নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালোবাসি গান শুনতে, লিখতে, পড়তে, তৈরী করতে আরো অনেক কিছু। সরলতাই আমাকে দিয়েছে মুগ্ধতা। সরল জীবনযাপনই সফলতার সোপান বলে আমি মনে করি

প্রশ্নের কারখানা

আগামীকালের ভ্রমে সবাই বন্দী। কিন্তু আগামীকাল নিয়ে না ভেবে আজটাকে সম্বল করেই এগিয়ে যাওয়া উত্তম

প্রশ্নের কারখানা › বিস্তারিত পোস্টঃ

শ্রেষ্ঠ বিদ্যাপিঠের হল :( যার প্রতিটি নিঃশ্বাসে আক্ষেপ আর কষ্ট

১৩ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:২৩

গতকাল রাতে হঠাৎ ফোনের পর ফোন আসতেই থাকে। আমি তো ঘুমে, আমি কিছুই জানিনা! আমি কবি সুফিয়া কামাল হল ছেড়েছি একমাস হলো! হল ছেড়েছি এই নিউজ হয়তো অনেকেই জানেন না। তাই আমার নিরাপত্তার স্বার্থে সবাই কল করে খোঁজ নিচ্ছিলেন আসলে তা না আসলে খোঁজ দিচ্ছিলেন। ঘুমের ঘোরেই উঠে নেট ওপেন করে যা দেখি তা দেখে আমি অবাক হইনি( কারন হলে আমি ছিলাম আর এই পলিটিক্যল মেয়েগুলোকে আমি চিনি এবং এদেরকে শেল্টার দেয়া ও এদের শেল্টারে বেঁচে থাকা হলের হাউস টিউটরদেরকেও চিনি) কিন্তু রক্তাক্ত সেই পায়ের ছবি আমাকে আর সুস্থ থাকতে দেয়নি। সমস্ত কিছু বাদ দিয়ে সকলের ফোন উপেক্ষা করে ঘুমাতে যেয়েও ঘুমাতে আর পারিনি!
এশার অন্যায়ের সাপেক্ষে এশাকে জুতার মালায় শোভিত করা হয়েছে, খুবই ভালো! এটা আমাদের মেয়েদের বড় ধরণের অর্জন। কিন্তু সেই মুহূর্তে লীগের যেই নেতা এশারে বাঁচাইতে গেছেন তিনি রেবেকা ম্যামরে খুজতেছিলেন(ভিডিওতে দেখেছি)।
হলের বাইরের সাধারণ মানুষ,
আপনাদেরকে জানাই, খুব জানাতে ইচ্ছা করছে আজকে!

এই যে এশা আর এই যে রগ কাটার ঘটনা এসব ঘটতো না আমি হলফ করে বলতে পারি যদি হাউস টিউটরগণ এসব পলিটিক্যাল পোলাপানকে আলাদা শেল্টার না দিতেন! তারা যদি সত্যিই হাউস টিউটর হয়ে থাকতেন। এনারা নিজেদেরকে রাজা ভাবেন আর স্টুডেন্টদের ভাবেন প্রজাসমাজ! এশা না কেবল হলের হাউস টিউটররাও এমন এমন সব অন্যায় স্টুডেন্টদের সাথে করেন যা মেয়েরা সিট হারানোর ভয়ে মুখ খোলেনা, প্রকাশ করেনা!

