নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন মানুষ। ভালো মানুষ হয়তো এখনও হতে পারিনি তবে মন্দ কিছু করি না- কারো মন্দ কিছু করাতে বিশ্বাসও করি না। উপকার করতে না পারলেও কারো ক্ষতি অন্ততঃ করি না!!

বীরেশ রায়

সবার উপরে মানুষ সত্য! চেষ্টা করি সেই সত্যকে অনুসরণ করতে।

বীরেশ রায় › বিস্তারিত পোস্টঃ

বাঙ্গালি সংস্কৃতিকে সস্তার সারিতে নিয়ে আসা বনাম অন্তঃসারশূন্য ধর্মপ্রাণ মৌলবাদী গোষ্ঠীর আস্ফালন!

১৩ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:১২

সস্তায় যা কিছু আনবেন, যা কিছু দেবেন তা দ্রুতই হারিয়ে যায়! সস্তার ভিড়ে যাকেই যুক্ত করবেন তার সব কিছুই দ্রুতই মিলিয়ে যাবে সেই শূন্যেই। আমরা জীবনের অনেক গুরুত্বপূর্ণ ও মৌলিক এবং সবসময়ের জন্য প্রয়োজন এমন কিছুকেও সেই সস্তার সারিতে নিয়ে দাঁড় করিয়েছি ! আমরা আধুনিক চেতনার অনেক নতুন প্রজন্ম আমাদের কৃষ্টি, আমাদের সংস্কৃতি, আমাদের নির্মল চিত্তবিনোদনের মাধ্যম ও অনুষঙ্গ গুলোকেও ঠিক সেই ভাবে সস্তায় মিলিয়ে ফেলেছি! এর পরিণতি হয়তো জাতির সংস্কৃতিকে ভবিষ্যতে করে তুলবে অন্তঃসারশূণ্য! অন্যদিকে এরই সুযোগে অন্তঃসারশূন্য ধর্মপ্রাণ মৌলবাদী গোষ্ঠীও প্রকাশ্যে-অপ্রকাশ্যে জাতির মেরুদ্বন্ড এই সংস্কৃতির বুকে হানছে একের পর এক আঘাত! এমন কি নতুন প্রজন্মের উল্লেখযোগ্য একটা অংশকেও এই অন্তঃসারশূন্য ধর্মপ্রাণ মৌলবাদী গোষ্ঠী নিজেদের দলে টেনে নিতে সক্ষম হয়েছেন। এখন দেখা যাক সময়ের পথ চলায় আধিপত্যের বিস্তারে কোনটি টিকে থাকে আর কোনটি হারিয়ে যায়!!

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:৩০

Safin বলেছেন: সত্যিই মাঝে মাঝে অনেক কষ্ট লাগে। :-( সাধারণ মানুষকে ধর্মের দোহাই দিয়ে এরা যেভাবে নিজেদের পাকিস্তানি নীতি প্রতিষ্ঠা করছে, তাতে মনে হয় যেন বাঙ্গালী সংস্কৃতি বলতে এদেশে আর কিছু থাকবে না। আরবীয় কালচার পুরোটাকে দখল করে ফেলবে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.