প্রবল করতে অনুপ্রেরণা নিতেই পারেন। তবে এইটা লিমিটেড। কিন্তু আপনার ভেতর থেকে যে মোটিভেশন আসবে সেটা হবে আনলিমিটেড। সুতরাং মোটিভেশনাল স্পিচকে অবজ্ঞা করার কোন কারণ আমার কাছে নেই। যদি কেউ বলে মোটিভেশনাল স্পিচ শুনে কে কি করেছে? একটু এই ইউটিউব চ্যানেলটি ঘুরে আসুন। এবার এটিদেখুন। প্রথম চ্যানেলটির ভিডিও দেখে দ্বিতীয় চ্যানেলটি নিজের ভিতর অনুপ্রেরণা পায়। সেদিন থেকে ইউটিউবিং করে আজ এ পর্যায়ে। মনে রাখবেন, সফলতা আপেক্ষিক। কারণ দ্বিতীয় চ্যানেলের এ্যডমিনের কাছে এটিই তার সফলতা। আবার অনেকের কাছে দিন শেষে পরিবারে মুখে হাসি ফোটানোও সফলতা।

তবে আমার কাছে স্পিচের বিনিময়ে অথবা স্পন্সরশিপের বা অর্গানাইজিং-এর জন্য যাই হোক না কেন, টাকা নেওয়াটা ভালো লাগে না। এর কারণ আপনার কারণে কেউ যদি এতটুকুও জীবনকে সফল করতে পারে তবে সে সারাজীবন কৃতজ্ঞ থাকবে। টাকাকে মানুষ বিনিময়রূপেই চেনে। এর অন্য কোন রূপ নেই। ফলে আপনার স্পিচে কেউ মোটিভেশন পেলেও আপনাকে ভুলে যাবে কেননা সে তো আপনাকে বিনিময়ে কিছু দিয়েছে। আর যদি কোন কাজ হয় বিনিময়হীনভাবে তবে যেই কাজটি করা হয় এবং যে করে, উভয়টিই অমর হয়ে থাকে। আর জানা মতে যারা স্পিচ দেয় তারা প্রত্যেকেই প্রতিষ্ঠিত। ফলে এ স্বল্প টাকা না নেওয়াটাই উত্তম।

এরপর আসি সেলফ ব্র্যান্ডিং। সকলেরই উচিত সেলফ ব্রান্ডিং করা। এর মধ্যে খারাপ কি আছে? সবাই পারে নিজেকে তুলে ধরতে। আর এটাই যদি সেলফ ব্রান্ডিং হয় তবে ক্ষতি কি? নিজস্ব সত্ত্বাকে তুলে ধরার মাধ্যমে যদি অন্যকে তার নিজের সত্ত্বা খুঁজে বা তুলে ধরতে অনুপ্রাণিত করা যায় তবে খারাপ কিসে? নিজের কাহিনীকে মানুষ খুব কাছে থেকে বুঝতে পারে, শিখতে পারে। আর এর মাধ্যমে যদি ভালো কিছু করা যায় তবে ভালোই। দাগ থেকে যদি ভালো কিছু হয় তবে দাগই ভালো (সার্ফ এক্সেল)

ব্যবসা করলেই সফল আর চাকরি করলেই চাকর....... বাদ দিন এই ভাবনা। কেননা ব্যবসা করেও সফল হওয়া যায় আর চাকরি করেও। কারণ সফল হওয়ার ক্ষেত্রে সুখটাই অধিক বিবেচ্য। যদি চাকরি করা খারাপই হতো তবে সুন্দর পিচাই, শেরিল স্যান্ডবার্গ, টিম কুক, সত্য নাদেলা সবাই-ই নিজের কোম্পানি খুলে বসতেন। তাই চাকরি আর ব্যবসা দিয়ে পার্থক্য করা এখন বন্ধ করুন।



আপনি যখন কোন আইডল হয়ে উঠবেন তখন আপনার কিছু গুণ ছেড়ে দিতে হয়ই। তন্মধ্যে রাগান্বিত হওয়া। সবার ক্ষেত্রে রাগ মানায় না। বেশি উত্তেজিত হয়েও যদি রাগ দেখান আপনি তবেও দর্শক আপনার রাগটাই দেখবে। তাছাড়াও রাগের কোন ভালো ফল দেখি না। হ্যাঁ, তবে কালভদ্রে কখনো রাগ দেখানো যেতে পারে। তবে পাবলিকলি না।

সবশেষ, আমরা সবাই-ই নক্ষত্র। যা সব সময়-ই বিদ্যমান। কিন্তু সেটার দেখা সবাই সব সম্য পায় না। কেউ সকালে দেখে সূর্যকে আবার কেউ রাতে দেখে তারাকে। তবে উভয়ের ভূমিকাই বিশেষ। তাই চেষ্টা করব বিশেষ কিছু হতে। হয়ত সূর্য হয়ে কাওকে আলো দেব, না হয় তারার মতো একাকী জ্বলব। অন্যের কথা না তো ভালো না তো খারাপ সেটা শুধুই একটা তথ্য। ভালো খারাপ আমার মধ্যে।

আর হ্যাঁ, আমার কাছে মোটিভেশন ব্যবসা। তবে ব্যবসাটা মোটিভেশন।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৪১

নতুন বলেছেন: মোটিভেশনাল স্পিচ তথা অনুপ্রেরণামূলক বাণী কাজ করে না। শুধুই সময় নষ্ট" এ কথাটা আমার কাছে যৌক্তিক নয়। আমি তো বলব অনেক ক্ষেত্রে এটি যাদুর মত কাজ করে(সবার ক্ষেত্রে না)।

এটা কিছুটা ভুল....

