নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন মানুষ। ভালো মানুষ হয়তো এখনও হতে পারিনি তবে মন্দ কিছু করি না- কারো মন্দ কিছু করাতে বিশ্বাসও করি না। উপকার করতে না পারলেও কারো ক্ষতি অন্ততঃ করি না!!

বীরেশ রায়

সবার উপরে মানুষ সত্য! চেষ্টা করি সেই সত্যকে অনুসরণ করতে।

বীরেশ রায় › বিস্তারিত পোস্টঃ

#Valentines_Day_ও_প্রাসঙ্গিক_কিছু_কথা

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৪

যে জাতির নিজস্ব সংস্কৃতিতে ভাল কিছু আছে সে জাতি অপরাপর জাতিগোষ্ঠীর ভাল দিকগুলোকেও ভাল ভাবেই নেবে এটাই স্বাভাবিক এবং উচিতও বটে। কিন্তু নিজেদের ভিতর এই ভাল কিছুর ঘাটতি থাকলে অন্যের ভাল কিছু দেখে নিজেদের মাঝে ভাল কিছু না থাকার অনুশোচনায় জ্বলে জ্বলে চরম প্রতিহিংসা পরায়ণ হয়ে উঠবে!!
"Valentines Day" এর দৃষ্টিভঙ্গি খারাপ নয়, বরং দরকার সভ্যতার আলোয় সামাজিক ও মানবিক মূল্যবোধে সবার ভিতর ভালবাসা জাগিয়ে তোলা!! ভালবাসাহীন মানুষ মানবিক মূল্যবোধ ধারন করতে পারে না! আর আপনার সন্তানের মাঝে আপনি যদি সভ্যতার আলোয় সামাজিক ও মানবিক মূল্যবোধের শুভ চেতনা জাগিয়ে তুলতে না পারেন তাহলে বয়স ও সময়ের পরিবর্তনে জৈবিক চেতনায় ভালবাসার নামে যৌনতার কুৎসিত ও পাশবিক রূপটিকেই সে নিজের জীবনে প্রতিফলিত করবে -এটা গ্যারান্টি!
'২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেনটাইন'স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচার-অভিযোগে তৎকালীন রোমান সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাঁকে বন্দী করেন। কারণ তখন রোমান সাম্রাজ্যে খৃষ্টান ধর্ম প্রচার ছিল নিষিদ্ধ। বন্দী অবস্থায় তিনি জনৈক কারারক্ষীর দৃষ্টহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন। ফলে ভ্যালেন্টাইন নামে'র সেই রোমান পাদ্রী বন্দী অবস্থাতেই বেশ জনপ্রিয় হয়ে ওঠেন! সেন্ট ভ্যালেইটাইনের জনপ্রিয়তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন। সেই দিন ছিল ১৪ই ফেব্রুয়ারি । অতঃপর ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেইটাইন'স স্মরণে ঘৃণা ও প্রতিহিংসা'র পরিবর্তে ভালবাসা প্রকাশের নিদর্শন হিসেবে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন' দিবস ঘোষণা করেন।' সেই থেকেই ভালবাসা প্রকাশের দিন হিসেবে এই দিনটিকে পালন করা হয়ে থাকে। কাজেই এই দিনটিকে নেগেটিভলি দেখার কোন যৌক্তিক কারণ নেই!
যারা ভ্যালেন্টাইন'স ডে পালনে নিষেধাজ্ঞা জারি করেন বা নিষেধাজ্ঞা চান - হয় তাদের নতুন প্রজন্ম সামাজিক মূল্যবোধহীন বিপদ্গামী পশু না হয় তারা নিজেরাই সাম্প্রদায়িক হিংসা সৃষ্টিকারী এবং বিশ্ব মানবতা ও ভালবাসার বন্ধন সৃষ্টির চরম প্রতিবন্ধক!!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:১৭

রোদেলা বলেছেন: ভ্যালেন্টাইন্স ডে পালনের ওপর কেউ নিষেধাজ্ঞা জারি করেছে কীনা জানা নেই ,কিন্তু যেভাবে বাংলাদেশে এটা তরুন প্রজন্ম পালন করছে সেটা আদৌ ভালো লাগার মতো বিষয় নয় । হোটেলে হোটেলে রুম ভাড়া করে কিভাবে ভালোবাসা দিবস পালন করা হয় আমার মগজে ঢোকে না ,তার ওপর সারাক্ষন ফেসবুক ইনবক্স করতেই থাকে কী বুড়ো কী ছোটরা । না বুঝে একটা দিবস অন্ধ্রের মতো ফলো করছি যা কীনা আদৌ আমাদের সংস্কৃতির সাথে যায় না । এতে আমি সাম্প্রদায়িকের তকমা লাগাতেও রাজি আছি । আমি শুধু জানি এটা আমাদের জন্য নয় । ভালোবাসার চর্চা সার্বক্ষনিক ।

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:


আপনি বিনা সম্পর্কে জিং জিং'এর পক্ষে আছেন; আপনার ধরাণাশক্তি বাবুনের কাছাকাছি।

৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২৬

রাজীব নুর বলেছেন: তাজমহলের গায়ে সবাই মদ ঢালো.....

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৩১

নতুন বলেছেন: ভালোবাসা দিবসের নামে দেশে ভালো কিছু হয় না বলেই মনে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.