নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন মানুষ। ভালো মানুষ হয়তো এখনও হতে পারিনি তবে মন্দ কিছু করি না- কারো মন্দ কিছু করাতে বিশ্বাসও করি না। উপকার করতে না পারলেও কারো ক্ষতি অন্ততঃ করি না!!

বীরেশ রায়

সবার উপরে মানুষ সত্য! চেষ্টা করি সেই সত্যকে অনুসরণ করতে।

বীরেশ রায় › বিস্তারিত পোস্টঃ

এই দেশে জঙ্গি মতাদর্শের কিংবা মতাদর্শ সমর্থকের মানুষের সংখ্যা কেমন তা বেশ অনুমেয়!!

০৪ ঠা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:১২

গোপনে কিংবা প্রকাশ্যে, কখনো সরাসরি, কখনো ইশারা ইঙ্গিতে কট্টর মৌল ও জঙ্গীবাদ প্রমোটকারী এবং কট্টর মৌল ও জঙ্গীবাদে উদ্বুদ্ধকারীদের আমরা দেখেও না দেখার ভান করি! আমরা কট্টর মৌল ও জঙ্গীবাদ দমনে কেবল ডালপালা ছেঁটে পরিষ্কার করি কিন্তু শিকড় ও বীজ থেকে যায় এদেশের জনতার আড়ালে, গভীরে!! ফলে সেই শিকড় ও বীজ-ই আবার নতুন করে নতুন কুড়ি, ডালপালা ছড়িয়ে নতুনভাবে তৈরি করে নতুন নেটওয়ার্ক!! তারপর আক্রমণের শিকার হয়, হবে নতুন কোন মুক্তচিন্তার নায়ক!! গতকাল এনটিভি ফেসবুক পেজে অধ্যাপক জাফর ইকবাল স্যারের এই দূর্ঘটনার খবরের অংশে জনৈক ব্যক্তি কমেন্ট করেছেন “এই চেলেকে অবশ্যই নোবেল পুরুস্কার দেয়া যেতে পারে। কারণ সে যুদ্ধ করেছে একটি নাস্তিককে খতম করার জন্য।” আবার সেই কমেন্টে লাইক, ভালবাসা ও হাহা ইমোজি বা ইমোটিকনের সংখ্যা ৩২০!! কাজেই এই দেশে জঙ্গি মতাদর্শের কিংবা মতাদর্শ সমর্থকের মানুষের সংখ্যা কেমন তা বেশ অনুমেয়!!

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

চাঁদগাজী বলেছেন:


দেশ অস্হির

২| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১০:০৯

খাঁজা বাবা বলেছেন: দেশে যখন এত জঙ্গি, সবাই জঙ্গি হয়ে যান? তাইলে কে কারে মারবে? ;P

৩| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১০:১৪

ইনাম আহমদ বলেছেন: আমাদের ভেতরেই এরা মিশে গেছে।

৪| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১০:৪৬

রাজীব নুর বলেছেন: মুক্তমনা শব্দটি বাংলাদেশে ভুলভাবে প্রবেশ করেছে। মুক্তিমনা বলতে লজিক্যাল মাইন্ডেড মানুষদের বুঝানো হয়। কিন্তু বাংলাদেশে মুক্তমনা বলতে ধর্মে অবিশ্বাসী হিসেবে প্রবেশ করেছে, এটা ঘটেছে শিক্ষার মান নীচু হওয়াতে।

বাংলাদেশে অনেক মানসিক ভারসাম্যহীন মানুষ আছে, এরা কি করছে নিজেই জানে না, এরা নিজেকে ও পরিবারকে বিপদে ফেলে ধর্মের জন্য প্রাণ দিতে যায়, প্রাণ নিতে যায়! জাতিকে দেখতে হবে, যারা পেছনে পড়ে যাচ্ছে, তাদেরকে মুলধারায় আনার চেষ্টা রতে হবে।