লিখবো? না। শেষ হবেনা লিখে! হলের ম্যামদের অনেক সুনাম শুনেছি! সুফিয়া কামাল হলেও ভালো মনের ছাত্রবান্ধব হাউস টিউটর আছেন, কিন্তু জেনে আনন্দিত হবেন কিনা জানিনা এই ভালো হাউস টিউটর ম্যামদেরই একজন সোভা ম্যামকে এশারা ক্ষমতার বলে অফিস থেকে ঘাড় ধাক্কা দিয়ে বের করে দিয়েছেন! বাকি যারা পা চেটে চলছেন এসব এশাদের ত্যারা দিব্যি আছেন পায়ের উপর পা তুলে। রাষ্ট্রের সমস্ত কিছুতে, একটা হলের ডায়নিং এ পর্যন্ত পলিটিক্যল লবিং ভীষণ কার্যকরী, ক্যান্টিনের টেবিলে লবণের কৌটা কার দিকে দেবে, সাধারণ ছাত্রী নাকি পলিটিক্যল নেত্রী এসবেও যখন পলিটিক্যল লবিং ব্যবহৃত হয় এবং এই কালচারে রাজনীতি করতে আসা একটা মেয়ে রগ কাটা কেনো আরো অনেক বড় বড় ক্রাইম করেও বেঁচে যাওয়ার আশা রাখে তার মাথার উপর ছায়া হয়ে থাকা সকল পলিটিক্যাল চাটুকারদের কাছে!

ভাবছেন খুব ভালো আছি??? স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে পড়ি, পড়েছি! অল্প টাকায় হলে থেকেছি? আসলে তা না, হলে থেকেছি ভিখারির মতো হাউস টিউটরদের চোখে! হলে থেকেছি ফালতু ডিস্টার্ব হিশেবে নেত্রীদের চোখে, হলে থেকেছি জেলখানার কয়েদির মতো হলের গেটের দাদুদের চোখে।
রাত সারে নয়টায় হলের গেট বন্ধ! হাজার বিপদেও হলের বাইরে যাওয়ার উপায় নেই হাউস টিউটরের অনুমতি ছাড়া! তার কাছে অনুমতি নিতে গেলে নোংরা ব্যবহার! রাত এগারোটার ট্রেনে ইদের ছুটিতে বাড়ি যাওয়ার জন্য দশটায় হাউস টিউটরকে ফোন দিলে প্রত্যয় চতুর্থ তলার ম্যাম আমার বন্ধুকে প্রস্টিটিউশনের অভিযোগ দিয়েছেন! কিন্তু বারান্দায় দাঁড়িয়ে আমি নিজে ভিডিও করে রেখেছি রাত দুইটায় হলের নেত্রী হলে ঢুকছে নিয়মিত!

এদেশের সাধারন ছাত্ররা কোটার বিরোধিতা করছে আমিও সেই দলে! মূলত আমরা দূর্নীতি রুখতে পারছিনা কোথাও, কোথাও পলিটিক্যল লবিং ছাড়া নিজের মেধা দেখাতে পারছিনা, তার মধ্যে আরো ভীষণ শাস্তি হিসেবে আছে কোটা!
দুর্নীতি তো অলিখিত!!!!
তাই লিখিত অথচ বৈষম্যপূর্ণ সিস্টেমের বিরুদ্ধে আজ আমরা সোচ্চার আমরা সাধারণ ছাত্র বলে!
হে সাধারণ জনগণ, আপনারাও জাগতে পারেন কিন্তু অলিখিত সেই দুর্নীতি আর পলিটিক্যল লবিং এর বিরুদ্ধে! খুব বেশি সময় নেই বোধয় আর জেগে ওঠার!

লেখাটিঃ জান্নাতুল ফেরদৌসি সনি-এর ফেসবুক থেকে সংগৃহীত

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:


একা শিক্ষকেরাই উহাকে গরুঘরে পরিণত করেছে।

১৪ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৬

প্রশ্নের কারখানা বলেছেন: যা বলেছেন ;)

২| ১৩ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৫০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আগামীকালের ভ্রমে সবাই বন্ধি।


প্রশ্নঃ বন্ধি কি???

১৪ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৫

প্রশ্নের কারখানা বলেছেন: আবদ্ধ বুঝাতে চেয়েছি

৩| ১৪ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ও

শুভ নবর্বষ।

১৪ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:১০

প্রশ্নের কারখানা বলেছেন: শুভ নববর্ষ!

৪| ১৪ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৫১

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: যাহ্

নব বর্ষ কে নব র্বষ বানিয়ে ফেল্লাম। :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.