অবশ্যই কাজ করে... কারন একজন ছেলে/মেয়ের জীবনে কারুরনা কারুর অনুপ্রেরনাই তাকে একটা স্বপ্ন বুনে দেয় এবং তাকে অনু্প্রেরনা দেয় এগিয়ে যাবার জন্য।

কিন্তু যদি কেউ মোটিভেশনাল স্পিচ টাকার বিনিময়ে দেওয়া শুরু করে তবে সেটা তার জন্য টাকা রোজগারের জন্য পেশা... সেটাতে মোটিভেশনাল স্পিচ এর চেয়ে তার প্রেজেন্টেসন স্কিলের উপরেই সে বেশি জোর দেয় যাতে সে আরো বেশি কাজ পায়।

১৩ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:৫৯

প্রশ্নের কারখানা বলেছেন: আমিও এইটাই বলেছি.।.।.। হয়ত আমি কথার মাধ্যমে বোঝাতে ব্যর্থ :) তবুও ধন্যবাদ

২| ১২ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৪২

আল ইফরান বলেছেন: পুজিবাদের মধ্যে মানুষের সবচাইতে অন্তরংগ আবেগ আর মুহুর্তগুলোও বিপননের দ্রব্যে পরিনত হয়।
আর সেই সিস্টেমের মধ্যে নিস্পেষিত ও মটিভেশন হারিয়ে ফেলা মানুষের কাছে তো মটিভেশন বিক্রি আরো সহজ কাজ, এইটা নিয়ে এত বড় পোস্ট দিয়ে সেটাকে সহী করার দরকার নাই।
যেইটা শুরুতে অন্যায়, সেইটা পরেও অন্যায়।

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:০০

প্রশ্নের কারখানা বলেছেন: ঠিক অন্যায় সব সময়ই অন্যায় :) তবে আমার কাছে মোটিভেশনের এতটুকু গুরুত্ব রয়েছে

৩| ১২ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

এডওয়ার্ড মায়া বলেছেন: মোটিভেশনাল স্পীচ একেবারেই কাজ করে ব্যাপারটা তা নয় ।উপকার আছে।যখন শুনি তাছান ভাই,চালমান মুকদাদির লুইচ্চা,ফুইচ্চা তারন্যকে রিপ্রেজেন্ট তখনি খটকা লাগে।
তাহারা এবং
আমাদের দেশের প্রত্যেক ফেসবুকার মোটিভেশনাল স্পিকার ।
কোন তফাৎ নাই

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:০১

প্রশ্নের কারখানা বলেছেন: সহমত :(

৪| ১২ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৬

জাহিদ হাসান বলেছেন: বাবা-মার উপদেশের চাইতে বড় কিছু নাই !

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:০১

প্রশ্নের কারখানা বলেছেন: অবশ্যই। ধন্যবাদ, আমিও এটা মনে করি

৫| ১২ ই আগস্ট, ২০১৭ রাত ৮:২৮

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: বাজারে কিছু কর্পোরেট দালালের আবির্ভাব ঘটেছে। এরা মোটিভেশনের নামে তরুণদের বোঝায় কিভাবে ব্যক্তিজীবনকে পাত্তা না দিয়ে একজন খাটি কামলা হয়ে ওঠা যায়। এদের কথা শুনলে মনে হয় মানুষের জন্মই হয়েছে কোম্পানিতে কামলা দেবার জন্য।

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:০৩

প্রশ্নের কারখানা বলেছেন: কর্পোরেট দালাল কি না জানি না :(

৬| ১২ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০৬

মিঃ আতিক বলেছেন: কে কি বলল তাতে কি আসে যায় এ ধরনের উক্তিকে এরা জনপ্রিয় করেছে। এদের মোটিভেশন শত শত কর্পোরেট বেহায়াও তৈরি করছে।

৭| ১২ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৪৫

মুচি বলেছেন: মোটিভেশন ১ কান দিয়ে শুনে বাসায় এসে ঘুম দিয়ে উঠে আরেক কান দিয়ে ফেলে দিন।

আজাইরা লোক কতিপয় আজাইরা লোকেরে মোটিভেশন দেয়।

১ চা চামচ মোটিভেশন ১ কাপ পানিতে মিশিয়ে খেয়ে শুয়ে পড়ুন।

#পিস

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:০৩

প্রশ্নের কারখানা বলেছেন: প্রাকৃতিক নিয়ম :/

৮| ১৩ ই আগস্ট, ২০১৭ রাত ১২:৪৩

নাইট রাইটার বলেছেন: ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য।

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:০১

প্রশ্নের কারখানা বলেছেন: ধন্যবাদ

৯| ১২ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৭

আখেনাটেন বলেছেন: চমৎকার লিখেছেন।


টেড টক এই ট্রেন্ডটা চালু করেছে। এখন গোটা দুনিয়া এতে মজেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.