-----চাঁদগাজী সাহেবের মন্তব্যটা দিয়ে দিলাম।

৫| ০৫ ই মার্চ, ২০১৮ রাত ১১:২২

নাঈমুর রহমান আকাশ বলেছেন: আমি নিজের কিছু অভিজ্ঞতা বলি।
ব্লগে আমার আসার প্রায় একবছর হতে চললো। আমি একজন ভিন্নমতাবলম্বী মুসলমান, সুতরাং আমার আদর্শের সাথে সংখ্যাগরিষ্ঠ শ্রেণীর মুসলিম আলেমদের বিরোধ থাকাটা আমার কাছে নতুন কিছু নয়। আমি গঠনমূলক আরৈাচনা ও প্রশ্নত্তোর আশা করতাম শুরুতে। কিন্তু আমার ভূল ভাঙতে দেরী নেয়নি। ব্লগে একশ্রেণীর ধর্মব্যবসায়ী আমার পেছনে লাগে। আমিার প্রথম পাতা থেকে দূরে থাকা ব্লগটাতে যে তাদের কেন আক্রোশ তা আমি বুঝতে পারিনি প্রথম।
সাধারণত, তারা যে ভাষা ব্যবহার করতেন, সেটাতে উত্তর দেয়া ভদ্রলোকের পক্ষে সম্ভব নয়। আমি তাদের নিচুশ্রেণীর লোকেদের মতোই ধরে নিয়েছিলাম। আমার পেছনে লেগে তারা অনেকটা এমন কথাবার্তা বলতেন:

আমার পোস্টে একবার জনৈক ব্যক্তি পুরোপুরি আক্রোশপূর্ণ হামলা করেন:

এটা কেবল নমুনা। তিনি এই কাজ মারাত্মকভাবে করেছেন। কীভাবে একজনের এতো আক্রোশ থাকতে পারে আমার জানা ছিলো না।
আমি এটা বেশ কয়েকজন ব্লগারকে জানানোর চেষ্টা করি। কেউ আমলে নেননি। ব্যপারটা এমন, ভিন্নমতাবলম্বীরা এমন জিনিসের শিকার হওয়াটা অতি স্বাভাবিক।
আমার বিরুদ্ধে লেখা পোস্টগুলো একটু খুঁজলেই পাওয়া যাবে। জনৈক বিশিষ্ট আলেম আমাকে নিয়ে পাঁচ পর্বের সিরিজ বানিয়েছিলেন। যদিও আমার বেশীরভাগ সময়ে ব্লগে প্রদত্ত সময় সপ্তাহে একঘন্টারও কম। তাদের অফুরন্ত সময় তারা এসবে লাগাচ্ছেন, তাদের ইচ্ছা।


আজকে নতুন একটা মুখ দেখলাম:

এরা যদি একই ব্যক্তির মাল্টি হয়ে থাকেন তবে সমস্যা এখানে, তিনি একজন মানসিক বিকারগ্রস্ত হয়েও চিকিৎসা ছাড়া আপনার আমার মাঝে ঘুরে বেড়াচ্ছেন। তবে যদি ভিন্ন ভিন্ন ব্যক্তি হন তবে বুঝতে হবে। জাফর ইকবাল স্যারের ওপরে হামলাটা যেমন পরিকল্পিত, এরাও আরও অনেক পরিকল্পনার সাথে যুক্ত।

হাস্যকর ব্যপার (এবং একই সাথে দুঃখের), এরা সবাই বেশ যশমান ব্লগার। 'আমিন' জাতীয় পোস্ট নিয়মিত লিখে প্রচুর লাইক, কমেন্ট নেন। সেখানে তাদের ব্যবহার, ভাষা কিন্তু সংযত। কিন্তু এখানে? আমি জানিনা তারা আসলে কি, অন্তরের খবর কেবল আল্লাহ বলতে পারেন। তবে এই কয়টা উদাহরণ তাদের ভদরতার মুখোশের আড়ালে থাকা চরমপন্থী মুখটা কি চিনিয়ে দিতে যথেষ্ট নয়?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.